Bartaman Patrika
কলকাতা
 
 

 আর একদিন। কালই মাসির বাড়ি থেকে নিজের মন্দিরে ফিরে যাবেন জগন্নাথদেব। তার আগে ভক্তদের ভিড়। ছবি: কাজল দাস

  প্রেসিডেন্সিতে স্নাতকে প্রবেশিকার ফল ১৩ই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৩ জুলাই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশ হবে। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে এমনটাই জানা গিয়েছে। বোর্ডের ওয়েবসাইটে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। ভর্তির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া ১৫ জুলাই থেকে শুরু হবে। এই পরীক্ষায় ১৮ হাজার ৮২২ জন নাম নথিভুক্ত করেছিলেন। উল্লেখ্য, গত ১৫ এবং ১৬ জুন এই বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষা হয়েছিল। তার ফল প্রাথমিকভাবে ১৬ জুলাই প্রকাশ করার কথা ছিল জয়েন্ট বোর্ডের। কিন্তু তার তিনদিন আগেই ফল প্রকাশ করে দেওয়া হচ্ছে।

এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়া হল রাতে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়া হল বৃহস্পতিবার রাতেই। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে। 
বিশদ

গোরু পাচারকারীর বোমায়
হাত উড়ল বিএসএফ জওয়ানের

 বিএনএ, বারাসত: গোরু পাচারে বাধা দেওয়ায় গাইঘাটার আংরাইল সীমান্তে বিএসএফের উপর নৃশংসভাবে হামলা চালাল সশস্ত্র বাংলাদেশি পাচারকারীরা। গোরু পাচারকারীদের ছোঁড়া শক্তিশালী বোমার আঘাতে এক বিএসএফ জওয়ানের ডান হাত উড়ে গিয়েছে।
বিশদ

শিক্ষকের চাকরি দেওয়ার
নামে ৮ লাখ টাকা প্রতারণা
ধৃত কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রের অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত আমিরুল হুসেনকে বুধবার রাতে গ্রেপ্তার করে আমহার্স্ট স্ট্রিট থানার পুলিস।
বিশদ

অপারেশন করা গেল না
দুর্ঘটনায় কাটা যাওয়া আঙুল উধাও
হল বেসরকারি হাসপাতাল থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি হাসপাতাল থেকে উধাও দুর্ঘটনায় কাটা যাওয়া আঙুল। অপারেশনের জন্য সেটি নিয়ে আসা হয়েছিল একবালপুরের সিএমআরআই হাসপাতালে। এই ঘটনাকে ঘিরে রীতিমতো হুলস্থুল পড়ে যায় হাসপাতালের ডাক্তারদের মধ্যে।
বিশদ

হালিশহরের পর এবার কাঁচরাপাড়াতেও ধাক্কা
বিজেপি’র, তৃণমূলে ফিরলেন পাঁচ কাউন্সিলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালিশহরের পর এবার স্বয়ং মুকুল রায়ের খাসতালুক কাঁচরাপাড়ায় ‘ঘর ওয়াপসি’ তৃণমূলের। সম্প্রতি দল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন কাঁচরাপাড়া পুরসভার ১৭ জন তৃণমূল এবং একজন নির্দল কাউন্সিলার। এঁদের মধ্যে বৃহস্পতিবার পাঁচজন ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আনুগত্য প্রকাশ করে জোড়াফুল শিবিরে ফিরে এলেন
বিশদ

চিঠি উপাচার্যকে
রবীন্দ্রভারতীর দূরশিক্ষা ব্যবস্থা থেকে
সরে গেলেন কলা শাখার শিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য-অধ্যাপকদের সম্পর্ক নিয়ে চলছে টানাপোড়েন। অধ্যাপিকা হেনস্তার ঘটনা নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার রেশ এখনও চলছে। আর তার মধ্যেই বড়সড় পদক্ষেপ করল কলা বিভাগের শিক্ষক সমিতি।
বিশদ

 এবার রায়দিঘির রেঞ্জারকে বেধড়ক মার মৎস্যজীবীদের, ক্ষুব্ধ বনকর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বৃহস্পতিবার ফের পাথরপ্রতিমার কুয়েমারিতে মৎস্যজীবীদের হাতে নিগৃহীত হলেন রায়দিঘির রেঞ্জ আধিকারিক অশোক নস্কর। তাঁকে অফিস থেকে টেনে বার করে মাটিতে ফেলে মারা হয়। সেই সময় ইটে মাথা লেগে মাথা ফেটে যায়।
বিশদ

৭২ ঘণ্টার মধ্যে বনগাঁ পুরসভায় অনাস্থা প্রক্রিয়া শুরুর ছাড়পত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায় হাতে পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে বনগাঁ পুরসভায় অনাস্থা প্রস্তাব আনার প্রক্রিয়া শুরু করার ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট। দল বদল করে বিজেপিতে যাওয়া সেখানকার ১১ কাউন্সিলার এই মামলা করেন।
বিশদ

ভাগাড়: বিশুর ‘সিল’ করা ব্যাঙ্ক
অ্যাকাউন্ট খেলার আর্জি কোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাগাড় মামলার তদন্তে নেমে সিআইডি অভিযুক্ত বিশ্বনাথ ঘোড়ুই ওরফে বিশুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘সিল’ করার জন্য ব্যাঙ্কের কাছে আবেদন করেছিল। তার পরিপ্রেক্ষিতে ওই অভিযুক্তের অ্যাকাউন্ট সিল করে দেওয়া হয়েছিল।
বিশদ

রাস্তা আটকে পসরা, অ্যাম্বুলেন্স আটকে রোগীর মৃত্যু, ভাঙচুর, অবরোধ নারায়ণপুরে 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারায়ণপুর বটতলা বাজার এলাকায় রাস্তার উপরে বসা সব্জি বিক্রেতা ও ছোট দোকানদারদের জেরে সৃষ্টি হওয়া যানজটে অ্যাম্বুলেন্স আটকে এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকালে।
বিশদ

বাইকের কিস্তির টাকা না দেওয়ায় মাকে
রাস্তায় ফেলে পিটিয়ে খুন, গ্রেপ্তার ছেলে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নতুন বাইক কেনার কিস্তির টাকা না পেয়ে মাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে উলুবেড়িয়ার খলিসানি রথতলায়। মৃতার নাম মালতি মণ্ডল (৫৫)। ঘটনায় রাজাপুর থানার পুলিস ছেলে রাকেশকে গ্রেপ্তার করেছে।
বিশদ

ডাক্তারের গাফিলতিতে মৃত্যু, অভিযোগে
বিক্ষোভ পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে।
বিশদ

মুচিপাড়ায় ডাকাতি কাণ্ডে এবার
এক কনস্টেবলের খোঁজে গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এএসআইয়ের পর এবার কনস্টেবল! মুচিপাড়ায় ডাকাতি ও অপহরণ কাণ্ডে এবার নাম উঠে আসছে কলকাতা পুলিসের এক পলাতক কনস্টেবলের। গোয়েন্দাদের কথায়, ওই কনস্টেবলই ওই ডাকাত দলের মূল পাণ্ডা। এবার তার খোঁজে হন্যে হয়ে তল্লাশি চালাচ্ছেন কলকাতা পুলিসের তদন্তকারী টিম। বৃহস্পতিবার গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠি এই খবর জানিয়েছেন।
বিশদ

11th  July, 2019
উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM