Bartaman Patrika
কলকাতা
 

বৃষ্টি ধরতেই প্রতিমা নিরঞ্জনের ঢল গঙ্গার ঘাটগুলিতে, দূষণ ঠেকাতে তৎপর পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার দুপুর থেকে প্রবল বৃষ্টিতে প্রতিমা নিরঞ্জনের প্রক্রিয়া কিছুটা ব্যাহত হয়েছিল। কিন্তু শেষ বিকেলের দিকে বৃষ্টি কিছুটা ধরতেই কলকাতায় গঙ্গার ঘাটগুলিতে প্রতিমা নিরঞ্জনের ঢল নামে। আজ, বৃহস্পতিবার প্রতিমা বিসর্জনের শেষ দিন হিসেবে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। বিজয়া দশমীর সন্ধ্যাতেই শহরের ছোট-বড় মিলিয়ে ১৪টি গঙ্গার ঘাটে প্রায় ১৬০০ প্রতিমা নিরঞ্জন হয়েছে বলে কলকাতা পুরসভা সূত্রে জানানো হয়েছে। সেদিন মূলত বারোয়ারি ও সর্বজনীন পুজোর প্রতিমাই বেশি সংখ্যায় বিসর্জন হয়। বুধবার বাড়ির পুজোর প্রতিমা বেশি সংখ্যায় বিসর্জন হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। কলকাতা পুরসভা, কলকাতা পুলিস, রিভার ট্রাফিক পুলিসের তরফে কড়া নিরাপত্তার ঘেরাটোপেই চলছে প্রতিমা নিরঞ্জন পর্ব।
বুধবার বিকেলে বাবুঘাটের কাছে বাজেকদমতলা ঘাটে গিয়ে দেখা গেল, বিগত বছরগুলির মতোই সুব্যবস্থা করা হয়েছে। প্রতিমা জলে পড়া মাত্র বজরার উপরে রাখা ক্রেন দিয়ে তা শূন্যে তুলে এনে পাড়ে বা লরির উপর তোলা হচ্ছে। প্রতিমা তৈরিতে ব্যবহৃত রঙের কারণে গঙ্গার জলে যাতে দূষণ না ছড়ায়, তার জন্য এমন ব্যবস্থা চালু হয়েছে বেশ কয়েকবছর ধরে। মাটির মূর্তির গা থেকে যে মাটি খসে পড়ছে, তাও ধুয়ে পরিষ্কার করে দেওয়া হচ্ছে সঙ্গে সঙ্গে। ফুল, বেলপাতা ও পুজোর অন্যান্য উপকরণ ফেলার জন্য নির্দিষ্ট জায়গা করা হয়েছে। প্রায় একইরকম ব্যবস্থা করা হয়েছে নিমতলা ঘাটেও। বাজেকদমতলা এবং নিমতলা— এই দু’টি ঘাটেই সবচেয়ে বেশি সংখ্যক প্রতিমা নিরঞ্জন হয়। তবে সবক’টি ঘাটেই এমন সুব্যবস্থা নজরে পড়েনি। যেমন বাগবাজার ঘাটে গিয়ে দেখা গেল, সেখানটা যথেষ্ট নোংরা হয়ে রয়েছে। জলে ভাসছে কাঠামো। ফুল-বেলপাতাও সরাসরি জলে ভাসিয়ে দিচ্ছেন কেউ কেউ। এখানে পুলিস, পুরসভার তৎপরতাও সেভাবে চোখে পড়েনি। বাজেকদমতলা থেকে কিছুটা দক্ষিণে জাজেস ঘাটেও অনেক প্রতিমা নিরঞ্জন হয়। সেখানে বজরার উপর ক্রেনের ব্যবস্থা না থাকলেও প্রতিমা জলে পড়া মাত্র পুরসভার অ্যাপ্রন পরা কিছু কর্মী তা টেনে পাড়ে এনে তুলছেন। প্রতিমা নিরঞ্জনের দায়িত্বে থাকা এক পুর-আধিকারিক জানান, এদিন সন্ধ্যে পর্যন্ত প্রায় ২০০ প্রতিমা নিরঞ্জন হয়েছে বিভিন্ন ঘাটে। তবে রাতে এই সংখ্যা অনেক বেড়ে যাবে বলে জানিয়েছেন তিনি। সব ঘাটেই নজরদারি কড়া করে জলের দূষণ ঠেকাতে পুরসভা বদ্ধপরিকর বলে দাবি করেন তিনি।
 

10th  October, 2019
দীঘা থেকে ফেরা শিল্পপতি ও অফিসাররাও পথে অবরুদ্ধ
নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল উলুবেড়িয়া, স্টেশন ভাঙচুর, আগুন, ট্রেনে পাথর 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার প্রতিবাদে শুক্রবার হাওড়ার বিভিন্ন জায়গায় বিক্ষোভ অবরোধে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল। এদিন দুপুর ১টা থেকে উলুবেড়িয়ার নিমদিঘিতে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধে শামিল হন কয়েকশো লোকজন। তাঁদের হাতে ছিল জাতীয় পতাকা ও কালো পতাকা। 
বিশদ

ছয়ের দশক থেকে ভোট দিচ্ছি, নতুন করে আবার নাগরিকত্বের কী প্রমাণ লাগবে?
প্রশ্ন যাদবপুরের প্রবীণ বাসিন্দার

বীরেশ্বর বেরা, কলকাতা: সেই ছয়ের দশক থেকে ভোট দিয়ে আসছি। ছেলে এখন সরকারি চাকরিও করে। এখন কি আবার নতুন করে নাগরিকত্বের প্রমাণ দিতে হবে? আবার কি প্রমাণ লাগবে? শীতের শান্ত দুপুরে নিজের দোতলা বাড়ির সামনে বসে এই প্রশ্ন যিনি ছুঁড়ে দিলেন, তিনি যাদবপুরের অশ্বিনীনগর কলোনির প্রবীণ বাসিন্দা চিত্তরঞ্জন বিশ্বাস।
বিশদ

বিপদের হাতছানি হাওড়া স্টেশনে
নীচে প্ল্যাটফর্ম, এক বছর আগে সারানো হলেও বঙ্কিম সেতুর রেলিংয়ে ফের ফাটল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মাত্র বছর খানেক আগেই হাওড়ায় বঙ্কিম সেতুর রেলিং ভেঙে বিপত্তি হয়েছিল। এরপর কেএমডিএ ঘটা করে একটি লেন বন্ধ রেখে ওই সেতু মেরামত করেছিল। কিন্তু, বছর ঘুরতে না ঘুরতেই ফের ওই সেতুর বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে।  
বিশদ

আমতায় বাস উল্টে মৃত ১, জখম ১৯ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার বেলা এগারটা নাগাদ আমতার চাখানা মাজারের কাছে এয়ারপোর্ট-আমতা রুটের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়লে একজন মারা গিয়েছেন ও ১৯ জন জখম হয়েছেন। মৃতের নাম শিশু মালিক (৪০)। তার বাড়ি আমতা। 
বিশদ

উদ্ধার হয়নি মোবাইল, খুনে ব্যবহৃত অস্ত্র
বাগুইআটিতে যুবক খুনে এখনও অভিযুক্তকে ধরতে পারল না পুলিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন দিন পেরিয়ে গেলেও বাগুইআটির দেশবন্ধুনগরের ঝিলপাড়ে যুবক খুনের কিনারা হল না। শুক্রবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ওই ঘটনায় অভিযুক্ত ধরা পড়েনি। পুলিস এখনও পর্যন্ত মৃত রাজা দাসের মোবাইল ও খুনে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করতে পারেনি বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

এখন নবান্নের সবুজ সঙ্কেতের অপেক্ষা
নতুন বছরের গোড়ায় গল্ফগ্রিন ও কালীতলায় আরও দুটি নতুন থানা

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা গিয়েছে। 
বিশদ

মানুষ আরও নির্মম, অনুভূতিশূন্য হয়ে পড়ছে, গড়িয়াহাটের বৃদ্ধা খুনে উপলব্ধি মনোবিদদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একা থাকেন। প্রতিরোধের ক্ষমতা কম। কর্মব্যস্ততা ও নানা কারণে ঘন ঘন কেউ এসে খোঁজ নেন না। তাই শহরের এই বৃদ্ধ-বৃদ্ধারা হয়ে উঠেছেন আততায়ীদের সফট টার্গেট। তাই বহু অপরাধী বিকৃত অথচ পরিকল্পিত মস্তিষ্কে তাঁদেরই নিশানায় পরিণত করছে। এমনটাই মনে করছেন রাজ্যের বিশিষ্ট মনোবিদ ও মনস্তাত্ত্বিকরা। 
বিশদ

ফ্ল্যাট চেয়ে না পেয়ে গড়িয়াহাটে প্রেমিককে দিয়ে শাশুড়ি খুন, গ্রেপ্তার পুত্রবধূ ও নাতনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়াহাটের অভিজাত এলাকা গড়চা ফার্স্ট লেনে ঊর্মিলাদেবীকে নৃশংসভাবে খুনের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা পুলিস তাঁরই পুত্রবধূ ডিম্পল, তাঁর ফেসবুক প্রেমিক সৌরভ পুরী ও নাতনি গুড়িয়াকে শুক্রবার গ্রেপ্তার করেছে।  
বিশদ

কেমব্রিজ মার্কেটিং কলেজের সঙ্গে মউ স্বাক্ষর ডাঃ বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেমব্রিজ মার্কেটিং কলেজের সঙ্গে মউ স্বাক্ষর করল দুর্গাপুরের ডাঃ বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজ। শুক্রবার দু’টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে তা হয়। মুখ্য অতিথি হিসেবে সেখানে ছিলেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র।
বিশদ

১৫ দিনের মধ্যে বিল্ডিং প্ল্যানের আবেদনের নিষ্পত্তি করতে চায় কলকাতা পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা এলাকায় কোনও বিল্ডিং প্ল্যান অনুমোদনের জন্য আবেদন জমা দিলে তা ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে উদ্যোগী হচ্ছে কলকাতা পুরসভা। এর জন্য একটি কমিটি গঠন করার কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।  
বিশদ

অ্যালেনের কৃতীরা বিশ্ব জুনিয়র সায়েন্স অলিম্পয়াডের ৬টি সোনাই আনল ভারতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৯-এর ছ’টি স্বর্ণপদকই এল ভারতে। ঘটনাচক্রে সেই ছ’জন কৃতী পদকধারীই অ্যালেন কেরিয়ার ইনস্টিটিউটের পড়ুয়া। ভারতে সবক’টি স্বর্ণপদকই এল, প্রতিযোগিতার ১৬ বছরের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। 
বিশদ

বরানগরে মহিলার ঝুলন্ত দেহ, ঘর থেকে উদ্ধার একটি মৃত ও একটি জীবিত কুকুর 

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার দুপুরে বরানগরের ২৭ নম্বর ওয়ার্ডের গোপাললাল ঠাকুর রোডে বাড়ি থেকে এক মহিলার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিস। মহিলার বাড়ি থেকে একটি মৃত ও একটি জীবিত কুকুরও উদ্ধার হয়েছে। বিদেশি কুকুর পোষার শখ ছিল এই মহিলার।  
বিশদ

হাওড়া পুরভোটে জানুয়ারির মাঝেই চূড়ান্ত সংরক্ষণ তালিকা প্রকাশের নির্দেশিকা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শুক্রবার হাওড়া পুরসভার ওয়ার্ড সংরক্ষণ তালিকা প্রকাশ করতে পারল না জেলা প্রশাসন। এদিন দুপুরেই একটি নির্দেশে জানানো হয়েছে, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে খসড়া তালিকা প্রকাশ করতে হবে। 
বিশদ

ডিম্পল ও গুড়িয়া, দু’জনের সঙ্গেই প্রেম করত গড়িয়াহাট খুনে ধৃত সৌরভ পুরী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়চা ফার্স্ট লেনে ঊর্মিলাদেবী খুনে শুক্রবার রাতে পাঞ্জাবের নাবাহায় ধৃত সৌরভ পুরী একইসঙ্গে ডিম্পল ও তাঁর মেয়ে গুড়িয়ার সঙ্গে প্রেম করত। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান এই খবর জানিয়েছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের সাগরদিঘির পোড়াডাঙা হল্ট স্টেশন অবরোধ  

09:05:15 AM

চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমিয়ে ৫.৬ শতাংশ করল মুডিজ 
চলতি অর্থবর্ষে ভারতের জিডিপির পূর্বাভাস কমাল মার্কিন রেটিং প্রদানকারী সংস্থা ...বিশদ

09:00:00 AM

 আজ জল বন্ধ কলকাতার বিস্তীর্ণ অংশে
টালা জলপ্রকল্পের একাধিক কাজের জন্য আজ, শনিবার পানীয় জল সরবরাহ ...বিশদ

08:38:01 AM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ...বিশদ

08:27:09 AM

আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: ব্যবসায় যুক্ত হলে মন্দ হবে ...বিশদ

08:03:11 AM

বারুইপুরে নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষে মিছিল বিজেপির 

13-12-2019 - 05:30:00 PM