Bartaman Patrika
কলকাতা
 

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িগুলি একটি-একটি করে ঘুরে দেখেন তাঁরা। কোন বাড়ি পুরো ভাঙতে হবে, কোনটা মেরামতির পর স্বাভাবিক থাকবে—এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁদের এই পরিদর্শন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, যেভাবে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে বাসিন্দারা কবে ফের পুরনো বাসায় ফিরতে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মেট্রো নির্মাণকারী কর্তৃপক্ষও এ বিষয়ে তাঁদের কিছু স্পষ্ট করে জানাচ্ছে না বলে দাবি স্থানীয় বাসিন্দাদের।
কেএমআরসিএল সূত্রে আরও জানা গিয়েছে, এলাকার মোট ৭৪টি বাড়ির অবস্থা খতিয়ে দেখবে এই কমিটি। তার মধ্যে এদিন ১১টি বাড়ি তারা পরিদর্শন করেছে। আগামী সাত-আটদিনের মধ্যে খতিয়ে দেখার কাজ শেষ করে কেএমআরসিএল কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়ার কথা রয়েছে তাদের। জানা গিয়েছে, এই বিশেষজ্ঞরা তিন ধরনের বাড়ির তালিকা তৈরি করবেন। প্রথমত, কিছু বাড়িতে অল্প ফাটল ধরেছে। আবার কিছু বাড়িতে কোনও ফাটল না দেখা গেলেও স্রেফ বাসিন্দাদের সুরক্ষার জন্য তাঁদের সরানো হয়েছে অন্যত্র। এই দু’ধরনের বাড়িকে একই তালিকাভুক্ত করা হবে। এই তালিকায় থাকা ক্ষতিগ্রস্ত বাড়িগুলিতে মেরামত করা হবে প্রথমে। তারপর বাসিন্দাদের ফেরানো হবে। দ্বিতীয় তালিকায় থাকছে লক্ষ্যণীয় ফাটল ধরেছে, এরকম বাড়িগুলি। তিন নম্বর তালিকায় রাখা হবে মেরামতির অযোগ্য হয়ে পড়া বাড়িগুলি। এগুলি ভেঙে ফেলতে হবে। প্রাথমিকভাবে কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছিল, মোট আটটি বাড়ি ভাঙা হতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের দু’নম্বর তালিকায় থাকা বাড়িগুলির মধ্যেও বেশ কয়েকটি পুরোপুরি ভাঙতে হতে পারে। তাই মোট কতগুলি বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে, তা এখনও নিশ্চিত করে বলছেন না কেউ।
এদিন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান নীতিন সোম বলেন, কয়েকটি পর্বে কাজটি করা হবে। নতুন করে যাতে সমস্যা না বাড়ে, তাও দেখা হবে। এদিন সকাল থেকেই ভেঙে ফেলার জন্য চিহ্নিত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়। তবে তা করতে হচ্ছে অত্যন্ত সাবধানে। এক কর্মী বলেন, বড় শাবল, হাতুড়ি দিয়েই ভাঙতে হচ্ছে ঘর। বুলডোজার বা ক্র্যাশারের মতো যন্ত্র কাজে লাগানোই যাচ্ছে না। কারণ বড়সড় ধাক্কায় ক্ষতি হতে পারে পাশের অল্প ক্ষতিগ্রস্ত বাড়িরও। বাড়ি ভাঙার কাজ তাই এগচ্ছে বেশ শ্লথ গতিতে। পাশাপাশি স্যাকরাপাড়া লেনে যে বাড়িটি সোমবার সকালে ভেঙে পড়েছিল, তার ধ্বংসস্তূপ সরানোর কাজও এদিন শুরু করা যায়নি। যেভাবে বাড়িটি ভেঙে পড়েছে, সেটির ধ্বংসস্তূপ সরাতে গিয়ে আরও কোনও বিপর্যয় যাতে না ঘটে, সেদিকটি বিবেচনা করে, বিশেষজ্ঞদের মতামত নিয়ে তা সরানো হবে বলে জানান এলাকায় কর্মরত কেএমআরসিএল-এর এক আধিকারিক। এদিন ছুটি থাকায় এলাকায় উৎসুক মানুষের আনাগোনা অন্যান্য দিনের তুলনায় বেশ কম ছিল। বেশ কিছু বাড়ির বাসিন্দা এদিনও আসবাব, মূল্যবান জিনিসপত্র সরিয়েছেন।
 বউবাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে সমীক্ষার কাজ। মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র

11th  September, 2019
জোয়ারের জলে ঘরের কাঠামোটুকু আঁকড়ে
বাঁচার লড়াই দুর্গতদের, নিত্যসঙ্গী পুষ্পেন্দুরা

 অন্বেষা দত্ত, কলকাতা: গ্রামে ঢুকে নোনা জলে নষ্ট মাছের গন্ধ শহুরে নাকে ঝাপটা মারতে পারে। তাও এখানকার মানুষ শুধু ঘরের কাঠামোটুকু পড়ে থাকলেও ভিটে ছাড়বেন না। জোয়ারের মধ্যেও জলে মাটি কামড়ে পড়ে থাকবেন।
বিশদ

আজ পূর্ণিমার ভরা কোটাল,
আতঙ্কে বাসিন্দারা
মিনাখাঁয় ৩০টির বেশি গ্রাম প্লাবিত

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: প্রবল জোয়ারে হাসনাবাদ ও মিনাখাঁয় নতুন করে নদীবাঁধ ভেঙে ৩০টির বেশি গ্রাম প্লাবিত হয়েছে। একাধিক গ্রামে বাড়িঘর ছেড়ে ফের ত্রাণ শিবিরে আশ্রয় নিতে বাধ্য হচ্ছেন মানুষ।
বিশদ

লকডাউনের মোক্ষম সুযোগে টালা ব্রিজ
ভাঙার কাজ শেষ, শুরু নির্মাণ প্রক্রিয়াও

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: লকডাউনেই শেষ। লকডাউনেই শুরু। টালা ব্রিজ ভাঙার কাজ শেষ করেই নতুন ব্রিজ নির্মাণের প্রক্রিয়া শুরু করে দিল রাজ্য। বরাত পেয়েছে লারসন অ্যান্ড টুব্রো। বরাদ্দ ৩২৮ কোটি টাকা। ইপিসি (ইঞ্জিনিয়ার, প্রোকিওরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন) মডেলে তৈরি হবে ব্রিজ।
বিশদ

ক্ষতিগ্রস্ত দুই ২৪ পরগনায় নদীবাঁধের
হাল দেখে ব্যবস্থার নির্দেশ শুভেন্দুর

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা: ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত দুই ২৪ পরগনার বিস্তীর্ণ অংশের নদীবাঁধের অবস্থা ঘুরে দেখলেন সেচমন্ত্রী শুভেন্দু অধিকারী। কিছুটা ঘুরলেন আকাশপথে, কিছুটা গেলেন নদীপথে। বৃহস্পতিবার এই সফর শেষে তিনি বলেন, ভেঙে যাওয়া বাঁধগুলি মেরামতির কাজ চলছে।
বিশদ

বাঁশদ্রোণীতে মহিলার আত্মহত্যা
প্রেমের ফাঁদে জড়িয়ে টাকা, ফ্ল্যাট হাতিয়ে গ্রেপ্তার প্রেমিক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঁশদ্রোণীতে ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যা করা সংযুক্তা মণ্ডলের প্রেমিক পিনাকীরঞ্জন ভট্টাচার্যকে গ্রেপ্তার করল পুলিস। তার বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। পিনাকী ঘুরপথে সংযুক্তার ফ্ল্যাট হাতিয়ে নেয় বলে অভিযোগ।  
বিশদ

লকডাউনে বিনোদন কর, লাইসেন্স,
পার্কিং খাতে আয় কমে তলানিতে
কলকাতা পুরসভা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনোদন কর, লাইসেন্স, পার্কিং, কলকাতা পুরসভার কোষাগারের তিনটি মূল স্তম্ভই লকডাউনের জেরে ভেঙে পড়েছে। যার জেরে বিপাকে পড়েছে কলকাতা পুর প্রশাসনের অর্থ বিভাগ।
বিশদ

লালারস পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলে
নাগরিকদের সার্টিফিকেট দেওয়ার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরে কেউ করোনা আক্রান্ত হলে, ওই বাড়ির অন্য সদস্যদের লালারস পরীক্ষায় আরও বেশি গুরুত্ব দিচ্ছে কলকাতা পুর প্রশাসন। এমনকী, একই রাস্তার উপরে চার-পাঁচজন পর পর করোনা আক্রান্ত হলে, সেখানেও লালারসের পরীক্ষা চলছে।
বিশদ

প্রাক প্রাথমিকের শিশুদেরও চাল
ও আলু দেবে কলকাতার বহু স্কুল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত খাদ্যসামগ্রী দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু কলকাতার বহু স্কুলই ঠিক করেছে, তারা প্রাক প্রাথমিকের শিশুদের জন্যও চাল ও আলু বণ্টন করবে। শিক্ষকদের মতে, সাধারণ দিনগুলিতে প্রাক প্রাথমিকের বাচ্চাদের মিড ডে মিল দেওয়া হতো।
বিশদ

চুঁচুড়া-ধর্মতলা রুটে সরকারি
বাসের সংখ্যা দ্বিগুণ করা হল

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: অফিসযাত্রীদের সুবিধার্থে চুঁচুড়া-ধর্মতলা রুটে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণের বাসের সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করে দেওয়া হল। বুধবারই চুঁচুড়া থেকে সকালে দু’টি ও ধর্মতলা থেকে বিকেলে দু’টি বাসের যাতায়াত শুরু হয়েছিল।
বিশদ

 আজ শুরু হচ্ছে মহানগরীর
নব সবুজায়ন, সূচনায় মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছানুযায়ী নিমগাছ পুঁতে শুরু হচ্ছে শহরের নব সবুজায়ন। আজ, শুক্রবার পরিবেশ দিবস উপলক্ষে দক্ষিণ কলকাতার হরিশ পার্কে একটি ১০ বছরের পুরনো ১৮ ফুটের নিমগাছ পুনঃরোপণ করবেন মুখ্যমন্ত্রী।
বিশদ

টিটাগড় পুর হাসপাতালে
আইসিইউ বিভাগ চালু হচ্ছে

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: টিটাগড় পুরসভার হাসপাতালে আইসিইউ বিভাগ চালু হচ্ছে। লকডাউনের কারণে এই কাজ এতদিন থমকে ছিল। টিটাগড় পুরসভা চত্বরের মধ্যেই ২২ শয্যার হাসপাতাল রয়েছে। আউটডোর বিভাগ থেকে প্রতিদিন পরিষেবাও মেলে।
বিশদ

টানা ৮ ঘণ্টা কাজ, নৈহাটি জুটমিলে শ্রমিক অসন্তোষ

  নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: টানা ৮ ঘণ্টা ডিউটির প্রতিবাদে নৈহাটি জুটমিলের শ্রমিকরা কাজ বন্ধ রাখলেন। বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ কাজ বন্ধ করে দিয়ে সমস্ত শ্রমিক মিল থেকে বেরিয়ে আসেন। বিশদ

 পাঁচলায় পরিযায়ী শ্রমিকদের পথ অবরোধ, দুর্ভোগ

  সংবাদদাতা, উলুবেড়িয়া: কোয়ারেন্টাইন সেন্টারে চরম অব্যবস্থার প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা। বৃহস্পতিবার সকালে তাঁরা হাতে থালা নিয়ে পাঁচলা থানার নয়াচক যদুনাথ উচ্চ বিদ্যালয়ের সামনে আমতা রানিহাটি রোড অবরোধ করে বিক্ষোভ দেখান। বিশদ

 চীনা মাঞ্জার হদিশ পেতে ড্রোন ওড়াল পুলিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চীনা মাঞ্জার দাপট রুখতে এবার ড্রোন উড়িয়ে নজরদারি শুরু করল কলকাতা পুলিস। বৃহস্পতিবার তিলজলা, তপসিয়া সহ বিভিন্ন এলাকায় ড্রোনের মাধ্যমে ছবি সংগ্রহ করা হয়। কে বা কারা, কোথা থেকে ঘুড়ি ওড়াচ্ছে তার ছবি তোলা হয়। বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার দাপটে বিভিন্ন দেশ থেকে ফেরা পেশাদার ব্যক্তিদের জীবিকার সংস্থান করে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এঁদের জন্য তথ্যভাণ্ডার তৈরি করে নিয়োগকারী সংস্থা, রাজ্য সরকার এবং বণিকসভাগুলিকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM

উমপুনে সুন্দরবনের ম্যানগ্রোভ নষ্ট হয়েছে: মমতা 

04:15:00 PM

পরিযায়ী শ্রমিকদের ট্রেন-বাসের ভাড়া দিয়েছি: মমতা

04:13:00 PM