Bartaman Patrika
কলকাতা
 
 

মরশুমি ফুলের সমারোহে সেজে উঠেছে বেলুড় মঠ প্রাঙ্গন। ছবি: দীপ্যমান সরকার। 

এবার গণইস্তফা চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে,
১৪ জন ডাক্তার সরে দাঁড়ালেন

বিএনএ, চুঁচুড়া: এনআরএস ইস্যুতে কলকাতা ও রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে চিকিৎসকদের গণইস্তফা চলছিলই। এবার তা ছড়িয়ে পড়ল হুগলির চুঁচুড়া ইমামবাড়া জেলা সদর হাসপাতালেও। শনিবার দুপুরে হাসপাতাল সুপার উজ্জ্বলেন্দুবিকাশ মণ্ডল ও বর্ষীয়ান শল্য চিকিৎসক প্রকাশ সামন্ত সহ মোট ১৪ জন গণইস্তফায় সই করেন। তারপরেই তাঁদের ইস্তফাপত্র জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে জমা দেওয়ার জন্য যান। কিন্তু শনিবার থাকায় চিকিৎসকরা তাঁদের চিঠি নিয়ে হাজির হওয়ার আগেই মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী অফিস থেকে বেরিয়ে যান। তাই চিকিৎসকরা ফোন করে তাঁকে তাঁদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। পাশাপাশি সোমবার সকালেই চিকিৎসকরা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের অফিসে তাঁদের ইস্তফাপত্র পাঠিয়ে দেবেন বলে জানিয়ে দেন।
হুগলির মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী বলেন, এখনও পর্যন্ত আমি কোনও ইস্তফাপত্র হাতে পাইনি। তবে কিছু চিকিৎসক এনআরএসের ঘটনার জেরে ইস্তফা দেবেন বলে জানিয়েছেন। ইস্তফাপত্র হাতে পেলে দপ্তরের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
প্রখ্যাত তথা হাসপাতালের বর্ষীয়ান শল্য চিকিৎসক প্রকাশ সামন্ত বলেন, জুনিয়র ডাক্তারদের আন্দোলন যথেষ্ট সময়োপযোগী এবং বাস্তবসম্মত। রাজ্য সরকার এখনও তাঁদের দাবিতে সাড়া দিচ্ছে না। তাই আজ আমরা চুঁচুড়া হাসপাতালের সুপার সহ মোট ১৪ জন চিকিৎসক প্রথম দফায় গণইস্তফাপত্রে স্বাক্ষর করেছি। শনিবার হওয়ায় জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে পাওয়া যায়নি। বর্তমানে স্বাক্ষর সম্বলিত ওই গণইস্তফাপত্র রয়েছে সুপারের কাছে। আগামীকালের মধ্যে সমস্যার সমাধান না হলে সোমবার সকালে জেলার কমপক্ষে ৫০ জন চিকিৎসক ওই চিঠিতে সই করে গণইস্তফা জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের হাতে তুলে দেওয়া হবে।
সংবাদ মাধ্যমের প্রশ্নের উত্তরে প্রকাশবাবু বলেন, সরকার গণইস্তফা গ্রাহ্য করুক বা না করুক সেটা সরকারি ব্যাপার। তবে আমরা যেই মুহূর্তে গণইস্তফাপত্র জমা দেব, সেই মুহূর্ত থেকে আমরা আর কাজ বন্ধ করে দেব ব঩লেই সিদ্ধান্ত নিয়েছি। তবে সময় ও পরিস্থিতির উপর নির্ভর করে কাজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের বদলও হতে পারে।
অন্যদিকে, এনআরএস ইস্যুতে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সমর্থনে শনিবার সকালে উত্তরপাড়ায় প্রতিবাদ মিছিল করেন চিকিৎসকরা। এদিন সকালে উত্তরপাড়া স্টেশনের কাছ থেকে কালো ব্যাজ ও প্রতিবাদ স্লোগান লেখা ব্যানার নিয়ে শহরের বেশ কয়েকটি এলাকা ঘুরে স্টেট জেনারেল হাসপাতাল পর্যন্ত প্রতিবাদ মিছিল করেন। যদিও এই প্রতিবাদ মিছিলের পর সমস্ত চিকিৎসকরাই অন্যান্য দিনের মতোই নিজেদের ডিউটি পালন করেন।

16th  June, 2019
মুকুলকে জিজ্ঞাসাবাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একসময়ে বিজেপি নেতা মুকুল রায়ের একদা ঘনিষ্ঠ রাজনৈতিক সঙ্গীই তাঁর বিরুদ্ধে অভিযোগ আনলেন কালীঘাট থানায়। সেই অভিযোগের ভিত্তিতে মুকুলবাবুকে শনিবার কালীঘাট থানায় জিজ্ঞাসাবাদ করল কলকাতা পুলিস। 
বিশদ

বালিকার ফুসফুসে কুলের বিচি, বের করল মেডিক্যাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ার ১২ বছরে এক বালিকার ফুসফুস থেকে কুলের বিচি বের করলেন মেডিক্যাল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের চিকিৎসকরা। সূত্রের খবর, দিন সাতেক আগে পিঙ্কি হাঁসদা নামে ওই বালিকা খেলতে খেলতে কুলের বিচি খেয়ে ফেলে।
বিশদ

মারধর, যৌন হয়রানির মামলায় পুলিসের হাতে ভিডিও ক্লিপিংস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেলেঘাটায় কবি সুকান্ত সরণীতে সম্প্রতি মা মেয়েকে মারধর, হুমকি, যৌন হয়রানি মামলার তদন্তে নেমে এবার ঘটনার দিন তোলা কিছু ছবির ভিডিও ক্লিপিংস পুলিস সংগ্রহ করল ওই তরুণীর কাছ থেকে। 
বিশদ

ট্যাংরায় উদ্যানের গেট ভেঙে কিশোরীর মর্মান্তিক মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকদিন আগেই লরির ধাক্কায় ভেঙে ঝুলছিল উদ্যানের লোহার গেটটি। যা নজরে আসতেই কলকাতা পুরসভার উদ্যান বিভাগের আধিকারিকরা দ্রুত মেরামতের সিদ্ধান্ত নেন। কিন্তু তার মধ্যেই ঘটে গেল মর্মান্তিক দুর্ঘটনা। ওই ঝুলে থাকা লোহার গেট ধরে খেলা করার সময় আচমকা ভেঙে পড়ল সেটি। 
বিশদ

সাংবাদিক বৈঠকে সিপিএম নেতার মন্তব্যে চাঞ্চল্য
পুর নির্বাচনে ভোট লুট রুখতে সঙ্গে বিজেপি সমর্থকদের নিতেও আপত্তি নেই সিপিএমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পুর নির্বাচনে শাসকদল এবার ভোট লুট করতে এলে তা ঠেকাতে দলমত নির্বিশেষে জোটবদ্ধ হয়ে রাস্তায় নামতে চায় সিপিএম। সেই প্রতিরোধে তারা কংগ্রেস বা অন্যান্য বামপন্থী দলের পাশাপাশি বিজেপি সমর্থকদেরও সঙ্গে নিতে দ্বিধা করবে না।  
বিশদ

গাড়ি ভাঙচুর, বাইকে আগুন, পুলিস-জনতা খণ্ডযুদ্ধ
হাড়োয়ায় ছাত্রীকে স্কুলঘরে ধর্ষণের চেষ্টা
পুলিস অফিসারের, রণক্ষেত্র এলাকা

বিএনএ, বারাসত: ছাত্র-যুব অনুষ্ঠানের শেষলগ্নে স্কুলঘরের মধ্যে এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠল এক পুলিস অফিসারের বিরুদ্ধে। শুক্রবার হাড়োয়ার মোহনপুরের এই ঘটনাকে কেন্দ্র করে রণক্ষেত্রের পরিস্থিতি তৈরি হয়। জাহাঙ্গির আলম নামের অভিযুক্ত এএসআইকে স্কুলঘরে আটকে রেখে বেধড়ক মারধর করে এলাকাবাসী।
বিশদ

ক্যান্সার আক্রান্ত ৩ বছরের
শিশুর পাশে পুলিসকাকুরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বছরের সন্তান ব্লাড ক্যান্সারে আক্রান্ত। শীঘ্রই রক্ত লাগবে। কিন্তু, কোথায় পাবেন? বিভিন্ন জায়গায় ফোন করে সেই রক্তের সন্ধানই করছিলেন রায়গঞ্জের কমলেশ দেবশর্মা। সেই ফোন করতে করতেই যোগাযোগ করেছিলেন এয়ারপোর্ট থানার আইসি’র সঙ্গে।
বিশদ

কেন্দ্রের তরফে নথি চাইলে নজরে আনুন, তথ্য
জানাবেন না, কাউন্সিলারদের এসএমএস মেয়রের
কলকাতা পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: আর্থ-সামাজিক বিষয়ে স্যাম্পেল সার্ভে চালানোর নাম করে এবার কাউন্সিলারদের কাছে চিঠি আসছে কেন্দ্রের অফিস থেকে। সম্প্রতি এমনই চিঠি হাতে পেয়েছেন কলকাতার ৩ নম্বর বরোর চেয়ারম্যান তথা ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার অনিন্দ্যকিশোর রাউত।  
বিশদ

কলকাতার কাছে নিউটাউনে
গড়ে উঠছে নয়া চিড়িয়াখানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার কাছে এবার নয়া চিড়িয়াখানা পেতে চলেছে শহর তথা রাজ্যবাসী। ভিন জেলা থেকে মহানগর ঘুরতে এলে তাঁদের নয়া গন্তব্য হতে চলেছে নিউটাউনে গড়ে উঠতে চলা এই চিড়িয়াখানা। এর জন্য কেন্দ্রীয় সরকারের প্রাথমিক ছাড়পত্রও ইতিমধ্যে পেয়ে গিয়েছে রাজ্য। কাজও শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

শুরু হল পক্ষীসুমারি
সাঁতরাগাছি ঝিলে পরিযায়ীর সংখ্যা বাড়লেও কমেছে বিভিন্ন প্রজাতির আগমন 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সাঁতরাগাছি ঝিলে বাড়ছে পরিযায়ী পাখির সংখ্যা। একইসঙ্গে বাড়ছে পাখি ও প্রকৃতি নিয়ে নবীন প্রজন্মের আগ্রহও। শনিবার থেকে সাঁতরাগাছি ঝিলে শুরু হয়েছে পক্ষীসুমারি, পাখি চেনানো এবং পাখি দেখার শিবির। 
বিশদ

বৈদ্যবাটিতে যুবকের মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা, ভাঙচুর শ্বশুরবাড়িতে, অবরোধ 

বিএনএ, চুঁচুড়া: এক যুবকের মৃত্যুকে কেন্দ্র করে শনিবার সকালে বৈদ্যবাটি নার্সারি রোড এলাকায় তীব্র উত্তেজনা ছড়ায়। মৃত ওই যুবকের পরিবার ও স্থানীয়রা মিলে তাঁর শ্বশুরবাড়ি ঘেরাও করে ভাঙচুর চালায়। একইসঙ্গে শ্বশুরবাড়ির নির্যাতনেই ওই যুবকের মৃত্যু হয়েছে, এই অভিযোগ তুলে শাস্তির দাবিতে বৈদ্যবাটি-তারকেশ্বর রোড অবরোধ করে। 
বিশদ

পাঁচলা মোড়ে লরি দুর্ঘটনায় মৃত্যু চালকের, তীব্র যানজট জাতীয় সড়কে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ফের ৬ নম্বর জাতীয় সড়কে ঘটল প্রাণঘাতী দুর্ঘটনা। শনিবার ভোরে পাঁচলা মোড়ে ৬ নম্বর জাতীয় সড়কের উপর ঘটে এই দুর্ঘটনা। এতে মারা গিয়েছেন একজন। রাস্তার মাঝখানে খারাপ হয়ে দাঁড়িয়ে পড়া একটি ইটবোঝাই লরির পিছনে নিয়ন্ত্রণ হারিয়ে এসে ধাক্কা মারে একটি সিমেন্টবোঝাই লরি। মৃত্যু হয় সিমেন্টের গাড়ির চালকের।
বিশদ

চন্দননগরে শ্রমিক মেলা 

বিএনএ, চুঁচুড়া: চন্দননগরের মেরিপার্ক মাঠে শনিবার শ্রমিক মেলা অনুষ্ঠিত হল। এদিন রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত ওই মেলার উদ্বোধন করেন। মেলা প্রাঙ্গণ থেকে এদিন চন্দননগরের অসংগঠিত শ্রমিকদের হাতে রাজ্য সরকারের বহুবিধ পরিষেবার প্রাপ্য অর্থ তুলে দেওয়া হয়। 
বিশদ

শুরু হল সিঙ্গুর মেলা 

বিএনএ, চুঁচুড়া: শনিবার থেকে শুরু হল ১০ দিনের সিঙ্গুর মেলা। স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতা তথা প্রাক্তন মন্ত্রী বেচারাম মান্নার উদ্যোগে আয়োজিত এই মেলার উদ্বোধন করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM