Bartaman Patrika
কলকাতা
 

ভাটপাড়া পুরসভা ‘দখল’ নিয়ে ফের বিক্ষিপ্ত অশান্তি মাথাচাড়া দিচ্ছে 

বিএনএ, ভাটপাড়া: পুরসভা ‘দখল’ ঘিরে ভাটপাড়া নতুন করে প্রতিদিন উত্তপ্ত হয়ে উঠছে। বৃহস্পতিবার গভীর রাতে তৃণমূলের পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার মিলি দত্তের বাড়িতে বোমাবাজির ঘটনা ঘটল। আর অনাস্থাপত্র জমা দেওয়ার পর শুক্রবার দুপুরে কাঁকিনাড়ার রথতলা বাজারে বিজেপির পার্টি অফিস তৃণমূল দখল করতে গেলে উত্তেজনা ছড়ায়। পুলিস লাঠিচার্জ করে বিজেপি কর্মীদের হটিয়ে দেয়। দ্রুত র্যা ফ নামিয়ে পুলিস পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিস আপাতত ওই পার্টি অফিসটি সিল করে দিয়েছে। অর্জুন সিংয়ের ভাইপো সৌরভ সিং হুঙ্কার দিয়েছেন, ১৪ ডিসেম্বরের পর তৃণমূল আমাদের পার্টি অফিস দখল করতে আসলে প্রতিরোধে নামব। রাজনৈতিক মহলের বক্তব্য, পুরসভায় অনাস্থার ভোটাভুটি না পর্যন্ত ভাটপাড়ায় বোমাবাজি লেগেই থাকবে। দুই দলের সংঘাত আরও বাড়বে।
তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের পর শাসকদল নতুন করে উজ্জীবিত হয়েছে। আর নতুন করে উত্তেজনা ছড়াচ্ছে বারাকপুর শিল্পাঞ্চল এলাকায়। শাসক দল নিজেদের পার্টি অফিস পুনরুদ্ধার করতে যাচ্ছে, তখনই বাড়ছে উত্তেজনা। ভাটপাড়ায় অনাস্থা ঘিরে তৃণমূল ও বিজেপির নতুন করে সংঘাত তৈরি হয়েছে। শাসক দলের পক্ষে ১৮ জন কাউন্সিলার আসার পর থেকেই একাধিক ওয়ার্ডে বিজেপি ও তৃণমূল কর্মীরা আক্রান্ত হচ্ছেন। বোমাবাজির ঘটনা ঘটছে আকছার। কখনও বিজেপি কর্মীর বাড়িতে বোমা ফেলার অভিযোগ উঠছে তৃণমূলের দিকে। আবার কখনও তৃণমূল কর্মীর বাড়িতে বোমা ফেলার অভিযোগ উঠছে বিজেপির বিরুদ্ধে।
বৃহস্পতিবার বিকেলেই জগদ্দল থানার সামনে কলা বাগানে বিজেপির পার্টি অফিস তৃণমূল কর্মীরা দখল করতে যায় বলে অভিযোগ। ঘটনার খবর পেয়ে ভাটপাড়ার বিধায়ক তথা অর্জুন সিংয়ের পুত্র পবন সিং আসেন ঘটনাস্থলে। অভিযোগ, পুলিসের সামনেই দুটি বোমা ফেলা হয় বিধায়ককে লক্ষ্য করে। যদিও বোমা দুটি ফাটেনি।
বৃহস্পতিবার রাত ১২টা নাগাদ কাঁকিনাড়ার রথতলা বাজারে তৃণমূলের কাউন্সিলার মিলি দত্তের বাড়িতে দুটি বোমাবাজি করা হয়। বোমাবাজিতে পুরনো বাড়ির একাংশ ক্ষতিগ্রস্ত হয়। তৃণমূলের অভিযোগ, অনাস্থাপত্র জমা দিতে যাতে না যান মিলি দত্ত, তার জন্যই বিজেপি বোমাবাজি করেছে। যদিও বিজেপি অভিযোগ অস্বীকার করেছে। শুক্রবার ভাটপাড়া পুরসভায় অনাস্থাপত্র জমা দিয়েছে তৃণমূল। পুরসভায় গিয়েও ছিলেন কাউন্সিলার।
এদিন দুপুরে রথতলা বাজারে থাকা বিজেপির একটি পার্টি অফিস দখল করতে যায় তৃণমূল কর্মীরা। ওই পার্টি অফিসে দলীয় পতাকা বাঁধছিলেন তাঁরা। খবর পেয়ে বিজেপির কাউন্সিলার প্রমোদ সিং আসেন। তিনি বাধা দিতে যান। জড়ো হন অন্যান্য বিজেপি কর্মীরাও। এর জেরে চরম উত্তেজনা ছড়ায়। দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় ভাটপাড়া থানার পুলিস। বিজেপির অভিযোগ, পুলিস লাঠিচার্জ করে আমাদের কর্মীদের হটিয়ে দিয়েছে।
ভাটপাড়া পুরসভার বিজেপির চেয়ারম্যান সৌরভ বলেন, পুলিসকে সঙ্গে নিয়ে তৃণমূল আমাদের পার্টি অফিসগুলি দখল করছে। পুলিস দলদাস হয়ে গিয়েছে। তৃণমূলের ভাটপাড়া পুরসভা বিধানসভা কমিটির আহ্বায়ক সোমনাথ শ্যাম বলেন, পার্টি অফিসগুলি আমাদের। ওরা গত লোকসভা নির্বাচনের পর দখল করেছিল। সেগুলিই আমরা পুনরুদ্ধার করছি।
 

কলকাতায় নামছে সিএনজি চালিত বাস, বিধানসভায় জানালেন শুভেন্দু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাটারিচালিত বাস চালিয়ে মিলেছে সাফল্য। বেড়েছে যাত্রীসংখ্যাও। এবার কম্প্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি চালিত বাস শহরের বুকে চালাতে উদ্যোগী হচ্ছে রাজ্যের পরিবহণ দপ্তর। শুক্রবার বিধানসভায় এমনই জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, পরিবেশ দূষণ নিয়ে আমরা চিন্তিত।  
বিশদ

দেওয়া হচ্ছে গ্যাসের ওভেন
দূষণ হ্রাসে ৩ পুরসভা এলাকার রাস্তায় কয়লার উনুন বন্ধ করতে উদ্যোগী রাজ্য 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: শহরে দূষণ কমাতে রাস্তায় প্রকাশ্যে কয়লার উনুন বন্ধ করতে চলেছে রাজ্য সরকার। কলকাতা, হাওড়া ও বিধাননগর পুরসভায় ক’টি রাস্তায় কয়লার উনুন জ্বলে, তা নিয়ে সমীক্ষা চালানো হয়েছে। 
বিশদ

বাবরি ধ্বংসকারীদের শাস্তির দাবিতে শহরে মহামিছিল
রাজ্যে এনআরসি-সিএবি’র বিরোধিতায় জান কবুল বিরোধিতার ডাক দিল বামেরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদি-অমিত শাহরা যতই হুমকি দিয়ে ভয় দেখান না কেন, এ রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) কার্যকর করতে দেবে না বামেরা। শুক্রবার বাবরি ধ্বংসের ২৮তম দিবসে ওই কাণ্ডের অপরাধীদের শাস্তির দাবির পাশাপাশি এই হুঙ্কারে সরব হল তারা।  
বিশদ

ঘুম ভাঙিয়ে ফোনে সজাগ করল ব্যাঙ্ক কর্তৃপক্ষ
মাঝরাতে টাকা গায়েব বেজিংয়ের অ্যাকাউন্টে, জালিয়াতির শিকার হিন্দমোটরের বাসিন্দা 

বিএনএ, চুঁচুড়া: এটিএম জালিয়াতির শিকার হয়ে টাকা খোয়ালেন হিন্দমোটরের বাসিন্দা বিদেশি কোম্পানির তথ্যপ্রযুক্তি কর্মী। গত মঙ্গলবার গভীর রাতে কিংশুক কর নামে ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে কোনও লেনদেন ছাড়াই টাকা চীনের বেজিংয়ের একটি অ্যাকাউন্টে চলে যেতে শুরু করে। 
বিশদ

কলকাতা পুরভোটের লক্ষ্যে মহানগরের সংগঠনকে চাঙ্গা করতে সব্যসাচী দত্তকে বাড়তি দায়িত্ব দিল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২০ সালের কলকাতা পুরসভার ভোটের কথা মাথায় রেখে মহনগরে দলের দুর্বল সংগঠনকে চাঙ্গা করতে বাড়তি দায়িত্ব পেলেন বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত। চলতি বছরই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন রাজারহাট-নিউটাউনের এই বিধায়ক।  
বিশদ

আমার মেয়ের ধর্ষকদের এইভাবে খুন করা হলে ভালো হতো, বললেন কামদুনির নির্যাতিতার মা 

বিশ্বজিৎ মাইতি, কামদুনি, বিএনএ: ‘পুলিস ধর্ষকদের খতম করে একেবারে ঠিক করেছে, বেশ করেছে। হায়দরাবাদের পুলিসকে ধন্যবাদ। আমার মেয়ের ধর্ষকদের একইভাবে খতম করা হলে ভালো হতো। আমার মেয়েকে যেখানে পাশবিক নির্যাতন করে খুন করা হয়েছিল, সেখানেই অপরাধীদের এইভাবে মেরে ফেলা হলে মেয়ের আত্মা শান্তি পেত।  
বিশদ

সোমবার চালু হতে চলেছে উলুবেড়িয়া উড়ালপুল, খড়্গপুর থেকে উদ্বোধন করবেন মমতা 

সংবাদদাতা, উলুবেড়িয়া: দীর্ঘ প্রতীক্ষার অবসানে অবশেষে আগামী সোমবার, ৯ ডিসেম্বর উদ্বোধন হতে চলেছে উলুবেড়িয়া উড়ালপুলের। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর দেড়টায় খড়্গপুরের এক অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উড়ালপুলটির উদ্বোধন করবেন। 
বিশদ

বিদেশি ফেসবুক বন্ধুর খপ্পরে পড়ে ২ লক্ষ টাকা খোয়ালেন বাগুইআটির তরুণী, ধৃত ১ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে বাগুইআটির এক তরুণীর কাছ থেকে ২ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে এক নাইজেরীয়কে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। ধৃতের নাম অ্যান্থনি উচে (৩৮)। ধৃতের কাছ থেকে ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য ও মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে।  
বিশদ

ভাটপাড়ায় অনাস্থা প্রস্তাব জমা দিল তৃণমূল, ঢুকতে বাধা আন্দোলনকারীদের 

বিএনএ, ভাটপাড়া: অনাস্থা প্রস্তাবে সই করা তৃণমূলের সাত কাউন্সিলার শুক্রবার এলেন না ভাটপাড়া পুরসভায়। বিজেপির দাবি, ভোটাভুটির দিন বোর্ড উল্টাবে না। পুরসভার চেয়ারম্যান একই থাকবে। চেয়ারম্যান সৌরভ সিং দাবি করলেন, ৬ কাউন্সিলারকে আমরাই ওদের দলে পাঠিয়েছি। ওরা কোনও দিনই ম্যাজিক ফিগার পাবে না। 
বিশদ

ভেঙে যাওয়া ৩টি উপ স্বাস্থ্যকেন্দ্র নতুন করে সংস্কার করল সলপ পঞ্চায়েত 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভেঙে যাওয়া তিনটি উপ স্বাস্থ্যকেন্দ্রকে নতুন করে সংস্কার করল সলপ গ্রাম পঞ্চায়েত। এতে প্রতিটির জন্য খরচ হয়েছে প্রায় সাত লক্ষ টাকা। দীর্ঘদিন ধরেই পাকুড়িয়া, সলপ ও ডাসিতে থাকা এই তিনটি উপ স্বাস্থ্যকেন্দ্রের বেহাল দশা ছিল। এখানে সাধারণ মানুষ চিকিৎসা পাচ্ছিলেন না।  
বিশদ

হাওড়ার এটিএমগুলির বাইরে নজর ক্যামেরা বসানোর ভাবনা পুলিসের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া সিটি পুলিস এলাকার সমস্ত এটিএমের নিরাপত্তা নিশ্ছিদ্র করতে সিসি টিভি’র উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে পুলিস। ইতিমধ্যেই সিটি পুলিসের গোয়েন্দা বিভাগের অফিসাররা বিভিন্ন ব্যাঙ্কের কর্তাদের নিয়ে বৈঠক করেছেন। তারপরই সিটি পুলিসের পক্ষ থেকে প্রতিটি এটিএমের সিসি টিভি পরীক্ষা করা হয়।  
বিশদ

হাওড়া শহরে রাস্তা মেরামতের আরও ৮ কোটি টাকার অনুমোদন এল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের রাস্তা মেরামতের জন্য ইতিমধ্যেই ১৬ কোটি টাকা বরাদ্দ করেছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। তার মধ্যে মধ্য হাওড়া এলাকার ১৬টি রাস্তার জন্য চার কোটি টাকা আগেই এসেছিল। তার টেন্ডার প্রক্রিয়াও শেষ হয়ে গিয়েছে। আগামী সপ্তাহেই তার কাজ শুরু হবে। 
বিশদ

বারাসত পুরসভার ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানের বর্ণাঢ্য সূচনা আজ 

বিএনএ, বারাসত: আজ, শনিবার বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বারাসত পুরসভার ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা হচ্ছে। বর্তমান ও অতীতের মেলবন্ধন ঘটাতে শোভাযাত্রায় ঘোড়ার গাড়ি, গোরুর গাড়ি, মনীষীদের ট্যাবলোর পাশাপাশি আধুনিক সময়ের বাইক নিয়ে যুবকরা উপস্থিত থাকবে।
বিশদ

গিরিশ পার্কে বহুতলের বেসমেন্টে আগুন, ছাই ক্যুরিয়ারের গুদাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড়সড় অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয়ে গেল একটি দশ তলার বাড়ির বেসমেন্টের গুদাম। শুক্রবার দুপুরে গিরিশ পার্কের বিবেকানন্দ রোডে এই ঘটনায় উত্তেজনা ছড়ায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটি বেসরকারি ক্যুরিয়ার সংস্থার গুদাম ছিল ওই বেসমেন্টে। 
বিশদ

Pages: 12345

একনজরে
রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে ...বিশদ

07:03:20 PM

আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM