Bartaman Patrika
কলকাতা
 

  ‘প্রিয় ভাই’ সৌরভ-শাহরুখকে নিয়ে চলচ্চিত্র
উৎসবের উদ্বোধনে হাল ধরলেন মমতা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অমিতাভ বচ্চন আসেননি। মঞ্চে হাজির ছিলেন না অমিতাভ পত্নী জয়া বচ্চনও। তাতে ভিড়ে ঠাসা নেতাজি ইন্ডোর স্টডিয়ামের দর্শকের খানিকটা মনখারাপ ছিল। কিন্তু সেই মনখারাপ বেশিক্ষণ জিইয়ে থাকেনি। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রজতজয়ন্তী বর্ষের উদ্বোধনী মঞ্চে যখন চোখ ঝলসানো আলোর নীচে এসে দাঁড়ালেন শাহরুখ খান, তখন উন্মাদনার সেলিব্রেশন হল কানায় কানায়। এবার দর্শকের বাড়তি পাওনা ছিল সৌরভ গঙ্গোপাধ্যায়। তাতে বাড়তি রং মেশালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভ্রাতৃত্বের বন্ধনে বাঁধলেন শাহরুখ ও সৌরভকে। ‘ভ্রাতৃসম’ ও ‘প্রিয় ভাই’ শাহরুখ খানের পাশাপাশি ‘আমার প্রিয় ভাই সৌরভ’ বলে যখন আন্তরিকতার সলতে পাকালেন মুখ্যমন্ত্রী, তখন দর্শকরা রাজ্যের প্রশাসনিক প্রধানকে নয়, দেখছিলেন আপন ঘরের দিদিকেই। আন্তর্জাতিক উৎসবের মঞ্চজুড়ে ছড়িয়ে গেল স্নেহের পরশ।
মূল অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল বিকেল চারটের সময়। কিন্তু আধঘণ্টা সময় পেরিয়ে যখন বিদেশি অতিথিদের পাশাপাশি রাখী গুলজার, শাহরুখ ও সৌরভকে সঙ্গে করে স্টেডিয়ামের ফ্লোরে নামলেন মমতা, স্পট লাইটের সব দ্যুতি কেড়ে নিল তাঁদের উপস্থিতি। বাংলার মাটি যে চলচ্চিত্র শিল্পের জন্যও উর্বর, তা বোঝাতে দেখানো হল একটি ছোট্ট সিনেমা, তনুশ্রীশঙ্করের ট্রুপ যখন মঞ্চে নৃত্য পরিবেশন করতে নামল, তখন সাউন্ড সিস্টেমে বাজছে ‘বহে নিরন্তর অনন্ত আনন্দধারা’। রবীন্দ্রসঙ্গীতের সেই আনন্দের রেশ জিইয়ে রইল স্টেডিয়াম জুড়ে, যখন একে একে মঞ্চে এলেন তারকারা। মহা তারকাদের পাশাপাশি মহেশ ভাট, মাধবী মুখোপাধ্যায়, সন্দীপ রায়, রঞ্জিত মল্লিক, দেব, গৌতম ঘোষ, নুসরত, মিমি, শুভশ্রী, ইন্দ্রানী হালদার, শতাব্দী রায়, অরিন্দম শীল, পাওলি দাম, প্রিয়াঙ্কা, কোয়েল মল্লিক, থালি গার্ল শ্রাবস্তী, অঙ্কুশ, সোহমদেরও একইসঙ্গে বরণ করা হল।
গম্ভীর শুকনো বক্তৃতা নয়, মুখ্যমন্ত্রী যখন বলতে উঠলেন, প্রথম থেকেই ছিল বৈঠকি মেজাজ। মুখ্যমন্ত্রী যখন একে একে মঞ্চে উপস্থিত সবার নাম বলতে শুরু করলেন, সোহম অনুযোগ করলেন, তাঁর নাম বাদ পড়েছে। মুখ্যমন্ত্রীর সহাস্য জবাব, বাদ দিয়েছি? ভেরি স্যাড। সঞ্চালক যীশু সেনগুপ্ত ও পরমব্রত চট্টোপাধ্যায়ও যখন মুখ্যমন্ত্রীকে নাম বাদ দেওয়ার অপবাদে দুষলেন, তখন মমতাই জবাব দিলেন, অ্যাই, তোমাদের নাম সবার আগে বলেছি!
মুখ্যমন্ত্রী আনলেন অমিতাভ বচ্চনের অসুস্থতা ও তাঁর না আসার প্রসঙ্গ। বললেন অসুস্থ সৌমিত্র চট্টোপাধ্যায়ের না আসতে পারার কথা। আনলেন সত্যজিৎ রায় থেকে ঋতুপর্ণ ঘোষের কথাও। তাঁর ভাষণে ‘বেস্ট বয়’ তকমা পেলেন শাহরুখ। কলকাতার ফিল্ম ফেস্টিভ্যাল থেকে যদি তিনি ‘ছুটি’ নেন, তাহলে দিদি হিসেবে তিনিও ‘আড়ি’ করে দেবেন, স্পষ্ট বললেন, মমতা। সৌরভকে নিয়ে উচ্ছ্বসিত মমতা বললেন, এরা যেন একই বৃন্তে দু’টি কুসুম। অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের দুর্গাপুজোয় কলকাতায় আসার নিমন্ত্রণও করলেন তিনি। তবে বক্তব্য রাখতে গিয়ে মহেশ ভাট যেভাবে ঐক্য ও মানুষের নিজের ভাষা নিয়ে সওয়াল করলেন, তার সুর টেনে এদিন মুখ্যমন্ত্রী বলেন, আমরা সারা ভারতকে নিয়ে চলতে চাই। আমরা যোগ্যতার সঙ্গে বাঁচব। সকলকে নিয়ে বাঁচব। কোনও নেগেটিভ চিন্তাভাবনার স্থান নেই আমাদের কাছে। আমরা যেমন হিংসা করি না, তেমনই কোনও বাধা মানি না। এটাই আমাদের মন্ত্র। মুখ্যমন্ত্রীর বার্তা নিয়ে যখন শেষ হল মূল অনুষ্ঠান, তখন স্টেডিয়াম ছাড়তে মন চাইছিল না দর্শকের। স্টারডমের উত্তাপ ফেলে আসতে চাইছিলেন না কেউই।

09th  November, 2019
কলকাতায় বসে প্রতারণা
অনাবাসী ভারতীয়ের অ্যাকাউন্ট
থেকে লোপাট ৮৫ লক্ষ টাকা

 কলকাতায় বসেই এক অনাবাসী ভারতীয়র ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৮৫ লক্ষ টাকা লোপাট করে দিল প্রতারকরা। যে বেসরকারি ব্যাঙ্ক থেকে ওই টাকা উঠে গিয়েছে, তাদের অভিযোগের ভিত্তিতে কেস শুরু করেছে কলকাতা পুলিস।
বিশদ

হাতিবাগানের ফুটপাতে পড়ে থাকা বৃদ্ধ
স্থানীয়দের উদ্যোগে পেলেন নয়া ঠিকানা
২৪ ঘণ্টায় বিপরীত চিত্র তিলোত্তমার

শ্যামবাজারের উলটপুরাণ হাতিবাগানে। করোনা আতঙ্কে শ্যামবাজার ট্রাম ডিপোর উল্টোদিকের ফুটপাতে পড়ে থাকা অসুস্থ বৃদ্ধকে ছুঁয়ে দেখেননি কেউ। ঠিক একদিন পর মানবিক দৃষ্টান্ত স্থাপন করলেন হাতিবাগানের বাসিন্দারা।
বিশদ

ফেলে দেওয়া জিনিস দিয়েই ভারতের
৭৫টি ম্যাপ বানাচ্ছেন ধনেখালির চন্দন
স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তীর আকর্ষণ

আগামী বছরের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তী। ৭৪ পেরিয়ে ৭৫ বছরে পা দেবে স্বাধীনতা। বর্তমান প্রজন্মের কাছে এই বিশেষ দিনটি স্মরণীয় করে তুলতে ফেলে দেওয়া পেন, সুতোর রিল, কাচের টুকরো, বিভিন্ন ধরনের পাতা, গাছের ফল দিয়ে ৭৫টি ভারতের ম্যাপ তৈরি করছেন ধনেখালি থানার দশঘড়া বিশ্বাসপাড়ার বাসিন্দা চন্দন বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই ৫৪টি ম্যাপ তৈরি হয়ে গিয়েছে।
বিশদ

উম-পুনে ক্ষতিপূরণ পাওয়ার তালিকা
থেকে বাদ পড়ল ৮০ শতাংশের নামই
দক্ষিণ ২৪ পরগনা

 উম-পুন ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে যাঁরা প্রথম দফায় আবেদন করতে পারেননি, তাঁদের দ্বিতীয় দফায় সুযোগ দিয়েছিল রাজ্য সরকার। দু’দিনের সেই সময়ের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা জেলায় দেড় লক্ষের কাছাকাছি আবেদন জমা পড়েছিল।
বিশদ

 সুভাষগ্রামে পুকুর ভরাটের
অভিযোগ, ব্যবস্থা পুরসভার

 জলাশয় ভরাট করা যাবে না, আইনে একথা পরিষ্কার বলা আছে। কিন্তু সেসবের তোয়াক্কা না করেই রাজপুর-সোনারপুর পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডে একটি পুকুর ভরাট করার অভিযোগ উঠল।
বিশদ

এটিএমে ঢুকে আগ্নেয়াস্ত্র
দেখিয়ে মারধর, টাকা লুট
হাজরা

 এটিএম থেকে টাকা তুলতে আসা ব্যাক্তির মাথায় আগ্নেয়াস্ত্র দিয়ে আঘাত করে টাকা লুট করল এক দুষ্কৃতী। গড়িয়াহাট থানা এলাকার হাজরা রোডে দিনে দুপুরে এই ঘটনা ঘটেছে। গত ১ আগস্ট এই অপরাধের ঘটনা ঘটলেও, বিষয়টি নিয়ে লালবাজারের পক্ষ থেকে প্রকাশ্যে কিছু জানানো হয়নি। বিশদ

প্রায় ১৫ লক্ষ টাকার দু’টি
বিদেশি পাখি উদ্ধার সীমান্তে

বহুমূল্যের বিদেশি পাখি সীমান্ত দিয়ে পাচার হওয়া আটকাল বিএসএফ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে আংড়াইলে। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে দু’জন হালদারপাড়া বনের ভিতর দিয়ে কাঁধে বাঁশ নিয়ে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করছিল
বিশদ

লরির ধাক্কায় পথ-ক্যামেরার খুঁটি ভাঙল

 লরির ধাক্কায় চুঁচুড়া থানার সিসি ক্যামেরার খুঁটি ভেঙে পড়ল। বৃহস্পতিবার বিকেলে ফেরিঘাটের কাছে ওই ঘটনা ঘটেছে। সেই সময় রাস্তায় জনসমাগম না থাকায় বড় দুর্ঘটনা ঘটেনি। বিশদ

করোনায় মৃত্যু, চিতাভস্ম
নিতেও নারাজ পরিবার

দাহকাজের পর শাস্ত্রমতে অস্থি বিসর্জন হয়, এমনটাই বিধান। সেখানেও এবার করোনা কাঁটা! করোনা আতঙ্কে সংক্রামিত মৃতদেহের অস্থি বিসর্জনেও আগ্রহ দেখাচ্ছে না পরিবার। অস্থিকলস নিতে ইতস্তত বোধ করছেন পরিবারের লোকজন।
বিশদ

কাল থেকে বিধাননগরে
পৃথকভাবে জঞ্জাল সংগ্রহ

 সল্টলেককে সম্পূর্ণভাবে বর্জ্যমুক্ত করার প্রক্রিয়া কার্যকর করতে চলেছে বিধাননগর পুরসভা। আজ ১৪ আগস্ট, স্বাধীনতা দিবসের প্রাক্কালে এর উদ্বোধন হবে।
বিশদ

এবার মধ্যমগ্রামে
তৈরি হল সেফ হোম

 বার মধ্যমগ্রামে পুরসভার উদ্যোগে তৈরি করা হল সেফ হোম। যশোর রোডের ধারেই এটি করা হয়েছে। সরকারি হাসপাতালে বেড পেতে অনেক সময়েই কালঘাম ছুটছে করোনা আক্রান্তদের।
বিশদ

নাম, ঠিকানা দিয়ে হোয়াটসঅ্যাপ করুন,
করোনা পরীক্ষা করাবে খড়দহ পুরসভা
ফেসবুক পেজে আহ্বান পুরবাসীকে

 গায়ে রয়েছে সামান্য তাপমাত্রা, অথবা হচ্ছে হাঁচি-কাশি। এই উপসর্গগুলি থাকলেই, করোনা আতঙ্কে ভুগছেন সাধারণ মানুষ। স্বাভাবিকভাবেই লালারস পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে। বিশদ

শ্বাসকষ্ট নিয়ে হেঁটে বারাসত
হাসপাতালে আসার পথে মৃত্যু
করোনা রিপোর্ট এল নেগেটিভ

 সামান্য উপসর্গ। তাই কোভিড পরীক্ষা করিয়েছিলেন আট-ন’দিন আগে। সেই পরীক্ষার রিপোর্ট পাওয়ার আগেই বৃহস্পতিবার সকালে আচমকা শুরু হয় শ্বাসকষ্ট। খোঁজ করতে থাকেন অ্যাম্বুলেন্সের। বিশদ

হাবড়ায় জেঠুর বাড়িতে ঘুরতে এসে অস্বাভাবিক মৃত্যু বাংলাদেশি যুবকের, চাঞ্চল্য

 জেঠুর বাড়িতে ঘুরতে এসে অস্বাভাবিক মৃত্যু হল বাংলাদেশের এক যুবকের। গলায় কাপড়ের ফাঁস লাগানো অবস্থায় ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। পুলিস জানিয়েছে, যুবকের নাম দীপঙ্কর বিশ্বাস (২৭)। বিশদ

Pages: 12345

একনজরে
 রাধা তিলক, সুবাসিতাকে আর দেখা যায় না! রাঁধুনি পাগল, তুলসী মঞ্জরী, কনকচূড়ের দিনও শেষ সেই কবেই! সবুজ বিপ্লবের হাত ধরে এখন মিশ্র হাইব্রিডের যুগ। নিত্যনতুন উঠে আসছে একাধিক প্রজাতির ধান। আবার হারিয়েও যাচ্ছে এক একটি করে। ...

করোনার ধাক্কা কাটিয়ে টেনিসে ফিরছেন ভেনাস ও সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার কেন্টাকিতে অনুষ্ঠেয় ডব্লুটিএ টুর্নামেন্টে আমেরিকার এই দুই তারকা বোন মুখোমুখি হবেন। তবে একটাই আপশোস, করোনা ...

 করোনার জেরে বন্ধ স্কুল-কলেজ। এই পরিস্থিতিতে বাড়িতে বসেই অনলাইনে পড়াশোনা করছেন পড়ুয়ারা। ...

কৃষি মাণ্ডিতে ভিড় না হওয়ায় ধান কেনা বন্ধ করল দক্ষিণ দিনাজপুর জেলা খাদ্যদপ্তর। বোরো ধান না কেনায় কৃষকরা ধান বিক্রি করতে কেউ যাননি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০১ টাকা ৭৫.৭২ টাকা
পাউন্ড ৯৬.০৬ টাকা ৯৯.৪৬ টাকা
ইউরো ৮৬.৮১ টাকা ৮৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী ২১/৫৪ দিবা ২/২। রোহিণীনক্ষত্র ০/১৪ প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/১৬/৪৮, সূর্যাস্ত ৬/৫/৪৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৮ মধ্যে।
২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী দিবা ১০/৪৬। মৃগশিরানক্ষত্র শেষরাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৫১ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩২ মধ্যে ও ৪/১২ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫৩ মধ্যে ও ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৪১ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৯ মধ্যে।
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

13-08-2020 - 09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

13-08-2020 - 07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

13-08-2020 - 07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

13-08-2020 - 06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

13-08-2020 - 05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

13-08-2020 - 03:45:28 PM