Bartaman Patrika
কলকাতা
 
 

 অমিতাভ বচ্চনের দ্রুত আরোগ্য কামনা করে চলছে যজ্ঞ। কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

দুর্যোগের আশঙ্কায় অপুষ্ট ধান-সব্জি
কেটে ফেলছেন ধনেখালির চাষিরা

সংবাদদাতা, ধনেখালি: শুক্রবার সকাল থেকে আকাশের মুখ ভার। বেলা বাড়তেই শুরু হয়েছে বৃষ্টি। ঘনীভূত নিম্নচাপ বুলবুলের প্রভাবে আতঙ্কিত চাষিরা। অপুষ্ট ধান মাঠ থেকে কেটে আনছেন তাঁরা। পালং শাক, পটল সহ অন্যান্য সবজি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় তড়িঘড়ি বিক্রি করেছেন বাজারে ধনেখালি থানার জিয়াড়া গ্রামের চাষিরা। জিয়াড়ার চাষি দিলীপ মাইতি বলেন, কয়েক বিঘা জমিতে ধান চাষ করেছি। ঝড়বৃষ্টির ভয়ে আতঙ্কে সেই ধান পুষ্ট হওয়ার আগেই কেটে এনে ছাদে শুকনো করার চেষ্টা করছি। আলু বিক্রি করে লাভ হয়নি, বীজ আলুর দাম অত্যধিক। এর উপর প্রাকৃতিক বিপর্যয়ের খবরে আমরা আতঙ্কিত। আরেক চাষি সুজিত মাইতি বলেন, কয়েক কাঠা জমিতে পটল, টম্যাটো, পেঁয়াজ চাষ করেছি। ঝড়বৃষ্টির খবর পেয়ে যে পটল ৪০ কেজি হওয়ার কথা, ২৫ কেজি ওজন হলেও তা বিক্রি করে দিতে বাধ্য হয়েছি। টম্যাটো গাছে সবেমাত্র ফল ধরেছে। ঝড়বৃষ্টিতে নষ্ট হলে বিশাল ক্ষতি হবে আমাদের।
কল্যাণ দাস নামে আরেক সব্জি চাষি বলেন, পালং চাষ করেছিলাম। প্রথমে বৃষ্টির জন্য নষ্ট হয়েছে, এরপর আবার লাগিয়েছি। ঝড়বৃষ্টির খবর পেয়ে বাজারে গিয়ে বিক্রি করে দিয়েছি। পালং শাকগুলো মাঠে রাখতে পারলে আরো একটু বেশি দাম পাওয়া যেত। সবজি ফলনে কোন ঋণ নেওয়া থাকে না। তাই প্রাকৃতিক বিপর্যয় ঘটলে বিমার টাকা পাওয়ার কোনও সম্ভাবনা নেই। সেই কারণে আমরা বেশি আতঙ্কিত। এই বিষয়ে ধনেখালি ব্লক কৃষি আধিকারিক দীপক হাজরা বলেন, দুর্যোগের ফলে ক্ষয়ক্ষতি কী হতে পারে এই মুহূর্তে তা বলা সম্ভব নয়। তবে নতুন করে কেউ যেন ধান কেটে মাঠে রেখে না দেয় সেটা সকলকে জানানো হয়েছে। বৃষ্টি হলে মাঠে ধান পড়ে থাকলে তা নষ্ট হয়ে যাবে। এছাড়া বৃষ্টির ফলে আলু চাষে দেরি হতে পারে। আমাদের কৃষি দপ্তর সর্বদাই কৃষকদের সঙ্গে যোগাযোগ রেখেছে। যে কোনও সমস্যায় আমরা তাদের পাশে থাকব।

09th  November, 2019
করোনা-আতঙ্কে আবাসন, বাড়িতে ঢোকায় বাধা ডেঙ্গু ভলান্টিয়ারদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-আতঙ্কে অনেক বাড়িতেই পরিচারিকাদের ছুটি দেওয়া হয়েছে। বাইরের লোকের প্রবেশ একেবারে নিষিদ্ধ। এমনকী গেটে নোটিসও সেঁটে দিয়েছেন কেউ কেউ। 
বিশদ

নিউ আলিপুরে নাবালিকার রহস্যমৃত্যু,
হাসপাতালে ফেলে পালাল মা-প্রেমিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটা ‘অস্বাভাবিক’ মৃত্যু। প্রশ্ন একাধিক। আর সেই কারণেই নিউ আলিপুরে পঞ্চম শ্রেণীর এক ছাত্রীর মৃত্যুকে ঘিরে তোলপাড়। প্রাথমিক তদন্তে নেমেই দিশাহারা পুলিস। উঠে আসছে একের পর এক প্রশ্ন। সেগুলির যোগসূত্র টেনে আপাত ‘নিরীহ’ এই মৃত্যুর পিছনে বড়সড় রহস্যের গন্ধ পাচ্ছেন তদন্তকারীরা।
বিশদ

শহরে কফি শপের মোড়কে
হুক্কা বার, ধৃত মালিক সহ ৩

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে খোদ কলকাতার বুকে রমরমিয়ে চলছিল হুক্কা বার। কফি শপের মোড়কে কিছুটা রাখঢাক রেখেই বার চালাচ্ছিলেন মালিক। শনিবার হাঙ্গারফোর্ড স্ট্রিটের সেই কফি শপে হানা দিয়ে মালিক যশবন্ত জয়সোয়াল সহ তিনজনকে গ্রেপ্তার করলেন লালবাজারের গোয়েন্দারা।
বিশদ

ভর্তি নেয়নি নার্সিংহোম-হাসপাতাল
হাওড়ায় সর্দি-কাশি উপসর্গ
নিয়ে বিনা চিকিৎসায় মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: করোনা রিপোর্ট আসার আগেই এই রোগের কিছু উপসর্গ নিয়ে কার্যত বিনা চিকিৎসায় এক প্রৌঢ়ের মৃত্যুর অভিযোগ উঠল হাওড়ায়। তার আগে কোনও নার্সিংহোম করোনা সন্দেহে, আবার কোনও হাসপাতাল করোনা রিপোর্ট না থাকার কারণে ভর্তি না করে ফিরিয়ে দেয় ওই ব্যক্তিকে।
বিশদ

হুগলিতে করোনা পরিস্থিতি মোকাবিলায়
স্বাস্থ্যসচিবের কাছে অতিরিক্ত
স্বাস্থ্যকর্মী-ভেন্টিলেটর দাবি

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: জেলার করোনা পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত স্বাস্থ্যকর্মী ও ভেন্টিলেটর মেশিন চাইল হুগলি জেলার স্বাস্থ্য প্রশাসন। শনিবার রাজ্যের স্বাস্থ্য সচিব তথা জাতীয় স্বাস্থ্য মিশনের রাজ্য ডিরেক্টর সৌমিত্র মোহন করোনা পরিস্থিতি পরিদর্শনে আসেন। পরে তিনি জেলা প্রশাসন, স্বাস্থ্যকর্তাদের নিয়ে বৈঠক করেন। তখনই জেলার পক্ষ থেকে করোনার চিকিৎসা পরিকাঠামো আরও উন্নত করতে ওই দাবি জানানো হয়।
বিশদ

বস্তিবাসীদের ফ্ল্যাটের স্বপ্নপূরণে বদ্ধপরিকর মমতা
‘বাংলার বাড়ি’ প্রকল্পে মেলেনি কেন্দ্রীয় অনুদান

 অর্ক দে, কলকাতা: রাজ্যের প্রতি কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ এখন আর নতুন কিছু নয়। সেই তালিকায় যুক্ত হল আরও এক প্রকল্পের নাম—‘বাংলার বাড়ি’। এই প্রকল্পেও কেন্দ্রীয় অংশীদারিত্ব বা ম্যাচিং গ্রান্ট আসেনি। তবু শহরের বস্তিবাসীদের ফ্ল্যাটের স্বপ্নপূরণে বদ্ধপরিকর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে বাগবাজারে ‘সারদা মায়ের বাড়ি’ সংলগ্ন বস্তিবাসীদের জন্য নতুন ফ্ল্যাটবাড়ি নির্মাণ করেছে কলকাতা পুরসভা।
বিশদ

শহরে বেআইনি পার্কিংয়ে নজরদারি
কমতেই জোর ধাক্কা খেয়েছে ফি আদায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি পার্কিংয়ে উপর নজরদারি বাড়াতেই বেড়ে গিয়েছিল পার্কিং ফি আদায়ের পরিমাণ। ২০১৭-’১৮ সালের তুলনায় ২০১৮-’১৯ অর্থবর্ষে তা ১৭.০৩ শতাংশ বাড়াতে সক্ষম হয়েছিল কলকাতা পুরসভা। কিন্তু ২০১৯-’২০ অর্থবর্ষের শেষে দেখা যাচ্ছে, ফের মুখ থুবড়ে পড়েছে পার্কিং ফি আদায়ের পরিমাণ।
বিশদ

বারুইপুরের কুমোরপাড়ায়
বিক্রি নেই মাটির সামগ্রীর
রোজগারহীন কারিগররা

 সংবাদদাতা, বারুইপুর: লকডাউনের জাঁতাকলে পড়ে ব্যবসা লাটে ওঠার জোগাড় মৃৎশিল্পীদের। বিক্রি না হওয়ায় পড়ে আছে মাটির জলের কলসি। রথের মেলার দিকে তৈরি করা হয়েছিল ফুলের টব। তাও বিক্রি হয়নি। এই অবস্থায় সংসার চলবে কী করে, সেই চিন্তায় কপালে ভাঁজ পড়েছে বারুইপুরের কুমোরপাড়ার কারিগরদের।
বিশদ

নন কোভিড চিকিৎসা ক্ষেত্রে জোর,
সাজছে ডাফরিন, মেয়ো হাসপাতাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের নজর এখন নন করোনা চিকিৎসা পরিকাঠামো বৃদ্ধিতেও। বিশেষত শহর কলকাতায় মেডিক্যাল কলেজ, এমআরবাঙ্গুর, আইডি সহ কয়েকটি সরকারি হাসপাতালের কয়েক হাজার শয্যা করোনা চিকিৎসায় নিয়োজিত হওয়ায়, সমানুপাতিকভাবে অন্যান্য অসুখের জন্য হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধিতে তৎপরতা শুরু হয়েছে।
বিশদ

উম-পুনে ক্ষতিগ্রস্তদের হাঁস-মুরগির
বাচ্চা দেবে রাজ্য, সঙ্গে খাবারও

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে রাজ্য সরকার। রাজ্যে ক্ষতিগ্রস্ত সাতটি জেলার জন্য এই কর্মসূচি হাত নিয়েছে সরকার। বিশদ

ডাক্তার-কর্মীর অভাব
কদম্বগাছি স্বাস্থ্য কেন্দ্র ধুঁকছে,
নষ্ট হচ্ছে বেড সহ মূল্যবান সামগ্রী
ফাঁকা ঘরে মদ-গাঁজার আড্ডা

নিজস্ব প্রতিনিধি, বারাসত: চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর অভাবে অস্তিত্বের অসুখে ভুগছে কদম্বগাছির ১০ শয্যার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র। সীমানা প্রাচীর না-থাকায় স্বাস্থ্য কেন্দ্রের ভিতরেই অবাধে চরে বেড়াচ্ছে গোরু ও ছাগল। এলাকাবাসীর অভিযোগ, স্বাস্থ্য কেন্দ্রের ভাঙা ঘরে প্রতিদিনই মদ ও গাঁজার ঠেক বসে। অথচ এর গায়েই কদম্বগাছি পুলিস ফাঁড়ি।
বিশদ

বাজারের সেরা ঘাসে সেজে ওঠা এনআরএস-এর খেলার মাঠে তালা 
খেলবে কে, সবাই যে এখন কোভিড যোদ্ধা!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় এক কোটি টাকা খরচে নতুন করে সেজেছে এন আর এস মেডিক্যাল কলেজের খেলার মাঠ। বর্গফুট ধরে ধরে বসেছে বাজারের সেরা ‘সিলেকশান ওয়ান’ ঘাস।  বিশদ

 সাফাইকর্মীদের সৌজন্যে
রাস্তাজুড়ে আবর্জনার স্তূপ
অতিষ্ঠ মতিলাল গুপ্ত রোডের বাসিন্দারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঠিক যেন ধাপা মাঠের ক্ষুদ্র সংস্করণ। ১২২ নম্বর ওয়ার্ডে মতিলাল গুপ্ত রোডের উপরেই স্তূপাকৃতি হয়ে পড়ে রয়েছে ময়লা-আবর্জনা। রাস্তার পাশে নির্দিষ্ট ভ্যাটটি প্রায় আবর্জনাশূন্য। প্রতিদিনের ময়লা পড়ছে রাস্তার উপরেই।
বিশদ

ডাম্পিং গ্রাউন্ড নেই, পুর এলাকায়
বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ বন্ধ

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী: এলাকা থেকে আবর্জনা সংগ্রহ করে তা নির্দিষ্ট ডাম্পিং গ্রাউন্ডে ফেলার কথা। কিন্তু হরিণঘাটা পুরসভার কাছে সেই ডাম্পিং গ্রাউন্ডই না থাকায় চরম সঙ্কট তৈরি হয়েছে। বাধ্য হয়ে গত তিন-চারদিন ধরে বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ করা বন্ধ করে দিয়েছে পুর কর্তৃপক্ষ।
বিশদ

Pages: 12345

একনজরে
মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...

  ওয়াশিংটন: ভুয়ো লাইসেন্সধারী পাইলটদের উপর বিশ্বাস নেই। ইউরোপের পর এবার আমেরিকাতেও নিষিদ্ধ হল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৪,৩২৮ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৩২৮ জন করোনায় আক্রান্ত ...বিশদ

06:40:21 PM

অন্ধ্রপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৯৩৫ 
অন্ধ্রপ্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৩৫ জন করোনায় আক্রান্ত ...বিশদ

05:53:11 PM