Bartaman Patrika
কলকাতা
 

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
গৃহবধূ খুনে হাসপাতাল
চত্বরে ধুন্ধুমার

গৃহবধূকে খুনের অভিযোগে সোমবার আরামবাগ মহকুমা হাসপাতাল চত্বরে ধুন্ধুমার বেঁধে যায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম রিয়া পাঁজা(২০)।
বিশদ

রাস্তা সংস্কারের দাবিতে
অবরোধ খানাকুলে

বেহাল রাস্তার সংস্কারের দাবিতে সোমবার খানাকুলের রাজহাটি-১ গ্ৰাম পঞ্চায়েতের হীরাপুর গ্ৰামের বাসিন্দারা অবরোধ করে বিক্ষোভ দেখান।
বিশদ

মৃতদেহ সৎকার শেষে বাড়ি
ফেরার পথে দুর্ঘটনা, মৃত ১

মৃতদেহ সৎকার করে বাড়ি ফিরছিলেন সকলে। কিন্তু  পথেই বাইক ও মারুতির সংঘর্ষে মৃত্যু হল একজনের। আহত হয়েছেন চারজন। ঘটনাটি ঘটেছে রবিবার মধ্যরাতে, তারকেশ্বর বিপিআর গেট এলাকায়। মৃত ব্যক্তির নাম পিন্টু বাগ (৪২)। বাড়ি পিয়াসাড়া গ্রামে।
বিশদ

বাসের ধাক্কায় বাইক
আরোহীর মৃত্যু

গোঘাটে পথ দুর্ঘটনায় একের পর এক মৃত্যুর ঘটনায় পথ নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। সোমবার সকালে গোঘাটের আগাই মোড়ে বাসের ধাক্কায় এক বাইক আরোহীর মৃত্যু হয়েছে।
বিশদ

স্টেশনের পাশে
ঝুপড়িতে আগুন

তারকেশ্বরের ১৪ নম্বর ওয়ার্ডের দু’টি পৃথক জায়গায় আগুন লাগল। তারকেশ্বর রেল স্টেশনের পাশে ঝুপড়িতে রবিবার মধ্যরাতে আগুন লেগে বেশ কয়েকটি ঘর পুড়ে যায়।
বিশদ

দুর্ঘটনায় জখম ৭

ট্রেলারের ধাক্কায় জখম হলেন চারচাকা গাড়ির সাত যাত্রী। রবিবার রাত ১১টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে হাওড়ার নিশ্চিন্দা থানার মাইতিপাড়া এলাকায়।
বিশদ

কিশোরের মৃত্যু

নির্মীয়মাণ বাড়ির চাঙড় খসে পড়ে মৃত্যু হল এক কিশোরের। সোমবার বিকেলে হুগলির দেবীপুরে মর্মান্তিক ঘটনাটি ঘটেছে।
বিশদ

চুরির অভিযোগে
গাছে বেঁধে মার

গাড়ি থেকে সরঞ্জাম চুরির অভিযোগে এক ব্যক্তি গণধোলাইয়ের শিকার হল। সোমবার সাঁতরাগাছি থানার চুনাভাটি এলাকায় ঘটনাটি ঘটে।
বিশদ

তৃণমূল প্রভাবিত কর্মচারী সংগঠনের
নয়া ‘অভিভাবক’ মানস ভুঁইঞা

পঞ্চায়েত ভোটের প্রাক্কালে দুঁদে রাজনীতিক মানস ভুঁইঞাকে ‘অভিভাবক’ হিসেবে পেল তৃণমূল কংগ্রেস প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন।
বিশদ

চা বাগানের জন্য কেন্দ্রীয় অনুদান কোথায়?
বিজেপিকে খোঁচা শিল্পমন্ত্রীর

রাজ্যের চা বাগানগুলির উন্নয়নে কেন্দ্রীয় সরকার যে এক হাজার কোটি টাকার বিশেষ অনুদান ঘোষণা করেছিল তার কী হল?
বিশদ

পুলিসে অনাস্থা, মমতার সঙ্গে কাল
দেখা করবেন নিহত মতিরুলের স্ত্রী

নদীয়ার তৃণমূল নেতা মতিরুল বিশ্বাসের খুনে পুলিসের বিরুদ্ধে তদন্তে গাফিলতির অভিযোগ তুলল নিহতের পরিবার। পরিবারের অভিযোগের ভিত্তিতে পুলিস এখনও কোনও মামলাই রুজু করেনি, এমন দাবি করে এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হতে চলেছেন নিহত মতিরুল বিশ্বাসের (৪৫) স্ত্রী তথা নারায়ণপুর-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান রীনা বিশ্বাস।
বিশদ

পঞ্চায়েত ভোটের আগে মাস্টারস্ট্রোক
গৃহকর্মে যুক্ত শ্রমিকের জন্য ন্যূনতম
মজুরি বিধি চালুর পথে রাজ্য

পরিচারক বা পরিচারিকা ঠিকা হোক বা রাতদিনের— এই গৃহকর্মীদের জন্য অত্যন্ত সুখবর নিয়ে এল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

ইস্ট-ওয়েস্ট রুটে বাড়ছে মেট্রো

প্রতিনিয়ত যাত্রীর চাপ বাড়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে। সেই কথা মাথায় রেখে আগামী ১ ডিসেম্বর, বৃহস্পতিবার থেকে সেক্টর ফাইভ-শিয়ালদহ রুটে ৬টি মেট্রো বাড়ানোর সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।
বিশদ

ডানলপ: শ্রমিকদের বকেয়া বেতন
মেটানোর নির্দেশ দিল হাইকোর্ট

ডানলপ কারখানার ২৩০০ শ্রমিকের বকেয়া বেতনের একাংশ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শ্রমিকদের বক্তব্য, রিকুইজিশনে তাঁদের কোম্পানির অন্য ইউনিটে পাঠানো হয়েছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত টানটান উত্তেজনা। শেষপর্যন্ত ক্যামেরুন ও সার্বিয়ার ম্যাচটি ৩-৩ গোলে শেষ হয়। সোমবার আল জানুব স্টেডিয়ামে রুদ্ধশ্বাস লড়াইয়ে প্রতি মুহূর্তে পেন্ডুলামের ...

পশ্চিমবঙ্গ মাছ উৎপাদনে স্বয়ম্ভর হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। ভিন রাজ্য থেকে মাছের সরবরাহ আগের তুলনায় অনেক কমেছে। ...

কোয়ারেন্টাইন পর্ব শেষ। এবার দু’টি মেয়ে চিতাকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় পার্কের বড় এনক্লোজারে ছাড়া হল। ডিভিশনাল ফরেস্ট অফিসার পি কে ভার্মা জানিয়েছেন, সাফল্যের সঙ্গেই এই ...

হিজাব বিক্ষোভে উত্তাল ইরান। এর মধ্যেই গ্রেপ্তার হলেন সেদেশের সুপ্রিম লিডার আয়াতোল্লা খোমেইনির ভাইঝি ফরিদা মোরাদখানি। প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ হিসেবে পরিচিত ফরিদা দীর্ঘদিন ধরেই ইরান সরকারের সমালোচনায় সরব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ ২০২২: কাতারকে ২-০ গোলে হারাল নেদারল্যান্ডস

10:30:10 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোয় সেনেগাল

10:30:02 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-১ : সেনেগাল-২ (৮১ মিনিট)

10:18:00 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-১ : সেনেগাল-১ (৬৭ মিনিট)

10:04:00 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : কাতার-০ (৫০ মিনিট)

09:46:46 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-০ : সেনেগাল-১ (হাফটাইম)

09:26:36 PM