Bartaman Patrika
কলকাতা
 
 

মহেশতলা পুরসভার ৩৪ নম্বর ওয়ার্ডের হেতালখালিতে গঙ্গা থেকে উদ্ধার হল এক বিশালাকৃতির কচ্ছপ। ওজন কুড়ি কেজির মতো। জানা গিয়েছে, প্রতিদিনের মতো এদিনও সত্যজিৎ সিং নামে এক মৎস্যজীবী গঙ্গায় মাছ ধরতে গিয়েছিলেন। তাঁর জালে ধরা পড়ে কচ্ছপটি। বিশালাকার কচ্ছপটিকে দেখতে আশপাশের বহু মানুষ ভিড় জমান। খবর দেওয়া হয় মহেশতলা থানায়। পুলিস এসে সেটিকে বনদপ্তর কর্মীদের হাতে তুলে দেয়। -নিজস্ব চিত্র

দলীয় কর্মীকে গুলি লক্ষ্যভ্রষ্ট, আমডাঙায় অবরোধ তৃণমূলের

বিএনএ, বারাসত: দলীয় কর্মীকে লক্ষ্য করে গুলি ছোঁড়ার অভিযোগ তুলে আমডাঙার আওয়ালসিদ্ধিতে বৃহস্পতিবার সকালে অফিস টাইমে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ রাখলেন তৃণমূল কর্মী সমর্থকরা। ঘণ্টাখানেকের এই অবরোধে দুর্ভোগ চরমে ওঠে সাধারণ মানুষের। পুলিস এসে পরে অবরোধ তুলে দেয়।
বুধবার রাতে তৃণমূল কর্মী শেখ ফরিদ বাইকে চেপে বাড়ি ফিরছিলেন। তৃণমূলের দাবি, আমডাঙার আওয়ালসিদ্ধির মোড়ের কাছে তাঁকে লক্ষ্য করে দুই রাউন্ড গুলি চালায় দুষ্কৃতীরা। যদিও তা লক্ষ্যভ্রষ্ট হয়। দুষ্কৃতীদের হাত থেকে পালাতে গিয়ে তিনি জখম হন। তাঁকে ভর্তি করা হয়েছে আমডাঙা গ্রামীণ হাসপাতালে। এই ঘটনার প্রতিবাদেই আওয়ালসিদ্ধিতে এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধে নামেন তৃণমূল কর্মী সমর্থকরা। তৃণমূলের আমডাঙা ব্লক সভাপতি জ্যোতির্ময় দত্ত বলেন, শেখ ফরিদ আমাদের দলের সক্রিয় কর্মী। তাঁর উপর যাঁরা হামলার চক্রান্ত করেছে, তাদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। পুলিস সূত্রের খবর, গুলি চালানোর ঘটনা ঘটেনি। এলাকা থেকে গুলির খোল উদ্ধার হয়নি। আমডাঙা থানার পুলিস জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে।
 

11th  October, 2019
 কলসেন্টার খুলে প্রতারণা,
গ্রেপ্তার কুখ্যাত শেখ বিনোদ

বয়স ৪৫। মামলা ৯০টা। তার মধ্যে খুনের মামলাই ৪৫টা! ব্যবসায়ীদের কাছ থেকে তোলা আদায়, প্রাণনাশের হুমকি, মারধর, বেআইনি অস্ত্র রাখা, জেল ভেঙে পালানো, হাঙ্গামা—অভিযোগের লম্বা তালিকা।
বিশদ

কুম্ভী ঘাসের নীচে লুকিয়ে মাস্ক,
ওষুধ পাচারের চেষ্টা বাংলাদেশে

ইছামতীতে ভেসে বেড়াচ্ছে ঘাসের গোছা। ভাসতে ভাসতে তা এগিয়ে চলেছে বাংলাদেশের পাড়ের দিকে। খোলা মনে দেখলে মনে হবে, জলের স্রোতে স্বাভাবিক গতিতে এগিয়ে চলেছে ঘাস-আগাছা। এমন তো প্রায়শই হয়ে থাকে।
বিশদ

 কেউ ফিরেও দেখল না, চার ঘণ্টা
রাস্তাতেই পড়ে রইলেন অসুস্থ বৃদ্ধ
করোনা আতঙ্কের করুণ চিত্র লিলুয়ায়

করোনার আতঙ্ক কি ক্রমশ আমাদের মূল্যবোধ, মানবিকতাকেও মেরে ফেলছে? এমন একাধিক ঘটনা সামনে উঠে এসেছে, যা থেকে এই প্রশ্ন ওঠা স্বাভাবিক। সেরকমই আরও একটি ঘটনার সাক্ষী থাকল হাওড়ার লিলুয়া। মঙ্গলবার সকাল সাড়ে ছ’টা-সাতটার দিকে রাস্তা দিয়ে যেতে যেতে এক বৃদ্ধ শারীরিক অসুস্থতার কারণে পড়ে যান।
বিশদ

কালীপুজোর আগেই মেট্রোয় দক্ষিণেশ্বর, দুই
তীর্থকে একটি রুটে বাঁধার স্বপ্নপূরণ মমতার

 স্বপ্নপূরণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সম্ভবত দুর্গাপুজোর আগে ট্রায়াল। আর কালীপুজোর আগেই মেট্রোর সঙ্গে যুক্ত হচ্ছে দক্ষিণেশ্বর। মেট্রোর একপারের শেষ স্টেশন কবি সুভাষ। অপর পারে নোয়াপাড়া। সেখান থেকে দক্ষিণেশ্বর। মাঝখানে বরানগর। অর্থাৎ, এই একই মেট্রো লাইনে জুড়ে যাবে কালীঘাট-দক্ষিণেশ্বর।
বিশদ

জন্মাষ্টমীতে স্কুল খোলা কেন, গেটে
তালা ঝুলিয়ে দিলেন বিজেপি নেতারা

 ‘হিন্দুদের অন্যতম বড় অনুষ্ঠান জন্মাষ্টমী। তারপরেও কেন স্কুল খোলা রেখেছেন! ঈদের দিন কি এভাবে স্কুল খোলা রাখতে পারতেন?’ প্রধান শিক্ষকের প্রথমে চোটপাট করেন বিজেপি নেতা-কর্মীরা।
বিশদ

মায়ের গাড়ি নিয়ে বেপরোয়া কিশোর
ফের রেড রোডের মহড়ায় বিপত্তি

 ২০১৬ সালে কলকাতায় সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া চলাকালীন নিরাপত্তা বেষ্টনী ভেঙে ঢুকে পড়েছিল একটি গাড়ি। সেই দুর্ঘটনায় মারা গিয়েছিলেন বায়ুসেনার এক অফিসার।
বিশদ

 ফের একাধিক অগ্নিকাণ্ড কলকাতায়

 ফের বহুতলে অগ্নিকাণ্ড কলকাতায়। মঙ্গলবার এক্সাইড মোড়ের কাছে একটি বহুতলের ছ’তলায় আগুন লাগে। সেখানে একটি শেয়ার ট্রেডিং সংস্থার অফিস রয়েছে। ছুটির দিন হওয়ায় অফিসে কম সংখ্যক কর্মী ছিলেন।
বিশদ

দক্ষিণেশ্বরে পরিত্যক্ত আবাসনগুলির
অস্বাস্থ্যকর পরিবেশে ডেঙ্গুর হাতছানি
চিঠি দিচ্ছে কামারহাটি পুরসভা

পরিত্যক্ত আবাসন। চারপাশ থেকে ভেঙে পড়ছে সিমেন্টের বড় বড় চাঁই। দু’-এক বছর নয়, বছরের পর বছর এমন অবস্থায় দাঁড়িয়ে ছিল পাঁচটি আবাসন। যার মধ্যে একটি ভেঙে দেওয়া হয়েছে, বাকি চারটি এখনও দাঁড়িয়ে। বিশদ

আধুনিকতা এবং ঐতিহ্যের যুগলবন্দিতে
শ্রীরামপুর গঙ্গাতীরে সৌন্দর্যায়নের ভাবনা

সৌন্দর্যায়নের সঙ্গে আধুনিকতার মেলবন্ধনে সাজবে গঙ্গার পাড়। শ্রীরামপুরের গঙ্গা তীরবর্তী এলাকাকে নিয়ে এমনই পরিকল্পনা করেছে পুরসভা। গঙ্গার পাড়ে বসার জায়গা বা বাতিস্তম্ভ যেমন থাকবে, তেমনি থাকবে জগিং ট্র্যাক, যোগকেন্দ্র বা ক্যাফেটেরিয়ার মতো আধুনিক ব্যবস্থাও।
বিশদ

 পোলক স্ট্রিটে অগ্নিকাণ্ড
‘পুলিস এবং বন্ধুদের ফোনই
তখন সাহস জুগিয়েছিল’
গোপবন্ধু দাস (ছাদে আটকে পড়া লিফটম্যান)

 পিএনবি বিল্ডিংয়ে লিফটম্যানের চাকরি করি। সকালের ডিউটি। করোনার জেরে এখন হাফ টাইম। সকাল ৭টা থেকে সাড়ে এগারোটা। খুব বড়জোড় হলে বারোটা। ডিউটি শেষ করে কোয়ার্টারে চলে গিয়েছিলাম। বিল্ডিংয়ের উপরেই থাকি। বিকেল তখন পাঁচটা। ব্যাপক চিৎকার-চেঁচামেচি কানে আসছে। বিশদ

আরও ১ হাজার পরিযায়ী শ্রমিককে
১০০ দিনের কাজে যুক্ত করছে প্রশাসন
মথুরাপুর ১ নম্বর ব্লক

 ভিনরাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের ১০০ দিনের বিভিন্ন কাজে আবার নামাতে চলেছে দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর ১ নম্বর ব্লক প্রশাসন। বিশদ

করোনা হাসপাতালে অব্যবস্থার
ভিডিও ফেসবুকে, শোরগোল

হাওড়ার টি এল জয়সওয়াল হাসপাতালে ভর্তি এক রোগিণী ফেসবুকে পোস্ট করা ভিডিওতে সেখানকার চিকিৎসক ও নার্সদের উদাসীনতা এবং সার্বিক অব্যবস্থা নিয়ে অভিযোগ করেছেন।
বিশদ

দেগঙ্গার হাসপাতাল চত্বরে প্রকাশ্যেই
পড়ে রয়েছে পিপিই কিট, বিক্ষোভ

 হাসপাতাল চত্বরে চলাচলের রাস্তার ধারেই করোনা পরীক্ষার যাবতীয় বর্জ্য সহ পিপিই কিট পড়ে থাকতে দেখা গেল। যে ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার চাঞ্চল্য ছড়াল দেগঙ্গার বিশ্বনাথপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। বিশদ

 উত্তরপাড়ায় তৃণমূলের প্রাক্তন
যুবনেতাকে মারধরের অভিযোগ

 উত্তরপাড়া শহরের যুব তৃণমূলের এক প্রাক্তন নেতাকে মারধরের অভিযোগ উঠেছে সংগঠনেরই একদল সমর্থকের বিরুদ্ধে। মঙ্গলবার দুপুরে এই ঘটনা ঘটে। রাকেশ সিং নামে ওই ব্যক্তি উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 রেওয়াজি খাসির মাংস কিংবা পদ্মার ইলিশ নয়। করোনা পরিস্থিতিতে এখন সব্জি ভাত খেতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। ...

 গ্রাম বাংলায় বিভিন্ন সামাজিক প্রকল্পের কাজে সহায়ক হিসেবে নিযুক্ত ২৫ হাজার গ্রামীণ সম্পদ কর্মী বা ভিলেজ রিসোর্স পার্সন (ভিআরপি) ফের দ্বারস্থ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ...

 সোয়াব বা লালারসের নমুনা দেওয়ার সময় মালদহে অনেকেই ভুল ঠিকানা দিচ্ছে বলে অভিযোগ। ইচ্ছাকৃতভাবে মোবাইল নম্বরও ভুল দেওয়া হচ্ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ মাথা গরমের প্রবণতার ফলে মানসিক অস্থিরতা দেখা দেবে। বিদ্যায় প্রতিকূলতার মধ্যেও সাফল্য আসবে। ব্যবসায়ীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় গ্রন্থাগার দিবস
১৭৬৫—ইস্ট ইন্ডিয়ার পক্ষ থেকে রবার্ট ক্লাইভ দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও ওড়িশায় দেওয়ানি স্বত্ত্ব লাভ করেন।
১৮৭৭: বহুভাষাবিদ তথা কলকাতার ইম্পেরিয়াল লাইব্রেরির (জাতীয় গ্রন্থাগারের) প্রথম গ্রন্থাগারিক হরিনাথ দের জন্ম।
১৮৯৫: অভিনেতা অহীন্দ্র চৌধুরীর জন্ম।
• ১৯১৯: পদার্থবিজ্ঞানী বিক্রম আম্বালাল সারাভাইয়ের জন্ম
১৯৬০ - সঙ্গীতশিল্পী, লেখক, অনুবাদক ও ঠাকুরবাডীর প্রগতিশীল বিদুষী মহিলা ইন্দিরা দেবী চৌধুরাণীর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৫ টাকা ৭৫.৭৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৬.৪৫ টাকা ৮৯.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
11th  August, 2020

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী ১৫/২ দিবা ১১/১৭। কৃত্তিকানক্ষত্র ৫৫/২৬ রাত্রি ৩/২৬। সূর্যোদয় ৫/১৬/৫, সূর্যাস্ত ৬/৭/৯। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ ম঩ধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৯ গতে ৩/৩২ মধ্যে পুনঃ রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে।
২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী দিবা ৮/১৯। কৃত্তিকানক্ষত্র রাত্রি ১/৩৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে এবং ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

11-08-2020 - 08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

11-08-2020 - 08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

11-08-2020 - 07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

11-08-2020 - 06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:30:20 PM