Bartaman Patrika
কলকাতা
 

বিশ্বকর্মা পুজোয় বউবাজারে নেই মাঞ্জার লড়াই, বিক্রি শিকেয়, শুনশান ‘ঘুড়িবাড়ি’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছর এই সময় রাত জাগত পাড়ার গুটিকয়েক বাড়ি। রাতে ঘড়ির কাঁটা দশটার ডান দিকে যত হেলে পড়ত, দোকানটার সামনে তত বেশি হইচই হতো। সেই হই-হুল্লোড় বেশি করে কানে বাজত পাড়ার চক্রবর্তী, দত্ত আর বসাক পরিবারের। বিশ্বকর্মা পুজোর দিনে ঘুড়ির লড়াইয়ে সেরাটা কে দেবে, তা নিয়ে আগের রাত থেকেই তর্ক জমে যেত। তবে মেট্রো সুড়ঙ্গে বিপর্যয়ের পর সেই উল্লাসই এবার ভো-কাট্টা হয়ে গিয়েছে বউবাজারের দুর্গা পিতুরি লেন, স্যাকরাপাড়া লেনের বিস্তীর্ণ অংশে। আকাশে দেখা নেই আদ্দা, পান্না, সওয়া তিন বা পেটকাটি-চাঁদিয়ালের মতো ঘুড়ির। বিপর্যয়ের অন্ধকারে ঢাকা পড়ে গিয়েছে বিশ্বকর্মা পুজো নিয়ে স্বর্ণকারদের উচ্ছ্বাস। এই বিপর্যয়ের গ্রাস থেকে বেরতে পারেনি স্যাকরাপাড়া লেন সংলগ্ন ধীরেন ধর সরণীর বিখ্যাত ঘুড়ি প্রস্তুতকারক ‘ঘুড়িবাড়ি’ও। মধ্য কলকাতার এই বিখ্যাত ঘুড়ির দোকানে মঙ্গলবার সকালে গিয়ে প্রতি বছরের মতো চেনা ভিড়ের দেখা মিলল না। ২৪ নম্বর ধীরেন ধর সরণীর ঠিকানায় অবস্থিত এই দোকানের মালিক বিশু সেন বললেন, গত বছর তিল ধারণের জায়গা ছিল না। রীতিমতো লাইন পড়ে গিয়েছিল। আমাদের মতো ফ্যান্সি ঘুড়ি কলকাতায় আর কেউ তৈরি করে না বললেই চলে। ফলে পছন্দমাফিক ঘুড়ি খরিদ্দাররা পেয়ে যান। কিন্তু এবার? একটা বিপর্যয় সেই চেনা চিত্রকেই বদলে দিয়েছে। খরিদ্দার প্রায় নেই বললেই চলে। বাজার মন্দা ছিলই, সঙ্গে যুক্ত হয়েছে সুড়ঙ্গ বিপর্যয়। কীভাবে যে কী হবে, কিছুই বুঝতে পারছি না।
স্যাকরাপাড়া লেনের অদূরে প্যান্ডেলে তারস্বরে হিন্দি গান চলছিল। বিশ্বকর্মার প্রতিমা চলে এসেছে। রাস্তার উপরে বসে থাকা এক স্বর্ণকার বললেন, এখানকার অলি-গলিতে কারখানাই বেশি। আগে দু’-এক পা ছাড়া ছাড়াই দেখতেন, ঘটা করে বিশ্বকর্মা পুজো হচ্ছে। ঠাকুর আনা থেকে শুরু করে পুজোর আচার—সবই মালিক এবং কর্মীরা একসঙ্গেই করতেন। বাড়ির ছাদে চলত ঘুড়ির লড়াই। চিৎকার-চেঁচামেচিতে ফেটে পড়ত গোটা এলাকা। আবার সন্ধ্যায় পুজো মণ্ডপে চলত গান-বাজনা। সঙ্গে ভোগ রান্নাকে ঘিরে উদ্দীপনা। গত বছর পর্যন্ত এই চিত্রই দেখা গিয়েছে। লড়াই এমন পর্যায়ে হতো যে, বাইরে থেকে ঘুড়ি ওড়ানোর দক্ষ লোকজনকে ডাকা হতো। কিন্তু এবছর বিপর্যয়ের জেরে ঝাঁপই বন্ধ। গলির ভিতরে সিংহভাগ সোনার গয়নার দোকান, নয়তো গয়না তৈরির কারখানা রয়েছে। সবই বন্ধ হয়ে পড়ে রয়েছে। ঘুড়ি ওড়ানোর মতো লোকও এলাকায় নেই।
ধীরেন ধর সরণীর সেন বাড়িতে গিয়ে দেখা গেল, তিনজন কর্মী ঘুড়ি বানিয়ে চলেছেন। কেউ বানাচ্ছেন একতেল, কেউবা ২৭। মালিক বিশু সেন বললেন, দাদু, বাবা নিমাইচন্দ্র সেনের পর আমি এই দোকান সামলাচ্ছি। প্রায় সত্তর বছরের বেশি হয়ে গেল দোকানের বয়স। দিনে প্রায় ৪০০’র কাছাকাছি ঘুড়ি তৈরি করি। কিন্তু আগে এমন বিপর্যয়ের সম্মুখীন হইনি। গোটা এলাকা শূন্য। যাঁরা ঘুড়ি ওড়ান, তাঁদের একজনও নেই। উদ্বাস্তুদের মতো জীবন কাটাচ্ছেন এখানকার মানুষ। হোটেলে থেকে কি আর ঘুড়ি ওড়ানো যায়? কে কিনবে ঘুড়ি? সুড়ঙ্গে মেট্রো বিপর্যয় এলাকার মানুষের শুধু বাসস্থানই কেড়ে নেয়নি, আমাদের ব্যবসাকেও শেষ করে দিয়েছে। দোকানের সামনেই বসেছিলেন এলাকার তিন মহিলা। তাঁরা বললেন, এই ঘুড়িবাড়িতে তো কিছুই ভিড় দেখতে পেলেন না। বউবাজারের আকাশের মতো দোকানও ফাঁকা। আকাশের বদলে তখন সেনবাবুদের দোকানের দরজায় সুতোয় বাঁধা আদ্দা ও পান্তা ঘুড়ি হাওয়ায় উড়ছে।

সুড়ঙ্গ খননে স্থগিতাদেশ বহাল
বউবাজার কাণ্ডে হলফনামা দিন,
মেট্রোকে নির্দেশ উদ্বিগ্ন হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে মেট্রো রেল সুড়ঙ্গে বিপর্যয়ের জেরে বিপন্নদের উদ্ধার বা ক্ষতিপূরণ দেওয়ার মৌখিক দাবিতে মঙ্গলবার সন্তুষ্ট হল না কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মেট্রো রেল কর্তৃপক্ষকে হলফনামা সহ যাবতীয় তথ্য পেশ করতে বলল।
বিশদ

চিমনির কালো ধোঁয়া উধাও
জৌলুস হারানো বিশ্বকর্মা পুজোর স্মৃতি
আঁকড়ে হাওড়া-হুগলি শিল্পাঞ্চল

 দীপ্তিমান মুখোপাধ্যায় ও অভিজিৎ চৌধুরী, হাওড়া ও হুগলি: মহানগরীর উল্টোপাড়ে গঙ্গার ধার ধরে একসময় সকালের আলো ফুটলেই চিমনির কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে যেত। বহু দূর থেকেও শোনা যেত লোহার ভারী ভারী শব্দ। বছর ২০ আগেও হাওড়া শহরে দুর্গাপুজোর সঙ্গেই পাল্লা দিত বিশ্বকর্মা পুজো।
বিশদ

হাওড়ার হোম থেকে পলাতক
১৭ নাবালক, উদ্ধার ৭

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার রাতে পাঁচলার মালিপুকুরে একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমের জানালার রড ভেঙে পালিয়ে গেল ১৭ জন নাবালক। পরে পুলিস তাদের সাতজনকে উদ্ধার করতে পারলেও বাকিদের খোঁজ পাওয়া যায়নি। বাকিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে পুলিস জানিয়েছে।
বিশদ

 মোদির মঙ্গলকামনায় যজ্ঞে
উপস্থিত প্রাক্তন মেয়র সব্যসাচী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর গণেশ পুজোয় উপস্থিত ছিলেন বিজেপি’র শীর্ষ স্থানীয় নেতারা। এবার তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে আয়োজিত যজ্ঞে হাজির থেকে ফের বিতর্কে জড়ালেন বিধাননগর পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজারহাট-নিউটাউনের বিধায়ক সব্যসাচী দত্ত।
বিশদ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর অফিসে আয়োজনে কাটছাঁট
শিল্পের দেবতার কাছে একটাই আর্জি, টানেল
তৈরিতে যেন আর নতুন করে বিপত্তি না হয়

প্রসেনজিৎ কোলে, কলকাতা: টানেল বিপর্যয়ের জেরে ধর্মতলায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কন্ট্রোল অফিসে বিশ্বকর্মার আরাধনা নমো নমো করে সারতে চলেছেন কর্মী-অফিসাররা। উধাও গত বছরের চাকচিক্য। তবে পুজোর আয়োজনে নিষ্ঠার কোনও খামতি রাখছেন না তাঁরা।
বিশদ

জীবনতলায় শিশুকন্যার মৃত্যু
সৎ বাবা খুন করেছে,
অভিযোগে উত্তেজনা, প্রহৃত পুলিস

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জীবনতলা থানার ঘুটিয়ারিশরিফের বাঁশরা পঞ্চায়েতের পিয়ালি কোলারিয়া গ্রামে এক শিশুকন্যার (আড়াই বছর) মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয় এলাকা। মোহিনী হালদার নামে ওই মেয়েকে সৎ বাবা বাপন ভৌমিক খুন করেছে এই প্রচারের জেরে পড়শিরা চড়াও হয়।
বিশদ

  বায়োমেট্রিক হাজিরার প্রতিবাদে কল্যাণীতে ক্লাস বয়কট শুরু অধ্যাপকদের

 বিএনএ, বারাকপুর: সময়ানুবর্তিতা বজায় রাখতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কড়া হতেই ‘পেন ডাউন’ করলেন অধ্যাপক-অধ্যাপিকরা। মঙ্গলবার ক্লাসে না গিয়ে শিক্ষকদের একাংশ উপাচার্যের ঘরের সামনে বিক্ষোভ অবস্থান করলেন। বুধ, বৃহস্পতি ও শুক্রবারও এই আন্দোলন চলবে।
বিশদ

নবীনবরণে মারামারি, যৌন হেনস্তার
প্রতিবাদ, দিনভর উত্তেজনা যাদবপুরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবীনবরণ অনুষ্ঠান ঘিরে মারামারির ঘটনায় উত্তেজনা ছড়াল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়াদের মধ্যে গোলমাল বাধে। যদিও বিষয়টি খুব একটা বড় করে দেখতে নারাজ ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ছাত্র সংসদ ফেটসু।
বিশদ

  এতদিন কোথায় ছিলেন, দাদপুরে দলীয় কর্মীর বিক্ষোভের মুখে মন্ত্রী

 বিএনএ, চুঁচুড়া: ‘দিদিকে বলো’ কর্মসূচি করতে গিয়ে দলেরই নেতাদের বিরুদ্ধে তৃণমূল কর্মীদের ক্ষোভের কথা শুনতে হল রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তথা হুগলি জেলা তৃণমূলের প্রাক্তন সভাপতি তপন দাশগুপ্তকে। মঙ্গলবার তিনি দাদপুরের হারিটে কর্মসূচি করতে গিয়েছিলেন।
বিশদ

বিধাননগরে জল চুরি বন্ধে পুরসভার
নজর এবার রাঘববোয়ালদের দিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে।
বিশদ

থানার পরিসংখ্যান না জানায় ক্রাইম
মিটিংয়ে সিপি’র রোষে ডিসি’রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের ডিভিশনের প্রতিটি থানায় কার্যকর হওয়া গ্রেপ্তারি পরোয়ানার সংখ্যা, কেস ডায়েরি নিষ্পত্তির মতো পরিসংখ্যান বলতে না পারায় ক্রাইম মিটিংয়ে পুলিস কমিশনার অনুজ শর্মার ক্ষোভের মুখে পড়লেন কলকাতার প্রতিটি ডিভিশনের ডিসি’রা।
বিশদ

  সোনারপুরে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কম টাকা জমা রাখলে পাঁচমাস বাদে অতিরিক্ত দেওয়ার প্রলোভন দেখিয়ে এক মানি মার্কেটের এজেন্ট প্রতারণা করায় পুলিস অভিযুক্তকে পাকড়াও করল। মঙ্গলবার ভোরে সোনারপুর থানার একটি ভাড়া বাড়ি থেকে সনাতন হালদার নামে অভিযুক্তকে পুলিস ধরেছে। বিশদ

আজ জমা পড়তে পারে রিপোর্ট
বউবাজারের আরও ১০টি
পরিবারকে ক্ষতিপূরণের টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার বউবাজারের বিপর্যস্ত এলাকার আরও ১০টি পরিবারকে ক্ষতিপূরণের টাকা দিল মেট্রো নির্মাণকারী সংস্থা কেএমআরসিএল। এখনও পর্যন্ত এই টাকা পেয়েছেন মোট ১০৭, জানিয়েছে সংস্থাটি। আজ, মঙ্গলবার জমা পড়তে পারে বিল্ডিং মনিটরিং কমিটির রিপোর্ট।
বিশদ

17th  September, 2019
সব হারানোর কান্না বউবাজারে
ধ্বংসস্তূপের মধ্যে নিজের বাড়ি খুঁজেই পাচ্ছেন না উমা গুপ্ত

 বীরেশ্বর বেরা, কলকাতা: একাংশ ভেঙে পড়া বাড়ির সামনে দাঁড়িয়ে নিজেকে আর সুস্থ রাখতে পারেননি ১০/২, স্যাকরাপাড়া লেনের বাসিন্দা উমা গুপ্ত। তিনি এখন তাঁর বাড়িটি ধ্বংসস্তূপের মধ্যে খুঁজেই পাচ্ছেন না। চারপাশের তিন-চারতলা বাড়ির ছাদ সহ নানা অংশ যেভাবে ভেঙে ভেঙে পড়েছে তাঁদের বাড়ির উপর, তাতে রাস্তা বা গলির ভিতর থেকে নিজের বাড়ির কোনও অস্তিত্বই টের পাচ্ছেন না উমাদেবী।
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM