Bartaman Patrika
কলকাতা
 
 
জল-ছবি ​​​​

ভারী বর্ষণের পর দু’দিন কেটে গেলেও জল নামেনি বহু এলাকায়। ১) সন্তোষপুরের লেক ইস্ট রোডে এখনও জলমগ্ন। ২) টিকিয়াপাড়া কারশেডের কাছে ডুবে গিয়েছে লাইন। তার উপর দিয়েই চলছে রেল ইঞ্জিন। ৩) জল থই থই গল্ফগ্রিনের রাস্তা। ৪) বেহালার সত্যজিৎ পার্কে চলছে নৌকা। শুক্রবার তোলা নিজস্ব চিত্র।

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
শর্টকাট চ্যানেলের দুই পাড়ে
৪৫০৬টি চারা বসানো হচ্ছে

নদী বাঁধ সংস্কার করতে গিয়ে উদয়নারায়ণপুর ও আমতা ২ নং ব্লকে একাধিক গাছ কাটা পড়েছে। তাই পরিবেশের ভারসাম্য বজায় রাখতে রাজ্য সরকার কেটে ফেলা গাছের পাঁচ গুণ বেশি গাছের চারা বসানোর পরিকল্পনা নিল।
বিশদ

18th  June, 2021
নিকাশি নালাগুলিতে ৭০ হাজার
গাপ্পি মাছ ছাড়তে উদ্যোগী পুরসভা

করোনা আবহে ডেঙ্গু নিয়ে সতর্ক আরামবাগ পুরসভা। নেওয়া হচ্ছে একগুচ্ছ ব্যবস্থা। বৃষ্টির জল যাতে জমা না হয়ে থাকতে পারে সেই বিষয়ে যেমন বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে, তেমনই পুরকর্মীরা এলাকায় এলাকায় মশা নিধনে স্প্রে করা শুরু করেছেন।
বিশদ

18th  June, 2021
সুন্দরবন পুলিস জেলার উদ্যোগে ম্যানগ্রোভের চারা রোপণ কর্মসূচি

ভাঙন এবং বন্যা প্রতিরোধ ও পরিবেশ রক্ষায়  সুন্দরবন পুলিস জেলার উদ্যোগে ৪০ হাজার ম্যানগ্রোভের চারা রোপণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশদ

18th  June, 2021
আইএসএফের ঘরছাড়াদের বাড়ি ফেরালেন তৃণমূল প্রধান

ভোটের ফলাফল বের হওয়ার পর দেগঙ্গায় আতঙ্কে বাড়ি ছাড়া হয়েছিলেন একাধিক সক্রিয় আইএসএফ কর্মীর পরিবার। এক মাসের বেশি সময় ঘরছাড়া থাকার পর তাঁরা আর্থিক ও মানসিক সঙ্কটে বিপর্যস্ত হয়ে পড়েন। বিশদ

18th  June, 2021
আবার চালু হল আগরপাড়া নেতাজি সেবায়ন হাসপাতাল

তিন বছরের বেশি সময় ধরে বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে চালু হল আগরপাড়া নেতাজি সেবায়ন হাসপাতাল। এদিন পানিহাটির বিধায়ক নির্মল  ঘোষ এই হাসপাতালের নবযাত্রার সূচনা করেন। বিশদ

18th  June, 2021
নাবালিকা সৎ মেয়েকে
ধর্ষণের চেষ্টা, গণপিটুনি

নাবালিকা সৎ মেয়েকে ধর্ষণের চেষ্টার অভিযোগে তার বাবাকে লাইট পোস্টে বেঁধে গণপিটুনি দিলেন এলাকার বাসিন্দারা। বুধবার গভীর রাতে ওই ঘটনাকে কেন্দ্র করে চুঁচুড়ার পাঙ্খাটুলি এলাকায় উত্তেজনা ছড়ায়।
বিশদ

18th  June, 2021
কালীনগর পশ্চিম বাজারের
রাস্তায় ধস আরও বাড়ল

বুধবার কালীনগর পশ্চিম বাজারে রাস্তা বসে একাধিক দোকান ক্ষতিগ্রস্ত হওয়ার পর বৃহস্পতিবার সেই রাস্তা আরও কয়েক ফুট নীচে নেমে গেল।
বিশদ

18th  June, 2021
চলন্ত ট্রেনে ছিনতাইয়ে
পটু দুষ্কৃতীধৃত শহরে

একটি ট্রেনে চড়ে পাশের চলন্ত লোকাল ট্রেন থেকে মোবাইল বা সোনার হার ছিনতাইতে তার জুড়ি মেলা ভার। মুম্বইয়ে এই অপরাধ করে একবার ধরা পড়ে সোনি রাপুকিয়া।
বিশদ

18th  June, 2021
চুঁচুড়া পুরসভার নিয়োগ বিতর্কে পোস্টার, চাঞ্চল্য

চুঁচুড়া পুরসভার নিয়োগ নিয়ে অনিয়মের ‌ইস্যু ফের চর্চায় চলে এল। বৃহস্পতিবার চুঁচুড়া পুরসভার সামনে একটি পোস্টারকে ঘিরে চর্চা শুরু হয়েছে। 
বিশদ

18th  June, 2021
টিকা নিয়ে মমতাকে আর্জি কান্তির

রাজ্যে বিশেষভাবে সক্ষম নাগরিকদের বাড়িতে গিয়ে কোভিড টিকা দেওয়ার দাবি উঠল। এই দাবির কথা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর প্রধান কান্তি গঙ্গোপাধ্যায়। বিশদ

18th  June, 2021
শ্যামপুরে বাড়ির ছাদ
থেকে পড়ে মৃত যুবক

বাড়ির ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক যুবকের। নাম সুনির্মল প্রামাণিক। বাড়ি শ্যামপুর ২ নং ব্লকের ডিহিমণ্ডলঘাটের মোল্লারহাটে। ঘটনাটি ঘটেছে বুধবার রাতে।
বিশদ

18th  June, 2021
ভদ্রেশ্বরে চুরি, খোয়া
গেল নগদ ও গয়না

বাড়ির কর্তা গিয়েছিলেন জামাই ষষ্ঠী করতে। সেই সুযোগে বাড়ি সাফ করে দিল চোরেরা। বৃহস্পতিবার দুপুরে বাড়ি ফিরে মাথায় হাত গৃহকর্তার।
বিশদ

18th  June, 2021
সেতু ভেঙে বিচ্ছিন্ন
ঘাটাল, খানাকুলের গ্রাম

দ্বারকেশ্বর নদের স্রোতে বাঁশের তৈরি সেতু ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে খানাকুল থানা এলাকার কাকনান সহ আশপাশের আরও কয়েকটি গ্রাম।
বিশদ

18th  June, 2021
ম্যানগ্রোভ কেটে বাড়ি, অভিযোগ

সুন্দরবনকে বাঁচাতে যখন ম্যানগ্রোভ বসানোর কর্মসূচি নেওয়া হয়েছে। ঠিক তখনই কুলতলিতে নদী লাগোয়া ম্যানগ্রোভ গাছ কেটে বাড়ি বানানোর অভিযোগ উঠল এক বাসিন্দার বিরুদ্ধে। বিশদ

18th  June, 2021

Pages: 12345

একনজরে
ঘাটাল মহকুমায় ঝুমি নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইতে থাকায় শুক্রবার নতুন করে বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে। সবচেয়ে বেশি প্লাবিত হয়েছে ঘাটাল ব্লকের মনশুকা-১ এবং ...

বৃষ্টিতে ভেস্তে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিনের খেলা। তবে এমটা যে হতে পারে, তার পূর্বাভাস ছিলই। তাই এমন মেগা ম্যাচের ভেন্যু নির্বাচনের ক্ষেত্রে ...

বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য ফের চীনকেই দায়ী করলেন ডোনান্ড ট্রাম্প। আর সেই সূত্রেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, করোনার জেরে বিধ্বস্ত হয়ে গিয়েছে ভারত। চীনকে কাঠগড়ায় তুলে তিনি নতুন করে দাবি তুললেন, গোটা পৃথিবীর এই পরিস্থিতির জন্য জরিমানা আদায় ...

জমিতে মাটি কাটা নিয়ে বিবাদকে কেন্দ্র করে মারামারির জেরে দু’পক্ষের বেশ কয়েকজন জখম হয়েছে। বৃহস্পতিবার রাতে তুফানগঞ্জ-১ ব্লকের বলরামপুরের সরেয়ারপাড় গ্রামে এ ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৫৯৫ - ষষ্ঠ শিখ গুরু  গুরু হরগোবিন্দের জন্ম
১৯০৭ - শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম
১৯৬২ - অভিনেতা আশিষ বিদ্যার্থীর জন্ম
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৫ - অভিনেত্রী কাজল আগরওয়ালের জন্ম
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৬ টাকা ৭৫.৭৪ টাকা
পাউন্ড ১০০.৮০ টাকা ১০৫.৬৮ টাকা
ইউরো ৮৬.২৭ টাকা ৯০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষাঢ় ১৪২৮, শনিবার, ১৯ জুন ২০২১। নবমী ৩৪/৩৪ রাত্রি ৬/৪৬। হস্তা নক্ষত্র ৩৮/৫০ রাত্রি ৮/২৮। সূর্যোদয় ৪/৫৬/১৬, সূর্যাস্ত ৬/১৯/২৮। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে পুনঃ ১১/১৬ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৪ গতে ১২/৪ মধ্যে। বারবেলা দিবা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৯ গতে অস্তাবধি। কালরাত্রি রাত্রি ৭/৩৯ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি। 
৪ আষাঢ় ১৪২৮, শনিবার, ১৯ জুন ২০২১। নবমী দিবা ২/৩০।  হস্তা নক্ষত্র অপরাহ্ন ৫/১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২০ গতে ১/২৮ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৮ গতে ১২/৮ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/২০ গতে ৩/০ মধ্যে ও ৪/৪১ গতে ৬/২২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ মধ্যে ও ৩/৪৬ গতে ৪/৫৫ মধ্যে।  
৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরোয় আজ
হাঙ্গেরি : ফ্রান্স (সন্ধ্যা ৬-৩০ মিনিটে) পর্তুগাল : জার্মানি (রাত ৯-৩০ মিনিটে) স্পেন ...বিশদ

08:00:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: শেয়ার বাজারে আজ কিছুটা বিনিয়োগ করতে পারেন। মিথুন: বাহন ক্রয়ের ...বিশদ

07:59:23 AM

শোকপ্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর
জীবন দৌড় থেমে গেল ৪ বারের সোনাজয়ী কিংবদন্তি অ্যাথলিট মিলখা ...বিশদ

07:55:00 AM

ইতিহাসে আজকের দিনে  
১৫৯৫ - ষষ্ঠ শিখ গুরু  গুরু হরগোবিন্দের জন্ম ১৯০৭ - শিক্ষাবিদ ও নারী ...বিশদ

07:55:00 AM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (হাফটাইম)

18-06-2021 - 10:20:17 PM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (৩৭ মিনিট)

18-06-2021 - 10:08:10 PM