Bartaman Patrika
কলকাতা
 

একটি বড় অংশ ঘিরে কাজ চলছে
বউবাজারের জেরে পুজোর মুখে মাথায় হাত হাওড়া ময়দান এলাকার ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে আপাতত বিঘ্ন ঘটায় চিন্তা বেড়েছে হাওড়া ময়দান সংলগ্ন এলাকার ব্যবসায়ীদের। মেট্রোর কাজের জন্য ময়দানের একটি বড় অংশ ঘিরে কাজ চলছে। সম্প্রতি কিছুটা অংশের কাজ শেষ হয়ে যাওয়ায় তা খালি করে চলাচলের রাস্তা করে দেওয়া হয়েছে। কিন্তু, বাকি অধিকাংশ এলাকা এখনও ঘিরে রাখা আছে। আর তার ফলে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে একপ্রান্তে। মূলত বড় দোকানের সামনে হকাররা এখন বসে আছে। তার ফলে পুজোর মুখেও বড় দোকানগুলির সামনের অংশ পুরো দখল হয়ে আছে। এমনকী, বড় বড় দোকানের সাইববোর্ডও অনেক সময় দেখা যায় না। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ হলে হকারদের সরিয়ে দেওয়া হবে বলে আশায় ছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, বউবাজারের ঘটনার জেরে এই কাজ কবে শেষ হবে, তা তাঁরা বুঝতে পারছেন না। ফলে তাঁদের ব্যবসায় ফের ধাক্কা খাওয়ার আশঙ্কা করছেন তাঁরা। তাঁরা মনে করেছিলেন, চলতি বছরের মধ্যে এই কাজ শেষ হয়ে গেলে দোকানের সামনের অংশ দখলমুক্ত হবে। কিন্তু, তা না হওয়ায় তাঁদের চিন্তা বেড়েছে।
মূলত হাওড়া ময়দান চত্বরে প্রচুর হকার বসেন। বড় দোকানগুলি জিটি রোড ও চিন্তামণি দে রোড সংলগ্ন এলাকায় রয়েছে। কিন্তু, মেট্রোর কাজের জন্য ময়দানের বড় অংশ ঘিরে দেওয়া হয়েছে। তার ফলে বঙ্গবাসী মোড় থেকে ফাঁসিতলা মোড় পর্যন্ত কয়েকশো হকার বড় দোকানের সামনে বসছে। এমন অবস্থায় আছে যে, মেট্রোর ঘেরা অংশ ও বড় দোকানগুলির মধ্যে একটি সাইকেল নিয়েও যাওয়ার রাস্তা নেই। সেখানে প্রচুর কাপড়ের দোকান, রেস্তরাঁ ও অন্যান্য দোকান আছে। লোকজনকে সেখানে যেতে হলে ওই ফুটপাতের দোকানের ভিড় ঠেলে যেতে হয়। এর ফলে অনেকেই এই ভিড় এড়াতে সেখানে যান না। তার ফলে গত কয়েক বছর ধরে তাঁদের ব্যাবসা মার খাচ্ছে।
ময়দানের একটি কাপড়ের দোকানের কর্ণধার সুরেশ মিশ্র বলেন, আমার দোকানে লোকজনকে ঢুকতে গেলে প্রচুর ভিড় এড়িয়ে ঢুকতে হয়। এর জন্য অনেক বৃদ্ধ-বৃদ্ধা বা শিশু দোকানে ঢুকতে পারে না। এর জন্য কয়েক বছর ধরে আমাদের ব্যবসা মার খাচ্ছে। ভেবেছিলাম এবছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হয়ে গেলে হকারদের আবার সরিয়ে দেওয়া হবে। কিন্তু, এখন কী হবে তা বুঝতে পারছি না।
একই কথা বলেছেন জি টি রোডের ধারের এক স্বর্ণ দোকানের মালিক মনোজ আগরওয়াল। তিনি বলেন, গত কয়েক বছর ধরে হকারদের জন্য আমাদের ব্যবসা খুবই মার খেয়েছে। কারণ আমাদের দোকানের সামনের অংশ পুরো হকাররা দখল করে রেখেছে। পুরসভার কাছে এই নিয়ে আমরা অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু, পুরসভা জানিয়েছিল, মেট্রোর কাজের জন্য আপাতত হকারদের সেখানে রাখা হয়েছে। কাজ শেষ হলে প্রত্যেকের দোকানের সামনের অংশ খালি করে দেওয়া হবে। কিন্তু, এখন কবে কাজ শেষ হবে তা বুঝতে পারছি না। কত বছর এইভাবে ব্যবসা মার খাবে তা জানি না। জি টি রোডের ধারে আর এক কাপড়ের দোকানের মালিক স্বপন পোদ্দার বলেন, হকাররা পুরো দোকানের সামনের অংশ দখল করে আছে। তার জন্য আমার দোকানের সাইনবোর্ডও জি টি রোড থেকে দেখা যায় না। যাঁরা নতুন খরিদ্দার তাঁরা এখানে দোকান আছে, তা বুঝতেও পারেন না। তাছাড়া পরপর হকারদের স্টল যেভাবে রয়েছে, তার জন্য দোকানে ঢুকতে গেলে অন্তত ৫০টি স্টল পার হয়ে আসতে হয়। এই কারণে আমার ব্যবসা গত কয়েক বছর ধরেই মার খাচ্ছে। এখনও পুরসভা এই হকারদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনও চিন্তাভাবনা করছে না। তাই কী হবে তাই বুঝতে পারছি না।

10th  September, 2019
অনামিকা থেকে ‘সুপ্রিম ইম্পেরিয়াম’ 
এফিডেভিট ভাইরাল হল বঙ্গতনয়ার

খবরের কাগজে নাম-পদবি পরিবর্তনের ভুরিভুরি বিজ্ঞাপন হামেশাই প্রকাশিত হয়। বিজ্ঞাপনদাতা ছাড়া তা নিয়ে কারওরই বিশেষ আগ্রহ থাকে না। কিন্তু, পূর্ব মেদিনীপুরের বাসিন্দা অনামিকা মজুমদারের ক্ষেত্রে ঘটেছে ঠিক উল্টোটা।  
বিশদ

08th  March, 2021
আমি ‘পাল্টিবাজ’ নই, ভোটে জিতে
বারাকপুরবাসীর পাশেই থাকব: রাজ 

বারাকপুরের এক গলি থেকে অন্য গলি তাঁর হাতের তালুতে। বসন্তের দুপুরে লুকিয়ে সিনেমা দেখার গল্প এখনও নস্টালজিয়া। সেদিনের কলেজ পড়ুয়া, আজ টলিউডের পরিচিত মুখ। চেনা বারাকপুরেই এবার তিনি তৃণমূল কংগ্রেসের প্রার্থী। 
বিশদ

08th  March, 2021
বিরোধী প্রার্থী এখনও ঘোষণা হয়নি,
প্রচারে ফাঁকা মাঠে গোল তৃণমূলের

কথায় আছে, ফাঁকা মাঠে গোল। বিরোধী শিবিরের প্রার্থী ঘোষণা না হওয়ায় প্রচারের ক্ষেত্রে এখন একপ্রকার ফাঁকা মাঠেই গোল দিচ্ছেন তৃণমূল প্রার্থীরা। বিরোধী শিবিরে যখন কে প্রার্থী হবেন, তা নিয়ে গুঞ্জন চলছে, তখন কর্মিবৈঠক, মন্দির ও মসজিদে প্রার্থনা ও মিছিল করে জনসংযোগে ব্যস্ত তৃণমূল প্রার্থীরা। 
বিশদ

08th  March, 2021
হাজিরায় কড়াকড়ি, আধিকারিকদের বিশেষ দায়িত্ব
কলকাতা পুরসভা

কর্মচারীদের হাজিরা নিয়ে ইতিমধ্যেই কড়াকড়ি শুরু করেছে কলকাতা পুরসভা। প্রতিটি বিভাগের ডিজি হাজিরা নিয়ে কর্মচারীদের সচেতন হতে বলেছেন।  বিশদ

08th  March, 2021
ছুটির দিনেও টিকাকরণ, ওভার টাইমের টাকা জোগাড়ের তোড়জোড়

ইতিমধ্যেই টিকাকরণ কেন্দ্র বাড়িয়েছে কলকাতা পুরসভা। ২৫টি কেন্দ্র থেকে বাড়িয়ে ৫০টি কেন্দ্র করা হয়েছে। এবার টিকাকরণ দ্রুত করতে রবিবার কিংবা ছুটির দিনেও টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে কলকাতা পুরসভা। বিশদ

08th  March, 2021
উপযুক্ত মূল্যের দাবিতে রাস্তায়
আলু ফেলে বিক্ষোভ কৃষকদের 

আলুর উপযুক্ত দামের দাবিতে কৃষক সংগ্রাম কমিটির পক্ষ থেকে রবিবার বিকেলে তারকেশ্বর চাউলপট্টিতে রাস্তায় আলু ছড়িয়ে বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভকারীদের দাবি, আলুর ন্যায্য দাম ন্যূনতম ৬০০ টাকা প্যাকেট (৫০ কেজি), অর্থাৎ কেজিতে ১২ টাকা করতে হবে।  
বিশদ

08th  March, 2021
বন্যপ্রাণ: ঝুলে থাকা ১১৪০টি
মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ 

ওরা মূক। ওরা ভাষাহীন। তবে আইনি পথে ওদেরও রক্ষাকবচ রয়েছে। বন্যপ্রাণীদের রক্ষায় নির্দিষ্ট আইন রয়েছে। সেই আইনেই রাজ্যের বিভিন্ন আদালতে ঝুলে রয়েছে ১,১৪০টি মামলা। এই সমস্ত মামলা যুদ্ধকালীন তৎপরতায় নিষ্পত্তি করতে বলল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। 
বিশদ

08th  March, 2021
তৃণমূলের টিকিট না পাওয়ায় হতাশার সুর মন্ত্রী রত্নার গলায়

একুশের ভোটযুদ্ধে টিকিট না পেয়ে প্রকাশ্যেই হতাশার কথা জানালেন রাজ্যের মন্ত্রী রত্না ঘোষ কর। রাজনীতির ময়দানে তাঁর পরবর্তী পদক্ষেপ কী, তা নিয়ে ভাবনাচিন্তাও শুরু করেছেন মমতা মন্ত্রিসভার এই সদস্যা। বিশদ

08th  March, 2021
শহরে ছেয়ে গিয়েছে ভেজাল
লুব্রিক্যান্ট অয়েলের কারবার 

কয়েকদিন আগে গাড়ির জন্য একটি দোকান থেকে লুব্রিক্যান্ট অয়েল কেনেন রোহিত শর্মা (নাম পরিবর্তিত)। সেই লুব্রিক্যান্ট অয়েলের প্যাকেটে লোগো থেকে শুরু করে সব কিছু ঠিকঠাক ছিল।  
বিশদ

08th  March, 2021
তিন তরুণী দিশা দেখাচ্ছেন
বিশেষভাবে সক্ষমদের 

কথায় আছে, অদম্য ইচ্ছাশক্তির জেরে অনেক অসাধ্য কাজও সহজে করা যায়। আর এই ইচ্ছাশক্তির জোরেই নিজেদের শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে সমাজে মাথা উঁচু করে বাঁচাতে শিখেছেন উলুবেড়িয়ার তিন তরুণী মায়া, পুতুল এবং পূর্ণিমা। অবশ্য শুধু নিজেরাই বাঁচা নয়।  
বিশদ

08th  March, 2021
প্রশিক্ষণ নেননি, শোকজ
৫ হাজার ভোটকর্মীকে 

আসন্ন বিধানসভা নির্বাচনে দক্ষিণ ২৪ পরগনায় ভোটকর্মীর দায়িত্ব থেকে রেহাই চেয়ে দিস্তা দিস্তা আবেদন জমা পড়েছিল নির্বাচনী দপ্তরে। কিন্তু তার মধ্যে বেশিরভাগই নাকচ হয়ে গিয়েছে।  
বিশদ

08th  March, 2021
প্রচার শুরু তৃণমূল প্রার্থী বিমান বন্দ্যোপাধ্যায়ের

বারুইপুর পশ্চিম বিধানসভায় আবার তৃণমূল কংগ্রেস প্রার্থী হিসেবে নাম ঘোষণা হয়েছে বিধানসভার বিদায়ী অধ্যক্ষ বিমান বন্দোপাধ্যায়ের। বিশদ

08th  March, 2021
জেশপ কারখানা সংলগ্ন রাস্তা সাজাতে উদ্যোগ

বন্ধ জেশপ কারখানার ধার বরাবর রাস্তার সৌন্দর্যায়নে নতুন করে কাজ করবে দমদম পুরসভা। উম-পুন ও তার পরবর্তী সময়ে একাধিক কারণে জেশপ সংলগ্ন ফুটপাতের সৌন্দর্যায়িত অংশগুলি ক্ষতিগ্রস্ত হয়।  বিশদ

08th  March, 2021
নারীদের সাইকেল
ব্যবহার বেড়েছে ২০০% 

চেষ্টা ছিল মহিলাদের সাইকেল-সওয়ারি করতে। তার জন্য প্রশিক্ষণ, প্রয়োজনীয় পরিকাঠামো নির্মাণ, প্রতিযোগিতা সহ গুচ্ছের কর্মসূচি নিয়েছিল হিডকো কর্তৃপক্ষ। আন্তর্জাতিক নারীদিবসের আগে গোটা পরিকল্পনার জরিপ করতে বসে খুশি উদ্যোক্তারা।  
বিশদ

08th  March, 2021

Pages: 12345

একনজরে
আন্তর্জাতিক নারী দিবসে দিল্লি সীমানার সিঙ্ঘু, তিক্রি এবং গাজিপুরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দিলেন মহিলা কষকরা। শুধু প্রতিবাদ মিছিলে অংশ নেওয়াই নয়, আন্দোলনের সমর্থনে জ্বালাময়ী ভাষণ দেন মহিলারা।   ...

নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে প্রথম লেগে শেষপর্বে গোল হজম করেছিল এটিকে মোহন বাগান। রক্ষণের সেই ভুল কিছুতেই মানতে পারছেন না কোচ আন্তোনিও লোপেজ হাবাস। শেষ ...

ভোটের আগেই বাংলায় জাল টাকা ছড়ানোর আন্তঃরাজ্য চক্রের হদিশ পেল পুলিস। কুলটি থানা এলাকা থেকে ৭৮ হাজার টাকার জাল নোট উদ্ধারের ঘটনার তদন্তে নেমে পুলিস ...

কেন্দ্রের পেট্রল-ডিজেল-রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে গোটা বাংলা। সেই পথেই সোমবার গাড়ি ছেড়ে সাইকেলে অভিনব প্রচার শুরু করলেন ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪: আমেরিগেডস পুচির (তাঁর নামানুসারে আমেরিকার নাম করন হয়) জন্ম
১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফারি রেঙ্গুনে নির্বাসিত
১৯৩৪: মহাকাশচারী ইউরি গ্যাগারিনের জন্ম
১৯৫১: তবলাবাদক জাকির হুসেনের জন্ম
১৯৫৯: নিউ ইয়র্কে আমেরিকান ইন্টারন্যাশনাল টয় ফেয়ারে আত্মপ্রকাশ করল বার্বি ডল
১৯৬১: মহাকাশ যান স্ফুটনিক ৯-এর সফল উৎক্ষেপণ
২০১২: বলিউড অভিনেতা ও পরিচালক জয় মুখার্জির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ৯৯.৪৩ টাকা ১০২.৯২ টাকা
ইউরো ৮৫.৬০ টাকা ৮৮.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ফাল্গুন, ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী ২২/৪৯ দিবা ৩/৩। উত্তরাষাঢ়া নক্ষত্র ৩৬/৫৬ রাত্রি ৮/৪১। সূর্যোদয় ৫/৫৫/১, সূর্যাস্ত ৫/৩৯/৪৩। অমৃতযোগ দিবা ৮/১৫ গতে ১০/৩৬ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে। রাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে।  
২৪ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী অপরাহ্ন ৪/১৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ৯/৫৪। সূর্যোদয় ৫/৫৭, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৮/৩ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৩২ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৭ মধ্যে ও ১/৪০ গতে ৩/১৫ মধ্যে। বারবেলা ৭/২৫ গতে ৮/৫৩ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১২ গতে ৮/৪৪ মধ্যে।  
২৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

08-03-2021 - 10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

08-03-2021 - 09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

08-03-2021 - 09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08-03-2021 - 08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

08-03-2021 - 07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

08-03-2021 - 06:58:00 PM