Bartaman Patrika
কলকাতা
 

ইমামবাড়া সর্বজনীনে কাঁধে কাঁধ মিলিয়ে
মণ্ডপ তৈরি করছেন সৌমিত্রর সঙ্গে রুস্তমরা

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: প্রায় ৩৬ বছর আগেকার কথা। চুঁচুড়ার ইমামবাড়া এলাকার একটি সর্বজনীন পুজো নিয়ে অসন্তোষ তৈরি হয়েছিল গুটিকয় উদ্যোক্তাদের। কিন্তু, সামান্য কয়েকজন লোক, তার উপরে পাশেই সংখ্যালঘু অধ্যুষিত মহল্লা থাকায় দুর্গাপুজোর মতো উৎসব করার সাহস জোটাতে পারছিলেন না তাঁরা। অবশেষে বিপদভঞ্জন হিসাবে এগিয়ে আসেন সংখ্যালঘু মহল্লারই একঝাঁক তরুণ। বস্তুত তাঁদেরই উদ্যোগে শুরু হয় ইমামবাজার সর্বজনীন দুর্গোৎসব। তারপর থেকে ক্যালেন্ডারের পাতায় বছর গড়িয়ে গেলেও সম্প্রতির সেই মেলবন্ধন আজও হুগলি নদীর পাড়ে বহমান। এবছরও সৌমিত্র সিংহদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রুস্তম হোসেন, শেখ মুক্তাররা প্যান্ডেলের অন্দরসজ্জা থেকে প্রতিমা মণ্ডপে আনার কাজ করে চলেছেন। ধর্মীয় ভেদাভেদের ঊর্ধ্বে মানবিক ঐকতানে পুজো মণ্ডপ গড়ে উঠছে হাজি মহম্মদ মহসিনের সমাধির পাশে।
সদ্য পেরিয়েছে মহরম। তারপরেই দুর্গাপুজোর দামামা। ফলে দম ফেলার ফুরসত মিলছে না ইমামবাজারের অনেক পুজো উদ্যোক্তারাই। মহরমের সময়ে সময় দিতে না পারাটাকে বাড়তি উদ্যোগ দিয়ে পুষিয়ে দিচ্ছেন মহম্মদ হালিম, রুস্তম হোসেনরা। দুপুরে তখন পুজোর প্রস্তুতি নিয়ে চূড়ান্ত ব্যস্ততা ইমামবাজারের পুজো মণ্ডপে। সেখানেই কথা হচ্ছিল রুস্তম হোসেনের সঙ্গে। তিনি বলেন, এ পুজো আমাদেরও, এভাবেই আমরা দেখে আসছি। পুজোকে কেন্দ্র করে মানবিক সম্মিলনের যে আহ্বান থাকে সেই আকর্ষণেই পুজোর প্রতি মুহূর্তের সঙ্গে আমরা জড়িয়ে থাকি। পুজোর কমিটির সম্পাদক সৌমিত্র সিংহ বলেন, সৌভ্রাতৃত্বের এ এক বর্ণময় উদযাপন। এই পুজোর শুরুই সৌভ্রাতৃত্ব দিয়ে। সেদিন এই মহল্লার সংখ্যালঘুরা সাহস দিয়ে পাশে না দাঁড়ালে ইমাবাজারের পুজোই শুরু হত না। আজ, ঠাকুর কাঁধে বয়ে আনা থেকে প্যান্ডেল নির্মাণ সমস্ত কাজেই রুস্তম, মুক্তাররা নিজেদের অপরিহার্য করে রেখেছেন। এ পুজো তাই শুধুই দুর্গোৎসব নয়, বিবিধের মাঝে মিলন মহান।
ধর্মীয় ঐক্যের এই পুজো ৩৭-তম বর্ষে এসে পরিবেশ সচেতনতার বার্তা দিতে চাইছে। প্লাইউড, থার্মোকলে গড়ে উঠছে প্রকৃতিকে বাঁচান, নিজে বাঁচুনের থিম। পৃথিবীর একাংশের সবুজ আর অন্য অংশে নিদারুণ শুষ্কতার ছবি ফুটিয়ে তুলছেন মণ্ডপশিল্পীরা। পুজোর মণ্ডপসজ্জায় ব্যবহার হচ্ছে নানান প্রাকৃতিক উপাদানও। আর এসব আয়োজনে প্রতিদিন হাতে হাত রেখে পরস্পরকে ভরসা জোগাচ্ছেন দুই সম্প্রদায়ের পুজো উদ্যোক্তারা। হুগলি নদী আর হাজি মহসিনের সমাধিকে সাক্ষী রেখে নির্মীয়মাণ পুজো মণ্ডপের অন্তরালে প্রতিদিন নিঃশব্দে ধ্বনিত হচ্ছে, ‘মোরা এক বৃন্তে দু’টি কুসুম’এর সুর।

20th  September, 2019
হাওড়ায় ১৬ নভেম্বর বিশেষ অভিযান
ডেঙ্গু নিয়ে ভুল রিপোর্ট দেওয়ায় ১৪০ জন
স্বাস্থ্যকর্মীকে শোকজ করল পুরসভা

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: কর্তব্যে গাফিলতি ও ডেঙ্গু নিয়ে ভুল রিপোর্ট দেওয়ার জন্য হাওড়া পুরসভার স্বাস্থ্য দপ্তরের ১৪০ জন কর্মীকে শোকজ করা হয়েছে। এছাড়াও জেলাশাসকের সঙ্গে পুরসভার কমিশনারের আলোচনায় ঠিক হয়েছে, আগামী ১৬ নভেম্বর ডেঙ্গু প্রতিরোধে বিশেষ অভিযান চালানো হবে।
বিশদ

‘টক টু মেয়র’-এ ফোন করেও হয়নি পুকুর পরিষ্কার, আধিকারিককে তিরস্কার, চটজলদি সমাধানের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার বলার সত্ত্বেও পরিষ্কার হয়নি এঁদো পুকুর, জলাশয়। এমনকী ‘টক টু মেয়র’-এ ফোন করে বা খোদ মেয়রের হোয়াটসঅ্যাপে আবেদন জানিয়েও মেলেনি সুরাহা। এদিকে, সেই সব জলাশয়ের পাড়েই জমছে আবর্জনা। জঞ্জাল-আবর্জনার দৌলতে যথেচ্ছভাবে বাড়ছে মশা। 
বিশদ

পঞ্চসায়রের ঘটনায় তদন্তে গোয়েন্দারা
বৃদ্ধাবাস ছুট মহিলাকে গাড়িতে তুলে গণধর্ষণ, দুষ্কৃতীরা অধরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্ক স্ট্রিটের পর ফের রাতের কলকাতায় মহিলাকে গাড়িতে তুলে গণধর্ষণ! সোমবার রাত ২টো থেকে সওয়া ৩টের মধ্যে পঞ্চসায়র থানা এলাকায় এই চাঞ্চল্যকর ঘটনা ঘটলেও বুধবার রাত পর্যন্ত পুলিস কাউকে গ্রেপ্তার করতে পারেনি। পঞ্চসায়র থানার পাশাপাশি এই ঘটনায় তদন্তে নেমেছেন লালবাজারের গোয়েন্দারা।  বিশদ

ডেঙ্গু ইস্যুতে
বিজেপি যুব মোর্চার পুরসভা
অভিযানে ধুন্ধুমার, গ্রেপ্তার ৪২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধে কলকাতা পুরসভা ব্যর্থ— এই অভিযোগে বিজেপি যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযানকে কেন্দ্র করে বুধবার তুলকালাম বেধে যায় রাজপথে। এদিন বিজেপি যুব মোর্চার মিছিল শুরু হয় সেন্ট্রাল অ্যাভিনিউয়ে সর্দার প্যাটেলের মূর্তির সামনে থেকে। 
বিশদ

ত্রাণ নিয়ে রাজনীতি চলবে না,
বসিরহাটে স্পষ্ট বার্তা মমতার

দেবাঞ্জন দাস, সংগ্রামপুর (বসিরহাট): বুলবুল ঘূর্ণিঝড়ে দুর্গত সাধারণ মানুষের ত্রাণ নিয়ে কোনওরকম রাজনীতি বরদাস্ত করবেন না বলে স্পষ্ট বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বুলবুল বিধ্বস্ত উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার সুন্দরবন অংশ হাসনাবাদ, সন্দেশখালি ও হিঙ্গলগঞ্জের বিস্তীর্ণ এলাকা আকাশপথে পরিদর্শন করে সংগ্রামপুরে প্রশাসন ও জেলা পরিষদ কর্তা এবং জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

চলচ্চিত্র উৎসবের বিদেশি অতিথিদের নিয়ে হেরিটেজ ওয়াক 

সোহম কর, কলকাতা: বুধবার চলচ্চিত্র উত্সব শুরু হল অন্য আঙ্গিকে। সকালে বিভিন্ন দেশের ১৬ জন অতিথিকে নিয়ে একটি হেরিটেজ ওয়াকের আয়োজন করেছিল উৎসব কর্তৃপক্ষ। সত্যজিত্ রায়ের বাসভবন থেকে শুরু করে টেকনিশিয়ান স্টুডিও, ইন্দ্রপুরী স্টুডিও, চলচ্চিত্র শতবার্ষিকী ভবন, স্বামী বিবেকানন্দের বাড়ি, ডালহৌসির জিপিও প্রভৃতি জায়গা দিয়ে ইকো পার্কে এসে এই ওয়াক শেষ হয়। 
বিশদ

তিন কর্মসূচিতে ধর্মতলা সহ মধ্য কলকাতায় তীব্র যানজট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রানি রাসমণি অ্যাভিনিউতে এনআরসি’র প্রতিবাদে দলিত ও সংখ্যালঘুদের সভা, রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে এসইউসিআই (কমিউনিস্ট)-এর নবান্ন অভিযান এবং সেন্ট্রাল অ্যাভিনিউতে চাঁদনি চকের কাছে বিজেপির কলকাতা পুরসভা অভিযানের জেরে বুধবার দিনভর শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা সহ মধ্য কলকাতায় তীব্র যানজট হয়। 
বিশদ

ডেঙ্গু প্রতিরোধে উদ্যোগ উলুবেড়িয়া, আমতায় 

সংবাদদাতা, উলুবেড়িয়া: গত কয়েকবছরের তুলনায় এই বছর ডেঙ্গু রোগের চরিত্র পরিবর্তন করায় আক্রান্তের সংখ্যা একলাফে অনেকটাই বেড়েছে। বেসরকারি তথ্য অনুযায়ী উলুবেড়িয়া পুরসভা এলাকায় ডেঙ্গুতে কয়েকজন আক্রান্ত হলেও সরকারিভাবে এই তথ্যকে মান্যতা দেওয়া হয়নি। 
বিশদ

এপিসি রোডে পাইপে ফাটলের মেরামতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আচার্য প্রফুল্লচন্দ্র রোডে ভূগর্ভস্থ নিকাশি পাইপের মেরামতি অবশেষে শেষ করল কলকাতা পুরসভা। বুধবার ওই ১২ ইঞ্চির পাইপলাইনটির ফাটল মেরামতির কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন নিকাশি বিভাগের শীর্ষকর্তারা।  
বিশদ

স্কুলগাড়ির কাগজপত্র পরীক্ষা অভিযান
অভিভাবকদের বিক্ষোভে ছেড়ে দিতে হল কাগজপত্র না থাকা একাধিক পুলকারকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুর লকগেটের কাছে গত সোমবার একটি স্কুলবাস উল্টে যাওয়ায় জখম হয়েছিলেন পড়ুয়া ও অভিভাবকরা। তদন্তে উঠে আসে, ওই বাসটির সার্টিফিকেট অব ফিটনেস (সিএফ)-ই ছিল না। আগামী দিনে এমন ঘটনা এড়াতে বুধবার থেকে অভিযান শুরু করেছেন পুলিস ও মোটর ভেহিকেলস ইন্সপেক্টররা।
বিশদ

তীব্র কটাক্ষ বিরোধীদের, অস্বস্তিতে তৃণমূল নেতৃত্ব
মুখ্যমন্ত্রী ঘুরে গেলেও গত পাঁচদিনে সাংসদ নুসরতের দেখা পেল না বিধ্বস্ত এলাকা

বিএনএ, বারাসত: বুলবুলের তাণ্ডবে সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ সহ বসিরহাটের বিস্তীর্ণ অংশ বিধ্বস্ত। দুর্গত মানুষের পাশে দাঁড়াতে খোদ মুখ্যমন্ত্রী হেলিকপ্টারে এলাকা পরিদর্শনের পর প্রশাসনিক বৈঠক করেছেন। কিন্তু, গত পাঁচ দিনে একবারের জন্যও দেখা যায়নি বসিরহাটের সংসদ সদস্য নুসরত জাহানকে। যা নিয়ে দুর্গত মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। 
বিশদ

নবান্নে পাঠানো প্রাথমিক রিপোর্ট
বুলবুল: হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ২ এবং উদয়নারায়ণপুর ব্লকে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমতা-২ ব্লকে। 
বিশদ

মদ্যপের দাপটে অতিষ্ঠ জীবনযাপন, মেয়রের কাছে কেঁদে অভিযোগ পাইকপাড়ার বাসিন্দার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদ্যপের দাপটে অতিষ্ঠ হয়ে বারবার পুলিস ও প্রশাসনের দ্বারস্থ হয়েছেন। কিন্তু মেলেনি কোনও সুরাহা। তাই এবার টক টু মেয়র অনুষ্ঠানে সরাসরি মেয়রের কাছে ফোন করে কেঁদে ফেললেন কলকাতা পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত পাইকপাড়ার রানি ব্রাঞ্চ রোডের এক বাসিন্দা। 
বিশদ

টিটাগড়ে অস্থায়ী কর্মীদের বিক্ষোভ, ভাটপাড়াতেও কর্মবিরতি অব্যাহত, আবর্জনা জমে স্তূপ 

বিএনএ, বারাকপুর: স্থায়ীকরণের দাবিতে টিটাগড় পুরসভায় অস্থায়ী কর্মীরা বুধবারও পুরসভার সামনে বিক্ষোভ দেখান। সকাল থেকে দুপুর পর্যন্ত পরিষেবা বন্ধ রেখে বিক্ষোভের ফলে শহরের বিভিন্ন জায়গায় আবর্জনা জমে রয়েছে। দাবি পূরণ না হলে তাঁরা আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

13-11-2019 - 07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

13-11-2019 - 04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

13-11-2019 - 03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

13-11-2019 - 03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

13-11-2019 - 03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

13-11-2019 - 01:46:00 PM