Bartaman Patrika
কলকাতা
 

  সমস্ত পুর-পরিষেবা প্রাপককে সম্পত্তি করের আওতায় আনতে কমিটি গঠন করল পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার কর সংগ্রহ বিভাগের দায়িত্ব পাওয়ার পর ডেপুটি মেয়র অতীন ঘোষ জানিয়েছিলেন, শহরে বহু এমন মানুষ রয়েছেন, যাঁরা পুর-পরিষেবা পান কিন্তু সম্পত্তি করের আওতার বাইরে রয়ে গিয়েছেন। সেইসব নাগরিকদের কলকাতা পুরসভার করদাতাদের তালিকায় নথিভুক্ত করার উদ্যোগ নেবেন তিনি। সেই মতো এখনও পর্যন্ত সম্পত্তি করের আওতায় না আসা ফ্ল্যাট, আবাসন বা ঘরবাড়িকে আওতাভুক্ত করতে এবার গড়া হল একটি বিশেষ কমিটি। বিশেষ কমিশনারকে(রেভিনিউ) প্রধান করা হয়েছে এই কমিটির। অন্যান্য সদস্যরা হলেন চিফ ম্যানেজার(রেভিনিউ নর্থ), সিএমএফএ, পুরসভার মুখ্য আইনি আধিকারিক প্রমুখ। চিফ ম্যানেজারকে (রেভিনিউ নর্থ) এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। অতীনবাবু বৃহস্পতিবার এই খবর জানিয়েছেন।
তিনি বলেন, বহুতল বাড়িগুলির ক্ষেত্রে বহু নতুন করদাতা হতে পারেন। কিন্তু ছোট ছোট কিছু আইনি জটিলতা থাকে। সেটা বাড়ি, জমি বা আরও নানাভাবে হতে পারে। কিন্তু আমাদের আইন বলছে, যিনি পুর-পরিষেবা ব্যবহার করছেন, তাঁর কাছ থেকেই আমরা কর নিতে পারব। সম্পত্তি কর সংক্রান্ত নানা জটিলতার নিরসনের জন্য ইতিমধ্যেই কলকাতা পুরসভার দু’টি কমিটি রয়েছে। একটি হল হার্ডশিপ রিমুভ্যাল কমিটি। আরেকটি হল ফাস্ট ট্র্যাক কমিটি। এই দু’টি কমিটি এবং সংশ্লিষ্ট অ্যাসেসর কালেক্টরকে প্রয়োজনমতো পরামর্শ দেবে নবগঠিত এই কমিটি। অতীনবাবুর কথায়, সামান্য আইনি ব্যাখ্যা হাজির করতে পারলে বা ছোটখাট জটিলতা কাটিয়ে ফেলতে পারলে একটা বড় সংখ্যক নতুন করদাতাকে আওতায় আনা যাবে। এতে পুরসভার এই খাতে আয় বাড়বে উল্লেখযোগ্য হারে।
এদিকে, নাগরিকরা নিজেদের জমিতে ‘নগর বনায়ন’ করলে বা গাছ লাগালে সম্পত্তি করে ছাড়ের কথা আগেই ঘোষণা করেছিলেন মেয়র ফিরহাদ হাকিম। অতীনবাবু জানিয়েছেন, এর পাশাপাশি কোনও নাগরিক যদি বৃষ্টির জল ধরে রেখে তা ব্যবহার করেন গাছপালায় দেওয়ার জন্য বা অন্য কোনও কাজে, সেক্ষেত্রে তাঁদেরও সম্পত্তি করে ছাড় দেবে কলকাতা পুরসভা। নীতিগতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হলেও ঠিক কতটা ছাড় হবে বা কতটা জল পুনর্ব্যবহারযোগ্য করতে পারলে এই ছাড় মিলবে, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন অতীনবাবু।

11th  July, 2019
রাগ, কান্না আর মিথ্যা বয়ানে পুলিসকেও বিভ্রান্ত করার চেষ্টায় ছলাকলায় পারদর্শী টুম্পা 

বিএনএ, চুঁচুড়া: ফেসবুকে নিঃসঙ্গ কিন্তু আবেদনময়ী বৌদি সেজেই মধুজাল ফেঁদে বসেছিল কোন্নগরের স্বামী খুনে অভিযুক্ত টুম্পা। সেক্স চ্যাটের মধ্য দিয়ে খদ্দের ধরতে বানানো হয়েছিল একাধিক ভুয়ো অ্যাকাউন্ট। আর তাতেই নিত্যদিন নানা লাস্যময় ছবি দিয়ে নিজেকে মোহময়ী করে রাখত সে। 
বিশদ

বাড়িতে বলেছিলেন ফিরতে দেরি হবে,
রাতেই মা উড়ালপুলে দুর্ঘটনায় মৃত্যু
হাসপাতালে ভেঙে পড়লেন যুবকের পরিজনরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িতে বলেছিলেন, কাজ থেকে ফিরতে দেরি হবে। চাপ আছে। এরপরই গভীর রাতে বাড়িতে আসে দুর্ঘটনার খবর। তখনও জানানো হয়নি মৃত্যুর খবর। বলা হয়েছিল, কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। স্ত্রী ও পরিজনরা হাসপাতালে এসে জানলেন, সব শেষ।  
বিশদ

বিধাননগর পুলিস কমিশনারেট
ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে প্রতারণা, এক
বছরে ধৃত নাইজেরিয়ার ৬টি গ্যাং

পবিত্র ত্রিবেদী, কলকাতা: ভুয়ো পরিচয়ে ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে গিফ্ট পাঠানোর নামে টাকা হাতিয়ে প্রতারণায় গত এক বছরে বিধাননগর পুলিস কমিশনারেটে ধরা পড়েছে ১৩ জন নাইজেরীয়। ভিন রাজ্য থেকে ওই গ্যাংগুলি অপারেট করা হচ্ছিল। ট্যুরিস্ট ভিসা নিয়ে এদেশে এসে একই ধরনের আর্থিক প্রতারণার কাজ করেছে অভিযুক্তরা।
বিশদ

বেসরকারিকরণের পথে তারকেশ্বর পুরসভার প্যাথলজিক্যাল ল্যাবরেটরি, প্রতিবাদ বিরোধীদের 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ডে নির্মিত পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার বেসরকারিকরণ হতে চলেছে। ‌বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গেছে। এই বিষয়ে তারকেশ্বর পুরসভার প্রধান স্বপন সামন্ত বলেন, দীর্ঘদিন পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার থেকে কোনও আয় আসছে না।  
বিশদ

খেজুরের আড়ালে চরস পাচার,
ধৃত আন্তর্জাতিক চক্রের ৩ পাণ্ডা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিচবোর্ডের বাক্সের উপর ও নীচে রাখা হতো খেজুর। কিন্তু তার মাঝখানে সুন্দরভাবে সাজানো থাকত চরস বা অন্য নিষিদ্ধ মাদক। প্যাকেটের গায়ে খেজুরের ওজন, দাম থেকে শুরু করে সমস্ত কিছু লেবেলিং করা থাকত। এর আড়ালে কলকাতা থেকে মাদক পাচার করা হতো চীন, হংকং সহ বিভিন্ন দেশে। শনিবার এরকমই মাদকচক্রের খোঁজ পেল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)।
বিশদ

ফের মানিকতলায় তৃণমূল কাউন্সিলার-বিধায়ক দ্বন্দ্ব, থানার সামনে ‘দিদিকে বলো’ পোশাক পরে বিক্ষোভ শাসকদলের কর্মীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরভোটের আগে জনসংযোগে গুরুত্ব দিতে ‘দিদিকে বলো’ কর্মসূচিতে জোর দিতে বলেছে তৃণমূল নেতৃত্ব। প্রশান্ত কিশোরের সংস্থা ‘আইপ্যাক’ এ ব্যাপারে তথ্য সংগ্রহও করছে। সেই ‘দিদিকে বলো’ কর্মসূচির সঙ্গেও জড়িয়ে গেল শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্ব।  
বিশদ

রাজপুর-সোনারপুর পুরসভা
অভিযোগ জানালেও গুরুত্ব দিচ্ছেন না কাউন্সিলাররা, পুরমন্ত্রীকে নালিশ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভার বর্তমান বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে ২০২০ সালে। তার আগেই নাগরিক পরিষেবা নিয়ে পুরবাসীদের মধ্যে সমালোচনা শুরু হয়েছে। রাস্তা, পানীয় জল, নিকাশি, জঞ্জাল, ট্রেড লাইসেন্স, মিউটেশন, বাড়ির প্ল্যান সহ বিভিন্ন নাগরিক পরিষেবা নিয়ে একেবারে সন্তুষ্ট নন নাগরিকরা। 
বিশদ

শলপে স্কুলের মিড ডে মিল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিনামূল্যে আড়াই কেজি পেঁয়াজ দেবে পঞ্চায়েত 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে মিড ডে মিলের রান্না করা কঠিন হয়ে যাচ্ছে। তাই অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও স্কুলে মিড ডে মিল চালাতে আড়াই কেজি করে পেঁয়াজ দেওয়ার সিদ্ধান্ত নিল ডোমজুড়ের শলপ-১ গ্রাম পঞ্চায়েত। 
বিশদ

প্রয়োজনের তুলনায় নার্সের সংখ্যা নগণ্য, স্বাস্থ্যকেন্দ্র চালাতে হিমশিম অবস্থা কামারহাটি পুরসভার 

বিএনএ, কামারহাটি: কামারহাটি পুরসভার স্বাস্থ্য বিভাগে মাত্র পাঁচজন নার্স রয়েছেন। এত কম সংখ্যক নার্স থাকায় পুরসভার স্বাস্থ্যকেন্দ্র গুলি চালাতে হিমশিম খাচ্ছেন আধিকারিকরা। তাঁরা বলেন, মোট ২৮ জন নার্স থাকার কথা। কিন্তু রয়েছেন মাত্র পাঁচজন। চিকিৎসকের সংখ্যাও কম। 
বিশদ

ডোমজুড়ের কাটালিয়া শিল্পতালুকের নর্দমায় রাসায়নিক মিশ্রিত জল, বিপদের মুখে সাধারণ মানুষ 

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: শিল্পতালুক থেকে বের হওয়া নর্দমার জলে রাসায়নিক মিশ্রণ থাকায় বিপদে পড়েছেন ডোমজুড়ের বিস্তীর্ণ এলাকার লোকজন। কাটলিয়া শিল্পতালুকে শতাধিক ছোট ও বড় কারখানা আছে। তার মধ্যে বেশ কয়েকটি রাসায়নিক কারখানাও আছে। 
বিশদ

কলকাতা পুরসভা: অর্থসঙ্কটে ধুঁকলেও ওয়েভার স্কিমে ১৩ কোটি টাকা ছাড় রিয়েল এস্টেটগুলিকে 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: দীর্ঘদিন ধরে জমে থাকা সম্পত্তি কর আদায় করতে আইন সংশোধন করে সুদ এবং জরিমানা ছাড়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কলকাতার তৎকালীন মেয়র শোভন চট্টোপাধ্যায়। কিন্তু সেই ছাড় দিতে হলে পুর কোষাগারের রাজস্ব ক্ষতির আশঙ্কা ঘনিষ্ঠ মহলে করেছিলেন পুর আধিকারিকরা। 
বিশদ

তেলের কারখানা থেকে বেরচ্ছে দুর্গন্ধযুক্ত গ্যাস, উলুবেড়িয়ার বাহিরতফায় সমস্যায় বাসিন্দারা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জনবসতির মধ্যে থাকা একটি তেলের কারখানা থেকে নিয়মিত দুর্গন্ধযুক্ত গ্যাস বের হওয়ার প্রতিবাদে রবিবার উলুবেড়িয়া পুরসভার ৩০ নম্বর ওয়ার্ডের বাহিরতফা সহ কয়েকটি এলাকার বাসিন্দারা উলুবেড়িয়া-আমতা রোড অবরোধ করে বিক্ষোভ দেখান। 
বিশদ

চেতলায় অটো দুর্ঘটনা
ছ’দিন লড়াইয়ের পর মৃত্যু যুবকের, খবর পেয়ে বাড়ি গেলেন মেয়র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ছ’দিন মৃত্যুর সঙ্গে লড়াই চালানোর পর অবশেষে হার মানলেন গোবিন্দ আঢ্যি রোডের বাসিন্দা তাপস পাল (২৫)। গত সোমবার রাতে চেতলায় অটো উল্টে জখম হয়েছিলেন ওই যুবক। রবিবার সকালে হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুর খবর পেয়ে রবিবার বিকেলে তাপস পালের বাড়িতে যান মেয়র ফিরহাদ হাকিম।  
বিশদ

সংগঠনগুলিকে ছাত্রভোটের জন্য পড়ুয়াদের তালিকা দেওয়া নিয়ে যাদবপুরে বৈঠক আজ 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: ছাত্রছাত্রীদের তালিকা সংগঠনগুলিকে দেওয়া হবে কি না, তা নিয়ে আজ, সোমবার বৈঠক ডাকা হল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার বোর্ডের বৈঠক ডাকা হয়েছে। বৈঠকটি জরুরি ভিত্তিতে ডাকা হয়েছে বলে জানানো হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

08-12-2019 - 10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

08-12-2019 - 09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08-12-2019 - 08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08-12-2019 - 08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08-12-2019 - 08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08-12-2019 - 08:06:46 PM