Bartaman Patrika
কলকাতা
 
দুষ্টুমি...

বুধবার আনন্দ দাসের তোলা ছবি।

হাওড়া ও হুগলি
বিসর্জনে দূষণ রোধে জোর তৎপরতা, তবু বহু ঘাটে পড়ে রইল পুজোর বর্জ্য

নিজস্ব প্রতিনিধি, হাওড়া এবং বিএনএ, চুঁচুড়া: গঙ্গা দূষণ রুখতে আগে থেকে কড়া পদক্ষেপ নেওয়ার কথা ছিল হাওড়া ও হুগলি জেলার পুরসভাগুলির। সেই মতো অতিরিক্ত কর্মীও নিয়োগ করা হয়েছিল বিভিন্ন ঘাটে। মঙ্গলবার দশমীতে প্রতিমা বিসর্জন হওয়ার পর বুধবার দুপুর পর্যন্ত বিভিন্ন ঘাট থেকে কাঠামো সরিয়ে ফেলা হয়েছে। তবে হাওড়ার কিছু ঘাট ও উলুবেড়িয়ায় গঙ্গার ঘাটে বুধবার দুপুরের পরও কাঠামো পড়ে থাকতে দেখা গিয়েছে। এমনকী, গঙ্গায় ফুল, বেলপাতা না ফেলার নিয়ম থাকলেও উলুবেড়িয়ায় তা ফেলা হয়নি। তবে হাওড়া পুরসভা ও হুগলির বিভিন্ন পুরসভা ফুল ও বেলপাতা ফেলার জন্য আলাদা জায়গার ব্যবস্থা করেছিল। গঙ্গার ঘাটেই তা সংগ্রহ করে অন্যত্র ফেলে দেওয়া হয়েছে। গঙ্গায় যাতে কেউ ফুল ও বেলপাতা না ফেলে তা দেখার জন্য পুরসভার কর্মীদের নজরদারি ছিল চোখে পড়ার মতো। মঙ্গলবার রাতে বিসর্জনের সময় চুঁচুড়ার ঘাটে এক কিশোর গঙ্গায় তলিয়ে গেলেও সঙ্গে সঙ্গে পুরসভার কর্মীরা তাকে উদ্ধার করে। ফলে বড় ধরনের কোনও দুর্ঘটনার খবর নেই।
হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, পুরসভার ২২টি ঘাটে মঙ্গলবারই প্রায় ২৭৫টি প্রতিমার বিসর্জন হয়েছে। বুধবার দুপুরের পর থেকেও বিসর্জনপর্ব চলেছে। এছড়াও হুগলির বিভিন্ন ঘাটে প্রায় কয়েকশো প্রতিমা বিসর্জন হয়েছে। সবচেয়ে বেশি চুঁচুড়ায় ৭৫টি প্রতিমার বিসর্জন হয়েছে। হাওড়া পুরসভার কমিশনার বিজিন কৃষ্ণা জানিয়েছেন, গঙ্গায় বিসর্জনের পর কাঠামো তোলা ও বিসর্জনের কাজ করার জন্য অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছিল। রাতভর কাঠামো গঙ্গার ঘাট থেকে সরিয়ে ফেলার কাজ হয়েছে। বুধবারও এই কাজ হয়েছে। দূষণ রুখতে গঙ্গায় কোনও রকম ফুল, বেলপাতা ও অন্যান্য সামগ্রী ফেলতে দেওয়া হয়নি। তা অন্যত্র সংগ্রহ করে ফেলা হয়েছে। চুঁচুড়া পুরসভার ভাইস চেয়ারম্যান তথা চুঁচুড়া কেন্দ্রীয় পুজো কমিটির সভাপতি অমিত রায় বলেছেন, আমরা ১৫০ অতিরিক্ত কর্মী নিয়োগ করে রাতারাতি কাঠামো সরিয়ে ফেলেছি। তবে উলুবেড়িয়ায় গঙ্গার ঘাটে ফুল, বেলপাতা ও অন্যান্য সামগ্রী পড়ে থাকতে দেখা গিয়েছে। এমনকী, গঙ্গা থেকে কাঠামো সরানোর কাজও অনেক পিছিয়ে রয়েছে। যদিও উলুবেড়িয়া পুরসভার চেয়ারম্যান অভয় দাস বলেছেন, গঙ্গা দূষণ কোনওভাবেই বরদাস্ত করা যাবে না। এই রকম হওয়ার কথা নয়। সঙ্গে সঙ্গে কাঠামো সরিয়ে ফেলার কথা। কেন হয়নি, তা আমরা খতিয়ে দেখছি।
মঙ্গলবার দুপুরের পর থেকেই হাওড়ার বিভিন্ন ঘাটে প্রতিমা বিসর্জন শুরু হয়। বাড়ির প্রতিমাগুলি সন্ধ্যার মধ্যেই অধিকাংশ বিসর্জন হয়ে যায়। সবচেয়ে বেশি প্রতিমা বিসর্জন হয়েছে হাওড়া রামকৃষ্ণপুর ঘাটে। সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত বিভিন্ন সর্বজনীনের প্রতিমা বিসর্জনের কাজ চলে। প্রতিটি ঘাটেই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। কোনও রকম দুর্ঘটনা এড়াতে নামানো হয়েছিল রিভার ট্রাফিক পুলিস। এছাড়াও ডুবুরি ও বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা বিভিন্ন ঘাটে ছিলেন। তবে হাওড়ায় কোনও রকম অপ্রীতিকর ঘটনার খবর নেই। ঘাটগুলিতে বিসর্জনের সুবিধা করে দিতে অতিরিক্ত আলোর ব্যবস্থা করা হয়েছিল। পুরসভার কর্মীরা ঘাট থেকে প্রতিমা নিয়ে গঙ্গায় ফেলার ব্যবস্থা করেছিলেন। সেই প্রতিমা কিছুক্ষণ পরই ক্রেনে করে ঘাটের পাড়ে তোলা হয়েছে। তারপর তা পুরসভার ডাম্পারে করে সরিয়ে ফেলা হয়েছে। তবে বুধবার সকাল থেকে বৃষ্টিতে প্রতিমা নিরঞ্জনে কিছুট বিঘ্ন ঘটে।
 

10th  October, 2019
আগস্টের প্রথম লকডাউনে জনহীন কলকাতা
বৃষ্টিভেজা দিনেও কঠোর
নাকা চেকিং পুলিসের

 আগস্ট মাসে লকডাউনের প্রথম দিন শহর কলকাতা ছিল জনমানবশূন্য। বুধবার সকাল থেকেই শহরের প্রায় সর্বত্র দফায়-দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। একে লকডাউন, তার সঙ্গে বৃষ্টি। জোড়া ধাক্কায় শহরের সর্বত্র রাস্তাঘাট ছিল শুনশান।
বিশদ

ফেসবুক বন্ধুদের বিশেষ উদ্যোগে
ওষুধের ড্রপ বক্স চালু মধ্যমগ্রামে
হাত বাড়াল পুরসভাও

করোনাপর্বে মুমূর্ষু রোগী বা মৃতের পরিজনদের প্রতি অমানবিক আচরণ ও স্বার্থপরতার একাধিক ঘটনা বিচলিত করেছে বহু মানুষকে। কিন্তু, সবাই যে মনুষ্যত্ব হারিয়ে ফেলেননি, তার বড় প্রমাণ মধ্যমগ্রামের ‘মেডিসিন ড্রপ বক্স’।
বিশদ

ওয়ার্ক ফ্রম হোমের জের 
সল্টলেকে তথ্যপ্রযুক্তি তালুকে মাছি
মারছেন ফুডস্টলের দোকানদাররা

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের সঙ্গে এমনটাই বললেন।
বিশদ

করোনা আতঙ্ক উড়িয়ে ময়দান
ছাড়তে নারাজ কাউন্সিলাররা

কারও অস্ত্র বিধি, কারও টোটকা

প্রতিদিনই ওয়ার্ড ঘুরে খোঁজ রাখতে হচ্ছে এলাকার মানুষের সমস্যার। আর এইসব সামাজিক দায়িত্ব পালন করতে গিয়েই করোনায় আক্রান্ত হচ্ছেন কাউন্সিলাররা। বিশদ

কষা মাংস থেকে পাটিসাপটা, শহরবাসীর
দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে পঞ্চায়েত দপ্তর

সকালবেলা যদি খাটুনি ছাড়াই গরম হিংয়ের কচুরি, আর কলো জিরে দিয়ে গা-মাখা আলু চচ্চড়ি খাবার টেবিলে হাজির হয়? অথবা খান দু’য়েক রুটির সঙ্গে পাঁঠার মাংসের কিমা দিয়ে ঝাল ঝাল ঘুগনি?
বিশদ

রক্তচাপ, অক্সিজেন ও সুগার মাপার অ্যাপ
থেকে  সাইবার দুর্নীতি রুখতে প্রচার
বিধাননগর পুলিসের

করোনা পরিস্থিতিতে ভরসা বেড়েছে অনলাইনে। তার সঙ্গে পাল্লা দিচ্ছে প্রতারণার নিত্যনতুন ফাঁদ। সাইবার দুর্নীতির এই নয়া কৌশল রুখতে নাগরিকদের সচেতনতা বাড়াতে উদ্যোগী হল বিধাননগর পুলিস। কোভিডের হানা এড়াতে সাধারণ মানুষ এখন অনেক বেশি স্বাস্থ্য সচেতন।
বিশদ

 থমকে সোনারপুর গ্রামীণ
হাসপাতাল ঢেলে সাজার কাজ
অন্তরায় লকডাউন

 ঢেলে সাজা হচ্ছে সোনারপুর গ্রামীণ হাসপাতালকে। তবে লকডাউনের কারণে সেই কাজ থমকে রয়েছে। বিশদ

ভাঙড়ে প্রকৃতির কোলে
গড়ে উঠছে পর্যটনকেন্দ্র

কাজ চলছে জোরকদমে

বায়োডাইভার্সিটি পার্ক। ভাঙড় এক নম্বর ব্লকের চন্দনেশ্বর গ্রাম পঞ্চায়েতের কাশীনাথপুর এবং মাহেশপোতি গ্রামে হবে এই পর্যটন কেন্দ্র। বিশদ

পুজোর আগেই শহরে বৃক্ষরোপণের
লক্ষ্যমাত্রা পূরণে আশাবাদী পুরসভা

উম-পুন ঝড়ে ছোট-বড় মিলিয়ে শহরে প্রায় ১৪ হাজার ৭০০টি গাছ ভেঙে পড়েছিল। ঠিক হয়, শহর জুড়ে প্রায় ৫০ হাজার গাছ লাগানো হবে। এখনও পর্যন্ত পুরসভার উদ্যান বিভাগের হাতে এসেছে ২০ থেকে ২২ হাজার নতুন গাছ। যার পুরোটাই নিম এবং দেবদারু। আরও পাঁচ-সাত হাজার গাছ আগামীদিনে মিলবে।
বিশদ

ক্ষতিপূরণ না মেলায় তাঁবুতেই রাত
কাটাচ্ছেন একই পরিবারের সাতজন

উম-পুনে নষ্ট হয়ে গিয়েছে মাটির বাড়ি। মাথা বাঁচাতে সম্বল ১০ ফুট বাই ১২ ফুটের একটি ত্রিপল। তার নীচেই ছয় সদস্যকে নিয়ে দিন কাটাচ্ছেন দিনমজুর কচোবুদ্দিন। বিশদ

পুর-বাজেটের প্রস্তুতি শুরু হলেও,
আদালতের দিকে তাকিয়ে কর্তৃপক্ষ

 হাতে বাকি মাস দেড়েক। আগামী সেপ্টেম্বরেই কলকাতা পুরসভার ভোট অন অ্যাকাউন্ট-এর মেয়াদ শেষ হতে চলেছে। তার আগে নতুন বাজেটের অনুমোদন দিতে হবে।
বিশদ

শহরতলিতে পুলিস সক্রিয় হলেও
গ্রামীণে সেই ঢিলেঢালা নজরদারি

 লকডাউন কার্যকর করতে দিনভর পুলিসের কড়াকড়ি ছিল চোখে পড়ার মতো। শুধুমাত্র বারাসত পুলিস জেলায় ২৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিশদ

 জুটছে একচালা প্রতিমার বরাত,
ফের প্রাণ ফিরছে কুমোরটুলিতে

করোনার জন্য থমকে গিয়েছিল কুমোরটুলির স্বাভাবিক কাজকর্ম। অন্য বছরের হিসেবে, দুর্গা পুজোর ‘কাউন্ট ডাউন’ শুরু হয়ে যাওয়ার কথা। তবু এতদিন সেই অর্থে কোনও প্রতিমা তৈরির বরাত পাচ্ছিলেন না শিল্পীরা। বিশদ

ধ্বংসস্তূপের মধ্যে দোকান
খুলতে চান ব্যবসায়ীরা
ক্ষতিপূরণ দাবি

কাছারি বাজারের কাপড়পট্টির ভয়াবহ অগ্নিকাণ্ডে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্যবসায়ীরা। তারপরেও সাতদিনের মধ্যে মেরামত করে আবার ব্যবসা শুরু করতে চাইছেন তাঁরা।
বিশদ

Pages: 12345

একনজরে
তুফানগঞ্জ পুরসভা তহবিলের অভাবে উন্নয়নমূলক কোনও কাজ করতে পারছে না। করোনা পরিস্থিতিতে মার্চ মাসের শেষসপ্তাহে লকডাউন শুরু হতেই এই সমস্যা তৈরি হয়েছে।  ...

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানের রং লাগল সুদূর আমেরিকাতেও। সেখানকার ভারতীয় বংশোদ্ভূতরা রামমন্দিরের একটি ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলো সাজিয়ে রীতিমতো শহর পরিক্রমা করলেন। ...

অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৫,৬১৯ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬১৯ ...বিশদ

05-08-2020 - 08:48:12 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত ৬১ জন
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২,৮১৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

05-08-2020 - 08:48:08 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ১০,৩০৯ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৩০৯ ...বিশদ

05-08-2020 - 08:35:32 PM

নয়াদিল্লিতে আজ করোনায় আক্রান্ত আরও ১০৭৬  
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১০৭৬ জন করোনা ...বিশদ

05-08-2020 - 07:03:13 PM

করোনা:কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১৯৫ 
কেরলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৯৫ জনের শরীরে ...বিশদ

05-08-2020 - 06:56:34 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

05-08-2020 - 03:36:02 PM