Bartaman Patrika
কলকাতা
 

দঃ দমদমে স্টেডিয়াম তৈরি শেষ জানুয়ারিতে, জানালেন মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ দমদমে সুরের মাঠে নির্মীয়মাণ স্টেডিয়াম আগামী জানুয়ারিতে উদ্বোধন হবে। এখানে বিভিন্ন ধরনের খেলা হবে বলে জানালেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। মঙ্গলবার দুপুরে নির্মীয়মাণ ইন্ডোর ও আউটডোর স্টেডিয়াম পরিদর্শন করেন তিনি। মন্ত্রী জানান, দমদম বাংলা ও দেশকে অনেক ভালো ক্রীড়াবিদ উপহার দিয়েছে। এখান থেকে নতুন প্রতিভার জন্ম নেবে। এই স্টেডিয়ামের নামকরণ করার জন্য মুখ্যমন্ত্রীকে জানাব। এই স্টেডিয়াম সংলগ্ন যাতে একটা সুইমিং পুল করা যায় সেজন্য দক্ষিণ দমদম পুরসভা উদ্যোগ নিচ্ছে। জানা গিয়েছে, এদিন দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিল (ক্রীড়া) প্রদীপ মজুমদারকে আহ্বায়ক করে ওই স্টেডিয়ামের বাকি কাজ দ্রুত শেষ করতে একটি কমিটিকে তদারকি করার ভার দেন মন্ত্রী। ফুটবল মাঠের যে ঘাস এখনও পর্যন্ত করা হয়েছে, তা আরও ভালো মানের করবার জন্য ক্রীড়া দপ্তর থেকে সংশ্লিষ্টদের জানানো হয়েছে।
এদিন ওই পরিদর্শনের সময় সেখানে ছিলেন স্থানীয় বিধায়ক ও রাজ্যের মন্ত্রী পূর্ণেন্দু বসু, স্থানীয় সাংসদ সৌগত রায়, দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান ও অন্যান্য চেয়ারম্যান-ইন-কাউন্সিল, পুর প্রতিনিধিরা। উল্লেখ্য, একটি বেসরকারি সংস্থা রাজ্য সরকারের ওই স্টেডিয়াম তৈরি করে দিচ্ছে। তার কাজ প্রায় শেষের পথে। ওই স্টেডিয়ামে যাতে দমদমের বিভিন্ন এলাকা দিয়ে দর্শকরা সহজে আসতে পারেন সেজন্য একাধিক গেট ও নতুন রাস্তা তৈরি করা হতে পারে বলে একটি সূত্রে জানা গিয়েছে।
 

06th  November, 2019
অপর্যাপ্ত ত্রাণ আর সাংসদের অনুপস্থিতি নিয়ে ক্ষোভ বসিরহাটে 

বিএনএ, বারাসত: বুলবুলের দাপটে লণ্ডভণ্ড বসিরহাটে ত্রাণ নিয়ে বিভিন্ন এলাকায় ক্ষোভ তৈরি হয়েছে। সর্বত্রই পর্যাপ্ত ত্রাণ সামগ্রী না পাওয়ার অভিযোগ তুলেছেন এলাকাবাসী। গাছ পড়ে আটকে থাকা রাস্তাঘাট পরিষ্কারের ক্ষেত্রে প্রশাসনিক তৎপরতা তুলনায় অনেক কম হওয়ার অভিযোগ তুলেছেন হিঙ্গলগঞ্জ ও সন্দেশখালির বিভিন্ন প্রান্তের মানুষ। 
বিশদ

11th  November, 2019
বুলবুলের তাণ্ডবে বেশি আতঙ্কিত বিমা না করা চাষিরা 

সংবাদদাতা, তারকেশ্বর: ‘বুলবুল’-এর প্রভাবে তারকেশ্বর, হরিপাল, ধনেখালি, জাঙ্গিপাড়া সহ বিস্তীর্ণ এলাকার চাষিরা ক্ষতির সম্মুখীন হয়। মাঠের পাকা ধান বৃষ্টিতে জলের শুয়ে পড়ে। কোনও বিমার আওতায় না থাকা চাষিরা সবচেয়ে বেশি চিন্তায় রয়েছেন। তারকেশ্বর ব্লকের সন্তোষপুর গ্রামের চাষি স্বপন ঘাঁটি বলেন, সামান্য জমিতে ধান চাষ করেছি।  
বিশদ

11th  November, 2019
হাবড়ায় বিডিওর বাড়িতে ডাকাতির ঘটনায় গ্রেপ্তার ৪ 

বিএনএ, বারাসত: হাবড়ায় বিডিওকে বেঁধে রেখে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় পুলিস চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম মইদুল বিশ্বাস, শঙ্কর সাহা, সুদীপ রায় ও ফারুক আলি। ধৃতদের এদিন বারাসত জেলা আদালতে তোলা হলে বিচারক ১০দিনের পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছেন। 
বিশদ

11th  November, 2019
নবজাতক হরিণের নাম রাখা হল বুলবুল
ঝড়ে অধিকাংশ প্রাণীই ঘরে, কম্বলে
জড়িয়ে বাক্সে সারাদিন অ্যানাকোন্ডারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ব্যবস্থা করে কর্তৃপক্ষ। 
বিশদ

11th  November, 2019
জলে ভাসছে প্রতিমার কাঠামো
পুকুরপাড়ের আবর্জনায় মশার আঁতুড়ঘর, দঃ শহরতলির বিস্তীর্ণ অংশে ডেঙ্গু আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুকুরপাড়ে আবর্জনার স্তূপ। সকালে পুরসভার সাফাইকর্মীরা পরিষ্কার করে যাওয়ার পরেও দুপুর বাড়তেই আবারও নোংরায় ভরে যাচ্ছে। থার্মোকলের কাপ-প্লেট বা ডাবের খোলায় জমে থাকা বৃষ্টির জলে মশার আঁতুড়ঘর। কোনও কোনও জলাশয়ে প্রতিমা নিরঞ্জনের পর কাঠামো ভেসে রয়েছে। 
বিশদ

11th  November, 2019
এনআরসি আতঙ্কে জন্ম-মৃত্যুর নথি তোলার হিড়িক, দিনে আয় ২৫ থেকে ৩৫ হাজার টাকা
কলকাতা পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: জাতীয় নাগরিক পঞ্জি বা এনআরসি নিয়ে সমস্যা কোন পর্যায়ে পৌঁছতে পারে, তার অন্যতম উদাহরণ দেশের উত্তর-পূর্বের রাজ্য অসম। কিন্তু তা নিয়ে আতঙ্ক কলকাতার মানুষকে কতটা গ্রাস করেছে, তার তথ্য মিলল কলকাতা পুরসভার জন্ম-মৃত্যুর শংসাপত্র বিভাগে। 
বিশদ

11th  November, 2019
বুলবুলের প্রভাবে শহরে ঝোড়ো হাওয়া, তুমুল বৃষ্টি, গাছ ভেঙে পড়ল যত্রতত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাব তেমনভাবে পড়েনি কলকাতায়। কিন্তু শনিবার দিনভর বৃষ্টি এবং প্রায় ৪৫-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়ায় জনজীবন কার্যত ব্যাহত হয়। ঘূর্ণিঝড়ের আতঙ্কে শনিবার এমনিতেই রাস্তাঘাট ফাঁকা ছিল। যার জেরে বড়সড় কোনও দুর্ঘটনা ঘটেনি বলেই দাবি পুলিস-প্রশাসনের। 
বিশদ

11th  November, 2019
ঝড়-বৃষ্টির রাতে জন্ম কন্যা সন্তানের,
সকলেরই দাবি নাম রাখা হোক বুলবুল

সংবাদদাতা, তারকেশ্বর: বুলবুলের দাপটে ঝড়-বৃষ্টির রাতে হাসপাতালে পৌঁছতে দেরি হওয়ায় দেবদাস ক্ষেত্রপালের বাড়িতেই জন্ম হয় শিশুকন্যার। হাসপাতালে আসার পর চিকিৎসকরা কর্ড কেটে মা ও শিশুকে আলাদা করেন। পাড়া-প্রতিবেশী থেকে শুরু করে হাসপাতালের কর্মী— সকলেরই দাবি, কন্যা সন্তানের নাম রাখা হোক বুলবুল।  
বিশদ

11th  November, 2019
চারদিনের শিশুকে বাঁচাতে এক ডজন ব্লাড ব্যাঙ্কে ১৮ ঘণ্টা চরকিপাক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগুইআটির জগৎপুরের বাসিন্দা চারদিনের এক শিশুকে বাঁচাতে প্রায় ১৮ ঘণ্টা ধরে কলকাতা ও শহরতলির প্রায় এক ডজন সরকারি-বেসরকারি ব্লাডব্যাঙ্কে চরকিপাক খেল তার বাড়ির লোকজন। ৬ নভেম্বর এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে বাচ্চাটি জন্মগ্রহণ করে।  
বিশদ

11th  November, 2019
মারধর ও শ্লীলতাহানির মামলায় গোপন জবানবন্দি দিলেন তরুণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক তরুণীকে মারধর ও শ্লীলতাহানির অভিযোগ ওঠে দুই অটোচালকের বিরুদ্ধে। প্রতিবাদ করতে গিয়ে ওই তরুণীর পুরুষ বন্ধুও ওই অটোচালকদের হাতে নিগৃহীত হন বলে অভিযোগ।
বিশদ

11th  November, 2019
২ সপ্তাহ ধরে বন্ধ খড়দহ-রিষড়া ফেরি পরিষেবা, দুর্ভোগে যাত্রীরা 

বিএনএ, বারাকপুর: গত দুই সপ্তাহ ধরে খড়দহ-রিষড়া ফেরি পরিষেবা বন্ধ। খড়দহের শ্যামসুন্দর ঘাটে জেটি মেরামতি না হওয়ায় এই পরিষেবা বন্ধ রয়েছে। এই ঘাট দিয়ে যাতায়াতকারী হাজার হাজার যাত্রী দুর্ভোগে পড়েছেন। বন্ধ হয়ে গিয়েছে খড়দহ স্টেশন থেকে শ্যামসুন্দর ঘাট পর্যন্ত অটো পরিষেবা। কবে চালু হবে ফেরি পরিষেবা?
বিশদ

11th  November, 2019
পাকা ধানে মই দিয়ে গেল বুলবুল, বলছেন হিঙ্গলগঞ্জের বাসিন্দারা 

সুজয় মণ্ডল, হিঙ্গলগঞ্জ: উত্তর ২৪ পরগনা জেলার সুন্দরবন লাগোয়া ব্লক হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ, সন্দেশখালি প্রভৃতি ব্লকগুলির উপর ঘূর্ণিঝড় বুলবুল আছড়ে পড়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একদিকে প্রবল বর্ষণে নদীর জল বেড়েছে, অন্যদিকে নদীর জলোচ্ছাসে বাঁধের অবস্থাও আশঙ্কাজনক।  
বিশদ

11th  November, 2019
৪৪টি পাম্প চালিয়ে দুপুরের পর জল নামনো হল হাওড়া শহরে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রবল বৃষ্টিতে হাওড়া শহরের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়ল। শনিবার সকাল থেকে টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন এলাকা সন্ধ্যা থেকেই জলমগ্ন হতে শুরু করে। রাতে বৃষ্টি বাড়তে জল আরও বাড়ে। অবস্থা এমন জায়গায় যায় যে, শহরে ৪৪টি পাম্প চালিয়েও রবিবার বেলা পর্যন্ত জল নামানো যায়নি।  
বিশদ

11th  November, 2019
বুলবুলের তাণ্ডবে হুগলিতে সব্জি আর আলু চাষে ব্যাপক ক্ষতি 

বিএনএ, চুঁচুড়া: বুলবুলের তাণ্ডবে হুগলির খরিফ ধানের এক তৃতীয়াংশ ক্ষতিগ্রস্ত হল। জেলা প্রশাসনের তরফে প্রাথমিক ক্ষয়ক্ষতির রিপোর্টে এমনটাই উঠে এসেছে। সব্জির ক্ষেত্রে এই ক্ষতির পরিমাণ প্রায় ৮০ এবং আলুর ক্ষেত্রে তা প্রায় ৯২ শতাংশ। চাষবাসের এই বিপুল ক্ষতি হলেও বসতির ক্ষেত্রে অবশ্য ক্ষতির পরিমাণ তুলনায় কম। 
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

01:46:00 PM