Bartaman Patrika
কলকাতা
 

কুন্তীঘাটে সুতো কারখানা থেকে গ্যাস
বেরনোয় এলাকায় আতঙ্ক, অবরোধ

বিএনএ, চুঁচুড়া: হুগলির কুন্তীঘাটে একটি সুতো কারখানা থেকে গ্যাস বের হওয়াকে কেন্দ্র করে শুক্রবার রাতে এলাকায় তীব্র আতঙ্ক ছড়ায়। রাতেই কুন্তীঘাট সংলগ্ন শেরপুর গ্রামের বেশ কিছু বাসিন্দা অসুস্থ হয়ে পড়লে ক্ষুব্ধ বাসিন্দারা পথ অবরোধ করেন। পাশাপাশি কারখানার গেটেও বিক্ষোভ দেখাতে শুরু করে। পরে পুলিস এসে পরিস্থিতি আয়ত্তে আনে। রাত থেকে ওই ঘটনা নিয়ে আন্দোলনে নেমে পড়ে বিজেপি নেতৃত্ব। এদিকে শনিবার সকালে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও প্রশাসনের একটি দল ওই কারখানা পরিদর্শনে গিয়েছিল। সেখানে তারা দীর্ঘক্ষণ কারখানা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কারখানা কর্তৃপক্ষকে গ্যাস বের হওয়া প্রতিরোধ সহ অন্যান্য যাবতীয় সুরক্ষামূলক পদক্ষেপ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কারখানা কর্তৃপক্ষ এ নিয়ে সরাসরি মন্তব্য করতে চায়নি।
তবে কারখানা সূত্রে জানা গিয়েছে, সুতো তৈরির জন্য প্রচুর পরিমাণে ইথিলিন গ্যাস ব্যবহার করতে হয়। সেই গ্যাস সাধারণত উপরের দিকে উঠে যায়। কিন্তু, শুক্রবার আবহাওয়া খারাপ থাকায় গ্যাস ভারী হয়ে নীচের দিকে নেমে এসে জনবসতি এলাকায় ঢুকে পড়ে সমস্যা তৈরি করে। যদিও স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রায় প্রতিদিনই ওই কারখানা থেকে গ্যাস বের হয়। তবে শুক্রবার রাতে গ্যাসের পরিমাণ বেশি থাকায় চোখ মুখ জ্বালা করা, ত্বকে জ্বলুনি, দমবন্ধ সহ নানা রকম সমস্যা দেখা দিয়েছিল। একইসঙ্গে ওই কারখানা থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে ছাই বের হয়। তাতেও স্থানীয় জনপদের সমস্যা হয় বলে বাসিন্দারা দাবি করেছে।
শনিবার সকালে ওই কারখানায় ধর্নায় বসে ছিলেন বিজেপি রাজ্য সহ-সভাপতি রাজকুমারী কেশরী। তিনি বলেন, খুব অস্বাস্থ্যকর ভাবে ওই কারখানা চালানো হচ্ছে। আশেপাশে জনপদের সমস্যা হচ্ছে অথচ কারখানা কর্তৃপক্ষ কোন কথাই শুনতে রাজি নন। সেই কারণেই আমরা ধরনায় বসে ছিলাম। যদিও পরে ওই কারখানার অন্যতম কর্তা প্রদীপ দত্ত আমাদের সমস্ত সমস্যা মিটিয়ে নেবেন বলে আশ্বাস দিয়েছেন। তারপরে আমরা আন্দোলন প্রত্যাহার করি। একটি দুর্ঘটনাকে কেন্দ্র করে বিজেপি কারখানা বন্ধ করে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ তুলেছেন হুগলি জেলা পরিষদের সভাধিপতি তথা স্থানীয় জেলা পরিষদ সদস্য সুমনা সরকার। তিনি বলেন, বিজেপি ধ্বংসাত্মক আন্দোলন করছে। আমি নিজে সকালবেলা এলাকা পরিদর্শনে গিয়েছিলাম। পাশাপাশি ওই কারখানায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং জেলা প্রশাসনের টিম পাঠানো হয়েছিল। রাতে মানুষের কিছু সমস্যা হয়েছিল এটা সত্য কিন্তু কারখানা বন্ধ হয়ে যাক কেউই তা চান না। এরকম সংবেদনশীল বিষয় নিয়ে শুধু চর্চায় থাকার জন্য রাজনীতি কারও উপকারে আসবে না। বলাগড়ের বিডিও সুমিত সরকার বলেন, মানুষের যাতে সমস্যা না হয় তা নিশ্চিত করার জন্য কারখানা কর্তৃপক্ষকে বলা হয়েছে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখব।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে কুন্তীঘাটে দীর্ঘবছর ধরে ওই সুতো কারখানা চলছে। মাঝে মাঝেই সেখান থেকে গ্যাস বেরিয়ে আসে। তবে শুক্রবার রাতে আচমকা তীব্র গ্যাস ওই কারখানা থেকে বের হতে শুরু করে স্থানীয় শেরপুর গ্রামের বাসিন্দাদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়ায়। রাতে এনিয়ে কারখানার দরজায় বাসিন্দারা বিক্ষোভ দেখাতে শুরু করেন পাশাপাশি রাস্তা অবরোধ শুরু হয়ে যায়। পরে পুলিশ গিয়ে কোনমতে পরিস্থিতি আয়ত্তে আনে তারপরে দিন সকালেই ওই কারখানাতে প্রশাসনের দল পরিদর্শনে গিয়েছিল।

21st  July, 2019
আজকের সভায় লোক জমায়েত ও কাল
মমতার বৈঠক নিয়ে তটস্থ জেলা নেতারা

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: একদিকে ২১ জুলাইয়ের সভায় রেকর্ড জনসমাগম করানোর লক্ষ্যে পরিশ্রম, অন্যদিকে ২২ জুলাই মুখ্যমন্ত্রীর বৈঠকে হাজিরা। দুই বড় ইভেন্টের জোড়া ধাক্কায় এখন ত্রাহী দশা জেলা পরিষদের সভাধিপতি থেকে কর্মাধ্যক্ষদের। কোনওভাবে এই দুটি দিন পার করতে পারলে সকলেই যেন হাঁফ ছেড়ে বাঁচেন।
বিশদ

21st  July, 2019
এয়ারপোর্টের কাছে পুলিসকে বোকা
বানিয়ে গাড়ি থেকে পালাল ২ বন্দি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসকে বোকা বানিয়ে গাড়ি থেকে পালিয়ে গেল দুই বন্দি। গত ১৭ জুলাই এয়ারপোর্ট থানা এলাকায় ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়ার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করছিল পুলিস। পরে তাদের আদালতে তুলে নিজেদের হেফাজতেও নেয় পুলিস।
বিশদ

21st  July, 2019
আইন কার্যকর করার কড়া দাওয়াই মেয়রের
পুরসভাই ফাঁকা জমির আবর্জনা সাফ
করবে, বিনিময়ে খরচ মেটাবে মালিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত দিনে বিধানসভায় কলকাতা পুরসভার ১৯৮০ সালের আইনের ৪৯৬ নং ধারার উপর সংশোধনী বিল পাশ করে বলা হয়েছিল, কারও ফাঁকা জমিতে যদি জঙ্গল বা আবর্জনা পড়ে থাকে, তাহলে সেটির মালিককে তিনবার নোটিস দিয়ে সতর্ক করা হবে।
বিশদ

21st  July, 2019
তৃণমূলের গোষ্ঠী কোন্দলে গয়েশপুরে বোমাবাজি, বাড়ি ভাঙচুর

 বিএনএ, বারাকপুর: শুক্রবার রাতে গয়েশপুর পুরসভায় ৯ নম্বর ওয়ার্ডে ব্যাপক বোমাবাজি ও বাড়ি ভাঙচুরের ঘটনা ঘটল। ৭ জন তৃণমূল সমর্থকের বাড়ি ভাঙচুর করা হয়েছে। আক্রান্তদের একাংশের অভিযোগ, শাসক দলেরই একটি গোষ্ঠী এই ভাঙচুরের ঘটনায় জড়িত।
বিশদ

21st  July, 2019
মন্ত্রীর বাড়ি থেকে টাকা চুরির চেষ্টা, ধৃত ২ মহিলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোলে এক দুধের শিশুকে নিয়ে ভিক্ষুক সেজে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের বাড়িতে এসে টাকা চুরি করে পালানোর চেষ্টা করল দুই মহিলা। কিন্তু শোভনদেববাবুর ছেলের নজরে পড়ে যাওয়ায় ধরা পড়ে গেল ওই দু’জন। শনিবার এমনই ঘটনা ঘটেছে মন্ত্রীর রূপনারায়ণ নন্দন লেনের বাড়িতে।
বিশদ

21st  July, 2019
ফেসবুকে মহিলার অশালীন ছবি,
হরিয়ানা থেকে গ্রেপ্তার পেন্টার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেসবুকে এক মহিলার একাধিক ভুয়ো প্রোফাইল তৈরি করার পাশাপাশি তাতে অশালীন ছবি পোস্ট করা সহ মোটা টাকা দাবি করা ও যৌন চাহিদা মেটানোর আব্দার করার অভিযোগে হরিয়ানা থেকে এক পেন্টারকে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের সাইবার থানার গোয়েন্দারা।
বিশদ

21st  July, 2019
বাসন্তী হাইওয়েতে দুর্ঘটনায়
মৃত্যু হল স্বামীর, জখম স্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাসন্তী হাইওয়েতে ফের দুর্ঘটনায় মৃত্যু হল এক বাইকচালকের। নাম সুজয় বর (২৮)। দুর্ঘটনায় গুরুতর জখম বাইক চালকের স্ত্রী রীনা বর। শনিবার সকাল আটটা নাগাদ বাসন্তী হাইওয়ের চৌবাগাতে বেসরকারি বাস ও বাইকের মুখোমুখি সংঘর্ষ হলে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।
বিশদ

21st  July, 2019
  কাটমানি: বাগদায় কং পঞ্চায়েত সদস্যকে মারধর প্রধানের

 বিএনএ, বারাসত: কাটমানির বিরুদ্ধে মুখ খোলায় বাগদায় কংগ্রেসের পঞ্চায়েত সদস্যকে মারধর ও পার্টি অফিস ভাঙচুর করার অভিযোগ উঠল শাসক দলের পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে। এই ঘটনার জেরে এলাকায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। যদিও পঞ্চায়েত প্রধান এই অভিযোগ অস্বীকার করেছেন। পুলিস জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।
বিশদ

21st  July, 2019
মোবাইল চোর সন্দেহে নগ্ন করে বিছুটি
পাতা ঘষার অভিযোগ বনগাঁয়

 বিএনএ, বারাসত: মোবাইল চোর সন্দেহে বনগাঁয় এক রিকশ চালককে নগ্ন করার পর শরীরে বিছুটি পাতা ঘষে মারধর করার অভিযোগ উঠল এক দোকানদারের বিরুদ্ধে। পাশবিক এই ঘটনায় বনগাঁ জুড়ে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, অভিযোগের তদন্ত শুরু হয়েছে।
বিশদ

21st  July, 2019
 হৃদয়পুরে স্ত্রীর প্রেমিককে ধারলো অস্ত্রের কোপ, পলাতক স্বামী

 বিএনএ, বারাসত: ধারালো অস্ত্র দিয়ে স্ত্রীর প্রেমিককে খুনের চেষ্টা করল স্বামী। তবে স্থানীয় মানুষের তৎপরতায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন আক্রান্ত প্রেমিক। শনিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে বারাসতের হৃদয়পুর স্টেশনে। আক্রমণকারী স্বামী পালিয়ে গিয়েছে।
বিশদ

21st  July, 2019
  রোগীর মৃত্যুতে গাফিলতির অভিযোগ, বিক্ষোভ হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোগীর মৃত্যুতে গাফিলতির অভিযোগ তুলে হাসপাতালের সামনে বিক্ষোভ দেখালেন মৃতের পরিজনরা। শুক্রবার গভীর রাতে এমনই ঘটনা ঘটেছে ভবানীপুর থানা এলাকার এক হাসপাতালে। বিশদ

21st  July, 2019
সজল কাঞ্জিলালের মৃত্যুতে নিরপেক্ষ তদন্তের দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে সজল কাঞ্জিলালের মৃত্যুর ঘটনায় জনস্বার্থ মামলা হল। অভিযুক্ত নিজেই নিজের বিচার করতে পারে না। এই যুক্তিতে মেট্রো রেল কর্তৃপক্ষের তদন্ত বাতিল করে স্বাধীন, নিরপেক্ষ তদন্তের দাবি তোলা হয়েছে।
বিশদ

21st  July, 2019
হরিপালে পুলিসি অত্যাচারের প্রতিবাদে
দলীয় কর্মীদের বাড়িতে বিজেপি নেতৃত্ব

সংবাদদাতা, হরিপাল: হরিপালের জেজুর পঞ্চায়েতের অন্তর্গত রাজবল্লভবাটি গ্রামে পুলিসি অত্যাচারের বিরুদ্ধে শনিবার সকালে দলীয় কর্মীদের বাড়িতে গেলেন বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু ও আরামবাগ জেলা সাংগঠনিক সভাপতি বিমান ঘোষ। আক্রান্ত পরিবারের সঙ্গে কথা বলে হরিপাল থানায় গিয়ে গ্রামে পুলিসি অত্যাচার বন্ধ করার দাবি জানান।
বিশদ

21st  July, 2019
  স্বরূপনগরে বিপুল পরিমাণ সোনা আটক, গ্রেপ্তার ১

 বিএনএ, বারাসত: শুক্রবার রাতে নাকা চেকিংয়ের সময় বিএসএফ স্বরূপনগর থানার কইজুড়ি ১ সীমান্তে বিপুল পরিমাণ সোনা সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম সহদেব গাইন। তার বাড়ি সীমান্তবর্তী দোবিলা গ্রামের গাইনপাড়া।
বিশদ

21st  July, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM