Bartaman Patrika
কলকাতা
 

ছোট গাড়ি চলাচল বন্ধ হলে ভোগান্তি বাড়বে
টালা ব্রিজ ভাঙা হলে স্থায়ীভাবে গৃহহারা
হতে হবে, আশঙ্কিত শতাধিক পরিবার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেই তাঁদের আপাত নিস্তরঙ্গ জীবনে অভিশাপের মতো নেমে এসেছিল টালা ব্রিজ বিপর্যয়। তবে অনেকে আশা করেছিলেন, খুব বেশি হলে মাস তিন-চারেক লাগবে সেতু মেরামতিতে। তারপর ফের আগের জায়গাতেই বসবাস করতে পারবেন বলে ভেবেছিলেন টালা ব্রিজ বা হেমন্ত সেতুর নীচে বহু বছর ধরে বসবাস করা প্রায় ১২০টি পরিবারের সদস্য। কিন্তু এখন ব্রিজ বিশেষজ্ঞরা তা ভেঙে ফেলার পরামর্শ দেওয়ায় ওই পরিবারগুলির বিপদ বাড়ল বই কমল না। ফলে আতঙ্কিত তাঁরা। যেভাবে তাঁদের পার্শ্ববর্তী খালপাড়ে একটি ধর্মীয় প্রতিষ্ঠানের জমিতে এবং রেলের জমিতে অস্থায়ীভাবে রাখার ব্যবস্থা হয়েছে, তা বসবাসের যোগ্য নয় বলে অভিযোগ উঠেছে আগেই। এখন ব্রিজ ভেঙে নতুন করে তা তৈরির কথা শুনে তাঁদের মাথায় হাত। এখন কী করবেন, ভেবে কূল পাচ্ছেন না তাঁরা। তবে আশপাশের দোকানদাররা বলছেন, এই ব্রিজের দিনে দিনে যা অবস্থা হয়েছিল, তাতে ভেঙে ফেলা ছাড়া অন্য উপায় নেই। যদিও ব্রিজ ভাঙার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে শনিবার মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বৈঠকে।
এদিকে, ব্রিজে পুজোর আগে থেকে বড় গাড়ি, বাস ওঠা নিষিদ্ধ করা হলেও ছোট গাড়ি, ট্যাক্সি, প্রাইভেট কার যাওয়া-আসা করছিল। ব্রিজ ভাঙা হলে নতুন করে কোনও অস্থায়ী সেতু তৈরি করে দেওয়া হবে, নাকি বাসগুলি যেভাবে ‘ডাইভারসন’ করা হয়েছে, সেই পথে যেতে হবে ছোট গাড়িকে—তা নিয়ে ধন্দ বাড়ছে। এমনিতে বাসের নতুন রুটগুলির জেরে আর জি কর রোড, ক্যানাল রোড সহ শ্যামবাজার চত্বরে যানজট বাড়ছে। এর মধ্যে ছোট গা঩ড়িগুলিও এই সব রাস্তা ধরলে পরিস্থিতি কী দাঁড়াবে, তা ভেবে আতঙ্কিত হচ্ছেন বি টি রোডের নিত্যযাত্রীরা।
বৃহস্পতিবার টালা ব্রিজ সংলগ্ন রায়বাগান, খালপাড় অঞ্চলে গিয়ে বিপদাপন্ন বাসিন্দাদের সঙ্গে কথা বলে তাঁদের উদ্বেগ ও দুশ্চিন্তার কথা জানা গেল। কালো ত্রিপল ঘেরা অস্থায়ী ছাউনিতে উঠে আসা সুজয় হরি, সানি হাজরা, সুলেখা মণ্ডলরা বলেন, রেলের জমি হোক বা ওই ধর্মীয় প্রতিষ্ঠানের জমি—কেউই মাস ছ’য়েকের বেশি এই জমিতে থাকতে দেবে না। আর নতুন করে ব্রিজ তৈরি করতে তো তিন বছর লাগবে শুনছি। আমাদের কী হবে, কোথায় যাব, জানি না। দেবাশিস মণ্ডল বলেন, এই জায়গায় যেভাবে আমাদের রেখেছে, সেভাবে থাকা যায় না। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত বিদ্যুৎ দেওয়া হয়। শৌচালয়ের তেমন কোনও ব্যবস্থা নেই। সামান্য বৃষ্টিতেই জল জমে। পুজোর পর কিছু একটা ব্যবস্থার কথা আমাদের বলেছিলেন বরো চেয়ারম্যান তরুণ সাহা। এখনও তিনি কিছু জানাননি। দেখা গেল, অস্থায়ী ছাউনির সামনে জমা জল সরানোর জন্য দু’টি পোর্টেবল পাম্পও রাখা হয়েছে। তবে জল জমলে তা ঢুকে যাচ্ছে ছাউনির ভিতর। পার্শ্ববর্তী রেলের কোয়ার্টারের দিকে কোনও গাড়ি গেলে ধাক্কা খেয়ে জল এসে ঢুকে যাচ্ছে ত্রিপলের ঘরে। খাটের উপর ঠাসাঠাসি হয়ে রাত কাটাচ্ছেন শতাধিক মানুষ। স্থানীয় দোকানদার শিবানন্দ সিং বলেন, ব্রিজের যা অবস্থা, তাতে ভেঙে ফেলতেই হবে। আমাদের দোকানপাটও গোটাতে হবে। প্রশাসন বিকল্প ব্যবস্থা করে দেবে বলেই আশা।
পুরসভার তরফে এখানে পুনর্বাসনের দায়িত্বে থাকা এক আধিকারিক বলেন, বি টি রোডের নিত্যযাত্রীদের দুশ্চিন্তা, ভোগান্তির পাশাপাশি প্রায় ৫০০ জন দুর্গত বাসিন্দার সমস্যাও প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে ব্রিজ ভাঙা বা না-ভাঙার ব্যাপারে শনিবার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষিত না হলে এ নিয়ে সরকারিভাবে কিছু বলা যাবে না বলে জানান তিনি।
 

11th  October, 2019
কলকাতায় নামছে সিএনজি চালিত বাস, বিধানসভায় জানালেন শুভেন্দু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাটারিচালিত বাস চালিয়ে মিলেছে সাফল্য। বেড়েছে যাত্রীসংখ্যাও। এবার কম্প্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি চালিত বাস শহরের বুকে চালাতে উদ্যোগী হচ্ছে রাজ্যের পরিবহণ দপ্তর। শুক্রবার বিধানসভায় এমনই জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, পরিবেশ দূষণ নিয়ে আমরা চিন্তিত।  
বিশদ

দেওয়া হচ্ছে গ্যাসের ওভেন
দূষণ হ্রাসে ৩ পুরসভা এলাকার রাস্তায় কয়লার উনুন বন্ধ করতে উদ্যোগী রাজ্য 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: শহরে দূষণ কমাতে রাস্তায় প্রকাশ্যে কয়লার উনুন বন্ধ করতে চলেছে রাজ্য সরকার। কলকাতা, হাওড়া ও বিধাননগর পুরসভায় ক’টি রাস্তায় কয়লার উনুন জ্বলে, তা নিয়ে সমীক্ষা চালানো হয়েছে। 
বিশদ

ভাটপাড়া পুরসভা ‘দখল’ নিয়ে ফের বিক্ষিপ্ত অশান্তি মাথাচাড়া দিচ্ছে 

বিএনএ, ভাটপাড়া: পুরসভা ‘দখল’ ঘিরে ভাটপাড়া নতুন করে প্রতিদিন উত্তপ্ত হয়ে উঠছে। বৃহস্পতিবার গভীর রাতে তৃণমূলের পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার মিলি দত্তের বাড়িতে বোমাবাজির ঘটনা ঘটল। আর অনাস্থাপত্র জমা দেওয়ার পর শুক্রবার দুপুরে কাঁকিনাড়ার রথতলা বাজারে বিজেপির পার্টি অফিস তৃণমূল দখল করতে গেলে উত্তেজনা ছড়ায়। 
বিশদ

বাবরি ধ্বংসকারীদের শাস্তির দাবিতে শহরে মহামিছিল
রাজ্যে এনআরসি-সিএবি’র বিরোধিতায় জান কবুল বিরোধিতার ডাক দিল বামেরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদি-অমিত শাহরা যতই হুমকি দিয়ে ভয় দেখান না কেন, এ রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) কার্যকর করতে দেবে না বামেরা। শুক্রবার বাবরি ধ্বংসের ২৮তম দিবসে ওই কাণ্ডের অপরাধীদের শাস্তির দাবির পাশাপাশি এই হুঙ্কারে সরব হল তারা।  
বিশদ

ঘুম ভাঙিয়ে ফোনে সজাগ করল ব্যাঙ্ক কর্তৃপক্ষ
মাঝরাতে টাকা গায়েব বেজিংয়ের অ্যাকাউন্টে, জালিয়াতির শিকার হিন্দমোটরের বাসিন্দা 

বিএনএ, চুঁচুড়া: এটিএম জালিয়াতির শিকার হয়ে টাকা খোয়ালেন হিন্দমোটরের বাসিন্দা বিদেশি কোম্পানির তথ্যপ্রযুক্তি কর্মী। গত মঙ্গলবার গভীর রাতে কিংশুক কর নামে ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে কোনও লেনদেন ছাড়াই টাকা চীনের বেজিংয়ের একটি অ্যাকাউন্টে চলে যেতে শুরু করে। 
বিশদ

কলকাতা পুরভোটের লক্ষ্যে মহানগরের সংগঠনকে চাঙ্গা করতে সব্যসাচী দত্তকে বাড়তি দায়িত্ব দিল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২০ সালের কলকাতা পুরসভার ভোটের কথা মাথায় রেখে মহনগরে দলের দুর্বল সংগঠনকে চাঙ্গা করতে বাড়তি দায়িত্ব পেলেন বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত। চলতি বছরই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন রাজারহাট-নিউটাউনের এই বিধায়ক।  
বিশদ

আমার মেয়ের ধর্ষকদের এইভাবে খুন করা হলে ভালো হতো, বললেন কামদুনির নির্যাতিতার মা 

বিশ্বজিৎ মাইতি, কামদুনি, বিএনএ: ‘পুলিস ধর্ষকদের খতম করে একেবারে ঠিক করেছে, বেশ করেছে। হায়দরাবাদের পুলিসকে ধন্যবাদ। আমার মেয়ের ধর্ষকদের একইভাবে খতম করা হলে ভালো হতো। আমার মেয়েকে যেখানে পাশবিক নির্যাতন করে খুন করা হয়েছিল, সেখানেই অপরাধীদের এইভাবে মেরে ফেলা হলে মেয়ের আত্মা শান্তি পেত।  
বিশদ

সোমবার চালু হতে চলেছে উলুবেড়িয়া উড়ালপুল, খড়্গপুর থেকে উদ্বোধন করবেন মমতা 

সংবাদদাতা, উলুবেড়িয়া: দীর্ঘ প্রতীক্ষার অবসানে অবশেষে আগামী সোমবার, ৯ ডিসেম্বর উদ্বোধন হতে চলেছে উলুবেড়িয়া উড়ালপুলের। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর দেড়টায় খড়্গপুরের এক অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উড়ালপুলটির উদ্বোধন করবেন। 
বিশদ

বিদেশি ফেসবুক বন্ধুর খপ্পরে পড়ে ২ লক্ষ টাকা খোয়ালেন বাগুইআটির তরুণী, ধৃত ১ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে বাগুইআটির এক তরুণীর কাছ থেকে ২ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে এক নাইজেরীয়কে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। ধৃতের নাম অ্যান্থনি উচে (৩৮)। ধৃতের কাছ থেকে ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য ও মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে।  
বিশদ

ভাটপাড়ায় অনাস্থা প্রস্তাব জমা দিল তৃণমূল, ঢুকতে বাধা আন্দোলনকারীদের 

বিএনএ, ভাটপাড়া: অনাস্থা প্রস্তাবে সই করা তৃণমূলের সাত কাউন্সিলার শুক্রবার এলেন না ভাটপাড়া পুরসভায়। বিজেপির দাবি, ভোটাভুটির দিন বোর্ড উল্টাবে না। পুরসভার চেয়ারম্যান একই থাকবে। চেয়ারম্যান সৌরভ সিং দাবি করলেন, ৬ কাউন্সিলারকে আমরাই ওদের দলে পাঠিয়েছি। ওরা কোনও দিনই ম্যাজিক ফিগার পাবে না। 
বিশদ

ভেঙে যাওয়া ৩টি উপ স্বাস্থ্যকেন্দ্র নতুন করে সংস্কার করল সলপ পঞ্চায়েত 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভেঙে যাওয়া তিনটি উপ স্বাস্থ্যকেন্দ্রকে নতুন করে সংস্কার করল সলপ গ্রাম পঞ্চায়েত। এতে প্রতিটির জন্য খরচ হয়েছে প্রায় সাত লক্ষ টাকা। দীর্ঘদিন ধরেই পাকুড়িয়া, সলপ ও ডাসিতে থাকা এই তিনটি উপ স্বাস্থ্যকেন্দ্রের বেহাল দশা ছিল। এখানে সাধারণ মানুষ চিকিৎসা পাচ্ছিলেন না।  
বিশদ

হাওড়ার এটিএমগুলির বাইরে নজর ক্যামেরা বসানোর ভাবনা পুলিসের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া সিটি পুলিস এলাকার সমস্ত এটিএমের নিরাপত্তা নিশ্ছিদ্র করতে সিসি টিভি’র উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে পুলিস। ইতিমধ্যেই সিটি পুলিসের গোয়েন্দা বিভাগের অফিসাররা বিভিন্ন ব্যাঙ্কের কর্তাদের নিয়ে বৈঠক করেছেন। তারপরই সিটি পুলিসের পক্ষ থেকে প্রতিটি এটিএমের সিসি টিভি পরীক্ষা করা হয়।  
বিশদ

হাওড়া শহরে রাস্তা মেরামতের আরও ৮ কোটি টাকার অনুমোদন এল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের রাস্তা মেরামতের জন্য ইতিমধ্যেই ১৬ কোটি টাকা বরাদ্দ করেছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। তার মধ্যে মধ্য হাওড়া এলাকার ১৬টি রাস্তার জন্য চার কোটি টাকা আগেই এসেছিল। তার টেন্ডার প্রক্রিয়াও শেষ হয়ে গিয়েছে। আগামী সপ্তাহেই তার কাজ শুরু হবে। 
বিশদ

বারাসত পুরসভার ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানের বর্ণাঢ্য সূচনা আজ 

বিএনএ, বারাসত: আজ, শনিবার বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বারাসত পুরসভার ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা হচ্ছে। বর্তমান ও অতীতের মেলবন্ধন ঘটাতে শোভাযাত্রায় ঘোড়ার গাড়ি, গোরুর গাড়ি, মনীষীদের ট্যাবলোর পাশাপাশি আধুনিক সময়ের বাইক নিয়ে যুবকরা উপস্থিত থাকবে।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

06-12-2019 - 08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

06-12-2019 - 07:47:55 PM