Bartaman Patrika
কলকাতা
 
 

 হুগলির মাহেশে প্রভু জগন্নাথদেবের স্নানযাত্রা। ছবি:আনন্দ দাস

গাড়ুলিয়া পুরসভার সামনে আবির খেলা, বাজি ফাটালেন সমর্থকরা
বিজেপিতে যোগের আর্জি ফিরিয়ে দিয়েছেন কিছু তৃণমূল কাউন্সিলারও

 বিএনএ, বারাকপুর: কাঁচরাপাড়া, হালিশহরের পর এবার গাড়ুলিয়া পুরসভায় থাবা বসাল বিজেপি। বহুদিন ধরে যাঁর বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা চলছিল। সেই জল্পনার অবসান ঘটিয়ে সংখ্যাগরিষ্ঠ সদস্য নিয়ে এদিন স্থানীয় তৃণমূল বিধায়ক তথা গাড়ুলিয়া পুরসভার চেয়ারম্যান সুনীল সিং বিজেপিতে যোগদান করেন। ফলে, এই পুরসভাও এবার তৃণমূলের হাতছাড়া হয়ে গেল। তবে, এই বোর্ডে এখনও তৃণমূলের অনেক কাউন্সিলার রয়েছেন। তাঁদের অনেকের কাছে বিজেপিতে যোগ দেওয়ার আবেদন এসেছিল, তাঁরা ফিরিয়ে দিয়েছেন।
এদিন পুরবোর্ড দখল হতেই দলীয় কর্মী, সমর্থকরা গাড়ুলিয়া পুরসভার সামনে আবির খেলায় মেতে ওঠেন। বাজিও ফাটানো হয়। তৃণমূলের জেলা পর্যবেক্ষক নির্মল ঘোষ বলেন, তৃণমূলের জন্য কাউন্সিলার, চেয়ারম্যান, বিধায়ক হয়েছিলেন। তারপরও এই দল ছেড়ে চলে যাওয়ার বিষয়টি মানুষ ভালোভাবে নিচ্ছে না। মানুষ তাদের ক্ষমা করবে না।
এই পুরসভায় মোট ২১ জন কাউন্সিলার রয়েছেন। তার মধ্যে বিধায়ক তথা কাউন্সিলার সুনীল সিং সহ ১২ জন কাউন্সিলার বিজেপিতে যোগ দিয়েছেন। তার মধ্যে গৌতম বসু নামে একজন কংগ্রেস কাউন্সিলার রয়েছেন। তিনি বিধানসভা উপ নির্বাচনে কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন। তিনিও এদিন গেরুয়া শিবিরে নাম লেখালেন। আর তৃণমূলের এখনও ৮ জন কাউন্সিলার এবং ফরওয়ার্ড ব্লকের একজন কাউন্সিলার রয়েছেন।
পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার পার্থ দত্তের কাছেও বিজেপিতে যোগ দেওয়ার আবেদন এসেছিল। কিন্তু, তিনি সেই আবেদনে সাড়া দেননি। পার্থবাবু বলেন, আমার দল প্রচুর উন্নয়নমূলক কাজ করেছে। হয়তো কিছু খামতির জন্য আমাদের ভোট কমেছে। অনেক জায়গায় আমরা হেরেছি। আগামীদিনে আমাদের খামতি পূরণ করার চেষ্টা করব। সেটা সম্ভবও হবে। কিন্তু, দলের এই সময়ে নিজের দলকে ছেড়ে অন্য দলে চলে যাব এটা কাম্য নয়। তাই আমার কাছে বিজেপিতে যোগ দেওয়ার আবেদন আমি ফিরিয়ে দিয়েছি। আমাকে সারাজীবন কাউন্সিলার থাকতে হবে, এমন তো নয়। প্রয়োজনে কাউন্সিলার পদ ছেড়ে দেব। তবে, আমি দল বদল করার পক্ষে নয়। এখনও আমাদের সঙ্গে ৮ জন কাউন্সিলার রয়েছেন। ওরা বোর্ড গঠন করেছে। আমরা বিরোধী থাকব।
বিধায়ক সুনীল সিংয়ের ছেলে আদিত্য সিং লোকসভা নির্বাচনের আগেই অর্জুন সিংয়ের হাত ধরে বিজেপিতে যোগদান করেন। সংসদ সদস্য অর্জুন সিংয়ের আত্মীয় হচ্ছেন সুনীল সিং। ফলে, অর্জুন সিং বিজেপিতে যোগ দেওয়ার পর থে঩কেই তাঁর বিজেপিতে যোগ দেওয়া নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু, সব জল্পনা উড়িয়ে দিয়ে তিনি বলেছিলেন, দলনেত্রীর উপর তাঁর আস্থা রয়েছে। তিনি তৃণমূলে থাকবেন। সামান্য হলেও নোয়াপাড়া বিধানসভায় এবার তৃণমূল লিডও পেয়েছিল। গত ১৪ তারিখ কাঁচরাপাড়ায় মুখ্যমন্ত্রীর মিটিংয়ে হাজির ছিলেন সুনীল। সেখানে তিনি মুখ্যমন্ত্রীকে পায়ে হাত দিয়ে প্রণামও করেন। এরপরই এদিন দিল্লিতে তিনি ১২ জন কাউন্সিলার নিয়ে বিজেপিতে যোগদান করেন।
এছাড়া ভাটপাড়া পুরসভার ভাইস চেয়ারম্যান সোমনাথ তালুকদারও এদিন আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগদান করেন। দিল্লি থেকে ফোন তিনি বলেন, বারাকপুর-১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি ও একজন পঞ্চায়েত সমিতির সদস্য এদিন যোগ দিয়েছেন। অন্যদিকে, সুনীল সিংয়ের ছেলে আদিত্য সিং বলেন, গাড়ুলিয়া পুরসভাও এবার আমরা দখল করলাম। এখানকার মানুষ খুবই খুশি। এদিন পুরসভার সামনে আবির খেলা হয়েছে। বাজি পোড়ানো হয়েছে। অনেক জায়গায় ফ্লেক্স, ফেস্টুনও টাঙানো শুরু হয়ে গিয়েছে। মানিকতলায় সুনীল সিংকে স্বাগত জানিয়ে ফেস্টুন টাঙানো হয়েছে।

বিজেপির হাওড়া পুরসভা অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার, জলকামান, লাঠিচার্জ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘অগণতান্ত্রিক’ পদ্ধতিতে হাওড়া পুরসভা চালানো হচ্ছে ও প্রয়োজনীয় পরিষেবা পাওয়া যাচ্ছে না— এই অভিযোগে বিজেপির হাওড়া পুরসভা দখল অভিযানকে কেন্দ্র করে সোমবার রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া পুরসভা চত্বর।
বিশদ

মাহেশ ও গুপ্তিপাড়ায় জগন্নাথদেবের
স্নানযাত্রা দেখতে লাখো মানুষের ভিড়

বিএনএ, চুঁচুড়া: জগন্নাথদেবের স্নানযাত্রা উপলক্ষে সোমবার হুগলির শ্রীরামপুরের মাহেশ ও বলাগড়ের গুপ্তিপাড়ায় সকাল থেকেই ভিড় জমালেন কয়েক হাজার মানুষ। ঐতিহাসিক স্নানযাত্রা দেখতে আসা ভক্তদের ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয় জেলা পুলিস ও প্রশাসনের আধিকারিক এবং দুই মন্দিরের সেবাইত ও রথযাত্রা উৎসব কমিটির দায়িত্বে থাকা সদস্যদের।
বিশদ

 নোয়াপাড়ার তৃণমূল বিধায়ক সুনীল সিং বিজেপিতে, গেরুয়া দখলে গারুলিয়া পুরসভাও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জুন: এবার গারুলিয়া পুরসভারও দখল নিল বিজেপি। এরই পাশাপাশি পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের আরও এক বিধায়ক যোগ দিলেন গেরুয়া শিবিরে।
বিশদ

 এসএসকেএমে সকাল থেকেই প্রশ্ন ছিল, ভোগান্তির শেষ কবে?

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনি-রবিবার যে চিত্র দেখা গিয়েছিল এসএসকেএম হাসপাতালের ভিতরে, সোমবার সকালে সামান্য হলেও তা বদলাল। এদিন সকাল থেকে হাসপাতালের জরুরি বিভাগের কাছে বহু মানুষকে আসা-যাওয়া করতে দেখা যায়। পরিষেবা পেতে সংশ্লিষ্ট বিভাগের মুখে মানুষের জটলাও ছিল।
বিশদ

ক্ষমা চাওয়ায় পরিস্থিতি শান্ত
এনআরএসের ধর্না মঞ্চে সংবাদমাধ্যমের বিরুদ্ধে কটু মন্তব্য করায় চিকিৎসককে ঘিরে বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের ধর্না মঞ্চে এসে এক চিকিৎসক সংবাদমাধ্যমের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় সোমবার দুপুরে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে ব্যাপক উত্তেজনা ছড়ায়।
বিশদ

 বর্ষার আগে জেলার সব সেচবাঁধ, শর্ট কাট চ্যানেলের অবস্থা খতিয়ে দেখার নির্দেশ

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন।
বিশদ

আজ লালবাজারে সিপি’র বৈঠক
মুখ্যমন্ত্রীর নির্দেশে ২৪ ঘণ্টার মধ্যে নয়া সুরক্ষা বিধি কলকাতার হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৪ ঘণ্টার মধ্যে কলকাতার পাঁচটি মেডিক্যাল কলেজ সহ ১৫টি সরকারি হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থার খোলনলচে বদল করা হচ্ছে। সোমবার নবান্নে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফল বৈঠকের পর তাঁর নির্দেশ মেনেই এই কাজ শুরু করে দিয়েছে কলকাতা পুলিস।
বিশদ

 মাঝগঙ্গায় তলিয়ে যাওয়া জাদুকরের দেহ উদ্ধার হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাঝগঙ্গায় ম্যাজিক দেখাতে গিয়ে তলিয়ে যাওয়া জাদুকর চঞ্চল লাহিড়ির দেহ মিলল সোমবার বিকেলে। হাওড়ার রামকৃষ্ণপুর গঙ্গার ঘাটে তাঁর দেহ ভেসে থাকতে দেখেন স্থানীয়রা। সঙ্গে সঙ্গে স্থানীয় পুলিস প্রশাসনকে খবর দেওয়া হয়। দেহটি গঙ্গা থেকে উদ্ধার করতেই দেখা যায়, সেই ব্যক্তির হাত-পা বাঁধা।
বিশদ

এসএসকে-এমএসকে
আন্দোলনকারীদের চাপে ভাঙল পুলিসের ব্যারিকেড, দাবি পূরণ না হলে আগ্রাসী আন্দোলনের হুমকি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এসএসকে-এমএসকে শিক্ষক ও শিক্ষা সহায়কদের আন্দোলন বেশ তীব্র হচ্ছে। সোমবার আন্দোলনকারীদের চাপে ময়ূখ ভবনের সামনে পুলিশের ব্যারিকেড ভেঙে যায়। তাঁরা বিকাশ ভবনের সামনে গিয়ে অবস্থান শুরু করে দেন।
বিশদ

আজ যাচ্ছে সন্দেশখালি
মথুরাপুরে নিহত সিপিএম কর্মীর বাড়িতে বাম-কং পরিষদীয় দল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের পর দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের লালপুরে খুন হওয়া সিপিএম কর্মী রাজু হালদারের পরিবারের সঙ্গে দেখা করল বাম ও কংগ্রেসের যৌথ পরিষদীয় দল। সোমবার কংগ্রেস তথা বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর নেতৃত্বে এই প্রতিনিধিদল লালপুর গ্রামে যায়।
বিশদ

রেড রোডের পরিবর্তে রানি রাসমণিতেই অনুমতি
যোগ দিবসের অনুষ্ঠানস্থল নিয়ে দ্বন্দ্ব উদ্যোক্তাদের সঙ্গে লালবাজারের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লালবাজারের অসহযোগিতায় আগামী ২১ জুন বিশ্ব যোগ দিবসে কলকাতার রেড রোডে রাজ্যস্তরের মূল অনুষ্ঠান বাতিল হল। অন্তত এমনটাই অভিযোগ যোগ দিবসের আয়োজক সংস্থা ক্রীড়া ভারতীর রাজ্য সম্পাদক বিভাস মজুমদারের।
বিশদ

 গড়িয়ায় সি-ফাইভ বাস টার্মিনাসে ভাঙচুরে অধরাই দুষ্কৃতীরা

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ শহরতলির ব্যস্ততম গড়িয়া সি-ফাইভ বাস টার্মিনাসে ভাঙচুরের ঘটনার প্রায় দেড়-দু’দিন কাটতে চললেও অধরা দুষ্কৃতীরা। সোমবার সন্ধ্যায় পুলিস জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। সিসিটিভির ফুটেজও সংগ্রহ করা হয়েছে। তবে বাস মালিকদের সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরে তোলাবাজদের দাপট।
বিশদ

 ইমামবাড়ায় অস্ত্রোপচারের পর দু’দিন ডাক্তার না দেখায় বৃদ্ধের মৃত্যু, অভিযোগ

 বিএনএ, চুঁচুড়া: চিকিৎসকদের গাফিলতিতে ফের এক রোগী মৃত্যুর অভিযোগ উঠল। রবিবার রাতে চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে মারা যান ক্ষীরোদ বিশ্বাস (৬০)। তিনি পেশায় ট্রেনের হকার। পুলিস জানিয়েছে, গত মঙ্গলবার তিনি হাসপাতালে ভর্তি হন। বৃহস্পতিবার তাঁর গলব্লাডারে অপারেশন হয়।
বিশদ

 বিজেপির নামে উচ্ছৃঙ্খল আচরণ করলে হাত-পা ভেঙে দেওয়া হবে, মধ্যমগ্রামে পোস্টার ঘিরে চাঞ্চল্য

  বিএনএ, বারাসত: ২৬ নম্বর ওয়ার্ডে বিজেপির নামে কোনওরকম উচ্ছৃঙ্খল আচরণ করলে মেরে হাত-পা ভেঙে ফেলে দেওয়া হবে। জয়হিন্দ। মধ্যমগ্রাম শহরের ২৬ নম্বর ওয়ার্ডের এহেন হুমকির পোস্টারকে ঘিরে সোমবার এলাকায় চাঞ্চল্য ছড়াল। এই ঘটনার প্রতিবাদে বিজেপি কর্মীরা এদিন গঙ্গানগর রোড অবরোধ করে বিক্ষোভও দেখান।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM