Bartaman Patrika
কলকাতা
 

  এলাকা কোন থানার, এই নিয়ে টানাপোড়েনের
জেরে লেকটাউনে ঝুলন্ত মৃতদেহ উদ্ধারে দেরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাকা কার, এই নিয়ে রাজ্য ও কলকাতা পুলিসের টানাপোড়েনের জেরে লেকটাউনের দক্ষিণদাঁড়ি বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় আটকে রইল দেহ। তবে শেষমেশ কলকাতা পুলিস বাড়তি উদ্যোগ নিয়ে ঝুলে থাকা মৃতদেহ ক্রেন দিয়ে নামিয়ে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠায়। দিনের শেষে দেখা যায়, ওই এলাকা লেকটাউন থানা এলাকার মধ্যেই পড়ে। আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলা রুজু করতে বাধ্য হয় তারা।
দক্ষিণদাড়ির কাছে বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ একটি নির্মীয়মাণ সাইটের ধারে এক ব্যক্তিকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান স্থানীয় বাসিন্দারা। ১০০ ডায়ালে ফোন করে তাঁরা বিষয়টি কলকাতা পুলিসকে জানান। মিনিট পনেরোর মধ্যেই উল্টোডাঙা থানার অফিসাররা হাজির হয়ে যান সেখানে। কিন্তু দেখা যায়, এই এলাকা তাদের এক্তিয়ারে পড়ে না। সঙ্গে সঙ্গেই ফোন করে বিধাননগর কমিশনারেটের কন্ট্রোল রুমে তাঁরা বিষয়টি জানান। বিধাননগর উত্তর থানার অফিসাররাও এসে জানিয়ে দেন, এটি তাঁদের এলাকার মধ্যেও পড়ে না। এই জায়গা লেকটাউন থানার অন্তর্ভুক্ত। তাদের জানানো হয় বিষয়টি। কিছুক্ষণ পরে ওই থানার অফিসাররা এসে হাজির হন। তাঁদের দাবি ছিল, যেখানে দেহটি ঝুলছে, সেই জায়গা লেকটাউন থানার মধ্যে পড়ে না। এটি মানিকতলা থানার আওতায়। এবার হাজির হন মানিকতলা থানার অফিসাররাও। কিন্তু তাঁরা জানিয়ে দেন, এই এলাকা কোনওভাবেই তাঁদের এক্তিয়ারের মধ্যে পড়ে না। এর মাঝে এলাকা ছেড়ে কার্যত দায় এড়িয়ে চলে যায় লেকটাউন থানার পুলিস। জানিয়ে যায়, এই দেহ উদ্ধার কলকাতা পুলিসকেই করতে হবে।
এলাকা নিয়ে টানাপোড়েনের চেয়ে মৃত ব্যক্তিকে উদ্ধার করা যে বেশি জরুরি, তা বুঝতে পারেন কলকাতা পুলিসের আধিকারিকরা। তাই এলাকা বিচার না করেই ঝুলে পড়া ব্যক্তিকে নামানো হয়। কিন্তু তা করতে গিয়েও সমস্যা হয় কর্দমাক্ত জায়গার জন্য। যে পোস্টে ওই ব্যক্তি ঝুলেছেন, সেখানে কোনওভাবেই যাওয়া সম্ভব হচ্ছিল না অফিসারের পক্ষে। পাশেই রয়েছে খাল। অত্যন্ত পিচ্ছিল ওই জায়গায় কোনওভাবে দেহের ভারসাম্য হারালে সোজা খালে পড়তে হবে। তাই ঝুঁকি না নিয়ে ক্রেন ডাকতে হয়। লালবাজারের এক পদস্থ কর্তার দাবি, তা আনতে কিছুটা সময় লেগে যায়। যে কারণে দেহ নামাতে নামাতে আটটা চল্লিশ মিনিট হয়ে যায়। তাঁর যুক্তি, টানাপোড়েন চলার কারণেই দেহ নামাতে দেরি হয়েছে, এমনটা নয়। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই এলাকায় গিয়েছেন থানার অফিসাররা। লেকটাউন থানা তাদের এলাকা নয় বলার সঙ্গে সঙ্গেই চটজলদি ক্রেন ডেকে পাঠিয়েছে কলকাতা পুলিস।
দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠানোর পর এলাকা আসলে কার, তা নিয়ে তদন্তে নামে কলকাতা পুলিস। এলাকার ম্যাপ বের করা হয়। দেখা যায়, তা রাজ্য পুলিসের এলাকায় পড়ে। এরপর তা দেখানো হয় লেকটাউন থানার কর্তব্যরত অফিসারদের। বিষয়টি কমিশনারেটের কর্তাদের কানে তোলেন লালবাজারের কর্তারা। এরপরই টনক ন঩ড়ে কমিশনারেটের আধিকারিকদের। তাঁরা বুঝতে পারেন, এলাকা তাঁদেরই। এই নিয়ে অহেতুক দড়ি টানাটানি করা হচ্ছে। তারপরই আত্মঘাতী হওয়ার রাজু হাওলাদারের স্ত্রীর বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলা রুজু করে লেকটাউন থানা। এলাকা লেকটাউন থানার হওয়া সত্ত্বেও তারা কেন দেহ নিতে অস্বীকার করল, এই বিষয়ে কমিশনারেটের এক কর্তাকে প্রশ্ন করা হলে, বিষয়টি এড়িয়ে তাঁর যুক্তি, আগে যারা গিয়েছে, তারা দেহ নামিয়েছে। এলাকা কার, তা পরে ঠিক হয়েছে।

15th  August, 2019
সাতসকালে আগুন কাঁকুড়গাছির
বহুতলে, আতঙ্কে বাসিন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতসকালে বহুতলে আগুন লেগে আতঙ্ক ছড়াল। গোটা বহুতল ধোঁয়ায় ভরে গেল। সেখানকার একটি ফ্ল্যাটে এক পরিবারে বিয়ের অনুষ্ঠান ছিল। আতঙ্কে সেই ফ্ল্যাট থেকেও লোকজন ছুটে নীচে নেমে আসেন। রবিবার সকালে এমন ঘটনা ঘটেছে কাঁকুড়গাছির মানিকতলা মেন রোডে একটি পাঁচতলা আবাসনে। বিশদ

বধূর অস্বাভাবিক মৃত্যু: দোষীদের
গ্রেপ্তারির দাবিতে বাগনানে মিছিল

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বাগনানের শীতলপুর গ্রামের গৃহবধূ ঋতুপর্ণা রায়চৌধুরীর অস্বাভাবিক মৃত্যু হয় কয়েকদিন আগে। তাঁর শ্বশুরবাড়ির তরফে আত্মহত্যার তত্ত্ব হাজির করা হলেও অভিযোগ, তাঁকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে।
বিশদ

গঙ্গায় সাঁতার কেটে নাগরিকত্ব আইনের
বিরুদ্ধে অভিনব প্রতিবাদ হাওড়ায় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সংশোধিক নাগরিকত্ব আইন বা সিএএ, এনআরসি নিয়ে রাজপথে প্রতিবাদের ঢেউ উঠেছে আগেই। এবার প্রতিবাদ নেমে এল জলপথেও। গঙ্গাবক্ষে সাঁতরে সিএএ, এনআরসির প্রতিবাদ করলেন হাওড়ার এক সাঁতারু। সম্প্রতি বেলুড় মঠে এসে জাতীয় যুব দিবসের ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএর পক্ষে জোরালো সওয়াল করেন।
বিশদ

 চুরিতে বাধা, মাথায় আঘাত নিরাপত্তারক্ষীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চুরিতে বাধা পেয়ে নিরাপত্তারক্ষীর মাথায় আঘাত করল চোরেদের দল। এমনকী তাঁর জিভ টেনে ধরা হয় বলে অভিযোগ। তাঁকে মারধর করে পালায় চোরেদের দলটি। রবিরার দুপুরে রিজেন্ট পার্ক থানা এলাকার মুর অ্যাভিনিউতে।
বিশদ

১৩ দিনের লড়াই শেষে মারাই গেলেন
সোনারপুরের সেই স্কুল পড়ুয়া, উত্তেজনা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ১৩ দিনের লড়াই শেষে মারাই গেল সোনারপুরের হাসানপুরের সেই স্কুল পড়ুয়া। গত ৭ জুন দিবালোকে স্কুল যাওয়ার পথে ধারালো অস্ত্রের হামলায় মারাত্মক জখম হয়েছিল ওই কিশোরী। ধারালো অস্ত্রের আঘাতে মুখের সামনের অংশটাই বিকৃত হয়ে গিয়েছিল তার।
বিশদ

 অর্থ ও রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল
শৌচাগারের ছাদে হোর্ডিং বোর্ড, রাজস্ব আদায় করে সমস্যা সমাধানের সিদ্ধান্ত
কলকাতা পুরসভা

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শহরে রাস্তার পাশে শৌচাগারগুলির সিংহভাগেরই বেহাল অবস্থা নিয়ে বিগত কয়েক মাসে একাধিকবার ‘টক টু মেয়র’-এ অভিযোগ পেয়েছেন মেয়র। দক্ষিণ শহরতলি এবং উত্তর কলকাতার একাধিক ওয়ার্ডে শৌচাগারগুলির অবস্থা যে কতটা খারাপ, তা নাগরিকরা মেয়রের কাছে ব্যাখ্যা সহ অভিযোগ করেছেন।
বিশদ

 কালসাপায় গাছের নীচে আগুন
জ্বালিয়ে রান্না করছেন পর্যটকরা

  সংবাদদাতা, উলুবেড়িয়া: কিছু অবিবেচক পর্যটকের দাপটে বিপন্ন হতে বসেছে ফুলেশ্বরের কালসাপা ডাকবাংলোর একাধিক মূল্যবান গাছ। গাছের নীচে আগুন জ্বালিয়ে রান্না করা থেকে পেরেক পুতে শামিয়ানা টাঙানো— কোনওটাই বাদ দিচ্ছেন ওই পর্যটকরা। ফলে এইসব মূল্যবান গাছের ভবিষৎ নিয়ে আতঙ্কিত পরিবেশবিদরা।
বিশদ

 মেট্রোয় ৮০ শতাংশই এসি ট্রেন চলছে, গরমে বাড়বে সংখ্যা

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: যাত্রীদের দীর্ঘদিনের দাবি ছিল, শহরের লাইফ লাইনে আরও বেশি এসি ট্রেন চালাতে হবে। বিশেষত গরমের সময় মেট্রোপথে যাত্রীদের আলোচনায় এসি ট্রেনের সংখ্যা বৃদ্ধির দাবি শোনা যায়। গত কয়েকদিনে তাপমাত্রা বেড়েছে কিছুটা। বিশদ

কোথাও যানজট, কোথাও হকারদের দখলে
ফুটপাত, শিয়ালদহে নিত্যভোগান্তি যাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিত্য যানজট আবার কোথাও ফুটপাত দখল করে সার দিয়ে দোকান আর হকারদের পসরা। সেসব এড়িয়ে শিয়ালদহ স্টেশনে ঢুকতে প্রতিদিন ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। স্টেশনে ঢুকতেই অযথা দেরি হওয়ায় বহু যাত্রীই নির্ধারিত ট্রেন ধরতে পারছেন না।
বিশদ

পুরসভা পার্কের ভেঙে পড়া গেটটি
কেন আগেই সরিয়ে নিয়ে গেল না
প্রশ্ন তুলছেন ট্যাংরার বাসিন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যখন গেটটি ভেঙেই গিয়েছিল, তখন তা আগেভাগেই খুলে সরিয়ে নিতে পারতেন কলকাতা পুরসভার কর্মীরা। তাহলে একজন মায়ের কোল খালি হতো না। রবিবার ট্যাংরার ডি সি দে রোডের ধোবিয়াতলায় যাওয়ার পর এমনই বক্তব্য শোনা গেল এলাকার বাসিন্দাদের মুখে। বিশদ

 ঘুসুড়িতে স্বামীকে আত্মহত্যায় প্ররোচনা, ধৃত স্ত্রী ও প্রেমিক

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার সকালে ঘুসুড়ি নস্করপাড়া রোডে একটি বাড়ি থেকে দেবু বিশ্বাস নামে এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিস। অভিযোগ, তাঁকে মেরে ঝুলিয়ে দেওয়া হয়েছে। সেই ঘটনায় শনিবার রাতে মোট তিনজনকে গ্রেপ্তার করে মালিপাঁচঘড়া থানার পুলিস।
বিশদ

সিএএ বিরোধী আন্দোলন তুলতে
প্রতিবাদীদের কম্বল কাড়ল পুলিস

  লখনউ, ১৯ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ বিরোধী আন্দোলন তুলতে অভিনব পন্থা উত্তরপ্রদেশ পুলিসের। রবিবার রাতে লখনউয়ের ঘণ্টাঘর পার্ক এলাকায় বিক্ষোভকারীদের কম্বল কেড়ে নিল পুলিস। কেড়ে নেওয়া হল থালা-বাসন, খাবারও।
বিশদ

শহরে বেসরকারি বাসের রেষারেষিতে
বিরাম নেই, বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের রাস্তায় বেসরকারি বাসগুলির মধ্যে বিপজ্জনকভাবে রেষারেষির কোনও বিরাম নেই। তাতে দুর্ঘটনার আশঙ্কাও বাড়ছে। যাত্রীদের বক্তব্য, কিছুদিন আগে দক্ষিণ বন্দর থানা এলাকায় দুই বেসরকারি বাসের রেষারেষির জেরেই এক বাইকচালকের মৃত্যু হয়েছিল। বিশদ

 চুঁচুড়ায় মা-মেয়ের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার ২ আত্মীয়

  বিএনএ, চুঁচুড়া: হুগলির চুঁচুড়ার লোয়ার হেমন্ত বসু কলোনিতে মা ও সাত মাসের সন্তানের মৃত্যুর ঘটনায় মৃতের দুই আত্মীয়কে গ্রেপ্তার করল পুলিস। মৃতা গৃহবধূ বর্ণালি দাসের বাবা বাসুদেব বিশ্বাসের অভিযোগের ভিত্তিতে ওই দু’জনকে রবিবার পুলিস গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম সুমতি দাস ও অনিতা দাস।
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক।  ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM

ফের বনদপ্তরের খাঁচায় চিতা, এবার আলিপুরদুয়ার
জলপাইগুড়ির পর এবার আলিপুরদুয়ার। বনদপ্তরের পাতা ফাঁদে খাঁচাবন্দি চিতা। ঘটনাটি ...বিশদ

11:23:00 AM

 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:11:26 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM

আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি মমতার
‘সীমান্ত গান্ধী’ আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

10:27:00 AM