Bartaman Patrika
কলকাতা
 

‘কলকাতাশ্রী’ সম্মান ঘোষণা করলেন মেয়র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার কলকাতা পুরভবনে এবারের ‘কলকাতাশ্রী’ সম্মানপ্রাপক পুজো কমিটিগুলির নাম ঘোষণা করা হল। গত বেশ কয়েক বছর ধরে কলকাতা পুরসভা বিভিন্ন মাপকাঠিতে শহরের শ্রেষ্ঠ দুর্গাপুজোগুলিকে এই সম্মানে ভূষিত করে। এদিন এই ঘোষণা করেন মেয়র ফিরহাদ হাকিম এবং মেয়র পারিষদ দেবাশিস কুমার। এদিন শহরের ৬৩টি পুজো কমিটিকে ‘মেয়রের পছন্দ’ বিভাগে নির্বাচন করা হয়েছে। আর অন্যান্য বিভাগ মিলিয়ে আরও ৩৬টি পুজো কমিটির নাম ঘোষণা করা হয়েছে। পুরসভার নথি অনুযায়ী, সেরার সেরা বিভাগে নির্বাচিত হয়েছে চারটি পুজো। সেগুলি হল নিউ আলিপুর সুরুচি সঙ্ঘ, নাকতলা উদয়ন সঙ্ঘ, টালাপার্ক প্রত্যয় এবং ঠাকুরপুকুরের এস বি পার্ক। সেরা পুজো বিভাগে চারটি পুজো কমিটিকে নির্বাচন করা হয়েছে। সেগুলি হল কাশী বোস লেন, রাজডাঙা নবোদয় সঙ্ঘ, হাতিবাগান সর্বজনীন এবং সমাজসেবী সঙ্ঘ। সেরা প্রতিমা বিভাগে নির্বাচিত হয়েছে অজেয় সংহতি, চক্রবেড়িয়া সর্বজনীন, গৌরীবেড়িয়া সর্বজনীন এবং বড়িশা ক্লাব। বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশন, ৪১ পল্লি ক্লাব, অ্যাভিনিউ সাউথ এবং কালীঘাট মিলন সঙ্ঘ শৈল্পিক উৎকর্ষের বিচারে শ্রেষ্ঠ চারটি পুজো বিবেচিত হয়েছে। ‘সেরা সম্ভাবনা’ বিভাগে উত্তীর্ণ চারটি পুজো হল মুদিয়ালি ক্লাব, ২১ পল্লি, গোলমাঠ দুর্গাপুজো সমিতি এবং বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক। বিষয় ভাবনার দিক থেকে শ্রেষ্ঠত্বের শিরোপা পেয়েছে গড়িয়াহাট হিন্দুস্থান ক্লাব, অবসর সর্বজনীন দুর্গোৎসব সমিতি, নর্থ ত্রিধারা, পৌর কর্মচারীবৃন্দ, হাজরা পার্ক। সেরা আলোকসজ্জার শিরোপা পেয়েছে একডালিয়া এভারগ্রিন, ২৫ পল্লি সর্বজনীন দুর্গোৎসব সমিতি, চালতাবাগান এবং হিন্দুস্থান পার্ক সর্বজনীন দুর্গোৎসব। পরিবেশ ভাবনাকে গুরুত্ব দিয়ে এই বিভাগে সেরা হয়েছে বেলেঘাটা ৩৩ পল্লি, বোসপুকুর শীতলামন্দির, আলিপুর সর্বজনীন এবং দক্ষিণ কলকাতা সর্বজনীন। পরিষ্কার-পরিচ্ছন্নতা বিভাগে শ্রেষ্ঠ হয়েছে ৬৬ পল্লি ক্লাব, বকুলবাগান সর্বজনীন, যোধপুর পার্ক এবং শিবমন্দির সর্বজনীন। প্রসঙ্গত, এবার কলকাতা পুরসভার মেয়র ও মেয়র পারিষদদের পুজো বলে পরিচিত কমিটিগুলি এই ‘কলকাতাশ্রী’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেনি।  

05th  October, 2019
মেঘমুক্ত আকাশকে সঙ্গী করে
হাওড়া-হুগলি জনপ্লাবনে ভেসে গেল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও বিএনএ, চুঁচুড়া: আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছিল যে পুজোর মধ্যে বৃষ্টি হবে। যদিও ষষ্ঠীতে সেভাবে বৃষ্টি অসুর হয়ে উঠতে পারেনি। কিন্তু, হাজার হাজার মানুষ এদিনই মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রমাণ করে দিয়েছেন, পুজোর চারদিন কোনও কিছুর বাধাই তাঁরা মানবেন না। 
বিশদ

05th  October, 2019
তুমুল ক্ষোভ ব্লাড ব্যাঙ্কে
স্বাস্থ্যভবনের রক্তদান শিবিরে ‘বিশৃঙ্খলার’ অভিযোগ, শো-কজ তিনজনকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় রক্তদান দিবসে রাজ্য স্বাস্থ্য দপ্তরের হেডকোয়ার্টার্স স্বাস্থ্যভবনে আয়োজিত এক সরকারি রক্তদান শিবিরকে কেন্দ্র করে তুমুল বিতর্ক বাধল। ‘অদক্ষতা’ এবং ‘বিশৃঙ্খলা’ ছড়ানোর অভিযোগে ওই শিবিরে আসা মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্কের দু’জন টেকনোলজিস্ট এবং একজন মেডিক্যাল অফিসারকে শো-কজ করা হয়েছে।
বিশদ

05th  October, 2019
ইছামতীতে এবার মাঝনদীতে থাকবে লাল সুতোর
ব্যারিকেড, বিসর্জন দেখতে টাকি ‘হাউসফুল’ 

বিএনএ, বারাসত: টাকির ইছামতী বিসর্জনে এবার ওপার বাংলা এপার বাংলার মিলন নয়। দুই দেশের নৌকার মাঝে থাকবে প্রায় ১০০ ফুটের দূরত্ব। মাঝনদী বরাবর থাকছে লাল সুতোর সীমানা ব্যারিকেড। অনুপ্রবেশ আটকাতে এই সিদ্ধান্ত বলে প্রশাসনিক সূত্রের খবর। দশমীর ঐতিহাসিক বিসর্জন দেখতে এবারও টাকির সবকটি সরকারি বেসরকারি হোটেল, লজ, গেস্ট হাউস ‘হাউসফুল’।
বিশদ

05th  October, 2019
বিধিনিষেধহীন দগ্ধ শপিং মলে অবাধ
যাতায়াত, হয়নি ফরেন্সিক পরীক্ষাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের বৈশাখীতে শপিং মলের অগ্নিকাণ্ডের ঘটনায় এখনও ফরেন্সিক পরীক্ষা হল না। এমনকী দমকলের পক্ষ থেকে পুলিসের কাছে এখনও কোনও অভিযোগ করা হয়নি। এই অবস্থায় শুক্রবার ঘটনাস্থলে কোনও দমকলকর্মী বা পুলিসকর্মীদের দেখা যায়নি। সেই সুযোগে একের পর এক গাড়ি শপিং মলের বেসমেন্টে প্রবেশ করেছে।
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে মানুষের বাঁধভাঙা ভিড় 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাষষ্ঠীর দিন কোনও ভারী বৃষ্টির পূর্বাভাস ছিল না আবহাওয়া দপ্তরের। কিন্তু সকাল থেকে মাঝে মাঝে হালকা মেঘলা আকাশ দেখেই কিছুটা আশঙ্কায় উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন পুজো দর্শনার্থীরা। কিন্তু ভাগ্যদেবী সহায় ছিলেন। ভ্যাপসা গরমে হাঁসফাঁস করতে হলেও রাত পর্যন্ত মহানগরীতে বৃষ্টি হয়নি। বৃষ্টিহীন পুজো উপভোগ করতে শুক্রবার, মহাষষ্ঠীর দুপুর থেকে জনস্রোত শুরু হয়ে যায় উত্তর ও মধ্য কলকাতার মণ্ডপে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে জনজোয়ার বেড়েছে। মণ্ডপে ঢোকার জন্য লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে টালা থেকে শিয়ালদহের পুজোমণ্ডপে। বাগবাজার, হাতিবাগান, কুমোরটুলি, কলেজ স্ট্রিট, শিয়ালদহের মতো নামী পুজোগুলিতে ভিড়ের স্রোত ঘুরপাক খেয়েছে।
বিশদ

05th  October, 2019
হোম-ক্যান্সার হাসপাতালের শিশু ও প্রবীণদের নিয়েও আনন্দ ভাগ প্রশাসনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারও বাবা-মা রাস্তায় ফেলে গিয়েছে। কেউ আবার সীমান্ত পেরিয়ে এখানে চলে এসেছে, কিন্তু বাড়ি কোথায় তা জানে না। অন্য কাউকে আবার অসৎ কাজের জন্য বাড়ি থেকে অন্যত্র পাচার করার চেষ্টা করা হচ্ছিল, সেই সময় পুলিস বা প্রশাসন তাদের উদ্ধার করেছে। 
বিশদ

05th  October, 2019
খাওয়া-দাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভরপুর আড্ডা
আজ সপ্তমী, ধুমধাম করেই পুজো
শুরু বারোয়ারি থেকে আবাসনে

সুকান্ত বসু, কলকাতা: আজ মহাসপ্তমী। পূর্ব যাদবপুরের নয়াবাদে যাদবপুর কো অপারেটিভ সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো এবারও ধুমধাম করে পালিত হচ্ছে। এখানকার প্রতিমা সাবেকি এবং একচালার। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রদীপ জ্বালিয়ে পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল রবীন্দ্রনাথ সামন্ত। 
বিশদ

05th  October, 2019
মথুরাপুরে চমক পাটের মণ্ডপে পাটের প্রতিমা, বাহুবলি থেকে ভলভো বাস 

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, মথুরাপুর: খড়, তালপাতা, নারকেল পাতা দিয়ে সাজানো মণ্ডপ। কুমোরপাড়া থেকে গোরুর গাড়ি বোঝাই করা কলসি, হাঁড়ি নিয়ে হাটে চলেছে মানুষ। পুকুরের পাড়ে বসেছে হাট। সেখানে সব্জি থেকে জামা-কাপড় সবই কেনাবেচা চলছে। বহু মানুষ হাট থেকে জিনিসপত্র কিনে দিনের শেষে বাড়ি ফিরছে। 
বিশদ

05th  October, 2019
লুম্বিনীতে মনের অসুখ সারিয়ে এখন সুস্থ
পুজোর মুখে মায়ের কাছে ফিরলেন দুই সন্তান!

বিশ্বজিৎ দাস, কলকাতা, পুজোয় বাড়ি ফিরতে চায় না, এমন কে আছেন! হাসপাতালে ভর্তি রোগ জর্জরিত মানুষেরও চিকিৎসকদের কাছে আর্জি থাকে, পুজোর আগে বাড়ি ফিরতে পারব তো? কতদিন মাকে দেখিনি, ছেলেটার হাসিমুখ দেখিনি, মেয়েটা ছুটে এসে কোলে ঝাঁপিয়ে পড়েনি। সেই সুখ কি পাব না এবার? 
বিশদ

05th  October, 2019
বড়িশা, বেহালা, হরিদেবপুর, ঠাকুরপুকুর
বিপন্ন পক্ষিকুল, জগন্নাথের রথ,
বঙ্গের পরবে ঠাসা পুজোর থিম

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: শহর জুড়ে যত্রতত্র আকাশ ছোঁয়া মোবাইল টাওয়ারের দাপটে বিপন্ন জীবজগৎ। আগেকার মতো ভোর হলে চড়াই পাখির ডাক শোনা দূর দেখাই মেলে না। হারিয়ে গিয়েছে রান্নাঘরের চালে জোড়া শালিখের ঝগড়াও। কোথাও কোথাও কচিৎ তাদের দেখা গেলেও আগের মতো আনন্দ কলরব আর শোনা যায় না।
বিশদ

05th  October, 2019
সনাতনী থেকে থিম, বিনোদনের
ঝাঁকা ভরে সেজে উঠেছে হুগলি 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: সনাতনী পুজো থেকে থিমের বৈচিত্র্য, পুজো মরশুমের বিনোদনের ঝাঁকা ভরে আমজনতার কাছে হাজির হয়েছে হুগলি। কোথাও কল্পবিজ্ঞানের বিপুল উড়ান, তো কোথাও চক্ষুদান থেকে দূষণ নিয়ে বার্তায় পুজো মরশুমে দর্শকচিত্ত জয়ের প্রস্তুতি সাঙ্গ হুগলি নদীর পাড়ে বর্ধিষ্ণু জনপদে। 
বিশদ

05th  October, 2019
ব্লুবেরি বা থানকুনি পাতার মিলমিশে
পুজোর মিষ্টির রেকাবেও থিমের পরশ 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা, মিষ্টি বিনা পুজো হয়? আর পেটপুজো? ভূরিভোজের মেনুতে মুরগি-মটনের যতই দাপাদাপি থাকুক না কেন, বাঙালির পাতে ‘শো-পিস’ অবশ্যই মিষ্টি। যাঁদের রক্তে চিনির স্রোত বইছে, তাঁরা হয়তো মিষ্টির স্বাদ পাওয়ার সাহস দেখান না। কিন্তু মনে মনে চেখে দেখেন। আর যাঁরা মিষ্টিতেই বেঁচে থাকার তাগিদ উৎসর্গ করেছেন, এই পুজোয় তাঁদের পায় কে!
বিশদ

05th  October, 2019
গুপ্তিপাড়া-শান্তিপুর ফেরি ৭ দিনেও চালু হল না, দুর্ভোগ 

বিএনএ, চুঁচুড়া: সাতদিনেও হুগলির গুপ্তিপাড়া থেকে নদীয়ার শান্তিপুরের ফেরি সার্ভিস চালু হল না। এর জেরে বলাগড়, গুপ্তিপাড়ার অসংখ্য নিত্যযাত্রী বিরাট সমস্যার মুখে পড়েছেন। এমনকী পুজো মরশুমে দু’পাড়ের মানুষের পুজো দেখার সুযোগও এর জেরে হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

05th  October, 2019
জলপথ পরিবহণ নিরাপদ করতে নির্দেশাবলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের সময় জলপথ পরিবহণ সাধারণ মানুষের জন্য নিরাপদ করতে বেশ কিছু পরামর্শ এবং নির্দেশাবলি দিয়েছে সরকার। তাতে প্রথমেই কাঁচা এবং অস্থায়ী ফেরিঘাট ব্যবহার বন্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে।
বিশদ

05th  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM