Bartaman Patrika
কলকাতা
 
 

 আর একদিন। কালই মাসির বাড়ি থেকে নিজের মন্দিরে ফিরে যাবেন জগন্নাথদেব। তার আগে ভক্তদের ভিড়। ছবি: কাজল দাস

শিক্ষকের চাকরি দেওয়ার
নামে ৮ লাখ টাকা প্রতারণা
ধৃত কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রের অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত আমিরুল হুসেনকে বুধবার রাতে গ্রেপ্তার করে আমহার্স্ট স্ট্রিট থানার পুলিস। এর পিছনে বড়সড় একটি চক্র কাজ করছে বলে নিশ্চিত তদন্তকারী অফিসাররা। প্রাথমিক ও হাইস্কুলে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে ভুয়ো ওয়েবসাইট খুলে প্রতারণা করা হচ্ছে বলে জানতে পেরেছেন তাঁরা।
পুলিস সূত্রে জানা যাচ্ছে, আমিরুল কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইসলামিক হিস্ট্রিতে স্নাতকোত্তরের ছাত্র ছিল। পড়াশোনার জন্য এখনও বিশ্ববিদ্যালয়ের হস্টেলেই সে রয়েছে। দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা ওই ছাত্রের সঙ্গে হস্টেলেই থাকেন অভিযোগকারী আব্দুস সালাম। তিনিও ওই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর কোর্সের পড়ুয়া। হস্টেলে থাকার সুবাদে দুজনের মধ্যে পরিচয় হয়। কথায় কথায় অভিযুক্ত ওই ছাত্রকে জানায়, টাকার বিনিময়ে প্রাথমিক ও হাইস্কুলে চাকরি পাওয়া সম্ভব। তার সঙ্গে শিক্ষা দপ্তরের বড় কর্তাদের যোগাযোগ রয়েছে। এরই মাঝে স্কুল সার্ভিস কমিশনের কর্তা বলে পরিচয় দিয়ে কয়েকজনের ফোনও আসে। এরপরই টাকা দিতে রাজি হয়ে যান আব্দুস। অভিযোগে ওই ছাত্র জানিয়েছেন, তাঁর কাছে আট লক্ষ টাকা চাওয়া হয়। তবে একবারে নয়, ধাপে ধাপে টাকা নেওয়া হবে জানায় আমিরুল।
আব্দুস সালাম লিখিত অভিযোগে বলেছেন, প্রথমে তাঁর থেকে এক লক্ষ টাকা নেওয়া হয়। এরপর তাঁর কাছে বেশ কিছু ফোন আসে। তাঁরা নিজেদের শিক্ষা দপ্তরের অফিসার বলে পরিচয় দেন। এরপর তাঁর কাছ থেকে আরও দেড় লক্ষ টাকা নেওয়া হয়। তবে এবার টাকা নিজে নেননি আমিরুল। আব্দুসকে অন্য এক জায়গায় নিয়ে যায় সে। সেখানে তাঁর সঙ্গে একজনের পরিচয় করিয়ে দেয়। ওই ব্যক্তি জানায়, সে নিয়োগ সংক্রান্ত বিষয় দেখভাল করে। অভিযোগকারী ছাত্র পুলিসকে জানিয়েছেন, এই পর্যায়ে তাঁর কাছ থেকে দেড় লক্ষ টাকা নেওয়া হয়। এরপর একটি ভুয়ো ওয়েবসাইট দেখায় প্রতারক। তাতে ওই ছাত্রের নাম তুলে দেয় চক্রের সঙ্গে জড়িত লোকজন। তা দেখে সন্দেহ হয় আব্দুসের। বিষয়টি নিয়ে তিনি খোঁজখবর শুরু করেন। জানতে পারেন, কোনও রেজাল্টই বেরয়নি। এর মাঝে বেপাত্তা হয়ে যায় আমিরুল। তার সঙ্গে কিছুতেই যোগাযোগ করতে পারছিলেন না অভিযোগকারী। তখনই তিনি বুঝতে পারেন প্রতারকের খপ্পরে পড়েছেন। এরপরই বুধবার রাতে আমহার্স্ট স্ট্রিট থানায় প্রতারণার অভিযোগ করেন তিনি। তার ভিত্তিতে প্রতারণা, জালিয়াতি সহ একাধিক ধারায় কেস রুজু করে রাতেই গ্রেপ্তার করা হয় ওই ছাত্রকে। ধৃত জেরায় জানিয়েছে, স্কুলে চাকরি দেওয়ার নাম করে তারা বিভিন্ন লোকের কাছ থেকে টাকা তুলেছে। একটি চক্র চালাচ্ছে তারা। তাতে আরও অনেকে রয়েছে। তাদের মধ্যে কেউ ছাত্র রয়েছে কি না, তা তদন্ত করে দেখছে পুলিস।
এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়া হল রাতে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়া হল বৃহস্পতিবার রাতেই। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে। 
বিশদ

গোরু পাচারকারীর বোমায়
হাত উড়ল বিএসএফ জওয়ানের

 বিএনএ, বারাসত: গোরু পাচারে বাধা দেওয়ায় গাইঘাটার আংরাইল সীমান্তে বিএসএফের উপর নৃশংসভাবে হামলা চালাল সশস্ত্র বাংলাদেশি পাচারকারীরা। গোরু পাচারকারীদের ছোঁড়া শক্তিশালী বোমার আঘাতে এক বিএসএফ জওয়ানের ডান হাত উড়ে গিয়েছে।
বিশদ

অপারেশন করা গেল না
দুর্ঘটনায় কাটা যাওয়া আঙুল উধাও
হল বেসরকারি হাসপাতাল থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি হাসপাতাল থেকে উধাও দুর্ঘটনায় কাটা যাওয়া আঙুল। অপারেশনের জন্য সেটি নিয়ে আসা হয়েছিল একবালপুরের সিএমআরআই হাসপাতালে। এই ঘটনাকে ঘিরে রীতিমতো হুলস্থুল পড়ে যায় হাসপাতালের ডাক্তারদের মধ্যে।
বিশদ

হালিশহরের পর এবার কাঁচরাপাড়াতেও ধাক্কা
বিজেপি’র, তৃণমূলে ফিরলেন পাঁচ কাউন্সিলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালিশহরের পর এবার স্বয়ং মুকুল রায়ের খাসতালুক কাঁচরাপাড়ায় ‘ঘর ওয়াপসি’ তৃণমূলের। সম্প্রতি দল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন কাঁচরাপাড়া পুরসভার ১৭ জন তৃণমূল এবং একজন নির্দল কাউন্সিলার। এঁদের মধ্যে বৃহস্পতিবার পাঁচজন ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আনুগত্য প্রকাশ করে জোড়াফুল শিবিরে ফিরে এলেন
বিশদ

চিঠি উপাচার্যকে
রবীন্দ্রভারতীর দূরশিক্ষা ব্যবস্থা থেকে
সরে গেলেন কলা শাখার শিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য-অধ্যাপকদের সম্পর্ক নিয়ে চলছে টানাপোড়েন। অধ্যাপিকা হেনস্তার ঘটনা নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার রেশ এখনও চলছে। আর তার মধ্যেই বড়সড় পদক্ষেপ করল কলা বিভাগের শিক্ষক সমিতি।
বিশদ

 এবার রায়দিঘির রেঞ্জারকে বেধড়ক মার মৎস্যজীবীদের, ক্ষুব্ধ বনকর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বৃহস্পতিবার ফের পাথরপ্রতিমার কুয়েমারিতে মৎস্যজীবীদের হাতে নিগৃহীত হলেন রায়দিঘির রেঞ্জ আধিকারিক অশোক নস্কর। তাঁকে অফিস থেকে টেনে বার করে মাটিতে ফেলে মারা হয়। সেই সময় ইটে মাথা লেগে মাথা ফেটে যায়।
বিশদ

৭২ ঘণ্টার মধ্যে বনগাঁ পুরসভায় অনাস্থা প্রক্রিয়া শুরুর ছাড়পত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায় হাতে পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে বনগাঁ পুরসভায় অনাস্থা প্রস্তাব আনার প্রক্রিয়া শুরু করার ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট। দল বদল করে বিজেপিতে যাওয়া সেখানকার ১১ কাউন্সিলার এই মামলা করেন।
বিশদ

  প্রেসিডেন্সিতে স্নাতকে প্রবেশিকার ফল ১৩ই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৩ জুলাই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশ হবে। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে এমনটাই জানা গিয়েছে। বোর্ডের ওয়েবসাইটে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।
বিশদ

ভাগাড়: বিশুর ‘সিল’ করা ব্যাঙ্ক
অ্যাকাউন্ট খেলার আর্জি কোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাগাড় মামলার তদন্তে নেমে সিআইডি অভিযুক্ত বিশ্বনাথ ঘোড়ুই ওরফে বিশুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘সিল’ করার জন্য ব্যাঙ্কের কাছে আবেদন করেছিল। তার পরিপ্রেক্ষিতে ওই অভিযুক্তের অ্যাকাউন্ট সিল করে দেওয়া হয়েছিল।
বিশদ

রাস্তা আটকে পসরা, অ্যাম্বুলেন্স আটকে রোগীর মৃত্যু, ভাঙচুর, অবরোধ নারায়ণপুরে 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারায়ণপুর বটতলা বাজার এলাকায় রাস্তার উপরে বসা সব্জি বিক্রেতা ও ছোট দোকানদারদের জেরে সৃষ্টি হওয়া যানজটে অ্যাম্বুলেন্স আটকে এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকালে।
বিশদ

বাইকের কিস্তির টাকা না দেওয়ায় মাকে
রাস্তায় ফেলে পিটিয়ে খুন, গ্রেপ্তার ছেলে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নতুন বাইক কেনার কিস্তির টাকা না পেয়ে মাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে উলুবেড়িয়ার খলিসানি রথতলায়। মৃতার নাম মালতি মণ্ডল (৫৫)। ঘটনায় রাজাপুর থানার পুলিস ছেলে রাকেশকে গ্রেপ্তার করেছে।
বিশদ

ডাক্তারের গাফিলতিতে মৃত্যু, অভিযোগে
বিক্ষোভ পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে।
বিশদ

মুচিপাড়ায় ডাকাতি কাণ্ডে এবার
এক কনস্টেবলের খোঁজে গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এএসআইয়ের পর এবার কনস্টেবল! মুচিপাড়ায় ডাকাতি ও অপহরণ কাণ্ডে এবার নাম উঠে আসছে কলকাতা পুলিসের এক পলাতক কনস্টেবলের। গোয়েন্দাদের কথায়, ওই কনস্টেবলই ওই ডাকাত দলের মূল পাণ্ডা। এবার তার খোঁজে হন্যে হয়ে তল্লাশি চালাচ্ছেন কলকাতা পুলিসের তদন্তকারী টিম। বৃহস্পতিবার গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠি এই খবর জানিয়েছেন।
বিশদ

11th  July, 2019
উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM