Bartaman Patrika
কলকাতা
 

রোদ ঝলমলে দিনে গঙ্গাবক্ষে নৌকার সারি। বৃহস্পতিবার অতূণ বন্দ্যোপাধ্যায়ের তোলা ছবি।

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
বারাকপুরে বাড়িতে বিস্ফোরণ, জখম ২
ঘটনাস্থলে তদন্তে ফরেন্সিক দল

ভয়াবহ বিস্ফোরণ। বিকট শব্দে কেঁপে উঠল এলাকা। বিস্ফোরণের তীব্রতা এতটাই যে, পাশের বাড়িতে আছাড় খেয়ে পড়ে জখম হয়েছেন দুই মহিলা।
বিশদ

21st  October, 2021
সিকিম, উত্তরাখণ্ডে আটকে হাওড়া,
হুগলি আর বারাসতের বহু পরিবার

প্রবল বর্ষণে উত্তরাখণ্ডের মতো বিপর্যস্ত সিকিম ও এরাজ্যের দার্জিলিং। পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে ভয়ঙ্কর দুর্যোগে হোটেলবন্দি বারাসত, হাওড়া ও হুগলির একাধিক পরিবার।
বিশদ

21st  October, 2021
কলকাতা, হাওড়ায় পুরভোট ১২ ডিসেম্বর?
সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলে জগদ্ধাত্রী
পুজোর পরই বিজ্ঞপ্তি চায় রাজ্য

সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলে ১২ ডিসেম্বরই হতে চলেছে কলকাতা ও হাওড়া পুরসভার ভোট। অন্তত রাজ্য সরকার তেমনটাই চাইছে। সে ক্ষেত্রে নভেম্বর মাসে জগদ্ধাত্রী ও ছটপুজোর পরই জারি হতে পারে বিজ্ঞপ্তি। রাজ্য সরকারের পক্ষ থেকে এই ইঙ্গিত কমিশনকে দেওয়া হয়েছে।  বিশদ

21st  October, 2021
২ কর্মীর বাড়ি-দোকানে হামলা, 
জখম, বিপুল আর্থিক ক্ষয়ক্ষতি
ত্রিপুরায় অব্যাহত তৃণমূলের উপর আক্রমণ

ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের উপর লাগাতার হামলা চলছেই। বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা এই ঘটনায় জড়িত বলে অভিযোগ করল জোড়াফুল শিবির। 
বিশদ

21st  October, 2021
ব্যবসায়ীকে আগ্নেয়াস্ত্র
দেখিয়ে হুমকি, চাঞ্চল্য

গভীর রাতে এক ব্যবসায়ীকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে হুমকি দিল এক দুষ্কৃতী। এই নিয়ে অভিযোগ দায়ের হয়েছে গোলাবাড়ি থানায়। যদিও ঘটনার পর থেকেই পলাতক অভিযুক্ত।
বিশদ

21st  October, 2021
দিল্লিতে থেকেও লালকেল্লায় আইএনএ
দিবসের অনুষ্ঠানে আজ নেই প্রধানমন্ত্রী
হতাশ বসু পরিবার

নেতাজি সুভাষচন্দ্রের স্বপ্নের আজাদ হিন্দ সরকারের ৭৮তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত হতে চলেছে আজ বৃহস্পতিবার সারা দেশে। এই উপলক্ষে মোদি সরকার লালকেল্লায় একটি অনুষ্ঠান করছে।
বিশদ

21st  October, 2021
পুরভোটেও শূন্যের আতঙ্ক, অস্তিত্ব টিকিয়ে
রাখতে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে সিপিএম

লোকসভা ও বিধানসভা নির্বাচনে খালি হাতে ফেরার পর এবার কি আসন্ন পুরসভা নির্বাচনেও ফাঁকা ঝুলি বইতে হবে বামেদের? রাজ্য-রাজনীতির সমীকরণ যে দিকে গড়িয়েছে, তাতে সেই সম্ভাবনাই ক্রমশ প্রবল হয়ে উঠছে।
বিশদ

21st  October, 2021
দু’টি ডোজ নেওয়া ‘দুঃসাহসিক’
জনতাই বাড়াচ্ছে আক্রান্তের হার

‘আমার তো দু’টি টিকাই নেওয়া হয়ে গিয়েছে। করোনাকে আর ভয় পাই না। ’ পথে-ঘাটে এমন কথা হামেশাই শোনা যায়। বাস্তবে তাঁদের এই মনোভাবই কাল হয়ে দাঁড়াচ্ছে।
বিশদ

21st  October, 2021
চুঁচুড়ার ‘ডাচ টানেল’ সংস্কারের উদ্যোগ
নিচ্ছে পুরসভা, পরিদর্শনে প্রতিনিধিদল

গঙ্গাপাড়ের চুঁচুড়া শহর একসময় ছিল ডাচ অর্থাত্ নেদারল্যান্ডের উপনিবেশ। শহরের নিকাশি ব্যবস্থার উন্নতি করতে তারাই মাটির নীচ দিয়ে একের পর এক টানেল তৈরি করেছিল।
বিশদ

21st  October, 2021
খেলা হবে থিমে সেজেছে
খালনার লক্ষ্মীপুজো মণ্ডপ

বিধানসভা নির্বাচনের আগে খেলা হবে স্লোগান রাজ্য রাজনীতিতে আলোড়ন ফেলেছিল। নির্বাচনী প্রচারে এই স্লোগানের সঙ্গে দর্শকদের দিকে ফুটবল ছুড়তে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়কে।
বিশদ

21st  October, 2021
আবার দখলদারির কবলে মেট্রোর
সুবাদে ‘হাল ফেরা’ হাওড়া ময়দান

ইস্ট ওয়েস্ট মেট্রোর সুবাদে আকর্ষণীয় সৌন্দর্যায়নের কাজ হয়েছিল হাওড়া ময়দান জুড়ে। কিন্তু মেট্রো চালুর আগেই ফের দখলদারির চাদরে ঢাকা পড়ছে ময়দানের রাস্তা থেকে ফুটপাত।
বিশদ

21st  October, 2021
টানা বৃষ্টিতে কুলতলিতে বাঁধে ধস
গোসাবায় জলবন্দি ৪ হাজার পরিবার

একটানা বৃষ্টিতে উপকূলবর্তী এলাকাগুলিতে ফের উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হল। কুলতলি, গোসাবা সহ বেশ কিছু জায়গার কোথাও বাঁধে ধস নেমেছে, আবার কোথাও জলবন্দি হয়ে পড়েছেন গ্রামবাসীরা।
বিশদ

21st  October, 2021
সদ্যোজাত কন্যাকে বালিশ
চাপা দিয়ে খুনে অভিযুক্ত মা

কন্যা সন্তান হয়েছে শুনেই ভেঙে পড়েছিলেন মা। সুযোগ পেয়েই সেই সদ্যোজাতকে বালিশ চাপা দিয়ে খুন করলেন গৃহবধূ। মঙ্গলবার রাত সাড়ে ১২টা নাগাদ একবালপুর এলাকার একটি নার্সিংহোমের কেবিনে খুনের ঘটনা ঘটে।
বিশদ

21st  October, 2021
‘ঘুমের মধ্যেই বন্ধুরা সবাই মারা গেল’

ঈশ্বরের অশেষ কৃপা! কপালজোরে বেঁচে গিয়েছি। এই মুহূর্তে আর কিচ্ছু ভাবতে পারছি না। চোখ বুজলেই ভেসে উঠছে একের পর এক বন্ধুর মুখ। চম্পারণ (বিহার) থেকে একসঙ্গেই এসেছিলাম এই মুক্তেশ্বরে।
বিশদ

21st  October, 2021

Pages: 12345

একনজরে
শহরে মেগা স্পোর্টস টাউনশিপ গড়ছে মার্লিন গ্রুপ। পূর্ব ভারতে এই প্রথম কোনও আবাসন নির্মাতা সংস্থা এমন থিম ভিত্তিক প্রকল্প গড়ছে বলে দাবি করেছে তারা। টাউনশিপ ...

মালদহের রতুয়া-১ ব্লকের লখড়ি গোলাঘাটে বুধবার রাতে প্রবল জলোচ্ছ্বাসে ভেসে গেল বাঁশের সাঁকো। দু’দিনের টানা বৃষ্টির জেরে মহানন্দা নদীর জল ফুলে-ফেঁপে উঠেছে। ...

১০০ কোটির ভ্যাকসিনেসন! ভারতের ক্ষেত্রে এটা অবশ্যই একটা মাইলস্টোন। ডবল ডোজই শুধু নয়, প্রয়োজনে বুস্টার ডোজও দেওয়া সম্ভব। জানিয়েছেন সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রধান আদর ...

শক্তিগড়ে দুর্ঘটনায় চারজনের মৃত্যুর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের পূর্ব বর্ধমান জেলায় পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে ও ব্যবসায় বাধা থাকলেও অগ্রগতি হবে। আর্থিক যোগ শুভ। ব্যয় বাড়বে। সম্পত্তি নিয়ে শরিকি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৭ টাকা ৭৫.৭৯ টাকা
পাউন্ড ১০১.৮১ টাকা ১০৫.৩৫ টাকা
ইউরো ৮৫.৮১ টাকা ৮৮.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ১৪২৮, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১। দ্বিতীয়া ৪৭/৬ রাত্রি ১২/৩০।  ভরণী নক্ষত্র ৩৩/১০ রাত্রি ৬/৫৬। সূর্যোদয় ৫/৩৯/৪৪, সূর্যাস্ত ৫/২/৪২। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৪ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৮ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে। 
৪ কার্তিক, ১৪২৮, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১। দ্বিতীয়া রাত্রি ১০/৩৯। ভরণী নক্ষত্র রাত্রি  ৬/২৭। সূর্যোদয় ৫/৪১, সূর্যাস্ত ৫/৪।  অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪১ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে। 
১৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
চেতলা বস্তিতে আগুন
আজ, শুক্রবার চেতলা বস্তিতে আগুন। ঘটনাস্থলে দমকলের চারটি ইঞ্জিন। তবে ...বিশদ

02:31:31 PM

ত্রিপুরায় সাংসদ সুস্মিতা দেবের গাড়ি ভাঙচুর
ত্রিপুরায় তৃণমূলের উপর আবারও হামলার অভিযোগ। শুক্রবার ত্রিপুরায় নতুন কর্মসূচি ...বিশদ

02:29:03 PM

তৃণমূলের সর্বভারতীয় সহ সভাপতি মনোনীত গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরো

02:23:41 PM

মালদহে শিক্ষককে নিগ্রহ, আন্দোলনে আদিবাসীরা
মালদহে শিক্ষক নিগ্রহের ঘটনায় আন্দোলনে আদিবাসীরা। সাইকেল চোর সন্দেহে ওই ...বিশদ

01:46:58 PM

দাঁইহাটে দিলীপ ঘোষের সামনেই বিজেপি কর্মীদের গোষ্ঠীদ্বন্দ্ব ও সংঘর্ষ
দাঁইহাট শহরে দিলীপ ঘোষ ও সুকান্ত মজুমদার আসার আগে বিজেপির ...বিশদ

01:29:11 PM

কুমায়নে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ গাইড সহ ৫ পর্যটক
কুমায়ন রেঞ্জে ট্রেকিং করতে গিয়ে নিখোঁজ গাইড সহ রাজ্যের পাঁচ ...বিশদ

01:16:39 PM