Bartaman Patrika
কলকাতা
 

সনাতনী থেকে থিম, বিনোদনের
ঝাঁকা ভরে সেজে উঠেছে হুগলি 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: সনাতনী পুজো থেকে থিমের বৈচিত্র্য, পুজো মরশুমের বিনোদনের ঝাঁকা ভরে আমজনতার কাছে হাজির হয়েছে হুগলি। কোথাও কল্পবিজ্ঞানের বিপুল উড়ান, তো কোথাও চক্ষুদান থেকে দূষণ নিয়ে বার্তায় পুজো মরশুমে দর্শকচিত্ত জয়ের প্রস্তুতি সাঙ্গ হুগলি নদীর পাড়ে বর্ধিষ্ণু জনপদে। চতুর্থীতেই জেলার অনেক পুজোর উদ্বোধন হয়ে যাওয়ায় থিম নিয়ে ঢাকঢাক গুড়গুড় বন্ধ হলেও কৌতূহলের পারদ এখনও সীমানা ছুঁয়ে রয়েছে। অবশ্যই সেই কৌতূহলের কেন্দ্রে কেবলই ঩থিম পুজো নেই, আছে শতাব্দী প্রাচীন পুজোও।
সদ্য চন্দ্র অভিযান নিয়ে দেশের আশা অভ্রভেদী হয়েছিল। তার ফল যাই হোক ডানকুনির দক্ষিণ সুভাষপল্লি অ্যাথলেটিকের মাঠে ইতিমধ্যে নেমে পড়েছে বেশ কয়েকজন মহাকাশচারী। তাদের অনুসন্ধানে মহাকাশেই আবিষ্কৃত হচ্ছে দেবীর অবয়ব। ইসরোর সাফল্য঩কে তুলে ধরতে এমনই মণ্ডপসজ্জা নিয়ে হাজির হয়েছেন ক্লাবকর্তারা। উদ্যোক্তা প্রবীর ভাণ্ডারি বলেন, মহাকাশ চর্চায় দেশের সাফল্যকে মডেল করেই আমাদের থিম তৈরি হয়েছে। ‘সৃষ্টিতে দৃষ্টি’ এমনই থিম নিয়ে পুজো মরশুমে দর্শক দরবারে হাজির শ্রীরামপুরের নিউ বয়েজ ক্লাব। বস্তুত চক্ষুদান নিয়ে সচেতনতা গড়তেই ক্লাবকর্তাদের এই উদ্যোগ। ক্লাবকর্তা হেমন্ত ভড় বলেন, গোটা বিষয়টিকে আলো ও শব্দের ব্যবহারে দৃষ্টি ও শ্রুতিনন্দন করে তোলা হয়েছে। শ্রীরামপুরেরই নিউগেট সর্বজনীনের এবারের উদ্যোগ সমুদ্র দূষণ। বিরাটায়তন এক জাহাজ দিয়ে মণ্ডপের গেট তৈরি হয়েছে। তার ভেতরে ঢুকলেই সমুদ্রতল। নানান প্রাচীর বিন্যস্ত সমুদ্রের আবহে দেবীর আবাহন। ক্লাবকর্তা সংবীর চট্টোপাধ্যায় বলেন, দূষণাসুরকে বধের বার্তা দেবীর মাধ্যমে আমরা হাজির করেছি। সচেতনতা গড়তে পুজোকে ব্যবহার এবার হুগলির পুজোর অন্যতম বৈশিষ্ট্য।
সেই তালে তাল দিয়েই মাহেশের দেবদূত সংঘ প্লাস্টিক মুক্ত দেশ গড়ার বার্তা দিচ্ছে। ক্লাবকর্তা গৌরব দেবনাথ বলেন, কোনও প্লাস্টিক যেমন মণ্ডপসজ্জায় ব্যবহার হয়নি তেমনি সার্বিকভাবে এর সমস্যা দূরীকরণ আমাদের পুজোর উপজীব্য। থিমের পাশাপাশি সর্বজনীন পুজোর ধাত্রীঘর হুগলিতে রয়েছে নজরকাড়া অনেক সর্বজনীন পুজোও। এমনই একটি পাণ্ডুয়া বেলুন সর্বজনীন দুর্গোৎসব। সাবেকি প্রতিমায় ৭৫ বছরে পা দেওয়া এই পুজো কমিটি এবার পুজোর আয়োজন করেছে। মণ্ডপে থাকছে দক্ষিণ ভারতীয় মন্দিরের আদল। উদ্যোক্তা অমলাংশু চক্রবর্তী বলেন, আলোকসজ্জার থিম সেফ ড্রাইভ, নারী শক্তি। বৈঁচি পশ্চিমপাড়া বায়োয়ারিও এবার ৫০ বছর পূর্তিতে সাবেকি ঘরানার পুজোর আয়োজন করেছে। ৩১৫ বছর ধরে ঘরগোয়ালে মিত্র বাড়িতে জমিদারি আমলের পুজো চলে আসছে। একদা বর্গিহানায় উদ্বাস্তু হয়ে যেতে হয়েছিল মিত্রদের। মিত্রবাড়ির উত্তরপুরুষ ধূর্জটি মিত্র বলেন, মূল বসত ছেড়ে ঘরগোয়ালে এলেও পুজোতে ছেদ পড়েনি কখনও।  
05th  October, 2019
দিনভর প্রিন্সকে দেবাঞ্জনের গতিবিধি জানান
প্রেমিকা, শেষ খবর দেন গাড়ি থেকে নেমেই

নিমতার খুনে সুপারি কিলার, সন্দেহ পুলিসের

বিএনএ, নিমতা: নবমীর গোটা দিন ‘প্রেমিক’ দেবাঞ্জন দাসের সঙ্গে কাটালেও দিনভর তাঁদের লোকেশন আপডেট প্রাক্তন প্রেমিক প্রিন্স সিংকে জানিয়ে যাচ্ছিলেন প্রেমিকা। এমনকী নাইটক্লাব থেকে মধ্যরাতে ফেরার সময় দেবাঞ্জনের গাড়ি থেকে নামার পরও শেষ লোকেশন আপডেট প্রিন্সকে দিয়েছিলেন ওই তরুণী।
বিশদ

গুলির নমুনা মিলল
দেবাঞ্জনের মৃত্যুর ১১ দিন পর নিমতা
থানায় গাড়ি পরীক্ষা ফরেন্সিক দলের

 বিএনএ, নিমতা: ঘটনার ১১ দিন পর ফরেন্সিক দল দেবাঞ্জন দাসের গাড়িটি পরীক্ষা করল। ফরেন্সিক পরীক্ষায় এত বিলম্ব কেন? তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। শুক্রবার ফরেন্সিক দল গাড়ি থেকে গুলির নমুনা পেয়েছে বলে সূত্রে জানা গিয়েছে। পুলিস একপ্রকার নিশ্চিত যে, গাড়িতেই খুন করা হয়েছে দেবাঞ্জনকে।
বিশদ

টোটকা, পুঁটে, নিমকি ছদ্মনামে
দেদার বিকোচ্ছে চকোলেট বোমা

 নিজস্ব প্রতিনিধি, চম্পাহাটি: শব্দবাজি ‘চকোলেট’ তৈরি থেকে খোলা বাজারে বিক্রি বন্ধের জন্য আইন ও পুলিস-প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।
বিশদ

বেলগাছিয়ায় যুবককে বাঁচাল আরপিএফ
সেন্ট্রাল স্টেশনে আত্মহত্যার চেষ্টা,
মেট্রো চলাচল ব্যাহত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা। শুক্রবার বিকেল চারটে নাগাদ সেন্ট্রাল মেট্রো স্টেশনে এই ঘটনা ঘটে। বছর পনেরোর এক কিশোর দমদমগামী মেট্রোর সামনে ঝাঁপ দেয়। এর জেরে প্রায় আধঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

জগদ্ধাত্রী পুজোর জন্য পরিকাঠামো উন্নয়নে
চন্দননগর পুরসভার বরাদ্দ চার কোটি টাকা

 বিএনএ, চুঁচুড়া: জগদ্ধাত্রী পুজোকে সামনে রেখে চার কোটি টাকা ব্যয়ে শহরের পরিকাঠামো সংস্কার করছে চন্দননগর পুরসভা। রাস্তা, নিকাশি, সাফাই, আলো থেকে পানীয় জল পরিষেবা উন্নত করার জন্যে ওই টাকায় কাজ শুরু হয়েছে। এর মধ্যে শুধু রাস্তা সংস্কারের জন্যই প্রায় ২ কোটি ২০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

দেগঙ্গার গ্রামে মা-মেয়ে সহ বাড়ির লোককে বেঁধে, মারধর করে ডাকাতি

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে দেগঙ্গার যাদবপুর গ্রামে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। প্রায় ১৫ জনের দুষ্কৃতী দল পরিবারের সদস্যদের বেঁধে রেখে, মারধর করার পর সোনা ও রুপোর গহনা ও নগদ টাকা নিয়ে চম্পট দেয়। এই ঘটনায় এলাকাবাসীর মধ্যে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। বিশদ

  টালা ব্রিজের জেরে যাত্রী দুর্ভোগ কমাতে বিকল্প পরিবহণে উদ্যোগী রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ দিয়ে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ার জেরে যাত্রী দুর্ভোগ কমাতে আরও বিকল্প পরিবহণের ব্যবস্থা করতে উদ্যোগী হল রাজ্য সরকার। আরও অটো রিকশ, ছোট গাড়ি, মিনি ও মিডি বাস প্রভৃতি চালানোর ব্যবস্থা হচ্ছে বলে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী শুক্রবার জানিয়েছেন।
বিশদ

  বসিরহাট ও বাদুড়িয়ায় প্রচুর মাদক উদ্ধার, বাংলাদেশি সহ গ্রেপ্তার ৯ কারবারি

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার রাতে বসিরহাট ও বাদুড়িয়া থানা এলাকা থেকে বসিরহাট জেলা পুলিস আন্তর্জাতিক মাদক পাচার চক্রের এক পান্ডা সহ মোট ৯ জন কারবারিকে গ্রেপ্তার করেছে। ধৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ কোডেইন মিক্সচার, চোলাই মদ, ফেনসিডিল পুলিস উদ্ধার করেছে।
বিশদ

  শ্রীরামপুরে তরুণীকে ব্লেড চালিয়ে পাকড়াও যুবক

 বিএনএ, চুঁচুড়া: মহিলাদের শরীরের পশ্চাৎভাগে ব্লেড চালিয়ে রক্তাক্ত করে আনন্দ পেত সে। শুক্রবারও সেই মতলবেই এক তরুণীর শরীরে ব্লেড চালিয়ে ছিল ওই যুবক। আগে কয়েকবার ভিড়ের কারণে বেঁচে গেলেও এবার জখম তরুণীর সাহসিকতায় ধরা পড়ে গেল কার্যত বিকারগ্রস্ত ওই যুবক। বিশদ

  দু’টি বেআইনি নির্মাণ: বাড়ির মালিকদের জেল ও জরিমানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে বেআইনি নির্মাণের দু’টি মামলায় দুই বাড়ির মালিকদের কারাবাসের সঙ্গে জরিমানার নির্দেশ দিল আদালত। শুক্রবার কলকাতা মিউনিসিপ্যাল কোর্টের সিনিয়র ম্যাজিস্ট্রেট প্রদীপকুমার অধিকারী ওই আদেশ দিয়েছেন। দু’টি ক্ষেত্রেই আদালত ওই বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দেয়।
বিশদ

  রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে মন্তব্য এড়ালেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবরে এবার আর কোনওভাবেই ছটপুজো করতে দেওয়া হবে না বলে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালে জানিয়েছে কেএমডিএ। তারপরও অবশ্য পরিবেশপ্রেমীরা বিষয়টি নিয়ে এখনও নিশ্চিন্ত হতে পারছেন না। বিশদ

কলকাতার আকাশে সুখোইয়ের গর্জন
যুদ্ধকালীন পরিস্থিতিতে বিমানবন্দর
তৈরি, মহড়ায় বুঝে নিল বায়ুসেনা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সকাল ৯টা। কলকাতা বিমানবন্দরের রানওয়ে থেকে আকাশে ভয়ঙ্কর ‘গর্জন’ করে উড়ল যুদ্ধবিমান। তার ঠিক দু’-তিন মিনিটের মধ্যেই ঩উড়ে গেল পর পর আরও দু’টি। কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর চত্বর এবং সংলগ্ন এলাকা। তবে কোনও যুদ্ধের প্রস্তুতি নয়।
বিশদ

18th  October, 2019
আজ ফের বৈঠকে পরবর্তী দিন স্থির হবে
অবশেষে বাতিল হল তারকেশ্বর মন্দিরের
পুরোহিত মণ্ডলীর কার্যকরী সমিতির নির্বাচন

  সংবাদদাতা, তারকেশ্বর: অবশেষে বাতিল হল তারকেশ্বর মন্দিরের পুরোহিত মণ্ডলীর কার্যকরী সমিতির নির্বাচন। নির্বাচন প্রক্রিয়ায় সমস্যা থাকায় তা বাতিল হয়। আগামী ৩১ অক্টোবর সমিতির নির্বাচন হওয়ার কথা ছিল।
বিশদ

18th  October, 2019
নাইটক্লাব থেকে ফেরার
পথে খুনই হয়েছেন দেবাঞ্জন,
প্রেমিকাকে জিজ্ঞাসাবাদ পুলিসের

 বিএনএ, বারাকপুর: নিছক ‘গাড়ি দুর্ঘটনা’ নয়, নাইটক্লাব থেকে বান্ধবীকে বাড়িতে ছেড়ে আসার পথে খুন হন দেবাঞ্জন দাস। তরুণীর প্রাক্তন প্রেমিকই এই খুনের ঘটনায় জড়িত বলে পুলিসের সন্দেহ। যদিও দেবাঞ্জনের প্রেমিকা, ওই তরুণীকেও সন্দেহের ঊর্ধ্বে রাখছেন না তদন্তকারীরা।
বিশদ

18th  October, 2019

Pages: 12345

একনজরে
অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: কলেজে কলেজে নতুন করে ইউনিট তৈরি করে ছাত্র সংসদ ভোটের প্রস্তুতি নিতে তৎপরতা শুরু করেছে তৃণমূল ছাত্র পরিষদ। সম্প্রতি রাজ্য নেতৃত্ব কলেজ পড়ুয়া ছাত্রদের নিয়ে নতুন করে ইউ঩নিট কমিটি তৈরির জন্যে প্রত্যেক জেলা সভাপতিকে লিখিত নির্দেশ ...

 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের নিট মুনাফা বাড়ল ১৮.৬ শতাংশ। বেড়ে হয়েছে ১১ হাজার ২৬২ কোটি টাকা। ফলে নয়া রেকর্ড গড়ল রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার মালদহ জেলাজুড়ে গান্ধী সংকল্প যাত্রা শুরু করল বিজেপি। বিধানসভা এলাকা ভিত্তিক সংকল্প যাত্রার আ‌য়োজন করা হয়েছে। এদিন উত্তর মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী থেকে পাকুয়া পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার সংকল্প যাত্রার সূচনা করেন উত্তর মালদহের সংসদ সদস্য ...

 জয়পুর, ১৮ অক্টোবর (পিটিআই): গোরক্ষকদের তাণ্ডবে মৃত্যু হয়েছিল ব্যবসায়ী পেহলু খানের। গত আগস্ট মাসে সেই মামলায় ৬ অভিযুক্তকে মুক্তি দিয়েছে নিম্ন আদালত। এই রায়ের বিরুদ্ধে এবার হাইকোর্টের দ্বারস্থ হল রাজস্থান সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, পঞ্চমী ৫/১৪ দিবা ৭/৪৪। মৃগশিরা ৩০/৫ সন্ধ্যা ৫/৪০। সূ উ ৫/৩৮/১১, অ ৫/৫/৭, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৩৯ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি।
১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ষষ্ঠী ৫৬/১৮/৪৬ শেষরাত্রি ৪/১০/১২। মৃগশিরা ২৫/৪১/৩৪ দিবা ৩/৫৫/২০, সূ উ ৫/৩৮/৪২, অ ৫/৬/৪২, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ও ৩/২৫ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে, বারবেলা ১২/৪৮/৪২ গতে ২/১৪/৪২ মধ্যে, কালবেলা ৭/৪/৪২ মধ্যে ও ৩/৪০/৪২ গতে ৫/৬/৪২ মধ্যে, কালরাত্রি ৬/৪০/৪২ মধ্যে ও ৪/৫/১০ গতে ৫/৩৯/১০ মধ্যে।
১৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতায় বেড়াতে আসা বিদেশী পর্যটকের অস্বাভাবিক মৃত্যু 
শহরে বেড়াতে এসে প্রাণ গেল এক বিদেশী পর্যটকের। আজ সকালে ...বিশদ

06:16:50 PM

সাগরদত্ত মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি
নিরাপত্তার দাবিতে আজ কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজে কর্মবিরতি শুরু করলেন ...বিশদ

04:00:12 PM

তৃতীয় টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, ভারত ২২৪/৩ 

03:23:53 PM

হিমাচলের মাণ্ডিতে একটি গোডাউনে আগুন 

03:18:00 PM

সেক্টর ফাইভে মহিলাকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার যুবক 

01:36:00 PM

মালদহের রতুয়ায় পথ অবরোধ
 

মালদহের রতুয়ায় সামসি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রীর পচাগলা মৃতদেহ ...বিশদ

12:44:07 PM