Bartaman Patrika
কলকাতা
 
 

গোলাপি বাহারে সেজে উঠছে শহর কলকাতা 

  পর্ণশ্রীর সেই জলাশয়ের উল্লেখ আছে পুর নথিতে, পরিদর্শনের পর মেয়র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্ণশ্রীর পঞ্চাননতলা লেনে মাটি ফেলে ভরাট করে দেওয়া জলাশয়টি বুধবার পরিদর্শন করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। এটি যে পুরসভার নথিতে জলাশয় হিসেবেই উল্লেখ রয়েছে, তাও সেখানে দাঁড়িয়েই স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন তিনি। তবে বিষয়টি কলকাতা হাইকোর্টের বিচারাধীন থাকায়, খননকার্য এখনই করা হবে না বলেও তিনি জানিয়েছেন। তিনি বলেন, পুর নথিতে যে জলাশয় রয়েছে, তা আমরা কলকাতা হাইকোর্টে জানাব। আমার ওই অংশটি অধিগ্রহণ করে সংস্কার ও সৌন্দর্যায়নের পর এলাকার মানুষের হাতে তুলে দিতে চাই, সেকথাও বলব। তারপর হাইকোর্ট যা সিদ্ধান্ত নেবে, তা মাথা পেতে নেব।
এদিন মেয়র পৌঁছতেই এলাকার একদল মানুষ তাঁর কাছে চলে আসেন। তাঁরা দাবি করতে থাকেন, ওই অংশটিতে উদ্যান করে দিতে হবে। তাঁরা বলেন, ওই অংশটি যেভাবে জঙ্গল-আগাছায় ভরে গিয়েছিল, তাতে ডেঙ্গুর বাড়বাড়ন্ত হচ্ছিল। সেই কারণেই মাটি দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে। যদিও মেয়র জানিয়ে দেন, হাইকোর্টের রায়ে যদি অংশটি খননের পক্ষে যায়, তাহলে সেখানে জলাশয়ই হবে। জলাশয় বুজিয়ে অন্য কিছু করা হবে না। পুরকর্তাদের কথায়, যদি জঙ্গল-আগাছায় ভরেই ছিল, তাহলে তা কেটে পরিষ্কার করে দেওয়া যেত। কিন্তু তার বদলে মাটি চাপা দেওয়া হল কেন?
এদিন ওই লোকজন মেয়রকে আরও বলেন, ওই অংশটিতে খননকার্যে কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশ রয়েছে। মেয়রকে সেই কপিও তাঁরা দেন। তবে পুকুর বোজানোর বিরুদ্ধে যাঁরা সরব, তাঁদের মতে, ওই অংশটি পুরসভাই দখল করে জলাশয় হিসেবে গড়ে তুলুক। উদ্যান নয়। জলাশয় হলে স্থানীয় মানুষেরই উপকার হবে। মেয়র বলেন, স্থানীয় মানুষের স্বাস্থ্যক্ষেত্রে সুবিধার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হবে। এরপর বিকেলে ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে মেয়র জঞ্জাল অপসারণ বিভাগের ডিজি শুভাশিস চট্টোপাধ্যায়কে বিশেষভাবে নির্দেশ দেন, ওই অংশটিতে যাবতীয় গাছ-আগাছা যেন কেটে ফেলা হয়। জঞ্জাল যেন কোনওভাবে ফেলা না হয়, সেদিকে নজর রাখতে হবে। মশার বাড়বাড়ন্ত রুখতে সবরকম ব্যবস্থা নিতে হবে। এদিন ওই এলাকায় দাঁড়িয়ে মেয়রের সঙ্গে গোটা বিষয়টি নিয়ে আলোচনা করেন প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়, স্থানীয় তৃণমূল নেতা অঞ্জন দাশ সহ শাসকদলের বেশ কিছু নেতা-নেত্রী। মেয়র সন্ধ্যায় বলেন, ওই অংশটি বোজানো হচ্ছিল বলে খবর আসে। পে লোডার পাঠানো হলেও বাধা দেওয়া হয়। তাই আমি পরিস্থিতি খতিয়ে দেখতে যাই।
১৩১ নম্বর ওয়ার্ডের ওই ১০ কাঠার জলাশয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছে। দীর্ঘ কয়েক বছর ধরে সেখানে জলাশয় থাকলেও পরবর্তীকালে নির্মাণ সামগ্রী, জঞ্জাল-আবর্জনা ফেলে তা পরিকল্পনামাফিক বোজানো শুরু হয়। পরবর্তীকালে এই অংশটির মালিকানা নিয়ে মামলাও হয়। যা আদালতে বিচারাধীন। কিন্তু এসবের মধ্যেই জলাশয়টি ধীরে ধীরে বোজানোর কাজ শুরু হয়। এই কাজে এলাকার প্রোমোটারদের একাংশ জড়িত বলে অভিযোগ ওঠে। জলাশয় বোজানোর প্রতিবাদ করেন এলাকার কিছু মানুষ। ইতিমধ্যেই এলাকায় ডেঙ্গুর বাড়বাড়ন্ত হয়। ফলে গাছ-আগাছা ভরা অংশটি মাটি চাপা দিয়ে দেওয়া হয়। বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হতেই পুরসভা সক্রিয় হয়ে জেসিবি মেশিন পাঠিয়ে দেয় মাটি কাটতে। যদিও প্রোমোটার এবং এলাকার কিছু লোক পুরকর্মীদের কাজে বাধা দেয় এবং তাঁদের ফেরত পাঠিয়ে দেয়। যা নিয়ে মেয়রও ক্ষুব্ধ হন। এদিন মেয়র বলেন, আমি এ বিষয়ে আমার পুরসভার আইনজ্ঞদের সঙ্গে কথা বলব এবং দ্রুত পদক্ষেপ করব।

07th  November, 2019
শলপে সার্কাসের তাঁবুতে আগুন 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার ভোরে ডোমজুড় থানার শলপে একটি সার্কাসের তাঁবুতে আগুন লাগে। তার ফলে সার্কাসের কিছু পাখি মারা যায়। একটি পশুও সামান্য জখম হয়েছে। দমকলের পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিস জানিয়েছে, এদিন ভোর তিনটে নাগাদ আগুন লাগে। 
বিশদ

19th  November, 2019
পুরসভার ৩ হাসপাতালকে যুক্ত করার আবেদন
বিধাননগরে আরও বেশি সংখ্যক বাসিন্দাকে স্বাস্থ্যসাথীর আওতায় আনার উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগর পুরসভার অধীনে থাকা তিনটি হাসপাতালকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনতে চাইছে পুর প্রশাসন। সোমবার পুরসভার মেয়র পারিষদ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, তিনটি হাসপাতালকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনার জন্য রাজ্য সরকারের কাছে আবেদন করা হবে। 
বিশদ

19th  November, 2019
মৃত্যুর কারণ পাঁচ লাখ টাকা?
সমাপ্তির সুইসাইড নোট রহস্য বাড়াচ্ছে, হাসপাতালে দিনভর তদন্ত নার্সিং শীর্ষকর্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, আরামবাগ: মেধাবী নার্সিং ছাত্রী সমাপ্তি রুইদাসের মৃত্যুরহস্যের জট কাটেনি এখনও। শুধুমাত্র তাঁর হাতে নীল কালিতে লেখা কথাগুলিই নয়, স্বাক্ষরবিহীন সুইসাইড নোটের বেশ কিছু অংশও গভীরভাবে ভাবাচ্ছে পুলিস ও হাসপাতাল প্রশাসনকেও। 
বিশদ

19th  November, 2019
নৈহাটিতে ছিনতাইয়ের চেষ্টা
কাঁকিনাড়ায় কল্যাণী এক্সপ্রেসওয়েতে নার্সিংহোম কর্মীকে গুলি, কারণ নিয়ে ধন্দ 

বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে কাঁকিনাড়ার পানপুর মোড়ের কাছে গুলিবিদ্ধ হলেন বেসরকারি নার্সিংহোমের এক কর্মী। কী কারণে গুলি, তা নিয়ে ধন্দে পড়েছে পুলিস। পরিবারের দাবি, বাইক ছিনতাইয়ে বাধা দেওয়ায় গুলি করা হয়েছে।
বিশদ

19th  November, 2019
পঞ্চসায়র গণধর্ষণকাণ্ড
সাতদিন পরও কলকাতা পুলিসের হাতে ধর্ষণের কোনও প্রমাণ নেই 

নিজস্বপ্রতিনিধি, কলকাতা: সাতদিন পেরিয়ে গেলেও ‘পঞ্চসায়র গণধর্ষণ’ কাণ্ডের তদন্তে এখনও ধর্ষণের কোনও প্রমাণ হাতে পায়নি কলকাতা পুলিসের তদন্তকারী টিম। কলকাতা পুলিসের এক বিশ্বস্ত সূত্র জানাচ্ছে, প্রাথমিক মেডিক্যাল রিপোর্ট ও পারিপার্শ্বিক তথ্যপ্রমাণ থেকে ধর্ষণ হয়েছে, এমন কথা এখনই বলা যাচ্ছে না। 
বিশদ

19th  November, 2019
গোপালনগরে প্রাক্তন প্রধান শিক্ষকের সমর্থনে স্কুলের গেটে তালা, অবরোধ পড়ুয়াদের 

বিএনএ, বারাসত: ছাত্রছাত্রীদের পোশাক দেওয়াকে কেন্দ্র করে প্রাক্তন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ তুলেছিলেন গোপালনগরের নহাটা হাইস্কুলের স্কুলের বর্তমান প্রধান শিক্ষক। ওই ঘটনার তদন্তও শুরু করেছে স্কুল শিক্ষা দপ্তর।  
বিশদ

19th  November, 2019
আদি গঙ্গা সংস্কারে টাকা দেওয়া হবে কি না, কেন্দ্রকে হলফনামা দিতে নির্দেশ এনজিটির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদি গঙ্গা সংস্কারে কেন্দ্রীয় প্রকল্পের অর্থ দেওয়া হবে কি না, তা স্পষ্ট করে হলফনামা দিয়ে কেন্দ্রকে জানাতে নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)। সোমবার এনজিটি’তে আদি গঙ্গা সংক্রান্ত মামলার শুনানি ছিল।  
বিশদ

19th  November, 2019
পাম্পিং স্টেশন বন্ধ করেছেন চাষিরা, ৩ দিন নির্জলা বিস্তীর্ণ এলাকা, প্রতিবাদে অবরোধ 

বিএনএ, বারাসত: তিন দিন ধরে জল বন্ধের প্রতিবাদে সোমবার ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভে নামেন খিলকাপুর এলাকার বাসিন্দারা। খালি বালতি হাতে এলাকার মহিলারাও অবরোধে শামিল হন। প্রায় এক ঘন্টা জাতীয় সড়ক অবরোধের পর দত্তপুকুর থানার পুলিস এসে সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে অবরোধ তুলে দেয়।  
বিশদ

19th  November, 2019
খাল-নর্দমা সাফাইয়ে এবার বেসরকারি সংস্থাকে দায়িত্ব সঁপতে পারে হাওড়া পুরসভা 

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ডেঙ্গু প্রতিরোধে এবার শহরের বড় খাল ও নর্দমাগুলি সারা বছর সাফাই করার জন্য বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেবে। এই নিয়ে পুরসভা সিদ্ধান্ত নিয়েছে। এতদিন শুধুমাত্র বর্ষাকালে এই খাল ও বড় নর্দমাগুলি সংস্কারের জন্য বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হত। 
বিশদ

19th  November, 2019
মমতাকে নিয়ে অশালীন মন্তব্য সোশ্যাল সাইটে, ধৃত যুবকের জামিন ফের নামঞ্জুর 

বিএনএ, চুঁচুড়া: মুখ্যমন্ত্রীকে নিয়ে সোশ্যাল সাইটে অশালীন মন্তব্য করার জেরে গ্রেপ্তার হওয়া সিঙ্গুরের যুবকের জামিনের আর্জি ফের একবার নাকচ হয়ে গেল। সোমবার চন্দননগর আদালতে চন্দন ভট্টাচার্য নামে ওই যুবককে তোলা হয়েছিল। সেখানেই বিচারক তার জামিন নামঞ্জুর করে দেন। 
বিশদ

19th  November, 2019
ফেসবুক বন্ধুর সঙ্গে ঘর বাঁধার স্বপ্নে স্বামী-সন্তান ছেড়ে বেরিয়ে প্রতারণার শিকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০ বছরের ছেলে ও স্বামীকে নিয়ে ভরা সংসার। সেই সংসার ছেড়ে ফেসবুক বন্ধুর ডাকে সাড়া দিয়ে পালাতে গিয়ে প্রতারিত হলেন দক্ষিণদাঁড়ির এক মহিলা। সোনার গয়না খুইয়ে এখন সর্বস্বান্ত তিনি। প্রেমিকের কথায় স্বামী-সন্তান ছেড়ে ইএম বাইপাসের ধারে আনন্দপুরে একটি জায়গায় এসে গয়না খুইয়েছেন তিনি।  
বিশদ

19th  November, 2019
কলকাতায় বাজেট বরাদ্দ খরচের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে নির্দেশ মেয়রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর ঘুরলেই কলকাতা পুরভোটের দামামা বেজে উঠবে। তার আগে এই ক’মাসে রাজধানীর নাগরিকদের পরিষেবা প্রদানে যাতে কোনও খামতি না থাকে এবং অর্থের জোগানের সমস্যা না হয়, সেই জন্য ২০১৯-২০ বাজেট বরাদ্দের অর্থ খরচের উপর যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 
বিশদ

19th  November, 2019
মহড়া হবে পুরসভার ছাদে
কলকাতায় মশা মারতে এবার তেল ছড়াবে ড্রোন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাভাবিক দৃষ্টিপথের বাইরে জমে থাকা জল, জঞ্জাল এবং মশার লার্ভা চিহ্নিতকরণ করতে ড্রোনের ব্যবহার আগেই শুরু করেছিল কলকাতা পুরসভা। এবার ড্রোনের মাধ্যমে মশা মারার তেলও ছড়ানো হবে। এর জন্য আগামী ২১ নভেম্বর, বৃহস্পতিবার কলকাতা পুরভবনের ছাদে এর মহড়া হবে। 
বিশদ

19th  November, 2019
কিশোরীর অশ্লীল ছবি তুলে ভয় দেখিয়ে বহুবার ধর্ষণ, গ্রেপ্তার আত্মীয় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এক কিশোরীর পোশাক বদলানোর ভিডিও তুলে তাকে ব্ল্যাকমেল করে একাধিকবার ধর্ষণের অভিযোগে অপূর্ব সাহা নামে এক যুবককে গ্রেপ্তার করল বালির নিশ্চিন্দা থানার পুলিস। ধৃত ব্যক্তি ওই নির্যাতিতারই আত্মীয়। তার বাড়ি সোদপুরে। পুলিস জানিয়েছে, বেশ কিছুদিন আগে ওই কিশোরী তার পরিবারের সঙ্গে পুরীতে বেড়াতে যায়।
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:04 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM

রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন মদন বরাট 

01:20:00 PM

ডোমকলে রাজ্যপাল জগদীপ ধনকারের কনভয় লক্ষ্য করে কালো পতাকা প্রদর্শন, গো ব্যাক স্লোগান 

01:19:11 PM