Bartaman Patrika
কলকাতা
 

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
বিধায়ক তহবিলের টাকায় কেনা অ্যাম্বুলেন্স ‘বেপাত্তা’, ভাড়া খাটছে রাস্তায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উধাও অ্যাম্বুলেন্স। অথচ ভাড়া খাটছে বিভিন্ন এলাকায়। রাজারহাট-গোপালপুর বিধানসভা এলাকার বিধায়ক পূর্ণেন্দু বসুর বিধায়ক তহবিলের টাকায় এলাকার নাগরিক পরিষেবার জন্য পাঁচটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়। যার মধ্যে একটি অ্যাম্বুলেন্স কিছুদিনের জন্য দক্ষিণ দমদম পুরসভাকে দেওয়া হয়েছিল।  
বিশদ

16th  February, 2020
কোন বিভাগের দায়িত্বে কে, ফোন নম্বর দিয়ে বোর্ড লাগানো হল পুরসভায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার অন্তর্গত কাজগুলি কোন কোন কর্তা-আধিকারিকদের অন্তর্গত, তা নাগরিকদের জানা উচিত। যাতে কোনওরকম টালবাহানা হলেই সেই কর্তা বা কন্ট্রোলিং অফিসারের কাছে সরাসরি পৌঁছতে বা ফোন করতে পারেন নাগরিকরা। 
বিশদ

16th  February, 2020
টালা ব্রিজ এলাকার স্কুলে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পথ নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ বন্ধ থাকার কারণে ওই এলাকার স্কুলগুলির পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিক পরীক্ষার্থীদের পৌঁছনোর জন্য বিশেষ পথ নির্দেশিকা পেশ করল কলকাতা পুলিস। তারা জানিয়েছে, পরীক্ষার দিনগুলিতে রাস্তায় পর্যাপ্ত সংখ্যায় পুলিস মোতায়েন করা হবে। ছাত্রছাত্রী এবং অভিভাবকদের সুবিধার জন্য ট্রাফিক কন্ট্রোল রুমের নম্বর রয়েছে। 
বিশদ

16th  February, 2020
চন্দননগরে বিড়ি কারখানা মালিকের অ্যাকাউন্টের টাকা গায়েব 

বিএনএ, চুঁচুড়া: এক বিড়ি কারখানা মালিকের অ্যাকাউন্ট থেকে ভুয়ো ফোন কলের মাধ্যমে ৪০ হাজার টাকা হাতিয়ে নিল দুষ্কৃতীরা। শুক্রবার ওই ঘটনার জেরে চন্দননগর থানা ও সংশ্লিষ্ট ব্যাঙ্কে অভিযোগ দায়ের করেছেন নিত্যানন্দ ঘোষ নামে চন্দননগর মহাডাঙা কলোনির বাসিন্দা ওই বিড়ি মালিক।
বিশদ

16th  February, 2020
কুলতলিতে আক্রান্ত এসইউসির মহিলা পঞ্চায়েত সদস্য সহ ৩ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শনিবার সকালে কুলতলির জামতলা হাসপাতাল থেকে বাড়ি ফেরার সময় আক্রান্ত হলেন মৈপীঠ গ্রাম পঞ্চায়েতের সদস্যা গৌরী মণ্ডল সহ তিনজন এসইউসি সদস্য। অভিযোগ, তৃণমূল অনুগতরা লাঠি ও রড নিয়ে হামলা চালায়। তাতে ৩ জন আহত হয়েছেন।  
বিশদ

16th  February, 2020
যাদবপুরে দেড় কোটির নিষিদ্ধ ইয়াবা ট্যাবলেট সহ ধৃত চার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় দেড় কোটি টাকার নিষিদ্ধ মাদক ‘ইয়াবা’ ট্যাবলেট সহ চার মাদক কারবারিকে হাতেনাতে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের এসটিএফের গোয়েন্দারা। ধৃতদের মধ্যে তিন যুবক মণিপুরের বাসিন্দা। বাকি একজন এরাজ্যের স্বরূপনগরে থাকে। 
বিশদ

16th  February, 2020
দেগঙ্গায় দাদার বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ 

বিএনএ, বারাসত: পারিবারিক বিবাদের জেরে দেগঙ্গায় বড় ভাইয়ের পরিবারের সদস্যদের মারধর করে বাড়িতে আগুন লাগানোর অভিযোগ উঠল ছোট ভাইয়ের বিরুদ্ধে। শুক্রবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।
বিশদ

16th  February, 2020
হাওড়ার স্কুলে বেতন নিয়ে বিক্ষোভ শিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিশ্রুতি মতো বেতন দিতে চাইছে না কর্তৃপক্ষ। এই অভিযোগে শনিবার স্কুল ছুটির পর হাওড়া জৈন বিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মী স্কুল চত্বরেই অবস্থান বিক্ষোভ দেখালেন।  
বিশদ

16th  February, 2020
গোবরডাঙায় অস্ত্রসহ দুই দুষ্কৃতী গ্রেপ্তার 

বিএনএ, বারাসত: শুক্রবার রাতে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া দুই দুষ্কৃতীকে গোবরডাঙা থানার পুলিস গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম সুব্রত বিশ্বাস ও জগদীশ সরকার। সুব্রতর বাড়ি বনগাঁর সুভাষনগর ও জগদীশের বাড়ি গোবরডাঙার ভট্টাচার্য পাড়ায়। ধৃতদের কাছ থেকে পুলিস একটি বন্দুক, এক রাউন্ড গুলি সহ অন্যান্য অস্ত্র উদ্ধার করেছে।
বিশদ

16th  February, 2020
হাওড়ায় পরিত্যক্ত বাসে আগুন 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া স্টেশনের রেল মিউজিয়ামের কাছে পড়ে থাকা একটি পরিত্যক্ত বাসে শনিবার বিকেলের দিকে আগুন ধরে যায়। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে স্টেশন চত্বর জুড়ে। দমকলের একটি ইঞ্জিন এসে ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নেভায়। 
বিশদ

16th  February, 2020
ফের মেট্রোয় ধোঁয়ার আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : ফের মেট্রোতে আতঙ্ক। শনিবার দুপুর ১টা ৩৭ মিনিটে চাঁদনি চক স্টেশনে ঢোকার সময় দমদমমুখী ট্রেনের একটি বগির ভিতরে বাতানুকুল যন্ত্রের কাছ থেকে ধোঁয়া বের হতে দেখেন যাত্রীরা। স্বাভাবিকভাবেই হইচই পড়ে যায়। খবর যায় চালকের কাছে। 
বিশদ

16th  February, 2020
  সিঁথিকাণ্ড: ক্লোজ হওয়া তিন অফিসার থানায় কেন, প্রশ্ন মৃতের পরিবারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঁথিকাণ্ডে এফআইআরে নাম থাকা দুই সাব ইন্সপেক্টর ও এক সার্জেন্টকে ক্লোজ করার পরেও তাঁরা থানার কাজকর্মে নাক গলাচ্ছেন বলে অভিযোগ এনেছে রাজকুমার সাউয়ের পরিবার। অভিযোগ, তাঁদের থানার কাজকর্ম থেকে অব্যাহতি দেওয়া হলেও, থানার ভিতরে দেখা গিয়েছে। যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে পুলিস মহলেও। বিশদ

15th  February, 2020
  বেসরকারি হাসপাতালগুলি লাগাতার খরচ বাড়ানোয় উদ্বেগে আইআরডিএআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি হাসপাতালগুলি বিভিন্ন চিকিৎসা পরিষেবার খরচ বাড়িয়েই চলেছে। তা নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া বা আইআরডিএআই। বিশদ

15th  February, 2020
  সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নাম
করে প্রতারণা, পুলিসের জালে এক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নাম করে লক্ষাধিক টাকা হাতানোর অভিযোগে একজনকে গ্রেপ্তার করল রাজাবাগান থানার পুলিস। ধৃত শেখ রওসন নিজেকে সেনা অফিসার বলে পরিচয় দিয়ে বিভিন্ন জায়গা থেকে টাকা তুলেছে বলে অভিযোগ। বিশদ

15th  February, 2020

Pages: 12345

একনজরে
নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
হুগলিতে মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু বারাসত পুরসভার তৃণমূল কাউন্সিলর
রবিবার সন্ধ্যায় হুগলীর শিয়াখালা দেশমুখ মোড়ে এক মর্মান্তিক গাড়ি ...বিশদ

16-02-2020 - 10:17:42 PM

ভাঙল নির্মিয়মাণ ফারাক্কা সেতু, মৃত ১
ফের রাজ্যে ভেঙে পড়ল একটি নির্মিয়মাণ সেতু। মূর্শিদাবাদে ফারাক্কা ব্রিজের ...বিশদ

16-02-2020 - 10:12:00 PM

রাজাবাজার চালপট্টিতে আগুন, ঘটনাস্থলে দমকল 

16-02-2020 - 02:38:13 PM

ময়নাগুড়িতে চা বাগানের বিশ্রামাগার থেকে প্রৌঢ়ার দেহ উদ্ধার 
ময়নাগুড়ি ব্লকের ব্যাঙকান্দি এলাকার একটি চা বাগানের বিশ্রামাগার থেকে এক ...বিশদ

16-02-2020 - 01:15:47 PM

দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল 

16-02-2020 - 12:20:52 PM

মুর্শিদাবাদের ইসলামপুরে প্রচুর আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৪ 

16-02-2020 - 11:59:51 AM