Bartaman Patrika
কলকাতা
 

ত্রিপুরায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপর হামলার ঘটনায় মন্ত্রী সুজিত বসুর নেতৃত্বে তৃণমূল কংগ্রেসের প্রতিবাদ।-নিজস্ব চিত্র

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িগুলি একটি-একটি করে ঘুরে দেখেন তাঁরা। কোন বাড়ি পুরো ভাঙতে হবে, কোনটা মেরামতির পর স্বাভাবিক থাকবে—এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁদের এই পরিদর্শন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, যেভাবে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে বাসিন্দারা কবে ফের পুরনো বাসায় ফিরতে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মেট্রো নির্মাণকারী কর্তৃপক্ষও এ বিষয়ে তাঁদের কিছু স্পষ্ট করে জানাচ্ছে না বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।
কেএমআরসিএল সূত্রে আরও জানা গিয়েছে, এলাকার মোট ৭৪টি বাড়ির অবস্থা খতিয়ে দেখবে এই কমিটি। তার মধ্যে এদিন ১১টি বাড়ি তারা পরিদর্শন করেছে। আগামী সাত-আটদিনের মধ্যে খতিয়ে দেখার কাজ শেষ করে কেএমআরসিএল কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে তাদের। জানা গিয়েছে, এই বিশেষজ্ঞরা তিন ধরনের বাড়ির তালিকা তৈরি করবেন। প্রথমত, কিছু বাড়িতে অল্প ফাটল ধরেছে। আবার কিছু বাড়িতে কোনও ফাটল না দেখা গেলেও স্রেফ বাসিন্দাদের সুরক্ষার জন্য তাঁদের সরানো হয়েছে অন্যত্র। এই দু’ধরনের বাড়িকে একই তালিকাভুক্ত করা হবে। এই তালিকায় থাকা ক্ষতিগ্রস্ত বাড়িগুলিতে মেরামত করা হবে প্রথমে। তারপর বাসিন্দাদের ফেরানো হবে। দ্বিতীয় তালিকায় থাকছে লক্ষ্যণীয় ফাটল ধরেছে, এরকম বাড়িগুলি। তিন নম্বর তালিকায় রাখা হবে মেরামতির অযোগ্য হয়ে পড়া বাড়িগুলি। এগুলি ভেঙে ফেলতে হবে। প্রাথমিকভাবে কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছিল, মোট আটটি বাড়ি ভাঙা হতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের দু’নম্বর তালিকায় থাকা বাড়িগুলির মধ্যেও বেশ কয়েকটি পুরোপুরি ভাঙতে হতে পারে। তাই মোট কতগুলি বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে, তা এখনও নিশ্চিত করে বলছেন না কেউ।
এদিন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান নীতিন সোম বলেন, কয়েকটি পর্বে কাজটি করা হবে। নতুন করে যাতে সমস্যা না বাড়ে, তাও দেখা হবে। এদিন সকাল থেকেই ভেঙে ফেলার জন্য চিহ্নিত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়। তবে তা করতে হচ্ছে অত্যন্ত সাবধানে। এক কর্মী বলেন, বড় শাবল, হাতুড়ি দিয়েই ভাঙতে হচ্ছে ঘর। বুলডোজার বা ক্র্যাশারের মতো যন্ত্র কাজে লাগানোই যাচ্ছে না। কারণ বড়সড় ধাক্কায় ক্ষতি হতে পারে পাশের অল্প ক্ষতিগ্রস্ত বাড়িরও। বাড়ি ভাঙার কাজ তাই এগচ্ছে বেশ শ্লথ গতিতে। পাশাপাশি স্যাকরাপাড়া লেনে যে বাড়িটি সোমবার সকালে ভেঙে পড়েছিল, তার ধ্বংসস্তূপ সরানোর কাজও এদিন শুরু করা যায়নি। যেভাবে বাড়িটি ভেঙে পড়েছে, সেটির ধ্বংসস্তূপ সরাতে গিয়ে আরও কোনও বিপর্যয় যাতে না ঘটে, সেদিকটি বিবেচনা করে, বিশেষজ্ঞদের মতামত নিয়ে তা সরানো হবে বলে জানান এলাকায় কর্মরত কেএমআরসিএল-এর এক আধিকারিক। এদিন ছুটি থাকায় এলাকায় উৎসুক মানুষের আনাগোনা অন্যান্য দিনের তুলনায় বেশ কম ছিল। বেশ কিছু বাড়ির বাসিন্দা এদিনও আসবাব, মূল্যবান জিনিসপত্র সরিয়েছেন।
 বউবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে সমীক্ষার কাজ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র

11th  September, 2019
ক্রমেই জোরালো হচ্ছে সব
শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি

স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার দাবি ক্রমেই জোরালো হচ্ছে। এসএফআই, ডিএসও-র মতো ছাত্র সংগঠন এবং বেশকিছু শিক্ষক সংগঠন ইতিমধ্যেই এই দাবিতে সরব হয়েছে।
বিশদ

উচ্চ প্রাথমিকে ইন্টারভিউয়ে
সুযোগ কর্মরত শিক্ষকদেরও
রায় হাইকোর্টের

উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের ইন্টারভিউয়ে বসতে পারবেন কর্মরত শিক্ষকরাও। মঙ্গলবার একটি মামলায় এই রায় দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
বিশদ

বন্যা পরিস্থিতির অবনতি আমতা ২
ব্লকে, বানের জলে মৃত্যু কিশোরীর

ডিভিসি অনিয়ন্ত্রিতভাবে জল ছাড়ার ফলেই বাংলার ক্ষতি হচ্ছে। রাজ্য সরকারের পক্ষ থেকে একাধিকবার এই নিয়ে বৈঠক করা হলেও কোনও সুরাহা হয়নি।
বিশদ

১৩ জায়গায় হামলা হয়েছে অভিষেকের যাত্রাপথে
ক্যালেন্ডার ধরে ত্রিপুরায় পা রাখছেন তৃণমূল নেতৃত্ব

টার্গেট দেড় বছরের মধ্যে ত্রিপুরায় উন্নয়নের সরকার প্রতিষ্ঠা করা। আর সেই লক্ষ্যে সংগঠন গোছাতে পুরোদস্তুর নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস।
বিশদ

টাকা দিতে হবে, নগরপালের
ছবি লাগিয়ে হুমকি

ভুয়ো আইএএস, আইপিএসের পর এবার হোয়াটসঅ্যাপের ডিপিতে কলকাতার পুলিস কমিশনারের ছবি লাগিয়ে ডেটিং সাইটের মাধ্যমে হুমকি ফোন করে তোলাবাজির অভিযোগ উঠেছে।
বিশদ

আন্তর্জাতিক সংগঠনের নাম ভাঙিয়ে
নিউটাউনে গাড়ি সমেত গ্রেপ্তার চার

চেরি রঙের ইনোভা গাড়ি। নম্বর—ডব্লুবি ০৮জি ৬২৫৬। গাড়িটির সামনের দিকের গ্রিলে লাগানো রয়েছে একটি বিশালাকার প্লেট। তাতে লেখা, ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিলের চেয়ারম্যান’।
বিশদ

সস্তা জনপ্রিয়তা পেতেই মামলা,
ইভিএম নিয়ে আবেদন খারিজ

আসন্ন নির্বাচনে ইভিএমের বদলে ব্যালট পেপার ব্যবহারের আর্জি খারিজ করে দিল দিল্লি হাইকোর্টে। সেই সঙ্গে, আবেদনকারীকে চার সপ্তাহের মধ্যে ১০ হাজার টাকা জমা দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত।
বিশদ

বিজেপির হয়ে ভোটে লড়ে সর্বস্বান্ত,
ঘুরে দাঁড়িয়েছেন চাওয়ালা চিন্টু ভাই

লকডাউন দমাতে পারেনি তাঁকে। পেশার ধরন পাল্টে সাফল্য পেয়েছেন বনগাঁর যুবক চিন্টু ভাই। মুখের সামনে কলার মাইক্রোফোন সেট করা।
বিশদ

স্টুডেন্টস ক্রেডিট কার্ডের
আওতায় ঋণ মঞ্জুর শুরু

অবশেষে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের লোন মঞ্জুরের প্রক্রিয়া শুরু হল। এখনও পর্যন্ত ১০ জন পড়ুয়ার লোন মঞ্জুর করেছে সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
বিশদ

প্রায় ৩ মাস পর খুলল মঙ্গলাহাট
প্রথম দিনেই অসচেতনতার ছবি

দীর্ঘ প্রায় তিন মাসেরও বেশি সময় পর আনুষ্ঠানিকভাবে খুলল মঙ্গলাহাট। করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে গত বছরের মতো এ বছরও বন্ধ করে দেওয়া হয় মঙ্গলাহাট।
বিশদ

নিউটাউন পর্ন কাণ্ডে ধৃত নায়ক

একে একে পুলিসের জালে ধরা পড়ছে নিউটাউন পর্ন কাণ্ডের পাণ্ডারা। পরিচালক, ফটোগ্রাফারের পর এবার নীল ছবির নায়ককে গ্রেপ্তার করল নিউটাউন থানার পুলিস।
বিশদ

হুগলিতে বন্যা, বাঁধের জলে ডুবে গেল
ফসল, ক্ষতিগ্রস্ত প্রায় ৮০ হাজার মানুষ

বৃষ্টি ও বাঁধের জল ছাড়ার জেরে হুগলি জেলার বিস্তীর্ণ এলাকা নানাভাবে ক্ষতিগ্রস্ত। স্থায়ী সম্পদ থেকে ফসল, ক্ষতির তালিকা লম্বা। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রায় ৪৫১৮৩.১৬ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। 
বিশদ

নিমতায় বৃহন্নলাকে খুনের
ঘটনায় মূল অভিযুক্ত গ্রেপ্তার

মাত্র দু’দিনের মধ্যেই নিমতায় বৃহন্নলা খুনের কিনারা করল পুলিস। ঘটনার দিন রাতেই একজনকে গ্রেপ্তার করা হয়েছিল। মঙ্গলবার টিটাগড় থেকে মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস।
বিশদ

১৮ ঊর্ধ্ব সবাইকে প্রথম ডোজের টিকা
দিয়ে নজির ডায়মন্ডহারবার পুরসভার

পুরসভা নির্বাচন কবে হবে, তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে। মনে করা হচ্ছে, পুর এলাকায় টিকাদান প্রক্রিয়া সম্পন্ন হলেই নির্বাচনের প্রস্তুতি শুরু হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
জাহাজ বিধ্বংসী অত্যাধুনিক হারপুন ক্ষেপণাস্ত্র পাচ্ছে ভারত।  সোমবার দিল্লিকে এই ক্ষেপণাস্ত্র বিক্রিতে সুবজ সঙ্কেত দিয়েছে বাইডেন প্রশাসন। ...

সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে ধর্ষণের শিকার হলেন মধ্যপ্রদেশের এক মহিলা। তাঁকে হাসপাতালেরই এক ওয়ার্ড বয় ধর্ষণ করে বলে অভিযোগ। ...

মাদক কারবারে জড়িতদের শ্রীঘরে পাঠাতে তৎপর মালদহ জেলা পুলিস। ওই কারবারে ফেরারদের বিরুদ্ধে এবার ‘হুলিয়া’ জারি হতে চলেছে বলে পুলিসকর্তারা জানিয়েছেন। ...

ক্লাবের প্রাক্তন সচিব পার্থ সেনগুপ্তর উদ্যোগে পরিমার্জিত চুক্তির দু’টি ধারা নিয়ে দুই পক্ষ এখনও ঐকমত্যে পৌঁছতে পারেনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উত্তেজনা পরিহার করুন। অপ্রয়োজনীয় খরচ বাড়তে পারে। শারীরিক পরিশ্রম কমান। অর্থভাগ্য উত্তম। বাড়িতে অতিথি সমাগম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯ : লন্ডনে প্রথম বাস চলাচল শুরু
১৮৭০: ব্রিটিশ রেড ক্রস সোসাইটির প্রতিষ্ঠা
১৮৮১: শিলিগুড়ি ও দার্জিলিং-এর মধ্যে প্রথম টয়ট্রেন চলাচল শুরু হয়
১৯০৫: বিশিষ্ট বেতার সম্প্রচারক, নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের জন্ম
১৯২৯: মধ্যপ্রদেশের খাণ্ডোয়াতে গায়ক কিশোরকুমারে জন্ম
১৯৪৪: গোপনসূত্রে খবর পেয়ে জার্মান নিরাপত্তারক্ষীরা আমস্টারডাম থেকে আনা ফ্রাঙ্ককে গ্রেপ্তার করে
১৯৪৮ - পদার্থবিজ্ঞানী তথা আলবার্ট আইনস্টাইনের প্রথম স্ত্রী ও সহকর্মী মিলেভা মেরিকের মৃত্যু
১৯৫৫: আমেরিকায় আইজেনহাওয়ার প্রশাসন সি আই এ সদর নির্মাণের জন্য ৪ কোটি ৬০ লক্ষ মার্কিন ডলার বরাদ্দ করে
১৯৬১ – আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার জন্ম
১৯৬৭ - ভারতীয় অভিনেতা, পরিচালক এবং চলচ্চিত্র প্রযোজক আরবাজ খানের জন্ম
২০১২: বিশ্বের প্রথম প্রতিবন্ধী হিসেবে দক্ষিণ আফ্রিকার অস্কার পিস্টোরিয়াস ওলিম্পিকসে ৪০০ মিটার দৌড়ের লড়াইয়ে নামেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৪ টাকা ৭৫.২৬ টাকা
পাউন্ড ১০১.৬৩ টাকা ১০৫.১৪ টাকা
ইউরো ৮৬.৭৮ টাকা ৮৯.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ শ্রাবণ ১৪২৮, বুধবার, ৪ আগস্ট ২০২১। একাদশী ২৫/১২ দিবা ৩/১৮। মৃগশিরা নক্ষত্র ৫৮/০ রাত্রি ৪/২৫। সূর্যোদয় ৫/১২/৫২, সূর্যাস্ত ৬/১২/২৮। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৫/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে। রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে। 
১৮ শ্রাবণ ১৪২৮, বুধবার, ৪ আগস্ট ২০২১। একাদশী দিবা ২/৩২। মৃগশিরা নক্ষত্র শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৪ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩ /৫০ মধ্যে। 
২৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ রাজ্যসভার সদস্য পদে শপথ নিলেন তৃণমূলের নবনির্বাচিত সাংসদ জহর সরকার

11:08:07 AM

সামসেরগঞ্জে দুই ব্যাগ তাজা বোমা উদ্ধার
বুধবার সকালে সামসেরগঞ্জ থানার কোহেতপুরে একটি বাঁশবাগান থেকে দুটি ব্যাগ ...বিশদ

10:28:43 AM

দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণ কমাল সেচ দপ্তর
দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণ কমাল সেচ দপ্তর। বুধবার ...বিশদ

10:25:25 AM

দেশে ফের বাড়ল দৈনিক করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা
ভারতে ফের বাড়ল দৈনিক করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ...বিশদ

10:18:52 AM

ওলিম্পিকসে কুস্তিতে সেমি ফাইনালে রবি কুমার দাহিয়া
ওলিম্পিকসে কুস্তিতে সেমি ফাইনালে উঠলেন ভারতীয় কুস্তিগীর রবি কুমার দাহিয়া। ...বিশদ

10:10:20 AM

ওলিম্পিকসে কুস্তিতে সেমিফাইনালে উঠলেন  দীপক পুনিয়া
ওলিম্পিকসে কুস্তিতে সেমি ফাইনালে উঠলেন ভারতীয় কুস্তিগীর দীপক পুনিয়া। তিনি ...বিশদ

09:59:00 AM