Bartaman Patrika
কলকাতা
 
 

১) তেলেঙ্গাবাগান এলাকায় ব্যারিকেড দিয়ে আটকানো হয়েছে রাস্তার মুখ। রয়েছে পুলিসি প্রহরাও। ২) ভবানীপুরে কন্টেইনমেন্ট জোনে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান ৩) যদুবাবুর বাজারের মুখেও বসানো হয়েছে গার্ডরেল। বুধবার সায়ন চক্রবর্তী, অনিন্দ্য পালচৌধুরী ও ভাস্কর মুখোপাধ্যায়ের তোলা ছবি। 

কুমোরটুলিতে লক্ষ্মীপ্রতিমা তৈরির ব্যস্ততা, ভোগাচ্ছে সেই বৃষ্টি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহালয়ার আগে থেকেই কুমোরটুলির মৃৎশিল্পীদের ভোগাচ্ছে এবারের বর্ষা। বর্ষা-বিদায়ের স্লগ ওভারে এমন মারকাটারি ব্যাটিংয়ে বিপাকে পড়েছেন প্রতিমাশিল্পীরা। রাতদিন এক করে কাজ করায় শেষ পর্যন্ত সুষ্ঠুভাবে মণ্ডপে দুর্গাপ্রতিমা পৌঁছে দিতে পেরেছেন তাঁরা। পাহাড়প্রমাণ চাপ এখন আর নেই। কিন্তু দুশ্চিন্তা কিছুতেই পিছু ছাড়ছে না। দুর্গাপুজোর দিন চারেক পরেই যে কোজাগরী লক্ষ্মীপুজো। বাঙালির বাড়িতে বাড়িতে রাত জেগে চলবে লক্ষ্মীদেবীর আরাধনা। ছোট থেকে মাঝারি সাইজের শ’য়ে শ’য়ে প্রতিমা এবারও বিক্রি হবে কুমোরটুলিতে। কিন্তু বৃষ্টির এই খামখেয়ালিপনায় লক্ষ্মীপ্রতিমা তৈরির কাজ ব্যাহত হচ্ছে। দুর্গাপ্রতিমা মণ্ডপে চলে যাওয়ার পর ক’টা দিন আর সেভাবে কাজ হয় না কুমোরটুলিতে। এই সময় ‘গোডাউন’-এ রাখা খড় ও মাটির অর্ধসমাপ্ত লক্ষ্মী ও কালীপ্রতিমা এনে রাখা হয় ফাঁকা স্টুডিওয়। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো এবং কালীপুজোর মধ্যে সময়ের ফারাক এতটাই কম যে, আগে থেকে খড়-বাঁশের কাঠামোর উপর মাটির প্রলেপ দিয়ে না রাখলে সময়ে শেষ করা যাবে না কাজ। দুর্গাপুজো শেষ হলে লক্ষ্মীপ্রতিমা রং করা, অলঙ্কার পরানো এবং চোখ আঁকার কাজ হয় মূলত। কিন্তু দশমীর রাত থেকে একাদশীর সন্ধ্যা পর্যন্ত প্রবল বৃষ্টির কারণে সেই কাজ ব্যাহত হয়েছে বলে জানিয়েছেন শিল্পীরা।
কুমোরটুলির মৃৎশিল্পীরা প্রত্যেকেই অন্তত ১০টি করে লক্ষ্মীপ্রতিমা তৈরি করেন। এখন গণেশ মূর্তি তৈরির চাপ বেশি থাকায় অনেকেই বিশ্বকর্মা বা লক্ষ্মীপ্রতিমা তৈরি কমিয়ে দিয়েছেন। তবুও সব স্টুডিওতেই ঠাঁই পায় লক্ষ্মী। বুধবার বৃষ্টিস্নাত দুপুরে কুমোরটুলিতে গিয়ে দেখা গেল, দুর্গাপুজোর আগের সেই ব্যস্ততা না থাকলেও কমবেশি তৎপরতা চলছে লক্ষ্মীপ্রতিমা নিয়ে। বেশিরভাগ লক্ষ্মীপ্রতিমাই মূলত বিক্রি হয় পুজোর দু’দিন আগে থেকে। তাই অনেকেই বেশ কিছু প্রতিমা তৈরি করে সাজিয়ে রেখেছেন। চলছে মাটির সরার উপর লক্ষ্মীর পট আঁকার কাজও। সাধারণত বাড়ির পুজো বলে বিশাল উচ্চতার হয় না এই প্রতিমা। এই মূর্তি ছোট থেকে মাঝারি সাইজেরই হয়। শিল্পী বিকাশ পাল বলেন, লক্ষ্মীঠাকুরের চাহিদা ভালোই থাকে। বহু বাড়িতে পুজো হয়। প্রতিমা ছাড়াও অনেকে পুজো করেন। তবে আমরা যে ক’টি প্রতিমা তৈরি করি, সবই বিক্রি হয়ে যায়। শিল্পী শিবাজি পাল বলেন, বৃষ্টি তো আমাদের ভুগিয়েই চলেছে। কিছু প্রতিমার কাজ শেষ করতে পেরেছি। কিন্তু যেগুলি সবে রং করেছি, সে তো শুকোচ্ছেই না। রং না শুকোলে চোখ আঁকার কাজ করা যাবে না। আবহাওয়ার উন্নতি না হলে আমাদের লোকসান হয়ে যাবে।
এর মধ্যেই দেখা গেল, প্রচুর কালীপ্রতিমা ইতিমধ্যেই স্টুডিওর ফাঁকা জায়গাগুলি দখল করেছে। সেগুলিতে মাটির কাজ শেষ। লক্ষ্মীপ্রতিমা চলে যাওয়ার পর হাতে মাত্র ১২-১৩ দিন থাকে। তার মধ্যেই কালীমূর্তির কাজ শেষ করার চাপ থাকে। এভাবে বৃষ্টি চলতে থাকলে কালীপ্রতিমার কাজও পিছিয়ে যাবে বলে দুশ্চিন্তায় শিল্পীরা। অনেক কারিগর ছুটিতে বাড়ি গিয়েছেন। শিল্পীরা নিজে বা দু’-একজন সহকারী নিয়ে আপাতত লক্ষ্মীপ্রতিমার কাজ সারছেন। কালীপুজোর আগে বেশিরভাগ কারিগর ফিরবেন বলেই জানাচ্ছেন তাঁরা।
 

10th  October, 2019
লকডাউন বিধি শিকেয়
বাস, দোকানপাটে উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বারাকপুর: কিছু কিছু এলাকায় নতুন করে লকডাউনের দামামা বাজলেও বুধবার সেইসব অঞ্চলে আর পাঁচটা দিনের সঙ্গে ফারাক চোখে পড়ল না। কলকাতাই হোক বা বারাকপুর, সর্বত্রই উদাসীনতার চিহ্ন স্পষ্ট। দল বেঁধে আড্ডা, মাস্ক ছাড়া ঘুরে বেড়ানো, সামাজিক দূরত্ববিধি মানার ইচ্ছেটাই যেন চলে গিয়েছে মানুষের মন থেকে।
বিশদ

করোনা আক্রান্তকে ভর্তি
করতে নাকাল শহরবাসী

বেড সংখ্যা আপডেট না হওয়ায় ভোগান্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘটনা এক: মঙ্গলবার সন্ধ্যা। করোনা-আক্রান্ত এক পদস্থ ব্যাঙ্ক আধিকারিককে ভর্তি করতে গিয়ে চোখের জল বেরিয়ে আসার জোগাড় হল বাড়ির লোকজনের। তাঁদের মোবাইলে শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের ফাঁকা বেডের সরকারি তালিকা রয়েছে।
বিশদ

ভয় না পেয়ে সচেতন থাকুন,
শহরবাসীকে বার্তা দিলেন ফিরহাদ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘাবড়ানোর কিছু নেই, শুধু একটু সচেতন থাকুন। হাতজোড় করে বলছি। বুধবার সাংবাদিক সম্মেলনে শহরবাসী, বিশেষ করে অতি সংক্রামিত এলাকার উদ্দেশে এমনই বার্তা দিলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

প্রিয়জনের সঙ্গে কথা বলতে কোভিড
রোগীদের ভরসা ‘ভিডিও কলিং দিদিরা’
এমআর বাঙ্গুর হাসপাতাল

বিশ্বজিৎ দাস, কলকাতা: ওই যে আসছেন ‘ভিডিও কলিং দিদিরা...’। কোভিড-প্রতিরোধী বর্মবস্ত্রে ঢাকা শরীর। সবার হাতে স্মার্টফোন। ওয়ার্ডজুড়ে তখন শুধু একটাই গুঞ্জন—‘এবার বাড়ির প্রিয়জনের মুখটা একদণ্ড দেখতে পাব।’ স্বামী দেখবে স্ত্রীর মুখ।
বিশদ

 আক্রান্তদের চিকিৎসায় প্লাজমা দান
করলেন সেরে ওঠা বাগনানের তন্ময়

 সংবাদদাতা, উলুবেড়িয়া: করোনাকে হার মানিয়ে বাড়ি ফেরার পর অন্যকেও সুস্থ করে তোলার দায়িত্ব নিলেন বাগনানের হারোপের বাসিন্দা তন্ময় মণ্ডল। দান করলেন প্লাজমা।
বিশদ

কাছারি বাজার থেকে রেলগেট
পর্যন্ত যান-যন্ত্রণায় অস্থির মানুষ
বারুইপুর

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: যান-যন্ত্রণায় জেরবার বারুইপুর শহরের মানুষ। কাছারি বাজার থেকে রেলগেট পর্যন্ত আসা-যাওয়া করতে রীতিমতো নাভিশ্বাস ওঠে সবার। এমনিতে রাস্তাটি বেশি চওড়া নয়। তার উপর দু’পাশে অটো স্ট্যান্ড গড়ে উঠেছে।
বিশদ

পুলিস পরিচয়ে বাড়িতে ঢুকে
অপহরণ ও লুট, চাঞ্চল্য কড়েয়ায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস পরিচয়ে বাড়িতে ঢুকে এক ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে অপহরণ ও টাকা লুট করে চম্পট দিল একদল দুষ্কৃতী। বুধবার ভোর রাতে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কড়েয়া থানার ব্রাইট স্ট্রিটে।
বিশদ

 কেএমডিএ-র অবসরপ্রাপ্তদের
বর্ধিত হারে পেনশনের নির্দেশিকা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থদপ্তরের অনুমোদনের পর কেএমডিএ কর্তৃপক্ষ অবসরপ্রাপ্ত কর্মীদের বর্ধিত হারে পেনশন দেওয়ার নির্দেশিকা জারি করেছে। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে গত জানুয়ারি মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের মতো অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকদের বর্ধিত পেনশন কার্যকর হয়।
বিশদ

 জামিন রুখতে তৎপর পুলিস
বহু কোটির জাল নোট মামলার
শুনানি থমকে নগর দায়রা কোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতিমারির কারণে কলকাতা নগর দায়রা কোর্টে থমকে আছে কোটি কোটি টাকার জাল নোট মামলার শুনানি। সে সব মামলায় বহু হাইপ্রোফাইল অভিযুক্ত বর্তমানে জেল হেফাজতে। অভিযুক্তের তালিকায় রয়েছে কিছু জঙ্গিও। বিশদ

পুরসভা করোনা কন্ট্রোল রুম খোলায়
এখন স্বস্তিতে কামারহাটির বাসিন্দারা

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: এলাকায় কেউ করোনা আক্রান্ত হলে বা কাউকে ঘিরে সন্দেহ তৈরি হলে নাগরিকরা কাকে ফোন করবেন, তা নিয়ে চিন্তায় থাকতেন। থানা না জনপ্রতিনিধি, কাকে ফোন করে মিলবে সুরাহা, তা তাঁদের বোধগম্য হতো না। সমস্যা আঁচ করতে পারে কামারহাটি পুরসভা।
বিশদ

লকডাউনে নির্মাণ থমকে, মথুরাপুরে
ভাঙাচোরা দু’কামরার ঘরেই চলে থানা

সংবাদদাতা, মথুরাপুর: ঘটা করে হয়েছিল ভিত পুজো। নির্মাণকাজও শুরু হয়েছিল জোরকদমে। কিন্তু লকডাউনের জেরে বন্ধ হয়ে যায় নির্মাণ। এখন পলেস্তারা খসা অস্থায়ী ঘরেই চলছে থানা। করোনা আবহে এই অবস্থার মধ্যেই কাজ করে চলেছেন মথুরাপুর থানার কর্মী-অফিসাররা।
বিশদ

শিশুকন্যা খুনে মায়ের বিরুদ্ধে চার্জশিট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আড়াই মাসের শিশুকন্যাকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে মা সন্ধ্যা মালুর বিরুদ্ধে অবশেষে আদালতে চার্জশিট জমা দিল পুলিস। শিয়ালদহের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের (এসিজেএম) আদালতে ওই চার্জশিট জমা পড়েছে।   বিশদ

 গুড়াপে দুই বন্ধুর সামনেই
আদিবাসী ছাত্রীকে গণধর্ষণ

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: হুগলি জেলার গুড়াপে দুই বন্ধুর সামনেই আদিবাসী ছাত্রীকে গণধর্ষণের শিকার হয়েছেন। এই ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। মঙ্গলবার রাতে ওই ছাত্রীকে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। বুধবার থানায় অভিযোগ জানানোর পরই পুলিস চারজনকে গ্রেপ্তার করে। বিশদ

এক হাতে মশা তাড়াচ্ছেন, অন্য হাতে খরিদ্দার
সামলাচ্ছেন বাগজোলা খালপাড়ের দোকানিরা

দক্ষিণ দমদম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মশার বাড়বাড়ন্ত রুখবে কে? আবর্জনায় ভর্তি বাগজোলা খাল। দমদম রোড পার করে দক্ষিণ দমদম পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের গা দিয়ে দমদম ক্যান্টনমেন্টের দিকে চলে গিয়েছে এই খাল। দমদম রোড সংলগ্ন খালের অংশ নোংরায় ভর্তি।
বিশদ

Pages: 12345

একনজরে
করাচি: বিশ্বকাপের মত টুর্নামেন্টে ভারতের বিপক্ষে একবারও জয়লাভ করতে পারেনি পাকিস্তান। এর কারণ তুলে ধরলেন পাক দলের প্রাক্তন তারকা বোলার ওয়াকার ইউনিস। কেন আইসিসির বৃহত্তম মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে তাঁর দেশ বারবার ব্যর্থ হয়, তা বিশ্লেষণ করতে গিয়ে প্রাক্তন তারকা পেসারটি ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনাজনিত কারণে কলকাতা হাইকোর্টসহ রাজ্যের নিম্ন আদালতগুলির স্বাভাবিক কাজকর্ম আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত থাকছে। প্রধান বিচারপতির নেতৃত্বে হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সম্প্রতি এই মর্মে গৃহীত সিদ্ধান্ত জানিয়েছে। ...

সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM