Bartaman Patrika
কলকাতা
 

খোদ আর জি কর ব্লাড ব্যাঙ্ক অধিকর্তা শিবিরে উপস্থিত
অর্জুন-পবন আয়োজিত রক্তদান শিবির থেকে কুকার, ওভেন, ডিনার সেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারাকপুরের বিজেপি’র সাংসদ অর্জুন সিং এবং তাঁর পুত্র ভাটপাড়ার বিজেপি বিধায়ক পবন সিং-এর তত্ত্বাবধানে আয়োজিত এক রক্তদান শিবির থেকে ঢালাও উপহার দেওয়ার অভিযোগ উঠল। অর্জুন, পবন ছাড়াও ভাটপাড়া পুরসভার একাধিক কাউন্সিলার শনিবারের ওই রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের সঙ্গে যৌথ উদ্যোগে ওই শিবির থেকে ৬০০ ইউনিট রক্ত সংগৃহীত হয়। খোদ আর জি কর মেডিক্যাল কলেজ ব্লাড ব্যাঙ্কের অধিকর্তা ডাঃ মলয় ঘোষও উপস্থিত ছিলেন শিবিরে। কিন্তু, এই বিপুল সংখ্যক রক্তদাতাদের সিঙ্গল গ্যাস ওভেন, ডিনার সেট, প্রেসার কুকার ইত্যাদি উপহার দেওয়া হয় বলে অভিযোগ। প্রশ্ন হল, সরকারি ব্লাড ব্যাঙ্ক হয়ে কীভাবে রক্তের বদলে উপহার দেওয়া হচ্ছে, এমন একটি শিবিরে সক্রিয়ভাবে অংশ নিল রাজ্যের অন্যতম বড় এই ব্লাড ব্যাঙ্ক তথা আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্র (আরবিটিসি)। গোটা বিষয়ে যোগাযোগ করা হলে অর্জুনবাবু বলেন, সব জায়গাতেই তো রক্তদান শিবিরে উপহার দেওয়া হয়। আমরাও দিয়েছি। এতে আর নতুন কী? লোকে অবান্তর সব অভিযোগ করছে।
আর জি কর ব্লাড ব্যাঙ্ক তথা আরবিটিসি’র অধিকর্তা ডাঃ ঘোষ বলেন, আমি ওদের উপহার দিতে বারণ করেছিলাম। শিবিরের অনুমতি দেওয়ার আগেও বারণ করেছিলাম। আমি নিজেও শিবিরে ছিলাম। দেখিনি তো উপহার দেওয়ার ঘটনা।
প্রসঙ্গত, স্বেচ্ছায় রক্তদানের বদলে উপহারের বিনিময়ে রক্তদানের জন্য কিছুদিন আগেই তোলপাড় হয়ে গিয়েছে। মির্জাপুরের একটি শিবির নিয়ে ইতিমধ্যেই তদন্ত চলছে। ওই শিবিরের জন্য মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষের উপরও অসন্তুষ্ট শীর্ষ স্বাস্থ্যকর্তারা। ক’দিন আগে স্বাস্থ্যসচিব সঙ্ঘমিত্রা ঘোষ স্বাস্থ্যকর্তাদের এ ধরনের শিবির সম্পর্কে সতর্কও করে দিয়েছিলেন।

ইকো পার্কের জলাশয়ে ডুবে মৃত্যু শিশুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলে ডুবে মর্মান্তিক মৃত্যু হল চার বছরের এক শিশুর। শনিবার এমনই ঘটনা ঘটেছে ইকো পার্কের ভিতরে থাকা চিলড্রেন্স পার্কের ৪ নম্বর গেটের কাছে। পুলিস জানিয়েছে, মৃত শিশুর নাম শেখ আবেজ।  
বিশদ

ডেঙ্গু দমনে বিশেষ অভিযানে হাওড়া পুরসভা, চলবে আরও পক্ষকাল ধরে

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ডেঙ্গুতে হাওড়া শহরে ইতিমধ্যেই চারজনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা সরকারিভাবে দেড় হাজার ছাড়িয়ে গিয়েছে। অবস্থা নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে দেখে জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার ডেঙ্গু রোধে বিশেষ অভিযান শুরু করল হাওড়া পুরসভা।
বিশদ

বুলবুলের প্রভাবেই দিকভ্রষ্ট শুশুক উদ্ধার
শ্যামপুরের খালে, ছাড়া হল রূপনারায়ণে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও কলকাতা: শনিবার সকালে শ্যামপুরের অনন্তপুরের আঁটিলাপাড়ায় নদী সংলগ্ন একটি খালে একটি গাঙ্গেয় ডলফিন বা শুশুক আটকে পড়ে। স্থানীয় লোকজন সেটি দেখতে পেয়ে বন দপ্তরকে খবর দেন। বন দপ্তর সেটি উদ্ধার করে নদীতে ছেড়ে দেয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে স্থানীয় লোকজন প্রথম ওই শুশুকটি দেখতে পান।
বিশদ

  উদয়নারায়ণপুরে অজ্ঞান না করে ১২ বছরের ছাত্রের চক্ষু অপারেশন

 সংবাদদাতা, উলুবেড়িয়া: উদয়নারায়ণপুরের গুটিসিংটির বাসিন্দা সৌরভ দাসের ছোট থেকেই চোখের সমস্যা। ষষ্ঠ শ্রেণীর এই ছাত্র স্কুলের বোর্ডে লেখা সেভাবে দেখতে না পাওয়ায় শিক্ষকের পরামর্শে তাকে নিয়ে আসা হয় উদয়নারায়ণপুর স্টেট জেনারেল হাসপাতালে।
বিশদ

রামমন্দির থেকে ফুলশয্যায় বসে জামাই কার্তিক,
বাঁশবেড়িয়ার কার্তিক পুজো সাজছে হরেক থিমে

 বিএনএ, চুঁচুড়া: আজ, রবিবার থেকে বাঁশবেড়িয়া, চুঁচুড়ায় শুরু হচ্ছে কার্তিক পুজোর উৎসব। ইতিমধ্যেই শুক্রবার রাত ও শনিবার মিলিয়ে একঝাঁক পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। নানান আদলের মণ্ডপ আর আলোয় সেজে উঠেছে বাঁশবেড়িয়ার অলিগলি। ছোট এই এলাকার পথের বাঁকে বাঁকে কার্তিক পুজো হয়। শুধু তাই নয়, কার্তিকপুজোয় নানান দেবদেবীর পুজোকে কেন্দ্র করে উৎসবের শহর হয়ে ওঠে বাঁশবেড়িয়া।
বিশদ

  মমতার হস্তক্ষেপে তিন স্টেশনে ফের স্টপেজ
লোকালের, শহরে সব্জি আনার সমস্যা মিটল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুলাই মাসে কৃষ্ণনগর থেকে শিয়ালদহমুখী একটি লোকাল ট্রেনের কয়েকটি স্টেশনে স্টপেজ বন্ধ করার জেরে বহু কৃষক সঙ্কটে পড়েছিলেন। সব্জি নিয়ে তাঁরা শহরে আসতে পারছিলেন না। কম দামে ফড়েদের কাছে সব্জি বিক্রি করতে বাধ্য হচ্ছিলেন তাঁরা। বিশদ

বুলবুল-তাণ্ডবের ৮ দিন পরেও
দক্ষিণ ২৪ পরগনার কয়েক
হাজার গ্রাম এখনও বিদ্যুৎহীন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুলবুলের তাণ্ডবের আটদিন পার হয়ে গিয়েছে। কিন্তু এখনও জেলার ক্ষতিগ্রস্ত আটটি ব্লক যথা সাগর, নামখানা, কাকদ্বীপ, পাথরপ্রতিমা, গোসাবা, বাসন্তী, কুলতলি ও মথুরাপুরের কয়েক হাজার গ্রাম নিষ্প্রদীপ। সংশ্লিষ্ট গ্রামীণ এলাকা মাইলের পর মাইল বিদ্যুৎহীন হয়ে অন্ধকারের ডুবে রয়েছে।
বিশদ

বারুইপুর পুলিসের হোম থেকে পালান ‘নির্যাতিতা’
পঞ্চসায়র ‘গণধর্ষণকাণ্ডে’ নরেন্দ্রপুর
থানাতেও শ্লীলতাহানির মামলা

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পঞ্চসায়র ‘গণধর্ষণকাণ্ডে’ নয়া মোড় নিল। তদন্তকারী কলকাতা পুলিস ঘটনার পাঁচদিনের মাথায় শনিবার জানতে পেরেছে, নির্যাতিতা প্রথমে নরেন্দ্রপুর থানায় একটি অভিযোগ করেছিলেন। তাঁর সেই অভিযোগের ভিত্তিতে নরেন্দ্রপুর থানায় ৩৫৪এ ধারায় একটি শ্লীলতাহানির মামলা দায়ের করা হয়েছে।
বিশদ

জনসংযোগই মূল অস্ত্র, বিশেষ বৈঠকে
কাউন্সিলারদের বুঝিয়ে দিলেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনে কলকাতা পুরভোট। তাই জনসংযোগে আরও বাড়তি গুরুত্ব দিতে হবে। মানুষের কাছে আরও বেশি করে পৌঁছতে হবে। মানুষের কথা শুনতে হবে। শনিবার শহরে তৃণমূল কাউন্সিলারদের এমনই বার্তা দিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম। বিশদ

স্বাস্থ্যবান্ধব শারদ সম্মান
মশাবাহিত রোগ প্রতিরোধে ক্লাবগুলির ভূমিকার মূল্যায়ন হোক বছরভর, অতীনকে প্রস্তাব অরূপের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু পুজোর চারদিন নয়, মশাবাহিত রোগ প্রতিরোধে এবং পরিবেশ পরিচ্ছন্নতায় বছরভর ক্লাবগুলির ভূমিকার মুল্যায়ন করেই আগামীবার থেকে এই স্বাস্থ্যবান্ধব সম্মান দিক কলকাতা পুরসভা। এমনই অভিনব প্রস্তাব দিলেন রাজ্যের পূর্ত এবং ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস। বিশদ

  বালিগঞ্জে গাড়িতে তুলে ‘অপহরণ’, স্থানীয়দের অভিযোগ খতিয়ে দেখছে পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালিগঞ্জ থানার সৈয়দ আমির আলি অ্যাভিনিউতে চায়ের দোকান থেকে সাদা রঙের এসইউভি গাড়িতে তুলে এক ব্যক্তিকে ‘অপহরণ’ করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা এই অভিযোগ করেছেন। শনিবার বিকেল চারটে নাগাদ এই ঘটনা ঘটে। বিশদ

জাঙ্গিপাড়ায় বিজেপির পাল্টা সভায় ফের তোপ তৃণমূল সাংসদের

 সংবাদদাতা, জাঙ্গিপাড়া: কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে জাঙ্গিপাড়া বিধানসভার রাজবলহাট দিঘিরঘাট ময়দানে প্রকাশ্য জনসভায় কড়া ভাষায় বিজেপিকে আক্রমণ করেন শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বৃহত্তর কলকাতায় পণ্য পরিবহণ পরিকাঠামোর উন্নয়নে ২১০০ কোটি দিতে পারে বিশ্ব ব্যাঙ্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি করলেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

ডায়মন্ডহারবারে খুনের ঘটনার পুনর্নির্মাণ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবারের সহকারী স্টেশন মাস্টারের খুনের মূল অভিযুক্ত সোনালি কুমারী ও আরশাদকে নিয়ে শনিবার ওই ঘটনার পুনর্নির্মাণ করল পুলিস। এদিন দু’জনকে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়। বিশদ

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM