Bartaman Patrika
কলকাতা
 

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
শিশুর প্রাণ বাঁচাতে চরকিপাক ব্লাড ব্যাঙ্কে: স্বাস্থ্যভবনের তদন্ত শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চারদিনের শিশুর প্রাণ বাঁচাতে প্রায় এক ডজন ব্লাড ব্যাঙ্কে চরকিপাক খাওয়ার ঘটনায় তদন্ত শুরু করল স্বাস্থ্য দপ্তর। সোমবার এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে শিশুটির বাবার সঙ্গে কথা বলেন স্বাস্থ্যকর্তারা। বাড়ির লোকজন ভোগান্তির পুরো বৃত্তান্তের কথা জানিয়ে লেখা অভিযোগপত্র তাঁদের হাতে তুলে দেন। 
বিশদ

12th  November, 2019
মাহেশে প্রাক্তন শিক্ষিকার ছিনতাই, ধৃতকে জেরা করে টাকা উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: মাহেশ থেকে এক প্রাক্তন স্কুল শিক্ষিকার ছিনতাই হওয়া টাকা উদ্ধার করল শ্রীরামপুর থানার পুলিস। গত ৭ নভেম্বর ওই ছিনতাইয়ের ঘটনা ঘটে। সেদিনই পুলিস মৌলা মণ্ডল নামে বারাসতের বাসিন্দা এক যুবককে গ্রেপ্তার করেছিল। তাকে জিজ্ঞাসাবাদ করেই ওই টাকার হদিশ পুলিস পায়।
বিশদ

12th  November, 2019
খতিয়ে দেখা হল শিয়ালদহ কোর্ট ভবনের অগ্নিনিরোধক যন্ত্রপাতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ বহুতল কোর্ট ভবনে অগ্নিনিরোধক যন্ত্রপাতি মুখ থুবড়ে পড়ে রয়েছে। সোমবার এই শিরোনামে খবর প্রকাশিত হওয়ার পরই তড়িঘড়ি বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখতে এলেন ওই দপ্তরের কর্তাব্যক্তিরা।
বিশদ

12th  November, 2019
ভোটার যাচাই: অনলাইনের ত্রুটি নিয়ে অভিযোগ নোয়াপাড়ায় 

বিএনএ, বারাকপুর: ভোটার যাচাইকরণ কর্মসূচিতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে গিয়ে নানান ত্রুটি দেখা যাচ্ছে নোয়াপাড়া বিধানসভা কেন্দ্র এলাকায়। ভোটারদের অভিযোগ, অনলাইনে রেজিস্ট্রেশন করতে গেলে দেখা যাচ্ছে, ফিল্ড ভেরিফিকেশন হয়ে গিয়েছে। কিন্তু, বিএলও এলাকায় যায়নি। 
বিশদ

12th  November, 2019
ভিডিও দেখিয়ে ব্ল্যাকমেল, ধৃত যুবকের মোবাইল উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: এক যুবতীর সঙ্গে ঘনিষ্ঠতার সুযোগে তুলে নেওয়া ভিডিও দেখিয়ে তাঁকে ব্ল্যাকমেল করার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছিল শ্রীরামপুর থানার পুলিস। সোমবার সেই ঘটনায় ব্যবহৃত মোবাইলটি পুলিস বাজেয়াপ্ত করল।
বিশদ

12th  November, 2019
নিউটাউনে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ, জখম ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে তৃণমূলের দু’টি গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্বের ঘটনায় উত্তেজনা ছড়াল। রবিবার রাতে লস্করহাটিতে ওই ঘটনায় দুই তৃণমূল কর্মী আহত হল। নিউটাউন থানার পুলিস ঘটনার তদন্তে নেমেছে। 
বিশদ

12th  November, 2019
গোপালনগরে ২ নাবালিকা উদ্ধার, ধৃত ২ 

বিএনএ, বারাসত: যৌন নির্যাতনের হাত থেকে মুক্তি পেতেই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল দুই নাবালিকা ছাত্রী। কিন্তু তাতেও শেষ রক্ষা হল না। বাড়ি থেকে পালিয়ে যাওয়ার পথেই পাচার চক্রের দুই যুবকের খপ্পরে পড়ে যায় তারা। 
বিশদ

12th  November, 2019
নর্দমার মধ্যে মিলল স্টেশন মাস্টারের দেহ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নর্দমার মধ্যেই মিলল ডায়মন্ডহারবারের স্টেশন মাস্টারের মৃতদেহ। সোমবার ঘটনায় চাঞ্চল্য ছড়াল ডায়মন্ডহারবার থানা এলাকার ১১ নং ওয়ার্ডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম নির্মল কুমার। তিনি বিহারের বাসিন্দা।
বিশদ

12th  November, 2019
চিৎপুরে দুর্ঘটনার কবলে
স্কুল বাস, জখম ২৫ পড়ুয়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত সকালে চিৎপুরে উল্টে গেল স্কুল পড়ুয়া বোঝাই বাস। ঘটনায় প্রায় ২৫জন ছাত্রছাত্রী জখম হয়েছে। তাদের মধ্যে ১০জনের আঘাত গুরুতর। জানা গিয়েছে, আজ সকাল ১০টা নাগাদ পড়ুয়াদের নিয়ে স্কুলে যাওয়ার পথে চিৎপুরের পিকে মুখার্জি রোড ও কাশীপুর রোডের সংযোগস্থলে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় একটি বেসরকারি স্কুলের বাস।  বিশদ

11th  November, 2019
হাওড়ার গ্রামীণ এলাকায় ধান ও সব্জি চাষে ব্যাপক লোকসান
বন্যার ক্ষতি মিটতে না মিটতেই শেষ করে দিল বুলবুল, আক্ষেপ চাষিদের 

দীপ্তিমান মুখোপাধ্যায়, শ্যামপুর: বিঘের পর বিঘে জমিতে ধান চাষ হয়েছিল। তার অনেকগুলি পেকেও গিয়েছিল। আর কয়েকদিন পর থেকেই ধান কাটা শুরু হতো। কিন্তু, বুলবুলের প্রভাবে শুক্রবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় শ্যামপুরের অধিকাংশ জমিতে ধান গাছ মাটিতে শুয়ে পড়েছে। 
বিশদ

11th  November, 2019
‘বুলবুল’ চলে যেতেই ভিড় দর্শকদের
অভিমান ভুলে উৎসব প্রাঙ্গণে প্রসেনজিত্,
রাখীকে নিয়ে দর্শকদের উত্সাহ তুঙ্গে

সোহম কর, কলকাতা: ‘বুলবুল’-এর প্রভাবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের প্রাঙ্গণ বেশ ভালোই ক্ষতিগ্রস্ত হয়েছিল। সবচেয়ে ক্ষতি হয়েছিল একতারা মঞ্চের। উত্সবের তৃতীয় দিনে কর্তৃপক্ষের চ্যালেঞ্জই ছিল, সবকিছুকে আগের মতো করে তোলা। যথাসময়ে কাজও শুরু হয়ে গিয়েছিল।
বিশদ

11th  November, 2019
বুলবুলের তাণ্ডব
ছড়িয়ে রয়েছে বাটি, থালা, মুড়ির কৌটো, মাথা গোঁজার ঠাই হারিয়ে ডুকরে কাঁদছেন ভানুমতী 

বিমল বন্দ্যোপাধ্যায়, নামখানা: তিলে তিলে তৈরি ভিটের উপর স্বামী ও একমাত্র সন্তানকে নিয়ে মাথা গোঁজার ছাউনি ও সাজানো সংসার পেতেছিলেন ভানুমতী। শনিবার বিকেল পর্যন্ত তা নিয়ে একেবারে নিশ্চিন্তে ছিলেন।
বিশদ

11th  November, 2019
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি
সুন্দরবন লাগোয়া বসিরহাটে ঝড়ে
মৃত ৫, বাড়ি ভাঙল ৬ হাজার

বিএনএ, বারাসত: আয়লার ভয়ঙ্কর স্মৃতি উসকে ঘূর্ণিঝড় বুলবুল তছনচ করে দিয়েছে বসিরহাট মহকুমার সুন্দরবন লাগোয়া বিভিন্ন ব্লক এলাকাকে। দেওয়াল, গাছ ও বিদ্যুতের খুঁটি চাপা পড়ে মোট পাঁচ জনের মৃত্যু হয়েছে। প্রচুর গবাদি পশু মারা গিয়েছে। ছয় হাজারের বেশি বাড়ি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ১৬ হাজারের বেশি। 
বিশদ

11th  November, 2019
ঝড়ে রায়দিঘিতে ভাঙল বাড়ি, রাস্তায় উপড়ে পড়ল গাছ, নদীবাঁধে ধস  

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, রায়দিঘি, ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে তছনছ হল রায়দিঘি এলাকা। ভেঙে পড়ল গাছপালা-ঘরবাড়ি। শনিবার রাত থেকেই রবিবার সারাদিন বিদ্যুৎহীন বহু এলাকা। রীতিমতো তাণ্ডব চালিয়েছে বুলবুল। দুপুরে পর নদীবাঁধে ধস নেমে আতঙ্ক ছড়ায় বাসিন্দাদের মধ্যে।  
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

12-11-2019 - 07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

12-11-2019 - 05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

12-11-2019 - 05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

12-11-2019 - 04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

12-11-2019 - 04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

12-11-2019 - 04:00:00 PM