Bartaman Patrika
কলকাতা
 

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
চাকরির নামে ৮০ লক্ষ টাকা
প্রতারণা: গ্রেপ্তার আরও এক

সরকারি দপ্তরে চাকরি দেওয়ার নামে বেকার যুবক-যুবতীদের কাছ থেকে প্রায় ৮০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ ওঠে শহরের একটি চক্রের বিরুদ্ধে।
বিশদ

রাস্তা ও নিকাশি নালার দাবি
সামতা গ্রামের বাসিন্দাদের

আরামবাগের আরান্ডি ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের সামতা গ্রামে দীর্ঘদিন ধরে রাস্তা সংস্কার এবং নিকাশি নালা না হওয়ায় ক্ষোভে ফুঁসছেন গ্রামের মানুষজন।
বিশদ

ধৃত ৩ জঙ্গির জেল হেফাজতের নির্দেশ

হরিদেবপুর থেকে ধৃত তিন জঙ্গিকে আগামী ৯ আগস্ট পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। সোমবার ব্যাঙ্কশাল আদালত ওই নির্দেশ দেয়।
বিশদ

জলে ডুবে মৃত্যু
 

জলে ডুবে মৃত্যু হল এক ব্যক্তির। রবিবার বিকালে ঘটনাটি ঘটেছে আরামবাগের পশ্চিমরায়পুর গ্রামে। সোমবার দুপুরে আরামবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহটির ময়নাতদন্ত করা হয়েছে।
বিশদ

মহিলাদের কাজের সুযোগ বাড়াতে বৈঠক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মহিলাদের আরও বেশি কাজের সুযোগ করে দিতে স্বনির্ভর গোষ্ঠীকে গুরুত্ব দেওয়া হচ্ছে। স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে রাজ্যের পুর এলাকায় স্বনির্ভর গোষ্ঠী তৈরি করে মহিলাদের কাজের সুযোগ করে দেয় পুরদপ্তর।
বিশদ

হাওড়ায় পঞ্চায়েত সমিতিকে সেসপুল

গ্রামীণ এলাকায় শৌচালয় পরিষ্কারের জন্য হাওড়া জেলার সব পঞ্চায়েত সমিতিকে একটি করে সেসপুল মেশিন দেবে জেলা পরিষদ। পাশাপাশি প্রতিটি পঞ্চায়েত সমিতিকে একটি করে কোভিড অ্যাম্বুলেন্স এবং একটি করে শববাহী গাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা পরিষদ।
বিশদ

হাতির হামলায় মৃত কলকাতার পর্যটকের

জঙ্গলে হাতি দেখতে গিয়ে দাঁতালের আক্রমণে কলকাতা থেকে আসা এক পর্যটকের মৃত্যু হয়েছে। সোমবার বিকেলে ঝাড়গ্রামের লোধাশুলি রেঞ্জের কেঁওদিশোলের জঙ্গলে ওই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

স্কুল, কলেজে ফি মকুবের দাবি

করোনা পরিস্থিতিতে কলেজ ও স্কুলে ভর্তির ফি মকুবের দাবিতে এসইউসিআইয়ের ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডিএসও’র পক্ষ থেকে সোমবার দুপুরে জয়নগর, মথুরাপুর, কুলতলি, পাথরপ্রতিমায় প্রতীকী অবরোধ কর্মসূচি পালন করা হয়।
বিশদ

বারুইপুরে নকল 
পানীয়ের কারখানা

বাড়ির পিছনে চলছিল নকল পানীয়ের কারখানা। গোপন সূত্রে খবর পেয়ে সোমবার দুপুরে উত্তরভাগের কুড়ালি বাজারে সেই কারখানায় হানা দেয় বারুইপুর থানার পুলিস।
বিশদ

হুক্কা বার চালানোর অভিযোগে ধৃত ১

প্রগতি ময়দান থানা এলাকায় একটি ক্যাফের আড়ালে হুক্কা বার চালানোর অভিযোগে সংশ্লিষ্ট বারের ম্যানেজারকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

জ্যোতিষীর বাড়িতে
চুরির ঘটনায় ধৃত ২

খ্যাতনামা জ্যোতিষীর বাড়িতে চুরির কিনারা করল নিউটাউন থানার পুলিস। বাঁকুড়া ও মেদিনীপুর থেকে দুই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিস সূত্রে খবর।
বিশদ

কলকাতায় ফের চালু
কোভ্যাকসিন সেন্টার

চারদিন বন্ধ থাকার পর শহরে শুরু হচ্ছে কোভ্যাকসিনের টিকাকরণ। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত কলকাতায় পুরসভার অন্তর্গত ৩৯টি স্বাস্থ্যকেন্দ্রে কোভ্যাকসিনের টিকা দেওয়া বন্ধ ছিল।
বিশদ

আক্রান্তের বাড়িতে
ভাঙড়ের বিধায়ক

আইএসএফ করার অপরাধে ভাঙড় কলেজের তৃতীয় বর্ষের ছাত্র শাকিল আনসারিকে ব্যাপক মারধরের অভিযোগ উঠেছিল তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে।
বিশদ

ভাটপাড়ার রিলায়েন্স
জুটমিল কাল খুলছে

তিন মাসের বেশি বন্ধ থাকার পর ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল আগামী কাল, বুধবার থেকে ফের খুলছে। সোমবার শ্রমদপ্তরের উদ্যোগে মালিকপক্ষ ও শ্রমিক সংগঠনগুলির উপস্থিতিতে আয়োজিত ত্রিপাক্ষিক বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বৃষ্টির জলের তোড়ে ভেঙে গিয়েছে মালদহের গাজোল ব্লকের  রানিগঞ্জ-২ গ্রাম পঞ্চায়েতের জালসা গ্রামে যাওয়ার কালভার্ট। ওই কালভার্টটির কিছু অংশ আগেই ভেঙে জরাজীর্ণ হয়ে পড়েছিল। ...

পাশবিক। মহিলাদের উপর অত্যাচার চালিয়ে খুন করাতেই ছিল তার আনন্দ। কুখ্যাতি জুটেছিল ‘ডেটিং গেম কিলার’ নামে। হয়েছিল প্রাণদণ্ড। তবে তার আগেই ক্যালিফোর্নিয়ার জেলে মৃত্যু হল রডনি জেমস আলকালার। ...

করোনা পরিস্থিতিতে দু’বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুল। জ্বালানি তেলের দামও প্রতিনিয়ত বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন পুলকার মালিকরা। বাধ্য হয়ে কেজি ...

২০১৮ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন মহাকাশে মানুষ পাঠাবে ভারত। লক্ষ্য ছিল ২০২২ সালের শেষের দিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলা প্রয়োজন। শরীর-স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৭ টাকা ৭৫.৩৯ টাকা
পাউন্ড ১০০.৭১ টাকা ১০৪.২৩ টাকা
ইউরো ৮৬.১৯ টাকা ৮৯.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী ৫৩/১৮ রাত্রি ২/২৯। শতভিষা নক্ষত্র ১২/৪০ দিবা ১০/১৪। সূর্যোদয় ৫/৯/৩৯, সূর্যাস্ত ৬/১৬/৩১। অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে। পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ৬/৪৮ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৯ মধ্যে। 
১০ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী শেষরাত্রি ৪/৩৩। শতভিষা নক্ষত্র দিবা ১২/৫৯। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে ও ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৫১ মধ্যে ও ৯/৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৪৭ গতে ৮/২৬ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/২ মধ্যে। 
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভাটপাড়ায় শ্যুটআউট, যুব তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি
 

ফের ভাটপাড়ায় শ্যুটআউট। যুব তৃণমূল নেতা চন্দন দাসকে লক্ষ্য করে ...বিশদ

11:49:02 AM

বিয়ের মাস কয়েক বাদেই গৃহবধূর রহস্যমৃত্যু ঘোলায়
প্রেম করেই বিয়ে করেছিলেন। জীবন চলছিল স্বাভাবিক ছন্দেই। হঠাৎ ছন্দপতন। ...বিশদ

11:46:43 AM

খড়্গপুরে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি, চাঞ্চল্য 
খড়্গপুর শহরের গোলাবাজারে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ। ...বিশদ

11:43:00 AM

মহিলাদের বক্সিংয়ে জার্মানিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ভারতের লভলিনা
মহিলা বক্সিংয়ের ৬৪-৬৯ কেজি বিভাগে জার্মানির নাদিন অ্যাপেৎজকে হারিয়ে কোয়ার্টার ...বিশদ

11:38:00 AM

টেবিল টেনিসে চীনের কাছে হেরেই গেলেন শরথ কমল
ওলিম্পিকসে মহিলাদের সিঙ্গলস টেবিল টেনিসে আগেই ছিটকে গিয়েছিলেন সুতীর্থা মুখোপাধ্যায় ...বিশদ

10:53:00 AM

মধ্যপ্রদেশের মন্দিরে পদপিষ্ট হয়ে গুরুতর জখম শিশু, মহিলা সহ বহু
শিবের মাথায় জল ঢালতে গিয়ে দুর্ঘটনা। পদপিষ্ট হয়ে মহিলা-শিশু সহ ...বিশদ

10:23:55 AM