Bartaman Patrika
কলকাতা
 

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
নির্বাচন নিয়ে বার্তা বিমানের

পুর নির্বাচনে দল যাঁকে প্রার্থী মনোনীত করবে, তাঁকেই জেতাতে সবাইকে ঝাঁপিয়ে পড়তে হবে। কোনও বিভেদ থাকবে না।
বিশদ

পুকুর ভরাট নিয়ে ক্ষোভ, আটক ১

বেআইনিভাবে পুকুর ভরাটকে কেন্দ্র করে ক্ষোভ দেখা দিয়েছে গোঘাটের বাসিন্দাদের। গোঘাট-২ ব্লকের মধুবাটী এলাকায় দীর্ঘদিন ধরে মাটি ফেলে একটি পুকুর ভরাট করা হচ্ছে।
বিশদ

গয়েশপুরে প্রৌঢ়ের
ঝুলন্ত দেহ উদ্ধার

গয়েশপুরের গোকুলপুর কালীবাড়ি এলাকায় রবিবার সকালে বাড়ি থেকে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। মৃতের নাম সঞ্জীব দে (৫১)।
বিশদ

একই বাড়িতে ফের চুরি বরানগরে

দু’বছরের ব্যবধানে একই বাড়িতে পরপর দু’বার চুরির ঘটনায় আতঙ্ক ছড়াল বরানগরের শশীভূষণ নিয়োগী গার্ডেন লেন এলাকায়।
বিশদ

মাছ ধরতে গিয়ে ডুবল ট্রলার

নদীতে ডুবে গেল মৎস্যজীবীদের ট্রলার। রবিবার সকালে হুগলি নদীতে মাছ ধরতে গিয়ে এই বিপত্তির মধ্যে পড়েন মৎস্যজীবীরা।
বিশদ

কোন্নগর, রিষড়া ও বাঁশবেড়িয়ায়
একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন

রাজ্য সরকারের দেওয়া নতুন লঞ্চ চালু হল হুগলির কোন্নগর ঘাট থেকে। রবিবার থেকে ওই নতুন জলযান (জলধারা-৯১) কোন্নগর থেকে পানিহাটি ঘাট পর্যন্ত চলতে শুরু করেছে।
বিশদ

দুঃসাহসিক চুরি ক্যানিংয়ে, চাঞ্চল্য

শনিবার রাতে এক দুঃসাহসিক চুরির ঘটনা ঘটল ক্যানিং থানার থুমকাঠি এলাকায় এক গৃহস্থের বাড়িতে। অভিযোগ, কয়েক লক্ষ টাকার গয়না এবং নগদ ২০ হাজার টাকা নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীরা।
বিশদ

রাজ্য সরকারের সমালোচনায় সুজন

যারা সব মেলার অনুমতি দিচ্ছে, সেই রাজ্য সরকারের বিধিনিষেধ মূল্যহীন। গায়ের জোরে প্রশাসন চলছে, এতে মানুষ বিপদ পড়ছে।
বিশদ

গোপালনগরে কলেজে চুরি

শনিবার রাতে গোপালনগরের নহাটা যোগেন্দ্রনাথ মণ্ডল স্মৃতি মহাবিদ্যালয়ে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। দুষ্কৃতীরা কলেজের একাধিক আলমারি ভেঙে নগদ টাকা ও বিভিন্ন কাগজপত্র চুরি করে চম্পট দিয়েছে।
বিশদ

আইনজীবী অমিল, ফের হেফাজত

চুরির দু’টি মামলায় অভিযুক্তের তরফে কোনও আইনজীবী না থাকায় রবিবার তাকে জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দিল  আদালত।
বিশদ

সীমান্তে উদ্ধার বিদেশি
পাখি ও গয়না, ধৃত মহিলা

চোরাচালানের বিরুদ্ধে জোড়া সাফল্য পেল বিএসএফ। শনিবার সন্ধ্যায় বনগাঁ ও স্বরূপনগরে অভিযান চালিয়ে ছ’টি বিদেশি পাখি ও ৬০ কেজি রুপোর গয়না উদ্ধার করল সীমান্তরক্ষী বাহিনী।
বিশদ

যুবককে মারধরে ধৃত আরও ২

চা খাওয়া নিয়ে বচসার জেরে এক যুবককে মারধরের ঘটনায় জোড়াবাগান থানার পুলিস গ্রেপ্তার করেছিল দুই যুবককে। তাদেরকে জেরা করে শনিবার পুলিস গ্রেপ্তার করল আরও দুই যুবককে।
বিশদ

পাঁচলায় জল নিকাশির দাবিতে
ফরোয়ার্ড ব্লকের ডেপুটেশন

পাঁচলার দেউলপুরে ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সে জলাজমি, নিকাশি নালা, ন্যাচা খাল বুজিয়ে বিভিন্ন কারখানা করায় সমস্যায় পড়েছেন দেউলপুর ও জয়রামপুর মৌজার বাসিন্দারা।
বিশদ

জমির ন্যায্য মূল্যের দাবিতে কৃষকদের বিক্ষোভ
উলুবেড়িয়ায় বন্ধ গ্যাসের পাইপলাইন পাতার কাজ

উপযুক্ত দাম না পাওয়া পর্যন্ত জমির নীচ দিয়ে গ্যাসের পাইপলাইন পাততে দেওয়া হবে না। শনিবার বিকেলে কৃষকদের অধিকার রক্ষা মঞ্চের এই দাবিতে উত্তাল হয়ে উঠল উলুবেড়িয়া ১ নং ব্লকের কুলগাছিয়া মাধবপুর এলাকা। বিশদ

16th  January, 2022

Pages: 12345

একনজরে
হুগলির পর বোলপুরের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে বিনিয়োগের জন্য আয়োজিত সিনার্জিও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ...

আজ সোমবার ময়নাগুড়ির দুর্ঘটনাস্থল পরিদর্শনে আসতে পারে ফরেন্সিক দল। রেল সূত্রে এ খবর জানা গিয়েছে।  ...

রাজ্যের হেরোইন ‘হাব’ লালগোলায় কারবারে টান চলছে। একের পর এক কারখানায় ঝাঁপ বন্ধ হয়ে গিয়েছে। বিগত ছ’মাসে শতাধিক হেরোইন কারবারি গ্রেপ্তার হয়েছে। ...

আফিয়া সিদ্দিকি বা লেডি আল কায়েদা। পেশায় নিউরোসায়েন্টিস্ট। তুখোড় মেধাবী। শান্ত মুখ-চোখ। ১৮ বছর বয়সে আফিয়া তার ভাইয়ের সঙ্গে আমেরিকা আসে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে সাফল্য ও সুনাম বৃদ্ধি। ব্যবসায় অগ্রগতি ও প্রসার। অর্থাগম যোগ শুভ। স্বাস্থ্য বিশেষ ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪১ - বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম মাউন্ট এভারেস্ট রাখা হয়
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 
২০১১ - অভিনেত্রী গীতা দের মৃত্যু
২০১৪ - অভিনেত্রী সুচিত্রা সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  January, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  January, 2022

দিন পঞ্জিকা

৩ মাঘ, ১৪২৮, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২। পূর্ণিমা ৫৭/১৮ শেষ রাত্রি ৫/১৮। পুনর্ব্বসু নক্ষত্র ৫৫/৩৫ রাত্রি ৪/৩৭। সূর্যোদয় ৬/২৩/৬, সূর্যাস্ত ৫/১০/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪১ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/৫১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/০ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৪৮ মধ্যে। কালরাত্রি ১০/৭ গতে ১১/৪৭ মধ্যে। 
৩ মাঘ, ১৪২৮, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২। পূর্ণিমা শেষরাত্রি ৪/৪৮। পুনর্ব্বসু নক্ষত্র শেষরাত্রি ৪/৪১। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/৯। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৯ গতে ৪/৩৮ মধ্যে। কালবেলা ৭/৪৬ গতে ৯/৭ মধ্যে ও ২/২৮ গতে ৩/৪৯ মধ্যে। কালরাত্রি ১০/৮ গতে ১১/৪৮ মধ্যে। 
১৩ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। রাজ্যে গত ...বিশদ

08:14:13 PM

মন্ত্রী গৌতম দেব করোনা পজিটিভ

06:59:00 PM

আবুধাবিতে বিস্ফোরণ, মৃত ২ ভারতীয়
আজ, সোমবার আবুধাবিতে একটি তেলের ডিপোয় ড্রোন হামলা। এই ঘটনায় ...বিশদ

05:06:00 PM

কোচবিহারে মহিলাকে হেনস্থা, অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে পুলিস-জনতা খণ্ডযুদ্ধ
কোচবিহারের ঘুঘুমারিতে মহিলাকে হেনস্থার অভিযোগে উত্তেজনা। অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে রাস্তা ...বিশদ

03:39:53 PM

২০ ফেব্রুয়ারি পাঞ্জাব বিধানসভার ভোট
পিছিয়ে গেল পাঞ্জাব বিধানসভার নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ২০ ...বিশদ

02:41:00 PM

মাথাভাঙায় বোমা উদ্ধার, চাঞ্চল্য
মাথাভাঙা শহর সংলগ্ন ঠাকুরপাড়া এলাকায় ঝোপের মধ্যে বস্তাবন্দি বোমা উদ্ধারকে ...বিশদ

02:21:00 PM