Bartaman Patrika
কলকাতা
 

মহাষষ্ঠীতে মানুষের বাঁধভাঙা ভিড় 

উত্তর কলকাতা
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাষষ্ঠীর দিন কোনও ভারী বৃষ্টির পূর্বাভাস ছিল না আবহাওয়া দপ্তরের। কিন্তু সকাল থেকে মাঝে মাঝে হালকা মেঘলা আকাশ দেখেই কিছুটা আশঙ্কায় উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন পুজো দর্শনার্থীরা। কিন্তু ভাগ্যদেবী সহায় ছিলেন। ভ্যাপসা গরমে হাঁসফাঁস করতে হলেও রাত পর্যন্ত মহানগরীতে বৃষ্টি হয়নি। বৃষ্টিহীন পুজো উপভোগ করতে শুক্রবার, মহাষষ্ঠীর দুপুর থেকে জনস্রোত শুরু হয়ে যায় উত্তর ও মধ্য কলকাতার মণ্ডপে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে জনজোয়ার বেড়েছে। মণ্ডপে ঢোকার জন্য লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে টালা থেকে শিয়ালদহের পুজোমণ্ডপে। বাগবাজার, হাতিবাগান, কুমোরটুলি, কলেজ স্ট্রিট, শিয়ালদহের মতো নামী পুজোগুলিতে ভিড়ের স্রোত ঘুরপাক খেয়েছে।
পুজোয় বৃষ্টির আশঙ্কা থাকায় এবার চতুর্থীর দিন থেকে মণ্ডপে ভিড় বেশি ছিল। পঞ্চমীর দিন ভিড় আরও বাড়ে। ষষ্ঠীর ভিড় সন্ধ্যায় ছাপিয়ে যায় পঞ্চমীকে। রাস্তায় নেমে আসা পুজোর ভিড় উত্তর কলকাতায় সঙ্কীর্ণ রাস্তায় যানবাহনের গতি অনেকটাই থমকে দেয়। রাস্তায় নো এন্ট্রি করেও পরিস্থিতি সামাল দিতে হিমশিম খায় পুলিস।
উত্তর কলকাতার বি কে পাল অ্যাভিনিউর ক্রসিংয়ে আশপাশে বেশ কয়েকটি নামী পুজো রয়েছে। কুমোরটুলি পার্ক, কুমোরটুলি সর্বজনীন, শোভাবাজার বেনিয়াটোলা, আহিরীটোলা সর্বজনীনের পুজো দেখতে কলকাতা তো বটেই, জেলা থেকেও বহু মানুষ আসেন। মহাষষ্ঠীর বি কে পাল ক্রসিংয়ে ভিড়ের চাপে একদিকে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। কুমোরটুলি পার্কের পুজোমণ্ডপে ঢোকার রাস্তাটি খুবই সঙ্কীর্ণ। বিকেল পাঁচটা নাগাদ ওই সরু রাস্তা ধরে মণ্ডপ অভিমুখে যাওয়ার জন্য দু’দিক থেকে দর্শকদের ঠাসা ভিড়ের লাইন তৈরি হয়ে গিয়েছে। কোনওভাবে সেই ভিড় থেকে বেরিয়ে আসা দমদমের তরুণ দে বললেন, এভাবে ঠাকুর দেখতে গিয়ে যদি অসুস্থ হয়ে পড়ি, তাহলে কী হবে?
পুজো মণ্ডপে ভিড় কাটতে দেরি হওয়ার অন্যতম কারণ ছিল মোবাইলে ছবি তোলা। মণ্ডপের সামনে, এমনকী প্রতিমার সামনে দাঁড়িয়ে সেলফি থেকে গ্রুপ ছবি নেওয়ার দৃশ্য দেখা গিয়েছে বাগবাজার সর্বজনীন থেকে সন্তোষ মিত্র স্কোয়ার সব নামী পুজোতেই। মোবাইলে ছবি তুলতে ব্যস্ত দর্শকদের সামাল দিতে হিমশিম খেয়েছেন স্বেচ্ছাসেবক ও নিরাপত্তাকর্মীরা। বিকেলে সন্তোষ মিত্র স্কোয়ারে ভিড় তখন সেভাবে জমে ওঠেনি। লম্বা লাইন শুরু হয়নি। তবে জনস্রোত আসা শুরু হয়েছে। এই অবস্থার সুযোগ নিয়ে অনেকেই ইসকনের মন্দিরের আদলে তৈরি মণ্ডপ ব্যাকগ্রাউন্ডে রেখে বা ভিতরে সোনার প্রতিমার সামনে মোবাইলে ছবি তুলতে গিয়ে বাধা পেলেই রীতিমতো উষ্মা প্রকাশ করেছেন। একজন তো এক স্বেচ্ছাসেবককে বলেই ফেললেন, ‘বাধা দিচ্ছেন কেন? জানেন কত দূর থেকে আসছি?’

দক্ষিণ কলকাতা
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠী থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে, আবহাওয়া দপ্তর আগেই এই সতর্কবাণী দিয়েছে। সেই বার্তাতেই বলা ছিল, পরের দিকে বৃষ্টির মাত্রা আরও বাড়বে। তাই বৃষ্টির আশঙ্কায় কোনও ঝুঁকি না নিয়ে শুক্রবার সকাল থেকেই মানুষের ঢল নামল মণ্ডপে মণ্ডপে। সময়ের সঙ্গে সঙ্গে বাড়ল ভিড়। ঠাকুর দেখার ফাঁকেই অনেককে দেখা গেল, মাঝেমধ্যে আকাশকে জরিপ করে নিতে। দক্ষিণ কলকাতার বিভিন্ন পুজো মণ্ডপে ঘুরে এই ছবিই ধরা পড়ল।
ঘড়িতে তখন বেলা সাড়ে তিনটে। দেশপ্রিয় পার্কের সামনে রাসবিহারী অ্যাভিনিউয়ের দু’ধার দিয়ে কাতার কাতারে লোক হাঁটছে। এক ট্যাক্সি চালকের উক্তি, আজই এই অবস্থা, এখনও বাকি চারদিন। তখন কী হবে, কে জানে! রাস্তার দু’ধারে বাঁশের ব্যারিকেড করে দেওয়ায়, কেউ আর রাস্তায় নামতে পারছেন না। রাসবিহারী মোড় পর্যন্ত সেই ভিড় চোখে পড়েছে। কিছুটা এগলেই মুদিয়ালি। সেখানে তিল ধারনের জায়গা নেই। কর্তব্যরত পুলিস আধিকারিকরা তাঁদের ওয়াকিটকিতে অনবরত ভিড়ের আপডেট দিচ্ছেন কর্তাদের। ট্রাফিকের কী অবস্থা, তার খবরাখবরও দিচ্ছেন তাঁরা। পুজো মণ্ডপে প্রবেশ করার মুহূর্ত থেকেই ‘এগিয়ে যান এগিয়ে যান, দাঁড়াবেন না’ বলে চিৎকার করছেন নিরাপত্তারক্ষীরা। সেলফি তোলার হিড়িকে থমকে যাচ্ছে ভিড়। ফলে কখনও কখনও বিরক্ত হয়ে সেলফিপ্রেমীদের ধমক দিতেও দেখা গেল তাঁদের। ভিড় কোন সময়ে বেশি হচ্ছে, এক নিরাপত্তারক্ষীকে জিজ্ঞাসা করতেই তিনি বলে উঠলেন, ভিড় সারাক্ষণই। দুপুরের পর তা বেড়েছে। সন্ধ্যার পর আরও বাড়বে। গত কয়েকদিন অন্তত এমনই ট্রেন্ড দেখা গিয়েছে। মুদিয়ালি ছাড়ালেই শিবমন্দির। তারাও কোনও অংশে কম নয়। মুদিয়ালির সঙ্গে ভিড়ে রীতিমতো পাল্লা দিয়েছে তারা। ঠাকুর দেখার পর সেই ভিড় গিয়ে উপচে পড়েছে খাবারের স্টলে।
তবে কলকাতা পুলিসের তরফে এদিন যা ব্যবস্থা করা হয়েছিল, তাতে যানজট অনেকটাই কম ছিল। তৃতীয়া থেকে পঞ্চমী পর্যন্ত কলকাতার বিভিন্ন রাস্তাঘাটে যে যানজট হয়েছিল, তার তুলনায় এদিন অনেকটাই কম ছিল। তবে রাত বাড়তেই জনজোয়ারে পরিণত হল বিভিন্ন পুজো মণ্ডপ। চেতলা অগ্রণীতে বিকেল থেকেই ছিল লম্বা লাইন। গাড়ি থেকে নেমে সেই লাইন দিলেও, গাড়ি কোথায় রাখতে হবে, তা নিয়েই চিন্তার শেষ নেই দর্শনার্থীদের। ত্রিধারা, একডালিয়া কিংবা বোসপুকুরে গাড়ির পার্কিং নিয়ে বেশ সমস্যায় পড়তে হয় দর্শনার্থীদের। তার উপর লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হতেই অনেকে আর না নেমে গাড়ি থেকেই মণ্ডপ দর্শন করে চলে গেলেন অন্য মণ্ডপে।
বৃষ্টির পূর্বাভাসকে মান্যতা দিয়ে গত কয়েকদিন দর্শনার্থীদের একটা বড় অংশ যেভাবে দক্ষিণ কলকাতার দখল নিয়েছিল, তা কেবলমাত্র ট্রেলার বলেই মনে করছেন পুলিসকর্মী থেকে পুজোর উদ্যোক্তারা। তবে আগামী চারদিন আবহাওয়া যেমনই থাকুক না কেন, উৎসবে ভাটা পড়বে না বলেই তাঁদের আশা।
05th  October, 2019
দিনভর প্রিন্সকে দেবাঞ্জনের গতিবিধি জানান
প্রেমিকা, শেষ খবর দেন গাড়ি থেকে নেমেই

নিমতার খুনে সুপারি কিলার, সন্দেহ পুলিসের

বিএনএ, নিমতা: নবমীর গোটা দিন ‘প্রেমিক’ দেবাঞ্জন দাসের সঙ্গে কাটালেও দিনভর তাঁদের লোকেশন আপডেট প্রাক্তন প্রেমিক প্রিন্স সিংকে জানিয়ে যাচ্ছিলেন প্রেমিকা। এমনকী নাইটক্লাব থেকে মধ্যরাতে ফেরার সময় দেবাঞ্জনের গাড়ি থেকে নামার পরও শেষ লোকেশন আপডেট প্রিন্সকে দিয়েছিলেন ওই তরুণী।
বিশদ

গুলির নমুনা মিলল
দেবাঞ্জনের মৃত্যুর ১১ দিন পর নিমতা
থানায় গাড়ি পরীক্ষা ফরেন্সিক দলের

 বিএনএ, নিমতা: ঘটনার ১১ দিন পর ফরেন্সিক দল দেবাঞ্জন দাসের গাড়িটি পরীক্ষা করল। ফরেন্সিক পরীক্ষায় এত বিলম্ব কেন? তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। শুক্রবার ফরেন্সিক দল গাড়ি থেকে গুলির নমুনা পেয়েছে বলে সূত্রে জানা গিয়েছে। পুলিস একপ্রকার নিশ্চিত যে, গাড়িতেই খুন করা হয়েছে দেবাঞ্জনকে।
বিশদ

টোটকা, পুঁটে, নিমকি ছদ্মনামে
দেদার বিকোচ্ছে চকোলেট বোমা

 নিজস্ব প্রতিনিধি, চম্পাহাটি: শব্দবাজি ‘চকোলেট’ তৈরি থেকে খোলা বাজারে বিক্রি বন্ধের জন্য আইন ও পুলিস-প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।
বিশদ

বেলগাছিয়ায় যুবককে বাঁচাল আরপিএফ
সেন্ট্রাল স্টেশনে আত্মহত্যার চেষ্টা,
মেট্রো চলাচল ব্যাহত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা। শুক্রবার বিকেল চারটে নাগাদ সেন্ট্রাল মেট্রো স্টেশনে এই ঘটনা ঘটে। বছর পনেরোর এক কিশোর দমদমগামী মেট্রোর সামনে ঝাঁপ দেয়। এর জেরে প্রায় আধঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

জগদ্ধাত্রী পুজোর জন্য পরিকাঠামো উন্নয়নে
চন্দননগর পুরসভার বরাদ্দ চার কোটি টাকা

 বিএনএ, চুঁচুড়া: জগদ্ধাত্রী পুজোকে সামনে রেখে চার কোটি টাকা ব্যয়ে শহরের পরিকাঠামো সংস্কার করছে চন্দননগর পুরসভা। রাস্তা, নিকাশি, সাফাই, আলো থেকে পানীয় জল পরিষেবা উন্নত করার জন্যে ওই টাকায় কাজ শুরু হয়েছে। এর মধ্যে শুধু রাস্তা সংস্কারের জন্যই প্রায় ২ কোটি ২০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

দেগঙ্গার গ্রামে মা-মেয়ে সহ বাড়ির লোককে বেঁধে, মারধর করে ডাকাতি

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে দেগঙ্গার যাদবপুর গ্রামে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। প্রায় ১৫ জনের দুষ্কৃতী দল পরিবারের সদস্যদের বেঁধে রেখে, মারধর করার পর সোনা ও রুপোর গহনা ও নগদ টাকা নিয়ে চম্পট দেয়। এই ঘটনায় এলাকাবাসীর মধ্যে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। বিশদ

  টালা ব্রিজের জেরে যাত্রী দুর্ভোগ কমাতে বিকল্প পরিবহণে উদ্যোগী রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ দিয়ে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ার জেরে যাত্রী দুর্ভোগ কমাতে আরও বিকল্প পরিবহণের ব্যবস্থা করতে উদ্যোগী হল রাজ্য সরকার। আরও অটো রিকশ, ছোট গাড়ি, মিনি ও মিডি বাস প্রভৃতি চালানোর ব্যবস্থা হচ্ছে বলে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী শুক্রবার জানিয়েছেন।
বিশদ

  বসিরহাট ও বাদুড়িয়ায় প্রচুর মাদক উদ্ধার, বাংলাদেশি সহ গ্রেপ্তার ৯ কারবারি

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে বসিরহাট ও বাদুড়িয়া থানা এলাকা থেকে বসিরহাট জেলা পুলিস আন্তর্জাতিক মাদক পাচার চক্রের এক পান্ডা সহ মোট ৯ জন কারবারিকে গ্রেপ্তার করেছে। ধৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ কোডেইন মিক্সচার, চোলাই মদ, ফেনসিডিল পুলিস উদ্ধার করেছে।
বিশদ

  শ্রীরামপুরে তরুণীকে ব্লেড চালিয়ে পাকড়াও যুবক

 বিএনএ, চুঁচুড়া: মহিলাদের শরীরের পশ্চাৎভাগে ব্লেড চালিয়ে রক্তাক্ত করে আনন্দ পেত সে। শুক্রবারও সেই মতলবেই এক তরুণীর শরীরে ব্লেড চালিয়ে ছিল ওই যুবক। আগে কয়েকবার ভিড়ের কারণে বেঁচে গেলেও এবার জখম তরুণীর সাহসিকতায় ধরা পড়ে গেল কার্যত বিকারগ্রস্ত ওই যুবক। বিশদ

  দু’টি বেআইনি নির্মাণ: বাড়ির মালিকদের জেল ও জরিমানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে বেআইনি নির্মাণের দু’টি মামলায় দুই বাড়ির মালিকদের কারাবাসের সঙ্গে জরিমানার নির্দেশ দিল আদালত। শুক্রবার কলকাতা মিউনিসিপ্যাল কোর্টের সিনিয়র ম্যাজিস্ট্রেট প্রদীপকুমার অধিকারী ওই আদেশ দিয়েছেন। দু’টি ক্ষেত্রেই আদালত ওই বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দেয়।
বিশদ

  রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে মন্তব্য এড়ালেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবরে এবার আর কোনওভাবেই ছটপুজো করতে দেওয়া হবে না বলে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালে জানিয়েছে কেএমডিএ। তারপরও অবশ্য পরিবেশপ্রেমীরা বিষয়টি নিয়ে এখনও নিশ্চিন্ত হতে পারছেন না। বিশদ

কলকাতার আকাশে সুখোইয়ের গর্জন
যুদ্ধকালীন পরিস্থিতিতে বিমানবন্দর
তৈরি, মহড়ায় বুঝে নিল বায়ুসেনা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সকাল ৯টা। কলকাতা বিমানবন্দরের রানওয়ে থেকে আকাশে ভয়ঙ্কর ‘গর্জন’ করে উড়ল যুদ্ধবিমান। তার ঠিক দু’-তিন মিনিটের মধ্যেই ঩উড়ে গেল পর পর আরও দু’টি। কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর চত্বর এবং সংলগ্ন এলাকা। তবে কোনও যুদ্ধের প্রস্তুতি নয়।
বিশদ

18th  October, 2019
আজ ফের বৈঠকে পরবর্তী দিন স্থির হবে
অবশেষে বাতিল হল তারকেশ্বর মন্দিরের
পুরোহিত মণ্ডলীর কার্যকরী সমিতির নির্বাচন

  সংবাদদাতা, তারকেশ্বর: অবশেষে বাতিল হল তারকেশ্বর মন্দিরের পুরোহিত মণ্ডলীর কার্যকরী সমিতির নির্বাচন। নির্বাচন প্রক্রিয়ায় সমস্যা থাকায় তা বাতিল হয়। আগামী ৩১ অক্টোবর সমিতির নির্বাচন হওয়ার কথা ছিল।
বিশদ

18th  October, 2019
নাইটক্লাব থেকে ফেরার
পথে খুনই হয়েছেন দেবাঞ্জন,
প্রেমিকাকে জিজ্ঞাসাবাদ পুলিসের

 বিএনএ, বারাকপুর: নিছক ‘গাড়ি দুর্ঘটনা’ নয়, নাইটক্লাব থেকে বান্ধবীকে বাড়িতে ছেড়ে আসার পথে খুন হন দেবাঞ্জন দাস। তরুণীর প্রাক্তন প্রেমিকই এই খুনের ঘটনায় জড়িত বলে পুলিসের সন্দেহ। যদিও দেবাঞ্জনের প্রেমিকা, ওই তরুণীকেও সন্দেহের ঊর্ধ্বে রাখছেন না তদন্তকারীরা।
বিশদ

18th  October, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের নিট মুনাফা বাড়ল ১৮.৬ শতাংশ। বেড়ে হয়েছে ১১ হাজার ২৬২ কোটি টাকা। ফলে নয়া রেকর্ড গড়ল রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। ...

সংবাদদাতা, লালবাগ: শুক্রবার থেকে মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকে দিদিকে বলো কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের প্রচার অভিযান শুরু হল। এদিন বেলা ১২টা থেকে শনিবার সকাল পর্যন্ত ব্লকের মুকুন্দবাগ গ্রাম ...

 জয়পুর, ১৮ অক্টোবর (পিটিআই): গোরক্ষকদের তাণ্ডবে মৃত্যু হয়েছিল ব্যবসায়ী পেহলু খানের। গত আগস্ট মাসে সেই মামলায় ৬ অভিযুক্তকে মুক্তি দিয়েছে নিম্ন আদালত। এই রায়ের বিরুদ্ধে এবার হাইকোর্টের দ্বারস্থ হল রাজস্থান সরকার। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার মালদহ জেলাজুড়ে গান্ধী সংকল্প যাত্রা শুরু করল বিজেপি। বিধানসভা এলাকা ভিত্তিক সংকল্প যাত্রার আ‌য়োজন করা হয়েছে। এদিন উত্তর মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী থেকে পাকুয়া পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার সংকল্প যাত্রার সূচনা করেন উত্তর মালদহের সংসদ সদস্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, পঞ্চমী ৫/১৪ দিবা ৭/৪৪। মৃগশিরা ৩০/৫ সন্ধ্যা ৫/৪০। সূ উ ৫/৩৮/১১, অ ৫/৫/৭, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৩৯ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি।
১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ষষ্ঠী ৫৬/১৮/৪৬ শেষরাত্রি ৪/১০/১২। মৃগশিরা ২৫/৪১/৩৪ দিবা ৩/৫৫/২০, সূ উ ৫/৩৮/৪২, অ ৫/৬/৪২, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ও ৩/২৫ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে, বারবেলা ১২/৪৮/৪২ গতে ২/১৪/৪২ মধ্যে, কালবেলা ৭/৪/৪২ মধ্যে ও ৩/৪০/৪২ গতে ৫/৬/৪২ মধ্যে, কালরাত্রি ৬/৪০/৪২ মধ্যে ও ৪/৫/১০ গতে ৫/৩৯/১০ মধ্যে।
১৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতায় বেড়াতে আসা বিদেশী পর্যটকের অস্বাভাবিক মৃত্যু 
শহরে বেড়াতে এসে প্রাণ গেল এক বিদেশী পর্যটকের। আজ সকালে ...বিশদ

06:16:50 PM

সাগরদত্ত মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি
নিরাপত্তার দাবিতে আজ কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজে কর্মবিরতি শুরু করলেন ...বিশদ

04:00:12 PM

তৃতীয় টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, ভারত ২২৪/৩ 

03:23:53 PM

হিমাচলের মাণ্ডিতে একটি গোডাউনে আগুন 

03:18:00 PM

সেক্টর ফাইভে মহিলাকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার যুবক 

01:36:00 PM

মালদহের রতুয়ায় পথ অবরোধ
 

মালদহের রতুয়ায় সামসি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রীর পচাগলা মৃতদেহ ...বিশদ

12:44:07 PM