Bartaman Patrika
কলকাতা
 

বর্ষার প্রথম ইনিংসে চক্ষু চড়কগাছ পুরসভার
ভূগর্ভস্থ নিকাশি থেকে বেরল চেয়ার, টুল, ডাইনিং টেবিলের অংশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষার সময় প্রতিবছর প্রশাসনের পক্ষ থেকে একটা বিষয় দাবি করা হয়, নিকাশি নালার জমা জঞ্জালের কারণে বৃষ্টির জল দ্রুত নামছে না। গত কয়েক বছরে কলকাতা সহ শহরতলির বিভিন্ন জায়গাতেই এই সমস্যা ক্রমশ বড় আকার ধারণ করেছে। একদিকে, নিকাশি খালগুলির বেহাল অবস্থা। অন্যদিকে, ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থায় পলি জমে জমে তার বহন ক্ষমতা কমে গিয়েছে। এই অবস্থায় এবছর বর্ষার অনেক আগে থেকেই এরকম খাল এবং ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থাকে পরিষ্কার করার জন্য উদ্যোগী হয়েছিল বিধাননগর পুরসভা। কিন্তু, সেই সমস্ত নিকাশি ব্যবস্থা সংস্কার করতে গিয়ে মাটির তলা থেকে যা পাওয়া গেল, তাতে চক্ষু চড়কগাছ পুরকর্তাদের।
সুকান্তনগরের ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা থেকে সম্প্রতি বিধাননগর পুরসভার কর্মীরা চেয়ার, টেবিল, টুল এমনকী একটি আস্ত ডাইনিং টেবিলের অংশ বিশেষও উদ্ধার করেছে। কিন্তু, সেগুলি কীভাবে সেখানে ঢুকল? সেই উত্তর পুরসভার কারও কাছেই নেই। এক পুরকর্মীর কথায়, চেয়ার এবং টুলগুলি প্রায় গোটাই ছিল। ডাইনিং টেবিলটা অবশ্য ভাঙাচোরা। তিনি আরও বলেন, কয়েক বছর আগে চিনার পার্কের কাছে এরকমই একটি বড় ভূগর্ভস্থ নিকাশি নালা থেকে একটি সোফা সেটও উদ্ধার করা হয়েছিল। এত বড় বড় সামগ্রী বাসিন্দারা কীভাবে নিকাশি নালায় ঢুকিয়ে দিচ্ছে, তা ভেবে বেশ হতবাকই পুরকর্তারা। বিধাননগর পুরসভার নিকাশি বিভাগের দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ দেবাশিস জানা বলেন, বিভিন্ন জায়গায় নিকাশি খালের পাড়ে এরকম বহু সামগ্রী ফেলে যান বাসিন্দারা। সেগুলি পুরসভা মাঝেম঩ধ্যেই পরিষ্কার করে দেয়। কিন্তু, ভূগর্ভস্থ নিকাশি নালাতেও এবার এরকম সামগ্রী পাওয়া যাচ্ছে।
কে বা কারা এগুলি সেখানে ফেলে দিয়েছে, সেই উত্তর কারও কাছেই নেই। তাই আপাতত সেগুলি পরিষ্কার করা ছাড়া পুরসভার কাছে কোনও উপায়ও নেই। তবে শুধুমাত্র এই চেয়ার, টেবিল নয় আরও একটি বিষয় উদ্বেগে ফেলে দিয়েছে পুরকর্তাদের। সম্প্রতি সুকান্তনগরের ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা থেকে প্রায় তিন লরি শুধুমাত্র প্লাস্টিকের বোতল উদ্ধার করেছে পুরসভা। এছাড়াও আরও অন্তত সাত-দশ লরি শুধু পলি মাটি উদ্ধার করা হয়েছে ওই নিকাশি ব্যবস্থা থেকে।
পুরসভার সংশ্লিষ্ট বিভাগের এক আধিকারিক বলেন, গত কয়েক বছর ধরেই সল্টলেক বাইপাস (বর্তমানে নাম বিশ্ব বাংলা সরণী)-এর পাশে সুকান্তনগরের সার্ভিস রোড প্রতি বর্ষায় হাঁটু জল জমে যায়। এর জেরে এখানকার বাসিন্দাদের খুব সমস্যা হচ্ছিল। এবছর তাই এখানকার ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থাকে বর্ষার আগেই সম্পূর্ণ পরিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই মতো এবছরের একেবারে প্রথম থেকেই দফায় দফায় এখানকার পলি তোলার কাজ শুরু করা হয়। তিনি আরও বলেন, এখানকার সার্ভিস রোডের নীচে ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা হিসেবে ১০টি বড় বড় ট্যাঙ্ক রয়েছে। সুকান্তনগর, নাওভাঙা সহ সংলগ্ন এলাকার সমস্ত নিকাশি নালা এই সমস্ত ট্যাঙ্কগুলিতে এসে মিশেছে। সেখান থেকে নিকাশি জল ইস্টার্ন ড্রেনেজ ক্যানালে গিয়ে মেশে। কিন্তু, গত প্রায় ১০ বছরে এখানকার ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা পূর্ণাঙ্গ সংস্কার না হওয়ায়, প্রচুর পলি জমে গিয়েছিল। তাই এই এলাকা প্রতি বর্ষায় জলের তলায় চলে যাচ্ছিল। এই অবস্থা থেকে রেহাই দিতেই এবছর সম্পূর্ণ নিকাশি ব্যবস্থাকে সংস্কার করা হয়েছে। তাতেই এই চিত্র ধরা পড়ে। দেবাশিসবাবু আরও জানিয়েছেন, সুকান্তনগর ছাড়াও এবছর গত কয়েকমাস ধরে সল্টলেক সহ গোটা বিধাননগরের বিভিন্ন জায়গায় নিকাশি নালা থেকে পলি তোলা হয়েছে। তাতে প্রায় প্রতিদিনই দু-তিন লরি করে পলি তোলা হয়েছে। এছাড়াও প্রচুর পরিমাণে প্লাস্টিক বোতলও উদ্ধার হয়েছে।  
14th  August, 2019
জোর করে পুরসভা দখলের পরিকল্পনা বাদ দিন: ফিরহাদ
হুগলির দলীয় বৈঠকে পর্যবেক্ষকের সামনেই ধুন্ধুমার তর্কে জড়ালেন তৃণমূল নেতারা 

বিএনএ, চুঁচুড়া: নিজের ক্ষমতায় পুরসভায় জিততে হবে। জোর করে দখলের পরিকল্পনা থাকলে তা বাদ দিয়ে এখন থেকে সাংগঠনিক প্রস্তুতি শুরু করে দিন। রবিবার দলের বৈঠকে এসে স্পষ্ট ভাষায় জেলা নেতৃত্বকে সতর্ক করে দিয়ে গেলেন তৃণমূল কংগ্রেসের হুগলির পরিদর্শক তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

যাদবপুর এটিএম জালিয়াতি কাণ্ডে সাফল্য
অটোয় চেপে তাড়া, বাড়ি বাড়ি তল্লাশি, সিনেমার
কায়দায় দিল্লিতে গ্রেপ্তার রোমানিয়ান নাগরিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘স্কিমার’ মেশিন লাগিয়ে মহানগরীর এটিএম জালিয়াতি কাণ্ডে রোমানিয়ার এক নাগরিককে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখার গোয়েন্দারা। ধৃতের নাম সিলভিউ ফ্লোরিন স্পিরিডন। সোমবার বিকেলে দিল্লির গ্রেটার কৈলাসের একটি ফ্ল্যাট থেকে গ্রেপ্তার করা হয় তাকে। 
বিশদ

অর্থসংকটে বাতিল ৬টি সংস্থার চুক্তি
সপ্তাহখানেক দুর্ভোগের শেষে বরানগরে জঞ্জাল সাফাইয়ের জট কাটল, আশ্বাস পুরসভার 

বিএনএ, বারাকপুর: বরানগর পুরসভায় চলছে আর্থিক সংকট। সাফাইকাজে যুক্ত ছয়টি সংস্থার চুক্তি বাতিল করা হয়েছে। এর জেরে পুরসভার ৩৪টি ওয়ার্ডই কার্যত জঞ্জালের স্তূপে পরিণত হয়েছে। ভ্যাট থেকে রাস্তায় গড়িয়ে পড়ছে জঞ্জাল। গত এক সপ্তাহ ধরে বরানগরবাসী ভ্যাটগুলির পাশ দিয়ে যাতায়াতের সময় নাকে রুমাল চাপা দিচ্ছেন। 
বিশদ

টালা জলপ্রকল্পের কাজ
শনিবার সকাল থেকে জল বন্ধ উত্তর ও মধ্য কলকাতায়, দক্ষিণ ও শহরতলির কিছু অংশে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গার্ডেনরিচের পর এবার টালা জলপ্রকল্পের একাধিক কাজের জন্য আগামী ১৪ ডিসেম্বর, শনিবার পানীয় জল সরবরাহ বন্ধ থাকবে গোটা উত্তর ও মধ্য কলকাতায় এবং দক্ষিণ কলকাতা ও শহরতলির কিছু অংশে। 
বিশদ

গ্রামবাসীর উদ্যোগে বন্ধ করা হয়েছে পিকনিক
হরিপালের গ্রামে শীত পড়তেই ভিড় বাড়ছে পরিযায়ী অতিথিদের 

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক।  
বিশদ

একাধিক ত্রুটি-বিচ্যুতি, ক্ষোভ মেয়রেরও
কেইআইপি’র দায়িত্বপ্রাপ্ত কর্তাদের তুলোধোনা করলেন ডেপুটি মেয়র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর বর্ষার পর কলকাতা পরিবেশ উন্নয়ন প্রকল্প (কেইআইপি)-এর ত্রুটিপূর্ণ কাজ নিয়ে একের পর এক প্রশ্ন উঠেছিল। এই প্রকল্পের অধীনে প্রায় ১২ বছরে কলকাতা পুর এলাকায় নিকাশি সংক্রান্ত যে যে কাজ হয়েছে, তার সিংহভাগ ক্ষেত্রেই ধরা পড়েছে নানা ত্রুটি-বিচ্যুতি।  
বিশদ

শহরবাসীকে সতর্ক করছে লালবাজার
বিদেশি নাগরিককে বাড়ি ভাড়া দিয়ে তথ্য গোপন করলে ৮ বছরের জেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় এটিএম-এ ‘স্কিমার’ মেশিন লাগিয়ে জালিয়াতির তদন্তে নেমে সম্প্রতি গোয়েন্দারা জানতে পেরেছেন, বিদেশি নাগরিকদের বাড়ি ভাড়া দিলেও সেই তথ্য স্থানীয় থানায় জানাচ্ছেন না অধিকাংশ শহরবাসী। অথচ ফরেনার্স অ্যাক্ট অনুসারে এটি গুরুতর অপরাধ।  
বিশদ

লোটাকম্বল নিয়ে হাজির আন্দোলনকারীরা
বেতন বৃদ্ধির দাবিতে পিজিতে দিনরাত অবস্থানে নার্সরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যতক্ষণ না দাবি মিটছে, নড়ানো যাবে না। এই পণ করেই অবস্থানস্থলে রাত জাগার অভিনব অবস্থান-বিক্ষোভে নামল এসইউসিআই পন্থী নার্সিং সংগঠন নার্সেস ইউনিটি। 
বিশদ

কলকাতার তরুণের মৃত্যু নিয়ে ক্ষোভ পরিজনদের
এবার ডেঙ্গুতে মৃত্যু হল বিষ্ণুপুরের যুবকের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনা: কলকাতার পর এবার বিষ্ণুপুর। ডেঙ্গুতে মৃত্যু হল আরও এক যুবকের। রবিবার দুপুরে ইএম বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় ওই যুবকের। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম সুরজিৎ সামন্ত (৩৮)।
বিশদ

হাওড়ায় বাইক দুর্ঘটনায় জখম ছেলের চিকিৎসা অমিল হাসপাতালে, জুটল পুলিসের মার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: দুর্ঘটনায় জখম ছেলের চিকিৎসা হাওড়া জেলা হাসপাতাল কর্তৃপক্ষ না করার প্রতিবাদ করায় এক বৃদ্ধ ও তাঁর অন্য ছেলেকে মারধর করার অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। হাওড়া থানার ভগবান গাঙ্গুলি লেনের বাসিন্দা সমর গঙ্গোপাধ্যায় এই নিয়ে সোমবার হাওড়ার পুলিস কমিশনারের কাছে অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

নেশা করে অত্যাচার, রডের আঘাতে ভাগ্নের মৃত্যু, মামা-মামি গ্রেপ্তার দত্তপুকুরে 

বিএনএ, বারাসত: ভাগ্নেকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল মামা ও মামির বিরুদ্ধে। রবিবার রাতে দত্তপুকুর থানার বামুনগাছি মাঝের পাড়ার এই ঘটনায় এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম সানি শূর (২৬)। খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে, পুলিস ছোট মামা আশিস কর ও বড় মামি মাম্পি করকে গ্রেপ্তার করেছে। 
বিশদ

হাইড্রেন নির্মাণের জেরে এন এন বাগচি রোড ভাসছে, খাটালের জল ঘরে

বিএনএ, বারাকপুর: প্রাকৃতিক কোনও দুর্যোগ নেই। তবু বারাকপুর পুরসভার ২৩ নম্বর ওয়ার্ডের এন এন বাগচি রোড পুরো জলমগ্ন। গত সাতদিন ধরে নরকযন্ত্রণা ভোগ করছেন এই পাড়ার বাসিন্দারা। একটি হাইড্রেন নির্মাণের কাজ চলায় জলমগ্ন হওয়ার ঘটনা ঘটেছে বলে পুরসভার কর্তারা জানান।  
বিশদ

সোনারপুরে প্রাক্তন সেনার অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ৩০ হাজার গায়েব 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রাক্তন সেনাকর্মীর অ্যাকাউন্ট থেকে গায়েব ১ লক্ষ ৩০ হাজার টাকা। তবে একবারে নয়, অভিনব উপায়ে ওই সেনাকর্মীর অ্যাকাউন্ট থেকে ওই বিপুল পরিমাণ টাকা গায়েব করা হয়েছে। পুলিসের কাছে অভিযোগ অনুযায়ী, নিত্যদিন ৪০ টাকা করে তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হয়েছে।  
বিশদ

গুড়াপে একাধিক ওষুধের দোকানে মদ বিক্রি, অভিযানে ধরল পুলিস 

বিএনএ, চুঁচুড়া: ওষুধের দোকান থেকে বাজেয়াপ্ত হল মদ। সোমবার একাধিক ওষুধের দোকানে অভিযান চালিয়ে ওই মদ বাজেয়াপ্ত করেছে গুড়াপ থানার পুলিস। ওই ঘটনায় দু’জনকে পুলিস গ্রেপ্তার করেছে। ওষুধের দোকানের আড়ালে এভাবে মদ বিক্রির ব্যবস্থা দেখে চোখ কপালে উঠেছে পুলিসেরও।
বিশদ

Pages: 12345

একনজরে
ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

09-12-2019 - 06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

09-12-2019 - 04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

09-12-2019 - 04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

09-12-2019 - 03:56:19 PM

৪২ পয়েন্ট উঠল সেনসেক্স 

09-12-2019 - 03:50:07 PM

পানিপথ: জয়পুরে সিনেমা হলে ভাঙচুর 
হিন্দি ছবি পানিপথে মহারাজ সূরজমলের চরিত্র বিকৃত করা হয়েছে, এই ...বিশদ

09-12-2019 - 03:32:17 PM