Bartaman Patrika
কলকাতা
 

 রক্ষণাবেক্ষণের সময় হঠাৎই বন্ধ বিমানের
চাকার দরজা, মাথা আটকে মর্মান্তিক মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিমানের রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়ে মর্মান্তিক মৃত্যু হল স্পাইসজেট উড়ান সংস্থার এক টেকনিশিয়ানের। মঙ্গলবার রাত ২টো নাগাদ কলকাতা বিমানবন্দরে এমন ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। বিমানবন্দরের আধিকারিকরা জানিয়েছেন, মৃত যুবকের নাম রোহিত বীরেন্দ্র পাণ্ডে (২৬)। বাড়ি মুম্বইয়ে। তিনি বিমানবন্দরের গ্রাউন্ড ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন। বিষয়টি নিয়ে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) তদন্ত শুরু করেছে। মঙ্গলবার রাতে ডিজিসিএ’র শীর্ষকর্তা ঘটনাস্থলে এসে পরিস্থিতি খতিয়ে দেখেন। কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য বলেন, এই মর্মান্তিক দুর্ঘটনার তদন্ত শুরু করেছে ডিজিসিএ। ইতিমধ্যেই ঘটনাস্থল এবং যে বিমানটিতে ঘটনাটি ঘটেছে, তা দেখে গিয়েছেন ডিজিসিএ’র কর্তারা। তাঁরাই তদন্ত করে রিপোর্ট তৈরি করবেন।
বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, স্পাইসজেটের কিউ ৪০০ উড়ান মঙ্গলবার সকালে শিলচরের উদ্দেশে ওড়ার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে তা উড়তে পারেনি। মঙ্গলবার রাতে ওই টেকনিশিয়ান ৩২ নম্বর বে’তে ওই বিমানের ডানদিকের চাকার তলার অংশে মেরামতির কাজ করছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই কাজ চলাকালীন বিমানের চাকা গোটানোর যে হাইড্রলিক সাকশন সিস্টেম রয়েছে, তা আচমকা চালু হয়ে যায়। ফলে সেই সাকশনের বাতাসের টানে রোহিতের মাথা থেকে ঘাড় পর্যন্ত হাইড্রলিক সিস্টেমের মধ্যে ঢুকে যায়। হাইড্রলিক সিস্টেম চালু থাকায় চাকার দরজা বন্ধ হয়ে যায়। চাকা উপরের দিকে উঠতে শুরু করে। সেখানে আটকানো অবস্থায় ছটফট করতে করতে দমবন্ধ হয়ে নিস্তেজ হয়ে কার্যত ঝুলতে থাকেন ওই টেকনিশিয়ান। সহকর্মীদের যখন নজরে আসে, ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। হাইড্রলিক সাকশনটি বন্ধ করে ওই কর্মীকে উদ্ধার করেন সহকর্মীরা। তাঁরা তাঁকে হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে জানান চিকিৎসকরা। বিমানবন্দরের অধিকর্তা বলেন, কীভাবে মেশিনটি চালু হয়ে গেল, সেটাই খতিয়ে দেখা হচ্ছে। এদিকে, স্পাইসজেটের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, রোহিতের মৃত্যুর ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। বিমানের ডানদিকের চাকার তলায় কাজ করার সময় হাইড্রলিক সাকশনের মধ্যে কোনওভাবে তিনি আটকে যান। দরজা বন্ধ হয়ে যাওয়ায় সেখানে তাঁর শ্বাসরুদ্ধ হয়ে যায়। পরে দরজা ভেঙে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তাঁর মৃত্যু হয়। পুলিস এদিন ময়নাতদন্তের পর রোহিতের দেহ তাঁর পরিজনদের হাতে তুলে দেয়।
বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, ৩২ নম্বর বে’তে ওই বিমানের রক্ষণাবেক্ষণ এবং মেরামতের কাজ চলাকালীন পর্যাপ্ত আলো ছিল। এছাড়াও সহকর্মীরা ছিলেন। তাঁদের নজর এড়িয়ে এতবড় দুর্ঘটনা কীভাবে ঘটে গেল, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সুপারভাইজারের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। সংশ্লিষ্ট উড়ান সংস্থার কর্মীরা এই ঘটনায় সাময়িক বিক্ষোভ দেখিয়েছেন। তাঁরা বলেন, মাস তিনেক আগেই কলকাতায় ট্রান্সফার হয়ে এসে তিনি স্পাইসজেট-এর ইঞ্জিনিয়ারিং ডিভিশনে যোগ দেন।

মুচিপাড়ায় ডাকাতি কাণ্ডে এবার
এক কনস্টেবলের খোঁজে গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এএসআইয়ের পর এবার কনস্টেবল! মুচিপাড়ায় ডাকাতি ও অপহরণ কাণ্ডে এবার নাম উঠে আসছে কলকাতা পুলিসের এক পলাতক কনস্টেবলের। গোয়েন্দাদের কথায়, ওই কনস্টেবলই ওই ডাকাত দলের মূল পাণ্ডা। এবার তার খোঁজে হন্যে হয়ে তল্লাশি চালাচ্ছেন কলকাতা পুলিসের তদন্তকারী টিম। বৃহস্পতিবার গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠি এই খবর জানিয়েছেন।
বিশদ

উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে।
বিশদ

  সমস্ত পুর-পরিষেবা প্রাপককে সম্পত্তি করের আওতায় আনতে কমিটি গঠন করল পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার কর সংগ্রহ বিভাগের দায়িত্ব পাওয়ার পর ডেপুটি মেয়র অতীন ঘোষ জানিয়েছিলেন, শহরে বহু এমন মানুষ রয়েছেন, যাঁরা পুর-পরিষেবা পান কিন্তু সম্পত্তি করের আওতার বাইরে রয়ে গিয়েছেন। সেইসব নাগরিকদের কলকাতা পুরসভার করদাতাদের তালিকায় নথিভুক্ত করার উদ্যোগ নেবেন তিনি।
বিশদ

উল্টোডাঙা উড়ালপুলের ভাগ্য নির্ধারণ
আজ, গাড়ি চলাচল নিয়েও সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের একটি পিলারে ফাটল দেখা দেওয়ায় বুধবার দিনভর চূড়ান্ত নাজেহাল হতে হয় পথচলতি মানুষকে। আজ, বৃহস্পতিবারও ভোগান্তি রয়েছে সাধারণ মানুষের। ব্রিজ অ্যাডভাইসরি কমিটির বিশেষজ্ঞরা এদিন বিকেলে দিল্লি থেকে আসেন।
বিশদ

স্কুলে বাবাকে অপমানিত
হতে দেখে আত্মঘাতী ছাত্রী
প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্কুলে অন্যান্য শিক্ষকদের সামনে প্রধান শিক্ষকের কাছে বাবাকে অপমানিত হতে দেখে সহ্য করতে না পেরে বাড়িতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হল দ্বাদশ শ্রেণীর এক ছাত্রী। বুধবার ঘটনাটি ঘটেছে জগৎবল্লভপুরের পোলগুস্তিয়া গ্রাম পঞ্চায়েতের সাধুখাঁ পাড়ায়। মৃত ছাত্রীর নাম পলি সাধুখাঁ (১৭)।
বিশদ

টাকা-সোনা ডাকাতি করে
ধৃত পুলিসের এএসআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন সর্ষের মধ্যেই ভূত! কলকাতায় ডাকাতি ও অপহরণের অভিযোগে গ্রেপ্তার লালবাজারেরই এক এএসআই। ভরদুপুরে নিজেকে পুলিস অফিসার পরিচয় দিয়ে বউবাজার সোনাপট্টি থেকে স্বর্ণ ব্যবসায়ীকে জোর করে টাটা সুমোতে তুলে, নগদ ১ লক্ষ টাকা সহ ৫০ গ্রাম সোনা ডাকাতির অভিযোগে গ্রেপ্তার হলেন গোয়েন্দা বিভাগের এএসআই সহ তিনজন।
বিশদ

বাইক দুর্ঘটনায় হবু স্বামীর মৃত্যুর খবরে
‘গুডবাই’ লিখে আত্মঘাতী তরুণী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগস্টে বিয়ের দিনক্ষণ স্থির হয়েছিল। কিন্তু এক রাতের ব্যবধানে সব শেষ হয়ে গেল। হবু স্বামীর বাইক দুর্ঘটনায় মৃত্যুর খবর পেয়ে আত্মঘাতী হলেন তরুণী। এই ঘটনা ঘটেছে কলকাতা বন্দর এলাকার একবালপুরে। পুলিস জানিয়েছে, মৃত তরুণীর নাম জিনাত খাতুন (২০)।
বিশদ

‘জয় শ্রীরাম’ বলায় স্কুলে তাণ্ডব
বহিরাগতদের, পুলিসের লাঠি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ‘জয় শ্রীরাম’ বলা নিয়ে গুজবের জেরে বুধবার উত্তপ্ত হল বিষ্ণুপুর থানার বাখরাহাট উচ্চ বিদ্যালয়। সেখানকার এক ছাত্র জয় শ্রীরাম বলেছে এই খবর পেয়ে বহিরাগতরা বিদ্যালয়ে ঢুকে তাণ্ডব চালায়। ছাত্রদের মারধর করা হয়। খবর পেয়ে পুলিস যায়। বহিরাগতদের বার করতে গেলে পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয়।
বিশদ

বেশি ফোন করছেন মহিলারাই
প্রোমোটারদের প্রতারণার শিকার নাগরিকরা,
পুর পরিষেবা অমিলে ব্যবস্থার আশ্বাস মেয়রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহুতল আবাসনের প্রোমোটাররা ঠকাচ্ছেন ফ্ল্যাট মালিকদের। নিকাশি পরিষেবার প্রতিশ্রুতি দিয়েও ফ্ল্যাট কিনে পরিষেবা পাচ্ছেন না বহুতল আবাসনের বাসিন্দারা। এমন অভিযোগে পুরসভার কোনও খামতি রয়েছে কি না, তা নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেন মেয়র ফিরহাদ হাকিম।
বিশদ

অভিনেত্রীকে হেনস্তা, শ্লীলতাহানির
অভিযোগ ক্যাব চালকের বিরুদ্ধে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর কলকাতায় অ্যাপ ক্যাব চালকের বিরুদ্ধে টলিউডের অভিনেত্রীকে হেনস্তা ও শ্লীলতাহানির অভিযোগ উঠল। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে বাইপাস লাগোয়া সিএন রায় রোডে। নিজের ফেসবুক অ্যাকাউন্টে অভিনেত্রীর বক্তব্য, মাঝপথে ট্রিপ ক্যান্সেল করে চালক।
বিশদ

দলেরই একাংশের কাজ, দাবি
৫০ নং ওয়ার্ডের কাউন্সিলারের বিরুদ্ধে
অবৈধ উপার্জনের অভিযোগে পোস্টার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার ৫৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার জীবন সাহার পর এবার ৫০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার মৌসুমি দে’র বিরুদ্ধে অবৈধ নির্মাণ থেকে টাকা তোলা থেকে শুরু করে মানুষকে ঠকিয়ে প্রচুর সম্পত্তি করার অভিযোগে পোস্টার পড়ল। বুধবার সকালে সন্তোষ মিত্র স্কোয়ার এবং সংলগ্ন এলাকায় এই মর্মে একাধিক পোস্টার দেখা যায়।
বিশদ

বিধাননগরে পুরবোর্ডের বৈঠকে খোশমেজাজে মেয়র
আজ মমতার ডাকা বিধায়কদের
বৈঠকে যেতে পারেন সব্যসাচী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৮ জুলাই বিধাননগর পুরসভায় মেয়র সব্যসাচী দত্তের বিরুদ্ধে হওয়া আস্থা ভোটে তাঁর পক্ষে সমর্থন জোগাড় করে শক্তি প্রদর্শনে যাবেন কি না সে বিষয়ে এখনও ধোঁয়াশা বজায় রাখলেন মেয়র। আস্থা ভোট গোপন ব্যালটে কিংবা ধ্বনি ভোটে করবার জন্যে পুরসভার চেয়ারপার্সনের কাছে তিনি কোনও আবেদন জানাবেন কি না সে বিষয়েও মুখে কুলুপ এঁটেছেন সব্যসাচী।
বিশদ

পাঁচলার বিধায়ক গুলশন মল্লিকের বিরুদ্ধে
কাটমানি খাওয়ার অভিযোগে লিফলেট

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার খোদ পাঁচলার বিধায়ক গুলশন মল্লিকের বিরুদ্ধে কাটমানি খাওয়ার অভিযোগে লিফলেট বিল হল। তা নিয়ে এলাকায় ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছে। এখানেও কারা এই লিফলেট বিলি করছে, তার নাম দেওয়া নেই। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় রাজনৈতিক উত্তাপ তৈরি হয়েছে।
বিশদ

ধনেখালির কলেজে সংঘর্ষে ৮ এবিভিপি সমর্থক গ্রেপ্তার

 বিএনএ, চুঁচুড়া: ধনেখালির শরৎ সেন্টিনারি কলেজে সংঘর্ষের ঘটনায় আট এবিভিপি সমর্থককে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের বুধবার চন্দননগর আদালতে তোলা হলে বিচারক সবাইকে জেল হেফাজতের নির্দেশ দেন। এবিভিপির জেলা নেতা রাজীব ঘরামি বলেন, মঙ্গলবার তৃণমূল ছাত্র পরিষদই বহিরাগতদের নিয়ে এসে আমাদের উপর হামলা চালায়।
বিশদ

Pages: 12345

একনজরে
 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM