Bartaman Patrika
কলকাতা
 

 আকাশ-জলপথে কড়া নজরদারি, আজ
সাগরস্নানে সতর্ক উপকূল রক্ষী বাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাথার উপর দিয়ে একের পর এক উড়ে যাচ্ছে ডর্নিয়ার বিমান। নীচে সমুদ্রে তখন নজরদারি চালাচ্ছে অ্যাডভান্সড অফসোর পেট্রল ভেসেল, ফাস্ট পেট্রল ভেসেল এবং হোভারক্রাফ্ট। আবার ভারত-বাংলা সীমান্তে দাঁড়িয়ে রয়েছে বড় জাহাজ। এরকমই ত্রিস্তরীয় কড়া নিরাপত্তায় ভারতীয় উপকূল রক্ষী বাহিনী মুড়ে রেখেছে গোটা গঙ্গাসাগরকে। লাখো লাখো মানুষের ভিড় সাগর প্রাঙ্গণে। সমুদ্রে নেমে চলছে পুণ্যার্থীদের স্নান। আর তাঁদের উপর নজর রেখে চলেছে উপকূল রক্ষী বাহিনীর এই সেরা জলযান ও আকাশ যানগুলি। গত ৯ জানুয়ারি থেকে উপকূল রক্ষী বাহিনী গঙ্গাসাগরকে কড়া নিরাপত্তার মধ্যে রেখেছে। মঙ্গলবার ফ্রেজারগঞ্জের উপকূল রক্ষী বাহিনী স্টেশনের কমান্ডান্ট অভিজিৎ দাশগুপ্তের কথায়, নিরাপত্তা এবং নজরদারির ক্ষেত্রে আমরা কোনওরকম খামতি রাখিনি। আকাশপথ এবং জলপথ-সবদিক থেকেই অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে।
গত কয়েকদিন ধরেই উপকূল রক্ষী বাহিনীর কর্তারা এবং জওয়ানরা অতন্দ্র প্রহরীর মতো জেগে রয়েছেন। কোথাও যাতে কোনও খামতি না থাকে, তার জন্য প্রতিটি পদক্ষেপে সতর্ক বাহিনী। তাই জোয়ার-ভাটার সময় বিচার করে পুণ্যার্থীদের স্নান করতে পাঠানো হচ্ছে। অভিজিৎবাবু বলেন, পুণ্যস্নান করে যাতে সব পুণ্যার্থী নিরাপদে ফিরতে পারেন, সেটাই নজরে রাখা আমাদের কর্তব্য। সেজন্য আমরা গত কয়েকদিন ধরেই সতর্ক রয়েছি। স্নানপর্ব যাতে নির্বিঘ্নে সম্পন্ন করা যায়, তার জন্য সবরকম ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত মূল স্নান পর্ব। এর মধ্যে দু’বার জোয়ার আসবে। তবে আমাদের নজর রাখতে হয় জোয়ারের পর যখন ভাটা আসে, তখন কেউ যেন ভেসে চলে না যায়। সেকারণেই প্রতিটি ক্ষেত্রে বাহিনীকে সতর্ক করে রাখা হয়েছে।
বর্তমানে ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর (উত্তর-পূর্ব) সদর দপ্তরের অধীনে চারটি হোভারক্রাফ্ট রয়েছে। যেগুলি হলদিয়া স্টেশনে রাখা থাকে। সূত্রের খবর, মোট তিনটি হোভারক্রাফ্ট গঙ্গাসাগরের আসা পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য মোতায়েন রাখা হয়েছে। দু’টি অনবরত জলে চলছে। অন্য দু’টি হলদিয়ায় প্রস্তুত রাখা রয়েছে।
উপকূল রক্ষী বাহিনী সূত্রে খবর, তাদের উত্তর-পূর্ব সদর দপ্তরের অধীনস্থ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা মিলিয়ে মোট তিনটি রেডার স্টেশন রয়েছে। যার মধ্যে ওড়িশায় দু’টি-গোপালপুর ও পারাদ্বীপ এবং এরাজ্যে সাগরদ্বীপে। এই তিনটি রেডার স্টেশন মনিটরিং করা হয় হলদিয়া স্টেশন থেকে। সাগরদ্বীপে যে রেডার স্টেশন রয়েছে, তা দিয়ে গোটা গঙ্গাসাগর এবং সামুদ্রিক অংশটি নজরের আওতায় এনে ফেলেছে উপকূল রক্ষী বাহিনী। বাহিনীর এক কর্তার কথায়, হলদিয়া স্টেশন থেকে বৈদ্যুতিন ভিজিল্যান্স চালানো হচ্ছে। ১৫ জানুয়ারি বিকেলে স্নানপর্ব মিটে গেলেই তাঁদের কাজ অনেকটাই কমে যাবে। তবে সমুদ্রে ছোট ছোট চার্লি বোট এবং ডুবুরি বাহিনীও রয়েছে। এই বাহিনী রাজ্যকে এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সাহায্য করতে সর্বদা সচেষ্ট।
 

15th  January, 2020
অশোকনগরের অগ্নিদগ্ধ গৃহবধূর মৃত্যু
দেগঙ্গায় পণ দিতে না পারায় বধূকে বিষ
খাইয়ে খুনের অভিযোগ, অভিযুক্ত স্বামী

 জোর করে কীটনাশক খাইয়ে এক গৃহবধূকে মেরে ফেলার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে দেগঙ্গার বেড়াচাঁপা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের যাদবপুর পশ্চিমপাড়ায়।
বিশদ

এলাহাবাদ থেকে ট্রাক নিয়ে বেরিয়ে নিখোঁজ,
৬ মাস পর হিঙ্গলগঞ্জে উদ্ধার ভবঘুরে অবস্থায়

করোনা পর্ব শুরুর আগে ট্রাক নিয়ে এলাহাবাদের বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। স্মৃতিশক্তি হারিয়ে গিয়েছিল, রাস্তায় রাস্তায় ঘুরছিলেন। অবশেষে তাঁকে উদ্ধার করা হল হিঙ্গলগঞ্জের বাজার থেকে। ওই ব্যক্তির উচ্চারণ শুনে তাঁর পরিজনদের হদিশ করলেন ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিও’র সদস্যরা।
বিশদ

ফুলবাগানে অভিজাত আবাসন থেকে
করোনা আক্রান্তের রক্তাক্ত দেহ উদ্ধার

আবাসনের নীচেই পাওয়া গেল বৃদ্ধের রক্তাক্ত মৃতদেহ। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে ফুলবাগান থানা এলাকার নারকেলডাঙা মেন রোডের একটি আবাসনে। মৃতের নাম রামকিশোর কেজরিওয়াল (৭৩)। তিনি আবার করোনা আক্রান্ত ছিলেন।
বিশদ

সল্টলেকে মাস্ক ছাড়াই বাজারে,
সামাজিক দূরত্বের বিধি শিকেয়

করোনার প্রকোপ দিন দিন বাড়ছে রাজ্যে। এই রোগে মৃত্যুর সংখ্যা প্রায় দু’হাজারের গণ্ডি পেরিয়েছে। কিন্তু পরিস্থিতি ভয়াবহ হলেও সল্টলেকের মানুষের সচেতনতা বাড়ছে না। বরং সল্টলেকের প্রায় প্রতিটি বাজারেই প্রতিদিনই দেখা মিলছে সেই চেনা ভিড়ের।
বিশদ

করোনা পরীক্ষা বাড়াতে
উদ্যোগী কলকাতা পুরসভা

 করোনা পরীক্ষা আরও বাড়াতে তৎপর কলকাতা পুরসভা। সোয়াব-আইটিপিসিআর টেস্টের পাশাপাশি নতুন করে শুরু হয়েছে কুইক অ্যান্টিজেন টেস্ট। বর্তমানে ১৬টি বরোতে বিভিন্ন সেন্টারে ঘুরিয়ে-ফিরিয়ে প্রতিদিন অ্যান্টিজেন টেস্ট চলছে।
বিশদ

লক্ষাধিক টাকা লুট, গুলি
করে খুন ফলতায়

 ভরদুপুরে গুলি করে খুন করা হল এক ঠিকাদারকে। বুধবার ফলতা থানার বড়খালি মোড়ের কাছে এই ঘটনা ঘটে। মৃতের নাম গৌরাঙ্গ কয়াল (৩২)।
বিশদ

শহরে কন্টেইনমেন্ট
জোন কমল ১৬টি

এক ধাক্কায় শহরে সংক্রামিত এলাকার সংখ্যা ৩৯ থেকে কমে হল ২৩টি। মাঝের হপ্তা দুয়েক টানা বৃদ্ধির পর এবার এক ঝটকায় ১৬টি অঞ্চল কমে যাওয়ায়, কিছুটা হলেও পুরসভার কাছে স্বস্তি। প্রশাসনিক নানা উদ্যোগ, লকডাউনের সাফল্য, মত সংশ্লিষ্ট মহলের।
বিশদ

ট্রেন না চলায় বন্ধ কলকাতায় পরিচারিকার
কাজ, ম্যানগ্রোভকে ঘিরেই জীবিকা অর্জন
ক্যানিং মহকুমা

 একদিকে ঝড়ঝঞ্ঝায় রক্ষাকবচ, অন্যদিকে জীবিকার সূত্রও বটে। সুন্দরবনের ম্যানগ্রোভই এখন ক্যানিং মহকুমার কয়েক হাজার মহিলার রুজিরুটির একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে। এই মহিলারা কলকাতায় পরিচারিকার কাজ করতেন। কিন্তু লকডাউনে ট্রেন চলাচল বন্ধ। ফলে কাজে যেতে পারছেন না। তাই বিকল্প হিসেবে ১০০ দিনের প্রকল্পে ম্যানগ্রোভ বীজ সংগ্রহ এবং চারাগাছ রোপণ করে তাঁরা রুটিরুজি জোগাড় করছেন।
বিশদ

ওসি’র নাকি করোনা, গুজবের ঠেলায়
থানায় আসছেন না অভিযোগকারীরা
মথুরাপুর

  করোনা দাপট দেখাচ্ছে। অপরাধও কম হচ্ছে না। কিন্তু অভিযোগকারীরা কেউই তেমন দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর থানামুখী হচ্ছেন না। কারণ, গুজব রটেছে ওসি নাকি করোনা আক্রান্ত। বিশদ

করোনা হাসপাতাল করা সম্ভব নয়,
শ্রমজীবী হাসপাতাল জানাল রাজ্যকে
বেলুড়

 বেলুড়ের শ্রমজীবী হাসপাতালে ১০০ শয্যার করোনা চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছিল হাওড়া জেলা প্রশাসন। এর জন্য জেলাশাসকের তরফে নির্দেশিকাও জারি করা হয়। বিশদ

সকাল ও সন্ধ্যায় অ্যান্টি ক্রাইম ওয়ার্ক
বাড়াতে থানাগুলিকে নির্দেশ সিপি’র

 সকাল ও সন্ধ্যায় শহরের রাস্তায় কম সংখ্যায় পুলিস কর্মী থাকছেন। এর সুযোগ নিচ্ছে দুষ্কৃতীরা। যে কারণে এই দুই সময় ছিনতাই ও অন্যান্য অপরাধের ঘটনা ঘটছে। যা নিয়ে উদ্বিগ্ন নগরপাল অনুজ শর্মা। বিশদ

ভাঙড়ে মিড ডে মিলে ওজনে কম
খাদ্যসামগ্রী, প্রধান শিক্ষক তালাবন্দি

 বরাদ্দের তুলনায় মিড ডে মিলের চাল-ডাল কম দেওয়ার অভিযোগে ব্যাপক উত্তেজনা ছড়াল ভাঙড় ২ নম্বর ব্লকের কোচপুকুর এলাকায়। কোচপুকুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন মোল্লার বিরুদ্ধে সরব হন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

করোনা পরীক্ষার নামে প্রতারণা, অভিযুক্তের জামিন ঘিরে শোরগোল 

কোভিড পরীক্ষার নামে বিভিন্ন লোকের থেকে বাড়তি টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার সৌমিত্র চৌধুরীর জামিন নিয়ে প্রশ্ন উঠল। শহরের এক বেসরকারি হাসপাতালের প্রাক্তন কর্মী এই সৌমিত্র। বিশদ

শিশুকন্যাকে আটকে টাকা দাবি,
মহিলা সহ দু’জনের জেল হেফাজত

 চার বছরের এক শিশুকন্যাকে জোর করে আটকে রেখে তার মায়ের কাছ থেকে চার লাখ টাকা চাওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয় এক মহিলা সহ দু’জনকে। সোমবার ব্যাঙ্কশাল আদালত তাদের ১৪ আগস্ট পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিল। বিশদ

Pages: 12345

একনজরে
 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...

 চেন্নাইয়ে জন্মেছিলেন দুই বোন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার ‘সংস্কৃত’ নাম রেখেছিলেন তাঁদের মা। ছোটবেলায় কমলার জীবনের অনেকটা অংশ ...

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২,৯৩৬
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৩৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

12-08-2020 - 08:58:00 PM

উত্তরপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৪,৫৮৩ 
উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৫৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:55:50 PM

৪৫ হাজারে দু মাসের সন্তানকেই বিক্রি করে দিল মা
৪৫ হাজারে নিজের দু’মাসের ছেলেকেই বিক্রি করে দিল মা। ঘটনাটি ...বিশদ

12-08-2020 - 07:32:03 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৭,৮৮৩ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৮৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:31:00 PM

অন্ধ্রপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৯,৫৯৭ 
অন্ধ্রপ্রদেশে খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে করোনা রোগীর সংখ্যা। গত ...বিশদ

12-08-2020 - 07:02:02 PM

ফের মা হচ্ছেন করিনা কাপুর
ফের মা হচ্ছেন করিনা কাপুর খান। অর্থাৎ সইফ-করিনার পরিবারে আসতে ...বিশদ

12-08-2020 - 06:43:00 PM