Bartaman Patrika
কলকাতা
 

রয়েছেন আইআইটি, যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক
মহানগরের পরিবেশকে ‘সুস্থ’ রাখতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন কলকাতা পুরসভার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লিতে বায়ুদূষণের ভয়াবহ অবস্থা নিয়ে এমনিতেই উদ্বেগে গোটা দেশ। সুপ্রিম কোর্টও এই নিয়ে কেন্দ্র সহ দিল্লি, পাঞ্জাব-হরিয়ানা সরকারকে রীতিমতো ভর্ৎসনা করেছে। এই নিয়ে চিন্তায় রয়েছে এরাজ্যের প্রশাসনও। দিল্লির মতো একই অবস্থা যাতে কলকাতায় না হয়, সেজন্য এবার আগাম ব্যবস্থা নিতে শুরু করল রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এক উচ্চপর্যায়ের কমিটি তৈরি করলেন। মেয়র বলেন, শহরে পরিবেশকে দূষণমুক্ত রাখতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, সে প্রসঙ্গে আমাদের পরামর্শ দেবে এই কমিটি। খড়্গপুর আইআইটি, যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সহযোগিতায় কলকাতা পুরসভা কমিটির যাবতীয় পরামর্শ বাস্তবায়নের কাজ করবে।
মঙ্গলবার সাংবাদিক বৈঠকে মেয়র বলেন, মুখ্যমন্ত্রী আমাদের এই বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখতে বলেছেন। কলকাতা ও দিল্লি বৈশিষ্ট্যগত দিক থেকে এক। আবার মুম্বই–চেন্নাই বৈশিষ্ট্যগত দিক থেকে একইরকম। মুম্বই–চেন্নাই-এর কাছেই সমুদ্র থাকায় দূষণের বাড়বাড়ন্ত হতে পারে না। কিন্তু কলকাতা ও দিল্লির তা নেই। তাই আমরা একটি উচ্চপর্যায়ের কমিটি গড়েছি। তাতে ১৩ জন সদস্য রয়েছেন। কমিটিতে রয়েছেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ মুখোপাধ্যায়, আইআইটি খড়্গপুরের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ সুদর্শন নিয়োগী, আইআইটি’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ ভার্গব মৈত্র, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ সোমনাথ মুখোপাধ্যায় এবং অধ্যাপক ডঃ শিবনাথ চক্রবর্তী, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দেবাশিস সরকার, কলকাতা পুরসভার ঐহিত্য ও পরিবেশ বিভাগের ডিজি দেবাশিস চক্রবর্তী, পুরসভার মুখ্য আইনজ্ঞ সেলিম আনসারি, সড়ক বিভাগের ডিজি সৌমিত্র ভট্টাচার্য, বিল্ডিং বিভাগের ডিজি অনিন্দ্য কারফর্মা, নিকাশি বিভাগের ডিজি অমিত কুমার রায়, জঞ্জাল অপসারণ বিভাগের ডিজি শুভাশিস চট্টোপাধ্যায়, চিফ ম্যানেজার (পার্কিং) বিজয় বিশ্বাস। পুরসভা কর্তারা বলেন, সোমবার ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালে কলকাতার দূষণ নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করা হয়। সুন্দরবন রক্ষা, সাগরে হেলিপ্যাড তৈরি বন্ধ করার পাশাপাশি আদি গঙ্গা সহ ৫২টি ক্যানালের উপযুক্ত সংস্কার, পূর্ব কলকাতার জলাভূমিতে দূষণ রোধের মতো বিষয়গুলির উপর রাজ্যের মুখ্যসচিব যাতে নিজে নজরদারি করেন, তার নির্দেশও দেন ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের বিচারপতি এস পি ওয়াংডি এবং পরিবেশ বিশেষজ্ঞ হিসেবে বেঞ্চের সদস্য সত্যয়ন সিং গারব্যল এবং শৈবাল দাশগুপ্ত। পরিস্থিতি যে মোটেই ভালো নয়, তা বুঝিয়ে দিয়েছেন তাঁরা। রাজ্য প্রশাসনের কর্তারাও এই বিষয়টি অনুধাবন করতে পারছেন। যেকারণেই এই কমিটি তৈরি করতে বাধ্য হল প্রশাসন।
মেয়র বলেন, কমিটি একটি স্বল্পমেয়াদি (১৫ দিনের) এবং একটি দীর্ঘমেয়াদি (৪৫ দিনের) পরিকল্পনা তৈরি করবে। শীত সামনে। তাই ১৫ দিনের ওই পরিকল্পনা অনুযায়ী, দ্রুত কাজ বাস্তবায়ন করা হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা অনুযায়ী, সারা বছর কাজ চলবে। আগামী ১৫ দিনের মধ্যে কমিটি তাঁর কাছে রিপোর্ট দেবে বলে মেয়র জানিয়েছেন।
 

06th  November, 2019
কলকাতায় শুরু আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের, ভিডিও কনফারেন্সে উদ্বোধন মোদির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুরুটা বেশ ভালোই করেছিলেন। কলকাতায় বিজ্ঞানের মহোৎসব, তাই এখানকার মানুষকে আকৃষ্ট করতে বাংলায় নিজের বক্তব্য শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, কয়েক মুহূর্তের মধ্যেই ঘটল ছন্দপতন।
বিশদ

06th  November, 2019
আজ মহানবমী, কলকাতা জুড়ে
আড়ম্বরে চলছে জগদ্ধাত্রী পুজো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা ও শহরতলিতে ধূমধাম করেই চলছে জগদ্ধাত্রী পুজো। আজ বুধবার মহানবমী। শহরের মণ্ডপগুলিতে মূলত এদিনই নবমীর আগে সপ্তমী ও অষ্টমী পুজো হবে।
বিশদ

06th  November, 2019
গয়েশপুরে বাস উল্টে জখম ১৫ যাত্রী 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর থানার গয়েশপুরে মঙ্গলবার বিকালে বাস উল্টে আহত হন প্রায় ১৫ জন যাত্রী। স্পিড ব্রেকার পার হওয়ার সময় সামনের চাকার পাত্তি ভেঙে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি উল্টে যায়।
বিশদ

06th  November, 2019
রবীন্দ্র সরোবরে ‘তাণ্ডব’ নিয়ে দুঃখিত মেয়র
পরিবেশকর্মীরা প্রকৃতিপ্রেম মুখে না বিলিয়ে বরং সচেতনতা প্রচারে কাজ করুন: ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছটপুজোয় রবীন্দ্র সরোবরে জলের দূষণ এবং পুণ্যার্থীদের ‘তাণ্ডবলীলা’ নিয়ে পরিবেশকর্মীরা অভিযোগের কাঠগড়ায় তুলেছেন কেএমডিএ এবং পুলিস প্রশাসনকে। অবশেষে সেই বিষয়ে মুখ খুললেন কেএমডিএ’র চেয়ারম্যান তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।  
বিশদ

06th  November, 2019
মুড়িমুড়কির মতো বোমা-গুলি, জখম ৬, ভাঙচুর
রাস্তায় আলো লাগানোকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে রণক্ষেত্র এলাকা 

বিএনএ, বারাসত: রাস্তার ইলেকট্রিক পোস্টে আলো লাগানোকে কেন্দ্র করে শাসকদলের দুই গোষ্ঠীর সংঘর্ষে মঙ্গলবার রণক্ষেত্রের চেহারা নেয় হাসনাবাদের পার ভবানীপুর এলাকা। মুড়িমুড়কির মতো বোমাবাজি করার পাশাপাশি দেদার গুলি চলে বলে অভিযোগ। 
বিশদ

06th  November, 2019
চন্দননগর: করছে ভূতে মর্ত্যে শ্যুটিং, হারিয়ে যাওয়া পাখি ও টিভি সিরিয়ালের আলোয় সাজছে বিসর্জনের থিম 

বিএনএ, চুঁচুড়া: জগদ্ধাত্রী পুজো এখন শেষ লগ্নে। আর এই পর্বের মূল আকর্ষণ শোভাযাত্রা নিয়ে চন্দননগরে তৎপরতা এখন তুঙ্গে। একটি পুজোকে ঘিরে উন্মাদনার চূড়ান্ত বহিঃপ্রকাশ এই শোভাযাত্রাকে ঘিরে দেখা যায় ইতিহাসের পাতায় ঠাঁই করে নেওয়া ফরাসডাঙায়।  
বিশদ

06th  November, 2019
বরানগরে জলের গাড়ির ধাক্কায় বালিকার অঙ্গহানির পরেও সহায়তা মেলেনি, কাঠগড়ায় পুরসভা 

বিএনএ, বারাকপুর: বরানগর পুরসভার জলের গাড়ির ধাক্কায় এক বালিকার অঙ্গহানি ঘটল। এই ঘটনায় কাঠগড়ায় পুরসভা। ১০ দিন পরেও পুরসভার তরফে আর্থিক সহায়তা মেলেনি বলে অভিযোগ। যে গাড়ির দুর্ঘটনায় বালিকার অঙ্গহানি ঘটল, সেই গাড়ির চালকের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি।  
বিশদ

06th  November, 2019
সৌজন্য মুখ্যমন্ত্রীর, গুরুদাসের স্মরণসভার জন্য বিনামূল্যে মহাজাতি সদন পাচ্ছে রাজ্য সিপিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির ময়দানে তিনি সহজে প্রতিপক্ষকে এক ইঞ্চি জমি ছাড়ার পাত্রী নন। কিন্তু একইসঙ্গে সৌজন্যবোধের নজির রাখার ক্ষেত্রেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জুড়ি মেলা ভার। 
বিশদ

06th  November, 2019
ক্রিকেটের নেশায় সৌরভের সঙ্গে দেখা করতে
ত্রিপুরা থেকে পালিয়ে শহরে কিশোর ছাত্র

 বিএনএ, বারাকপুর: ইচ্ছে ক্রিকেটার হওয়া। কিন্তু, বাবা-মা সেই ইচ্ছের ‘বাধা’ হয়ে দাঁড়াচ্ছিলেন ত্রিপুরার রামনগরের অষ্টম শ্রেণীর এক ছাত্রর। তাই বাবা-মাকে না জানিয়ে সে টিউশন যাওয়ার নাম করে ব্যাট, প্যাডের ব্যাগ ঝুলিয়ে ট্রেনে চেপে রওনা দিয়েছিল কলকাতায়। প্রিয় ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে দেখা করার জন্য।
বিশদ

06th  November, 2019
নিহত ভিলেজ পুলিস কর্মীর বাবার সঙ্গে কথা বলে পাশে থাকার বার্তা মমতার

বিএনএ, বারাসত: খুলনা গ্রামে নিহত ভিলেজ পুলিস বিশ্বজিৎ মাইতির বাবার সঙ্গে কথা বলে পাশে থাকার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিকেলে জেলা পুলিস সুপার কঙ্করপ্রসাদ বারুইয়ের ফোনের মাধ্যমে কথা বলে, আর্থিক সাহায্য ও ছোট ছেলেকে চাকরি দেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

06th  November, 2019
মায়ের বাৎসরিক কাজের দিনেই ঘরে আগুন লেগে দমবন্ধ হয়ে মৃত্যু মেয়ের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মা মারা গিয়েছেন তিন বছর আগে। সোমবার ছিল মায়ের বাৎসরিক কাজ। আর এদিনই বাড়িতে আগুন লেগে ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হল মেয়ের। এমনই ঘটনা ঘটল সরশুনার সরকারহাট লেনে। পুলিস জানিয়েছে, মৃতার নাম গৌতমী বড়ুয়া (২৪)। মৃত্যুর সঠিক কারণ জানতে দেহটি ময়নাতদন্তে পাঠিয়েছে পুলিস।  
বিশদ

06th  November, 2019
পিজি’র পর রাজ্যের দ্বিতীয় প্রাইভেট ওয়ার্ড চালু হল কলকাতা মেডিক্যালে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিজি হাসপাতালের উডবার্ন ওয়ার্ডের পর মধ্যবিত্তদের জন্য দ্বিতীয় বাজেট ওয়ার্ড চালু হল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনে। মঙ্গলবার এটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়। বাড়িটির ন’তলায় রয়েছে এই বাজেট ওয়ার্ড বা প্রাইভেট ওয়ার্ড। 
বিশদ

06th  November, 2019
ট্রামলাইনে স্কুটার ওল্টাতেই বাস পিষে
দিল স্ত্রীকে, হাসপাতালে ভর্তি স্বামী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রামলাইনে পিছলে স্কুটার থেকে পড়ে গিয়েছিলেন। সেই দম্পতিকে পিছন থেকে এসে পিষে দিল দ্রুতগতিতে আসা এক বেসরকারি বাস। মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে কাঁকুড়গাছি মোড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় স্কুটার আরোহী রেশমা হেলার। গুরুতর আহত তাঁর স্বামী হাসপাতালে চিকিৎসাধীন। ঘাতক বাস ও চালককে গ্রেপ্তার করেছে ফুলবাগান থানার পুলিস। 
বিশদ

06th  November, 2019
খড়দহে গঙ্গার বাঁধানো পাড় বিপজ্জনকভাবে ভাঙছে, আতঙ্ক এলাকায় 

বিএনএ, বারাকপুর: খড়দহে গঙ্গার বাঁধানো পাড় ভাঙছে। পাড়ের ইট, ঢালাই উঠে গিয়ে বিপজ্জনক অবস্থায় পড়ে রয়েছে। সম্প্রতি ছট পুজোতে ঝুঁকি নিয়েই পুণ্যার্থীরা গঙ্গায় নেমেছেন। অভিযোগ, পুরসভার তরফে ছট পুজোর জন্য কোনও ব্যবস্থা করা হয়নি। যা নিয়ে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে এলাকায়।  
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর। ...

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM