Bartaman Patrika
কলকাতা
 

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িগুলি একটি-একটি করে ঘুরে দেখেন তাঁরা। কোন বাড়ি পুরো ভাঙতে হবে, কোনটা মেরামতির পর স্বাভাবিক থাকবে—এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁদের এই পরিদর্শন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, যেভাবে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে বাসিন্দারা কবে ফের পুরনো বাসায় ফিরতে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মেট্রো নির্মাণকারী কর্তৃপক্ষও এ বিষয়ে তাঁদের কিছু স্পষ্ট করে জানাচ্ছে না বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।
কেএমআরসিএল সূত্রে আরও জানা গিয়েছে, এলাকার মোট ৭৪টি বাড়ির অবস্থা খতিয়ে দেখবে এই কমিটি। তার মধ্যে এদিন ১১টি বাড়ি তারা পরিদর্শন করেছে। আগামী সাত-আটদিনের মধ্যে খতিয়ে দেখার কাজ শেষ করে কেএমআরসিএল কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে তাদের। জানা গিয়েছে, এই বিশেষজ্ঞরা তিন ধরনের বাড়ির তালিকা তৈরি করবেন। প্রথমত, কিছু বাড়িতে অল্প ফাটল ধরেছে। আবার কিছু বাড়িতে কোনও ফাটল না দেখা গেলেও স্রেফ বাসিন্দাদের সুরক্ষার জন্য তাঁদের সরানো হয়েছে অন্যত্র। এই দু’ধরনের বাড়িকে একই তালিকাভুক্ত করা হবে। এই তালিকায় থাকা ক্ষতিগ্রস্ত বাড়িগুলিতে মেরামত করা হবে প্রথমে। তারপর বাসিন্দাদের ফেরানো হবে। দ্বিতীয় তালিকায় থাকছে লক্ষ্যণীয় ফাটল ধরেছে, এরকম বাড়িগুলি। তিন নম্বর তালিকায় রাখা হবে মেরামতির অযোগ্য হয়ে পড়া বাড়িগুলি। এগুলি ভেঙে ফেলতে হবে। প্রাথমিকভাবে কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছিল, মোট আটটি বাড়ি ভাঙা হতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের দু’নম্বর তালিকায় থাকা বাড়িগুলির মধ্যেও বেশ কয়েকটি পুরোপুরি ভাঙতে হতে পারে। তাই মোট কতগুলি বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে, তা এখনও নিশ্চিত করে বলছেন না কেউ।
এদিন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান নীতিন সোম বলেন, কয়েকটি পর্বে কাজটি করা হবে। নতুন করে যাতে সমস্যা না বাড়ে, তাও দেখা হবে। এদিন সকাল থেকেই ভেঙে ফেলার জন্য চিহ্নিত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়। তবে তা করতে হচ্ছে অত্যন্ত সাবধানে। এক কর্মী বলেন, বড় শাবল, হাতুড়ি দিয়েই ভাঙতে হচ্ছে ঘর। বুলডোজার বা ক্র্যাশারের মতো যন্ত্র কাজে লাগানোই যাচ্ছে না। কারণ বড়সড় ধাক্কায় ক্ষতি হতে পারে পাশের অল্প ক্ষতিগ্রস্ত বাড়িরও। বাড়ি ভাঙার কাজ তাই এগচ্ছে বেশ শ্লথ গতিতে। পাশাপাশি স্যাকরাপাড়া লেনে যে বাড়িটি সোমবার সকালে ভেঙে পড়েছিল, তার ধ্বংসস্তূপ সরানোর কাজও এদিন শুরু করা যায়নি। যেভাবে বাড়িটি ভেঙে পড়েছে, সেটির ধ্বংসস্তূপ সরাতে গিয়ে আরও কোনও বিপর্যয় যাতে না ঘটে, সেদিকটি বিবেচনা করে, বিশেষজ্ঞদের মতামত নিয়ে তা সরানো হবে বলে জানান এলাকায় কর্মরত কেএমআরসিএল-এর এক আধিকারিক। এদিন ছুটি থাকায় এলাকায় উৎসুক মানুষের আনাগোনা অন্যান্য দিনের তুলনায় বেশ কম ছিল। বেশ কিছু বাড়ির বাসিন্দা এদিনও আসবাব, মূল্যবান জিনিসপত্র সরিয়েছেন।
 বউবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে সমীক্ষার কাজ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র

11th  September, 2019
ঘূর্ণিঝড় গুলাবের দাপটে নিম্নচাপের
সম্ভাবনা শুরুতেই বিনাশ, বৃষ্টি চলবে

ঘূর্ণিঝড় গুলাবই দুর্যোগের হাত থেকে বাঁচিয়ে দিল বাংলাকে। ইতিমধ্যেই গুলাব আছড়ে পড়েছে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে। যার ফলে শক্তি হারাতে চলেছে বাংলামুখী নিম্নচাপটি।
বিশদ

 দুর্যোগের গতিপ্রকৃতি দেখতে উচ্চ ক্ষমতার
ক্যামেরা বসানো হল উপকূলবর্তী এলাকায়
সম্প্রচারিত হবে নবান্নে

নিম্নচাপের পরিণতিতে কীভাবে বদলে যাচ্ছে আবহাওয়া, বাঁধের হাল কেমন, দুর্যোগের মাত্রা কত, কতটাই বা জল ঢুকল গ্রামে— সবটাই সরাসরি দেখতে পাবেন জেলা প্রশাসনের কর্তারা।
বিশদ

বিজেপিকে নিশ্চিহ্ন করবই: মমতা

‘ভবানীপুর থেকেই ভারতবর্ষের লড়াই’—উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর এই স্লোগান নিয়েই প্রচার পর্বে পা রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সংস্কৃত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের
সংস্কৃত বিভাগে সিংহভাগ আসন খালি
৬৫-র মধ্যে ফাঁকা ৫৪টি

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষে খুব সুখের খবর মিলছে না। তাঁর সাধের সংস্কৃত কলেজে (যা এখন সংস্কৃত কলেজ এবং বিশ্ববিদ্যালয়) পড়ুয়া ভর্তির হার খুবই কম।
বিশদ

‘তৃণমূল বিশুদ্ধ লোহা, আঘাত
যত করবে, তত মজবুত হবে’
অভিষেকের কড়া হুঁশিয়ারি বিজেপিকে

ইডি, সিবিআই সহ কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে বিজেপি তাঁকে যতই ভয় দেখানোর চেষ্টা করুক না কেন, তিনি মেরুদণ্ড সোজা রেখে লড়াই চালিয়ে যাবেন। কোনও অবস্থায় বিজেপির কাছে আত্মসমর্পণ করবেন না।
বিশদ

মমতার জন্য বারবার
ভবানীপুর ছাড়তে পারি

ভবানীপুরের ‘ঘরের ছেলে’ তিনি। কিন্তু ‌‘ঘরের মেয়ের’ দিকে তাকিয়ে যে গোটা বাংলা। তাই মুহূর্তে ছেড়ে দিতে পারেন তিনি বিধায়ক পদ। বলতে পারেন, সব কৃতিত্বই মমতার। উপনির্বাচনের ঠিক মুখে নিজের বাড়িতে বসেই গল্প শোনান ‘মিনি ভারতবর্ষ’ ভবানীপুরের। তিনি শোভনদেব চট্টোপাধ্যায়। মমতা ও ভবানীপুর নিয়ে তাঁর মনের কথা শুনলেন রাহুল চক্রবর্তী।
বিশদ

ট্রেন কোথায় রয়েছে?
প্ল্যাটফর্মের নয়া এলইডি
বোর্ডে দেখবেন যাত্রীরা

যাত্রীদের আরও সহজে লোকাল ট্রেনের নিখুঁত অবস্থান জানান দিতে এবার স্টেশনে স্টেশনে এলইডি ডিসপ্লে বোর্ড বসাচ্ছে রেল। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের একাধিক স্টেশনে পরীক্ষামূলকভাবে এই স্বয়ংক্রিয় টিভি বসানোর কাজ শুরু হয়েছে।
বিশদ

রোগীরা কখন, কোন ওষুধ খাবেন বোঝাতে
আউটডোরের কাউন্টারে মাইক্রোফোনের দাবি

সরকারি হাসপাতালের আউটডোরের ওষুধ বা ফার্মাসি কাউন্টারে রোগীদের প্রেসক্রিপশনের ওষুধ নিয়ে নির্দেশ ভালোভাবে বোঝাতে মাইক্রোফোন ব্যবহারের দাবি উঠল।
বিশদ

অক্টোবরে মাত্র আট দিন ‘দুয়ারে রেশন’

অক্টোবর মাসে আট দিন ‘দুয়ারে রেশন’ প্রকল্পে গ্রাহকদের বাড়িতে খাদ্যশস্য পৌঁছে দেওয়া হবে। পুজোর কারণে অক্টোবর মাসের বেশ কয়েকদিন ছুটি থাকবে।
বিশদ

ত্রিপুরার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে
সরব মমতা ও অভিষেক

আদালত অবমাননা করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এমনই অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। দলের সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সরব হয়েছেন বিপ্লববাবুর বিরুদ্ধে।
বিশদ

অনলাইনে পুরনো আসবাব বিক্রি করতে
গিয়ে ৯০ হাজার টাকা খোয়ালেন মহিলা

অনলাইন পণ্য কেনাবেচা সংস্থায় আসবাবপত্র বিক্রির বিজ্ঞাপন দিয়ে ৯০ হাজার টাকা খোয়ালেন এক মহিলা। প্রতারিত ওই মহিলা শ্যামপুকুর থানায় লিখিত অভিযোগ করেছেন।
বিশদ

হরিশ চ্যাটার্জি স্ট্রিটে সিপিএম
প্রার্থীর প্রচার ঘিরে উত্তেজনা

ভবানীপুর উপনির্বাচনে হরিশ চ্যাটার্জি স্ট্রিটে প্রচারে সিপিএম প্রার্থীর প্রচারকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হল। রবিবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনের রাস্তায় প্রচার করতে যান সিপিএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস।
বিশদ

অশোকনগরে গাছে বেঁধে মার
স্ত্রী ও যুবককে, গ্রেপ্তার স্বামী

পরকীয়া সন্দেহে স্ত্রী ও এক যুবককে গাছে বেঁধে মধ্যযুগীয় অত্যাচার চালানোর অভিযোগ উঠল অশোকনগরে। শনিবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

খানাকুলে ঘুম উবেছে জলবন্দি মানুষের

চোখ রাঙাচ্ছে ‘গুলাব’। এই ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব না পড়লেও নিম্নচাপের কারণে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তাতেই ঘুম উবেছে খানাকুলবাসীর।
বিশদ

Pages: 12345

একনজরে
লেসলি ক্লিভলিকে গোলরক্ষক কোচ নিযুক্ত করল এসসি ইস্ট বেঙ্গল। তিনি এর আগে চেলসিতে কাজ করেছেন। ক্লিভলির উয়েফা ‘এ’ লাইসেন্স রয়েছে। ...

রাজ্যের শস্যভাণ্ডার পূর্ব বর্ধমানে চিন্তা বাড়াচ্ছে ‘শস্য গ্যাং’এর দাপট। জেলার বিভিন্ন গোডাউন থেকে শস্য লুটের ঘটনায় ঘুম উবেছে পুলিসের। গত ১০দিনের ব্যবধানে জেলায় দুই জায়গায় ...

লোকসভা এবং রাজ্যসভায় দলের সদস্য সংখ্যার বিচারে একাধিক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সভাপতির পদ ধরে রাখা কংগ্রেসের পক্ষে কঠিন হয়ে পড়েছে। ...

ইয়াবা ট্যাবলেট বিক্রি করতে এসে পুলিসের জালে ধরা পড়ল তিন পাচারকারী। ক্রেতা সেজে রবিবার ভোরে বালুরঘাটের অমৃতখণ্ডের কামারপাড়া থেকে ৮০০০ ইয়াবা সহ তিন জনকে পুলিস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের সাফল্যে গর্ব বোধ। আর্থিক অগ্রগতি হবে। কর্মে বিনিয়োগ বৃদ্ধি। ঘাড়, মাথায় যন্ত্রণা বৃদ্ধিতে বিব্রত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৮৩৩: বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৩২: ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
২০০৮: প্রখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১০ টাকা ৭৫.৩৫ টাকা
পাউন্ড ৯৮.৮৭ টাকা ১০৩.৬৪ টাকা
ইউরো ৮৪.৫৬ টাকা ৮৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  September, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  September, 2021

দিন পঞ্জিকা

 ১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী ২৫/৩৩ দিবা ৩/৪৪। রোহিণী নক্ষত্র ৩০/২৮ সন্ধ্যা ৫/৪২। সূর্যোদয় ৫/৩০/২১, সূর্যাস্ত ৫/২৫/১১। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে। 
১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী দিবা ১/৮। রোহিণী নক্ষত্র অপরাহ্ন ৪/২৭। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৯ মধ্যে।
 ১৯ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
যদুবাবুর বাজারে তৃণমূলের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলল বিজেপি

12:34:00 PM

লোনাওয়ালার প্ল্যাটফর্মে ঢোকার মুখে লাইনচ্যুত ইন্দোর-দাউন্দ এক্সপ্রেসের দুটি বগি, হতাহতের খবর নেই

11:20:47 AM

দেশে কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা
গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৪১ জন। ...বিশদ

11:17:27 AM

দত্তপুকুরে গ্রেপ্তার ভুয়ো আইপিএস, লক্ষাধিক টাকা আর্থিক জালিয়াতির অভিযোগ

11:01:24 AM

ময়দানে উদ্ধার প্রচুর নিষিদ্ধ মাদক, গ্রেপ্তার ২

10:52:00 AM

বনধের সমর্থনে ব্রাবোর্ন রোডে অবরোধ

10:49:00 AM