Bartaman Patrika
কলকাতা
 

শহরের বায়ু ধূলিকণা মুক্ত করতে এবার
রাস্তায় জল ছিটাবে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির দূষণের নিরিখে কলকাতার দূষণ কিছুটা কম হলেও, গত কয়েকবছর ধ঩রেই দেখা গিয়েছে, শীতের সময় মাঝেমধ্যেই কলকাতার দূষণ মাত্রা দিল্লিকে টপকে যায়। ঘটনাচক্রে বুধবারও তাই হয়েছিল। তবে বৃহস্পতিবার দূষণ-সূচক আবার দিল্লির থেকে কমে গেলেও, বিশেষজ্ঞরা তাকে ‘খারাপ’ হিসেবেই গণ্য করেছেন। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, কলকাতার বায়ু দূষণ অবশ্যই উদ্বেগজনক। শহরের বায়ু দূষণের ক্ষেত্রে সর্বাধিক সমস্যার কারণ হল বাতাসে ভাসমান ধূলিকণা। সেই ধূলিকণাকে একেবারে উৎস থেকে নির্মূল করার জন্য রাস্তাকে ধুলো মুক্ত করতে চায় পর্ষদ। এর জন্য বিভিন্ন জায়গায় জল ছিটাতে ইতিমধ্যে পুরসভাগুলিকে জলের গাড়ি কিনতে সহযোগিতা করেছে পর্ষদ। এবার পর্ষদ নিজেই কলকাতার রাস্তায় ছল ছিটাতে উদ্যোগী হচ্ছে। সিদ্ধান্ত হয়েছে, কলকাতা সহ একেবারে সংলগ্ন এলাকার মধ্যে সর্বাধিক দূষণ সৃষ্টিকারী রাস্তাগুলিকে চিহ্নিত করা হবে। তারপরে সেই রাস্তা জুড়ে জল ছিটানো হবে। পর্ষদ সূত্রের খবর, প্রাথমিকভাবে কলকাতার প্রায় ৫০ কিমি রাস্তায় প্র঩ত্যেকদিন জল ছিটাবে পর্ষদ। এর জন্য ইতিমধ্যে পদক্ষেপও শুরু হয়েছে।
পর্ষদ সূত্রের খবর, আপাতত বাইপাসের রুবি মোড় থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত এবং বেলেঘাটা থেকে এম জি রোড হয়ে বড়বাজার পর্যন্ত প্রত্যেকদিন গাড়ি ছল ছিটাবে। আর কোন কোন রাস্তায় এই জল ছিটানোর প্রয়োজন, সেবিষয়ে পর্ষদ একটি পূর্ণাঙ্গ রিপোর্টও প্রস্তুত করছে বলে জানিয়েছে। পর্ষদ চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলেন, এবিষয়ে এবছরের প্রথম থেকেই উদ্যোগ শুরু হয়েছে। কলকাতা, হাওড়া এবং বিধাননগর পুরসভাকে বিভিন্ন এলাকায় জল ছিটানোর জন্য কয়েকটি গাড়ি সরবরাহ করা হয়েছে। আরও কয়েকটি পুরসভাকেও এরকম গাড়ি দেওয়ার কথা রয়েছে। এবার পর্ষদ নিজে গাড়ি ভাড়া নিয়ে গুরুত্বপূর্ণ জায়গায় জল দেবে। সূত্রের আরও দাবি, জল ছিটানো হলে ধুলো ভিজে গিয়ে কিছুক্ষণ ওড়ে না। এতে বাতাসে ভাসমান ধূলিকণার মাত্রা অনেকটাই কমবে বলে পর্ষদ আশাবাদী। তবে কিছুক্ষণ পর সেই ধুলো যাতে ফের না ওড়ে, সেবিষয়ে জলের সঙ্গে এক বিশেষ রাসায়নিক মেশানোর পরিকল্পনা রয়েছে পর্ষদের।
এবিষয়ে পর্ষদের এক কর্তা জানান, ওই রাসায়নিক পরিবেশের অন্য কোনও ক্ষতি করবে না, এবিষয়ে রিপোর্ট রয়েছে। কারণ দেশের কয়েকটি শহরে ইতিমধ্যে এই রাসায়নিক ব্যবহার করা হয়েছে। যদিও কলকাতার সব জায়গায় এটি ব্যবহার করার আগে পরীক্ষামূলকভাবে কয়েকটি জায়গায় দেখে নিতে চায় পর্ষদ। তবে এখনই সেই কাজ শুরু হচ্ছে না। কল্যাণবাবু আরও বলেন, শহরের বাতাসে ভাসমান ধূলিকণা কমাতে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ করা হয়েছে। হকাররা যাতে কাঠ-কয়লা না জ্বালান, তাই ইতিমধ্যে তাঁদের গ্যাস ওভেন দেওয়ার কাজ শুরু হয়েছে। অন্যদিকে, কলকাতার রাস্তায় পুরনো গাড়ি চলাচল বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের (এনজিটি) পক্ষ থেকে। এবিষয়ে বৃহস্পতিবারও রাজ্যের মুখ্য সচিব বিভিন্ন দপ্তরের আধিকারিকদের নিয়ে বৈঠক করেছেন। এদিকে, কলকাতা পুরসভাও এবিষয়ে এনজিটি’র বিভিন্ন মামলায় কী কী পদক্ষেপ হয়েছে, তা খতিয়ে দেখার প্রক্রিয়া শুরু করেছে। বৃহস্পতিবার সেবিষয়ে পুর কমিশনার আধিকারিকদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন।

08th  November, 2019
রাতভর ব্যাচেলর পার্টি, সিগারেট কিনে ফেরার পথে বাইক দুর্ঘটনায় মৃত যুবক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনে বন্ধুর বিয়ে। তাই রাতভর ব্যাচেলর পার্টি চলেছে। এরপরই বন্ধুকে বাইকে বসিয়ে সিগারেট কিনতে বেরিয়েছিলেন। সেখান থেকে ফেরার পথে দ্রুতগতিতে বাইক চালাতে গিয়ে একটি ট্যাক্সির পিছনে ধাক্কা। হেলমেট পরে থাকা সত্ত্বেও বাইকে থাকা দু’জনই গুরুতর জখম হন।  
বিশদ

বকেয়া কাজ শেষ করুন ফেব্রুয়ারির মধ্যে, ডিজিদের নির্দেশ পুর কমিশনারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া কাজ ফেলে রাখা চলবে না। ফান্ড নিয়ে কোনওরকম সমস্যা হবে না। ফেব্রুয়ারি মাসের মধ্যে দ্রুত কাজ শেষ করে ফেলতে হবে। শনিবার কলকাতা পুরসভার সবক’টি বিভাগের ডিজিকে নিয়ে বৈঠকে এই নির্দেশ দিলেন পুরসভার কমিশনার খলিল আহমেদ।  
বিশদ

ফ্রেজারগঞ্জে সরকারি দপ্তরের হাওয়া কলের সিঁড়িতে চাপা পড়ে মৃত্যু শিশুর 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার নামখানার ফ্রেজারগঞ্জে অচিরাচরিত দপ্তরের হাওয়া কলের সিঁড়ি ভেঙে তার তলায় চাপা পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। মৃতের নাম সৈয়দ ইসলাম (৫) এদিন দুপুরে ওই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান পুলিস ও প্রশাসনের পদাধিকারিরা। নামখানায় ত্রাণ বিলির কাজে গিয়েছিলেন বিধায়ক বঙ্কিম হাজরা।  
বিশদ

তথ্যপ্রযুক্তিতে ছাঁটাই, প্রতিবাদে আজ সেক্টর ফাইভে মিছিল, পথসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইটি সেক্টরে ছাঁটাইয়ের প্রতিবাদে আজ, সোমবার মিছিলের ডাক দিয়েছেন তথ্যপ্রযুক্তি কর্মীরা। এই মিছিলে যৌথভাবে অংশ নিতে চলেছে ডিওয়াইএফআই। মিছিলের আগে রাজ্যের শ্রম কমিশনারের কাছে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানা গিয়েছে।  
বিশদ

সব্জির চড়া দাম: শেওড়াফুলি পাইকারি বাজারে অভিযান পুলিসের 

বিএনএ, চুঁচুড়া: সব্জির চড়া দাম নিয়ে অভিযোগের প্রেক্ষিতে হুগলি জেলা জুড়ে অভিযান চালানোর পরিকল্পনা নিয়েছে চন্দননগর কমিশনারেটের পুলিস। রবিবার শেওড়াফুলির পাইকারি বাজারে আচমকাই পুলিসের এনফোর্সমেন্ট শাখার অফিসাররা অভিযান চালান।
বিশদ

সোদপুরে বিজেপি কর্মীদের উপর হামলার প্রতিবাদে মিছিল 

বিএনএ, বারাসত: ঘোলায় বিজেপি কর্মীদের উপর গুলি চালানোর ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে রবিবার সকালে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিজেপি নেতৃত্ব। সোদপুর ট্রাফিক মোড় থেকে ঘোলা থানা পর্যন্ত বিক্ষোভ মিছিলের পর সংসদ সদস্য অর্জুন সিংয়ের নেতৃত্বে বিজেপির প্রতিনিধি দল থানায় গিয়ে দুষ্কৃতীদের গ্রেপ্তারের দাবি জানান। 
বিশদ

জ্বরে আক্রান্ত হয়ে প্রৌঢ়ের মৃত্যু, ডেঙ্গুর দাবি পরিবারের 

বিএনএ, বারাসত: শনিবার রাতে অশোকনগর কল্যাণগড় পুরসভা এলাকায় জ্বরে আক্রান্ত হয়ে এক প্রৌঢ়ের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে। মৃতের নাম বাবলু দত্ত (৫০)। তাঁর বাড়ি ১৮ নম্বর ওয়ার্ডের সারদাপল্লি এলাকায়। 
বিশদ

খড়দহে শিক্ষকের বাড়িতে চুরি, বিক্ষোভের মুখে পুলিস 

বিএনএ, বারাসত: শনিবার রাতে খড়দহ থানা এলাকায় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকের বাড়িতে চুরির ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। দুষ্কৃতীরা লক্ষাধিক টাকার সোনার গয়না ও নগদ টাকা চুরি করে চম্পট দিয়েছে। রবিবার ঘটনার তদন্তে আসা পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখায় এলাকাবাসী।
বিশদ

সিপিএম কর্মীকে মারধরের প্রতিবাদে আমতায় মিছিল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এলাকায় দুষ্কৃতী দৌরাত্মের প্রতিবাদে রবিবার আমতার সারদা বাজারে মিছিল করল সিপিএম। উপস্থিত ছিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। ওই মিছিলে পা মেলান স্থানীয় কংগ্রেস বিধায়ক অসিত মিত্রও।
বিশদ

জনসংযোগে গিয়ে বিক্ষোভের মুখে চুঁচুড়ার বিধায়ক 

বিএনএ, চুঁচুড়া: এবার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্নের মুখে পড়তে হল চুঁচুড়ার তৃণমূল কংগ্রেস বিধায়ক অসিত মজুমদারকে। রবিবার বিধায়ক দেবানন্দপুরে জনসংযোগ করতে গিয়েছিলেন। সেখানেই তাঁকে লাগাতার চুরি নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়।
বিশদ

লক্ষাধিক টাকার ব্যাঙ্ক জালিয়াতির শিকার যুবক 

বিএনএ, বারাসত: ব্যাঙ্ক জালিয়াতির শিকার হলেন এক যুবক। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে বসিরহাটের সাইপালা এলাকায়। পুলিসের কাছে শুভজিৎ পাল নামে সাইপালা এলাকার এক বাসিন্দা অভিযোগ করেন, শনিবার ব্যাঙ্ক থেকে এক ব্যক্তি তাঁকে ফোন করেন।
বিশদ

তারকেশ্বরে বন্ধ রেলগেট পেরতে গিয়ে মৃত্যু

সংবাদদাতা, তারকেশ্বর: সাইকেল সহ বন্ধ রেলগেট পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। মৃত ব্যক্তির নাম শ্যামসুন্দর চক্রবর্তী (৫০)।
বিশদ

ট্রলার ডুবিতে এখন নিখোঁজ সাতজন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রায়দিঘি ও নামখানার পাতিবুনিয়া ট্রলার ডুবির নিখোঁজ সাতজনের কোনও হদিশ মেলেনি। রায়দিঘির ছাইমারির ঠিক উল্টোদিকে রায়দিঘির ডুবে যাওয়া ট্রলারটি তোলা হয়েছে। কিন্তু তার মধ্যে থেকে কোনও দেহ পাওয়া যায়নি। স্বাভাবিকভাবে অনেকে মনে করছেন, সমুদ্রে তা ভেসে গিয়েছে। 
বিশদ

ফের বাজেয়াপ্ত বিদেশি সিগারেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতা থেকে বাজেয়াপ্ত হল বিদেশি সিগারেট। চিত্তরঞ্জন অ্যাভিনিউ লাগোয়া তারাচাঁদ দত্ত স্ট্রিটে একটি গোডাউনে শনিবার হানা দেন শুল্ক দপ্তরের অফিসাররা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাঁকুড়ার হীড়বাঁধে পথ দুর্ঘটনা, পথ অবরোধ 
বাঁকুড়ার হীড়বাঁধে পথ দুর্ঘটনায় বছর ছয়েকের এক শিশুকন্যা জখম হল। ...বিশদ

02:20:16 PM

শীতকালীন অধিবেশনের প্রথম দিন মায়ের সঙ্গে সংসদে হাজির যাদবপুরের এমপি মিমি চক্রবর্তী 

02:05:41 PM

ময়নাগুড়ি আইটিআই কলেজের গেট আটকে বিক্ষোভ পড়ুয়াদের 

01:54:17 PM

পাঁশকুড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ তুলে নিখোঁজ শিক্ষক 
প্রধান শিক্ষকের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ তুলে বেপাত্তা হয়ে ...বিশদ

01:28:16 PM

মালদহে আদিবাসীদের জাতীয় সড়ক অবরোধ 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মালদহ সফরের ঠিক আগে একগুচ্ছ দাবিতে জাতীয় ...বিশদ

01:25:18 PM

রায়গঞ্জে ১ লক্ষ টাকা ছিনতাই 
রায়গঞ্জ শহরের জনবহুল এলাকায় ছিনতাই। এক লক্ষ টাকা ছিনতাই করে ...বিশদ

01:18:12 PM