Bartaman Patrika
কলকাতা
 

  এলাকা কোন থানার, এই নিয়ে টানাপোড়েনের
জেরে লেকটাউনে ঝুলন্ত মৃতদেহ উদ্ধারে দেরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাকা কার, এই নিয়ে রাজ্য ও কলকাতা পুলিসের টানাপোড়েনের জেরে লেকটাউনের দক্ষিণদাঁড়ি বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় আটকে রইল দেহ। তবে শেষমেশ কলকাতা পুলিস বাড়তি উদ্যোগ নিয়ে ঝুলে থাকা মৃতদেহ ক্রেন দিয়ে নামিয়ে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠায়। দিনের শেষে দেখা যায়, ওই এলাকা লেকটাউন থানা এলাকার মধ্যেই পড়ে। আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলা রুজু করতে বাধ্য হয় তারা।
দক্ষিণদাড়ির কাছে বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ একটি নির্মীয়মাণ সাইটের ধারে এক ব্যক্তিকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান স্থানীয় বাসিন্দারা। ১০০ ডায়ালে ফোন করে তাঁরা বিষয়টি কলকাতা পুলিসকে জানান। মিনিট পনেরোর মধ্যেই উল্টোডাঙা থানার অফিসাররা হাজির হয়ে যান সেখানে। কিন্তু দেখা যায়, এই এলাকা তাদের এক্তিয়ারে পড়ে না। সঙ্গে সঙ্গেই ফোন করে বিধাননগর কমিশনারেটের কন্ট্রোল রুমে তাঁরা বিষয়টি জানান। বিধাননগর উত্তর থানার অফিসাররাও এসে জানিয়ে দেন, এটি তাঁদের এলাকার মধ্যেও পড়ে না। এই জায়গা লেকটাউন থানার অন্তর্ভুক্ত। তাদের জানানো হয় বিষয়টি। কিছুক্ষণ পরে ওই থানার অফিসাররা এসে হাজির হন। তাঁদের দাবি ছিল, যেখানে দেহটি ঝুলছে, সেই জায়গা লেকটাউন থানার মধ্যে পড়ে না। এটি মানিকতলা থানার আওতায়। এবার হাজির হন মানিকতলা থানার অফিসাররাও। কিন্তু তাঁরা জানিয়ে দেন, এই এলাকা কোনওভাবেই তাঁদের এক্তিয়ারের মধ্যে পড়ে না। এর মাঝে এলাকা ছেড়ে কার্যত দায় এড়িয়ে চলে যায় লেকটাউন থানার পুলিস। জানিয়ে যায়, এই দেহ উদ্ধার কলকাতা পুলিসকেই করতে হবে।
এলাকা নিয়ে টানাপোড়েনের চেয়ে মৃত ব্যক্তিকে উদ্ধার করা যে বেশি জরুরি, তা বুঝতে পারেন কলকাতা পুলিসের আধিকারিকরা। তাই এলাকা বিচার না করেই ঝুলে পড়া ব্যক্তিকে নামানো হয়। কিন্তু তা করতে গিয়েও সমস্যা হয় কর্দমাক্ত জায়গার জন্য। যে পোস্টে ওই ব্যক্তি ঝুলেছেন, সেখানে কোনওভাবেই যাওয়া সম্ভব হচ্ছিল না অফিসারের পক্ষে। পাশেই রয়েছে খাল। অত্যন্ত পিচ্ছিল ওই জায়গায় কোনওভাবে দেহের ভারসাম্য হারালে সোজা খালে পড়তে হবে। তাই ঝুঁকি না নিয়ে ক্রেন ডাকতে হয়। লালবাজারের এক পদস্থ কর্তার দাবি, তা আনতে কিছুটা সময় লেগে যায়। যে কারণে দেহ নামাতে নামাতে আটটা চল্লিশ মিনিট হয়ে যায়। তাঁর যুক্তি, টানাপোড়েন চলার কারণেই দেহ নামাতে দেরি হয়েছে, এমনটা নয়। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই এলাকায় গিয়েছেন থানার অফিসাররা। লেকটাউন থানা তাদের এলাকা নয় বলার সঙ্গে সঙ্গেই চটজলদি ক্রেন ডেকে পাঠিয়েছে কলকাতা পুলিস।
দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠানোর পর এলাকা আসলে কার, তা নিয়ে তদন্তে নামে কলকাতা পুলিস। এলাকার ম্যাপ বের করা হয়। দেখা যায়, তা রাজ্য পুলিসের এলাকায় পড়ে। এরপর তা দেখানো হয় লেকটাউন থানার কর্তব্যরত অফিসারদের। বিষয়টি কমিশনারেটের কর্তাদের কানে তোলেন লালবাজারের কর্তারা। এরপরই টনক ন঩ড়ে কমিশনারেটের আধিকারিকদের। তাঁরা বুঝতে পারেন, এলাকা তাঁদেরই। এই নিয়ে অহেতুক দড়ি টানাটানি করা হচ্ছে। তারপরই আত্মঘাতী হওয়ার রাজু হাওলাদারের স্ত্রীর বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলা রুজু করে লেকটাউন থানা। এলাকা লেকটাউন থানার হওয়া সত্ত্বেও তারা কেন দেহ নিতে অস্বীকার করল, এই বিষয়ে কমিশনারেটের এক কর্তাকে প্রশ্ন করা হলে, বিষয়টি এড়িয়ে তাঁর যুক্তি, আগে যারা গিয়েছে, তারা দেহ নামিয়েছে। এলাকা কার, তা পরে ঠিক হয়েছে।
15th  August, 2019
ঘরে ঢুকেই মাকে জড়িয়ে ধরলেন নোবেলজয়ী অভিজিৎ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সন্ধ্যায় কলকাতা বিমানবন্দর থেকে সোজা বালিগঞ্জ সার্কুলার রোডে নিজের ফ্ল্যাটে। আর ঘরে ঢুকেই মা নির্মলা বন্দ্যোপাধ্যায়কে জড়িয়ে ধরলেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মা’ও তাঁকে জড়িয়ে ধরে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেন। তবে এদিন তাঁকে দেখে অত্যন্ত ক্লান্ত বলেই মনে হয়েছে।  
বিশদ

চন্দননগরে বিসর্জনের শোভাযাত্রাতেও থিমের বৈচিত্র্য
হ্যারি পটারের জাদু দুনিয়া, অবাস্তবের রাজত্ব থেকে হারিয়ে যাওয়া বাংলার খেলা 

অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। আর এই লড়াইয়ের কারণেই প্রতিবছর নতুন নতুন আলোকসজ্জার থিম দর্শকদের সামনে হাজির হয়।  
বিশদ

মঙ্গলবার খুলল না বাজি বাজার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজো বাকি আর পাঁচদিন। অথচ, শুরু হবে বলেও মঙ্গলবারও ময়দানে বাজি বাজার শুরু হল না। এদিন দেখা গেল, স্টলের কাঠামো এখনও তৈরি হয়নি। কর্মীরা বাঁশের মাচা বাঁধার কাজ করছেন। তারই মধ্যে এদিন কলকাতা ডিসি (রিজার্ভ ফোর্স) সুখেন্দু হীরা সহ পুলিসের শীর্ষ আধিকারিকরা বাজি বাজার পরিদর্শন করেন।  
বিশদ

টালা ব্রিজ ইস্যু
অটোর সংখ্যা বৃদ্ধিতে যাত্রী কমার আশঙ্কা বাস মালিকদের, দিলেন বিকল্প প্রস্তাব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ দিয়ে বাস চলাচল বন্ধ হওয়ায় যাত্রীদের ভোগান্তি কমাতে পর্যায়ক্রমে অটোর সংখ্যা বাড়াচ্ছে রাজ্য। এর ফলে বাসে যাত্রী সংখ্যা কমার প্রমাদ গুনছেন বাস মালিকরা। মঙ্গলবার কসবার পরিবহণ ভবনে কেবলমাত্র বাস মালিকদের সংগঠন এবং রুটগুলির প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেছিলেন দপ্তরের কর্তারা।  
বিশদ

দেবাঞ্জনের মৃত্যুর পরও ‘বর-বউ’
পরিচয়ে ফেসবুক পোস্ট তরুণীর

বিএনএ, বারাকপুর: নবমীর রাতে দেবাঞ্জন দাসের মৃত্যুর প্রায় সপ্তাহখানেক পর ১৪ অক্টোবর, মধ্যরাতে প্রেমিকের জন্মদিনের আগে তাঁকে ‘বর’ সম্বোধন করে ফেসবুক পোস্ট করেছিলেন তরুণী। তখনও নিমতাকাণ্ডে দেবাঞ্জনের মৃত্যুকে ‘পথ দুর্ঘটনা’ বলে চালাচ্ছিল পুলিস।
বিশদ

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ডামি রানে উঠে এল নানা ভ্রান্তি
কখনও স্ক্রিন ডোরের দরজা খুলতে দেরি, কখনও নির্দিষ্ট জায়গায় দাঁড়াচ্ছে না ট্রেন 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ে ট্রেন চালানোর দিনক্ষণ নিয়ে যখন নানা চর্চা চলছে, সেই সময়ে ‘ডামি রান’-এর রিপোর্টে দেখা যাচ্ছে, এখনও পর্যন্ত নিখুঁত পরিষেবা অধরা থেকে গিয়েছে। মেট্রো রেলের বিশ্বস্ত সূত্রের দেওয়া তথ্য বলছে, ডামি রানে নানা ভুলভ্রান্তি নজরে এসেছে। 
বিশদ

বিপজ্জনক চীনা ফানুস রুখতে দমকলকে চিঠি কলকাতা পুলিসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপজ্জনক চীনা ফানুস থেকে কালীপুজোর রাতে প্যান্ডেলে অগ্নিকাণ্ডের আশঙ্কা থাকে। এমনিতেই চীনা ফানুস বা বাজিকে ঘিরে দেশের বাজি শিল্পের আপত্তি রয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে চীনা ফানুসের বিরুদ্ধে অবস্থান জানতে চেয়ে দমকলকে চিঠি পাঠাল লালবাজার। সূত্রের খবর, এখনও পর্যন্ত কলকাতায় চীনা ফানুস নিষিদ্ধ নয়।  
বিশদ

আন্তর্জাতিক সমীক্ষায়
দেশের মধ্যে প্রথম কলকাতা
বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় যাদবপুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকাশিত হল আন্তর্জাতিক কিউ এস র‌্যাঙ্কিং। তাতে দেশের মধ্যে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির নিরিখে প্রথম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় যাদবপুর। তবে কেন্দ্রীয় ও রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির নিরিখে কলকাতা ও যাদবপুরের স্থান যথাক্রমে ১১ এবং ১২।
বিশদ

শ্রীরামপুর ওয়ালশ হাসপাতাল
ডেথ সার্টিফিকেটে ডেঙ্গু না লেখা ও চিকিৎসায় গাফিলতির অভিযোগে উত্তেজনা 

বিএনএ, চুঁচুড়া: ডেঙ্গুতে মৃত্যু হলেও তা না লেখা এবং চিকিৎসায় গাফিলতির অভিযোগে এক রোগীর মৃত্যুর পর মঙ্গলবার শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে উত্তেজনা ছড়ায়। মৃত রোগীর আত্মীয়রা চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের ঘেরাও করে বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি বেগতিক দেখে হাসপাতাল কর্তৃপক্ষ পুলিসকে খবর দেয়। 
বিশদ

ভোটে দাঁড়াতে হাজিরার নিয়ম শিথিলের দাবিতে অবস্থান প্রেসিডেন্সিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরার নিয়ম শিথিল করতে হবে। এছাড়াও সহ আরও একাধিক দাবিতে মঙ্গলবার অবস্থান শুরু করেছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তাঁদের বক্তব্য, ৭৫ শতাংশ হাজিরা যাঁদের থাকবে, তাঁরাই মনোনয়ন তুলতে পারবেন, সেটা ঠিক নয়।
বিশদ

শিশুকন্যা খুনে পুলিসি নিষ্ক্রিয়তার অভিযোগে অবরোধ, উত্তেজনা দত্তপুকুরে 

বিএনএ, বারাসত: নিখোঁজ শিশুকন্যার রহস্যজনক খুনের ঘটনায় পুলিসি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে মঙ্গলবার বিকেলে দীর্ঘসময় টাকি রোড অবরোধ করে বিক্ষোভ দেখায় এলাকাবাসী। প্রায় দেড় ঘন্টা রাস্তা অবরোধের জেরে তীব্র যানজট তৈরি হয়। অফিস ফেরত নিত্যযাত্রীদের নাভিশ্বাস ওঠে। 
বিশদ

জগৎবল্লভপুরে বধূর রক্তাক্ত দেহ উদ্ধার, খুনের অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জগৎবল্লভপুরের নলদা গ্রামের এক গৃহবধূর রক্তাক্ত মৃতদেহ তাঁরই শোওয়ার ঘর থেকে মঙ্গলবার উদ্ধার হয়েছে। ঘটনা প্রকাশ্যে আসতেই এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পোলগুস্তিয়া নলদাপাড়ার বাসিন্দা ওই গৃহবধূর নাম সবিতা মালিক (৩৪)। তিনি একাই বাড়িতে থাকতেন। 
বিশদ

দ্বিতীয় সেতুতে তল্লাশিতে বাজেয়াপ্ত দেড় কোটি টাকার বিদেশি সিগারেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাপথে আসা বিদেশি সিগারেট বাজেয়াপ্ত করল ডিরেক্টর অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)। নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে দ্বিতীয় হুগলি সেতুতে তল্লাশির সময় একটি পণ্যবাহী ট্রাকের মধ্যে তা পাওয়া গিয়েছে। এগুলি ইন্দোনেশিয়া ও মায়ানমার থেকে আনা হয়েছে বলে জানা গিয়েছে। 
বিশদ

৮৩ লক্ষ টাকার সোনা উদ্ধার, ধৃত ৩ জনের পুলিস হেফাজত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’ কেজির বেশি সোনা ও টাকা সহ গ্রেপ্তার হওয়া তিনজনকে পুলিস হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। মঙ্গলবার অভিযুক্তদের শিয়ালদহ কোর্টে তোলা হলে বিচারক তাদের ৩১ অক্টোবর পর্যন্ত পুলিস হেফাজতে রাখার নির্দেশ দেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা ২০১৯ কার্যকর হতে চলল। কিন্তু মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে যোগ দিয়েও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত অনেকে।  ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...

প্রাগ, ২২ অক্টোবর: মরশুমের প্রারম্ভিক পর্বে যথেষ্ট নড়বড়ে ছিল বার্সেলোনা। কিন্তু সময় এগনোর সঙ্গেসঙ্গে চেনা ছন্দ খুঁজে পেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। চোট সারিয়ে মেসি দলে ফেরার পর বাকিদের মনোবল স্বাভাবিকভাবেই তুঙ্গে। গত পাঁচটি ম্যাচে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের চূড়ায় থেকে ...

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের রাজ আমলের মদন মোহন বাড়ির দিঘিরপাড় দখল করার অভিযোগ উঠছে পুরসভার বিরুদ্ধে। কোচবিহারের মদন মোহন বাড়ির দেবোত্তর ট্রাস্টের অধীনে থাকা এই দিঘিটি রয়েছে পুরসভার অতিথি নিবাসের পাশেই।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩১ অক্টোবর ভারতে আসছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল 

03:48:10 PM

লালগড়ে পারিবারিক বিবাদের জেরে যুবক খুন 
জমি সংক্রান্ত বিবাদের জেরে গুলি করে ও গলার নলি কেটে ...বিশদ

02:15:39 PM

ডুয়ার্সে বেড়াতে গিয়ে মৃত্যু বারাসতের প্রৌঢ়ের 
ডুয়ার্স বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পর্যটকের। ...বিশদ

02:12:42 PM

কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শুরু 

02:07:00 PM

খিদিরপুরে ৬২০ কেজি শব্দবাজি সহ ধৃত ২ 

01:22:54 PM

কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM