Bartaman Patrika
কলকাতা
 
 

গাছ লাগাও, প্রাণ বাঁচাও- পরিবেশ সচেতনতার এই বার্তাকে সামনে রেখে হাওড়ার জুজুরশার চার যুবক সাইকেলে চেপে বাংলাদেশ ভ্রমণ করলেন। গত ৩ ফেব্রুয়ারি তাঁরা বেনাপোল সীমান্ত পেরিয়ে বাংলাদেশের বানা, টাঙ্গাইল, বানেরহাট, সাতক্ষীরা সহ অন্য জায়গা ঘুরে ১৪ তারিখ দেশে ফেরেন। তাঁরা ১১০০ কিলোমিটার পাড়ি দিয়েছেন বলে দাবি। 

সমুদ্রে নিখোঁজ মৎস্যজীবী পরিবারের
হাতে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সরকারি নিয়ম-কানুনকে উপেক্ষা করেই গভীর সমুদ্রে নিখোঁজ হয়ে যাওয়া মৎস্যজীবী পরিবারের সদস্যদের এককালীন আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই মানবিক সিদ্ধান্তের ফলস্বরূপ বুধবার বিকেলে কাকদ্বীপে জেলা প্রশাসন, পঞ্চায়েত সমিতির উদ্যোগে এক সরকারি অনুষ্ঠানে নিখোঁজ ২৩ জন মৎস্যজীবীর পরিবারের হাতে আর্থিক সহায়তা হিসেবে দু’ লাখ টাকার চেক তুলে দিলেন সুন্দরবন বিষয়ক দপ্তরের মন্ত্রী মন্টুরাম পাখিরা। আর্থিক সহায়তা নেওয়ার সময় নিখোঁজ মৎস্যজীবী পরিবারের অনেকে কান্নায় ভেঙে পড়েন।
জুলাই মাসের প্রথম দিকে সরকারি সতর্কতা উপেক্ষা করেই কয়েকশো ট্রলার মাছ ধরতে বেরিয়ে যায়। সমুদ্রে গিয়ে ভয়ঙ্কর বিপদের মুখে পড়ে। ৪ জুলাই একশোর বেশি ট্রলার জলের ঢেউয়ের চাপে বাংলাদেশের দিকে চলে যায়। ওইদিন ডুবে যায় কাকদ্বীপ থেকে যাওয়া এফ ডি নয়ন এবং এফ ডি দশভুজা দু’টি ট্রলার। সব মিলিয়ে নিখোঁজ হন সাধন দাস, স্বপন দাস, সুকান্ত দাস, নকুল মান্না, কমল সিংহ, সৌরভ সর্দার, কিরণ দাস, বিভূতি দাসসহ ২৩ জন মৎস্যজীবী। উপকূল রক্ষীবাহিনীর টিম উদ্ধার কার্যে নেমে বেশ কয়েকদিন তল্লাশির পর নিখোঁজ কারও হদিশ পায়নি।
সুন্দরবন সামুদ্রিক মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র বলেন, দু’ মাস ধরে নিখোঁজদের সন্ধান না পাওয়াতে পরিবারের সদস্যরা খুবই বিপদে পড়েছেন। কারণ, সংশ্লিষ্টদের পরিবারের বিকল্প কোনও রোজগেরে পুরুষ নেই। আর্থিক অবস্থা সকলের খারাপ। সামনে পুজো চলে এসেছে। এই অবস্থায় অসহায় এইসব মানুষের পাশে সরকারের দাঁড়ানো উচিত। বিষয়টি নিয়ে সুন্দরবন বিষয়ক মন্ত্রী মন্টুরাম পাখিরা ও জেলাশাসককের কাছে দরবার করা হয়।
এদিন অনুষ্ঠানে সেই প্রসঙ্গ টেনে জেলাশাসক পি উলগানাথন বলেন, সরকারি নিয়মে সাত বছরের আগে নিখোঁজদের মৃত বলে ঘোষণা করা যায় না। এক্ষেত্রে গরিব মানুষের কথা ভেবে বিষয়টি মুখ্যমন্ত্রীর নজরে আনা হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী ঔদার্য দেখিয়েছেন। সুন্দরবন বিষয়ক দপ্তরের মন্ত্রী বলেন, বিধানসভা চলার সময় মুখ্যমন্ত্রী আমাকে ডেকে বিষয়টি বলেছিলেন। তাঁরই নির্দেশে সমস্ত বিভাগকে নিয়ে এদিন অনুষ্ঠান করে নিখোঁজদের পরিবার পিছু দু’লাখ টাকা দেওয়া হল। এদিনের অনুষ্ঠানে সুন্দরবন পুলিস জেলার সুপার বৈভব তেওয়ারি, মহকুমা শাসক শৌভিক চট্টোপাধ্যায়, উপকূলরক্ষী বাহিনীর কমান্ডার অভিজিৎ দাশগুপ্ত সহ পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের সদস্যরা হাজির ছিলেন।

12th  September, 2019
শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা
কলেজের থেকেও কম বেতন পাচ্ছেন 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: কলেজে যা বেতন পেতেন, বিশ্ববিদ্যালয়ে এসে তার থেকে হাজার পনেরো টাকা কম পাচ্ছেন রাজ্যের শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু অ্যাসিস্ট্যান্ট প্রফেসর।  বিশদ

প্রণবের ছেলের অন্নপ্রাশনের নিমন্ত্রণে বেরিয়েছিলেন দু’ভাই
বারাসতের কাউন্সিলার ও ভাইয়ের মৃতদেহ ফিরতেই কান্নায় ভেঙে পড়ল পরিবার 

বিএনএ, বারাসত ও চুঁচুড়া: বারাসতের কাউন্সিলার ও তাঁর ভাইয়ের পথ দুর্ঘটনায় মৃত্যুর ঘটনায় ফরেনসিক বিশেষজ্ঞদের দল সোমবার সরজমিনে তদন্ত করে গেল। এদিন দুপুরে বিশেষজ্ঞদের দল ঘটনাস্থল ও দুর্ঘটনার মুখে পড়া গাড়িটি খতিয়ে দেখে। বিশেষজ্ঞদের সূত্রে জানা গিয়েছে, প্রবল গতিবেগই ওই দুর্ঘটনার কারণ বলে তাঁদের মনে হয়েছে। 
বিশদ

কলকাতা মেডিক্যাল কলেজ
ওষুধ নেওয়ার দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আরও
অসুস্থ সত্তরোর্ধ পাঁচু রায়, কাশেম মণ্ডলরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সময় দুপুর ২টো। স্থান, কলকাতা মেডিক্যাল কলেজ। হুগলির হিন্দমোটর থেকে এসেছেন ৭৭ বছরের বৃদ্ধ পাঁচু রায়। তিনি দাঁড়িয়ে আছেন কলকাতা মেডিক্যাল কলেজ লাগোয়া মেডিক্যাল কলেজ হাসপাতাল বাড়ির পাশেই ওষুধ নেওয়ার ফার্মাসি স্টোরের লাইনে। দাঁড়িয়ে আছেন বললে ভুল হবে। প্রায় ধুঁকছেন। 
বিশদ

৪০ লক্ষ টাকা ব্যয়ে সাজছে বাঁশবেড়িয়া শহর, পাখির চোখ পুরভোট 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: পুরসভা নির্বাচনের আগে প্রায় ৪০ লক্ষ টাকা ব্যয় করে শহর সাজছে বাঁশবেড়িয়া পুরসভা। শহরের প্রধান রাস্তা সাহাগঞ্জ থেকে ত্রিবেণী পর্যন্ত এলাকার ফুটপাত সাজিয়ে তোলার পরিকল্পনা অনুমোদন হয়েছে। রাস্তার ধারে সুদৃশ পেভার ব্লক বসানোর পাশাপাশি সেখানে বাহারি গাছও লাগাবে পুরসভা। 
বিশদ

কল্যাণীর নির্মীয়মাণ এইমসে আগুন 

বিএনএ, বারাকপুর: রবিবার সকাল ১১টা নাগাদ আগুন লাগল কল্যাণী এআইএমএসে শ্রমিকদের বসবাসের অস্থায়ী ছাউনিতে। দুটি দমকলের ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিদগ্ধ হয়েছেন এক শ্রমিক। তাঁকে কল্যাণী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
বিশদ

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগ
কাউন্সিলারের স্বামীর বিরুদ্ধে, এফআইআর
কাঠগড়ায় রাজপুর-সোনারপুর পুরসভার ওই প্রতিনিধিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ডিভোর্সি মহিলার সঙ্গে দিনের পর দিন সহবাস ও জোর করে গর্ভপাতের অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের মহিলা কাউন্সিলারের স্বামীর বিরুদ্ধে। ঘটনাস্থল পাটুলি থানার বৃজি পূর্ব এলাকা। অভিযোগের তির রাজপুর-সোনারপুর পুরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার পাপিয়া হালদারের স্বামী অনিরুদ্ধ হালদারের দিকে।
বিশদ

ড্রাইভারদের পাঠশালায় ডেকে ‘জ্ঞানবাণী’ পুলিসের
রিষড়ায় লাইসেন্সহীন পুলকার চালককে ধরলেন অভিভাবকরা 

বিএনএ, চুঁচুড়া: শিক্ষার্থী বোঝাই পুলকার দুর্ঘটনা নিয়ে তোলপাড়ের মাঝেই সোমবার রিষড়ার অভিভাবকরা এক পুলকার চালককে ধরে পুলিসের হাতে তুলে দিলেন। অভিভাবকদের অভিযোগ, ওই পুলকার চালকের কাছে গাড়ি চালানোর লাইসেন্স পর্যন্ত ছিল না। পাশাপাশি গাড়িটিও খুব ভালো অবস্থায় নেই বলেই তাঁদের মনে হয়েছিল। 
বিশদ

কলকাতার গাছ, পাখি নিয়ে পুরসভা তৈরি করছে জীববৈচিত্রের তথ্যশালা
সার্ভের কাজ করবেন কলেজ পড়ুয়ারাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর কলকাতার বায়ো-ডাইভার্সিটি বা জীববৈচিত্রের তথ্যশালা (ডেটাব্যাংক) তৈরির পথে কলকাতা পুরসভা।  বিশদ

অফিস টাইমে থমকে হাওড়া ব্রিজ
গাড়ি থামিয়ে ঝগড়া, বাসের চাবি নিয়ে উধাও প্রাইভেট কারের চালক, যানজট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া ব্রিজে একটি প্রাইভেট কারের সঙ্গে বাসের সামান্য ধাক্কা নিয়ে ঝামেলা। তার জেরে বাসের চালক স্টিয়ারিং ছেড়ে রাস্তায় নেমে আসেন। সেই সুযোগে বাসের চাবি খুলে নিয়ে দৌড়ে পালায় প্রাইভেট কারের চালক। ফলে ওই যাত্রীবোঝাই বাস দাঁড়িয়ে পড়ে সেখানেই।  
বিশদ

নিউ বারাকপুর পুরসভা
আবাস যোজনা ও পুরসভায় নিয়োগ নিয়ে দুর্নীতিকেই হাতিয়ার করছে বিরোধীরা 

বিএনএ, নিউ বারাকপুর: নিউ বারাকপুরে দুর্নীতিকে হাতিয়ার করেই পুরভোটে ঝাঁপাচ্ছে বিরোধীপক্ষ। আবাস যোজনা নিয়ে বিস্তর অভিযোগ শাসকদলের বিরুদ্ধে। এমনকী পুরসভায় কর্মী নিয়োগ প্রক্রিয়া নিয়েও স্বজনপোষণের অভিযোগ উঠেছে। বিরোধীদের বক্তব্য, ‘মজুমদার বাড়ি’ পুরসভা নিয়ন্ত্রণ করছে। 
বিশদ

আলিপুরের জেলা জজের এজলাস
বিস্তর অভিযোগ, সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর।
বিশদ

শহরজুড়ে চলছে অভিযান
কলকাতা স্টেশনের কাছে পুলকার
ধাক্কা মারল বাইককে, আহত ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোলবার রেশ কাটতে না কাটতেই কলকাতা স্টেশনের কাছে বাইককে ধাক্কা মারল পুলকার। আহত হন বাইকের চালক ও সওয়ারি। সোমবার সকাল ১১টা নাগাদ এই ঘটনা ঘটে। এর জেরে রীতিমতো ভয় পেয়ে যায় আরোহী শিশু পড়ুয়ারা। অনেকেই কান্নাকাটি শুরু করে দেয়। স্থানীয়রাই পুলকারটি ধরে ফেলেন। 
বিশদ

হাওড়ায় আরও এক আত্মহত্যায় উদ্যত প্রৌঢ়কে বাঁচালেন সেই ‘জলসাথী’ মনোতোষ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কয়েকদিন আগে হাওড়া-আর্মেনিয়ান ঘাটের জলসাথী প্রকল্পের কর্মী মনোতোষ চৌধুরী আত্মহত্যায় উদ্যত এক ব্যক্তিকে নিজের প্রাণের ঝুঁকি নিয়েও বাঁচিয়েছিলেন। হুগলির বাসিন্দা এক ব্যক্তি গত ১৩ ফেব্রুয়ারি এই জেটিঘাট থেকে গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যা করতে যাচ্ছিলেন।  
বিশদ

গাফিলতিতে ডান পা বাদ, পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ হাসপাতালকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসা সংক্রান্ত একাধিক গাফিলতির অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় সবশুদ্ধ প্রায় সাড়ে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে বিভিন্ন হাসপাতালকে নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য কমিশন। 
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...

মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM