Bartaman Patrika
কলকাতা
 

এপিসি রোডে পাইপে ফাটলের মেরামতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আচার্য প্রফুল্লচন্দ্র রোডে ভূগর্ভস্থ নিকাশি পাইপের মেরামতি অবশেষে শেষ করল কলকাতা পুরসভা। বুধবার ওই ১২ ইঞ্চির পাইপলাইনটির ফাটল মেরামতির কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন নিকাশি বিভাগের শীর্ষকর্তারা। পাশাপাশি, রাস্তায় নামা ধসের মেরামতির কাজ চলছে বলে পুরসভার সড়ক বিভাগ সূত্রে জানা গিয়েছে। তবে রাস্তাটিকে মসৃণ করে গাড়ি চলাচলের উপযোগী করতে আরও দেড়-দু’দিন সময় লাগবে বলেই জানিয়েছেন সড়ক বিভাগের কর্তারা। এদিন অবশ্য গত দু’দিনের মতো তীব্র না হলেও সাময়িক যানজট হয়েছে। ট্রাফিক পুলিসের কর্তাদের কথায়, রাস্তার একটা বিশাল অংশ জুড়ে ধস নামা এবং তারপর ব্যারিকেড দিয়ে মেরামতির কাজ করা, সবমিলিয়ে শহরের ব্যস্ততম ওই রাস্তায় গাড়ি চলাচলের উপরে প্রভাব তো পড়বেই। তবে গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখায় পরিস্থিতি আয়ত্তের মধ্যেই ছিল বলে দাবি কর্তব্যরত ট্রাফিক পুলিস সার্জেন্টদের।  

হাওড়ায় ১৬ নভেম্বর বিশেষ অভিযান
ডেঙ্গু নিয়ে ভুল রিপোর্ট দেওয়ায় ১৪০ জন
স্বাস্থ্যকর্মীকে শোকজ করল পুরসভা

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: কর্তব্যে গাফিলতি ও ডেঙ্গু নিয়ে ভুল রিপোর্ট দেওয়ার জন্য হাওড়া পুরসভার স্বাস্থ্য দপ্তরের ১৪০ জন কর্মীকে শোকজ করা হয়েছে। এছাড়াও জেলাশাসকের সঙ্গে পুরসভার কমিশনারের আলোচনায় ঠিক হয়েছে, আগামী ১৬ নভেম্বর ডেঙ্গু প্রতিরোধে বিশেষ অভিযান চালানো হবে।
বিশদ

‘টক টু মেয়র’-এ ফোন করেও হয়নি পুকুর পরিষ্কার, আধিকারিককে তিরস্কার, চটজলদি সমাধানের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার বলার সত্ত্বেও পরিষ্কার হয়নি এঁদো পুকুর, জলাশয়। এমনকী ‘টক টু মেয়র’-এ ফোন করে বা খোদ মেয়রের হোয়াটসঅ্যাপে আবেদন জানিয়েও মেলেনি সুরাহা। এদিকে, সেই সব জলাশয়ের পাড়েই জমছে আবর্জনা। জঞ্জাল-আবর্জনার দৌলতে যথেচ্ছভাবে বাড়ছে মশা। 
বিশদ

পঞ্চসায়রের ঘটনায় তদন্তে গোয়েন্দারা
বৃদ্ধাবাস ছুট মহিলাকে গাড়িতে তুলে গণধর্ষণ, দুষ্কৃতীরা অধরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্ক স্ট্রিটের পর ফের রাতের কলকাতায় মহিলাকে গাড়িতে তুলে গণধর্ষণ! সোমবার রাত ২টো থেকে সওয়া ৩টের মধ্যে পঞ্চসায়র থানা এলাকায় এই চাঞ্চল্যকর ঘটনা ঘটলেও বুধবার রাত পর্যন্ত পুলিস কাউকে গ্রেপ্তার করতে পারেনি। পঞ্চসায়র থানার পাশাপাশি এই ঘটনায় তদন্তে নেমেছেন লালবাজারের গোয়েন্দারা।  বিশদ

ডেঙ্গু ইস্যুতে
বিজেপি যুব মোর্চার পুরসভা
অভিযানে ধুন্ধুমার, গ্রেপ্তার ৪২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধে কলকাতা পুরসভা ব্যর্থ— এই অভিযোগে বিজেপি যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযানকে কেন্দ্র করে বুধবার তুলকালাম বেধে যায় রাজপথে। এদিন বিজেপি যুব মোর্চার মিছিল শুরু হয় সেন্ট্রাল অ্যাভিনিউয়ে সর্দার প্যাটেলের মূর্তির সামনে থেকে। 
বিশদ

ত্রাণ নিয়ে রাজনীতি চলবে না,
বসিরহাটে স্পষ্ট বার্তা মমতার

দেবাঞ্জন দাস, সংগ্রামপুর (বসিরহাট): বুলবুল ঘূর্ণিঝড়ে দুর্গত সাধারণ মানুষের ত্রাণ নিয়ে কোনওরকম রাজনীতি বরদাস্ত করবেন না বলে স্পষ্ট বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বুলবুল বিধ্বস্ত উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার সুন্দরবন অংশ হাসনাবাদ, সন্দেশখালি ও হিঙ্গলগঞ্জের বিস্তীর্ণ এলাকা আকাশপথে পরিদর্শন করে সংগ্রামপুরে প্রশাসন ও জেলা পরিষদ কর্তা এবং জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

চলচ্চিত্র উৎসবের বিদেশি অতিথিদের নিয়ে হেরিটেজ ওয়াক 

সোহম কর, কলকাতা: বুধবার চলচ্চিত্র উত্সব শুরু হল অন্য আঙ্গিকে। সকালে বিভিন্ন দেশের ১৬ জন অতিথিকে নিয়ে একটি হেরিটেজ ওয়াকের আয়োজন করেছিল উৎসব কর্তৃপক্ষ। সত্যজিত্ রায়ের বাসভবন থেকে শুরু করে টেকনিশিয়ান স্টুডিও, ইন্দ্রপুরী স্টুডিও, চলচ্চিত্র শতবার্ষিকী ভবন, স্বামী বিবেকানন্দের বাড়ি, ডালহৌসির জিপিও প্রভৃতি জায়গা দিয়ে ইকো পার্কে এসে এই ওয়াক শেষ হয়। 
বিশদ

তিন কর্মসূচিতে ধর্মতলা সহ মধ্য কলকাতায় তীব্র যানজট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রানি রাসমণি অ্যাভিনিউতে এনআরসি’র প্রতিবাদে দলিত ও সংখ্যালঘুদের সভা, রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে এসইউসিআই (কমিউনিস্ট)-এর নবান্ন অভিযান এবং সেন্ট্রাল অ্যাভিনিউতে চাঁদনি চকের কাছে বিজেপির কলকাতা পুরসভা অভিযানের জেরে বুধবার দিনভর শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা সহ মধ্য কলকাতায় তীব্র যানজট হয়। 
বিশদ

ডেঙ্গু প্রতিরোধে উদ্যোগ উলুবেড়িয়া, আমতায় 

সংবাদদাতা, উলুবেড়িয়া: গত কয়েকবছরের তুলনায় এই বছর ডেঙ্গু রোগের চরিত্র পরিবর্তন করায় আক্রান্তের সংখ্যা একলাফে অনেকটাই বেড়েছে। বেসরকারি তথ্য অনুযায়ী উলুবেড়িয়া পুরসভা এলাকায় ডেঙ্গুতে কয়েকজন আক্রান্ত হলেও সরকারিভাবে এই তথ্যকে মান্যতা দেওয়া হয়নি। 
বিশদ

স্কুলগাড়ির কাগজপত্র পরীক্ষা অভিযান
অভিভাবকদের বিক্ষোভে ছেড়ে দিতে হল কাগজপত্র না থাকা একাধিক পুলকারকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুর লকগেটের কাছে গত সোমবার একটি স্কুলবাস উল্টে যাওয়ায় জখম হয়েছিলেন পড়ুয়া ও অভিভাবকরা। তদন্তে উঠে আসে, ওই বাসটির সার্টিফিকেট অব ফিটনেস (সিএফ)-ই ছিল না। আগামী দিনে এমন ঘটনা এড়াতে বুধবার থেকে অভিযান শুরু করেছেন পুলিস ও মোটর ভেহিকেলস ইন্সপেক্টররা।
বিশদ

তীব্র কটাক্ষ বিরোধীদের, অস্বস্তিতে তৃণমূল নেতৃত্ব
মুখ্যমন্ত্রী ঘুরে গেলেও গত পাঁচদিনে সাংসদ নুসরতের দেখা পেল না বিধ্বস্ত এলাকা

বিএনএ, বারাসত: বুলবুলের তাণ্ডবে সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ সহ বসিরহাটের বিস্তীর্ণ অংশ বিধ্বস্ত। দুর্গত মানুষের পাশে দাঁড়াতে খোদ মুখ্যমন্ত্রী হেলিকপ্টারে এলাকা পরিদর্শনের পর প্রশাসনিক বৈঠক করেছেন। কিন্তু, গত পাঁচ দিনে একবারের জন্যও দেখা যায়নি বসিরহাটের সংসদ সদস্য নুসরত জাহানকে। যা নিয়ে দুর্গত মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। 
বিশদ

নবান্নে পাঠানো প্রাথমিক রিপোর্ট
বুলবুল: হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ২ এবং উদয়নারায়ণপুর ব্লকে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমতা-২ ব্লকে। 
বিশদ

মদ্যপের দাপটে অতিষ্ঠ জীবনযাপন, মেয়রের কাছে কেঁদে অভিযোগ পাইকপাড়ার বাসিন্দার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদ্যপের দাপটে অতিষ্ঠ হয়ে বারবার পুলিস ও প্রশাসনের দ্বারস্থ হয়েছেন। কিন্তু মেলেনি কোনও সুরাহা। তাই এবার টক টু মেয়র অনুষ্ঠানে সরাসরি মেয়রের কাছে ফোন করে কেঁদে ফেললেন কলকাতা পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত পাইকপাড়ার রানি ব্রাঞ্চ রোডের এক বাসিন্দা। 
বিশদ

টিটাগড়ে অস্থায়ী কর্মীদের বিক্ষোভ, ভাটপাড়াতেও কর্মবিরতি অব্যাহত, আবর্জনা জমে স্তূপ 

বিএনএ, বারাকপুর: স্থায়ীকরণের দাবিতে টিটাগড় পুরসভায় অস্থায়ী কর্মীরা বুধবারও পুরসভার সামনে বিক্ষোভ দেখান। সকাল থেকে দুপুর পর্যন্ত পরিষেবা বন্ধ রেখে বিক্ষোভের ফলে শহরের বিভিন্ন জায়গায় আবর্জনা জমে রয়েছে। দাবি পূরণ না হলে তাঁরা আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। 
বিশদ

মমতার সভার দিনই হিঙ্গলগঞ্জে ত্রাণ বিলি নিয়ে অভিযুক্ত তৃণমূল, বিজেপি কর্মীদের মারধর 

বিএনএ, বারাসত: বসিরহাটের প্রশাসনিক সভায় রাজনীতির রং না দেখে ত্রাণ বিলির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু, মুখ্যমন্ত্রীর নির্দেশের কয়েক ঘন্টার মধ্যেই হিঙ্গলগঞ্জে ত্রাণ বিলি নিয়ে রাজনীতির অভিযোগ উঠল তৃণমূল পরিচালিত গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। এমনকী প্রতিবাদ করায় বিজেপি কর্মীদের বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই ...

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: প্রেমে সাফল্য। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব ডায়াবেটিস দিবস১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস১৯৭১: অস্ট্রেলিয়ার ...বিশদ

07:03:20 PM

  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

05:07:03 PM