Bartaman Patrika
কলকাতা
 

 আকাশ-জলপথে কড়া নজরদারি, আজ
সাগরস্নানে সতর্ক উপকূল রক্ষী বাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাথার উপর দিয়ে একের পর এক উড়ে যাচ্ছে ডর্নিয়ার বিমান। নীচে সমুদ্রে তখন নজরদারি চালাচ্ছে অ্যাডভান্সড অফসোর পেট্রল ভেসেল, ফাস্ট পেট্রল ভেসেল এবং হোভারক্রাফ্ট। আবার ভারত-বাংলা সীমান্তে দাঁড়িয়ে রয়েছে বড় জাহাজ। এরকমই ত্রিস্তরীয় কড়া নিরাপত্তায় ভারতীয় উপকূল রক্ষী বাহিনী মুড়ে রেখেছে গোটা গঙ্গাসাগরকে। লাখো লাখো মানুষের ভিড় সাগর প্রাঙ্গণে। সমুদ্রে নেমে চলছে পুণ্যার্থীদের স্নান। আর তাঁদের উপর নজর রেখে চলেছে উপকূল রক্ষী বাহিনীর এই সেরা জলযান ও আকাশ যানগুলি। গত ৯ জানুয়ারি থেকে উপকূল রক্ষী বাহিনী গঙ্গাসাগরকে কড়া নিরাপত্তার মধ্যে রেখেছে। মঙ্গলবার ফ্রেজারগঞ্জের উপকূল রক্ষী বাহিনী স্টেশনের কমান্ডান্ট অভিজিৎ দাশগুপ্তের কথায়, নিরাপত্তা এবং নজরদারির ক্ষেত্রে আমরা কোনওরকম খামতি রাখিনি। আকাশপথ এবং জলপথ-সবদিক থেকেই অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে।
গত কয়েকদিন ধরেই উপকূল রক্ষী বাহিনীর কর্তারা এবং জওয়ানরা অতন্দ্র প্রহরীর মতো জেগে রয়েছেন। কোথাও যাতে কোনও খামতি না থাকে, তার জন্য প্রতিটি পদক্ষেপে সতর্ক বাহিনী। তাই জোয়ার-ভাটার সময় বিচার করে পুণ্যার্থীদের স্নান করতে পাঠানো হচ্ছে। অভিজিৎবাবু বলেন, পুণ্যস্নান করে যাতে সব পুণ্যার্থী নিরাপদে ফিরতে পারেন, সেটাই নজরে রাখা আমাদের কর্তব্য। সেজন্য আমরা গত কয়েকদিন ধরেই সতর্ক রয়েছি। স্নানপর্ব যাতে নির্বিঘ্নে সম্পন্ন করা যায়, তার জন্য সবরকম ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত মূল স্নান পর্ব। এর মধ্যে দু’বার জোয়ার আসবে। তবে আমাদের নজর রাখতে হয় জোয়ারের পর যখন ভাটা আসে, তখন কেউ যেন ভেসে চলে না যায়। সেকারণেই প্রতিটি ক্ষেত্রে বাহিনীকে সতর্ক করে রাখা হয়েছে।
বর্তমানে ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর (উত্তর-পূর্ব) সদর দপ্তরের অধীনে চারটি হোভারক্রাফ্ট রয়েছে। যেগুলি হলদিয়া স্টেশনে রাখা থাকে। সূত্রের খবর, মোট তিনটি হোভারক্রাফ্ট গঙ্গাসাগরের আসা পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য মোতায়েন রাখা হয়েছে। দু’টি অনবরত জলে চলছে। অন্য দু’টি হলদিয়ায় প্রস্তুত রাখা রয়েছে।
উপকূল রক্ষী বাহিনী সূত্রে খবর, তাদের উত্তর-পূর্ব সদর দপ্তরের অধীনস্থ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা মিলিয়ে মোট তিনটি রেডার স্টেশন রয়েছে। যার মধ্যে ওড়িশায় দু’টি-গোপালপুর ও পারাদ্বীপ এবং এরাজ্যে সাগরদ্বীপে। এই তিনটি রেডার স্টেশন মনিটরিং করা হয় হলদিয়া স্টেশন থেকে। সাগরদ্বীপে যে রেডার স্টেশন রয়েছে, তা দিয়ে গোটা গঙ্গাসাগর এবং সামুদ্রিক অংশটি নজরের আওতায় এনে ফেলেছে উপকূল রক্ষী বাহিনী। বাহিনীর এক কর্তার কথায়, হলদিয়া স্টেশন থেকে বৈদ্যুতিন ভিজিল্যান্স চালানো হচ্ছে। ১৫ জানুয়ারি বিকেলে স্নানপর্ব মিটে গেলেই তাঁদের কাজ অনেকটাই কমে যাবে। তবে সমুদ্রে ছোট ছোট চার্লি বোট এবং ডুবুরি বাহিনীও রয়েছে। এই বাহিনী রাজ্যকে এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সাহায্য করতে সর্বদা সচেষ্ট।
 

15th  January, 2020
জনতা-পুলিস খণ্ডযুদ্ধ, লাঠি, গ্যাস, স্মোক বম্ব
গোবরডাঙায় বিভ্রান্তির জেরে নির্মীয়মাণ
কর্মতীর্থে ভাঙচুর, এলাকা রণক্ষেত্র 

বিএনএ, বারাসত: গোবরডাঙা থানা এলাকায় কর্মতীর্থ নিয়ে বিভ্রান্তির জেরে সোমবার সকালে রণক্ষেত্রের পরিস্থিতি তৈরি হয়। স্থানীয় বাসিন্দারা নবনির্মিত কর্মতীর্থে ব্যাপক ভাঙচুর করার পাশাপাশি তাতে আগুন লাগানোর চেষ্টা করে। বিশাল পুলিস বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলে উত্তেজিত জনতার সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধ শুরু হয়। পুলিসকে লক্ষ্য করে ইট পাটকেল ছোঁড়া হয়।  
বিশদ

ট্যাক্সির জুলুমবাজি বন্ধ হয়নি, মিটারে যেতে
নারাজ বহু চালকই, যাত্রী প্রত্যাখান চলছেই

প্রসেনজিৎ কোলে, কলকাতা: হাওড়া স্টেশন থেকে রাসবিহারী মোড়ে প্রি-পেইড ট্যাক্সিতে ২১২ টাকা ভাড়া মিটিয়ে আত্মীয়ের বাড়ি গিয়েছিলেন হাওড়ার এক বাসিন্দা। ফেরার পথে ঠিক ওই জায়গা থেকেই হলুদ ট্যাক্সিতে চড়ে হাওড়া স্টেশন চত্বরে নেমে তাঁকে ভাড়া মেটাতে হয়েছিল ২৭৫ টাকা। চালক মিটারে না গিয়ে প্রথমে ৩০০ টাকা ভাড়া হেঁকেছিলেন।  
বিশদ

হাওড়া শহরে অফিস টাইমে তোলা হয় আবর্জনা, পুরসভার গাড়ির জেরে যানজট 

বীরেশ্বর বেরা, হাওড়া: হাওড়া পুরসভা এলাকায় রাস্তার ধারের ভ্যাটগুলি থেকে আবর্জনা তোলা হয় সকালে এবং বিকেলে। সকালের দিকের সময়টা হল ৯টা থেকে ১১টা। এমন সময়ে রাস্তার পাশের ভ্যাট সাফাইয়ের জন্য বড় গাড়ি এসে কাজ শুরু করলে তৈরি হয় বিশাল যানজট।
বিশদ

কোন্নগরে বাঘরোল দেখে বাঘের
গুজবে আতঙ্ক, খাঁচা বসাল বনদপ্তর

বিএনএ, চুঁচুড়া: কোন্নগরের কানাইপুরের একটি আসবাব নির্মাণের দোকানের সিসি ক্যামেরার একটি ফুটেজকে ঘিরে সোমবার সকাল থেকে এলাকায় বাঘ দেখা যাওয়ার আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ফুটেজে দেখা যায় একটি বাঘের মতো প্রাণী রাস্তা দিয়ে দুলকি চালে হেঁটে চলে যাচ্ছে। সম্প্রতি এলাকায় কিছু অচেনা জন্তুর পায়ের ছাপ বাসিন্দাদের কেউ কেউ দেখেছিলেন।
বিশদ

অটো-পুলকার সংঘর্ষে মৃত ১, জখম পড়ুয়া সহ বেশ কয়েকজন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অটো-পুলকার সংঘর্ষে মৃত্যু হল এক অটোযাত্রীর। সোমবার দুপুরে সোনারপুরের কাঠপোলের কাছে ঘটনাটি ঘটেছে। প্রত্যক্ষদর্শীদের দাবি, পুলকারটি সোনারপুর তেমাথার একটি বেসরকারি স্কুলের। সেখান থেকে পড়ুয়াদের নিয়ে সোনারপুরের দিকে যাচ্ছিল পুলকারটি। সেই সময় উল্টোদিক থেকে আসছিল একটি অটো।  
বিশদ

টলিউড অভিনেতার বাগানবাড়িতে পিকনিক করতে এসে মৃত্যু  

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পিকনিক করতে এসে জলে ডুবে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম রাজকুমার প্রধান (২৫)। জানা গিয়েছে, তিনি কলকাতার একটি পাঁচতারা হোটেলের রান্নাঘরে কাজ করতেন।
বিশদ

কলকাতায় সমাবর্তনে আসছেন
রাজ্যপাল? চলছে জোর জল্পনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপাল কি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন? নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডি লিট সার্টিফিকেটে কে সই করবেন? এমন নানা প্রশ্ন ঘিরে জল্পনা তৈরি হয়েছে। আগামী ২৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। তা নিয়ে ব্যস্ততা এখন তুঙ্গে। কিন্তু তার মধ্যেই নানা বিষয় ঘুম ছুটিয়ে দিচ্ছে কর্তৃপক্ষের।
বিশদ

হাওড়া পাওয়ার হাউসে আবাসনের ফ্ল্যাটে আগুন, আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার দুপুরের দিকে হাওড়া পাওয়ার হাউস মোড়ের কাছে একটি আবাসনের পাঁচতলায় আগুন লেগে আতঙ্ক ছড়ায়। দমকল সূত্রে জানানো হয়েছে, এই এলাকার ৫৬, দেশপ্রাণ শাসমল রোডের ‘অলকা অ্যাপার্টমেন্ট’ নামে একটি আবাসনের একটি ফ্ল্যাটে আগুন লাগে। দমকলের তিনটি ইঞ্জিন ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিভিয়ে ফেলে।
বিশদ

নিউটাউনে একটি আবাসনে আগুন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে একটি বহুতলের ফ্ল্যাটে আগুন লাগল। ওই ঘটনায় ফ্ল্যাটে থাকা আসবাবপত্র পুড়ে যায়। দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার নিউটাউন থানা এলাকার আঠেরোতলার কাছে ডিবি ব্লকের একটি বহুতলের পঞ্চম তলায় আগুন লাগে।  
বিশদ

পুরভোটের মুখে হাতেগরম ইস্যু পেয়ে চাঙ্গা বিরোধীরা
তারকেশ্বরে বেআইনি নির্মাণ নিয়ে ফের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের দ্বন্দ্ব প্রকাশ্যে 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু।
বিশদ

পুরসভার ওয়েবসাইটের ভুয়ো পেজ তৈরি করে জাতীয় নাগরিকপঞ্জির তথ্য তলব!
লালবাজারে অভিযোগ দায়ের প্রশাসনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার ওয়েবসাইটে জাতীয় নাগরিকপঞ্জির তথ্য চাওয়ার বিষয়টি রবিবার রাতে নজরে আসে। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায় প্রশাসনের মধ্যে। সেই ঘটনায় এবার লালবাজারে সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের করল কলকাতা পুর প্রশাসন।  
বিশদ

খুশির হাওয়া দমদম সংশোধনাগারে
সামনেই সরস্বতী পুজো সহ নানা অনুষ্ঠান, বন্দিদের প্রশিক্ষণে ব্যস্ত ‘দেবযানী ম্যাডাম’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই নেতাজি জয়ন্তী, সাধারণতন্ত্র দিবস ও সরস্বতী পুজো। আর এসব অনুষ্ঠান নিয়েই ভীষণ ব্যস্ত হয়ে পড়েছেন জেলবন্দি দেবযানী মুখোপাধ্যায়। যিনি সারদা’য় অন্যতম অভিযুক্ত। আগে বেশ কিছুদিন তিনি ছিলেন প্রেসিডেন্সি মহিলা সংশোধনাগারে। এখন তাঁর ঠিকানা দমদম কেন্দ্রীয় সংশোধনাগার। 
বিশদ

পুরভবনে বৈঠকে সিদ্ধান্ত
কাঠামো না হওয়া পর্যন্ত ধাপায় কন্টেনার
থেকে আবর্জনা নেবেন জঞ্জাল কুড়ানিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের যত্রতত্র নয়, কাগজ-জঞ্জাল কুড়ানিরা কোনও একটি নির্দিষ্ট জায়গা থেকেই পুনর্ব্যবহারযোগ্য সামগ্রী জোগাড় করবেন। ফুটপাত বা শহরের কোনও রাস্তায় এই কাজ করতে গিয়ে যাতে পরিবেশ নোংরা না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

সরকার পাশে দাঁড়ানোয় হাওড়ার প্রাচীন লোকশিল্প কালিকাপাতাড়ির প্রতি আগ্রহ বাড়ছে 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: রাজ্যের তথা হাওড়া জেলার অন্যতম প্রাচীন লোকশিল্প কালিকাপাতাড়ি। অতীতে গ্রামেগঞ্জে জনপ্রিয় এই শিল্পের ব্যাপক প্রসার থাকলেও একসময় এই শিল্পে ভাটা পড়ে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আরও বহু আধুনিক বিনোদন চলে আসায় রোজগারে টান পড়ে এই শিল্পের সঙ্গে যুক্ত শিল্পীদের হতাশা গ্রাস করেছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। ...

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...

বিজাপুর, ২০ জানুয়ারি (পিটিআই): ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল এক মহিলা মাওবাদীর। সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ বিজাপুর জেলার বাসাগৌড়া থানার নাসরাপুর গ্রামে ওই ঘটনা ঘটে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরে অটো-পুলকারের সংঘর্ষ, মৃত ১ 

20-01-2020 - 07:02:00 PM

দিনহাটা কলেজে দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল, জখম বেশ কয়েকজন 
তৃণমূলের ছাত্র পরিষদের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দিনহাটা ...বিশদ

20-01-2020 - 05:58:00 PM

ইসলামপুরের দাঁড়িভিটে সড়ক অবরোধ
 

ইসলামপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন দাঁড়িভিট কাণ্ডে নিহতদের পরিবার। ...বিশদ

20-01-2020 - 04:47:00 PM

৪১৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-01-2020 - 04:43:44 PM

বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন জগৎপ্রকাশ ...বিশদ

20-01-2020 - 03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোমগার্ডের। কুড়িয়ে পাওয়া একটি মোবাইল ...বিশদ

20-01-2020 - 03:28:00 PM