Bartaman Patrika
কলকাতা
 

পাতালপথে ফের বিভ্রাট
দরজা খোলা রেখেই ছুটল
মেট্রো, আতঙ্কিত যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি পরিষেবায় নামা এসি রেকগুলির দরজায় সমস্যা নতুন কিছু নয়। কিন্তু এবার সেই একই রোগে আক্রান্ত হল পুরনো এসি রেকও। যা পুজোর আগে চিন্তায় রাখছে মেট্রোর কর্তাদের। বুধবার বিভ্রাটের জেরে দরজা খোলা রেখেই ছুটল একটি ট্রেন। এই দৃশ্য দেখে যাত্রীদের অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। তাঁদের দাবি, ভিড়ে ঠাসা ট্রেনটি দরজা খোলা অবস্থায় চালানোর জেরে বিপদের আশঙ্কা ছিল। যদিও কর্তৃপক্ষ সেই আশঙ্কা উড়িয়ে দিয়েছে। তারা জানিয়েছে, যাত্রীদের সুরক্ষা অটুট রেখেই ট্রেন চালানো হয়েছে। এভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে দরজা খোলা রেখে আগেও ট্রেন চালানো হয়েছে। কোনওবারই বিপদ কিছু ঘটেনি।
মেট্রো রেল সূত্রের খবর, এদিন ঘটনার সূত্রপাত সকাল ১০টা ২৪ মিনিট নাগাদ। ওই সময়েই দমদম স্টেশন থেকে ডাউন লাইনে কবি সুভাষমুখী একটি এসি ট্রেন ছাড়ার কথা ছিল। নির্ধারিত সূচি মতোই ট্রেনটি এসে দাঁড়ায় স্টেশনের ডাউন প্ল্যাটফর্মে। মোটরম্যান সুইচ টিপে প্ল্যাটফর্মের দিকের দরজাগুলি খুলে দিলে যাত্রীরাও উঠে যান ট্রেনে। তারপরই বাধে বিপত্তি। সব দরজা বন্ধ হলেও সামনের দিক থেকে পঞ্চম কোচটির একটি দরজা বন্ধ করা যায়নি। বিষয়টি নজরে এলে বন্ধ না হওয়া দরজার কাছে ছুটে আসেন ট্রেনটির চালক-সহকারী চালকরা। কিন্তু বেশ কিছুক্ষণ ধরে চেষ্টা করার পরও দরজাটিকে বন্ধ করা যায়নি। এদিকে, ব্যস্ত সময়ে ভিড় ক্রমেই বাড়তে থাকে ট্রেনে-প্ল্যাটফর্মে। এমন অবস্থায় ট্রেনটিকে নোয়াপাড়ায় ফিরিয়ে না নিয়ে গিয়ে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।
মেট্রো রেল সূত্রের খবর, বেলা ১০টা ৪১ মিনিট নাগাদ ট্রেনটি দমদম স্টেশন ছেড়ে যায়। বন্ধ না হওয়া দরজা দিয়ে যাতে যাত্রীরা কেউ পড়ে না যান, তার জন্য একজন আরপিএফ, দু’জন টেকনিক্যাল বিভাগের কর্মী এবং আরও একজন প্রহরায় থাকেন। সেই অবস্থাতেই ট্রেনটি কবি সুভাষ স্টেশন পর্যন্ত চলে। প্রান্তিক স্টেশনে যাত্রীরা নেমে গেলে রেকটিকে আর না চালিয়ে কবি সুভাষ কারশেডে পাঠিয়ে দেওয়া হয় রক্ষণাবেক্ষণের জন্য।
ট্রেনটিতে দমদম থেকেই চড়েছিলেন বেসরকারি সংস্থায় কর্মরত রঞ্জন নিয়োগী। তিনি বলেন, আমি প্রত্যেক দিন দমদম স্টেশনে আসি সকাল সাড়ে ১০টায়। সেই মতো এদিন প্ল্যাটফর্মে এসে দেখি, একটি ট্রেন দাঁড়িয়ে রয়েছে। তার সব দরজা বন্ধ থাকলেও একটি খোলা। সেই দরজা দিয়ে আমি ট্রেনে উঠে যাই। পরে শুনি, ওই দরজাটিকে বন্ধ করা যাচ্ছে না। বেশ কিছু সময় ব্যয় হওয়ায় ব্যাপক ভিড় ছিল ট্রেনটিতে। সেই অবস্থায় দরজায় কয়েকজনকে দাঁড় করিয়ে দিয়ে ট্রেনটি চালানো হয়। পশেই থার্ড রেল। এতে বিপদের আশঙ্কা ছিল যথেষ্ট। ট্রেনটিকে না চালিয়ে কারশেডে ফেরত পাঠানো যেত। ট্রেনটি যখন চলছিল সেই সময় স্বয়ংক্রিয়ভাবে স্টেশনের নাম ঘোষণা হচ্ছিল না। চালক অবশ্য ঘোষণা করছিলেন।
ঝুঁকি নিয়ে কেন চালানো হল ট্রেনটিকে? মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, আসলে ট্রেনটিকে কিছুক্ষণ দাঁড় করিয়ে রেখে দরজা বন্ধ করার চেষ্টা হয়েছিল। তারপর ট্রেনটিকে কারশেডে পাঠানো হলে যাত্রীদের ভোগান্তি আরও বাড়ত। তাই যাত্রীদের সুরক্ষা পুরোপুরি অটুট রেখে ট্রেনটিকে চালানো হয়। কেন বন্ধ করা যায়নি দরজাটিকে? মেট্রো সূত্রের খবর, কবি সুভাষ কারশেডে নিয়ে যাওয়ার পর দেখা যায়, ওই দরজার রাবার প্যাডে সমস্যা তৈরি হয়েছিল। ভিড়ে যাত্রীদের ওঠা-নামার জেরেও সেই সমস্যা তৈরি হয়ে থাকতে পারে বলে অনুমান মেট্রোর ইঞ্জিনিয়ারদের একাংশের।

ভাইয়ের দেহ পড়ে মর্গে, ১৩ দিন খুঁজে বেড়ালেন দাদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মর্গে পড়ে ভাইয়ের দেহ। অথচ ১৩ দিন ধরে তাঁকে খুঁজে বেড়াচ্ছেন দাদা। অবশেষে সেই মর্গেই পাওয়া গেল ভাইয়ের দেহ। এমনই ঘটনা ঘটেছে দক্ষিণ কলকাতার বুকে। ভবানীপুর থানার অন্তর্গত চক্রবেড়িয়া রোডের বাসিন্দা অরবিন্দ বিশ্বাস। বিশদ

  আপত্তিকর ছবি, হিঙ্গলগঞ্জে গৃহবধূর আত্মহত্যার চেষ্টা, ধৃত স্বামীর বন্ধু

 বিএনএ, বারাসত: বন্ধুর স্ত্রীকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগ উঠেছিল এক যুবকের বিরুদ্ধে। তাতে আপত্তি জানান তরুণী। তাই ফেসবুকে বন্ধু ও বন্ধুর স্ত্রীয়ের ঘনিষ্ঠ ছবি পোস্ট করে দেয় যুবক। যার জেরে লজ্জায়-অপমানে আত্মহত্যা করতে যান হিঙ্গলগঞ্জের এক গ্রামের গৃহবধূ। বিশদ

  গাড়ি দুর্ঘটনা না ঘটিয়েও কেন ধরা দিলেন
আরসালান, উত্তর খুঁজছেন গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি গাড়ি চালাচ্ছিলেন না। অথচ দুর্ঘটনার পর ছোটভাই আরাসালান কেন প্রতিবাদ না করে সহজেই পুলিসের জালে ধরা দিলেন, তার উত্তর খুঁজছেন গোয়েন্দারা। এক্ষেত্রে একাধিক সম্ভাবনার কথা উঠে আসছে। আরসালান ও রাঘিবকে মুখোমুখি বসিয়ে তা জানার চেষ্টা করবেন তাঁরা। বিশদ

  ভাঙল এসি মেশিনের আউটডোর ইউনিট টালিগঞ্জে বহুতলের বন্ধ ফ্ল্যাটে আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহুতলে আগুন লেগে আতঙ্ক তৈরি হল টালিগঞ্জে। বুধবার সকালে লেক অ্যাভেনিউয়ের একটি ন’তলা আবাসনের সাততলার বন্ধ ফ্ল্যাটে আচমকাই আগুন দেখতে পান ওই বহুতলের বাসিন্দারা। দাউ দাউ করে আগুন ও ধোঁয়া বেরতে দেখেন তাঁরা। বিশদ

 ফের গ্রেপ্তার হাতকাটা দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের গ্রেপ্তার হল দিলীপ বন্দ্যোপাধ্যায় ওরফে হাতকাটা দিলীপ। এক ব্যবসায়ীর থেকে তোলাবাজির অভিযোগে তাকে গ্রেপ্তার করল লেকটাউন থানার পুলিস। এদিন তাকে বিধাননগর এসিজেএম আদালতে পেশ করা হলে দু’পক্ষের বক্তব্য শোনার পর আদালত তাকে চারদিনের পুলিস হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে।
বিশদ

আন্দোলনে সমর্থন ২ তৃণমূল কাউন্সিলারের
বেহাল রাস্তা, জল জমার প্রতিবাদে ৬ ঘণ্টা অবরোধ সোনারপুর-কামালগাজি রোডে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বেহাল রাস্তা ও জমা জলে জেরবার রাজপুর-সোনারপুর পুরসভার নাগরিকরা অনেকদিন ধরেই ক্ষোভে ফুঁসছিলেন। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত দীর্ঘ ছ’ ঘণ্টা ধরে সোনারপুর-কামালগাজি রোড অবরোধের মধ্যে দিয়ে তার বহিঃপ্রকাশ ঘটে গেল।
বিশদ

স্কুলের দিদিরাই যৌন হেনস্তা করেছে
শিশুকে, অভিযোগে উত্তাল নামী স্কুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিন্ডারগার্টেনের এক ছাত্রীকে সেই স্কুলেরই উঁচু ক্লাসের তিন ছাত্রী যৌন হেনস্তা করেছে। এমন অভিযোগে বুধবার উত্তাল হল খিদিরপুর অঞ্চলের একটি নামী ইংরেজি মাধ্যম স্কুল। ডায়মন্ডহারবার রোডের উপর একবালপুর থানা এলাকার ওই স্কুলটিতে এদিন কয়েকশো অভিভাবক জড়ো হয়ে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগে বিক্ষোভ দেখাতে থাকেন।
বিশদ

জাগুয়ারকাণ্ডে মোড়
গাড়ি চালাচ্ছিলেন
আরসালানের দাদা, গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাগুয়ার গাড়ি দুর্ঘটনার তদন্ত নতুন দিকে মোড় নিল। ঘটনার দিন আরসালান নয়, গাড়ি চালাচ্ছিলেন তাঁর দাদা রাঘিব পারভেজ। তিনি ঘটনার কথা স্বীকার করেছেন বলে দাবি পুলিসের।
বিশদ

নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ
তৃণমূল-বিজেপি ছাত্র সংগঠনের ধুন্ধুমার
সংঘর্ষ, চলল দেদার বোমা-গুলি

 বিএনএ, বারাকপুর: কলেজ সংসদ ঘরের দখল নিয়ে বুধবার সকালে নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজে এবিভিপি ও টিএমসিপির সংঘর্ষে ধুন্ধুমার বেধে যায়। কলেজের বাইরের রাস্তায় দেদার গুলি ও বোমাবাজি করা হয়। বিশাল পুলিস বাহিনী ও র্যা ফ এসে লাঠি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
বিশদ

নিউটাউনে উইপ্রোর জমিজট কাটাতে
মন্ত্রিগোষ্ঠীকে দায়িত্ব দিলেন মমতা

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো।
বিশদ

চুঁচুড়ার সেই স্কুলের এক শিক্ষিকাকে বদলি
প্রশাসনের ‘আচমকা’ পরিদর্শনের কথা জানতে
পারায় হুগলির প্রায় সব স্কুলে দুপুরে ডিম-ভাত

 অভিজিৎ চৌধুরী, বলাগড়: বিএনএ: হুগলি জেলা জুড়ে আজ ডিমের মরশুম। এক লাইনে বুধবার জেলার মিড ডে মিল খাওয়ানোর চিত্রটি ছিল এরকমই। জেলা প্রশাসন স্কুল পরিদর্শনে যাবে, তাই গোটা হুগলিতেই বুধবার মিড ডে মিলে ডিম রাঁধার ধুম পড়েছিল।
বিশদ

উদ্ধার হল বাংলাদেশি টাকা ও সিমকার্ড
বেআইনি অনুপ্রবেশ, ৫
বাংলাদেশি সহ ধৃত আট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেনিয়াপুকুর এলাকা থেকে ধরা পড়ল পাঁচ বাংলাদেশি নাগরিক। বুধবার সকালে গোপন সূত্রে খবর পেয়ে বেনিয়াপুকুর থানার পুলিস ডক্টর সুরেশ সরকার রোড থেকে গ্রেপ্তার করল ওই পাঁচ বাংলাদেশিকে। এদেশে প্রবেশ করার কোনও বৈধ কাগজপত্র ছিল না তাদের কাছে।
বিশদ

শৃঙ্খলাভঙ্গের কারণে নেওয়া হতে পারে ব্যবস্থা
চেয়ারপার্সনের নিষেধ না শুনে মেয়রকে
অধিবেশন কক্ষেই সংবর্ধনা প্রকাশের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র ফিরহাদ হাকিমকে সংবর্ধনা দিতে গিয়ে বুধবার কলকাতা পুরসভার মাসিক অধিবেশনে তুলকালাম বাধালেন কংগ্রেস কাউন্সিলার প্রকাশ উপাধ্যায়। বিশদ

  বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের মিল্লি আল আমিন কলেজকে সংখ্যালঘু প্রতিষ্ঠানের স্বীকৃতি সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিল্লি আল আমিন কলেজের সংখ্যালঘু তকমা পেতে আর কোনও বাধা রইল না। মঙ্গলবার এই কলেজের পরিচালন সমিতির সভাপতি আমিরুদ্দিন ববিকে বিকাশভবনে ডেকে এই আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...

 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM