Bartaman Patrika
কলকাতা
 

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িগুলি একটি-একটি করে ঘুরে দেখেন তাঁরা। কোন বাড়ি পুরো ভাঙতে হবে, কোনটা মেরামতির পর স্বাভাবিক থাকবে—এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁদের এই পরিদর্শন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, যেভাবে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে বাসিন্দারা কবে ফের পুরনো বাসায় ফিরতে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মেট্রো নির্মাণকারী কর্তৃপক্ষও এ বিষয়ে তাঁদের কিছু স্পষ্ট করে জানাচ্ছে না বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।
কেএমআরসিএল সূত্রে আরও জানা গিয়েছে, এলাকার মোট ৭৪টি বাড়ির অবস্থা খতিয়ে দেখবে এই কমিটি। তার মধ্যে এদিন ১১টি বাড়ি তারা পরিদর্শন করেছে। আগামী সাত-আটদিনের মধ্যে খতিয়ে দেখার কাজ শেষ করে কেএমআরসিএল কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে তাদের। জানা গিয়েছে, এই বিশেষজ্ঞরা তিন ধরনের বাড়ির তালিকা তৈরি করবেন। প্রথমত, কিছু বাড়িতে অল্প ফাটল ধরেছে। আবার কিছু বাড়িতে কোনও ফাটল না দেখা গেলেও স্রেফ বাসিন্দাদের সুরক্ষার জন্য তাঁদের সরানো হয়েছে অন্যত্র। এই দু’ধরনের বাড়িকে একই তালিকাভুক্ত করা হবে। এই তালিকায় থাকা ক্ষতিগ্রস্ত বাড়িগুলিতে মেরামত করা হবে প্রথমে। তারপর বাসিন্দাদের ফেরানো হবে। দ্বিতীয় তালিকায় থাকছে লক্ষ্যণীয় ফাটল ধরেছে, এরকম বাড়িগুলি। তিন নম্বর তালিকায় রাখা হবে মেরামতির অযোগ্য হয়ে পড়া বাড়িগুলি। এগুলি ভেঙে ফেলতে হবে। প্রাথমিকভাবে কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছিল, মোট আটটি বাড়ি ভাঙা হতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের দু’নম্বর তালিকায় থাকা বাড়িগুলির মধ্যেও বেশ কয়েকটি পুরোপুরি ভাঙতে হতে পারে। তাই মোট কতগুলি বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে, তা এখনও নিশ্চিত করে বলছেন না কেউ।
এদিন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান নীতিন সোম বলেন, কয়েকটি পর্বে কাজটি করা হবে। নতুন করে যাতে সমস্যা না বাড়ে, তাও দেখা হবে। এদিন সকাল থেকেই ভেঙে ফেলার জন্য চিহ্নিত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়। তবে তা করতে হচ্ছে অত্যন্ত সাবধানে। এক কর্মী বলেন, বড় শাবল, হাতুড়ি দিয়েই ভাঙতে হচ্ছে ঘর। বুলডোজার বা ক্র্যাশারের মতো যন্ত্র কাজে লাগানোই যাচ্ছে না। কারণ বড়সড় ধাক্কায় ক্ষতি হতে পারে পাশের অল্প ক্ষতিগ্রস্ত বাড়িরও। বাড়ি ভাঙার কাজ তাই এগচ্ছে বেশ শ্লথ গতিতে। পাশাপাশি স্যাকরাপাড়া লেনে যে বাড়িটি সোমবার সকালে ভেঙে পড়েছিল, তার ধ্বংসস্তূপ সরানোর কাজও এদিন শুরু করা যায়নি। যেভাবে বাড়িটি ভেঙে পড়েছে, সেটির ধ্বংসস্তূপ সরাতে গিয়ে আরও কোনও বিপর্যয় যাতে না ঘটে, সেদিকটি বিবেচনা করে, বিশেষজ্ঞদের মতামত নিয়ে তা সরানো হবে বলে জানান এলাকায় কর্মরত কেএমআরসিএল-এর এক আধিকারিক। এদিন ছুটি থাকায় এলাকায় উৎসুক মানুষের আনাগোনা অন্যান্য দিনের তুলনায় বেশ কম ছিল। বেশ কিছু বাড়ির বাসিন্দা এদিনও আসবাব, মূল্যবান জিনিসপত্র সরিয়েছেন।
 বউবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে সমীক্ষার কাজ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র

11th  September, 2019
বৃষ্টি চলবে আজও
আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি

জওয়াদের জেরে শনিবার বিকেল থেকেই শহরে বৃষ্টি শুরু হয়েছিল। গতকাল তা নাগাড়ে চলে। বেগ কিছুটা বাড়ে রাত দশটার পর থেকে।
বিশদ

তিন বেলা সাফাই, নাগরিক
পরিষেবায় সন্তুষ্ট ভবানীপুর

দৃশ্য ১: সকাল ১০টা ২০ মিনিট। ভবানীপুরের যদুবাবুর বাজার তখন জমজমাট। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে স্বাভাবিক জনজীবনের প্রতিচ্ছবি। সেখানে পুরসভার সাফাই কর্মীরা হাজির গাড়ি নিয়ে। নোংরা, আবর্জনা তুলে নিয়ে যাচ্ছেন।
বিশদ

দিনে-দুপুরে বাইকের গতি ১৮৪ কিমি
পুলিসকে চ্যালেঞ্জ, ইনস্টাগ্রামে ভিডিও

পোস্ট-১: বাইকের স্পিডোমিটারে লেখা রয়েছে, ১৮৪ কিলোমিটার প্রতি ঘণ্টা। দিনের আলোয় নিক্কো পার্কের বিশ্ববাংলা সরণির উপর দিয়ে দ্রুত গতিতে অন্য গাড়ি-বাইককে টপকে যাওয়ার চেষ্টা। (১৭ অক্টোবর)
বিশদ

সাইবার অপরাধের লড়াইয়ে
শামিল ব্যোমকেশ, জয়-বীরু

ব্যোমকেশ বক্সি, মিঠুন চক্রবর্তী, শোলের জয়-বীরু, কে নেই লড়াইয়ে! সাইবার অপরাধীদের বিরুদ্ধে যুদ্ধে কল্প-বাস্তবের এই চরিত্রগুলি ময়দানে নেমে শুরু করে দিয়েছে কুচকাওয়াজ। বারুইপুর পুলিস জেলা অঞ্চলে যুদ্ধক্ষেত্র প্রস্তুত। ব্যপারটা কী?
বিশদ

অসুস্থ ভাইয়ের খবর
নিতে মমতা পিজিতে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই সুব্রত (গণেশ) বন্দ্যোপাধ্যায় অসুস্থ। রবিবার দুপুরে তাঁকে পিজি হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যায় খোঁজখবর নিতে হাসপাতালে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

‘আমরা লড়ব, জিতব, হাসব, ওরা
কাঁদবে’, বলছেন প্রার্থী পরেশ পাল

পুরভাটে শাসকদল প্রার্থী করেছে বেলেঘাটার বিধায়ক পরেশ পালকে। লড়াকু এই নেতা এর আগেও বহুবার জনাদেশের সামনে দাঁড়িয়েছেন। কখনও উত্তীর্ণ হয়েছেন, কখনও আবার কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন শক্তিশালী প্রতিপক্ষকে। তিনি এবার যে ওয়ার্ডে প্রার্থী, সেখানে একুশের বিধানসভা ভোটে এগিয়ে ছিল বিজেপি। হারা ওয়ার্ডে এবার ঘাসফুল ফোটাতে বদ্ধপরিকর তিনি, বর্তমানের প্রতিনিধিকে সাক্ষাৎকারে সেকথাই জানালেন পরেশ পাল।   
বিশদ

বৃষ্টি মাথায় নিয়েই কেউ ছুটলেন বাজারে,
জমিয়ে আড্ডাও দিলেন আবাসনে-ক্লাবে

ভোটের লড়াইয়ে রবিবার। ছুটির দিনে জনসংযোগের আলাদা গুরুত্ব সব সময়ই থাকে। কিন্তু শনিবার রাত থেকেই শহরে চলছে অনবরত বৃষ্টি। কখনও ঝমঝমিয়ে, কখনও আবার ঢিমেতালে।
বিশদ

১৩৪ নম্বর ওয়ার্ড
তৃণমূলের সঙ্গে লড়াই নির্দলের
মাঠে নেই বাম, কংগ্রেস, বিজেপি

সিপিএম, কংগ্রেস প্রার্থী দেয়নি। আর মনোনয়ন দাখিল করেও তা প্রত্যাহার করে নিয়েছেন বিজেপি প্রার্থী। ফলে কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে তৃণমূলের সঙ্গে এবার লড়াই শুধু নির্দল প্রার্থীদের।   
বিশদ

এবারের বইমেলায় শুধু ১৮ ঊর্ধ্বরাই?

এবারের কলকাতা বইমেলার দরজা কি খুদেদের জন্য বন্ধ রাখা হবে? করোনা আবহ এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের আতঙ্কে এই সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে।
বিশদ

তাহলে গাড়ি রাখব কোথায়? প্রশ্ন শহরবাসীর
বারাসত, মধ্যমগ্রামে অবৈধ
পার্কিং রুখতে কড়া পদক্ষেপ

রাস্তার ধারে গাড়ি দাঁড় করিয়ে কেউ বাজার করছেন, কেউ আবার খোশ মেজাজে আড্ডা মারছেন। কেউ বা গাড়ি পার্কিং করে চলে গিয়েছেন অন্য কাজে।
বিশদ

দিন দিন বাড়ছে উদাসীনতা 
তলানিতে ঠেকেছে মাস্ক বিক্রি

মাস্ক পরলে নাকি শ্বাসকষ্ট হচ্ছে। অনেকের আবার নাকি মাস্ক থেকে মুখে ‘র‌্যাশ’ বের হচ্ছে। তার সঙ্গে তো অজুহাত রয়েইছে— ‘আমার তো ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে।
বিশদ

‘বিতর্কিত’ পোস্টারের প্রতিবাদে রহড়া ও
বাবুঘাট রুটের বাস বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

রাতের অন্ধকারে ইউনিয়নের বিরুদ্ধে বেশ কয়েকটি ‘বিতর্কিত’ পোস্টার পড়েছিল। তারই প্রতিবাদে রবিবার খড়দহের রহড়া বাজার থেকে কলকাতার বাবুঘাট পর্যন্ত ৭৮/১ রুটে বাস পরিষেবা বন্ধ রাখলেন কর্মীরা।
বিশদ

দুর্যোগের জেরে ভেস্তেই গেল
গঙ্গাসাগর মেলার প্রস্তুতিপর্ব
ভরা কোটালের জল ঢুকল কয়েকটি গ্রামে

আর মাস দেড়েক পর গঙ্গাসাগর মেলা। এখন থেকেই মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কিন্তু ডিসেম্বরের শুরুতে এই  বৃষ্টি ও দুর্যোগের জেরে যাবতীয় পরিকল্পনা ধাক্কা খেল।
বিশদ

ক্ষোভ বাড়ছে বিজেপি বিধায়কদের,
বিরোধী দলনেতাই কোণঠাসা

দলে এবং পরিষদীয় পরিসরে ক্রমেই কোণঠাসা হচ্ছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়কদের একটা বড় অংশ ক্রমেই নাকি আস্থা হারাচ্ছেন তাঁর উপর।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...

ফুটফুটে এক শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগে ফের উত্তাল হল ভোটমুখী উত্তরপ্রদেশ। ঘটনাটি হাপুর শহরের। মাত্র ছ’বছরের এক শিশুকন্যার উপর যৌন নির্যাতন চালানোর পর তাকে ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...

ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ ক্রমশ দুর্বল হয়ে আগেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। রবিবার মধ্যরাতের দিকে তা আরও শক্তিক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপ বলয়ে পরিণত হয় এবং ওড়িশা উপকূল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM