Bartaman Patrika
কলকাতা
 

পুরসভার ৩ হাসপাতালকে যুক্ত করার আবেদন
বিধাননগরে আরও বেশি সংখ্যক বাসিন্দাকে স্বাস্থ্যসাথীর আওতায় আনার উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগর পুরসভার অধীনে থাকা তিনটি হাসপাতালকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনতে চাইছে পুর প্রশাসন। সোমবার পুরসভার মেয়র পারিষদ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, তিনটি হাসপাতালকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনার জন্য রাজ্য সরকারের কাছে আবেদন করা হবে। পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ প্রণয় রায় জানিয়েছেন, এদিন এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীঘ্রই স্বাস্থ্য দপ্তরের কাছে এই আবেদন জানিয়ে পুরসভার তরফে চিঠি দেওয়া হচ্ছে। আশা করা যায়, খুব শীঘ্রই এই প্রকল্প বাস্তবায়িত হবে। ফলে বিধাননগর পুর এলাকার স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ড থাকা বহু মানুষ উপকৃত হবেন বলেই তাঁর দাবিও।
একইসঙ্গে প্রয়োজন রয়েছে বিধাননগর পুর এলাকার এরকম মানুষ যাতে আরও বেশি করে স্বাস্থ্যসাথী কার্ড নিতে পারেন, সেবিষয়েও উদ্যোগী হচ্ছে পুরসভা। এর জন্য নতুন করে সমীক্ষা চালাতে রাজ্য সরকারের কাছে আবেদন করা হবে পুরসভার পক্ষ থেকে। এবিষয়ে মেয়র পারিষদ জানিয়েছেন, ২০০৯-১০ সালের সমীক্ষার ভিত্তিতে এখন স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া হয়েছে বিধাননগর পুর এলাকার বাসিন্দাদের। কিন্তু, আরও বহু মানুষ এই কার্ডের আওতায় আসতে পারে। সেবিষয়ে নতুন সমীক্ষা প্রয়োজন।
তিনি আরও বলেন, বিধাননগর পুরসভার অধীনে সল্টলেকে মাতৃ সদন, বাগুইআটির দেশবন্ধুনগরে একটি এবং নারায়ণপুরে আরও একটি হাসপাতাল রয়েছে। ইদানীংকালে এই হাসপাতালগুলিতে প্রচুর মানুষ পরিষেবার জন্য আসছেন। বিশেষ করে আর্থিক দিক থেকে বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের তুলনায় অনেক কম টাকাতে বহু চিকিৎসাই এখানে করাতে পারছেন রোগীরা। তাঁদের অনেকেরই স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে। কিন্তু, যেহেতু এই তিন হাসপাতাল স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নয়, তাই এখানে চিকিৎসা করিয়েও স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা নিতে পারছেন না রোগীরা। এতে কম টাকাতে হলেও, পকেট থেকে খরচ করতে হচ্ছে রোগীদের। কিন্তু, সেই মুহূর্তে ১০-২০ হাজার টাকা খরচ করারও ক্ষমতা বহু রোগীর থাকে না। ফলে অনেকে সমস্যায় পড়ে হাসপাতালের কাছে বিল ছাড়ের জন্য আবেদন করেন। তখন পুরসভাকে আবার বিলের টাকা কমানো বিচার-বিবেচনা করতে হয়।
প্রণয়বাবু বলেন, স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় থাকলে রোগীকে টাকা দেওয়ার বিষয়ে উদ্বিগ্ন হতে হবে না। পুরসভাকেও কারও বিল নিয়ে চিন্তা করতে হবে না। এতে আরও বেশি করে রোগীরা সঠিক পরিষেবা পাবেন। আর্থিক দিক থেকে তাঁদের উদ্বেগ অনেক কম থাকবে। অন্যদিকে, পুরসভার হিসেব বলছে, এখন বিধাননগর পুর এলাকায় ৩০-৩২ হাজার মানুষের কাছে স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে। ২০০৯-১০ সালের সমীক্ষার ভিত্তিতে এই কার্ড তাঁরা পেয়েছেন। নয়া সমীক্ষা হলে, আরও বেশি সংখ্যক প্রয়োজনীয় মানুষ এই কার্ডের আওতায় আসবে বলে পুরসভাও আশাবাদী। প্রণয়বাবু জানিয়েছেন, এই সব ভাবনা-চিন্তা করেই এই দুই বিষয়েই রাজ্যকে খুব শীঘ্রই চিঠি দেওয়া হচ্ছে।
 

হাসপাতালে চিকিৎসাধীন রবীন দেব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি সিপিএম নেতা রবীন দেব। সোমবার আচমকাই তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর তাঁকে শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।  
বিশদ

রবীন্দ্রনাথ ঘোষকে ভর্তি করা হল এসএসকেএমে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে রবিবার বিকেলে কলকাতা এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। ডাঃ সরোজ মণ্ডলের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়।  
বিশদ

ওর ‘সুন্দর’ চোখ দিয়ে অন্য শিশু আলো দেখুক: মা
লেকটাউনে ডেঙ্গুতে ৩ বছরের শিশুর মৃত্যু, চক্ষুদান করল পরিবার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে মৃত্যু হল লেকটাউনের বাসিন্দা তিন বছরের এক শিশুর। মৃতের নাম অহর্ষি ধর। রবিবার রাতে পার্ক সার্কাসের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গত বুধবার থেকে জ্বরে ভুগছিল। বৃহস্পতিবার রক্ত পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে।  
বিশদ

পথ চলতি মানুষের আর্জি
দাম কমাতে শহরের সব্জি বাজারগুলিতে লাগাতার নজরদারি চালাক ইবি, টাস্ক ফোর্স

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট শাখার আটটি টিম ও টাস্ক ফোর্সের অফিসাররা সোমবার দিনভর শহরের বিভিন্ন খুচরো ও পাইকারি সব্জি বাজার পরিদর্শন করেন। তাঁরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। সব্জি যাতে অহেতুক চড়াদামে বিক্রি না করা হয়, তা নিয়েও সর্তক করে দেন ব্যবসায়ীদের। 
বিশদ

দিনভর জনস্রোতে ভাসল বাঁশবেড়িয়া ও
চুঁচুড়া, সন্ধ্যায় আলোর বন্যায় যেন স্বপ্নপুরী

অভিজিৎ চৌধুরী, বাঁশবেড়িয়া, বিএনএ: হাতে আর একদিন। তাই কার্তিক পুজোর আনন্দ উপভোগ করতে সোমবারও জনস্রোত দেখা গেল বাঁশবেড়িয়ায়। রবিবার পুজোপর্ব মিটে যাওয়ার পর সোমবার শুধুই নির্ভেজাল প্রতিমা আর মণ্ডপ দেখতে দুপুর থেকেই ভিড় জমতে শুরু করেছিল বাঁশবেড়িয়া, সাহাগঞ্জের পথেপ্রান্তরে। 
বিশদ

৪০০ কোটি টাকার জিএসটি
জালিয়াতি, কলকাতায় ধৃত ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’তে জালিয়াতি করে সরকারের ঘর থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযাগ ফের প্রকাশ্যে এল। দীর্ঘদিন ধরে নজর রাখার পর অবশেষে এই অপরাধের চাঁইদের নাগালে পাওয়া গিয়েছে বলে দাবি করল কমিশনারেট অব সিজিএসটি অ্যান্ড সেন্ট্রাল এক্সাইজ (সাউথ)।
বিশদ

আমতার স্কুলে বিক্ষোভ অভিভাবকদের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: অনিয়মিত ক্লাস, শিক্ষিকাদের নিজেদের মধ্যে গোলমালের জেরে পড়াশুনার ক্ষতি সহ একগুচ্ছ অভিযোগে সোমবার আমতার উদং উচ্চ বালিকা বিদ্যালয়ে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা।
বিশদ

শলপে সার্কাসের তাঁবুতে আগুন 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার ভোরে ডোমজুড় থানার শলপে একটি সার্কাসের তাঁবুতে আগুন লাগে। তার ফলে সার্কাসের কিছু পাখি মারা যায়। একটি পশুও সামান্য জখম হয়েছে। দমকলের পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিস জানিয়েছে, এদিন ভোর তিনটে নাগাদ আগুন লাগে। 
বিশদ

মৃত্যুর কারণ পাঁচ লাখ টাকা?
সমাপ্তির সুইসাইড নোট রহস্য বাড়াচ্ছে, হাসপাতালে দিনভর তদন্ত নার্সিং শীর্ষকর্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, আরামবাগ: মেধাবী নার্সিং ছাত্রী সমাপ্তি রুইদাসের মৃত্যুরহস্যের জট কাটেনি এখনও। শুধুমাত্র তাঁর হাতে নীল কালিতে লেখা কথাগুলিই নয়, স্বাক্ষরবিহীন সুইসাইড নোটের বেশ কিছু অংশও গভীরভাবে ভাবাচ্ছে পুলিস ও হাসপাতাল প্রশাসনকেও। 
বিশদ

নৈহাটিতে ছিনতাইয়ের চেষ্টা
কাঁকিনাড়ায় কল্যাণী এক্সপ্রেসওয়েতে নার্সিংহোম কর্মীকে গুলি, কারণ নিয়ে ধন্দ 

বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে কাঁকিনাড়ার পানপুর মোড়ের কাছে গুলিবিদ্ধ হলেন বেসরকারি নার্সিংহোমের এক কর্মী। কী কারণে গুলি, তা নিয়ে ধন্দে পড়েছে পুলিস। পরিবারের দাবি, বাইক ছিনতাইয়ে বাধা দেওয়ায় গুলি করা হয়েছে।
বিশদ

পঞ্চসায়র গণধর্ষণকাণ্ড
সাতদিন পরও কলকাতা পুলিসের হাতে ধর্ষণের কোনও প্রমাণ নেই 

নিজস্বপ্রতিনিধি, কলকাতা: সাতদিন পেরিয়ে গেলেও ‘পঞ্চসায়র গণধর্ষণ’ কাণ্ডের তদন্তে এখনও ধর্ষণের কোনও প্রমাণ হাতে পায়নি কলকাতা পুলিসের তদন্তকারী টিম। কলকাতা পুলিসের এক বিশ্বস্ত সূত্র জানাচ্ছে, প্রাথমিক মেডিক্যাল রিপোর্ট ও পারিপার্শ্বিক তথ্যপ্রমাণ থেকে ধর্ষণ হয়েছে, এমন কথা এখনই বলা যাচ্ছে না। 
বিশদ

গোপালনগরে প্রাক্তন প্রধান শিক্ষকের সমর্থনে স্কুলের গেটে তালা, অবরোধ পড়ুয়াদের 

বিএনএ, বারাসত: ছাত্রছাত্রীদের পোশাক দেওয়াকে কেন্দ্র করে প্রাক্তন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ তুলেছিলেন গোপালনগরের নহাটা হাইস্কুলের স্কুলের বর্তমান প্রধান শিক্ষক। ওই ঘটনার তদন্তও শুরু করেছে স্কুল শিক্ষা দপ্তর।  
বিশদ

আদি গঙ্গা সংস্কারে টাকা দেওয়া হবে কি না, কেন্দ্রকে হলফনামা দিতে নির্দেশ এনজিটির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদি গঙ্গা সংস্কারে কেন্দ্রীয় প্রকল্পের অর্থ দেওয়া হবে কি না, তা স্পষ্ট করে হলফনামা দিয়ে কেন্দ্রকে জানাতে নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)। সোমবার এনজিটি’তে আদি গঙ্গা সংক্রান্ত মামলার শুনানি ছিল।  
বিশদ

পাম্পিং স্টেশন বন্ধ করেছেন চাষিরা, ৩ দিন নির্জলা বিস্তীর্ণ এলাকা, প্রতিবাদে অবরোধ 

বিএনএ, বারাসত: তিন দিন ধরে জল বন্ধের প্রতিবাদে সোমবার ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভে নামেন খিলকাপুর এলাকার বাসিন্দারা। খালি বালতি হাতে এলাকার মহিলারাও অবরোধে শামিল হন। প্রায় এক ঘন্টা জাতীয় সড়ক অবরোধের পর দত্তপুকুর থানার পুলিস এসে সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে অবরোধ তুলে দেয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM