Bartaman Patrika
কলকাতা
 
 

বৃষ্টি নামার আগে। মঙ্গলবার ধর্মতলা চত্বরে তোলা নিজস্ব চিত্র 

মধ্যমগ্রামে সিন্ডিকেটের দখল নিয়ে লড়াই, বিনোদকে সরাতেই গুলি রাখাল-বাহিনীর

বিএনএ, বারাসত: ফিল্মি কায়দায় মধ্যমগ্রামের তৃণমূল পার্টি অফিসে শ্যুটআউটের ঘটনায় পুলিস এক নাবালক সহ পাঁচ জনকে গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম ঈশ্বর ওরাও, প্রাণ সিং, সোমনাথ দত্ত ও অমিত হালদার। মঙ্গলবার ধৃতদের বারাসত জেলা আদালতে তোলা হলে বিচারক সাত দিনের পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছেন। ধৃত নাবালককে সল্টলেকের জুভেনাইল আদালতে তোলা হলে বিচারক তাকে হোমে পাঠানোর নির্দেশ দিয়েছেন। তদন্তে পুলিস জেনেছে, জমি কেনাবেচার সিন্ডিকেটের দখলদারিকে কেন্দ্র করেই শ্যুটআউটের ঘটনা ঘটেছে। এক সময়ের বন্ধু বিনোদ সিংকে সরিয়ে দিতেই এই হামলা চালিয়েছে রাখাল নন্দীর বাহিনী। এই ঘটনার মূল অভিযুক্ত রাখালের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।
অতিরিক্ত পুলিস সুপার বিশ্বচাঁদ ঠাকুর বলেন, ধৃতদের বিরুদ্ধে খুনের চেষ্টা ও অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। এলাকার সমস্ত সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। অভিযুক্ত রাখাল নন্দী সহ অন্যদের খোঁজে তল্লাশি চলছে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মধ্যমগ্রাম পুরসভার ৭ নম্বর ওয়ার্ডে রাখাল নন্দী ও বিনোদ সিং ওরফে রিঙ্কুর বাড়ি। পুরসভার ম্যাটাডোর স্ট্যান্ডে খালাসির কাজ করার সময় রাখাল কুখ্যাত দুষ্কৃতী রতন মল্লিকের ছত্রচ্ছায়ায় আসে। তোলাবাজি দিয়ে অপরাধ জগতে হাতেখড়ি হওয়া রাখাল দ্রুত এলাকায় প্রোমোটারি ও জমি কেনাবেচার সিন্ডিকেটের মূল মাথা হয়ে ওঠে। এই কাজ করতে করতে রাখাল ও বিনোদের বন্ধুত্ব হয়। সেই সময় তারা সিপিএমের আশ্রয়ে কাজ করত। পালা বদলের পর সিপিএমের ছায়া থেকে বেরিয়ে এক তৃণমূল নেতার হাত ধরে তারা শাসক শিবিরে যোগ দেয়।
বছর নয়েক আগে মধ্যমগ্রামের দোহারিয়ায় জোড়া খুনের ঘটনায় এই দু’জনের নাম জড়ায়। সিন্ডিকেটের ভাগবাঁটোয়ারা নিয়ে রাখাল ও বিনোদের অটুট বন্ধুত্বে চিড় ধরতে শুরু করে বছর তিনেক আগে। পুলিস জানিয়েছে, সুচতুর বিনোদ প্রোমোটারির পাশাপাশি সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। এরপর মধ্যমগ্রাম শহর যুব তৃণমূলের কার্যকরী সভাপতির দায়িত্ব পান। রাজনৈতিক দাপট বৃদ্ধির সঙ্গে সঙ্গেই মধ্যমগ্রামের সিন্ডিকেটরাজের পুরো নিয়ন্ত্রণ বিনোদের কুক্ষিগত হয়। ক্ষমতার মধুভাণ্ডের টোপ দেখিয়ে রাখালের দলের অনেক ছেলেকে বিনোদ নিজের দলে টেনে নেন। একটি মামলায় রাখাল বছর চারেকের জন্য জেলে যেতেই তার হাতে তৈরি সাম্রাজ্যের দখল নেন বিনোদ।
সেই আক্রোশ মেটাতে লোকসভা ভোটের আগে জেলে বসেই বিনোদের উপর হামলা চালানোর চেষ্টাও করে রাখাল। সে যাত্রাতেও প্রাণে বেঁচে যান বিনোদ। মাস দেড়েক আগে রাখাল জামিনে জেল থেকে বেরিয়ে আসার পর ফের এলাকার দখলদারি নিয়ে ঝামেলা শুরু হয়। বিনোদ ও তাঁর দলবলের দাপটে জামিন পেয়েও রাখাল মধ্যমগ্রামের বাড়িতে ঢুকতে পারেনি। পুলিস নিশ্চিত, পুরনো সাম্রাজ্য ফিরে পেতেই সোমবার রাতে পরিকল্পনামাফিক ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংযোগস্থলের কদমতলা বাজারে বিনোদের উপর হামলা চালায় রাখালের দলবল। কিন্তু, এ যাত্রাতেও রক্ষা পান বিনোদ। জেলা তৃণমূল সভাপতি তথা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, এলাকায় কোনও দুষ্কৃতীরাজ চলতে দেওয়া হবে না। মধ্যমগ্রামে দলের জেলা পার্টি অফিসের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা হয়েছে পুলিসকে।

11th  September, 2019
আলিপুরে জাজেস কোর্টে ভয়াবহ আগুন
ভস্মীভূত একটি এজলাস, ক্ষতিগ্রস্ত আরও দু’টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার আগুনে ভস্মীভূত হয়ে গেল আলিপুর জাজেস কোর্টের একটি এজলাস। অল্পবিস্তর ক্ষতিগ্রস্ত হয়েছে পাশের দুটি এজলাসও। বহু মামলার নথি পুড়ে গিয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। দমকলের চারটি ইঞ্জিন প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্বে আনে। 
বিশদ

ভিডিও ক্যামেরার সামনে হবে শুভ্রজিতের দেহের ময়নাতদন্ত ও পারলৌকিক ক্রিয়া
নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ১৮ বছরের ছেলেটি আর ফিরবে না। 
বিশদ

সাড়ে তিন লাখের বেশি শ্রমদিবস, লকডাউনে ১০০ দিনের কাজে নজির গড়ল মন্দিরবাজার 

সংবাদদাতা, মন্দিরবাজার: লকডাউনের মধ্যেই মন্দিরবাজার ব্লক ১০০ দিনের কাজে বিগত তিন মাসে ৩ লক্ষ ৬২ হাজার শ্রমদিবস তৈরি করে ফেলেছে। ব্লক প্রশাসন থেকে দাবি করা হয়েছে, চলতি বছরের লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ পূরণ হয়ে গিয়েছে।   বিশদ

শহরের ৫ জায়গায় কঠিন বর্জ্য থেকে সার তৈরির মেশিন বসাচ্ছে কলকাতা পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কঠিন বর্জ্য থেকে সার তৈরির ব্যবস্থাপনায় এবার শহরের পাঁচটি জায়গায় নতুন মেশিন বসাচ্ছে কলকাতা পুরসভা। যার পোশাকি নাম ‘অর্গানিক ওয়েস্ট কনভার্টার’ বা চলতি ভাষায় কম্পোস্টিং মেশিন। টেন্ডার প্রক্রিয়া ইতিমধ্যে সম্পন্ন। কয়েক মাসের মধ্যেই এই মেশিন বসানো হবে।  
বিশদ

প্রায় ১৫০ কোটিতে আমতায় সুপার স্পেশালিটি হাসপাতালের পরিকল্পনা 

সংবাদদাতা, উলুবেড়িয়া: অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা দিতে মুখ্যমন্ত্রী প্রতিটি জেলায় সুপার স্পেশালিটি হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করেছিলেন। সেই মতো উলুবেড়িয়ার পর এবার আমতায় আরও একটি সুপার স্পেশালিটি হাসপাতাল নির্মাণের পরিকল্পনা নিল রাজ্য সরকার।   বিশদ

জমছে আবর্জনার পাহাড়, তিন ফসলি জমি নষ্ট হওয়ার জোগাড়
কদম্বগাছি 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: শহরের ডাম্পিং গ্রাউন্ডের জঞ্জালে ভরে গিয়েছে গ্রামের চাষজমি। আবর্জনা জমে মাঠের জল বের হওয়ার নিকাশি নালাও বন্ধ। দূষিত জল প্রায় সারা বছর জমে থাকছে জমিতে। পেটের তাগিদে মাঠে নামলেই গায়ে চর্মরোগ দেখা দিচ্ছে চাষিদের।  
বিশদ

বারাকপুরে ডিজিটাল রেশন কার্ডহীন বাসিন্দাদের বিশেষ কুপনের নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রেশন ডিলার এবং রেশন দপ্তরের আধিকারিকদের নিয়ে বারাকপুর পুরসভায় উচ্চপর্যায়ের বৈঠক করলেন পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান উত্তম দাস। সেখানে পুর এলাকার প্রায় সব ডিলারই উপস্থিত ছিলেন। এখনও পর্যন্ত প্রায় ১২ হাজার বাসিন্দা ডিজিটাল রেশন কার্ড পাননি।  
বিশদ

ভেঙে পড়েছে টিটাগড়ের রাসমণি ঘাটের জেটি, দুর্ভোগ যাত্রীদের 

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: ফেরিতে ওঠার জন্য প্রয়োজন ছিল শক্তপোক্ত জেটির। তৈরিও হল। কিন্তু জলের তোড়ে সেই ‘শক্তপোক্ত’ জেটি ভেঙে তলিয়ে গেল গঙ্গাগর্ভে। তারপর তিন বছর কেটে গেলেও সেই জেটি আর তৈরি হয়নি।  বিশদ

‘আমার নথি সব ঠিক আছে’?
ঘন ঘন ফোন মামলাকারীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার আলিপুর জাজেস কোর্টে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে বিচারপ্রার্থীদের মনে। যে এজলাসটি পুড়ে ছাই হয়ে গিয়েছে, সেখানে যাঁদের মামলা চলছিল, তাঁরা সকাল থেকেই ঘনঘন ফোন করেন তাঁদের আইনজীবীদের। জানতে চান, তাঁদের মামলার ফাইল কী অবস্থায় রয়েছে? 
বিশদ

এক বছরেও বাঁধ মেরামত হয়নি, দুর্ঘটনার আশঙ্কা
পুজালি

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভয়ঙ্কর বিপদ মাথায় নিয়ে জীবনযাপন করছেন পুজালি পুরসভার ২ নম্বর ওয়ার্ডের পূর্ব নিশ্চিন্তপুর ও পালপাড়ার বাসিন্দারা। কারণ গত এক বছর ধরে ক্ষতিগ্রস্ত নদীবাঁধের স্থায়ী মেরামতি হয়নি। 
বিশদ

ডাম্পিং গ্রাউন্ডের সমস্যা মেটাতে ২০০ কোটি টাকার প্রকল্প
হুগলির ৮টি শহরে মেশিনে ছোট করা হবে প্লাস্টিক জাতীয় আবর্জনা 

অভিজিৎ চৌধুরী  চুঁচুড়া: পুরসভার ডাম্পিং গ্রাউন্ডকে ঘিরে প্রায় সর্বত্রই রয়েছে ক্ষোভ। মাঝে মাঝেই তৈরি হয় অশান্তি। আবর্জনা ফেলার ক্ষেত্রে প্রতিরোধও গড়ে তোলেন বাসিন্দারা। 
বিশদ

পরীক্ষা নিয়ে জটিলতা
ইন্টারনাল অ্যাসেসমেন্টের পরেও ফাঁপরে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কলেজ বিশ্ববিদ্যালয়ে ফাইনাল সেমেষ্টারে লিখিত পরীক্ষা হবে কি না, তা নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নয়া নির্দেশিকায় নতুন করে জটিলতা তৈরি হয়েছে।  বিশদ

আমলার মৃত্যুর পর চেনা ভিড় আর নেই চন্দননগর মহকুমা শাসকের অফিসে
আতঙ্কের জের

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: করোনা সংক্রামিত অফিসারের মৃত্যুর জেরে মঙ্গলবার চন্দননগর মহকুমা শাসকের অফিসের পরিচিত সেই ভিড় ছিল না। যদিও ওই ডব্লুবিসিএস অফিসার ১ জুলাই থেকে অফিসে আসতেন না। তারপরেও করোনা আতঙ্কে নেহাত প্রয়োজন ছাড়া কেউই এদিন অফিস চত্বরে পা রাখেননি।  
বিশদ

বারুইপুর পর্যন্ত মিলছে বেসরকারি বাসও
জয়নগর থেকে ধর্মতলা পর্যন্ত সরকারি বাস চালু 

সংবাদদাতা, কুলতলি: একবছর ধরে বন্ধ জয়নগর-কলকাতা সরকারী বাস পরিষেবা। এমনকী সুন্দরবনের মৈপীঠ, জয়নগর থেকেও বারুইপুর অবধি আসা-যাওয়ার কোনও বেসরকারি বাস ছিল না। ফলে দুর্ভোগকে সঙ্গী করেই দিন কাটাচ্ছিলেন কয়েক হাজার মানুষ।   বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।   ...

সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় স্থান অধিকারী দেবস্মিতা মহাপাত্র ডাক্তার হতে চান 
ভবানীচক হাইস্কুলের দেবস্মিতা মহাপাত্র তৃতীয় স্থান অধিকার করেছেন। তাঁর প্রাপ্ত ...বিশদ

10:58:01 AM

মাধ্যমিকে দ্বিতীয় অভীক দাস চিকিৎসক হতে চান 
মাধ্যমিকে রাজ্যে দ্বিতীয় স্থানাধিকারী অভীক দাস। প্রাপ্ত নম্বর ৬৯৩। ...বিশদ

10:47:39 AM

মাধ্যমিকে ষষ্ঠ সৌনক বিশ্বাস, রিঙ্কিনী ঘটক, সুনরীত সিংহ, রাজীবুল ইসলাম অর্চিস্মান সাহা, সৃজন সাহা, সোহম দাস, প্রিন্সকুমার সিং, সপ্তর্ষি জানা, অরিজিৎ প্রহরাজ, অসিত চৌধুরী, সৌহর্য্য পাত্র, প্রাপ্ত নম্বর ৬৮৭

10:45:00 AM

মাধ্যমিকে পঞ্চম অঙ্কিত সরকার, অরিত্র মাইতি, রশমিতা সিনহা মহাপাত্র, দেবস্মিতা মহাপাত্র, বীভা বসু মণ্ডল, স্বস্তিক সরকার, প্রাপ্ত নম্বর ৬৮৮

10:42:00 AM

মাধ্যমিকে চতুর্থ বীরভূমের অগ্নিভ সাহা, প্রাপ্ত নম্বর ৬৮৯

10:35:37 AM

মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়ার সৌম্য পাঠক, পূর্ব মেদিনীপুরের দেবস্মিতা মহাপাত্র, উঃ ২৪ পরগনার অরিত্র মাইতি, প্রাপ্ত নম্বর ৬৯০ 

10:32:51 AM