Bartaman Patrika
কলকাতা
 

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িগুলি একটি-একটি করে ঘুরে দেখেন তাঁরা। কোন বাড়ি পুরো ভাঙতে হবে, কোনটা মেরামতির পর স্বাভাবিক থাকবে—এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁদের এই পরিদর্শন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, যেভাবে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে বাসিন্দারা কবে ফের পুরনো বাসায় ফিরতে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মেট্রো নির্মাণকারী কর্তৃপক্ষও এ বিষয়ে তাঁদের কিছু স্পষ্ট করে জানাচ্ছে না বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।
কেএমআরসিএল সূত্রে আরও জানা গিয়েছে, এলাকার মোট ৭৪টি বাড়ির অবস্থা খতিয়ে দেখবে এই কমিটি। তার মধ্যে এদিন ১১টি বাড়ি তারা পরিদর্শন করেছে। আগামী সাত-আটদিনের মধ্যে খতিয়ে দেখার কাজ শেষ করে কেএমআরসিএল কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে তাদের। জানা গিয়েছে, এই বিশেষজ্ঞরা তিন ধরনের বাড়ির তালিকা তৈরি করবেন। প্রথমত, কিছু বাড়িতে অল্প ফাটল ধরেছে। আবার কিছু বাড়িতে কোনও ফাটল না দেখা গেলেও স্রেফ বাসিন্দাদের সুরক্ষার জন্য তাঁদের সরানো হয়েছে অন্যত্র। এই দু’ধরনের বাড়িকে একই তালিকাভুক্ত করা হবে। এই তালিকায় থাকা ক্ষতিগ্রস্ত বাড়িগুলিতে মেরামত করা হবে প্রথমে। তারপর বাসিন্দাদের ফেরানো হবে। দ্বিতীয় তালিকায় থাকছে লক্ষ্যণীয় ফাটল ধরেছে, এরকম বাড়িগুলি। তিন নম্বর তালিকায় রাখা হবে মেরামতির অযোগ্য হয়ে পড়া বাড়িগুলি। এগুলি ভেঙে ফেলতে হবে। প্রাথমিকভাবে কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছিল, মোট আটটি বাড়ি ভাঙা হতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের দু’নম্বর তালিকায় থাকা বাড়িগুলির মধ্যেও বেশ কয়েকটি পুরোপুরি ভাঙতে হতে পারে। তাই মোট কতগুলি বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে, তা এখনও নিশ্চিত করে বলছেন না কেউ।
এদিন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান নীতিন সোম বলেন, কয়েকটি পর্বে কাজটি করা হবে। নতুন করে যাতে সমস্যা না বাড়ে, তাও দেখা হবে। এদিন সকাল থেকেই ভেঙে ফেলার জন্য চিহ্নিত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়। তবে তা করতে হচ্ছে অত্যন্ত সাবধানে। এক কর্মী বলেন, বড় শাবল, হাতুড়ি দিয়েই ভাঙতে হচ্ছে ঘর। বুলডোজার বা ক্র্যাশারের মতো যন্ত্র কাজে লাগানোই যাচ্ছে না। কারণ বড়সড় ধাক্কায় ক্ষতি হতে পারে পাশের অল্প ক্ষতিগ্রস্ত বাড়িরও। বাড়ি ভাঙার কাজ তাই এগচ্ছে বেশ শ্লথ গতিতে। পাশাপাশি স্যাকরাপাড়া লেনে যে বাড়িটি সোমবার সকালে ভেঙে পড়েছিল, তার ধ্বংসস্তূপ সরানোর কাজও এদিন শুরু করা যায়নি। যেভাবে বাড়িটি ভেঙে পড়েছে, সেটির ধ্বংসস্তূপ সরাতে গিয়ে আরও কোনও বিপর্যয় যাতে না ঘটে, সেদিকটি বিবেচনা করে, বিশেষজ্ঞদের মতামত নিয়ে তা সরানো হবে বলে জানান এলাকায় কর্মরত কেএমআরসিএল-এর এক আধিকারিক। এদিন ছুটি থাকায় এলাকায় উৎসুক মানুষের আনাগোনা অন্যান্য দিনের তুলনায় বেশ কম ছিল। বেশ কিছু বাড়ির বাসিন্দা এদিনও আসবাব, মূল্যবান জিনিসপত্র সরিয়েছেন।
 বউবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে সমীক্ষার কাজ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র

11th  September, 2019
গড়িয়াহাটের বাড়িতে জোড়া দেহ উদ্ধার
মালিক এবং ড্রাইভারের খুনকে ঘিরে বাড়ছে রহস্য

শহরে জোড়া খুন। বাড়ির মালিক এবং তাঁর গাড়ির চালকের রক্তাক্ত দেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল এলাকায়। ঘটনাটি ঘটেছে গড়িয়াহাট থানা এলাকার কাঁকুলিয়া মোড়ে। পুলিস সূত্রে খবর, মৃতেরা হলেন সুবীর চাকি (৬১) এবং রবীন মণ্ডল (৬৫)। খবর পেয়ে সেই বাড়িতে পৌঁছে যায় লালবাজারের হোমিসাইড বিভাগের গোয়েন্দারা।
বিশদ

নিম্নচাপের ধাক্কায় আজ ও কাল ভারী বৃষ্টির
সম্ভাবনা দক্ষিণবঙ্গে, সতর্কতা জারি উত্তরবঙ্গে

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে আজ সোমবার কলকাতা ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বাড়তে পারে বৃষ্টি। মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে।
বিশদ

বিজেপি ৩০ সেপ্টেম্বর খেয়েছে ৩
গোল, ৪ গোল খাবে ৩০ অক্টোবর

মাত্র একমাসের ব্যবধান। ভোটের তারিখ এক। ৩০। কিন্তু শুধু মাসের পার্থক্য। একটা ভোট হয়ে গিয়েছে ৩০ সেপ্টেম্বর। পরের ভোট ৩০ অক্টোবর। যে সূত্রেই তৃণমূল বলছে, আবারও হারবে বিজেপি। 
বিশদ

স্টাফ স্পেশালে বাড়তি যাত্রীর চাপ সামলাতে
হিমশিম রেল, দাবি পরিষেবা স্বাভাবিক করার

করোনা আবহে বাংলায় এখনও কাগজে-কলমে বন্ধ লোকাল ট্রেন। কিন্তু জীবন জীবিকার টানে প্রতিদিন বাইরে বেরচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। আজ সোমবার ছুটির আমেজ কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে শহর।
বিশদ

মুখ্যমন্ত্রীর হাতের স্পর্শ অক্ষত
রাখছে ২১ পল্লি পুজো কমিটি

মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে পুজোর উদ্বোধন। এটা যেমন বিরাট এক আকর্ষণ, তেমনই বাড়তি পাওয়া মণ্ডপে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রীর হাতে আঁকা ছবি।
বিশদ

প্রশিক্ষিত, নৃশংসতম ৫০ জঙ্গির ঝাঁক
ভারতের মাথাব্যথা এখন হরকত ৩১৩

বদরি ৩১৩। ক্যামোফ্লেজ পোশাক, নাইট ভিশন ক্যামেরায় সজ্জিত হেলমেট, হাতে এম ৪ কার্বাইন। মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ার আগে কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর সেখানকার নিরাপত্তার ভার হাক্কানি নেটওয়ার্কের এলিট মিলিটারি ইউনিটের এই ব্যাটালিয়নের হাতেই তুলে দেয় তালিবান। প্রায় একই নামের নতুন জঙ্গি ইউনিটের আত্মপ্রকাশে কপালের ভাঁজ চওড়া হয়েছে ভারতের গোয়েন্দা সংস্থাগুলির। কারণ, বদরি ৩১৩-এর ধাঁচেই প্রশিক্ষিত এই নয়া জঙ্গি ইউনিট। হরকত ৩১৩।
বিশদ

 
রশিদ খানকে হুমকি, কোনও ‘চক্র’ সক্রিয়
কি না, খতিয়ে দেখছেন গোয়েন্দারা  
ধৃতদের পুলিস হেফাজত

৫০ লক্ষ টাকা চেয়ে সঙ্গীত শিল্পী রশিদ খানকে ফোনে হুমকি দেওয়ার ঘটনার পিছনে কোনও বড়সড় চক্র সক্রিয় কি না, এবার তা খতিয়ে দেখছে লালবাজারের গোয়েন্দারা।
বিশদ

আশীর্বাদ নিতে প্রয়াত তৃণমূল বিধায়কের
বাড়িতে বিজেপি প্রার্থী, সৌজন্য বিনিময়

বিধানসভা নির্বাচনে জিতেও নিজের জয় দেখে যেতে পারেননি খড়দহের তৃণমূল কংগ্রেস নেতা কাজল সিনহা। তাঁর অকাল মৃত্যুর জেরে কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে খড়দহের উপনির্বাচনে প্রার্থী করা হয়েছে।
বিশদ

দোকানের দেওয়াল ভেঙে ২৫০টি
মোবাইল চুরি ভাঙড়ে, চাঞ্চল্য

রাতের অন্ধকারে মোবাইলের দোকানে ইটের দেওয়াল ভেঙে বড়সড় চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়াল ভাঙড়ের কাশীপুর থানার পাকাপোল বাজারে। স্থানীয় সূত্রের খবর, শনিবার ওই এলাকার একটি দোকানের পিছনের দেওয়াল ভেঙে ভিতরে ঢোকে দুষ্কৃতীরা।
বিশদ

ইছামতীর চরে এখনও
পড়ে প্রতিমার কাঠামো

বিসর্জনের পর রবিবার, এখনও ইছামতী নদীর চরে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে দুর্গা প্রতিমার কাঠামো। প্রশাসনের নির্দেশ মেনে শুক্রবার বসিরহাট মহকুমার সীমান্ত লাগোয়া ইছামতী নদীতে সম্পন্ন হয়েছে বিজয়া উৎসব।
বিশদ

সব ঘাটে ক্রেন না থাকায় বাড়ছে দূষণ
কোন্নগরে এবারও পরিবেশবান্ধব বিসর্জনের ব্যবস্থা

পরিবেশ বান্ধব প্রতিমা বিসর্জনের ব্যবস্থা এবারও করেছে কোন্নগর পুরসভা। প্রতিমা বিসর্জন থেকে গঙ্গার দূষণ আটকানোর জন্য গত ছয় বছর ধরে বিশেষ ব্যবস্থা চলছে কোন্নগরের লোকনাথ ঘাটে
বিশদ

নদীতে বিসর্জনের দূষণ রোধে
বিশেষ পদক্ষেপ উলুবেড়িয়ায়

প্রতিমা বিসর্জনের ফলে নদীর জলদূষণ রোধে বিশেষ পদক্ষেপ নিল উলুবেড়িয়া পুরসভা। সূত্রের খবর, গত কয়েক বছরের মতো এই বছরেও পুলিস প্রশাসনের পাশাপাশি পুরসভার প্রশাসক সহ প্রশাসক বোর্ডের সদস্যরা নদীর ঘাটগুলিতে উপস্থিত থাকবেন।
বিশদ

অনুমোদন নেই ৫টি বিষয়ের,
তবুও ভর্তি বাড়ল দূর-শিক্ষায়
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

পাঁচটি বিষয় পড়ানোর অনুমোদন না থাকলেও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দূর-শিক্ষা বিভাগে বাড়ল ভর্তির হার। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, গতবারের তুলনায় এবার অন্তত ১ হাজার ৭০০-রও বেশি পড়ুয়া ভর্তি হয়েছেন।
বিশদ

বনগাঁয় বিসর্জনে ইছামতীর দূষণ রুখতে 
পুরসভার উদ্যোগ, খুশি পরিবেশপ্রেমীরা

বনগাঁ শহর দিয়ে বয়ে যাওয়া মৃতপ্রায় ইছামতী নদী বাঁচাতে বার বার সরব হয়েছেন বনগাঁবাসী। স্রোত হারিয়ে পলি জমে নদী আজ বদ্ধ জলাশয়ে পরিণত হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
কাল মঙ্গলবার তারা মায়ের আবির্ভাব তিথি। বহুকাল ধরে শুক্লা চতুর্দশী তিথিতে মায়ের আবির্ভাব তিথি পালিত হয়ে আসছে তারাপীঠে।  ...

রবিবার থেকে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় দ্বিতীয় পর্যায়ের দুয়ারে রেশন কর্মসূচি শুরু হল। এদিন তিন জেলায় মোট ১১৫২ জন এমআর ডিলার ওই কর্মসূচিতে অংশ ...

স্কুলের ফি দেওয়ার সামর্থ্য ছিল না। অভিযোগ, স্কুলের তরফে পরীক্ষায় বসার অনুমতি মেলেনি। মানসিক অবসাদে তাই আত্মহত্যার চেষ্টা করেছিল ১৬ বছরের কিশোরীটি। ...

ম্যাচের সেরা, সর্বাধিক গোলদাতা, প্রতিযোগিতার সেরা ফুটবলার। স্যাফ কাপের এই তিনটি পুরস্কার সুনীল ছেত্রীর ট্রফি ক্যাবিনেটে সংযোজিত হতে চলেছে।​​​​ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সময় মতো চিকিৎসায় ও যত্ন গ্রহণে দেহে রোগারোগ্য। মানসিক অস্থিরতা বৃদ্ধি কর্মে বাধার সৃষ্টি করতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৯ টাকা ৭৬.২১ টাকা
পাউন্ড ১০১.০৮ টাকা ১০৪.৬০ টাকা
ইউরো ৮৫.৬৩ টাকা ৮৮.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  October, 2021

দিন পঞ্জিকা

 ১ কার্তিক, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১।  ত্রয়োদশী ৩১/১৫ সন্ধ্যা ৬/৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১২/৫৯ দিবা ১০/৫৯। সূর্যোদয় ৫/৩৭/৫৮, সূর্যাস্ত ৫/৫/৫২।  অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১৩ গতে ৩/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২২ মধ্যে। 
৩১ আশ্বিন, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১। ত্রয়োদশী রাত্রি ৬/২৫। পূর্বভাদ্রপদ নক্ষত্র  দিবা ১২/১৮। সূর্যোদয় ৫/৩৯, সূর্যাস্ত ৫/৭। অমৃতযোগ দিবা ৭/১৭ মধ্যে ও ৮/৪৫ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ১০/৫৪ মধ্যে ও ২/২১ গতে ৩/১৩ মধ্যে। কালবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ২/১৫ গতে ৩/৪১ মধ্যে। কালরাত্রি ৯/৪৯ গতে ১১/২৩ মধ্যে। 
১১  রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৪৬০ পয়েন্ট উঠল সেনসেক্স

03:53:29 PM

আপাতত ছুটি বাতিল
আপাতত কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল করা হল। জানানো ...বিশদ

03:50:00 PM

আগামী ২ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা, জানাল আলিপুর আবহাওয়া দপ্তর

03:43:00 PM

সুন্দরবনের কুঁড়েখালিতে গোখরো সাপ উদ্ধার করল বনদপ্তর

03:42:00 PM

মেমারিতে ঘর থেকে উদ্ধার যুবকের পচাগলা দেহ
বর্ধমানের মেমারির দক্ষিণপাড়া এলাকায় একটি বাড়ি থেকে যুবকের পচাগলা মৃতদেহ ...বিশদ

01:34:05 PM

কৃষক আন্দোলনকে সমর্থন করে কৃষ্ণনগরে চলছে রেল রোকো কর্মসূচি

01:27:39 PM