Bartaman Patrika
কলকাতা
 

 মন্দার ছাপ মঙ্গলাহাটেও, চড়া সুদে ঋণ নিয়ে বিক্রিবাটা না হওয়ায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর বাজার ভালো হবে এই আশা করে চড়া সুদে ১ লক্ষ টাকা ধার করে রেডিমেড শার্ট-প্যান্ট তুলেছিলেন হাওড়ার মঙ্গলাহাটের খুচরা ব্যবসায়ী অজিত পাল। তার জন্য আগস্ট মাস থেকে সুদও গুনতে হচ্ছে তাঁকে। কিন্তু, পুজোর আর একমাসও বাকি নেই। এই অবস্থায় তাঁর বিক্রি নেই বললেই চলে। শুধু তিনি নন। হাওড়ার মঙ্গলাহাট ও সংলগ্ন এলাকায় ঘুরে মঙ্গলবার এই চিত্রই ফুটে এল। আর্থিক মন্দা এতটাই গ্রাস করেছে যে, পুজোর একমাস আগেও সেভাবে বিক্রিবাটা হচ্ছে না।
ব্যবসায়ীরা বলেছেন, গত বছর পুজোর বাজার তুলনামূলক খারাপ হয়েছিল। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। পুজোর একমাস যেখানে বাকি নেই, সেখানে ছুটির দিনেও বাজার বেশ ফাঁকা। কিন্তু, এমন অবস্থা কেন? ব্যবসায়ীরা বলেছেন, প্রতিটি সেক্টরে আর্থিক মন্দা চলছে। মানুষের হাতে টাকা নেই। পুজোর বাজার করবেন কী করে? আগে সারা মাসে আমাদের যেখানে রোজগার হত ২৫ থেকে ৩০ হাজার টাকা, সেখানে গত কয়েক মাস ধরে আমাদের গড়ে ১২ হাজার টাকার বেশি রোজগার হচ্ছে না।
হাওড়ার মঙ্গলাহাটে পুজোর বড় অঙ্কের কেনাবেচা হয়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এখান থেকে জামা-কাপড় কিনে নিয়ে যান। এখন প্রতি সোমবার পাইকারি বাজার বসে ও মঙ্গলবার খুচরা বাজার বসে। এখনও সময় আছে, এই আশায় রাজ্যের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা কিছু পাইকারি হারে জিনিস কিনলেও ছোট ব্যবসায়ীদের অবস্থা খুবই খারাপ। গত বছরও পুজোর এক মাস আগে থেকে ময়দান চত্বরে মঙ্গলাহাটে হাঁটাচলা করা কঠিন হয়ে গিয়েছিল। কিন্তু, এবার সেই পরিচিত দৃশ্য উধাও। সারা বছর যেভাবে কিছু খরিদ্দার আসেন, এখনও সেই দৃশ্য।
মঙ্গলাহাটের জন্য জি টি রোডে যান চলাচল কঠিন হয়ে পড়ে অন্যান্য বছর পুজোর আগে। কিন্তু, গত মঙ্গলবার বা এদিন যান চলাচল স্বাভাবিকভাবেই গাড়ি চলেছে। অর্থাৎ পরিচিত সেই ভিড় উধাও। জি টি রোডের ধারে রেডিমেড পোশাক নিয়ে বসা ব্যবসায়ী উৎপল ভৌমিক বলেন, আমরা ডোমজুড়, নিবড়া প্রভৃতি এলাকা থেকে রেডিমেড পোশাক কিনে এখানে বিক্রি করি। দাম কিছুটা সস্তা হয় বলে বিক্রিবাটাও প্রতি বছর ভালো হয়। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। যাঁরা জামাকাপড় তৈরি করেন, তাঁরা আমাদের উপর জিনিস কেনার জন্য চাপ দিচ্ছেন। কিন্তু, বিক্রি না হলে টাকা শোধ করব কী করে?
একই কথা বললেন আর এক ব্যবসায়ী রমজান আলি। তিনি বলেন, আমরা বাড়িতে জরির কাজ করে এখানে মাল বিক্রি করি। কিন্তু, এবার সেভাবে বাজার হয়নি। ইদের সময়ও আমাদের ভালো বাজার হয়। কিন্তু, এবার তাও হয়নি। পুজোর বাজারের আশায় আমরা সারা বছর বসে থাকি। কিন্তু, বছরের অন্যান্য সময় যেমন টুকটাক বিক্রিবাটা হয়, এখন তাই হচ্ছে। অথচ কয়েক বছর আগেও পুজোর আগে আমরা মাল দিয়ে শেষ করতে পারতাম না। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেও আমাদের কাছে জরির কাজ করা চুড়িদার, কুর্তি কিনে নিয়ে যেতেন ব্যবসায়ীরা। কিন্তু, তাঁরাও এবার কম মাল তুলেছেন। শুধু ছোট ব্যবসায়ীরা নন, শহরের বড় বড় কাপড়ের দোকানেও তুলনামূলক কম ভিড়। ব্যবসায়ীরা মনে করছেন, এখনও বহু সংস্থায় পুজোর বোনাস হয়নি। তাই হয়তো কিছুটা দেরিতে বাজার শুরু হবে। তবে যাঁরা বোনাসের উপর নির্ভর না করেই প্রতি বছর বাজার করেন, তাঁদেরও সেভাবে দেখা পাওয়া যাচ্ছে না। যা চিন্তায় ফেলেছে ব্যবসায়ীদের। সকলেরই চিন্তা, পুজোর বাজারের আশায় ঋণ নিয়ে অনেক মাল তুলেছেন অনেকে। এখন সেই ঋণের টাকা শোধ করবেন কী করে?

11th  September, 2019
দীঘা থেকে ফেরা শিল্পপতি ও অফিসাররাও পথে অবরুদ্ধ
নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল উলুবেড়িয়া, স্টেশন ভাঙচুর, আগুন, ট্রেনে পাথর 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার প্রতিবাদে শুক্রবার হাওড়ার বিভিন্ন জায়গায় বিক্ষোভ অবরোধে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল। এদিন দুপুর ১টা থেকে উলুবেড়িয়ার নিমদিঘিতে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধে শামিল হন কয়েকশো লোকজন। তাঁদের হাতে ছিল জাতীয় পতাকা ও কালো পতাকা। 
বিশদ

ছয়ের দশক থেকে ভোট দিচ্ছি, নতুন করে আবার নাগরিকত্বের কী প্রমাণ লাগবে?
প্রশ্ন যাদবপুরের প্রবীণ বাসিন্দার

বীরেশ্বর বেরা, কলকাতা: সেই ছয়ের দশক থেকে ভোট দিয়ে আসছি। ছেলে এখন সরকারি চাকরিও করে। এখন কি আবার নতুন করে নাগরিকত্বের প্রমাণ দিতে হবে? আবার কি প্রমাণ লাগবে? শীতের শান্ত দুপুরে নিজের দোতলা বাড়ির সামনে বসে এই প্রশ্ন যিনি ছুঁড়ে দিলেন, তিনি যাদবপুরের অশ্বিনীনগর কলোনির প্রবীণ বাসিন্দা চিত্তরঞ্জন বিশ্বাস।
বিশদ

বিপদের হাতছানি হাওড়া স্টেশনে
নীচে প্ল্যাটফর্ম, এক বছর আগে সারানো হলেও বঙ্কিম সেতুর রেলিংয়ে ফের ফাটল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মাত্র বছর খানেক আগেই হাওড়ায় বঙ্কিম সেতুর রেলিং ভেঙে বিপত্তি হয়েছিল। এরপর কেএমডিএ ঘটা করে একটি লেন বন্ধ রেখে ওই সেতু মেরামত করেছিল। কিন্তু, বছর ঘুরতে না ঘুরতেই ফের ওই সেতুর বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে।  
বিশদ

আমতায় বাস উল্টে মৃত ১, জখম ১৯ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার বেলা এগারটা নাগাদ আমতার চাখানা মাজারের কাছে এয়ারপোর্ট-আমতা রুটের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়লে একজন মারা গিয়েছেন ও ১৯ জন জখম হয়েছেন। মৃতের নাম শিশু মালিক (৪০)। তার বাড়ি আমতা। 
বিশদ

উদ্ধার হয়নি মোবাইল, খুনে ব্যবহৃত অস্ত্র
বাগুইআটিতে যুবক খুনে এখনও অভিযুক্তকে ধরতে পারল না পুলিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন দিন পেরিয়ে গেলেও বাগুইআটির দেশবন্ধুনগরের ঝিলপাড়ে যুবক খুনের কিনারা হল না। শুক্রবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ওই ঘটনায় অভিযুক্ত ধরা পড়েনি। পুলিস এখনও পর্যন্ত মৃত রাজা দাসের মোবাইল ও খুনে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করতে পারেনি বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

এখন নবান্নের সবুজ সঙ্কেতের অপেক্ষা
নতুন বছরের গোড়ায় গল্ফগ্রিন ও কালীতলায় আরও দুটি নতুন থানা

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা গিয়েছে। 
বিশদ

মানুষ আরও নির্মম, অনুভূতিশূন্য হয়ে পড়ছে, গড়িয়াহাটের বৃদ্ধা খুনে উপলব্ধি মনোবিদদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একা থাকেন। প্রতিরোধের ক্ষমতা কম। কর্মব্যস্ততা ও নানা কারণে ঘন ঘন কেউ এসে খোঁজ নেন না। তাই শহরের এই বৃদ্ধ-বৃদ্ধারা হয়ে উঠেছেন আততায়ীদের সফট টার্গেট। তাই বহু অপরাধী বিকৃত অথচ পরিকল্পিত মস্তিষ্কে তাঁদেরই নিশানায় পরিণত করছে। এমনটাই মনে করছেন রাজ্যের বিশিষ্ট মনোবিদ ও মনস্তাত্ত্বিকরা। 
বিশদ

ফ্ল্যাট চেয়ে না পেয়ে গড়িয়াহাটে প্রেমিককে দিয়ে শাশুড়ি খুন, গ্রেপ্তার পুত্রবধূ ও নাতনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়াহাটের অভিজাত এলাকা গড়চা ফার্স্ট লেনে ঊর্মিলাদেবীকে নৃশংসভাবে খুনের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা পুলিস তাঁরই পুত্রবধূ ডিম্পল, তাঁর ফেসবুক প্রেমিক সৌরভ পুরী ও নাতনি গুড়িয়াকে শুক্রবার গ্রেপ্তার করেছে।  
বিশদ

কেমব্রিজ মার্কেটিং কলেজের সঙ্গে মউ স্বাক্ষর ডাঃ বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেমব্রিজ মার্কেটিং কলেজের সঙ্গে মউ স্বাক্ষর করল দুর্গাপুরের ডাঃ বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজ। শুক্রবার দু’টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে তা হয়। মুখ্য অতিথি হিসেবে সেখানে ছিলেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র।
বিশদ

১৫ দিনের মধ্যে বিল্ডিং প্ল্যানের আবেদনের নিষ্পত্তি করতে চায় কলকাতা পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা এলাকায় কোনও বিল্ডিং প্ল্যান অনুমোদনের জন্য আবেদন জমা দিলে তা ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে উদ্যোগী হচ্ছে কলকাতা পুরসভা। এর জন্য একটি কমিটি গঠন করার কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।  
বিশদ

অ্যালেনের কৃতীরা বিশ্ব জুনিয়র সায়েন্স অলিম্পয়াডের ৬টি সোনাই আনল ভারতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৯-এর ছ’টি স্বর্ণপদকই এল ভারতে। ঘটনাচক্রে সেই ছ’জন কৃতী পদকধারীই অ্যালেন কেরিয়ার ইনস্টিটিউটের পড়ুয়া। ভারতে সবক’টি স্বর্ণপদকই এল, প্রতিযোগিতার ১৬ বছরের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। 
বিশদ

বরানগরে মহিলার ঝুলন্ত দেহ, ঘর থেকে উদ্ধার একটি মৃত ও একটি জীবিত কুকুর 

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার দুপুরে বরানগরের ২৭ নম্বর ওয়ার্ডের গোপাললাল ঠাকুর রোডে বাড়ি থেকে এক মহিলার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিস। মহিলার বাড়ি থেকে একটি মৃত ও একটি জীবিত কুকুরও উদ্ধার হয়েছে। বিদেশি কুকুর পোষার শখ ছিল এই মহিলার।  
বিশদ

হাওড়া পুরভোটে জানুয়ারির মাঝেই চূড়ান্ত সংরক্ষণ তালিকা প্রকাশের নির্দেশিকা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শুক্রবার হাওড়া পুরসভার ওয়ার্ড সংরক্ষণ তালিকা প্রকাশ করতে পারল না জেলা প্রশাসন। এদিন দুপুরেই একটি নির্দেশে জানানো হয়েছে, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে খসড়া তালিকা প্রকাশ করতে হবে। 
বিশদ

ডিম্পল ও গুড়িয়া, দু’জনের সঙ্গেই প্রেম করত গড়িয়াহাট খুনে ধৃত সৌরভ পুরী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়চা ফার্স্ট লেনে ঊর্মিলাদেবী খুনে শুক্রবার রাতে পাঞ্জাবের নাবাহায় ধৃত সৌরভ পুরী একইসঙ্গে ডিম্পল ও তাঁর মেয়ে গুড়িয়ার সঙ্গে প্রেম করত। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান এই খবর জানিয়েছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুরারইতে রেল ও পথ অবরোধ

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইন: উত্তর ২৪ পরগনার নানা জায়গায় অবরোধ
গতকালের পর শনিবার সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাজ্যের ...বিশদ

10:21:00 AM