Bartaman Patrika
কলকাতা
 

 মন্দার ছাপ মঙ্গলাহাটেও, চড়া সুদে ঋণ নিয়ে বিক্রিবাটা না হওয়ায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর বাজার ভালো হবে এই আশা করে চড়া সুদে ১ লক্ষ টাকা ধার করে রেডিমেড শার্ট-প্যান্ট তুলেছিলেন হাওড়ার মঙ্গলাহাটের খুচরা ব্যবসায়ী অজিত পাল। তার জন্য আগস্ট মাস থেকে সুদও গুনতে হচ্ছে তাঁকে। কিন্তু, পুজোর আর একমাসও বাকি নেই। এই অবস্থায় তাঁর বিক্রি নেই বললেই চলে। শুধু তিনি নন। হাওড়ার মঙ্গলাহাট ও সংলগ্ন এলাকায় ঘুরে মঙ্গলবার এই চিত্রই ফুটে এল। আর্থিক মন্দা এতটাই গ্রাস করেছে যে, পুজোর একমাস আগেও সেভাবে বিক্রিবাটা হচ্ছে না।
ব্যবসায়ীরা বলেছেন, গত বছর পুজোর বাজার তুলনামূলক খারাপ হয়েছিল। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। পুজোর একমাস যেখানে বাকি নেই, সেখানে ছুটির দিনেও বাজার বেশ ফাঁকা। কিন্তু, এমন অবস্থা কেন? ব্যবসায়ীরা বলেছেন, প্রতিটি সেক্টরে আর্থিক মন্দা চলছে। মানুষের হাতে টাকা নেই। পুজোর বাজার করবেন কী করে? আগে সারা মাসে আমাদের যেখানে রোজগার হত ২৫ থেকে ৩০ হাজার টাকা, সেখানে গত কয়েক মাস ধরে আমাদের গড়ে ১২ হাজার টাকার বেশি রোজগার হচ্ছে না।
হাওড়ার মঙ্গলাহাটে পুজোর বড় অঙ্কের কেনাবেচা হয়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এখান থেকে জামা-কাপড় কিনে নিয়ে যান। এখন প্রতি সোমবার পাইকারি বাজার বসে ও মঙ্গলবার খুচরা বাজার বসে। এখনও সময় আছে, এই আশায় রাজ্যের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা কিছু পাইকারি হারে জিনিস কিনলেও ছোট ব্যবসায়ীদের অবস্থা খুবই খারাপ। গত বছরও পুজোর এক মাস আগে থেকে ময়দান চত্বরে মঙ্গলাহাটে হাঁটাচলা করা কঠিন হয়ে গিয়েছিল। কিন্তু, এবার সেই পরিচিত দৃশ্য উধাও। সারা বছর যেভাবে কিছু খরিদ্দার আসেন, এখনও সেই দৃশ্য।
মঙ্গলাহাটের জন্য জি টি রোডে যান চলাচল কঠিন হয়ে পড়ে অন্যান্য বছর পুজোর আগে। কিন্তু, গত মঙ্গলবার বা এদিন যান চলাচল স্বাভাবিকভাবেই গাড়ি চলেছে। অর্থাৎ পরিচিত সেই ভিড় উধাও। জি টি রোডের ধারে রেডিমেড পোশাক নিয়ে বসা ব্যবসায়ী উৎপল ভৌমিক বলেন, আমরা ডোমজুড়, নিবড়া প্রভৃতি এলাকা থেকে রেডিমেড পোশাক কিনে এখানে বিক্রি করি। দাম কিছুটা সস্তা হয় বলে বিক্রিবাটাও প্রতি বছর ভালো হয়। কিন্তু, এবার অবস্থা খুবই খারাপ। যাঁরা জামাকাপড় তৈরি করেন, তাঁরা আমাদের উপর জিনিস কেনার জন্য চাপ দিচ্ছেন। কিন্তু, বিক্রি না হলে টাকা শোধ করব কী করে?
একই কথা বললেন আর এক ব্যবসায়ী রমজান আলি। তিনি বলেন, আমরা বাড়িতে জরির কাজ করে এখানে মাল বিক্রি করি। কিন্তু, এবার সেভাবে বাজার হয়নি। ইদের সময়ও আমাদের ভালো বাজার হয়। কিন্তু, এবার তাও হয়নি। পুজোর বাজারের আশায় আমরা সারা বছর বসে থাকি। কিন্তু, বছরের অন্যান্য সময় যেমন টুকটাক বিক্রিবাটা হয়, এখন তাই হচ্ছে। অথচ কয়েক বছর আগেও পুজোর আগে আমরা মাল দিয়ে শেষ করতে পারতাম না। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেও আমাদের কাছে জরির কাজ করা চুড়িদার, কুর্তি কিনে নিয়ে যেতেন ব্যবসায়ীরা। কিন্তু, তাঁরাও এবার কম মাল তুলেছেন। শুধু ছোট ব্যবসায়ীরা নন, শহরের বড় বড় কাপড়ের দোকানেও তুলনামূলক কম ভিড়। ব্যবসায়ীরা মনে করছেন, এখনও বহু সংস্থায় পুজোর বোনাস হয়নি। তাই হয়তো কিছুটা দেরিতে বাজার শুরু হবে। তবে যাঁরা বোনাসের উপর নির্ভর না করেই প্রতি বছর বাজার করেন, তাঁদেরও সেভাবে দেখা পাওয়া যাচ্ছে না। যা চিন্তায় ফেলেছে ব্যবসায়ীদের। সকলেরই চিন্তা, পুজোর বাজারের আশায় ঋণ নিয়ে অনেক মাল তুলেছেন অনেকে। এখন সেই ঋণের টাকা শোধ করবেন কী করে?

11th  September, 2019
বোমা বাঁধতে গিয়ে গোসাবায় বিজেপির
বুথ সভাপতির ঘরেই বিস্ফোরণ, হত ১

ভোটের আগে উত্তপ্ত গোসাবা। শুক্রবার গভীর রাতে বিজেপির বুথ সভাপতি বলরাম মণ্ডলের বাড়িতে বোমা বাঁধতে গিয়ে বিস্ফোরণে মৃত্যু হল একজনের। আশঙ্কাজনক ছ’জন। বিশদ

নিমতিতা বিস্ফোরণে আর্সেনিক সালফাইড
এনআইএ’কে জানালেন ফরেনসিক বিশেষজ্ঞরা

নিমতিতা স্টেশনে বিস্ফোরণের জন্য ব্যবহার করা হয় আর্সেনিক সালফাইড। ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া রাসায়নিক পরীক্ষার পর প্রাথমিক রিপোর্টে এমনটাই জানিয়েছেন ফরেনসিক বিশেষজ্ঞরা। 
বিশদ

মন বুঝতে কল্যাণীতে ভোটারদের
বয়স ভিত্তিক সমীক্ষা করছে তৃণমূল 

কল্যাণীতে ভোটারদের বয়সের ভিত্তিতে ভাগ করে তাঁদের মন বুঝতে সমীক্ষা করেছে তৃণমূল। আসন্ন নির্বাচনকে পাখির চোখ করে এই প্রক্রিয়া জোরকদমে শুরু হয়ে গিয়েছে শহরজুড়ে। ১৭ এপ্রিল ৪৪টি বিধানসভার সঙ্গে কল্যাণী বিধানসভা এলাকাতেও রয়েছে নির্বাচন।  
বিশদ

প্রথম দফার তালিকা বিজেপির
আজ ব্রিগেডে মোদির সভা

ব্রিগেড সমাবেশের ১২ ঘণ্টা আগেই বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা হল শনিবার। ব্রিগেডের সভায় যোগ দিতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জল্পনা তুঙ্গে যে, আজ মোদির মঞ্চে থাকতে পারেন মিঠুন চক্রবর্তী। বিশদ

পালাবদলের নয়, বিজেপির স্বপ্নভঙ্গের
‘ভরকেন্দ্র’ এবার নন্দীগ্রাম, চর্চায় বাংলা 

নন্দীগ্রাম দিচ্ছে ডাক। সিপিএম নিপাত যাক...। ২০০৭ সালের ১৪ মার্চ। নন্দীগ্রামে ভয়াবহ গণহত্যা। তার পর থেকেই বামেদের বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছিল এই একটি মাত্র স্লোগানই। একে একে ত্রিস্তর পঞ্চায়েতে হার। ২০১১ সালে বিধানসভার ভোট। 
বিশদ

দুই কোটির সোনার বিস্কুট
উদ্ধার বিরাটিতে, ধৃত ১০ 

সোনার বিস্কুট সহ বিরাটি স্টেশন থেকে গ্রেপ্তার হল দশ দুষ্কৃতী। উদ্ধার হওয়া সোনার বিস্কুটগুলির আনুমানিক বাজারমূল্য প্রায় দুই কোটি টাকা। শনিবার দুপুরে অভিযান চালিয়ে এই পাচারকারী দলের নাগাল পান কাস্টমসের আধিকারিকেরা। 
বিশদ

প্রথম দু’দফার ভোটে
১৩ আসনে কংগ্রেস

প্রথম দু’দফার ৬০টির মধ্যে কংগ্রেস ১৩টি আসনে লড়াই করছে। শনিবার ঘোষণা হল সেই প্রার্থী তালিকা। বাকি আসনগুলিতে সংযুক্ত মোর্চার তরফে কংগ্রেস আর ক’টি আসনে লড়বে তা দু’-একদিনের মধ্যেই চূড়ান্ত হওয়ার কথা। বিশদ

কেন্দ্রের ছাড়পত্র এলেই শুরু হয়ে
যাবে টালিনালা প্রকল্পের কাজ 

সব কিছু ঠিকঠাক থাকলে মার্চ বা এপ্রিল থেকেই শুরু হতে পারে টালিনালা প্রকল্পের কাজ। এই কাজ নিয়ে টানা তিন বছর টানাপোড়েন চলেছে। নানা জটিলতার কারণেই এটি এতদিন বাস্তবায়িত করা যায়নি। 
বিশদ

ভোটের মুখে রাকেশ, দর্শন, যোগেন্দ্ররা যাবেন
সিঙ্গুর-নন্দীগ্রামে, বিড়ম্বনায় বামেরা, প্রশ্নে ঐক্য 

বিধানসভা নির্বাচনের মুখে মোদি সরকারের বিরুদ্ধে লাগাতার অবস্থান চালিয়ে যাওয়া সর্বভারতীয় কৃষক সংগঠনগুলির নেতাদের আসন্ন রাজ্য সফর ঘিরে তৈরি হয়েছে জটিলতা। জাতীয় স্তরে মোদিবিরোধী কর্মসূচিতে তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও, তাঁদের এই রাজ্য সফরকে কেন্দ্র করে বাম শিবিরের অন্দরে ফাটল তৈরির চরম সম্ভাবনা তৈরি হয়েছে। 
বিশদ

আমডাঙায় ২ গাড়ির মুখোমুখি সংঘর্ষ
৩ সব্জি ব্যবসায়ী সহ ৪ জনের মৃত্যু

শনিবার ভোরে আমডাঙায় ৩৪ নম্বর জাতীয় সড়কে একটি লরি ও একটি ছোট পণ্যবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষে চার জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম তাপস বারই (৫০), রমেন মণ্ডল (২১), জয় সেন (৩২) ও নারায়ণ চক্রবর্তী (২২)।  
বিশদ

পিজিতে প্রায় এক ডজন
জীবনদায়ী ওষুধ অমিল 

প্রায় এক ডজন জীবনদায়ী ওষুধ অমিল রাজ্যের এক নম্বর সুপারস্পেশালিটি হাসপাতাল পিজিতে। এক মধ্যে বহু জরুরি অ্যান্টিবায়োটিক যেমন আছে, তেমনই রয়েছে মেরোপেনাম, অ্যালবুমিন প্রভৃতি জীবনদায়ী ইঞ্জেকশন।  
বিশদ

নির্বাচনের প্রাক্কালে বিধাননগর কমিশনারেটে
জোর নৈশ অভিযানে, এক রাতেই ৭৫৩ মামলা

একুশের মহারণের আর মাত্র সপ্তাহ তিনেক বাকি। তার আগে বিধাননগর কমিশনারেট এলাকায় কোনও রকম অপ্রীতিকর ঘটনা রুখতে বিশেষ তৎপর পুলিস। প্রতি রাতে চলছে নাকা চেকিং। 
বিশদ

চিরঞ্জিতের বিরুদ্ধে নির্বাচনী
বিধি ভঙ্গ করার অভিযোগ 

প্রার্থী হিসেবে নাম ঘোষণার পর শনিবার বারাসতে দলীয় কর্মীদের সঙ্গে দেখা করতে আসেন চিত্রতারকা তথা বিধায়ক চিরঞ্জিত চক্রবর্তী। এদিন তিনি বারাসত পুরসভায় বসে দলীয় কর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষ্যাৎ করার পাশাপাশি সাংবাদিক সম্মেলনও করেন। 
বিশদ

মেট্রোয় আত্মহত্যার
চেষ্টা নার্সিং ছাত্রীর

শনিবার দুপুরে রবীন্দ্রসদন মেট্রো স্টেশনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করলেন নার্সিংয়ের এক ছাত্রী। পুলিস জানিয়েছে, তিনি এসএসকেএম হাসপাতালে স্নাতকোত্তর বিভাগে পড়ছেন। বিশদ

Pages: 12345

একনজরে
নাম ঘোষণা হওয়ার পরদিনই জেলাজুড়ে মাঠে নামলেন তৃণমূল প্রার্থীরা। কোথাও কর্মীদের নিয়ে বৈঠক, কোথাও মন্দিরে পুজো দিয়ে প্রচারে ঝাঁপালেন ভোটযুদ্ধের সেনাপতিরা। ...

স্পেশালিস্ট স্পিনার, সঙ্গে ব্যাট হাতে দক্ষতা প্রমাণ করে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সেরার পুরস্কার প্রাপ্তি। আপ্লুত রবিচন্দ্রন অশ্বিন। শনিবার ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জয়ের পর এই ডানহাতি ...

দেশের মধ্যে ধান উৎপাদনে পশ্চিমবঙ্গ প্রথম স্থানে রয়েছে বহু বছর ধরে। কিন্তু কেন্দ্রীয় সরকারের পুলে চাষিদের কাছ থেকে ধান কেনার নিরিখে এবারও দেশের মধ্যে শেষের ...

মধ্যপ্রদেশে এক বিজেপির বিধায়কের জন্মদিনে সংঘর্ষকে কেন্দ্র করে দু’জনের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বানওয়ার গ্রামে। দামোর এসপি হেমন্ত চৌহান জানিয়েছেন, বিজেপির বিধায়ক ধর্মেন্দ্র সিং লোধির জন্মদিনের অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে পাথর ও লাঠি নিয়ে সংঘাতের জেরেই এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয় বৃদ্ধির যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু
১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম
১৯৫৫: অভিনেতা অনুপম খেরের জন্ম
১৯৬১: স্বাধীনতা সংগ্রামী গোবিন্দবল্লভ পন্থের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী ২৭/৭ অপরাহ্ন ৪/৪৮। মূলা নক্ষত্র ৩৭/৩৬ রাত্রি ৮/৫৯। সূর্যোদয় ৫/৫৬/৪৮, সূর্যাস্ত ৫/৩৮/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩ গতে ৯/৫০ মধ্যে। রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে রাত্রি ৬/২৮ গতে ৭/১৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/২৮ মধ্যে। বারবেলা ১০/২১ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২০ গতে ২/৫৩ মধ্যে।  
২২ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী রাত্রি ৭/২৪। মূলা নক্ষত্র রাত্রি ১১/৩১। সূর্যোদয় ৫/৫৯, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। কালবেলা ১০/২১ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে।  
২২ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

06-03-2021 - 09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

06-03-2021 - 08:26:20 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (৩৪ মিনিট) 

06-03-2021 - 08:12:47 PM

পটাশপুরে বিজেপি প্রার্থী অম্বুজ মোহান্তি 

06-03-2021 - 07:58:00 PM

রঘুনাথপুরে বিজেপি প্রার্থী বিবেকানন্দ বাউরি 

06-03-2021 - 07:58:00 PM

পারায় বিজেপি প্রার্থী নদিয়ারচাঁদ বাউরি

06-03-2021 - 07:58:00 PM