Bartaman Patrika
কলকাতা
 

দক্ষিণ ২৪ পরগনা: মিড ডে মিল
পরিষেবার ত্রুটি নিয়ে উদ্বিগ্ন প্রশাসন

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ ২৪ পরগনা জেলার ২৯টি ব্লক ও পুরসভা এলাকার স্কুলগুলির মিড ডে মিল পরিষেবায় বেশ কিছু ত্রুটি নজরে এসেছে প্রশাসনের কর্তাদের। কোথাও দেখা যাচ্ছে, হাজিরার সঙ্গে মিল নেই পড়ুয়া সংখ্যার, কোথাও ছাত্রছাত্রীদের বেঞ্চের বদলে মেঝেতে বসিয়ে খাওয়ানো হয়। কোথাও সপ্তাহে একদিনও ডিম দেওয়া হয় না। কোথাও রান্নার জায়গা স্বাস্থ্যসম্মত নয়। রান্নার পর তার স্বাদ পরীক্ষা না করেই পড়ুয়াদের বিতরণ করে দেওয়া হয়। কোথাও আবার পানীয় জল বলে যা দেওয়া হয়, তা পানের অযোগ্য। কোথাও খাদ্যশস্য নিয়ম মেনে নিয়মিত রেজিস্টার খাতায় নথিভুক্ত করা হয় না। জেলাশাসক পি উলগানাথন বলেন, জেলার সমস্ত স্কুল ধরে ধরে মিড ডে মিলের হালহকিকত নিয়ে পর্যবেক্ষণ হয়েছে। অনেক জায়গাতে ঠিকঠাক থাকলেও, কোথাও কোথাও ফাঁকফোকর এবং বেশ কিছু ত্রুটি ধরা পড়েছে। তার ভিত্তিতে সংশিষ্ট স্কুল ধরে শো-কজ করা হচ্ছে। কোথাও গরমিল বেশি হলে যাচাইয়ের পর আইনি পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হয়েছে। পাশাপাশি যেখানে যেখানে পরিকাঠামোগত অভাব রয়েছে, সরকারি নিয়মে তা পূরণ করা হবে।
মিড ডে মিল নিয়ে অনেকদিন ধরেই বিভিন্ন অভিযোগ আসছিল প্রশাসনের কাছে। অভিযোগগুলি নিয়ে কয়েকমাস আগেও প্রশাসনের মূল কার্যালয় আলিপুরে নিচুতলার আধিকারিকদের একাংশকে সেভাবে তৎপর হতে দেখা যায়নি। বিষয়টি জেলাশাসকের নজরে আসার পর তিনি সংশ্লিষ্ট আধিকারিকদের সরিয়ে দেন। তাঁরই নির্দেশে জেলার ৬ হাজার ২১২টি স্কুলে মিড ডে মিলের কোথায় কী পরিস্থিতি, তা সরজমিনে দেখার জন্য ব্লক ধরে পাঁচজনের কমিটি করে দেওয়া হয়। এলাকার স্কুলগুলি ঘুরে ১৬টি বিষয় অনুসন্ধান করে রিপোর্ট দিতে বলা হয় কমিটিকে। তার পরিপ্রেক্ষিতে চলতি মাসে আচমকা স্কুলগুলি পরিদর্শন হয়। তার রিপোর্ট জমা পড়েছে প্রশাসনের কাছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ৬ হাজার ২১২ স্কুলে ১৬টি বিষয় নির্দিষ্ট করে যাচাইয়ের জন্য পরিদর্শনকারী দলকে দু’টি ফর্ম দেওয়া হয়েছিল। তাতে প্রতিদিন কী কী খাবার দেওয়া হচ্ছে, তার তালিকা দেওয়া আবশ্যক। বাস্তবে ৫ হাজার ৭৭১ স্কুল নিয়ম মেনে চললেও ৪৪১টি অমান্য করেছে। রান্নাঘর সাফসুতরো রাখার ক্ষেত্রে ৫ হাজার ৯১৬টি স্কুল উতরে গেলেও বাকি ২৯৬টি মানেনি। নির্দিষ্ট পোশাক বিধি মেনে রান্না করা হয় ৫ হাজার ৩০১টি স্কুলে। ৯২১টি বিদ্যালয় তার ধারেকাছে যায়নি। রান্নায় এলপিজি ব্যবহার করতে দেখা গিয়েছে ৪ হাজার ৩১টি স্কুলে। বাকি ২ হাজার ১৮১টিতে এলপিজি নেই। সার্বিকভাবে কোথাও নথিভুক্ত পড়ুয়াদের ১০০ শতাংশ হাজিরা পাওয়া যায়নি। গড়ে ৬৯ থেকে ৭১ শতাংশের মধ্যে হাজিরা পাওয়া গিয়েছে। কিন্তু সব ক্ষেত্রেই দেখা গিয়েছে, রান্নার সময় ১০০ শতাংশ ধরেই খাদ্যশস্য নেওয়া হয়েছে। রান্নার তেল, সব্জি ও খাদ্যশস্যের গুণগত মান বজায় রাখার ক্ষেত্রে ৬ হাজার ১২৩টি স্কুল সঠিক থাকলেও, ৮৯টিতে তা পাওয়া যায়নি। রান্নার পর তার স্বাদ পরীক্ষার পর পরিবেশনের নিয়ম মেনেছে ৬ হাজার ১১৯টি স্কুল। বাকি ৯৩ টিতে নিয়ম মানেনি। রান্না খাবার ঠিকমতো রাখার ক্ষেত্রে নিয়ম মেনেছে ৬ হাজার ১৮২টি স্কুল। বাকি ৩০টি নিয়মের ধারে কাছে যায়নি। সপ্তাহে একদিন পড়ুয়াদের ডিম দেওয়া হয় ৬ হাজার ২৯টি স্কুলে। বাকি ১৮৩টিতে সপ্তাহে একদিনও ডিম দেওয়া হয় না। প্রতিদিন খাদ্য তালিকা মেনে সঠিক খাবার ও ঠিকঠাক হাজিরার ক্ষেত্রে নিয়ম মানা হয় ১ হাজার ৫৭৫টি স্কুলে। বাকি ৪ হাজার ৬৩৭টি স্কুলে মানা হয় না। স্টক রেজিস্টার, রান্নার জিনিস কেনার পর তার দাম মিটিয়ে দেওয়া, অনেক জায়গাতে ডাইনিং হল, শুদ্ধ পানীয় জল, ছেলেমেয়েদের জন্য আলাদা শৌচাগার করার ক্ষেত্রে কোথাও সঠিক কাজ হয়েছে। কোথায় একেবারে হয়নি।

15th  August, 2019
জোর করে পুরসভা দখলের পরিকল্পনা বাদ দিন: ফিরহাদ
হুগলির দলীয় বৈঠকে পর্যবেক্ষকের সামনেই ধুন্ধুমার তর্কে জড়ালেন তৃণমূল নেতারা 

বিএনএ, চুঁচুড়া: নিজের ক্ষমতায় পুরসভায় জিততে হবে। জোর করে দখলের পরিকল্পনা থাকলে তা বাদ দিয়ে এখন থেকে সাংগঠনিক প্রস্তুতি শুরু করে দিন। রবিবার দলের বৈঠকে এসে স্পষ্ট ভাষায় জেলা নেতৃত্বকে সতর্ক করে দিয়ে গেলেন তৃণমূল কংগ্রেসের হুগলির পরিদর্শক তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

যাদবপুর এটিএম জালিয়াতি কাণ্ডে সাফল্য
অটোয় চেপে তাড়া, বাড়ি বাড়ি তল্লাশি, সিনেমার
কায়দায় দিল্লিতে গ্রেপ্তার রোমানিয়ান নাগরিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘স্কিমার’ মেশিন লাগিয়ে মহানগরীর এটিএম জালিয়াতি কাণ্ডে রোমানিয়ার এক নাগরিককে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখার গোয়েন্দারা। ধৃতের নাম সিলভিউ ফ্লোরিন স্পিরিডন। সোমবার বিকেলে দিল্লির গ্রেটার কৈলাসের একটি ফ্ল্যাট থেকে গ্রেপ্তার করা হয় তাকে। 
বিশদ

অর্থসংকটে বাতিল ৬টি সংস্থার চুক্তি
সপ্তাহখানেক দুর্ভোগের শেষে বরানগরে জঞ্জাল সাফাইয়ের জট কাটল, আশ্বাস পুরসভার 

বিএনএ, বারাকপুর: বরানগর পুরসভায় চলছে আর্থিক সংকট। সাফাইকাজে যুক্ত ছয়টি সংস্থার চুক্তি বাতিল করা হয়েছে। এর জেরে পুরসভার ৩৪টি ওয়ার্ডই কার্যত জঞ্জালের স্তূপে পরিণত হয়েছে। ভ্যাট থেকে রাস্তায় গড়িয়ে পড়ছে জঞ্জাল। গত এক সপ্তাহ ধরে বরানগরবাসী ভ্যাটগুলির পাশ দিয়ে যাতায়াতের সময় নাকে রুমাল চাপা দিচ্ছেন। 
বিশদ

টালা জলপ্রকল্পের কাজ
শনিবার সকাল থেকে জল বন্ধ উত্তর ও মধ্য কলকাতায়, দক্ষিণ ও শহরতলির কিছু অংশে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গার্ডেনরিচের পর এবার টালা জলপ্রকল্পের একাধিক কাজের জন্য আগামী ১৪ ডিসেম্বর, শনিবার পানীয় জল সরবরাহ বন্ধ থাকবে গোটা উত্তর ও মধ্য কলকাতায় এবং দক্ষিণ কলকাতা ও শহরতলির কিছু অংশে। 
বিশদ

গ্রামবাসীর উদ্যোগে বন্ধ করা হয়েছে পিকনিক
হরিপালের গ্রামে শীত পড়তেই ভিড় বাড়ছে পরিযায়ী অতিথিদের 

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক।  
বিশদ

একাধিক ত্রুটি-বিচ্যুতি, ক্ষোভ মেয়রেরও
কেইআইপি’র দায়িত্বপ্রাপ্ত কর্তাদের তুলোধোনা করলেন ডেপুটি মেয়র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর বর্ষার পর কলকাতা পরিবেশ উন্নয়ন প্রকল্প (কেইআইপি)-এর ত্রুটিপূর্ণ কাজ নিয়ে একের পর এক প্রশ্ন উঠেছিল। এই প্রকল্পের অধীনে প্রায় ১২ বছরে কলকাতা পুর এলাকায় নিকাশি সংক্রান্ত যে যে কাজ হয়েছে, তার সিংহভাগ ক্ষেত্রেই ধরা পড়েছে নানা ত্রুটি-বিচ্যুতি।  
বিশদ

শহরবাসীকে সতর্ক করছে লালবাজার
বিদেশি নাগরিককে বাড়ি ভাড়া দিয়ে তথ্য গোপন করলে ৮ বছরের জেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় এটিএম-এ ‘স্কিমার’ মেশিন লাগিয়ে জালিয়াতির তদন্তে নেমে সম্প্রতি গোয়েন্দারা জানতে পেরেছেন, বিদেশি নাগরিকদের বাড়ি ভাড়া দিলেও সেই তথ্য স্থানীয় থানায় জানাচ্ছেন না অধিকাংশ শহরবাসী। অথচ ফরেনার্স অ্যাক্ট অনুসারে এটি গুরুতর অপরাধ।  
বিশদ

লোটাকম্বল নিয়ে হাজির আন্দোলনকারীরা
বেতন বৃদ্ধির দাবিতে পিজিতে দিনরাত অবস্থানে নার্সরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যতক্ষণ না দাবি মিটছে, নড়ানো যাবে না। এই পণ করেই অবস্থানস্থলে রাত জাগার অভিনব অবস্থান-বিক্ষোভে নামল এসইউসিআই পন্থী নার্সিং সংগঠন নার্সেস ইউনিটি। 
বিশদ

কলকাতার তরুণের মৃত্যু নিয়ে ক্ষোভ পরিজনদের
এবার ডেঙ্গুতে মৃত্যু হল বিষ্ণুপুরের যুবকের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনা: কলকাতার পর এবার বিষ্ণুপুর। ডেঙ্গুতে মৃত্যু হল আরও এক যুবকের। রবিবার দুপুরে ইএম বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় ওই যুবকের। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম সুরজিৎ সামন্ত (৩৮)।
বিশদ

হাওড়ায় বাইক দুর্ঘটনায় জখম ছেলের চিকিৎসা অমিল হাসপাতালে, জুটল পুলিসের মার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: দুর্ঘটনায় জখম ছেলের চিকিৎসা হাওড়া জেলা হাসপাতাল কর্তৃপক্ষ না করার প্রতিবাদ করায় এক বৃদ্ধ ও তাঁর অন্য ছেলেকে মারধর করার অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। হাওড়া থানার ভগবান গাঙ্গুলি লেনের বাসিন্দা সমর গঙ্গোপাধ্যায় এই নিয়ে সোমবার হাওড়ার পুলিস কমিশনারের কাছে অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

নেশা করে অত্যাচার, রডের আঘাতে ভাগ্নের মৃত্যু, মামা-মামি গ্রেপ্তার দত্তপুকুরে 

বিএনএ, বারাসত: ভাগ্নেকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল মামা ও মামির বিরুদ্ধে। রবিবার রাতে দত্তপুকুর থানার বামুনগাছি মাঝের পাড়ার এই ঘটনায় এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম সানি শূর (২৬)। খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে, পুলিস ছোট মামা আশিস কর ও বড় মামি মাম্পি করকে গ্রেপ্তার করেছে। 
বিশদ

হাইড্রেন নির্মাণের জেরে এন এন বাগচি রোড ভাসছে, খাটালের জল ঘরে

বিএনএ, বারাকপুর: প্রাকৃতিক কোনও দুর্যোগ নেই। তবু বারাকপুর পুরসভার ২৩ নম্বর ওয়ার্ডের এন এন বাগচি রোড পুরো জলমগ্ন। গত সাতদিন ধরে নরকযন্ত্রণা ভোগ করছেন এই পাড়ার বাসিন্দারা। একটি হাইড্রেন নির্মাণের কাজ চলায় জলমগ্ন হওয়ার ঘটনা ঘটেছে বলে পুরসভার কর্তারা জানান।  
বিশদ

সোনারপুরে প্রাক্তন সেনার অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ৩০ হাজার গায়েব 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রাক্তন সেনাকর্মীর অ্যাকাউন্ট থেকে গায়েব ১ লক্ষ ৩০ হাজার টাকা। তবে একবারে নয়, অভিনব উপায়ে ওই সেনাকর্মীর অ্যাকাউন্ট থেকে ওই বিপুল পরিমাণ টাকা গায়েব করা হয়েছে। পুলিসের কাছে অভিযোগ অনুযায়ী, নিত্যদিন ৪০ টাকা করে তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হয়েছে।  
বিশদ

গুড়াপে একাধিক ওষুধের দোকানে মদ বিক্রি, অভিযানে ধরল পুলিস 

বিএনএ, চুঁচুড়া: ওষুধের দোকান থেকে বাজেয়াপ্ত হল মদ। সোমবার একাধিক ওষুধের দোকানে অভিযান চালিয়ে ওই মদ বাজেয়াপ্ত করেছে গুড়াপ থানার পুলিস। ওই ঘটনায় দু’জনকে পুলিস গ্রেপ্তার করেছে। ওষুধের দোকানের আড়ালে এভাবে মদ বিক্রির ব্যবস্থা দেখে চোখ কপালে উঠেছে পুলিসেরও।
বিশদ

Pages: 12345

একনজরে
জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

09-12-2019 - 06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

09-12-2019 - 04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

09-12-2019 - 04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

09-12-2019 - 03:56:19 PM

৪২ পয়েন্ট উঠল সেনসেক্স 

09-12-2019 - 03:50:07 PM

পানিপথ: জয়পুরে সিনেমা হলে ভাঙচুর 
হিন্দি ছবি পানিপথে মহারাজ সূরজমলের চরিত্র বিকৃত করা হয়েছে, এই ...বিশদ

09-12-2019 - 03:32:17 PM