Bartaman Patrika
কলকাতা
 

দক্ষিণ ২৪ পরগনা: মিড ডে মিল
পরিষেবার ত্রুটি নিয়ে উদ্বিগ্ন প্রশাসন

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ ২৪ পরগনা জেলার ২৯টি ব্লক ও পুরসভা এলাকার স্কুলগুলির মিড ডে মিল পরিষেবায় বেশ কিছু ত্রুটি নজরে এসেছে প্রশাসনের কর্তাদের। কোথাও দেখা যাচ্ছে, হাজিরার সঙ্গে মিল নেই পড়ুয়া সংখ্যার, কোথাও ছাত্রছাত্রীদের বেঞ্চের বদলে মেঝেতে বসিয়ে খাওয়ানো হয়। কোথাও সপ্তাহে একদিনও ডিম দেওয়া হয় না। কোথাও রান্নার জায়গা স্বাস্থ্যসম্মত নয়। রান্নার পর তার স্বাদ পরীক্ষা না করেই পড়ুয়াদের বিতরণ করে দেওয়া হয়। কোথাও আবার পানীয় জল বলে যা দেওয়া হয়, তা পানের অযোগ্য। কোথাও খাদ্যশস্য নিয়ম মেনে নিয়মিত রেজিস্টার খাতায় নথিভুক্ত করা হয় না। জেলাশাসক পি উলগানাথন বলেন, জেলার সমস্ত স্কুল ধরে ধরে মিড ডে মিলের হালহকিকত নিয়ে পর্যবেক্ষণ হয়েছে। অনেক জায়গাতে ঠিকঠাক থাকলেও, কোথাও কোথাও ফাঁকফোকর এবং বেশ কিছু ত্রুটি ধরা পড়েছে। তার ভিত্তিতে সংশিষ্ট স্কুল ধরে শো-কজ করা হচ্ছে। কোথাও গরমিল বেশি হলে যাচাইয়ের পর আইনি পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হয়েছে। পাশাপাশি যেখানে যেখানে পরিকাঠামোগত অভাব রয়েছে, সরকারি নিয়মে তা পূরণ করা হবে।
মিড ডে মিল নিয়ে অনেকদিন ধরেই বিভিন্ন অভিযোগ আসছিল প্রশাসনের কাছে। অভিযোগগুলি নিয়ে কয়েকমাস আগেও প্রশাসনের মূল কার্যালয় আলিপুরে নিচুতলার আধিকারিকদের একাংশকে সেভাবে তৎপর হতে দেখা যায়নি। বিষয়টি জেলাশাসকের নজরে আসার পর তিনি সংশ্লিষ্ট আধিকারিকদের সরিয়ে দেন। তাঁরই নির্দেশে জেলার ৬ হাজার ২১২টি স্কুলে মিড ডে মিলের কোথায় কী পরিস্থিতি, তা সরজমিনে দেখার জন্য ব্লক ধরে পাঁচজনের কমিটি করে দেওয়া হয়। এলাকার স্কুলগুলি ঘুরে ১৬টি বিষয় অনুসন্ধান করে রিপোর্ট দিতে বলা হয় কমিটিকে। তার পরিপ্রেক্ষিতে চলতি মাসে আচমকা স্কুলগুলি পরিদর্শন হয়। তার রিপোর্ট জমা পড়েছে প্রশাসনের কাছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ৬ হাজার ২১২ স্কুলে ১৬টি বিষয় নির্দিষ্ট করে যাচাইয়ের জন্য পরিদর্শনকারী দলকে দু’টি ফর্ম দেওয়া হয়েছিল। তাতে প্রতিদিন কী কী খাবার দেওয়া হচ্ছে, তার তালিকা দেওয়া আবশ্যক। বাস্তবে ৫ হাজার ৭৭১ স্কুল নিয়ম মেনে চললেও ৪৪১টি অমান্য করেছে। রান্নাঘর সাফসুতরো রাখার ক্ষেত্রে ৫ হাজার ৯১৬টি স্কুল উতরে গেলেও বাকি ২৯৬টি মানেনি। নির্দিষ্ট পোশাক বিধি মেনে রান্না করা হয় ৫ হাজার ৩০১টি স্কুলে। ৯২১টি বিদ্যালয় তার ধারেকাছে যায়নি। রান্নায় এলপিজি ব্যবহার করতে দেখা গিয়েছে ৪ হাজার ৩১টি স্কুলে। বাকি ২ হাজার ১৮১টিতে এলপিজি নেই। সার্বিকভাবে কোথাও নথিভুক্ত পড়ুয়াদের ১০০ শতাংশ হাজিরা পাওয়া যায়নি। গড়ে ৬৯ থেকে ৭১ শতাংশের মধ্যে হাজিরা পাওয়া গিয়েছে। কিন্তু সব ক্ষেত্রেই দেখা গিয়েছে, রান্নার সময় ১০০ শতাংশ ধরেই খাদ্যশস্য নেওয়া হয়েছে। রান্নার তেল, সব্জি ও খাদ্যশস্যের গুণগত মান বজায় রাখার ক্ষেত্রে ৬ হাজার ১২৩টি স্কুল সঠিক থাকলেও, ৮৯টিতে তা পাওয়া যায়নি। রান্নার পর তার স্বাদ পরীক্ষার পর পরিবেশনের নিয়ম মেনেছে ৬ হাজার ১১৯টি স্কুল। বাকি ৯৩ টিতে নিয়ম মানেনি। রান্না খাবার ঠিকমতো রাখার ক্ষেত্রে নিয়ম মেনেছে ৬ হাজার ১৮২টি স্কুল। বাকি ৩০টি নিয়মের ধারে কাছে যায়নি। সপ্তাহে একদিন পড়ুয়াদের ডিম দেওয়া হয় ৬ হাজার ২৯টি স্কুলে। বাকি ১৮৩টিতে সপ্তাহে একদিনও ডিম দেওয়া হয় না। প্রতিদিন খাদ্য তালিকা মেনে সঠিক খাবার ও ঠিকঠাক হাজিরার ক্ষেত্রে নিয়ম মানা হয় ১ হাজার ৫৭৫টি স্কুলে। বাকি ৪ হাজার ৬৩৭টি স্কুলে মানা হয় না। স্টক রেজিস্টার, রান্নার জিনিস কেনার পর তার দাম মিটিয়ে দেওয়া, অনেক জায়গাতে ডাইনিং হল, শুদ্ধ পানীয় জল, ছেলেমেয়েদের জন্য আলাদা শৌচাগার করার ক্ষেত্রে কোথাও সঠিক কাজ হয়েছে। কোথায় একেবারে হয়নি।
15th  August, 2019
বরানগর কুঠিঘাট থেকে বাবুঘাট পর্যন্ত লঞ্চ পরিষেবা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বরানগর কুঠিঘাট থেকে বাগবাজার হয়ে বাবুঘাট পর্যন্ত লঞ্চ পরিষেবা চালু হতে চলেছে সোমবার দুপুর থেকে। টালা ব্রিজ বিপর্যয়ের পর বি টি রোড সহ উত্তর শহরতলি জুড়ে যাতায়াতের যে সমস্যা তৈরি হয়েছে, এই নতুন লঞ্চ পরিষেবায় তার কিছুটা হলেও সুরাহা হবে বলে আশা প্রকাশ করেছেন বরানগর পুর-কর্তৃপক্ষ। 
বিশদ

বিজেপির উপর হামলার প্রতিবাদে অবরোধ ধনেখালিতে

 সংবাদদাতা, ধনেখালি: শুক্রবার রাতে বিজেপি কর্মীর উপর তৃণমূলের হামলার অভিযোগে ধনেখালি থানার ভাণ্ডরহাটিতে ও তালসারি মোড়ে শনিবার সকালে অবরোধ করল বিজেপি কর্মী সমর্থকরা। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিজেপির অবরোধে সমস্যায় পড়েন পথচলতি মানুষ।
বিশদ

কেরলে বেড়াতে গিয়ে গাড়ি দুর্ঘটনায়
মৃত্যু ৩ বোনের, জখম আরও ২ বোন

বিএনএ, বারাসত: বছরে একবার নিজেদের মধ্যে কথা বলা ও সময় কাটানোর জন্য সংসার ফেলে যে কোনও জায়গায় একইসঙ্গে বেড়াতে যেতেন পাঁচ বোন। এবার কেরল বেড়াতে গিয়ে মর্মান্তিক পথ দুর্ঘটনায় তিন বোনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও দু’জন বোন।
বিশদ

ঘোষণা হবে জোয়ার বা বানের সতর্কবার্তা
গঙ্গার সব ঘাটে পুরসভার পাবলিক
অ্যাড্রেস সিস্টেম, সিদ্ধান্ত মেয়রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গায় জোয়ার কিংবা বান আসার আগেই মাইকে বেজে উঠবে সতর্কবার্তা। বাজবে সাইরেনও। কলকাতা পুরসভার অন্তর্গত সবক’টি ঘাটেই এই বিশেষ ব্যবস্থা করা হচ্ছে। যার পোশাকি নাম পাবলিক অ্যাড্রেস সিস্টেম (পিএ সিস্টেম)। এর মাধ্যমে বান আসার আগে এভাবেই সাধারণ মানুষকে সতর্ক করতে চলেছে কলকাতা পুরসভা।
বিশদ

নাবালিকাকে ধর্ষণের পর সেই ছবি
ভাইরাল, গ্রেপ্তার বাউড়িয়ার যুবক

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ফাঁকা বাড়িতে প্রতিবেশী নাবালিকাকে ধর্ষণ করে সেই ছবি হোয়াটসঅ্যাপে ভাইরাল করে দেওয়ার অভিযোগে শুক্রবার রাতে বাউড়িয়া থানার পুলিস বাউড়িয়া স্টেশন রোড সংলগ্ন এলাকা থেকে এক যুবককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম ঋত্বিক মাইতি (২৫)।
বিশদ

পায়রা থেকে মোবাইলে উত্তরণ, রংবাহারি
মণ্ডপ, বনকাপাসির সাজে জগদ্ধাত্রী
চন্দননগর

 অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: সংবাদ আদানপ্রদানের একাল সেকাল থেকে রঙের খেলা, চুড়ির মণ্ডপ থেকে কাচের রংবাহার— জগদ্ধাত্রী পুজোকে সামনে রেখে পুজো কমিটির মণ্ডপগুলি এমনই সাজে সাজছে। চন্দননগরের জগদ্ধাত্রী পুজোয় বরাবরই প্রতিযোগিতার আবহ।
বিশদ

 তথ্যপ্রযুক্তি কর্মী অভিষেকের মৃত্যুকে
দুর্ঘটনা বলে মানতে নারাজ পরিবার
থানার ভূমিকায় ক্ষুব্ধ, নালিশ কমিশনারকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্ঘটনা নয়, তথ্যপ্রযুক্তি কর্মী অভিষেক মণ্ডলের মৃত্যুর পিছনে অন্য কোনও ষড়যন্ত্র রয়েছে। এমনটাই সন্দেহ করছে তাঁর পরিবার। গোটা বিষয়ে থানার তদন্তে তাঁরা একেবারেই সন্তুষ্ট নন। তাই পরিবারের পক্ষ থেকে নিজেদের অসন্তোষের কথা বিধাননগর কমিশনারেটের পুলিস কমিশনারকে জানানো হয়েছে।
বিশদ

মারধর করার প্রতিবাদে কামারহাটি সাগর দত্তে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি

বিএনএ, বারাকপুর: মানসিক ভারসাম্যহীন এক যুবককে মারধরের প্রতিবাদ করতে গিয়ে প্রহৃত হন জুনিয়র ডাক্তার। ওই ঘটনায় এখনও পর্যন্ত একজনকে গ্রেপ্তার করা হয়েছে। সকল অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শনিবার থেকে কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্মবিরতিতে নামলেন জুনিয়র ডাক্তাররা।
বিশদ

রাস্তাতেই সহকর্মীর কপালে জোর
করে সিঁদুর মাখিয়ে গ্রেপ্তার যুবক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেক্টর ফাইভের রাস্তায় মহিলা সহকর্মীর কপালে সিঁদুর মাখিয়ে দেওয়ার ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে সল্টলেকের তথ্যপ্রযুক্তি তালুকের ওয়েবেল মোড়ের কাছে। প্রত্যক্ষদর্শীদের দাবি, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ এক মহিলা বাস ধরার জন্য ওয়েবেল মোড়ে পৌঁছয়।
বিশদ

সেক্টর ফাইভে রাতের রাস্তায়
কাটারির কোপ, দুষ্কৃতীরা অধরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাপ নির্ভর ট্যাক্সি চালকের সঙ্গে বচসার ফাঁকেই কাটারির কোপ মারল এক দোকানদার। শুক্রবার রাতের দিকে এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় সল্টলেকের সেক্টর ফাইভে। অভিযোগকারী জানিয়েছেন, সেক্টর ফাইভের ওয়েবেল ভবনের কাছে একটি অ্যাপ নির্ভর ট্যাক্সি আচমকাই তাঁদের গাড়িতে ধাক্কা মারে।
বিশদ

  গড়িয়াহাটে জ্যোতিষীকে তোলা চেয়ে হুমকি, ধৃত দুই দুষ্কৃতী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জ্যোতিষীর কাছে হুমকি দিয়ে বড় অঙ্কের টাকা চেয়ে গিয়েছিল দুই দুষ্কৃতী। সেই পরিমাণ টাকা দিতে পারবেন না বলে ওই জ্যোতিষী জানিয়েছিলেন। তখনই তাঁকে দেখে নেওয়ার হুমকি দিয়ে তলে যায় ওই দুই দুষ্কৃতী। বিশদ

যোধপুর পার্কের গেস্ট হাউসে অস্বাভাবিক মৃত্যু ব্রিটিশ মহিলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেক থানা এলাকার ১৪১ নম্বর যোধপুর পার্কের একটি গেস্ট হাউসে শনিবার সকালে অস্বাভাবিক মৃত্যু হল এক ব্রিটিশ মহিলার। নাম হেলেন মারিয়া (৬৯)। পর্যটক হিসেবে মারিয়া কলকাতায় এসেছিলেন গত ১৭ অক্টোবর।
বিশদ

  বড়বাজারে এসটিএফের হাতে
সোনার বাট সহ ধৃত বাংলাদেশি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধনতেরসের আগে বাংলাদেশ থেকে বড়বাজারে সোনা চোরাচালান করার সময় রবীন্দ্র সরণীতে হাতেনাতে ধরা পড়ল বাংলাদেশের এক নাগরিক। ধৃতের নাম মিজানুর রহমান (৫১)। কলকাতা পুলিসের এসটিএফের গোয়েন্দারা এই পাচারকারীকে গ্রেপ্তার করেছেন। বিশদ

ভদ্রকালীতে আক্রান্ত প্রাক্তন প্রধান
শিক্ষকের পাশে প্রাক্তনীরা

 বিএনএ, চুঁচুড়া: ভদ্রকালীতে প্রোমোটারের হাতে আক্রান্ত প্রাক্তন প্রধান শিক্ষকের পাশে দাঁড়ালেন স্কুলের প্রাক্তনীরা। শনিবার প্রাক্তনীদের একটি দল ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে অভিযুক্ত প্রোমোটারকে গ্রেপ্তারের দাবিতে উত্তরপাড়াতে থানাতে বিক্ষোভ দেখান।
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...

বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার পুরসভার বেশকিছু ওয়ার্ডের ভিতরের রাস্তার অবস্থা একেবারে বেহাল হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে এই রাস্তাগুলি বেহাল হয়ে থাকার কারণে বাসিন্দাদের মনে ক্ষোভ দানা বেঁধেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। গত বছরের অক্টোবর থেকে ৫৬টির মধ্যে দেশের জার্সিতে ৪৮টি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীরামপুরে লকেটের গাড়ি আটকানোর অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে 
সংকল্প যাত্রায় অংশগ্রহণের পথে শ্রীরামপুরের বটতলায় লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি আটকানোর ...বিশদ

04:32:00 PM

রাঁচি টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, দঃ আফ্রিকা ৯/২ (প্রথম ইনিংস) 

04:19:41 PM

কাটোয়ায় বউদিকে কুপিয়ে খুনের চেষ্টা দেওরের
বউদিকে কুপিয়ে খুনের চেষ্টার অভিযোগ পিসতুতো দেওরের বিরুদ্ধে। প্রেমের সম্পর্কের ...বিশদ

04:03:00 PM

রাঁচি টেস্ট: দ্বিতীয় দিনে ৯ উইকেট হারিয়ে ৪৯৭ রানে ডিক্লেয়ার দিল ভারত  

03:38:00 PM

বাঁকুড়ায় তৃণমূল কার্যালয় ভাঙার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 
বাঁকুড়ার পাত্রসায়র এলাকার নারায়ণপুরে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙার অভিযোগ ...বিশদ

02:09:00 PM

বোলপুরে কালী মন্দির সংষ্কারের সময় উদ্ধার নরমুণ্ড
বোলপুরের যদুপুর গ্রামে প্রায় ২০০ বছরের পুরানো কালী মন্দিরের সংষ্কার ...বিশদ

02:02:34 PM