Bartaman Patrika
কলকাতা
 
 

 দর্শকহীন চিড়িয়াখানায় আপন খেয়ালে একটি সম্বর হরিণ। মঙ্গলবার আলিপুর চিড়িয়াখানায় তোলা নিজস্ব চিত্র।

অভিযানে বাজেয়াপ্ত ৩৯০ কেজি
চন্দননগরে নিষেধাজ্ঞা অগ্রাহ্য
করে দেদার ব্যবহার প্লাস্টিকের

বিএনএ, চুঁচুড়া: পুরসভার নিষেধাজ্ঞা, আইনি ব্যবস্থার ভয়, সমস্ত কিছুকে থোড়াই কেয়ার করে দেদার নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার শুরু হয়েছে চন্দননগর জুড়ে। ক্রেতা থেকে বিক্রেতা, সব মহলেরই প্রশ্রয়ে গোটা শহর জুড়ে নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার কোন পর্যায়ে গিয়েছে, তা অভিযানে নেমে টের পেল পুরসভার বিশেষ দল। সোমবার বিকালে শহরের দু’টি বাজারে অভিযান চালিয়ে ৩৯০ কেজি প্লাস্টিক বাজেয়াপ্ত করেছে পুরসভা। পুরসভা সূত্রে জানা গিয়েছে, দু’জন ব্যবসায়ী ও একজন প্লাস্টিক ব্যবসায়ীকে জরিমানাও করা হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, দু’টি বাজারে আচমকা অভিযানে ওই পরিমাণ নিষিদ্ধ প্লাস্টিক বাজেয়াপ্ত হওয়ায় পুরকর্তাদের মধ্যেই উদ্বেগ তৈরি হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে আগামী সপ্তাহ থেকে ধারাবাহিক অভিযানে নামার সিদ্ধান্ত পুরসভা নিয়েছে। যদিও শহরবাসীর একাংশ পুরসভার নজরদারির অভাবকে এই ঘটনার জন্যে দায়ী করছে।
পুরসভার কমিশনার তথা প্রশাসক স্বপনকুমার কুণ্ডু বলেন, মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে ধারাবাহিক প্রচার করা হয়েছিল। তাতে অনেকটাই নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার কমে যায়। তারপর নজরদারি থাকলেও সেভাবে কড়াকড়ি না করে সব মহলের শুভবুদ্ধির উপরে আমরা ভরসা রেখেছিলাম। কিন্তু, এদিন কয়েক ঘণ্টায় যে পরিমাণ নিষিদ্ধ প্লাস্টিক বাজেয়াপ্ত করা হয়েছে তা উদ্বেগজনক। আমরা ধারাবাহিক অভিযান করার সিদ্ধান্ত নিয়েছি। অভিযানে যাঁরা ধরা পড়বেন তাঁদের কাউকে রেয়াত করা হবে না। এদিনই আমরা কয়েকজনকে জরিমানা করেছি। চন্দননগরকে প্লাস্টিকমুক্ত পুরসভা করা আমাদের চ্যালেঞ্জ। তা করা হবেই। সবদিক দিয়েই ওই কাজ করা করা খুব প্রয়োজন।
গত ২০১৯ সালের মাঝামাঝি থেকেই পুরসভাকে প্লাস্টিকমুক্ত করতে পুরসভার তরফে জোরাল উদ্যোগ শুরু হয়। একদিকে যেমন বাসিন্দা ও বিক্রেতাদের মধ্যে সচেতনতা গড়ার কাজ শুরু হয়, অন্যদিকে তেমনি বিকল্প হিসাবে নানা ধরনের ব্যাগকে জনপ্রিয় করার চেষ্টা শুরু হয়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, সেই কাজে কিছুদিনের মধ্যেই বেশ সাড়া মিলেছিল। শহরে প্লাস্টিক ব্যাগের ব্যবহার কমতে শুরু করে। এমনিতেই চন্দননগরে সার্বিক সচেতনতার হার খুব বেশি। সেই নিরিখে পুরসভার তরফেও কিছুটা ঢিলেমি শুরু হয়। এর মধ্যে উৎসব মরশুম এসে যাওয়ায় বিষয়টি প্রায় ধামাচাপাই পড়ে যায়। আর তাতে যে কী পরিস্থিতি তৈরি হয়েছে তা সোমবার আচমকা প্লাস্টিক বিরোধী অভিযানে নেমে হাড়ে হাড়ে টের পেলেন পুরকর্তারা।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, নানা মহল থেকে শহরময় প্লাস্টিকের ব্যবহার আচমকা বেড়ে যাওয়া নিয়ে অভিযোগ আসছিল। এরই প্রেক্ষিতে সোমবার বিকালে পুরসভা দু’টি দল দু’টি বাজারে অভিযান চালায়। পুরসভার লক্ষ্মীগঞ্জ ও স্বপ্নাবাজারে অভিযান চালিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে প্লাস্টিক বাজেয়াপ্ত করা হয়। এরপর নিচুপট্টির এক সরবরাহকারীর বাড়িতে হানা নিয়ে বিপুল পরিমাণ প্লাস্টিক পুরকর্মীরা বাজেয়াপ্ত করে। মাত্র কয়েক ঘণ্টায় প্রায় চারশো কেজি ঩নিষিদ্ধ প্লা঩স্টিক মেলায় পুরকর্তাদের চোখ কপালে উঠেছে। ফলত, ফের একবার ধারাবাহিক অভিযানে নামার সিদ্ধান্ত পুরসভা নিয়েছে। এক পুরকর্তা বলেন, পরিবেশ দূষণ তো আছেই কিন্তু সবচেয়ে বড় সমস্যা হচ্ছে শহরের নিকাশি ব্যবস্থা ভেঙে পড়ছে। ব্যবহৃত প্লাস্টিক নালাগুলিতে ফেলে দেওয়ায় নালার নাব্যতা যেমন কমছে তেমনি জলের প্রবাহ বাধা পাচ্ছে।

14th  January, 2020
পুলিসি নজরদারি থাকলেও হটস্পটে
নাগরিকদের ‘ডোন্ট কেয়ার’ মনোভাব

অর্ক দে, কলকাতা: করোনা দোরগোড়ায় কড়া নাড়ছে। অথচ নিয়মবিধি মানার বালাই নেই শহরের বেশিরভাগ এলাকায়। এমনকী যে এলাকাগুলি হটস্পট বলে চিহ্নিত, সেখানেও একই অবস্থা। পুলিসের গাড়ি দেখলে তবেই পাতলা হচ্ছে ভিড়। এ যেন চোর-পুলিস খেলা।
বিশদ

সন্ধ্যা নামলেই কলকাতামুখী
বাস অমিল, দুর্ভোগে যাত্রীরা
উঠছে বাড়তি ভাড়ার অভিযোগও

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: কথায় রয়েছে, ‘ঝোপ বুঝে কোপ’। আর সেটাই হচ্ছে এখন বারাকপুর মহকুমার একাধিক জায়গায়। রাস্তায় নেই পর্যাপ্ত বাস। রাজ্য প্রশাসন এবং বাস মালিকরা নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে গেলেও রফাসূত্র তেমনভাবে বের হয়নি। এই অবস্থায় উত্তর শহরতলির বারাকপুর থেকে বি টি রোড হয়ে ডানলপ বা শ্যামবাজারমুখী বাসগুলিতে বাড়তি ভাড়া চাওয়া হচ্ছে বলে অভিযোগ করছেন যাত্রীদের অনেকেই।
বিশদ

 শহরে আলোকায়নের জন্য ৩০
কোটির মেগা প্রকল্প পুরসভার
মেরামত হবে ঝড়ে ভেঙে পড়া সব বাতিস্তম্ভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও বড় রাস্তা, কোথাও আবার অলিগলি। উম-পুনের সময়ে শহরের বিভিন্ন অংশে ভেঙে পড়েছিল বাতিস্তম্ভ। গাছ পড়ে, তারের জটে জড়িয়ে দুমড়ে গিয়েছে সেগুলি। ত্রিফলা থেকে শুরু করে এলইডি ল্যাম্পপোস্ট কোনও কিছুই বাদ যায়নি ঘূর্ণিঝড়ের হাত থেকে।
বিশদ

 বাড়িতে করোনা পজিটিভ, আবর্জনা
নিতে গড়িমসি পুর-সাফাই কর্মীদের
ফোনে জেরবার ওয়ার্ড কো-অর্ডিনেটররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দিন সাতেক হল বাড়িতে আবর্জনা নিতে আসছে না পুরসভার সাফাই কর্মীরা। দুর্গন্ধে ভরে গিয়েছে গোটা বাড়ি। রুম ফ্রেশনার ছড়িয়েও কাজ হচ্ছে না।’ এক নিঃশ্বাসে কথাগুলি বললেন বেহালার ডায়মন্ড সিটিতে কোয়ারেন্টাইনে থাকা এক কোভিড আক্রান্তের পরিজন।
বিশদ

মায়ের মৃত্যুশোকে একই
রাতে আত্মঘাতী ছেলেও
চেকে মিটিয়ে গেলেন ঋণও

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: বাবা মারা যাওয়ার পরে মা-কে নিয়ে গ্রামে থাকবেন বলে উত্তরপাড়া থেকে বলাগড়ে এসেছিলেন ছেলে। সেখানে অনেক টাকা দিয়ে বাড়ি কিনলেও মা-ছেলে থাকতেন সন্ন্যাসীর মতোই।
বিশদ

 শুক্র ও সোমবার দুই ২৪ পরগনার
প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, বারাসত ও দক্ষিণ ২৪ পরগনা: করোনা ও উম-পুনের জোড়া ফলায় বিপর্যস্ত বাংলার উন্নয়নকে ত্বরান্বিত করতে জেলাভিত্তিক প্রশাসনিক বৈঠকের কর্মসূচি নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শুক্র ও সোমবার তিনি দুই ২৪ পরগনা জেলার প্রশাসনিক প্রধান ও জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করবেন।
বিশদ

দেখভালের লোক নেই, হাওড়ার বেহাল
বাসস্ট্যান্ডগুলি এখন কুকুরের আশ্রয়স্থল

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের সিংহভাগ বাসস্ট্যান্ডের অবস্থা খারাপ। সাংসদের এলাকা উন্নয়ন তহবিলের টাকায় এই বাসস্ট্যান্ডগুলি কোনওটা এক বছর, কোনওটা বছর তিনেক আগে তৈরি হয়েছিল। দীর্ঘদিন রক্ষণাবেক্ষণ ও নজরদারির অভাবে সেগুলির অবস্থা তথৈবচ।
বিশদ

উত্তর ২৪ পরগনার ৮টি
পুরসভার জন্য অর্থ বরাদ্দ

নিজস্ব প্রতিনিধি, বারাসত: দীর্ঘ লকডাউন ও করোনা পরিস্থিতির জেরে আর্থিকভাবে পঙ্গু হয়ে পড়েছিল বারাসত, বনগাঁ ও বসিরহাট মহকুমার বিভিন্ন পুরসভা। কিন্তু চতুর্দশ কমিশনের আর্থিক বরাদ্দ আসার খবরে খুশির হাওয়া বইছে তিন মহকুমার আটটি পুরসভা এলাকায়।
বিশদ

বিপর্যয় কাটিয়ে ফের সবুজ
হচ্ছে ভবানীপুর নর্দান পার্ক
তৈরি ওপেন জিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চারিদিক সবুজে সবুজে ছয়লাপ। তাও শহরের কংক্রিটের জঙ্গলের মাঝে। পুনর্ণবীকরণের পর কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের ভবানীপুর এলাকার নর্দান পার্ক সেজে উঠেছে এক নয়া আঙ্গিকে। এক পলকে দেখে বোঝার উপায় নেই, মাত্র মাসখানেক আগেই উম-পুনের মতো ভয়ানক প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে এই পার্ক তথা শহর কলকাতায়। লকডাউনের কারণে সাধারণ মানুষের জন্য পার্কের দরজা বন্ধ।
বিশদ

আলিপুর বডিগার্ডের গাড়িগুলি
সরিয়ে পিটিএসে রাখার ভাবনা
জল জমার জের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফি বছর বর্ষায় আলিপুর বডিগার্ডে ভাসছে গাড়ি। নষ্ট হচ্ছে গাড়ির যন্ত্রাংশ। রাস্তায় নিয়ে বেরোনোর পর অনেক গাড়ি বিগড়ে যাচ্ছে। এই অবস্থায় কলকাতা পুলিসের ওয়্যারলেস বিভাগের গাড়িগুলি পুলিস ট্রেনিং স্কুলে (পিটিএস) এনে রাখার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে।
বিশদ

উম-পুনে তছনছ
পিকনিকের স্পট,
বিপুল ক্ষতির মুখে ২ পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, বরানগর: উম-পুনের ধাক্কায় বড়সড় অঙ্কের রাজস্ব খোয়াতে চলেছে উত্তর শহরতলির বরানগর এবং কামারহাটি পুরসভা। স্বাভাবিকভাবেই যা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে দু’টি পুর প্রশাসনের কাছে।
বিশদ

বারাসত শহরে কোনও যাত্রী শেডই
নেই, রাস্তায় দাঁড়িয়ে ধরতে হয় বাস

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বারাসত শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় কোনও যাত্রী প্রতীক্ষালয় নেই। বাস বা অটো ধরার জন্য ফুটপাত কিংবা দোকানের সামনে রোদজল মাথায় নিয়ে অপেক্ষা করতে হয় নিত্যযাত্রীদের। বর্ষা ও গরমের সময় কার্যত নাভিশ্বাস ওঠে।
বিশদ

বছরভর জলমগ্ন থাকে
সাঁতরাগাছি আন্ডারপাস

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বর্ষায় হাওড়া শহরের বিভিন্ন জায়গা জলমগ্ন হয়েই থাকে। কিন্তু শীত-গ্রীষ্ম-বসন্ত— বছরের প্রায় সব ঋতুতেই জলমগ্ন থাকে সাঁতরাগাছি আন্ডারপাস। স্টেশন থেকে বাস, ট্যাক্সি ধরার জন্য কোনা এক্সপ্রেসওয়ের ক্যাব রোডে আসতে গেলে এই আন্ডারপাস পেরতেই হবে।
বিশদ

উৎসেই বর্জ্যের পৃথকীকরণের
উদ্যোগ, নজরে কয়েকটি ওয়ার্ড
হাওড়া পুরসভা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘ক্লিন হাওড়া গ্রিন হাওড়া’ প্রকল্প গ্রহণ করে প্লাস্টিক বর্জ্যকে তার উৎসেই (গৃহস্থের বাড়িতেই) পৃথক করার পরিকল্পনা করেছিল হাওড়া পুরসভা। লকডাউন শুরু হওয়ার আগে হাওড়ার ২২ নম্বর ওয়ার্ডে এর পাইলট প্রজেক্টের কাজ চলছিল। তা অনেকটাই সাফল্যের মুখ দেখায় ও সেখানকার বাসিন্দারা এ বিষয়ে উৎসাহ দেখানোয় আরও কয়েকটি ওয়ার্ডে তা চালু করার পরিকল্পনা ছিল পুরসভার।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের সব দপ্তরের সঙ্গে অনলাইনে যোগাযোগ রাখবে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের (পিএজি) অফিস। পিএজি-র ওয়েবসাইটে এর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। প্রতি ...

  ওয়াশিংটন: সামরিক ও অর্থনৈতিক। দু’দিক দিয়েই চীনকে চাপে রাখার কৌশল নিচ্ছে আমেরিকা। লাদাখ ও দক্ষিণ চীন সাগরে চীনের অবস্থানের কড়া বিরোধিতা করেই এবার আর ...

সংবাদদাতা, কাঁথি: সোমবার রামনগর থানার দেউলিহাটে তৃণমূল কর্মীর বাড়িতে হামলার অভিযোগে পুলিস এক বিজেপি কর্মীকে গ্রেপ্তার করেছে। এর প্রতিবাদে মঙ্গলবার রামনগর বাজারে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় বিজেপি।   ...

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: দু’বারের আই লিগ জয়ী নাইজেরিয়ান ডিফেন্ডার কিংসলেকে সই করালো মহমেডান স্পোর্টিং। মঙ্গলবার দুপুরে ক্লাব তাঁবুতে এক সাংবাদিক সম্মেলনে কিংসলে বলেন, ‘মহমেডান স্পোর্টিং আমাকে সম্মানজনক অফার দিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৪: পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্ম
১৯৫৮: অভিনেত্রী নীতু সিংয়ের জন্ম
১৯৭২: ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির জন্ম
২০০১: বাঙালি কথাসাহিত্যিক অমিয়ভূষণ মজুমদারের মৃত্যু
২০০৩: কবি সুভাষ মুখোপাধ্যায়ের মূত্যু
২০০৬: দীর্ঘ ৪৪ বছর বন্ধ থাকার পর নাথুলা পাস সীমান্তপথটি ভারত চীনের সাথে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৬.৫৭ টাকা
পাউন্ড ৯১.০১ টাকা ৯৫.৮৯ টাকা
ইউরো ৮২.৩৪ টাকা ৮৬.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯,২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯,৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ আষাঢ় ১৪২৭, ৮ জুলাই ২০২০, বুধবার, তৃতীয়া ১০/৪৩ দিবা ৯/১৯। ধনিষ্ঠা ৫০/৩৪ রাত্রি ১/১৫৷ সূর্যোদয় ৫/১/৫৬, সূর্যাস্ত ৬/২১/১২৷ অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে, রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৩ গতে ১/২৮ মধ্যে। বারবেলা ৮/২২ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪২ মধ্যে।
২৩ আষাঢ় ১৪২৭, ৮ জুলাই ২০২০, বুধবার, তৃতীয়া দিবা ৯/২৫। ধনিষ্ঠা নক্ষত্র রাত্রি ২/৭। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২২ গতে ১০/২ মধ্যে ও ১১/৪২ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪২ মধ্যে।
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩
কোচবিহারে আগ্নেয়াস্ত্র সহ ৩ জনকে আটক করল কোতোয়ালি থানার পুলিস। ...বিশদ

01:39:49 PM

১১৬ দিন পর শুরু হচ্ছে ক্রিকেট, একনজরে পরিবর্তিত নিয়মাবলী 
দুই দলের দুই অধিনায়ক বেন স্টোকস এবং জেসন হোল্ডার ম্যাচ ...বিশদ

12:43:00 PM

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে করোনাকে আপনাকে ছুঁতে পারবে না: মমতা 

12:36:02 PM

করোনা নিয়ে ভয়ের কিছু নেই: মমতা 

12:32:45 PM

করোনা রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখুন: মমতা 

12:31:47 PM

যেখানে সেখানে ভিড় করবেন না: মমতা 

12:30:41 PM