Bartaman Patrika
কলকাতা
 

 মন্দার ছাপ মঙ্গলাহাটেও, চড়া সুদে ঋণ নিয়ে বিক্রিবাটা না হওয়ায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর বাজার ভালো হবে এই আশা করে চড়া সুদে ১ লক্ষ টাকা ধার করে রেডিমেড শার্ট-প্যান্ট তুলেছিলেন হাওড়ার মঙ্গলাহাটের খুচরা ব্যবসায়ী অজিত পাল। তার জন্য আগস্ট মাস থেকে সুদও গুনতে হচ্ছে তাঁকে। কিন্তু, পুজোর আর একমাসও বাকি নেই। এই অবস্থায় তাঁর বিক্রি নেই বললেই চলে। শুধু তিনি নন। হাওড়ার মঙ্গলাহাট ও সংলগ্ন এলাকায় ঘুরে মঙ্গলবার এই চিত্রই ফুটে এল। আর্থিক মন্দা এতটাই গ্রাস করেছে যে, পুজোর একমাস আগেও সেভাবে বিক্রিবাটা হচ্ছে না।
ব্যবসায়ীরা বলেছেন, গত বছর পুজোর বাজার তুলনামূলক খারাপ হয়েছিল। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। পুজোর একমাস যেখানে বাকি নেই, সেখানে ছুটির দিনেও বাজার বেশ ফাঁকা। কিন্তু, এমন অবস্থা কেন? ব্যবসায়ীরা বলেছেন, প্রতিটি সেক্টরে আর্থিক মন্দা চলছে। মানুষের হাতে টাকা নেই। পুজোর বাজার করবেন কী করে? আগে সারা মাসে আমাদের যেখানে রোজগার হত ২৫ থেকে ৩০ হাজার টাকা, সেখানে গত কয়েক মাস ধরে আমাদের গড়ে ১২ হাজার টাকার বেশি রোজগার হচ্ছে না।
হাওড়ার মঙ্গলাহাটে পুজোর বড় অঙ্কের কেনাবেচা হয়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এখান থেকে জামা-কাপড় কিনে নিয়ে যান। এখন প্রতি সোমবার পাইকারি বাজার বসে ও মঙ্গলবার খুচরা বাজার বসে। এখনও সময় আছে, এই আশায় রাজ্যের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা কিছু পাইকারি হারে জিনিস কিনলেও ছোট ব্যবসায়ীদের অবস্থা খুবই খারাপ। গত বছরও পুজোর এক মাস আগে থেকে ময়দান চত্বরে মঙ্গলাহাটে হাঁটাচলা করা কঠিন হয়ে গিয়েছিল। কিন্তু, এবার সেই পরিচিত দৃশ্য উধাও। সারা বছর যেভাবে কিছু খরিদ্দার আসেন, এখনও সেই দৃশ্য।
মঙ্গলাহাটের জন্য জি টি রোডে যান চলাচল কঠিন হয়ে পড়ে অন্যান্য বছর পুজোর আগে। কিন্তু, গত মঙ্গলবার বা এদিন যান চলাচল স্বাভাবিকভাবেই গাড়ি চলেছে। অর্থাৎ পরিচিত সেই ভিড় উধাও। জি টি রোডের ধারে রেডিমেড পোশাক নিয়ে বসা ব্যবসায়ী উৎপল ভৌমিক বলেন, আমরা ডোমজুড়, নিবড়া প্রভৃতি এলাকা থেকে রেডিমেড পোশাক কিনে এখানে বিক্রি করি। দাম কিছুটা সস্তা হয় বলে বিক্রিবাটাও প্রতি বছর ভালো হয়। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। যাঁরা জামাকাপড় তৈরি করেন, তাঁরা আমাদের উপর জিনিস কেনার জন্য চাপ দিচ্ছেন। কিন্তু, বিক্রি না হলে টাকা শোধ করব কী করে?
একই কথা বললেন আর এক ব্যবসায়ী রমজান আলি। তিনি বলেন, আমরা বাড়িতে জরির কাজ করে এখানে মাল বিক্রি করি। কিন্তু, এবার সেভাবে বাজার হয়নি। ইদের সময়ও আমাদের ভালো বাজার হয়। কিন্তু, এবার তাও হয়নি। পুজোর বাজারের আশায় আমরা সারা বছর বসে থাকি। কিন্তু, বছরের অন্যান্য সময় যেমন টুকটাক বিক্রিবাটা হয়, এখন তাই হচ্ছে। অথচ কয়েক বছর আগেও পুজোর আগে আমরা মাল দিয়ে শেষ করতে পারতাম না। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেও আমাদের কাছে জরির কাজ করা চুড়িদার, কুর্তি কিনে নিয়ে যেতেন ব্যবসায়ীরা। কিন্তু, তাঁরাও এবার কম মাল তুলেছেন। শুধু ছোট ব্যবসায়ীরা নন, শহরের বড় বড় কাপড়ের দোকানেও তুলনামূলক কম ভিড়। ব্যবসায়ীরা মনে করছেন, এখনও বহু সংস্থায় পুজোর বোনাস হয়নি। তাই হয়তো কিছুটা দেরিতে বাজার শুরু হবে। তবে যাঁরা বোনাসের উপর নির্ভর না করেই প্রতি বছর বাজার করেন, তাঁদেরও সেভাবে দেখা পাওয়া যাচ্ছে না। যা চিন্তায় ফেলেছে ব্যবসায়ীদের। সকলেরই চিন্তা, পুজোর বাজারের আশায় ঋণ নিয়ে অনেক মাল তুলেছেন অনেকে। এখন সেই ঋণের টাকা শোধ করবেন কী করে?

11th  September, 2019
ইএম বাইপাসের অপরিসর ভবন
ভেঙে নতুন দপ্তর গড়ছে তৃণমূল

ইএম বাইপাসের তৃণমূল ভবনের খোলনলচে পাল্টে যাচ্ছে। সর্বভারতীয় বিরোধী রাজনীতির পরিসরে এখন বাড়তি গুরুত্ব পেয়েছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দলের ভূমিকা। মোদি-শাহ’র বিপরীতে প্রধান মুখ মমতাকে সামনে রেখেই আগামীর লক্ষ্যে আবর্তিত হচ্ছে বিরোধী জোট।
বিশদ

বাবা, মা, বোন ও ঠাকুমাকে
খুন করে পুঁতে দিয়েছিল ভাই
দাদার অভিযোগে চারমাস পরে উদ্ধার দেহ

চারমাস আগে মা, বাবা, ছোট বোন ও ঠাকুমাকে খুন করে মাটিতে দেহ পুঁতে রেখেছিল ছোটছেলে বলে অভিযোগ। তারপর চারমাস ধরে সেই বাড়িতেই বাস করছিল অভিযুক্ত ছোটছেলে ১৯ বছরের আসিফ মহম্মদ।
বিশদ

জ্ঞানেশ্বরী নাশকতায় দাদাকে নিহত দেখিয়ে
১০ বছর চাকরি, সিবিআইয়ের জালে বোন

জ্ঞানেশ্বরী এক্সপ্রেস নাশকতা। সেদিনের কথা মনে পড়লে আজও শিউরে ওঠেন নিহত যাত্রী-পরিজনরা। ১৪৮ জনেরও বেশি মৃতের তালিকায় নাম ছিল কলকাতার অমৃতাভ চৌধুরীর।
বিশদ

বামেদের সঙ্গে জোট নিয়ে ধন্দ
জিইয়ে রাখলেন অধীর চৌধুরী

 

দলের অন্দরে পক্ষে-বিপক্ষে মত উঠে আসায় বামেদের সঙ্গে জোট চালিয়ে যাওয়ার বিষয়ে এখনই প্রদেশ কংগ্রেস নেতৃত্ব কোনও স্থির সিদ্ধান্ত নিচ্ছে না।
বিশদ

রাজ্যে এই প্রথম স্বাস্থ্যসাথী কার্ডে ব্লাড
ক্যান্সার রোগীর বোন ম্যারো প্রতিস্থাপন

সাড়ে চার বছর ধরে ব্লাড ক্যান্সারে ভুগছেন হুগলি জেলার উত্তরপাড়া-ভদ্রকালীর বাসিন্দা প্রশান্ত চট্টোপাধ্যায়। হাওড়ার একটি নামী বেসরকারি সুপারস্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন বছর সাতষট্টির ওই প্রৌ‌‌ঢ়।
বিশদ

বারাসতে সরকারি পুকুরে আবর্জনা জমে
হয়েছে মশার আঁতুড়ঘর, ক্ষুব্ধ বাসিন্দারা

 

বারাসতের ব্যস্ত বিধান মার্কেটের আবর্জনাময় পুকুর নাভিশ্বাস  তুলছে এলাকাবাসীর। চরম দুর্গন্ধের পাশাপাশি ওই পুকুর মশা ও মাছির আঁতুড়ঘরে পরিণত হওয়ায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা।
বিশদ

বেহাল নিকাশি, মজা খাল, অসহনীয়
জল-যন্ত্রণায় মহেশতলার বাসিন্দারা

মহেশতলা পুরসভার ৩৫টি ওয়ার্ড জলমগ্ন। অধিকাংশ ওয়ার্ডে একতলা বাড়ির এক-তৃতীয়াংশই ডুবেছে। ঘরের ভিতর জল জমে থাকায় শুক্রবারও হাঁড়ি চড়েনি এলাকার অনেক বাড়িতে।
 ​​​​​​​ বিশদ

চব্বিশের লক্ষ্যে সব ওয়ার্ডে চব্বিশটা করে গাছ
পুঁতবে উত্তর কলকাতার তৃণমূল যুব কংগ্রেস

বাংলার বিধানসভা নির্বাচনে হ্যাটট্রিকের পর তৃণমূল এবার বিভিন্ন রাজ্যে সংগঠন বিস্তারের কাজে ঝাঁপিয়ে পড়েছে। লক্ষ্য এখন ২০২৪। কেন্দ্রের ক্ষমতা থেকে বিজেপিকে হটানো।
বিশদ

কোচবিহারের বৈঠকে ফের উত্তরবঙ্গকে
ভাগ করার দাবি তুললেন বিজেপির এমপি

ফের উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি তুললেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বারলা। এদিন কোচবিহারে এক হোটেলে কোচবিহার ও আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ ও বিধায়কদের নিয়ে এক বৈঠক হয়।
বিশদ

সোয়াইন ফ্লু আক্রান্ত ৬

যে সব রোগীর কোভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসছে, তাঁদের সোয়াইন ফ্লু টেস্ট করলে দেখা যাচ্ছে, রিপোর্ট পজিটিভ। দক্ষিণ কলকাতায় একটি বেসরকারি হাসপাতালে এ ধরনের দু’জন রোগী ভর্তি রয়েছেন।
বিশদ

বাড়িতে আসা ফল যাচ্ছে হাসপাতালে,
পথ কুকুরদের খাওয়াবে মন্ত্রীর পরিবার

রাজ্যের শিল্পমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের মা শিবানীদেবী দিন কয়েক আগে মারা গিয়েছেন। শিবানীদেবীর প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং চট্টোপাধ্যায় পরিবারকে সমবেদনা জ্ঞাপন করতে প্রতিদিনই বহু মানুষ হাজির হচ্ছেন নাকতলার বাড়িতে।
বিশদ

বসিরহাটে ‘দুয়ারে দুয়ারে চিকিৎসা’
চালু করলেন ‘ডাক্তারবাবু’ সপ্তর্ষি

বিধানসভা নির্বাচনে জয়লাভের পর থেকেই একের পর এক জনমুখী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছেন বিধায়ক ‘ডাক্তারবাবু’। বসিরহাটে শহরের গণ্ডি ছাড়িয়ে তিনি গ্রাম পঞ্চায়েতেও চিকিৎসা পরিষেবার উন্নতি ঘটাতে চান।
বিশদ

বাইপাসের খালে বাধা, মেট্রোর কাজের
ঢিলেমিতেই পূর্ব ও দক্ষিণে জল-যন্ত্রণা

মেট্রোর কাজের জন্যই জল-যন্ত্রণা পূর্ব কলকাতা এবং দক্ষিণে। বাইপাস সংলগ্ন নিকাশি খালগুলি পরিদর্শনের পর এমনটাই মত রাজ্য প্রশাসনের।
বিশদ

জোট নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে কেন: ইয়েচুরি

ভোটে বিপর্যয়ের পর এখন জোট করার যৌক্তিকতা নিয়ে কেন দলের নেতাদের কেউ কেউ নানাভাবে প্রশ্ন তুলছেন তা নিয়ে পাল্টা খোঁচা দিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী বছর যোগীর রাজ্যে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে বিজেপির সহ সভাপতি পদে বসানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন আমলা এ কে শর্মাকে। ...

ইরানের প্রেসিডেন্ট হতে চলেছেন সুপ্রিম নেতা আয়াতোল্লা আলি খামেনেইয়ের স্নেহধন্য বিচারবিভাগের কট্টরপন্থী প্রধান ইব্রাহিম রেইসি। রেইসিই হতে চলেছেন মার্কিন নিষিদ্ধ তালিকায় থাকা প্রথম প্রেসিডেন্ট। ...

লং ওয়াল মাইনিং, কনটিনিউয়াস মাইনারস ও সারফেস মাইনারসের মতো কয়লা খনিতে ব্যবহৃত বিশ্বমানের মেশিনের যন্ত্রাংশ দুর্গাপুরে তৈরি হতে চলেছিল। বন্ধ এমএএমসি কারখানার বৃহত্তম অংশীদার ভারত আর্থ মোভারস লিমিটেড(বিইএমএল) পোল্যান্ডের এক সংস্থার সঙ্গে সব কিছু চূড়ান্তও করে ফেলেছিল। ...

এবার বিধানসভা ভোটে আলিপুরদুয়ারের পাঁচটি আসনেই জিতেছে বিজেপি। সবক’টি আসনে জিতলেও ভোটের পরে কিন্তু জেলাজুড়ে বিজেপির পঞ্চায়েত সদস্য, মণ্ডল ও বুথ সভাপতিদের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগদানের হিড়িক পড়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৯ টাকা ৭৫.০০ টাকা
পাউন্ড ১০০.৬৬ টাকা ১০৪.১৮ টাকা
ইউরো ৮৬.৩৭ টাকা ৮৯.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) -
গহনা সোনা (১০ (গ্রাম) -
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) -
রূপার বাট (প্রতি কেজি) -
রূপা খুচরো (প্রতি কেজি) -
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী ২৮/৩৩ অপরাহ্ন ৪/২২। চিত্রা নক্ষত্র ৩৪/৪২ রাত্রি ৬/৪৯। সূর্যোদয় ৪/৫৬/২৭, সূর্যাস্ত ৬/১৯/৩৩। অমৃতযোগ দিবা ৬/৪৪ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৪৪ মধ্যে পুনঃ ১০/৩৪ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৮ মধ্যে। 
৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী দিবা ১২/২৪। চিত্রা নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: জার্মানি ৪-২ গোলে হারাল পর্তুগালকে

19-06-2021 - 11:29:00 PM

ইউরো কাপ: পর্তুগাল ১-২ জার্মানি (হাফটাইম)

19-06-2021 - 10:27:06 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ১( ৩৬ মিনিট)

19-06-2021 - 10:09:32 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ০ ( ১৫ মিনিট)

19-06-2021 - 09:49:40 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: দ্বিতীয় দিনে কম আলোর জন্য বন্ধ খেলা, ভারত ১৪৬/ ৩ (প্রথম ইনিংস)

19-06-2021 - 09:33:54 PM

ইউরো কাপ: ১-১ গোলে ড্র ফ্রান্স ও হাঙ্গেরি ম্যাচ

19-06-2021 - 08:30:13 PM