Bartaman Patrika
কলকাতা
 

আস্থাভোট নিয়ে হাইকোর্টের
তীব্র ভর্ৎসনা বনগাঁর পুর
চেয়ারম্যানকে
অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি
হালিশহর পুরসভায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার বনগাঁ পুরসভার চেয়ারম্যানকে তীব্র ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। তাঁর আচরণকে ‘নির্লজ্জ’ বলে অভিহিত করে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় বলেছেন, সংখ্যাগরিষ্ঠতা আপনার পক্ষে আছে কি না, তা জানতে ভোটাভুটি করতেই হবে। সেটাই গণতন্ত্র। কেন চেয়ার আঁকড়ে পড়ে আছেন? এমন প্রশ্ন ছুঁড়ে দিয়ে বিচারপতির অভিমত, সেখানে জেলাশাসক বা এসডিও অফিসে জেলা পুলিস সুপারের উপস্থিতিতে নতুন করে অনাস্থা ভোট করা যেতে পারে।
এই মামলা চলাকালীন ক্ষুব্ধ আদালত সরকারি আইনজীবীর উদ্দেশে বলেন, এক পুরসভায় (হালিশহর) ‘হোয়াটসঅ্যাপ’ মারফত অনাস্থা ভোটের নোটিস পাঠানো হয়েছে বলে শোনা গিয়েছে। এসব কী হচ্ছে? এই প্রশ্ন ছুঁড়ে দেওয়ার কিছু পরেই হালিশহর পুরসভা সংক্রান্ত মামলায় হাইকোর্ট অনাস্থা ভোটের উপর ২৩ জুলাই পর্যন্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে। সেদিনই মামলার পরবর্তী শুনানি। যদিও জানা গিয়েছে, সেই ভোট সেরে ফেলা হয়েছে।
বনগাঁ পুরসভায় আস্থা ভোটের দিন পুলিসের সাহায্যে বিজেপি কাউন্সিলারদের আটকে রাখার সংবাদে হাইকোর্ট গত ১৭ জুলাই ক্ষোভ প্রকাশ করেছিল। এদিন তাই বনগাঁ মামলার শুনানি শুরু হতেই ক্ষুব্ধ বিচারপতি পুরসভার চেয়ারম্যানের উদ্দেশে বলেন, ‘সংখ্যাগরিষ্ঠতা নেই। তাও কেন আপনি চেয়ার আঁকড়ে রয়েছেন? মানুষ আপনাদের গণপরিষেবা দিতে পাঠিয়েছে। কিন্তু, এসব কী হচ্ছে? এর ফল ভোগ করতেই হবে। কেন এত নির্লজ্জ আপনি?’ এই মামলার শুনানি চলাকালীনই হালিশহর পুরসভার অনাস্থা ভোটের নোটিস হোয়াটসঅ্যাপে পাঠানোর প্রসঙ্গ তুলে বিচারপতি বলেন, হচ্ছেটা কী? যদিও সরকারি আ‌ইনজীবী দাবি করেন, বনগাঁ বা হালিশহর পুরসভার অনাস্থা ভোটে কোনওরকম বেআইনি কিছু হয়নি। তাছাড়া একবার অনাস্থা ভোট হয়ে যাওয়ার পর পরবর্তী ছ’মাসের মধ্যে ফের অনাস্থা ভোট ডাকার সুযোগ নেই।
উল্লেখ্য, গত লোকসভা ভোটে বনগাঁয় জিতেছে বিজেপি। সেখানকার এক বিধায়ক সহ পুরসভার ১২ জন কাউন্সিলার ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন। ২২ আসনের পুরসভায় ২০টি তৃণমূল ও একটি করে আসন ছিল বাম এবং কংগ্রেসের। পরে এক মহিলা কাউন্সিলার বিজেপি থেকে তৃণমূলে ফিরে যান। তিনি অভিযোগ করেন, বিজেপির দুই কাউন্সিলার তাঁকে হুমকি দিয়েছেন। কিন্তু, হাইকোর্ট তাঁদের রক্ষাকবচ দেয়। ফলে ১১ জন বিজেপি এবং ৯ জন তৃণমূল কাউন্সিলার অনাস্থা ভোটে অংশ নিতে পারতেন। কিন্তু, সেই ভোটের দিন বিজেপি কাউন্সিলারদের ভোটগ্রহণে বাধা দেওয়ার অভিযোগ ওঠে। অর্থাৎ, চেয়ারম্যানের বিরুদ্ধে যাঁরা অনাস্থা এনেছিলেন, তাঁদেরই ভোট দিতে দেওয়া হয়নি। সেই দিন অনাস্থা প্রস্তাবের উপর ভোটাভুটি হয়ে গিয়েছে বলে প্রশাসন দাবি করলেও তার ফল প্রকাশ করা হয়নি বলে বিজেপি হাইকোর্টের দ্বারস্থ হয়। তারই শুনানিতে আদালত এই অভিমত দিলেও কোনও নির্দেশ দেয়নি এদিন। সোমবার মামলার পরবর্তী শুনানি।

20th  July, 2019
এবার ‘অন্যরকম ২১ জুলাই’
বৃষ্টির জন্য আনা ছাতা খুলতে
হল কড়া রোদ থেকে বাঁচতে

বীরেশ্বর বেরা, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে ২১শে জুলাইয়ের সমাবেশ মানেই, কখনও না কখনও ঝেঁপে বৃষ্টি নামবে। এই দুই ঘটনার কোনও যোগসূত্র না থাকলেও ভরা বর্ষার মরশুম হওয়ায় সাম্প্রতিক অতীতে সবক’টি ২১শে জুলাইয়ের সভায় বৃষ্টি হয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা লক্ষাধিক সমর্থক বছর বছর এমনটাই দেখে আসতে অভ্যস্ত।
বিশদ

কেউ এলেন শিশু কোলে, কেউ বৃদ্ধ মাকে নিয়ে
ট্রেন ঢুকেছে আর জনস্রোতে
ভেসেছে শিয়ালদহ স্টেশন চত্বর

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ভোর থেকে একের পর এক ট্রেন ঢুকেছে আর শিয়ালদহ স্টেশন চত্বর বার বার ভেসে গিয়েছে জনস্রোতে। কে নেই সেই ভিড়ে। বাবা-মায়ের কোলে চড়ে বছর দুই-তিনের শিশু থেকে শুরু করে ছেলের হাত ধরে আসা বৃদ্ধা কিংবা নজরকাড়া পোশাক, পোস্টার-ব্যানার নিয়ে ট্রেন থেকে নামা যুবক-যুবতীদের প্রবল উদ্দীপনায় স্টেশন চত্বরেই জনস্রোতের সাক্ষী থাকলেন উপস্থিত যাত্রীরাও।
বিশদ

চলছে চাপান-উতোর
বাড়তি ট্রেন চালানো
হয়েছে, বলছে রেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের দিনই কম ট্রেন চালানো হবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সভার দিনও তৃণমূল নেতা জ্যোতিপ্রিয় মল্লিক শিয়ালদহ বিভাগে তিনটি ট্রেন না চালানোর অভিযোগ করেছেন। তবে, রেলের পক্ষ থেকে এমন অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।
বিশদ

তৃণমূলের মিছিলে অবরুদ্ধ হাওড়া ব্রিজ,
বহু গাড়িকে ফেরত পাঠানো হল

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: এবারের ২১ জুলাই যে ভিড়ের নিরিখে আগের সমস্ত রেকর্ড ভেঙে দেবে, হাওড়া স্টেশনে তা আগে থেকেই টের পাওয়া যাচ্ছিল। শনিবার রাত থেকেই দূরদূরান্তের জেলা থেকে হাজার হাজার তৃণমূল কর্মী ও সমর্থক হাওড়া স্টেশনে নেমেছেন। তাঁরা কেউ উত্তর হাওড়ার বিভিন্ন অস্থায়ী শিবিরে, না হলে কলকাতার বিভিন্ন অস্থায়ী শিবিরে রাত কাটিয়েছেন।
বিশদ

ছুটির দিন হওয়ায় ২১ জুলাইয়ের যান নিয়ন্ত্রণে তেমন বেগ পেল না পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই গাড়ি চলেছে স্বাভাবিক গতিতে। সামান্য কিছু রাস্তায় মিছিলের জন্য গাড়ি চলাচল সাময়িকভাবে শ্লথ হয়ে গিয়েছে। বিশদ

২১ শে জুলাই
তৃণমূলের মেডিক্যাল ক্যাম্পে ১৮ হাজারের
বেশি রোগী দেখলেন প্রায় ৯০০ চিকিৎসক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছরের রেকর্ড ছাপিয়ে এ বছর ২১ শে জুলাইয়ের সভা উপলক্ষে তৃণমূলের মেডিক্যাল ক্যাম্পগুলিতে ১৮ হাজারের বেশি রোগী দেখলেন চিকিৎসকরা। এবারের ২১ শে মহা সমাবেশের জন্য শহর এবং লাগোয়া এলাকা মিলিয়ে ১৩টি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করেছিল তৃণমূলপন্থী চিকিৎসক সংগঠন প্রোগ্রেসিভ ডক্টর্স অ্যাসোসিয়েশন (পিডিএ)।
বিশদ

সভায় আসার পথে বাসেই
প্রসব, নাম রাখা হল ‘একুশি’

সুকান্ত বসু ও অলকাভ নিয়োগী, কলকাতা ও বর্ধমান: ২১ জুলাই ধর্মতলায় সমাবেশে যাওয়ার পথে দক্ষিণেশ্বরের বালি ব্রিজের কাছে কন্যাসন্তানের জন্ম দিলেন পূর্ব বর্ধমানের ছোট নিমপুর আমবাগান নতুন কলোনির বাসিন্দা রেখা সরকার। বিশেষ দিনে এই জন্মমুহূর্তকে স্মরণীয় করে রাখতে ফুটফুটে শিশুটির নাম রাখা হয়েছে একুশি।
বিশদ

‘চিড়িয়াখানা খুলবে আড়াইটের পর’
তৃণমূলের ঘোষণায় বিভ্রান্তি,
তবুও বাঘ-হাতি টানল ভিড়

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রতি রবিবার চিড়িয়াখানা খোলে সকাল ৯টায়। এই রবিবার ভিড় হতে পারে, চিড়িয়াখানা কর্তৃপক্ষকে একথা আগাম জানিয়েছিল পুলিস। তাই ২১ জুলাই সকাল পৌনে ৮টাতেই খুলে দেওয়া হয় চিড়িয়াখানার গেট। দরজা খুলতেই সাত সকালে দলে দলে লোক ঢুকতে শুরু করে।
বিশদ

পেয়ারার লোভ দেখিয়ে ধর্ষণ করে খুন
নিখোঁজের ৬ দিন পরে উদ্ধার নরেন্দ্রপুরের নাবালিকার পচাগলা দেহ, গ্রেপ্তার অভিযুক্ত

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নিখোঁজের ছ’দিন পর অবশেষে শনিবার গভীর রাতে খেয়াদহ-১ এর একটি পাঁচিল ঘেরা জায়গার ভিতর থেকে এক নাবালিকার পচাগলা দেহ উদ্ধার করেছে নরেন্দ্রপুর থানার পুলিস। প্রাথমিক তদন্তের পর পুলিস জানতে পেরেছে, পেয়ারার লোভ দেখিয়ে আসগর নামে ওই নাবালিকার এক পড়শি বাড়ি থেকে এক কিলোমিটার দূরে নিয়ে যায়।
বিশদ

২৯শে প্রকাশ্যে আসবে অ্যানাকোন্ডারা,
ওই দিনই নতুন ঘরে প্রবেশ হায়নাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর বেশিদিন অপেক্ষা করতে হবে না রাজ্যবাসীকে। চেন্নাই থেকে নিয়ে আসা অ্যানাকোন্ডাদের প্রকাশ্যে আনার দিনক্ষণ ঠিক করে ফেলল আলিপুর চিড়িয়াখানা। আগামী ২৯ জুলাই থেকে দর্শকরা দু’চোখ ভরে দেখতে পারবেন অ্যানাকোন্ডাদের।
বিশদ

ব্রিটিশ আমলের স্টিমার সারিয়ে গঙ্গায়
ভ্রমণের সুযোগ আনছে বন্দর কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ৭৫ বছরের পুরনো একটি ‘প্যাডেল স্টিমার’ সংস্কার করে তাতে গঙ্গাবক্ষে ভ্রমণের ব্যবস্থা চালু করতে চাইছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ (কেওপিটি)। স্কটল্যান্ডের ডেনি অ্যান্ড কোম্পানির তৈরি ১৯৪৫ সালের এই স্টিমারটি বহু বছর ধরে খিদিরপুর ডকে অচল অবস্থায় পড়ে রয়েছে।
বিশদ

ধর্মতলায় শহিদ দিবসের সমাবেশে
দেখা মিলল না শোভন, সব্যসাচীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই শহরের সদ্য প্রাক্তন মেয়র অনুপস্থিত রইলেন ধর্মতলায় তৃণমূলের বাৎসরিক শহিদ সমাবেশে। প্রায় দেড় দশকের মধ্যে এবারেই প্রথম অন্যদল থেকে যোগদানপর্ব ছাড়াই শেষ হল তৃণমূলের ২৬ তম শহিদ স্মরণ কর্মসূচি। এতে হাঁফ ছেড়েছেন বিরোধীরা।
বিশদ

 বনগাঁর বিজেপি নেতার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তৃণমূল কাউন্সিলারের

 বিএনএ, বারাসত: বিজেপি নেতার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করে বনগাঁ থানার দ্বারস্থ হলেন এক মহিলা তৃণমূল কাউন্সিলার। ওই বিজেপি নেতার নাম দেবদাস মণ্ডল। দেবদাসবাবু বিজেপির বারাসত সাংগঠনিক জেলার সহ সভাপতি। এই অভিযোগকে কেন্দ্র করে এলাকায় ফের চাঞ্চল্য তৈরি হয়েছে।
বিশদ

  ভাটপাড়ায় প্রার্থী হয়ে জিতে দেখান মুখ্যমন্ত্রী, চ্যালেঞ্জ অর্জুনের

 বিএনএ,বারাকপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ ছুঁড়লেন বিজেপির এমপি অর্জুন সিং। তিনি বলেন, ভাটপাড়ায় নতুন করে নির্বাচন হোক। এবং এখানে প্রার্থী হোন মমতা বন্দ্যোপাধ্যায়। আর এখানে প্রার্থী করব আমার ছেলেকে।
বিশদ

Pages: 12345

একনজরে
কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM