Bartaman Patrika
কলকাতা
 
 

 

 জল সংরক্ষণের বার্তা নিয়ে শহরে পাঁচ কিলোমিটার হাঁটলেন মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্ব জুড়ে তৈরি হওয়া জলসঙ্কট মোকাবিলায় এখনই সতর্ক না হলে, ভবিষ্যতে বিপদের মুখে পড়তে হবে সবাইকে। জল সংরক্ষণের মাধ্যমে এই সঙ্কট থেকে মুক্ত হওয়ার নিদান দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু নিদান দেওয়াই নয়, শুক্রবার ‘জল বাঁচাও দিবস’-এর মূল অনুষ্ঠানে মেয়ো রোডের মঞ্চে মুখ্যসচিব মলয়কুমার দে, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সহ ১২ জন অতিরিক্ত মুখ্যসচিব, রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র এবং পুলিস কমিশনার অনুজ শর্মার সঙ্গে এক পংক্তিতে দাঁড়িয়ে জল বাঁচানোর শপথও নিয়েছেন মমতা। স্বরাষ্ট্রসচিবের লেখা ১৪ লাইনের শপথ বাক্য পাঠে গলা মেলান তিনি।
লোকসভা নির্বাচনের প্রচারে বিস্তর পদযাত্রা করেছেন মমতা। হেঁটেছেন সব মিলিয়ে ১০০ কিলোমিটারেরও বেশি। ভোটের ফলাফল ইস্তক এদিনই ছিল মুখ্যমন্ত্রীর প্রথম সরকারি পদযাত্রা। সামনে বর্ণাঢ্য ট্যাবলো, জল সংরক্ষণে সচেতনতা বাড়ানোর আহ্বানে নানা প্ল্যাকার্ড আর ফেস্টুন হাতে পদযাত্রীরা। জলের অপচয় বন্ধে এবং সংরক্ষণের বার্তা নিয়ে বিকেল তিনটের সময় জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে থেকে হাঁটা শুরু করেন রাজ্যের প্রশাসনিক প্রধান। আমলা-কর্তাদের মতোই তাঁর সঙ্গে পা মিলিয়েছেন মন্ত্রিসভার সদস্য মেয়র ফিরহাদ হাকিম, শশী পাঁজা, লক্ষ্মীনারায়ণ শুক্লা, জাভেদ খান আর শিল্প-সাহিত্য মহলের এক ঝাঁক তারকা। সেন্ট্রাল অ্যাভিনিউ ধরে মুখ্যমন্ত্রী যত এগিয়েছেন, ততই বেড়েছে মানুষের ঢল। দু’পাশে সেই একই উচ্ছ্বাস, উন্মাদনা আর দিদি, দিদি ডাক। পথের মাঝে মুরলীধর সেন লেনের সংযোগস্থল। গেরুয়া শিবিরের এ রাজ্যের সদর দপ্তর। পুলিসে পুলিসে ছয়লাপ, ততোধিক ভিড় উৎসাহী জনতার। হাত নাড়লেন মমতা, ফিরে এল পাল্টা অভিবাদন। মোবাইল ফোনের ফ্ল্যাশ জ্বলে উঠল বিজেপি অফিসের প্রায় দোরগোড়া থেকে। পদযাত্রা নির্বিঘ্নে পার হতে যেন হাঁফ ছাড়লেন শান্তিরক্ষকরা। এরপর মেডিক্যাল কলেজ, যোগাযোগ ভবন, চাঁদনি, চৌরঙ্গি, ওয়াই চ্যানেল, নিউমার্কেট আর পার্ক স্ট্রিটের সংযোগস্থল— পদযাত্রা মেয়ো রোড ঢোকার আগে দু’পাশে শুধু কাতারে কাতারে মানুষ। চারটে বাজার ১০ মিনিট আগে পদযাত্রা পৌঁছয় মেয়ো রোডের সভাস্থলে।
মমতা বলেন, ২০১১ সালে বিধানসভা ভোটের নির্বাচনী ইস্তাহারে লিখেছিলাম, ক্ষমতায় এলে ‘জল ধরো, জল ভরো’ প্রকল্পের আওতায় ৫০ হাজার পুকুর কাটব। তাতে জল সংরক্ষণ করা যাবে। বন্যার সময় বাড়তি জলও ধরা যাবে, সঙ্গে মাছ চাষ তো আছেই। ভাবছিলাম পারব কি না! এরপর কিছুটা কটাক্ষের সুর মমতার গলায়— অনেকে প্রতিশ্রুতি বিলি করে, কিন্তু বাস্তবায়িত হয় না। আমি মনে করি, যেটা বলব, সেটা করে দেখাব। ক্ষমতায় আসার পর পাঁচ বছরের হিসেব মেলাতে গিয়ে দেখি, ৫০ হাজার কোথায়! দেড় লক্ষ পুকুর খোঁড়া হয়ে গিয়েছে। এখন সংখ্যাটা তিন লক্ষ ছাড়িয়ে গিয়েছে। জল ধরো জল ভরো প্রকল্পের সুবিধা কীভাবে মিলেছে ডিভিসি’র ছাড়া জলে বন্যার সময়, এদিন তারও উদাহরণ দেন মুখ্যমন্ত্রী। বলেন, দু’বছর আগে উদয়নারায়ণপুরে দেখেছি, ওখানকার এমএলএ’রাও বলেছেন, পুকুর খননের কারণেই বন্যার প্রকোপ অনেকটা কম ছিল। বাড়তি জল ধরা গিয়েছিল নতুন কাটা পুকুরগুলিতে।
মুখ্যমন্ত্রী বলেন, চেন্নাইয়ের জল সঙ্কট আমাদের শিক্ষা দিয়েছে। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, কী ভয়ানক বিপদ আসছে। আমাদের জল বাঁচাতেই হবে। সংরক্ষণ করতে হবে। নতুন যে সমস্ত বাড়িঘর হচ্ছে, সেখানে যদি ছাদে বৃষ্টির জল ধরে রাখার ব্যবস্থা করতে পারি, তাহলে সে তো আমাদের কাজেই লাগবে। এটা নিয়ে সবাইকে ভাবতে হবে, একযোগে কাজ করতে হবে। এদিনের অনুষ্ঠানে বাংলার টেলি ও টলিপাড়ার প্রতিনিধিদের অংশগ্রহণ ছিল ভালোই। তাঁদের উপস্থিতির কথা মাথায় রেখে মমতার আহ্বান, সিরিয়াল আর সিনেমায় জলের অপচয় বন্ধ ও সংরক্ষণের মতো সামাজিক বার্তা রাখুন। আর বৈদ্যুতিন সংবাদমাধ্যমের বন্ধুদের কাছে অনুরোধ, খবরের মাঝে এহেন বার্তা দিয়ে আপনারাও সামাজিক দায়িত্ব পালন করুন।

13th  July, 2019
হাওড়া পুরসভায় ১২ জন আক্রান্ত
আতঙ্কে আজ থেকে জরুরি
ছাড়া সমস্ত বিভাগই বন্ধ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের অফিসপাড়ার সরকারি কার্যালয়গুলি থেকে প্রায় প্রতিদিন এক-দু’জন করে করোনা আক্রান্ত হওয়ার খবর আসছিল। এবার এই এলাকাতেই হাওড়া পুরসভার প্রধান কার্যালয়ে প্রায় ১২ জন আধিকারিক, কর্মী, ইঞ্জিনিয়ার করোনায় আক্রান্ত হলেন।
বিশদ

সতর্কতা-উদাসীনতায় নয়া লকডাউন
ব্যারিকেডে বন্দি সংক্রামিত এলাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কড়া নজরদারিতে ফের লকডাউন। করোনার কুদৃষ্টি থেকে রেহাই পেতে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে তালা পড়ে গেল শহরের বিভিন্ন সংক্রামিত এলাকায়। ভবানীপুর হোক কিংবা বেলেঘাটা, আমহার্স্ট স্ট্রিট অথবা আলিপুর—সব চিহ্নিত এলাকাই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলল পুলিস এবং পুরসভা।
বিশদ

বেপরোয়া ভাব আবাসনে,
বাধা পুরসভার কাজে

  অর্ক দে, কলকাতা: বস্তি নয়, করোনা সংক্রমণ নিয়ে পুরসভাকে চিন্তায় ফেলেছে আবাসনগুলি। প্রকাশ্যে বারবার সে কথাই বলছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তথ্য-পরিসংখ্যানও তাঁর যুক্তিকেই প্রতিষ্ঠিত করছে।
বিশদ

 টলিউড অভিনেত্রীর বাড়িতে
ঢুকে ধর্ষণ প্রাক্তন প্রেমিকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধুর বেশে লুকিয়ে ছিল বিপদ! লকডাউনে মার খেয়েছে ব্যবসা। টাকা ধার দিয়ে ব্যবসায়ী বন্ধুর পাশে দাঁড়াতে চেয়েছিলেন টেলি-অভিনেত্রী। প্রতিদানে ধর্ষণের শিকার হতে হল তাঁকে। ফাঁকা ফ্ল্যাটে এসে অভিনেত্রীকে ধর্ষণ করল তাঁরই ‘প্রাক্তন প্রেমিক’। এমনকী, মোবাইলে ধর্ষণের ভিডিও রেকর্ডিংও করে রাখে।
বিশদ

কোভিডের ধাক্কায় আপাতত কাজ বন্ধ
হরিণঘাটায় ফ্লিপকার্টের লজিস্টিক
হাব ঘিরে কাজের আশায় মানুষ

সায়ন্ত ভট্টাচার্য, হরিণঘাটা: কাজ চলছিল জোরকদমে। কিন্তু কোভিডের ধাক্কায় একেবারেই থমকে গিয়েছে ফ্লিপকার্টের এরাজ্যের প্রথম লজিস্টিক্স হাবের কাজ। ফের কবে কাজ শুরু হবে সেই আশায় দিন গুনছেন হরিণঘাটার বাসিন্দারা।
বিশদ

লকডাউনে সীমান্ত সিল
সাজা শেষেও জেলেই
দিন কাটছে বিদেশি বন্দিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের বিভিন্ন জেলে বাংলাদেশি সহ ভিনদেশি বন্দির সংখ্যা প্রায় হাজারখানেক। এর মধ্যে শতাধিক বন্দির সাজার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু মেয়াদ শেষ হলে কী হবে, লকডাউনের কারণে তাঁদের দেশে ফেরা হচ্ছে না। বিশদ

 সামান্য বৃষ্টিতেই জলমগ্ন পর্ণশ্রী,
নিকাশি নিয়ে ক্ষোভ বাসিন্দাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা মানেই ত্রাহী রব ওঠে পর্ণশ্রী এলাকায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সামান্য একটু বৃষ্টি হলেই জলমগ্ন হয়ে পড়ে গোটা এলাকা। ১২৯, ১৩০ এবং ১৩১ নম্বর ওয়ার্ডের বেশিরভাগ পাড়ায় বহুদিন ধরে জল জমে থাকে। আর সেই জলে নাকাল হন বাসিন্দারা।
বিশদ

নামেই পুর শহর, মধ্যমগ্রামের বেশ
কিছু ওয়ার্ড আজও পাড়াগাঁর চেহারায়
জলমগ্ন অধিকাংশ সময়, মশার উপদ্রব

নিজস্ব প্রতিনিধি, বারাসত: একদিকে নিয়ন-আলোয় শোভিত পথঘাট। অন্যদিকে, এখনও অন্ধকারে ডুবে থাকে বিভিন্ন ওয়ার্ড। সামান্য বর্ষায় সেখানে সম্ভ্রম বিসর্জন দিয়ে হাঁটুর উপর কাপড় তুলে যাতায়াত করতে হয় মহিলাদের। কোথাও আবার এঁদো গ্রামের মতো জলাজমির উপর বাঁশ ও কাঠের সাঁকোতে বিপজ্জনকভাবে পার হতে হয় আট থেকে আশি বছর বয়সিদের।
বিশদ

শিয়ালদহের হোটেল-লজের দরজা
খোলা, দেখা নেই ‘অতিথিদেবতা’র
খরচ দ্বিগুণ, আয় যৎসামান্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর দরজা খোলা থাকলেও ঘরে ঘরে ‘লকডাউন’। হোটেলে থাকার জন্য কেউ আসছে না। অথচ রোজকার রক্ষণাবেক্ষণ ও ঝাড়পোঁছ বাবদ লোকসানের কড়ি গুনতে হচ্ছে মালিকদের। বিশদ

লকডাউনে পুর বাজার থেকে
আয় কমেছে, চিন্তায় কর্তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার আয়ের রাস্তা ক্রমশ সঙ্কুচিত হচ্ছে। পুর বাজারগুলি থেকে যে আয় হয়, এবার তাতে ভাটার টান। সম্পত্তি কর, মিউটেশন, ট্রেড লাইসেন্স, পার্কিং ইত্যাদি ক্ষেত্র থেকে তো আয় হয়ই, কোষাগারে বছরে প্রায় ২৫ কোটি টাকার জোগান দেয় পুর-বাজারগুলিও।
বিশদ

সরিয়ে দেওয়া হল উত্তর ২৪ পরগনা
জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে

নিজস্ব প্রতিনিধি, বারাসত ও বারাকপুর: কন্টেইনমেন্ট জোনে লকডাউনের কড়াকড়ি শুরু হওয়ার দিন উত্তর ২৪ পরগনার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বদলি করে দেওয়া হল। এই ঘটনায় প্রশাসনিক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

রোগী সেজে হাসপাতাল থেকে টাকা হাতাতে
ওস্তাদ পকেটমার ধরা পড়ল এসএসকেএমে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোগী সেজে টিকিট কেটে সরকারি হাসপাতালের মধ্যে ঢুকে পড়া। তারপর রোগীদের সঙ্গে ভাব জমানো। লক্ষ্য থাকতো রোগীর পয়সার ব্যাগ কোথায় রয়েছে। তাঁদের অন্যমনস্কতার সুযোগ নিয়ে মানিব্যাগ হাতিয়ে চম্পট দিত দুষ্কৃতী পারভেজ আলম।
বিশদ

পাকা রাস্তার দাবিতে পাণ্ডুয়ায়
গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: পাকা রাস্তার দাবিতে বৃহস্পতিবার পাণ্ডুয়ার কাঁটাগড় ক্যানেল কলোনিতে গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। প্রায় দু’ঘণ্টা ধরে চলে বিক্ষোভ। বিশদ

তথ্যপ্রমাণের অভাবে খালাস বাবাই
বাগুইআটির সঞ্জয় খুনে দোষী
সাব্যস্ত পাঁচজন, সাজা ১৩ই

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বাগুইআটিতে সঞ্জয় রায়কে নৃশংস খুন কাণ্ডে মোট পাঁচ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করলেন বারাসত জেলা আদালতের বিচারক। এই ঘটনায় ধৃত অপর চারজনকে উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...

সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা:ফের রেকর্ড, দেশে একদিনে আক্রান্ত ২৬,৫০৬
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন আরও ...বিশদ

09:35:40 AM

 শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন এখন সপ্তাহে ২ দিন
আগামী ১৩ জুলাই থেকে শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন সপ্তাহে তিনদিনের বদলে ...বিশদ

09:20:11 AM

কন্টেইনমেন্ট জোনে হোয়াটসঅ্যাপ গ্রুপ 
কন্টেইনমেন্ট জোনে বিভিন্ন আবাসন, বাড়ি কিংবা পাড়ার বাসিন্দাদের নিয়ে হোয়াটসঅ্যাপ ...বিশদ

09:00:19 AM

ফের রেকর্ড আমেরিকায়, একদিনে আক্রান্ত ৬৫ হাজারেরও বেশি
করোনা আক্রান্ত নিয়ে ফের রেকর্ড আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় মার্কিন ...বিশদ

08:55:18 AM

আজ আইসিএসই, আইএসসির ফল
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার দুপুর ৩টেয় প্রকাশিত হতে চলেছে ...বিশদ

08:43:37 AM

আজ থেকে বন্ধ হাইকোর্ট
আজ থেকে সোমবার কলকাতা হাইকোর্টের বিচারবিভাগীয় ও প্রশাসনিক কাজ বন্ধ ...বিশদ

08:30:00 AM