Bartaman Patrika
কলকাতা
 

 কাটমানি ইস্যুকে ফের উস্কে দিতে রাস্তায় নামছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি ইস্যুতে শাসকদলের ড্যামেজ কন্ট্রোলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চমক ‘দিদিকে বলো’। নেত্রীকে সরাসরি অভাব-অভিযোগ জানানোর সুযোগ পেয়ে জেলায় জেলায় কাটমানিকাণ্ড অনেকটাই থিতিয়ে পড়েছে। রবিবার দুর্গাপুরে শেষ হওয়া দু’দিনের বৈঠকে নতুন করে রাজ্যজুড়ে কাটমানি ইস্যুকে সামনে আনার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি নেতৃত্ব। সেখানে ঠিক হয়েছে, চলতি মাস থেকেই রাজ্যজুড়ে কাটমানি ফেরতের দাবিতে সরব হবে গেরুয়া শিবির। যার রণকৌশল স্থির করতে আগামী শুক্রবার রাজ্যের বাছাই করা নেতাদের বিশেষ বৈঠক ডাকা হয়েছে। সূত্রের দাবি, দুর্গাপুরের বৈঠকে এক বিজেপি নেত্রী দাবি করেছেন, পরিবর্তনের জমানায় রাজ্যে ২৫ হাজার কোটি টাকার কাটমানি দুর্নীতি হয়েছে। কেন্দ্রীয় এক শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক এ নিয়ে গবেষণা করে এই তথ্য পেয়েছেন বলেও দাবি করেন ওই নেত্রী। অন্যদিকে, গত ৬ জুলাই থেকে শুরু হওয়া বিজেপির সদস্য সংগ্রহ অভিযান শেষ হওয়ার কথা ছিল রবিবার। কেন্দ্রীয় নেতৃত্বের সম্মতিতে তার মেয়াদ বাড়িয়ে ২২ আগস্ট করা হয়েছে। এই সময়ে প্রাথমিক সদস্য সংগ্রহ করা হবে। ২২ থেকে ৩১ আগস্ট চলবে বিজেপির সক্রিয় সদস্য হওয়ায় অভিযান।
এরপরই সেপ্টেম্বর মাসে শুরু হয়ে যাবে রাজ্য বিজেপির সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া। যা পরিচালনার জন্য স্টেট রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে প্রতাপ বন্দ্যোপাধ্যায়কে। আগামী মাস থেকেই শুরু হবে বুথ ও মণ্ডল সভাপতি নির্বাচন। একমাসের মধ্যে ৭৭ হাজারের বেশি বুথ এবং ১ হাজার ১০০ মণ্ডলের সভাপতি নির্বাচন সারতে হবে পদ্ম শিবিরকে। তারপরই অক্টোবর মাসে শুরু হয়ে যাবে জেলা সভাপতি নির্বাচন। এই মুহূর্তে রাজ্য বিজেপিতে মোট ৩৮টি সাংগঠনিক জেলা রয়েছে। প্রত্যেকটির সভাপতি নির্বাচন শেষ করতে হবে। নয়া সভাপতিরা প্রদেশ প্রতিনিধি মনোনীত করবেন। যাঁদের হাতে থাকবে বিজেপির পরবর্তী রাজ্য সভাপতিকে নির্বাচন করার ভোটাধিকার। সূত্রের দাবি, গত বছরই রাজ্য সভাপতি হিসেবে দিলীপ ঘোষের প্রথম দফার মেয়াদ শেষ হয়েছিল। কিন্তু লোকসভা নির্বাচনের জন্য জাতীয় ও রাজ্যস্তরের সভাপতি নির্বাচন প্রক্রিয়া বন্ধ রেখেছিল কেন্দ্রীয় বিজেপি। উল্লেখ্য, সংবিধান অনুসারে তিন বছর করে মোট দু’দফায় ছয় বছর বিজেপি সভাপতির কার্যকালের মেয়াদ থাকে। ২০১৫ সালে দিলীপবাবু সভাপতি পদে বসেছিলেন। সূত্রের দাবি, দিলীপ ঘোষের ফের সভাপতি হওয়া প্রায় পাকা। নয়া সভাপতি পশ্চিমবঙ্গ থেকে জাতীয় কর্মসমিতির সদস্য চয়ন করবেন। জাতীয় সভাপতি নির্বাচনে যাঁদের ভোটাধিকার থাকবে। পরিকল্পনা অনুসারে আগামী ডিসেম্বর মাসে সর্বভারতীয় সভাপতি জগতপ্রকাশ নাড্ডা দায়িত্ব নেবেন।

12th  August, 2019
দেগঙ্গায় অজানা জ্বরে মহিলার মৃত্যু
বনগাঁ মহকুমায় বাড়ছে ডেঙ্গু আতঙ্ক

বিএনএ, বারাসত: দেগঙ্গায় জ্বরে শনিবার মৃত্যুর ঘটনায় এলাকায় তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। মৃতের নাম শিবানী দে(৩২)। তাঁর বাড়ি আমুলিয়া গ্রাম পঞ্চায়েতের কলাপোল গ্রামে। পরিবারের দাবি, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শিবানীদেবীর মৃত্যু হয়েছে। যদিও ডেথ সার্টিফিকেটে ডেঙ্গুর কোনও উল্লেখ নেই।
বিশদ

12th  August, 2019
শনি-রবিবার ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে মেট্রো
চতুর্থী থেকে দশমী পর্যন্ত পাতালপথে বিশেষ সূচিতে ট্রেন চালানোর পরিকল্পনা কর্তৃপক্ষের

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজোর জন্য শনি-রবিবার ট্রেনের সংখ্যা বাড়াতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ। শুধু তাই নয়, পুজোর দিনগুলিতেও গভীর রাত পর্যন্ত বিশেষ সূচিতে ট্রেন চালানোর পরিকল্পনা হচ্ছে। গত সপ্তাহে পুজোর ট্রেন পরিষেবা নিয়ে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে মেট্রো ভবনে।
বিশদ

12th  August, 2019
 পোলবার বধূ মৃত্যুর ঘটনায় সব অভিযুক্তকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ

 বিএনএ, চুঁচুড়া: পোলবার গৃহবধূকে খুনের ঘটনায় সমস্ত অভিযুক্তকে গ্রেপ্তার না করার অভিযোগে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল স্থানীরা। রবিবার দুপুরে চুঁচুড়া-তারকেশ্বর রাজ্য সড়কের আলিনগর মোড় অবরোধ করে দীর্ঘসময় স্থানীয়রা বিক্ষোভ দেখায়।
বিশদ

12th  August, 2019
 কাউন্সিলারদের দায়বদ্ধতা ও উন্নয়নের শপথবাক্য পাঠ করালেন চুঁচুড়ার বিধায়ক

বিএনএ, চুঁচুড়া: ভরা সভায় দলীয় কর্মীদের সামনে চুঁচুড়া বিধানসভার অন্তর্গত জনপ্রতিনিধি বিশেষ করে পুরপ্রতিনিধিদের দিয়ে শপথবাক্য পাঠ করালেন বিধায়ক। রবিবার দুপুরে হুগলির চুঁচুড়া রবীন্দ্রভবন মঞ্চে সচ্ছতা, আমজনতার প্রতি দায়বদ্ধতা ও উন্নয়নের জন্যে শপথ নেওয়ানো হয়। যা কর্মীমহলে বিশেষ আলোড়ন ফেলেছে।
বিশদ

12th  August, 2019
 ফেসবুকে ভুয়ো পরিচয় দিয়ে সম্পর্ক গড়ে তরুণীর আপত্তিকর ছবি পোস্ট, গ্রেপ্তার যুবক

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ফেসবুকে ভুয়ো পরিচয় দিয়ে সর্ম্পক গড়ে তোলার পর এক তরুণীর আপত্তিকর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেওয়ার অভিযোগে শনিবার এক যুবককে গ্রেপ্তার করেছে। নাম তাসরুল হক ওরফে সানাউল (২৫)।
বিশদ

12th  August, 2019
কলকাতা পুরসভা
শহরের কমিউনিটি হলের ভাড়ায় সমতা আনতে তৈরি হল কমিটি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর-রিজেন্ট পার্ক বা দক্ষিণ শহরতলিতে অবস্থিত পুরসভার কমিউনিটি হলের প্রতি বর্গফুট পিছু যা ভাড়া, আলিপুরে তা কয়েকগুণ বেশি। আবার উত্তর কলকাতার বাগবাজার হোক বা পোস্তা, সেখানে পাশাপাশি এলাকার পুর কমিউনিটি হলের ভাড়ার মধ্যে নেই কোনও সমতা।
বিশদ

12th  August, 2019
 মোবাইল টাওয়ারের নামে প্রতারণা, সাবধান করছে ট্রাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাদের নাম করে টাকা তুলছে কিছু অসাধু সংস্থা বা ব্যক্তি, এমনই অভিযোগ টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাইয়ের। সাধারণ মানুষকে এই প্রতারণার বিষয়ে সাবধান করল ওই সংস্থা। তাদের বক্তব্য, কোনও একটি নির্দিষ্ট এলাকায় মোবাইল টাওয়ার বসানোর প্রস্তাব দেওয়া হচ্ছে ওই অসাধু সংস্থা বা ব্যক্তির তরফে।
বিশদ

12th  August, 2019
 ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে ছিনতাই, ধৃত দুষ্কৃতী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে এক লরিচালকের মানিব্যাগ ছিনতাইয়ের অভিযোগে পুলিস এক দুষ্কৃতীকে গ্রেপ্তার করল। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শাহাদত হোসেন। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে একবালপুর থানার অন্তর্গত ডায়মন্ডহারবার রোডে।
বিশদ

12th  August, 2019
 হালিশহরে হাত বাঁধা যুবকের দেহ উদ্ধার, আটক তরুণী সহ ৩

বিএনএ, বারাকপুর: রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ হালিশহরের ১৪ নম্বর ওয়ার্ড কবিরাজপাড়া বটতলা এলাকায় বাড়ি থেকে হাত বাঁধা অবস্থায় এক যুবকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিস। এই ঘটনায় এক তরুণী সহ তিন জনকে আটক করেছে পুলিস।
বিশদ

12th  August, 2019
 পরিবেশ সচেতনতায় শ্রীরামপুর কলেজের প্রাক্তনীরা

 বিএনএ, চুঁচুড়া: তাঁরা কলেজ ছেড়েছেন অনেকদিন। কিন্তু শ্রীরামপুর কলেজ ও নতুন প্রজন্মের প্রতি ভালবাসা অটুট। তাই মধ্যবয়সী থেকে প্রৌঢ় একদল প্রাক্তন ছাত্রছাত্রীকে রবিবার দেখা গেল পরিবেশ সচেতনতা বার্তা নিয়ে পার্থেনিয়াম নিধন করতে। 
বিশদ

12th  August, 2019
 সাত বছর পর মিলল হদিশ, কেরলে উদ্ধার মুদিয়ালির যুবক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ির ছেলের খোঁজ মিলল সাত বছর পর। তাও আবার কলকাতা থেকে প্রায় ২২০০ কিলোমিটার দূরে কেরলে। যুবকের নাম কাল্লু খাবরিওয়াল। গুজরাতি ওই যুবক যখন নিখোঁজ হয়েছিলেন, তখন তাঁর বয়স ছিল ১৯ বছর। কীভাবে মিলল খোঁজ?
বিশদ

12th  August, 2019
 নেশার দ্রব্য বিক্রির অভিযোগ, গ্রেপ্তার হাতুড়ে

 বিএনএ, বারাসত: নিষিদ্ধ নেশার সামগ্রী বিক্রির অভিযোগে বনগাঁ থানার পুলিস এক হাতুড়ে চিকিৎসককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম তপনকুমার মণ্ডল। ধৃতকে এদিন বনগাঁ মহকুমা আদালতে তোলা হলে বিচারক জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। 
বিশদ

12th  August, 2019
 হাওড়ায় বেআইনি পার্কিংয়ের বিরুদ্ধে অভিযান পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রবিবার হাওড়া শহরের বেশ কিছু এলাকায় বেআইনি পার্কিংয়ের বিরুদ্ধে অভিযান চালায় হাওড়া সিটি পুলিস। এদিন পুলিসের পক্ষ থেকে বেলিলিয়াস রোড, পঞ্চাননতলা রোড সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তায় অভিযান চালানো হয়।
বিশদ

12th  August, 2019
 আমতায় ব্রাহ্মণদের প্রশিক্ষণ

সংবাদদাতা, উলুবেড়িয়া: আমতার পাবলিক লাইব্রেরিতে ব্রাহ্মণদের প্রশিক্ষণ দেওয়া হল। হাওড়া, হুগলি ও দুই মেদিনীপুর থেকে প্রায় ১৫০ জন ব্রাহ্মণ এই প্রশিক্ষণ নেন। 
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি থানার হেঁড়িয়ায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে এক দুর্ঘটনায় তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়। শুধু তাই নয়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নয়ানজুলিতে গিয়ে পড়ে। এই ঘটনায় জখম হন চারজন পর্যটক। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে।  ...

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  August, 2019

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: প্রেমে সার্থকতা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ...বিশদ

07:03:20 PM

অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM