Bartaman Patrika
কলকাতা
 

ডোমজুড়ের কাটালিয়া শিল্পতালুকের নর্দমায় রাসায়নিক মিশ্রিত জল, বিপদের মুখে সাধারণ মানুষ 

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: শিল্পতালুক থেকে বের হওয়া নর্দমার জলে রাসায়নিক মিশ্রণ থাকায় বিপদে পড়েছেন ডোমজুড়ের বিস্তীর্ণ এলাকার লোকজন। কাটলিয়া শিল্পতালুকে শতাধিক ছোট ও বড় কারখানা আছে। তার মধ্যে বেশ কয়েকটি রাসায়নিক কারখানাও আছে। সেখান থেকে বের হওয়া জল মূলত মাকড়দহ-১ ও শলপ-১ গ্রাম পঞ্চায়েতের উপর দিয়ে যাচ্ছে। কিন্তু, ওই জলে রাসায়নিক মিশ্রণ থাকায় জলের রঙ কিছুটা লালচে হয়ে গিয়েছে। সবচেয়ে সমস্যায় পড়েছেন ওই কাঁচা নর্দমার আশপাশে থাকা বাড়ির বাসিন্দারা। কারণ, তাঁদের বাড়িতে যে পাতকুয়া রয়েছে, সেখানেও ওই রাসায়নিক মিশ্রিত জল মিশে যাচ্ছে। ফলে পাতকুয়ার জলও ব্যবহার করা যাচ্ছে না। ইতিমধ্যেই এই নিয়ে স্থানীয় লোকজন একবার এই শিল্পতালুকের গেটে বিক্ষোভ দেখিয়েছিলেন। তারপর থেকে শিল্পতালুকের ব্যবসায়ী কল্যাণ সমিতিও এই নিয়ে স্থায়ী সমাধান বের করতে পঞ্চায়েত সমিতির সঙ্গে বৈঠক করেছে। কিন্তু, এখনও কোনও সমাধানসূত্র বের হয়নি। আর তার জন্য সমস্যায় পড়েছেন হাজার হাজার মানুষ।
শলপ-১ তৃণমূলের অঞ্চল সভাপতি বিশ্বজিৎ পণ্ডিত বলেছেন, এই নিয়ে আমরা শিল্পতালুকের সমিতির সঙ্গে কথা বলেছিলাম। তাঁরাও কিছু প্রস্তাব দিয়েছেন। কিন্তু, সমস্যার সমাধান হয়নি। আর তার জন্য কয়েক হাজার মানুষ চরম ভোগান্তির মধ্যে আছেন। ডোমজুড় পঞ্চায়েত সমিতির কর্মাধক্ষ্য সুবীর চট্টোপাধ্যায় বলেছেন, এটি এই এলাকার সবচেয়ে বড় সমস্যা। এই নর্দমাটি পাকা করলে কিছুটা সমস্যার সমাধান হবে। একই সঙ্গে যে সমস্ত কারখানাগুলি রাসায়নিক মিশ্রিত জল ওই নর্দমা দিয়ে বের করছে, তাদেরও বিকল্প ব্যবস্থা নিতে হবে। এই নিয়ে জেলাস্তরে একটি বৈঠক করা হবে। শলপ-১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান গোপাল ঘোষ বলেছেন, এলাকার মানুষ পাতকুয়া ব্যবহার করতে পারছেন না। তাঁদের দূর থেকে জল এনে ব্যবহার করতে হচ্ছে। কয়েকজন ওই জল ব্যবহার করেছিলেন। তাঁরা চর্মরোগের শিকার হয়েছেন। সেই কারণে বিষয়টি স্থানীয় বিধায়ক রাজীব বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছি। কাটলিয়া ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেকস ব্যবসায়ী কল্যাণ সমিতির কোর কমিটির সদস্য দেবব্রত চক্রবর্তী বলেছেন, এলাকার লোকজন যে অভিযোগ করছেন, তা সঠিক। আমরাও বিষয়টি নিয়ে চিন্তিত। আমরা সমিতি থেকে প্রতিটি কারখানাকে বলেছি, দূষণ নিয়ে সরকার কড়া পদক্ষেপ নিলে আমরা পাশে দাঁড়াব না। তারপর কয়েকটি শিল্প সংস্থা দূষণ প্রতিরোধে ব্যবস্থা নিয়েছে। পাতকুয়ার জল ব্যবহার করা যাচ্ছে না, এটা আমরাও দেখেছি। গত শুক্রবারই বিডিও’র সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা বলেছি, ওই নর্দমা পাকা করে দিলে সমস্যার অনেকটা সমাধান হবে। একই সঙ্গে আমরাও যাতে রাসায়নিক মিশ্রিত জল নর্দমা দিয়ে না যায়, তার দিকে নজর দেব।
ডোমজুড়ে বেশ কয়েকটি শিল্পতালুক রয়েছে। তার মধ্যে কাটলিয়া একটি অন্যতম। এখানে ছোট ও বড় মিলিয়ে শতাধিক কারখানা আছে। এই শিল্পতালুক তৈরির সময় পরিকল্পনা করেই নর্দমা বের করা হয়। ঠিক ছিল, কারখানার বর্জ্য পদার্থ বৈজ্ঞানিক পদ্ধতিতে নষ্ট করা হবে। আর সাধারণ জল ওই নর্দমা দিয়ে বের হবে। কিন্তু দেখা যাচ্ছে, কয়েকটি কারখানা থেকে রাসায়নিক মিশ্রিত জলও বের হচ্ছে। তার ফলে চরম সমস্যায় পড়েছেন এলাকার বাসিন্দারা। স্থানীয় বাসিন্দারা বলেছেন, ইতিমধ্যেই পঞ্চায়েত সমিতি, জেলাশাসক, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে চিঠি পাঠানো হয়েছে। অবিলম্বে এই রাসায়নিক মিশ্রিত জল বের হওয়া বন্ধ না হলে লাগাতার আন্দোলনে নামা হবে।
 

রাগ, কান্না আর মিথ্যা বয়ানে পুলিসকেও বিভ্রান্ত করার চেষ্টায় ছলাকলায় পারদর্শী টুম্পা 

বিএনএ, চুঁচুড়া: ফেসবুকে নিঃসঙ্গ কিন্তু আবেদনময়ী বৌদি সেজেই মধুজাল ফেঁদে বসেছিল কোন্নগরের স্বামী খুনে অভিযুক্ত টুম্পা। সেক্স চ্যাটের মধ্য দিয়ে খদ্দের ধরতে বানানো হয়েছিল একাধিক ভুয়ো অ্যাকাউন্ট। আর তাতেই নিত্যদিন নানা লাস্যময় ছবি দিয়ে নিজেকে মোহময়ী করে রাখত সে। 
বিশদ

বাড়িতে বলেছিলেন ফিরতে দেরি হবে,
রাতেই মা উড়ালপুলে দুর্ঘটনায় মৃত্যু
হাসপাতালে ভেঙে পড়লেন যুবকের পরিজনরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িতে বলেছিলেন, কাজ থেকে ফিরতে দেরি হবে। চাপ আছে। এরপরই গভীর রাতে বাড়িতে আসে দুর্ঘটনার খবর। তখনও জানানো হয়নি মৃত্যুর খবর। বলা হয়েছিল, কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। স্ত্রী ও পরিজনরা হাসপাতালে এসে জানলেন, সব শেষ।  
বিশদ

বিধাননগর পুলিস কমিশনারেট
ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে প্রতারণা, এক
বছরে ধৃত নাইজেরিয়ার ৬টি গ্যাং

পবিত্র ত্রিবেদী, কলকাতা: ভুয়ো পরিচয়ে ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে গিফ্ট পাঠানোর নামে টাকা হাতিয়ে প্রতারণায় গত এক বছরে বিধাননগর পুলিস কমিশনারেটে ধরা পড়েছে ১৩ জন নাইজেরীয়। ভিন রাজ্য থেকে ওই গ্যাংগুলি অপারেট করা হচ্ছিল। ট্যুরিস্ট ভিসা নিয়ে এদেশে এসে একই ধরনের আর্থিক প্রতারণার কাজ করেছে অভিযুক্তরা।
বিশদ

বেসরকারিকরণের পথে তারকেশ্বর পুরসভার প্যাথলজিক্যাল ল্যাবরেটরি, প্রতিবাদ বিরোধীদের 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ডে নির্মিত পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার বেসরকারিকরণ হতে চলেছে। ‌বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গেছে। এই বিষয়ে তারকেশ্বর পুরসভার প্রধান স্বপন সামন্ত বলেন, দীর্ঘদিন পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার থেকে কোনও আয় আসছে না।  
বিশদ

খেজুরের আড়ালে চরস পাচার,
ধৃত আন্তর্জাতিক চক্রের ৩ পাণ্ডা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিচবোর্ডের বাক্সের উপর ও নীচে রাখা হতো খেজুর। কিন্তু তার মাঝখানে সুন্দরভাবে সাজানো থাকত চরস বা অন্য নিষিদ্ধ মাদক। প্যাকেটের গায়ে খেজুরের ওজন, দাম থেকে শুরু করে সমস্ত কিছু লেবেলিং করা থাকত। এর আড়ালে কলকাতা থেকে মাদক পাচার করা হতো চীন, হংকং সহ বিভিন্ন দেশে। শনিবার এরকমই মাদকচক্রের খোঁজ পেল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)।
বিশদ

ফের মানিকতলায় তৃণমূল কাউন্সিলার-বিধায়ক দ্বন্দ্ব, থানার সামনে ‘দিদিকে বলো’ পোশাক পরে বিক্ষোভ শাসকদলের কর্মীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরভোটের আগে জনসংযোগে গুরুত্ব দিতে ‘দিদিকে বলো’ কর্মসূচিতে জোর দিতে বলেছে তৃণমূল নেতৃত্ব। প্রশান্ত কিশোরের সংস্থা ‘আইপ্যাক’ এ ব্যাপারে তথ্য সংগ্রহও করছে। সেই ‘দিদিকে বলো’ কর্মসূচির সঙ্গেও জড়িয়ে গেল শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্ব।  
বিশদ

রাজপুর-সোনারপুর পুরসভা
অভিযোগ জানালেও গুরুত্ব দিচ্ছেন না কাউন্সিলাররা, পুরমন্ত্রীকে নালিশ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভার বর্তমান বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে ২০২০ সালে। তার আগেই নাগরিক পরিষেবা নিয়ে পুরবাসীদের মধ্যে সমালোচনা শুরু হয়েছে। রাস্তা, পানীয় জল, নিকাশি, জঞ্জাল, ট্রেড লাইসেন্স, মিউটেশন, বাড়ির প্ল্যান সহ বিভিন্ন নাগরিক পরিষেবা নিয়ে একেবারে সন্তুষ্ট নন নাগরিকরা। 
বিশদ

শলপে স্কুলের মিড ডে মিল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিনামূল্যে আড়াই কেজি পেঁয়াজ দেবে পঞ্চায়েত 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে মিড ডে মিলের রান্না করা কঠিন হয়ে যাচ্ছে। তাই অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও স্কুলে মিড ডে মিল চালাতে আড়াই কেজি করে পেঁয়াজ দেওয়ার সিদ্ধান্ত নিল ডোমজুড়ের শলপ-১ গ্রাম পঞ্চায়েত। 
বিশদ

প্রয়োজনের তুলনায় নার্সের সংখ্যা নগণ্য, স্বাস্থ্যকেন্দ্র চালাতে হিমশিম অবস্থা কামারহাটি পুরসভার 

বিএনএ, কামারহাটি: কামারহাটি পুরসভার স্বাস্থ্য বিভাগে মাত্র পাঁচজন নার্স রয়েছেন। এত কম সংখ্যক নার্স থাকায় পুরসভার স্বাস্থ্যকেন্দ্র গুলি চালাতে হিমশিম খাচ্ছেন আধিকারিকরা। তাঁরা বলেন, মোট ২৮ জন নার্স থাকার কথা। কিন্তু রয়েছেন মাত্র পাঁচজন। চিকিৎসকের সংখ্যাও কম। 
বিশদ

কলকাতা পুরসভা: অর্থসঙ্কটে ধুঁকলেও ওয়েভার স্কিমে ১৩ কোটি টাকা ছাড় রিয়েল এস্টেটগুলিকে 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: দীর্ঘদিন ধরে জমে থাকা সম্পত্তি কর আদায় করতে আইন সংশোধন করে সুদ এবং জরিমানা ছাড়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কলকাতার তৎকালীন মেয়র শোভন চট্টোপাধ্যায়। কিন্তু সেই ছাড় দিতে হলে পুর কোষাগারের রাজস্ব ক্ষতির আশঙ্কা ঘনিষ্ঠ মহলে করেছিলেন পুর আধিকারিকরা। 
বিশদ

তেলের কারখানা থেকে বেরচ্ছে দুর্গন্ধযুক্ত গ্যাস, উলুবেড়িয়ার বাহিরতফায় সমস্যায় বাসিন্দারা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জনবসতির মধ্যে থাকা একটি তেলের কারখানা থেকে নিয়মিত দুর্গন্ধযুক্ত গ্যাস বের হওয়ার প্রতিবাদে রবিবার উলুবেড়িয়া পুরসভার ৩০ নম্বর ওয়ার্ডের বাহিরতফা সহ কয়েকটি এলাকার বাসিন্দারা উলুবেড়িয়া-আমতা রোড অবরোধ করে বিক্ষোভ দেখান। 
বিশদ

চেতলায় অটো দুর্ঘটনা
ছ’দিন লড়াইয়ের পর মৃত্যু যুবকের, খবর পেয়ে বাড়ি গেলেন মেয়র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ছ’দিন মৃত্যুর সঙ্গে লড়াই চালানোর পর অবশেষে হার মানলেন গোবিন্দ আঢ্যি রোডের বাসিন্দা তাপস পাল (২৫)। গত সোমবার রাতে চেতলায় অটো উল্টে জখম হয়েছিলেন ওই যুবক। রবিবার সকালে হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুর খবর পেয়ে রবিবার বিকেলে তাপস পালের বাড়িতে যান মেয়র ফিরহাদ হাকিম।  
বিশদ

সংগঠনগুলিকে ছাত্রভোটের জন্য পড়ুয়াদের তালিকা দেওয়া নিয়ে যাদবপুরে বৈঠক আজ 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: ছাত্রছাত্রীদের তালিকা সংগঠনগুলিকে দেওয়া হবে কি না, তা নিয়ে আজ, সোমবার বৈঠক ডাকা হল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার বোর্ডের বৈঠক ডাকা হয়েছে। বৈঠকটি জরুরি ভিত্তিতে ডাকা হয়েছে বলে জানানো হয়েছে। 
বিশদ

শব্দ দূষণের প্রতিবাদ করায় নিগৃহীত তরুণী, অভিযুক্ত কাঁচরাপাড়ার তৃণমূল কাউন্সিলার 

বিএনএ, বারাকপুর: শব্দ দূষণের প্রতিবাদ করায় কাঁচরাপাড়ায় এক তরুণীকে নিগ্রহের অভিযোগ উঠল শাসক দলের কাউন্সিলারের বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় ওই তরুণী ভিডিও পোস্ট করায় নিন্দার ঝড় উঠেছে। যদিও এই ঘটনা নিয়ে অভিযুক্ত কাউন্সিলারের কোনও বক্তব্য মেলেনি। পুরসভার তৃণমূলের চেয়ারম্যান জানান, একটি অভিযোগ হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক সপ্তাহের মাথায় দেশজুড়ে টোলপ্লাজাগুলিতে কেবলমাত্র একটি করে লেনে ছাড় দিয়ে বাধ্যতামূলকভাবে চালু হতে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবে টোল সংগ্রহের ব্যবস্থা। এই ব্যবস্থা চালু করতে গেলে গাড়িতে থাকতেই হবে ফাস্ট্যাগ।  ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: কারও সঙ্গে পুরানো সম্পর্ক থাকলে তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল১৬০৮: ইংরেজ কবি ...বিশদ

07:03:20 PM

এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM