Bartaman Patrika
কলকাতা
 

বেআইনি নির্মাণ: দুই বাড়ির মালিককে জেল, জরিমানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি বেআইনি নির্মাণের মামলায় দুই বাড়ির মালিকের জেল ও জরিমানার নির্দেশ দিল আদালত। বুধবার কলকাতা মিউনিসিপ্যাল কোর্টের সিনিয়র ম্যাজিস্ট্রেট প্রদীপকুমার অধিকারী ওই আদেশ দিয়েছেন। প্রথম মামলাটি হল, মানিকতলা থানার সতীন সেন সরণী এলাকার। সেখানে ২০১৬ সালে পুরসভার অনুমতি ছাড়াই একটি তিনতলা বাড়ি তৈরি করা হয়। পুরসভা থেকে বারবার নোটিস দেওয়া সত্ত্বেও তা অগ্রাহ্য করা হয়। এরপরই পুরসভার তরফে ওই বাড়ির মালিকের বিরুদ্ধে বেআইনি নির্মাণের অভিযোগ তুলে এফআইআর দায়ের করা হয়। সেই মামলায় ওই বাড়ির মালিককে দোষী সাব্যস্ত করে এদিন আদালত দু’বছর জেল, ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও দু’মাস কারাদণ্ডের নির্দেশ দেয়। অন্য একটি ধারাতে প্রায় ৪ লক্ষ টাকা জরিমানা করে আদালত। বিচারকের নির্দেশ, রায়দানের ১৫ দিনের মধ্যে বেআইনি ওই তিনতলা বাড়িটি গুঁড়িয়ে দিতে হবে।
অন্যদিকে, রাজাবাগান থানার এস এ ফারুক রোডে একটি বেআইনি তিনতলা বাড়ির মালিককেও দু’বছর কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে দু’মাসের কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত। সেক্ষেত্রে ওই বাড়িটি পুরসভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালে কলকাতা পুরসভার প্ল্যান ছাড়াই ওই নির্মাণকাজ করা হয়েছিল। ওই বাড়ির মালিকের বিরুদ্ধে পরে মামলা দায়ের করা হয়। সেই মামলার সূত্রে এদিন ওই সাজা দেয় আদালত।

17th  October, 2019
খাল-নর্দমা সাফাইয়ে এবার বেসরকারি সংস্থাকে দায়িত্ব সঁপতে পারে হাওড়া পুরসভা 

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ডেঙ্গু প্রতিরোধে এবার শহরের বড় খাল ও নর্দমাগুলি সারা বছর সাফাই করার জন্য বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেবে। এই নিয়ে পুরসভা সিদ্ধান্ত নিয়েছে। এতদিন শুধুমাত্র বর্ষাকালে এই খাল ও বড় নর্দমাগুলি সংস্কারের জন্য বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হত। 
বিশদ

মমতাকে নিয়ে অশালীন মন্তব্য সোশ্যাল সাইটে, ধৃত যুবকের জামিন ফের নামঞ্জুর 

বিএনএ, চুঁচুড়া: মুখ্যমন্ত্রীকে নিয়ে সোশ্যাল সাইটে অশালীন মন্তব্য করার জেরে গ্রেপ্তার হওয়া সিঙ্গুরের যুবকের জামিনের আর্জি ফের একবার নাকচ হয়ে গেল। সোমবার চন্দননগর আদালতে চন্দন ভট্টাচার্য নামে ওই যুবককে তোলা হয়েছিল। সেখানেই বিচারক তার জামিন নামঞ্জুর করে দেন। 
বিশদ

ফেসবুক বন্ধুর সঙ্গে ঘর বাঁধার স্বপ্নে স্বামী-সন্তান ছেড়ে বেরিয়ে প্রতারণার শিকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০ বছরের ছেলে ও স্বামীকে নিয়ে ভরা সংসার। সেই সংসার ছেড়ে ফেসবুক বন্ধুর ডাকে সাড়া দিয়ে পালাতে গিয়ে প্রতারিত হলেন দক্ষিণদাঁড়ির এক মহিলা। সোনার গয়না খুইয়ে এখন সর্বস্বান্ত তিনি। প্রেমিকের কথায় স্বামী-সন্তান ছেড়ে ইএম বাইপাসের ধারে আনন্দপুরে একটি জায়গায় এসে গয়না খুইয়েছেন তিনি।  
বিশদ

কলকাতায় বাজেট বরাদ্দ খরচের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে নির্দেশ মেয়রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর ঘুরলেই কলকাতা পুরভোটের দামামা বেজে উঠবে। তার আগে এই ক’মাসে রাজধানীর নাগরিকদের পরিষেবা প্রদানে যাতে কোনও খামতি না থাকে এবং অর্থের জোগানের সমস্যা না হয়, সেই জন্য ২০১৯-২০ বাজেট বরাদ্দের অর্থ খরচের উপর যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 
বিশদ

মহড়া হবে পুরসভার ছাদে
কলকাতায় মশা মারতে এবার তেল ছড়াবে ড্রোন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাভাবিক দৃষ্টিপথের বাইরে জমে থাকা জল, জঞ্জাল এবং মশার লার্ভা চিহ্নিতকরণ করতে ড্রোনের ব্যবহার আগেই শুরু করেছিল কলকাতা পুরসভা। এবার ড্রোনের মাধ্যমে মশা মারার তেলও ছড়ানো হবে। এর জন্য আগামী ২১ নভেম্বর, বৃহস্পতিবার কলকাতা পুরভবনের ছাদে এর মহড়া হবে। 
বিশদ

কিশোরীর অশ্লীল ছবি তুলে ভয় দেখিয়ে বহুবার ধর্ষণ, গ্রেপ্তার আত্মীয় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এক কিশোরীর পোশাক বদলানোর ভিডিও তুলে তাকে ব্ল্যাকমেল করে একাধিকবার ধর্ষণের অভিযোগে অপূর্ব সাহা নামে এক যুবককে গ্রেপ্তার করল বালির নিশ্চিন্দা থানার পুলিস। ধৃত ব্যক্তি ওই নির্যাতিতারই আত্মীয়। তার বাড়ি সোদপুরে। পুলিস জানিয়েছে, বেশ কিছুদিন আগে ওই কিশোরী তার পরিবারের সঙ্গে পুরীতে বেড়াতে যায়।
বিশদ

নিকাশিনালা নিয়ে দুই গোষ্ঠীর ঝামেলা, অবরোধ কুলতলিতে 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নিকাশিনালা নিয়ে বিবাদের জেরে এবার উত্তপ্ত হল এলাকা। দু’পক্ষের বচসা গড়াল হাতাহাতিতে। স্থানীয় বাসিন্দারা রাস্তা অবরোধ করে। সোমবার ঘটনাটি ঘটেছে কুলতলি থানা এলাকার দেউলবাড়ি-দেবীপুর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ দুর্গাপুর গ্রামে। 
বিশদ

মায়ের চিকিৎসা করাতে না পেরে দেগঙ্গায় আত্মঘাতী যুবক 

বিএনএ, বারাসত: অসুস্থ মায়ের চিকিৎসা করাতে না পেরে আত্মঘাতী হলেন এক যুবক। মৃত যুবকের নাম কৃষ্ণপদ মণ্ডল (২৩)। তাঁর বাড়ি দেগঙ্গার দেওয়ানআটি স্টেশনপাড়া লাগোয়া এলাকায়। রবিবার সন্ধ্যার এই মর্মান্তিক ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমেছে। 
বিশদ

শ্রীরামপুরে মন্দিরের বিগ্রহের গয়না ও প্রণামীর টাকা চুরি 

বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরের চাতরার একটি রাধাকৃষ্ণ মন্দির থেকে গয়না ও প্রণামীর বাক্স ভেঙে টাকা চুরি করে নিয়ে গেল দুষ্কৃতীরা। রবিবার গভীর রাতে ওই ঘটনা ঘটে। রাতেই প্রণামীর বাক্স ভাঙার আওয়াজ পেয়ে স্থানীয় বাসিন্দাদের একাংশ জেগে যান। তাঁদের চিৎকারে দুষ্কৃতীরা পালিয়ে যায়। এই ঘটনায় এলাকায় ক্ষোভ তৈরি হয়েছে। 
বিশদ

ব্যান্ডেলে দিদির সঙ্গে ঝগড়া, আত্মঘাতী ৯ বছরের বোন 

বিএনএ, চুঁচুড়া: দিদির সঙ্গে ঝগড়ার জেরে অভিমানে আত্মঘাতী হল নয় বছরের এক বালিকা। সোমবার বিকালে ব্যান্ডেলের মানসুরে ওই ঘটনা ঘটেছে। ইমামবাড়া হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতার নাম পূজা দাস (৯)। এদিন বাড়িতে কেউ না থাকার সুযোগে সে টালির বাড়ির বাঁশের সঙ্গে মায়ের শাড়িতে গলা পেঁচিয়ে আত্মহত্যা করে। 
বিশদ

সম্মানহানির অভিযোগে নির্লিপ্ত পুলিস, ক্ষুব্ধ হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিয়ের আগের সম্পর্কের ছবি দেখিয়ে বিবাহিত স্কুল শিক্ষিকার জীবনকে দুর্বিষহ করে তোলা যুবকের বিরুদ্ধে কার্যত কোনও ব্যবস্থাই নেয়নি উত্তরপাড়া পুলিস।  
বিশদ

জখম ব্যক্তির ক্ষতিপূরণের দাবিতে অবরোধ গাইঘাটায় 

বিএনএ, বারাসত: গাড়ির ধাক্কায় জখম হওয়া ব্যক্তিকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে সোমবার গাইঘাটায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান এলাকার বাসিন্দারা। পুলিস অবরোধ তুলতে গেলে বিক্ষোভের মুখে পড়ে। পরিস্থিতি সামাল দিতে পুলিস লাঠি উঁচিয়ে জনতাকে তাড়া করে। ঘটনাস্থল থেকে তিন বিক্ষোভকারীকে পুলিস আটক করে থানায় নিয়ে যায়। 
বিশদ

ডেঙ্গু রুখতে ব্যর্থ পুরসভা, প্রতিবাদে বিক্ষোভ হাওড়ায় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শহরে ডেঙ্গুর প্রকোপ রুখতে হাওড়া পুরসভা ব্যর্থ, এই অভিযোগে সোমবার পুরসভার সামনে বিক্ষোভ দেখাল নাগরিক মঞ্চ নামে একটি সংগঠন। যদিও এই বিক্ষোভে শহরের এক বিজেপি নেতাকে নেতৃত্ব দিতে দেখা যায়। সে কারণে এই বিক্ষোভের নেতৃত্বে বকলমে বিজেপি রয়েছে কি না তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।
বিশদ

আচমকা ২১৪ রুটের বাস বন্ধ, দুর্ভোগে নিত্যযাত্রীরা 

বিএনএ, বারাকপুর: বাস ম্যানেজারদের কটু কথার জেরে সোমবার দিনভর ২১৪ নম্বর রুটের সাজিরহাট-বাবুঘাটগামী ২৫টি বাস বন্ধ থাকল। আর যার জেরে সপ্তাহের প্রথম কাজের দিন চরম দুর্ভোগে পড়লেন যাত্রীরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM