Bartaman Patrika
কলকাতা
 

ভোটব্যাঙ্কের রাজনীতির অভিযোগ বিজেপির
শ্রীরামপুরে পুরোহিত সম্মেলনে সাংসদ কল্যাণের সামনেই উঠল ভাতার দাবি 

বিএনএ, চুঁচুড়া: রবিবার শ্রীরামপুর পৌরহিত্য কল্যাণ সমিতি নামে একটি সংগঠনের উদ্যোগে পুরোহিতদের নিয়ে সম্মেলন হল শ্রীরামপুরে। বিপুল সংখ্যক পুরোহিত এই সম্মেলনকে কেন্দ্র করে একত্রিত হয়েছিলেন। মূলত, ইমামদের মতো ভাতা ও পুরোহিতদের প্রশিক্ষণ সহ একাধিক দাবি নিয়ে পুরোহিতদের ওই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের আগে শহরে মিছিল করে পুরোহিতরা। তাৎপর্যপূর্ণভাবে এই সম্মেলনে যেমন প্রধান অতিথি হিসেবে সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন তেমনি সম্মেলনের আয়োজনের পেছনেও তৃণমূল কংগ্রেসের উপস্থিতির বিষয়টি প্রকাশ্যে এসেছে। আর তারপরেই সম্মেলনের আয়োজনের পেছনে হিন্দু ভোটব্যাঙ্কের রাজনীতির অভিযোগ তুলে সরব হয়েছে বিজেপি। পুরোহিত সম্মেলনের উদ্যোক্তারা অবশ্য গোটা বিষয়টির পেছনে রাজনীতির উপস্থিতি নেই বলেই দাবি করেছেন।
পুরোহিত সম্মেলনের আয়োজকদের দাবি, রাজ্য সরকার গত কয়েকবছর ধরে ধারাবাহিকভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের ইমাম, মোয়াজ্জিমদের ভাতা দিয়ে যাচ্ছে। কিন্তু আগেও পুরোহিতদের ভাতার প্রসঙ্গ উঠলেও তা কার্যকরী করা হয়নি। পাশাপাশি, সংগঠকরা সরকারি স্বাস্থ্যবিমার সুবিধা, প্রশিক্ষণ সহ একাধিক দাবির বিষয় সম্মেলনে উপস্থিত সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছে। সম্মেলনের সংগঠকদের দাবি, সাংসদ দাবির কথা সরাসরি মুখ্যমন্ত্রীকে জানাবেন বলে সম্মেলনে জানিয়েছেন। এদিকে, বিজেপি’র ওবিসি সেলের রাজ্য সভাপতি স্বপন পাল বলেন, রাজ্য সরকার দীর্ঘদিন সংখ্যালঘু তোষণ করেছে। পরিবর্তিত পরিস্থিতিতে শাসকদল এখন হিন্দুদের ভাবাবেগকে ভোটের কাজে লাগাতে চাইছে। পুরোহিত সম্মেলনের আড়ালে সেই উদ্দেশ্যই সাধন করার চেষ্টা হচ্ছে। পুরোহিত সম্মেলনের আয়োজকরা অবশ্য বলেন, একটি আরাজনৈতিক সংগঠনের ছাতার তলেই পুরোহিতরা নিজেদের দাবিদাওয়া নিয়ে একত্রিত হয়েছেন।
 

জমি নিয়ে বিবাদ, শূন্যে গুলি চালিয়ে আটক অবসরপ্রাপ্ত বিএসএফ জওয়ান 

বিএনএ, বারাসত: জমি সংক্রান্ত পারিবারিক বিবাদের জেরে প্রতিবেশীকে ভয় দেখাতে লাইসেন্স প্রাপ্ত বন্দুক থেকে শূন্যে গুলি চালানোর অভিযোগ উঠল এক অবসরপ্রাপ্ত বিএসএফ জওয়ানের বিরুদ্ধে। প্রতিবেশী পরিবারের অভিযোগের ভিত্তিতে বনগাঁ থানার পুলিস শ্যামল বিশ্বাস নামের ওই বিএসএফ কর্মীকে আটক করেছে।  
বিশদ

আটক ১ বারাকপুরে একটি বাড়ির পুকুর থেকে নিখোঁজ ছাত্রের বস্তাবন্দি ক্ষতবিক্ষত দেহ উদ্ধার 

বিএনএ, বারাকপুর: রবিবার সকালে বারাকপুর থানার মণিরামপুর ভবশঙ্কর ব্যানার্জী রোডের একটি বাড়ির পুকুর থেকে কলেজ পড়ুয়ার বস্তাবন্দি ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হল। পরিবারের অভিযোগ, তাকে খুন করা হয়েছে। এই খুনের ঘটনায় তার বন্ধুরা জড়িত থাকতে পারে। পুলিস এই ঘটনায় একজনকে আটক করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করছে পুলিস।  
বিশদ

দুই ডিনের গাড়ির বিল সাত লক্ষ টাকা! খরচে রাশ টানছে কলকাতা বিশ্ববিদ্যালয় 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: যথেচ্ছ গাড়ি ব্যবহার ও তার খরচের উপর রাশ টানতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। কারণ, ২০১৮-’১৯ আর্থিক বছরে বিশ্ববিদ্যালয়ের দু’জন ডিনের গাড়ির যা বিল হয়েছে, তা দেখে চক্ষু চড়কগাছ কর্তৃপক্ষের। 
বিশদ

পাঁচলায় লরির পিছনে ধাক্কা প্রাইভেট গাড়ির, মৃত ১, জখম ৩ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রবিবার ভোরে পাঁচলা থানার বিড়লা পাম্পের কাছে লোহার পাইপ বোঝাই লরির পিছনে একটি প্রাইভেট গাড়ির ধাক্কায় মৃত্যু হল প্রাইভেট গাড়ির এক আরোহীর। তাঁর পরিচয় জানা যায়নি। দুর্ঘটনায় প্রাইভেট গাড়ির আরও তিন যাত্রী জখম অবস্থায় উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে ভর্তি আছেন।  
বিশদ

দক্ষিণেশ্বরের রেল কোয়াটার্সে ডেঙ্গু প্রতিরোধ অভিযান নিয়ে তৃণণূল-বিজেপি চাপানউতোর 

বিএনএ, বারাকপুর: কামারহাটি এলাকায় ডেঙ্গুতে এক মহিলার মৃত্যুর পরেই ডেঙ্গু প্রতিরোধ অভিযান নিয়ে বিজেপি-তৃণমূল চাপানউতোর শুরু হয়েছে। তৃণমূল পরিচালিত পুরসভা বলছে, রেলের অনুমতি না মেলায় এলাকা পরিষ্কার করতে পারা যাচ্ছে না। পাল্টা বিজেপির অভিযোগ, পুরসভা ডেঙ্গু প্রতিরোধ অভিযানেই নামছে না।  
বিশদ

বেলিলিয়াস রোডে মহিলার হার ছিনতাই, গ্রেপ্তার ১ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রকাশ্যে রাস্তায় এক মহিলার গলা থেকে হার ছিনতাইয়ের অভিযোগে ব্যাঁটরা থানার পুলিস শনিবার রাতে হাওড়ার বেলিলিয়াস রোড থেকে শেখ শাহরুখ ওরফে শেরু নামে একজনকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, শনিবার বিকেলে চন্দ্রবতী দেবী নামে বেলিলিয়াস লেনের এক বাসিন্দা বেলিলিয়াস রোড দিয়ে যাচ্ছিলেন।  
বিশদ

অস্ত্র সহ গ্রেপ্তার ৫ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযান চালিয়ে নাইন এমএম পিস্তল সহ ৫ জনকে গ্রেপ্তার করল দমদম থানার পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতে পাদ্রিহাটাতে অভিযান চালিয়ে একটি চার চাকার গাড়ি থেকে পুলিস অভিযুক্তদের গ্রেপ্তার করে।
বিশদ

ট্রাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে অভিযান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা: ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ নিয়ে সচেতনতা বাড়াতে উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিস। তারা একাধিক পদক্ষেপও নিয়েছে। শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে চলছে তল্লাশি। তার মধ্যেই বাইকবাহিনী বা গাড়িচালকরা নিয়ম ভেঙেই চলেছে। এই নিয়মভঙ্গকারীদের ধরতেই বিশেষ অভিযান চালাচ্ছে পুলিস। 
বিশদ

ব্রাহ্মণদের দাবি নিয়ে সম্মেলন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গরিব ব্রাহ্মণদের দাবি-দাওয়ার বিষয়গুলি নিয়ে রাজ্য সরকার যথেষ্ট আন্তরিক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্ব দিয়ে দেখছেন।
বিশদ

উপাচার্যের সঙ্গে দেখা করে
সন্ধির বার্তা রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে তিনি ক্যাম্পাসে যেতে বাধ্য হয়েছিলেন। শনিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অসুস্থ উপাচার্য সুরঞ্জন দাস ও সহ উপাচার্য প্রদীপ ঘোষের সঙ্গে হাসপাতালে দেখা করে তাঁদের কাছে নিজের এই অবস্থান আরও একবার স্পষ্ট করলেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

22nd  September, 2019
পাঁচটি পুজোর উদ্বোধন করবেন, নয়া
বিতর্ক উস্কে দিলেন সিপিএম বিধায়ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদর্শগতভাবে ধর্মাচরণে বিশ্বাস না করলেও দুর্গোৎসবে জনসংযোগ বজায় রাখার কর্মসূচিতে গত কয়েক বছর ধরেই খামতি রাখছে না সিপিএম। সেই জনসংযোগ ধরে রাখতে দলের নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে গত দু’বছর ধরে নিজের বিধানসভা এলাকায় দু’-একটি পুজোর উদ্বোধন করতে দেখা গিয়েছিল সিপিএমের বিধায়ক তন্ময় ভট্টাচার্যকে।
বিশদ

22nd  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়
সেদিন ক্যাম্পাসে পুলিস না ডাকায়
উপাচার্যকেই দায়ী করলেন সুব্রত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের ঘোষিত অবস্থান থেকে আপাতভাবে কিছুটা সরেই ক্যাম্পাসে পুলিস না ডাকার ব্যাপারে উপাচার্য সুরঞ্জন দাসকেই দায়ী করলেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে যাদবপুর ক্যাম্পাস হেনস্তার ঘটনাকে ঘিরে প্রশ্ন করা হয় সুব্রতবাবুকে।
বিশদ

22nd  September, 2019
  এনআরসি আতঙ্কেই হৃদরোগে মৃত্যু মাটিয়ার যুবকের, দাবি পরিবারের

 বিএনএ, বারাসত: বসিরহাটের মাটিয়া থানার দক্ষিণ গোপালপুরে এক ব্যক্তির হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুকে কেন্দ্র করে এনআরসি বিতর্ক মাথাচাড়া দিয়েছে। মৃতের নাম মন্টু মণ্ডল (৩৬)। তাঁর বাড়ি দক্ষিণ গোপালপুর। পরিবারের দাবি, এনআরসি নিয়ে অতিরিক্ত চিন্তায় হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে।
বিশদ

22nd  September, 2019
 সোদপুরে পুরনো জমিদার বাড়ি, পানিহাটিতে হলদে কালীবাড়ির আদলে মণ্ডপ

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ও অডিও থিমে নজর কাড়বে উদয়ন সংঘ। জমিদার বাড়ির চরিত্রগুলির কথোপকথন শোনা যাবে মণ্ডপে প্রবেশ করলেই।
বিশদ

22nd  September, 2019

Pages: 12345

একনজরে
নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM