Bartaman Patrika
কলকাতা
 

 মন্দার ছাপ মঙ্গলাহাটেও, চড়া সুদে ঋণ নিয়ে বিক্রিবাটা না হওয়ায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর বাজার ভালো হবে এই আশা করে চড়া সুদে ১ লক্ষ টাকা ধার করে রেডিমেড শার্ট-প্যান্ট তুলেছিলেন হাওড়ার মঙ্গলাহাটের খুচরা ব্যবসায়ী অজিত পাল। তার জন্য আগস্ট মাস থেকে সুদও গুনতে হচ্ছে তাঁকে। কিন্তু, পুজোর আর একমাসও বাকি নেই। এই অবস্থায় তাঁর বিক্রি নেই বললেই চলে। শুধু তিনি নন। হাওড়ার মঙ্গলাহাট ও সংলগ্ন এলাকায় ঘুরে মঙ্গলবার এই চিত্রই ফুটে এল। আর্থিক মন্দা এতটাই গ্রাস করেছে যে, পুজোর একমাস আগেও সেভাবে বিক্রিবাটা হচ্ছে না।
ব্যবসায়ীরা বলেছেন, গত বছর পুজোর বাজার তুলনামূলক খারাপ হয়েছিল। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। পুজোর একমাস যেখানে বাকি নেই, সেখানে ছুটির দিনেও বাজার বেশ ফাঁকা। কিন্তু, এমন অবস্থা কেন? ব্যবসায়ীরা বলেছেন, প্রতিটি সেক্টরে আর্থিক মন্দা চলছে। মানুষের হাতে টাকা নেই। পুজোর বাজার করবেন কী করে? আগে সারা মাসে আমাদের যেখানে রোজগার হত ২৫ থেকে ৩০ হাজার টাকা, সেখানে গত কয়েক মাস ধরে আমাদের গড়ে ১২ হাজার টাকার বেশি রোজগার হচ্ছে না।
হাওড়ার মঙ্গলাহাটে পুজোর বড় অঙ্কের কেনাবেচা হয়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এখান থেকে জামা-কাপড় কিনে নিয়ে যান। এখন প্রতি সোমবার পাইকারি বাজার বসে ও মঙ্গলবার খুচরা বাজার বসে। এখনও সময় আছে, এই আশায় রাজ্যের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা কিছু পাইকারি হারে জিনিস কিনলেও ছোট ব্যবসায়ীদের অবস্থা খুবই খারাপ। গত বছরও পুজোর এক মাস আগে থেকে ময়দান চত্বরে মঙ্গলাহাটে হাঁটাচলা করা কঠিন হয়ে গিয়েছিল। কিন্তু, এবার সেই পরিচিত দৃশ্য উধাও। সারা বছর যেভাবে কিছু খরিদ্দার আসেন, এখনও সেই দৃশ্য।
মঙ্গলাহাটের জন্য জি টি রোডে যান চলাচল কঠিন হয়ে পড়ে অন্যান্য বছর পুজোর আগে। কিন্তু, গত মঙ্গলবার বা এদিন যান চলাচল স্বাভাবিকভাবেই গাড়ি চলেছে। অর্থাৎ পরিচিত সেই ভিড় উধাও। জি টি রোডের ধারে রেডিমেড পোশাক নিয়ে বসা ব্যবসায়ী উৎপল ভৌমিক বলেন, আমরা ডোমজুড়, নিবড়া প্রভৃতি এলাকা থেকে রেডিমেড পোশাক কিনে এখানে বিক্রি করি। দাম কিছুটা সস্তা হয় বলে বিক্রিবাটাও প্রতি বছর ভালো হয়। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। যাঁরা জামাকাপড় তৈরি করেন, তাঁরা আমাদের উপর জিনিস কেনার জন্য চাপ দিচ্ছেন। কিন্তু, বিক্রি না হলে টাকা শোধ করব কী করে?
একই কথা বললেন আর এক ব্যবসায়ী রমজান আলি। তিনি বলেন, আমরা বাড়িতে জরির কাজ করে এখানে মাল বিক্রি করি। কিন্তু, এবার সেভাবে বাজার হয়নি। ইদের সময়ও আমাদের ভালো বাজার হয়। কিন্তু, এবার তাও হয়নি। পুজোর বাজারের আশায় আমরা সারা বছর বসে থাকি। কিন্তু, বছরের অন্যান্য সময় যেমন টুকটাক বিক্রিবাটা হয়, এখন তাই হচ্ছে। অথচ কয়েক বছর আগেও পুজোর আগে আমরা মাল দিয়ে শেষ করতে পারতাম না। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেও আমাদের কাছে জরির কাজ করা চুড়িদার, কুর্তি কিনে নিয়ে যেতেন ব্যবসায়ীরা। কিন্তু, তাঁরাও এবার কম মাল তুলেছেন। শুধু ছোট ব্যবসায়ীরা নন, শহরের বড় বড় কাপড়ের দোকানেও তুলনামূলক কম ভিড়। ব্যবসায়ীরা মনে করছেন, এখনও বহু সংস্থায় পুজোর বোনাস হয়নি। তাই হয়তো কিছুটা দেরিতে বাজার শুরু হবে। তবে যাঁরা বোনাসের উপর নির্ভর না করেই প্রতি বছর বাজার করেন, তাঁদেরও সেভাবে দেখা পাওয়া যাচ্ছে না। যা চিন্তায় ফেলেছে ব্যবসায়ীদের। সকলেরই চিন্তা, পুজোর বাজারের আশায় ঋণ নিয়ে অনেক মাল তুলেছেন অনেকে। এখন সেই ঋণের টাকা শোধ করবেন কী করে?

11th  September, 2019
এবার পুলিসের জালে
ভুয়ো আইপিএস অফিসার

ভুয়ো আইএএস-এর পর এবার ভুয়ো আইপিএস-র হদিশ! কলকাতা থেকে আইপিএস অফিসার ভেকধারী এক ব্যক্তিকে গ্রেপ্তার করল লালবাজারের গোয়েন্দা বিভাগ। ধৃতের নাম রাজর্ষি ভট্টাচার্য ওরফে বাবাই। তাঁর পাশাপাশি গ্রেপ্তার করা হয়েছে তাঁর গাড়ির চালক ও নিরাপত্তারক্ষীকেও।
বিশদ

ত্রিপুরায় ‘গৃহবন্দি’ পিকের টিম

ভোট কুশলী প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাকের সদস্যদের ‘গৃহবন্দি’ করে রাখার অভিযোগ উঠল ত্রিপুরা সরকারের পুলিসের বিরুদ্ধে। গোটা টিমকে হোটেল ছাড়তে নিষেধ করা হয়েছে।
বিশদ

থার্মাল চেকিং ও কোভিড পরীক্ষায়
উতরোলেই ঢোকা যাচ্ছে তারকেশ্বর মন্দিরে

শ্রাবণী মেলার লক্ষ লক্ষ ভক্তের সমাগম এই বছর নেই তারকেশ্বর মন্দিরে। তবুও অল্প যে ক’জন পুণ্যার্থী আসছেন, তাঁদের প্রথমে থার্মাল গান চেকিং হচ্ছে, এবং তাতে  শরীরের তাপমাত্রা বেশি পেলে করা হচ্ছে  র‌্যাপিড কোভিড টেস্ট
বিশদ

ডিসেম্বরেই চলবে
ফুলবাগান-শিয়ালদহ মেট্রো
শীঘ্রই হবে ট্রায়াল রান

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৩১ জুলাই ইস্ট-ওয়েস্ট মেট্রোর ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত সম্প্রসারিত রুটে ‘ট্রায়াল রান’ হবে। তা সফল হলে সংশ্লিষ্ট পথে যাত্রী পরিষেবা চালুর জন্য কমিশন অব রেলওয়ে সেফটির (সিআরএস) চূড়ান্ত ছাড়পত্র পেতে আবেদন করা হবে।
বিশদ

উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত
দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা আজ থেকে

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত কাল, বুধবার নিম্নচাপে পরিণত হবে। এর জেরে আজ, মঙ্গলবার সকাল থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর।
বিশদ

আড়ি পাতা কাণ্ডে দেশের প্রথম তদন্ত
কমিশন বাংলার, কেন্দ্রকে বার্তা

আজ দিল্লিতে মোদি-মমতা বৈঠক

ফোনে আড়ি পাতার ঘটনায় গোটা দেশ তোলপাড়। কিন্তু, তদন্তে নারাজ মোদি সরকার। এই পরিস্থিতিতে পথ দেখাল পশ্চিমবঙ্গ। ‘পেগাসাস’ কাণ্ডে দেশের প্রথম তদন্ত কমিশন গঠন করে কেন্দ্রকে বার্তা দিল রাজ্য সরকার। দায়িত্বে থাকবেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এম ভি লোকুর। এই দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত নিয়েই সোমবার দিল্লিতে পা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

হাওড়ায় বিশেষভাবে সক্ষম
শিশুদের মায়েদের ভ্যাকসিন

রাজ্য সরকারের দুয়ারে ভ্যাকসিন প্রকল্পে উলুবেড়িয়ার আশা ভবন সেন্টারের তত্ত্বাবধানে জয়পুরের অমরাগোড়িতে ৫০ জন বিশেষভাবে সক্ষম শিশুর মায়েদের ভ্যাকসিন দেওয়া হল।
বিশদ

জয়নগর স্টেশনে ফুট ওভারব্রিজের বেহাল
অবস্থা, দ্রুত মেরামতির দাবি রেলযাত্রীদের

ফুট ওভারব্রিজ থাকলেও সেটির মাথার উপর কোনও ছাউনি নেই। শেড ভাঙা অবস্থায় এভাবেই গত কয়েকবছর ধরে পড়ে রয়েছে জয়নগর-মজিলপুর স্টেশনের ফুট ওভারব্রিজ।
বিশদ

চাঁপাডাঙা-আরামবাগ, ডানকুনি-চন্দননগর
রাস্তা নিয়ে জটিলতা মেটাতে বিশেষ বৈঠক

চাঁপাডাঙা-আরামবাগ ও ডানকুনি-চন্দননগর, জেলার এই দু’টি গুরুত্বপূর্ণ রাস্তার কাজ শেষ করতে পূর্তদপ্তরকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিল হুগলি জেলা প্রশাসন।
বিশদ

১০ লক্ষাধিক মানুষের টিকা নেওয়ার সময় পার
কলকাতার বাজারেই বাকি ১০ হাজার
মানুষের কোভ্যাকসিনের দ্বিতীয় ডোজ

কোভ্যাকসিন কবে মিলবে? যার উত্তর আপাতত কলকাতা পুরসভার কাছে নেই। বর্তমানে বন্ধ রাখতে হয়েছে কোভ্যাকসিন টিকাকরণ।
বিশদ

১৫ দিনে করোনায় মৃত্যু শূন্য
বিধাননগরে, দাবি পুরসভার

রাজ্য সরকারের কড়া বিধিনিষেধের উল্লেখযোগ্য ফল পাওয়া গিয়েছে বিধাননগরে। সেখানে করোনা সংক্রমণের হারও অত্যন্ত কম। গত দু’সপ্তাহে ওই এলাকায় করোনায় একটিও মৃত্যু হয়নি।
বিশদ

পাশ না করালে স্কুল খোলা যাবে না,
বিক্ষোভ জারি অকৃতকার্য পড়ুয়াদের

সমস্ত অকৃতকার্য ছাত্রছাত্রীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করাতে হবে। না হলে স্কুল খোলা যাবে না বলে হুঁশিয়ারি দিলেন উলুবেড়িয়া তেহট্ট উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রী এবং তাঁদের অভিভাবকরা।
  বিশদ

পঞ্চায়েতি রাজ পত্রিকার জনস্বাস্থ্য সংখ্যা প্রকাশ সুব্রতর
২৫৬৮ পঞ্চায়েতকে পরিকাঠামো
গড়তে ৪৬১ কোটি দিল বিশ্বব্যাঙ্ক

গ্রামীণ পরিকাঠামো তৈরি করতে রাজ্যের ২৫৬৮টি গ্রাম পঞ্চায়েতকে ৪৬১ কোটি ৭২ লক্ষ টাকা দেওয়া হল। কোন গ্রাম পঞ্চায়েত কত টাকা পাচ্ছে, তা ঠিক হয়েছে সেই পঞ্চায়েতের জনসংখ্যা, ভৌগলিক পরিধি এবং কাজের মূল্যায়নের নিরিখে।
বিশদ

সন্ধ্যা ছ’টা বাজলেই বন্ধ যাতায়াত, বাড়িতে
আত্মীয় এলেও লাগে বিএসএফের অনুমতি

উত্তর ২৪ পরগনার বাগদার লক্ষ্মীপুর গ্রাম। এও যেন এক ছিটমহল। এখানকার বাসিন্দাদের সকলেরই রয়েছে আধার কার্ড, ভোটার কার্ড। নথি বলছে, তাঁরা ভারতীয়।
বিশদ

Pages: 12345

একনজরে
পাশবিক। মহিলাদের উপর অত্যাচার চালিয়ে খুন করাতেই ছিল তার আনন্দ। কুখ্যাতি জুটেছিল ‘ডেটিং গেম কিলার’ নামে। হয়েছিল প্রাণদণ্ড। তবে তার আগেই ক্যালিফোর্নিয়ার জেলে মৃত্যু হল রডনি জেমস আলকালার। ...

বৃষ্টির জলের তোড়ে ভেঙে গিয়েছে মালদহের গাজোল ব্লকের  রানিগঞ্জ-২ গ্রাম পঞ্চায়েতের জালসা গ্রামে যাওয়ার কালভার্ট। ওই কালভার্টটির কিছু অংশ আগেই ভেঙে জরাজীর্ণ হয়ে পড়েছিল। ...

২০১৮ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন মহাকাশে মানুষ পাঠাবে ভারত। লক্ষ্য ছিল ২০২২ সালের শেষের দিক। ...

মন্ত্রী সাবিনা ইয়াসমিনের সই জাল করে চাকরির সুপারিশ! তা আবার করা হয়েছে তাঁরই বিধায়ক প্যাড ব্যবহার করে। সোমবার এমনই চাঞ্চল্যকর খবর ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলা প্রয়োজন। শরীর-স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৭ টাকা ৭৫.৩৯ টাকা
পাউন্ড ১০০.৭১ টাকা ১০৪.২৩ টাকা
ইউরো ৮৬.১৯ টাকা ৮৯.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী ৫৩/১৮ রাত্রি ২/২৯। শতভিষা নক্ষত্র ১২/৪০ দিবা ১০/১৪। সূর্যোদয় ৫/৯/৩৯, সূর্যাস্ত ৬/১৬/৩১। অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে। পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ৬/৪৮ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৯ মধ্যে। 
১০ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী শেষরাত্রি ৪/৩৩। শতভিষা নক্ষত্র দিবা ১২/৫৯। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে ও ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৫১ মধ্যে ও ৯/৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৪৭ গতে ৮/২৬ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/২ মধ্যে। 
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হরিশ্চন্দ্রপুরে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল 
হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতনগর পঞ্চায়েতে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই ...বিশদ

01:38:23 PM

খড়্গপুরের হিজলিতে বনদপ্তরের অফিসে ভাঙচুরের অভিযোগ 

01:34:13 PM

ভাটপাড়ায় শ্যুটআউট, যুব তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি
 

ফের ভাটপাড়ায় শ্যুটআউট। যুব তৃণমূল নেতা চন্দন দাসকে লক্ষ্য করে ...বিশদ

11:49:02 AM

বিয়ের মাস কয়েক বাদেই গৃহবধূর রহস্যমৃত্যু ঘোলায়
প্রেম করেই বিয়ে করেছিলেন। জীবন চলছিল স্বাভাবিক ছন্দেই। হঠাৎ ছন্দপতন। ...বিশদ

11:46:43 AM

খড়্গপুরে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি, চাঞ্চল্য 
খড়্গপুর শহরের গোলাবাজারে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ। ...বিশদ

11:43:00 AM

মহিলাদের বক্সিংয়ে জার্মানিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ভারতের লভলিনা
মহিলা বক্সিংয়ের ৬৪-৬৯ কেজি বিভাগে জার্মানির নাদিন অ্যাপেৎজকে হারিয়ে কোয়ার্টার ...বিশদ

11:38:00 AM