Bartaman Patrika
কলকাতা
 

কুমোরটুলিতে লক্ষ্মীপ্রতিমা তৈরির ব্যস্ততা, ভোগাচ্ছে সেই বৃষ্টি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহালয়ার আগে থেকেই কুমোরটুলির মৃৎশিল্পীদের ভোগাচ্ছে এবারের বর্ষা। বর্ষা-বিদায়ের স্লগ ওভারে এমন মারকাটারি ব্যাটিংয়ে বিপাকে পড়েছেন প্রতিমাশিল্পীরা। রাতদিন এক করে কাজ করায় শেষ পর্যন্ত সুষ্ঠুভাবে মণ্ডপে দুর্গাপ্রতিমা পৌঁছে দিতে পেরেছেন তাঁরা। পাহাড়প্রমাণ চাপ এখন আর নেই। কিন্তু দুশ্চিন্তা কিছুতেই পিছু ছাড়ছে না। দুর্গাপুজোর দিন চারেক পরেই যে কোজাগরী লক্ষ্মীপুজো। বাঙালির বাড়িতে বাড়িতে রাত জেগে চলবে লক্ষ্মীদেবীর আরাধনা। ছোট থেকে মাঝারি সাইজের শ’য়ে শ’য়ে প্রতিমা এবারও বিক্রি হবে কুমোরটুলিতে। কিন্তু বৃষ্টির এই খামখেয়ালিপনায় লক্ষ্মীপ্রতিমা তৈরির কাজ ব্যাহত হচ্ছে। দুর্গাপ্রতিমা মণ্ডপে চলে যাওয়ার পর ক’টা দিন আর সেভাবে কাজ হয় না কুমোরটুলিতে। এই সময় ‘গোডাউন’-এ রাখা খড় ও মাটির অর্ধসমাপ্ত লক্ষ্মী ও কালীপ্রতিমা এনে রাখা হয় ফাঁকা স্টুডিওয়। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো এবং কালীপুজোর মধ্যে সময়ের ফারাক এতটাই কম যে, আগে থেকে খড়-বাঁশের কাঠামোর উপর মাটির প্রলেপ দিয়ে না রাখলে সময়ে শেষ করা যাবে না কাজ। দুর্গাপুজো শেষ হলে লক্ষ্মীপ্রতিমা রং করা, অলঙ্কার পরানো এবং চোখ আঁকার কাজ হয় মূলত। কিন্তু দশমীর রাত থেকে একাদশীর সন্ধ্যা পর্যন্ত প্রবল বৃষ্টির কারণে সেই কাজ ব্যাহত হয়েছে বলে জানিয়েছেন শিল্পীরা।
কুমোরটুলির মৃৎশিল্পীরা প্রত্যেকেই অন্তত ১০টি করে লক্ষ্মীপ্রতিমা তৈরি করেন। এখন গণেশ মূর্তি তৈরির চাপ বেশি থাকায় অনেকেই বিশ্বকর্মা বা লক্ষ্মীপ্রতিমা তৈরি কমিয়ে দিয়েছেন। তবুও সব স্টুডিওতেই ঠাঁই পায় লক্ষ্মী। বুধবার বৃষ্টিস্নাত দুপুরে কুমোরটুলিতে গিয়ে দেখা গেল, দুর্গাপুজোর আগের সেই ব্যস্ততা না থাকলেও কমবেশি তৎপরতা চলছে লক্ষ্মীপ্রতিমা নিয়ে। বেশিরভাগ লক্ষ্মীপ্রতিমাই মূলত বিক্রি হয় পুজোর দু’দিন আগে থেকে। তাই অনেকেই বেশ কিছু প্রতিমা তৈরি করে সাজিয়ে রেখেছেন। চলছে মাটির সরার উপর লক্ষ্মীর পট আঁকার কাজও। সাধারণত বাড়ির পুজো বলে বিশাল উচ্চতার হয় না এই প্রতিমা। এই মূর্তি ছোট থেকে মাঝারি সাইজেরই হয়। শিল্পী বিকাশ পাল বলেন, লক্ষ্মীঠাকুরের চাহিদা ভালোই থাকে। বহু বাড়িতে পুজো হয়। প্রতিমা ছাড়াও অনেকে পুজো করেন। তবে আমরা যে ক’টি প্রতিমা তৈরি করি, সবই বিক্রি হয়ে যায়। শিল্পী শিবাজি পাল বলেন, বৃষ্টি তো আমাদের ভুগিয়েই চলেছে। কিছু প্রতিমার কাজ শেষ করতে পেরেছি। কিন্তু যেগুলি সবে রং করেছি, সে তো শুকোচ্ছেই না। রং না শুকোলে চোখ আঁকার কাজ করা যাবে না। আবহাওয়ার উন্নতি না হলে আমাদের লোকসান হয়ে যাবে।
এর মধ্যেই দেখা গেল, প্রচুর কালীপ্রতিমা ইতিমধ্যেই স্টুডিওর ফাঁকা জায়গাগুলি দখল করেছে। সেগুলিতে মাটির কাজ শেষ। লক্ষ্মীপ্রতিমা চলে যাওয়ার পর হাতে মাত্র ১২-১৩ দিন থাকে। তার মধ্যেই কালীমূর্তির কাজ শেষ করার চাপ থাকে। এভাবে বৃষ্টি চলতে থাকলে কালীপ্রতিমার কাজও পিছিয়ে যাবে বলে দুশ্চিন্তায় শিল্পীরা। অনেক কারিগর ছুটিতে বাড়ি গিয়েছেন। শিল্পীরা নিজে বা দু’-একজন সহকারী নিয়ে আপাতত লক্ষ্মীপ্রতিমার কাজ সারছেন। কালীপুজোর আগে বেশিরভাগ কারিগর ফিরবেন বলেই জানাচ্ছেন তাঁরা।
 

10th  October, 2019
মালদহে ধৃত সেই চীনা নাগরিককে
নিজেদের হেফাজতে নিল এসটিএফ

হেফাজতের মেয়াদ শেষের দু’দিন আগেই মালদহ আদালতে ধৃত চীনা নাগরিককে পেশ করল জেলা পুলিস। বুধবার মালদহের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসে হান জুনওয়েকে তোলা হয়।
বিশদ

চোরা পথে আসা ৩০ টন
চীনা ফল বাজেয়াপ্ত শহরে
হিমঘরে হানা শুল্ক দপ্তরের

বাজার ছেয়ে গিয়েছে চীনা আপেল ও নাসপাতিতে। চোরাপথে এগুলি ঢুকছে কলকাতায়। এই শহর থেকেই সেই সব ফল যাচ্ছে অন্য রাজ্যে। দামে কম হওয়ায় খুচরো বাজারে চীনা আপেল ও নাসপাতির চাহিদা ভালোই রয়েছে।
বিশদ

ঘূর্ণাবর্তর প্রভাব, কালও চলবে বৃষ্টি 

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশের উপর থাকা একটি ঘূর্ণাবর্তর প্রভাবে কাল, শুক্রবার পর্যন্ত বিভিন্ন জেলায় বৃষ্টি চলবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।
বিশদ

গ্যাংস্টার অস্ত্র পাচার কাণ্ডে ধৃত
 দুই মক্ষিরানির কলকাতা যোগ

রামনদীপ কাউর ও সতপাল কাউর—এই দুই মহিলা ভুল্লার গ্যাংয়ের আন্তঃরাজ্য অস্ত্র পাচার চক্রের অন্যতম সদস্য। তাদের মাধ্যমেই কলকাতায় বিদেশি অস্ত্র পাঠিয়েছে গ্যাংস্টার জয়পাল সিং ভুল্লার।
বিশদ

সুন্দরবনের প্রান্তিক এলাকায়
‘ভ্যাকসিন অন বোট’

স্থলে টিকাদান কর্মসূচি চলছে, সে তো সবাই জানে। এবার ভাসমান নৌকায় টিকাকরণের কর্মসূচি নিতে চলেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।
বিশদ

জন্মদিনেই মিঠুনকে
জেরা করল পুলিস

ভোটের সময় উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগে বুধবার মিঠুন চক্রবর্তীকে ভার্চুয়ালি জিজ্ঞাসাবাদ করল মানিকতলা থানা। ঘটনাচক্রে আজই ছিল তাঁর জন্মদিন।
বিশদ

মোবাইল গেম খেলে জেতা টাকা
হাতাতে বন্ধুকে খুন মন্দিরবাজারে

অনলাইন গেমের নেশাই মৃত্যু ডেকে আনল তেরো বছরের সুরজের। অভিযুক্তের কাঠগড়ায় তারই বন্ধু শেখ রোহিত। মন্দিরবাজার থানার গাজিপাড়ার এই ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে।
বিশদ

নামমাত্র কলাকুশলী নিয়ে
টলিপাড়ায় শুরু হল শ্যুটিং

রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী বুধবার থেকে শহরের বিভিন্ন স্টুডিওতে ধারাবাহিকের শ্যুটিং শুরু হল। কিন্তু শ্যুটিং শুরুর প্রক্রিয়া এদিন মোটেই মসৃণ ছিল না।
বিশদ

হোয়াটসঅ্যাপ হ্যাক করে তোলাবাজি
কাণ্ডে ভিনরাজ্যে হানা লালবাজারের

চিহ্নিত দুষ্কৃতী দল, গোয়েন্দাদের নজরে উত্তর-পূর্ব ভারত

মহানগরীতে হোয়াটসঅ্যাপ ‘হ্যাক’ করে অভিনব কায়দায় চলছে তোলাবাজি। কারা এই অপরাধের নেপথ্যে, তা নিয়ে রীতিমতো খোঁজখবর চালাচ্ছিলেন কলকাতার সাইবার থানার গোয়েন্দারা।
বিশদ

বনদপ্তরের অভিযান, নৈহাটি
ও হালিশহরে উদ্ধার ১৪ টিয়া

নৈহাটি ও হালিশহরে অভিযান চালিয়ে বড় সাফল্য পেল বনদপ্তর। বুধবার এই দুই শহরের বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়ে নানান প্রজাতির টিয়াপাখি উদ্ধার করা হয়েছে।
বিশদ

কল্যাণীতে অসম্পূর্ণ রাস্তায় গর্ত, গাছ,
বিদ্যুতের খুঁটি, বেড়েছে বিপদের আশঙ্কা

আধুনিক শহর কল্যাণীতে তৈরি হওয়া অসম্পূর্ণ রাস্তায় বাড়ছে বিপদের আশঙ্কা। সেই রাস্তা একেবারে ঝাঁ-চকচকে। কিন্তু রাস্তার মাঝে কোথাও ম্যানহোলের গর্ত, কোথাও আবার রাস্তার সীমানার মধ্যেই রয়ে গিয়েছে বড় বড় গাছ, বিদ্যুতের খুঁটি।
বিশদ

কালীনগরে হঠাৎই বসে
গেল প্রায় ৫০ মিটার রাস্তা

বুধবার দুপুরে কালীনগর বাজারে খালের পাড়ে থাকা প্রায় ৫০ মিটার রাস্তা আচমকাই কয়েক ফুট বসে যাওয়ায় আতঙ্ক ছড়াল স্থানীয় দোকানদার ও ব্যবসায়ীদের মধ্যে।
বিশদ

এলাকার মানুষের দুয়ারে পৌঁছতে টোটোকে
বাহন করলেন বিধায়ক মনোরঞ্জন ব্যাপারি

নামী-দামি গাড়ির শখ নেই। পছন্দ নয় বিলাসবহুল গাড়িতে চেপে এলাকায় প্রভাব দেখানোর। আবার প্রচুর নিরাপত্তারক্ষী নিয়ে ঘুরে বেড়াবেন, এমনটাতে বিশ্বাসও করেন না তিনি।
বিশদ

করোনায় কমেছে খেয়া পারাপার, সংসার 
টানতে হিমশিম খাচ্ছেন দৃষ্টিহীন বৃদ্ধ নিমাই 

রবীন্দ্রনাথ ঠাকুরের অন্ধ কানাই পেটের দায়ে পথের ধারে গান শুনিয়ে ভিক্ষা করতেন। আর বাস্তবের দৃষ্টিহীন নিমাই কর পেটের দায়ে বনগাঁয় ইছামতিতে নৌকার হাল বেয়ে চলেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
শিলিগুড়িতে বামফ্রন্টের  ভাঙন অব্যাহত। বুধবার সিপিএমের প্রাক্তন কাউন্সিলার প্রীতিকণা বিশ্বাস তৃণমূলে  যোগ দিলেন। শিলিগুড়ি পুরসভার ৪৪ নম্বর ওয়ার্ডে তিনি সিপিএমের দীর্ঘদিনের কাউন্সিলার ছিলেন। ...

একধাপ এগলেন বিরাট কোহলি। নামলেন কেন উইলিয়ামসন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হওয়ার আগে দুই দলের দুই অধিনায়কের জায়গা বদলে গেল আইসিসি’র টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে। ...

মাওবাদী ও পুলিসের গুলির লড়াইয়ে মৃত্যু হল ছয় মাওবাদীর। বুধবার ভোরে বিশাখাপত্তনম জেলার থিগালামেত্তা জঙ্গলে অন্ধ্র পুলিসের বিশেষ বাহিনী গ্রেহাউন্ড ও মাওবাদীদের মধ্যে এই সংঘর্ষ বাঁধে। ...

দল পুরনো নেতাদের সঙ্গে গদ্দারি করেছে। তাদের বঞ্চিত করে রাখা হয়েছিল। তাদের কোনও কথা শোনা হয়নি। তাই বিধানসভা ভোটে এই বিপর্যয় নেমে এসেছে। ভোটে ভরাডুবি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৬৩১: শাহজাহান পত্নি মুমতাজের মৃত্যু
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৬৫ টাকা ৭৪.৮৭ টাকা
পাউন্ড ১০০.৮১ টাকা ১০৫.৬৫ টাকা
ইউরো ৮৬.৭৬ টাকা ৯০.৯ ৬টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আষাঢ় ১৪২৮, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১। সপ্তমী ৪২/৪১ রাত্রি ১০/০। পূর্বফল্গুনী নক্ষত্র ৪৩/১৩ রাত্রি ১০/১৩। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৪৬। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/১ গতে ৯/৮ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে।
২ আষাঢ় ১৪২৮, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১। সপ্তমী অপরাহ্ন ৫/৫২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৬/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২১ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ৩/০ গতে ৬/২১ মধ্যে। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: বেলজিয়াম ২-১ ডেনমার্ক (৭১ মিনিট)

11:07:37 PM

ইউরো কাপ: বেলজিয়াম ১-১ ডেনমার্ক (৫৫ মিনিট)

10:51:41 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (হাফটাইম)

10:33:00 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (২ মিনিট) 

09:41:27 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-১ গোলে হারাল নর্থ ম্যাসিডোনিয়াকে 

08:41:38 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-১ নর্থ ম্যাসিডোনিয়া (৫৭ মিনিট) 

07:52:00 PM