Bartaman Patrika
কলকাতা
 

 ডায়মন্ডহারবার
ঝাঁ চকচকে উন্নয়নের উচ্ছ্বাসও ঢাকা
পড়ছে নব্য তৃণমূলের ‘দাদাগিরি’র দাপটে

সৌম্যজিৎ সাহা, ডায়মন্ডহারবার: নদীর পাড় ধরে যেতে যেতে দেখা গেল জায়গায় জায়গায় নতুন কাজ হচ্ছে। কোথাও দেখা মিলল বড় বড় লোহার পাইপ ফেলা রয়েছে। কোথাও চলছে নির্মাণ কাজ। এটি ডায়মন্ডহারবারের গঙ্গার পাড়। সপ্তাহান্তিক পর্যটন কেন্দ্র হিসেবেই বেশি জনপ্রিয় এই জায়গা। সেই বাঁধানো পাড় ধরে কিছুটা হাঁটতেই পরপর কয়েকটি খাবারের গুমটি রয়েছে। এই কাজ দেখে একটি দোকানের মালিক রামপদ মণ্ডলকে জিজ্ঞাসা করতেই তাঁর উচ্ছ্বসিত উত্তর, আন্তর্জাতিকমানের কাজ হচ্ছে এখানে। শুনেছি বম্বের মেরিন ড্রাইভের মতো এখানেও সেরকম তৈরি করা হচ্ছে। পর্যটন ক্ষেত্রে এটি বড় প্রাপ্তি। আর কী কাজ হয়েছে? ওই দোকানির বক্তব্য, কেন হাসপাতাল হয়েছে, বিশ্ববিদ্যালয় হয়েছে। রাস্তা-আলো হয়েছে। এলাকার কী অবস্থা? ধীর গলায় বলে উঠলেন, কাজ হলে কী হবে, এলাকার নেতারা যা করছেন, তাতে মানুষ বিরক্ত। আদি তৃণমূল নেতারা বসে গিয়েছেন। কোনও সক্রিয় কাজে নেই তাঁরা। ফলে এই ভোটে কী হবে, বলা মুশকিল।
এলাকার উন্নয়ন চোখে পড়ার মতোই। রাস্তাঘাট ঝাঁচকচকে। শহর ছাড়িয়ে গ্রামে ঢুকলেও দেখা মিলবে পিচের রাস্তা। আলো, জল নিয়েও অভিযোগ নেই। কিন্তু এই উন্নয়নও কিন্তু ঢাকা পড়ে যাচ্ছে এলাকায় নেতাদের দাদাগিরিতে। কেউ সেই ক্ষোভ চেপে রেখে দিচ্ছেন। কেউ তা প্রকাশ করছেন। যেমন, ১২ নম্বর ওয়ার্ডের রায়নগরে কথা হচ্ছিল ব্যবসায়ী রথীন্দ্রনাথ রায়ের সঙ্গে। এলাকায় উন্নয়নের কথা পাড়তেই তার তালিকা পেশ করলেন তিনি। বললেন, কাজ এখানে অনেক হয়েছে। তা নিয়ে আমাদের কোনও অভিযোগ নেই। তবে সমস্যা তো অন্য কিছুতে।
সেটা কী জিজ্ঞাসা করতেই কিছুটা আড়ালে নিয়ে গিয়েই বলেন, গতবার পঞ্চায়েত নির্বাচনে এখানে কম হিংসা হয়নি। বিরোধীদের মনোনয়ন জমা না দিতে দেওয়া থেকে মারামারি—কী না হয়েছে। এসব কিন্তু মানুষ ভালো ভাবে নেয়নি। তাছাড়া আদি নেতারা নিষ্ক্রিয়। খোদ এলাকার বিধায়কই বসে রয়েছেন। তাঁকে কোনও অনুষ্ঠানে ডাকা হয় না। কিছু যুব নেতা নিজেদের হাতে ক্ষমতা পেয়ে যা নয় তা করছেন। চমকানো-ধমকানো থেকে তোলাবাজি—সবই করছে। আমরা এসবে বিরক্ত।
অন্যদিকে, রায়নগর ছাড়িয়ে পাঁচ নম্বর ওয়ার্ড কালীনগরের বাসিন্দা তরুণ কবিরাজ নামে এক ব্যক্তির কথায়, তৃণমূল এখানে ভালোই কাজ করেছে। সমস্যা দলের কিছু যুব নেতাকে নিয়ে। তাঁদের অত্যাচারে অতিষ্ঠ মানুষ। যা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। শহর ছাড়িয়ে গ্রামে প্রবেশ করা গেল। গুরুদাসনগরের ৭০ বছরের বৃদ্ধ মহম্মদ নাসিরুল্লার মতে, আমরা সবই পেয়েছি। সামাজিক প্রকল্পের সুবিধা পাচ্ছে গ্রামের সবাই। তবে নেতারা যেভাবে এসে টাকা চাইছে, তাতে আমরা কী করব? আরেক গ্রামবাসী অশোক জানার কথায়, আমাদের ওসব নিয়ে মাথা ঘামিয়ে লাভ কী! নেতারা আসবেন। কিন্তু এ নিয়েই আমাদের চলতে হবে। ভোট দেওয়ার সময় আমরা তখন ভাবব।
ডায়মন্ডহারবার জুড়ে এখন লোকের মুখে মুখে শাসক দলের উন্নয়ন এবং অত্যাচারের কথা ঘুরে বেড়াচ্ছে। রাজ্যের অন্যতম হাইপ্রোফাইল কেন্দ্র হিসেবেই পরিচিত কারণ এখনকার তৃণমূল প্রার্থী মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। এলাকা ঘুরলে তৃণমূলের দেওয়াল লিখন থেকে পোস্টার-হোর্ডিংয়ে বিরোধীদের পিছনে ফেলেছে তৃণমূল, সেটা স্বাভাবিক। বিজেপি কিংবা সিপিএম’ও এই আসন ছিনিয়ে নিতে ঝাঁপিয়েছে। এলাকাবাসীদের কাছে সিপিএমের চেয়েও গেরুয়া শিবির নিয়েই আগ্রহ বেশি। ট্রেন থেকে চোখে পড়ল, গুরদাসপুর, নেতরা সহ একাধিক জায়গায় বিজেপি’র পতাকায় ছেয়ে গিয়েছে। এই কেন্দ্রে বিজেপি পতাকা বা দেওয়াল লিখন যতই হোক না কেন, লোকের মুখে মুখে কিন্তু অন্য দলের চেয়ে বিজেপি নিয়েই চর্চা হয়। কাজের নিরিখে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন সাধারণ মানুষ, একই সঙ্গে নব্য তৃণমূলীদের অত্যাচারের কথাও ঘুরে ফিরে আসছে তাঁদের মুখে। তবে ক্ষোভের কথা কেউ কেউ বললেও, অনেকেই মুখে আঙুল দিয়ে বলছেন, ওসব বলা বারণ!

মূর্তি ভাঙায় চিহ্নিত ৮ জন
বিজেপিকে জড়িয়েই এফআইআর, গ্রেপ্তার ৫৮

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙা ও কলেজে ভাঙচুরের ঘটনায় বিজেপিকে জড়িয়েই এফআইআর করল পুলিস। তাতে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের নাম না থাকলেও, গোটা ঘটনার পিছনে প্ররোচনা ও ইন্ধন ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে।
বিশদ

হাওড়া-হুগলি ও দুই ২৪ পরগনা
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার
প্রতিবাদে ধিক্কার-মিছিল দিকে দিকে

নিজস্ব প্রতিনিধি ও বিএনএ: বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর রোড শোকে কেন্দ্র করে হওয়া তাণ্ডবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় বিভিন্ন জায়গায় প্রতিবাদ করল তৃণমূল। কোথাও বসানো হল বিদ্যাসাগরের নতুন মূর্তি, কোথাও আবার মূর্তিতে শ্রদ্ধা জানানো হল।
বিশদ

জয়ের মালা তিনিই পরবেন, মমতার গড়
কলকাতা দক্ষিণে আত্মবিশ্বাসী মালা রায়

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ‘দিদি, অভিষেকেই সেঞ্চুরি চাই। গতবার মার্জিন ছিল, ১ লক্ষ ৩৬ হাজার। এবার অন্তত আড়াই চাইই-চাই।’ হেসে উঠলেন দিদি। বললেন, তোমরা পাশে থাকলে সেই মার্জিনেই আমি জিতব। কারণ, তোমরাই আমার শক্তি। বলেই রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গোটা তিরিশেক যুবকের দিকে হাত নাড়লেন তিনি।
বিশদ

কলকাতা দক্ষিণ
রাজীব গান্ধীর ‘ন্যায়’ প্রকল্পই হাতিয়ার
পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার মিতার

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও উৎসাহে কোনও খামতি নেই। এদিন সকাল সকাল হাল্কা টিফিন সেরে বেরিয়ে পড়েন প্রচারে।
বিশদ

রোদে কাজ করা ট্রাফিক কর্মী ও সিভিকদের
জল, ওআরএস দিচ্ছে জেলা পুলিস

 সংবাদদাতা, উলুবেড়িয়া: গ্রীষ্মের তীব্র দাবদাহে পুড়ছে গোটা রাজ্য। সূর্যের প্রখর তাপে কার্যত নাস্তানাবুদ সাধারণ মানুষ। সন্ধ্যায় মাঝেমধ্যে কালবৈশাখীর দু’এক পশলা বৃষ্টি হলেও সকাল হলেই যে কে সেই গরমে জ্বালাপোড়া ধরে যাচ্ছে গায়ে।
বিশদ

 লোকসভা কেন্দ্র: দমদম
বিধানসভা ভোটের ভরাডুবি বাঁচিয়ে কামারহাটিতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের চ্যালেঞ্জ তৃণমূলের

 হরিহর ঘোষাল, কামারহাটি, বিএনএ: গত লোকসভা কিংবা বিধানসভা নির্বাচনে কামারহাটি কেন্দ্রে তৃণমূলের মূল প্রতিপক্ষ ছিল সিপিএম। বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূলের ভরাডুবি হয়েছিল। শাসক দলের থেকে ছিনিয়ে নিয়ে সিপিএম জোট প্রার্থী এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন।
বিশদ

পুলিসি জেরায় স্বীকার ধৃতদের
স্বামীকে মদ খাইয়ে বেহুঁশ করে একাধিক
পুরুষের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি করেছিল জ্যোতি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্বামী তারক দাসকে মদ খাইয়ে বেহুঁশ করে দিনের পর দিন একাধিক পুরুষের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি করেছিল সাঁকরাইলের আড়গোড়ি শ্রীপল্লির বাসিন্দা জ্যোতি দাস। কিন্তু, স্বামী এই নিয়ে প্রতিবাদ করাতেই পরিকল্পিতভাবে তাঁকে খুন করা হয়েছে।
বিশদ

রিষড়ায় ফেল করা ছাত্রীদের অভিভাবকদের
হুমকির তদন্তে নামল জেলা শিক্ষা দপ্তর

 বিএনএ, চুঁচুড়া: রিষড়া গার্লস হাইস্কুলের একাদশ শ্রেণীতে ফেল করা ছাত্রীদের পাশ না করানোর জন্য প্রধান শিক্ষিকাকে হুমকির ঘটনার তদন্ত শুরু করল জেলা শিক্ষা দপ্তর। জেলা বিদ্যালয় পরিদর্শক সুব্রত সেন বলেন, বিষয়টি নজরে আসার পরেই আমরা প্রাথমিকভাবে তদন্ত শুরু করেছি।
বিশদ

সিঙ্গুরে পাঁচিল ভেঙে বাড়ির ভিতরে ডাম্পার, মৃত্যু বৃদ্ধার

বিএনএ, চুঁচুড়া: বুধবার ভোরে সিঙ্গুর থানার নান্দাবাজারের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে একটি ডাম্পার পাঁচিল ভেঙে বাড়ির ভেতরে ঢুকে পড়ে। ওই ঘটনায় ডাম্পারের ধাক্কায় উমা বাগ (৬৫) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়। সাতসকালে আচমকা এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।
বিশদ

ফের কোটি টাকা উদ্ধার হল শহরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তম দফায় ভোটের আগে শহরের দুটি জায়গা থেকে বাজেয়াপ্ত হল বিপুল পরিমাণ টাকা। দু’টি ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে মোট তিনজনকে। উদ্ধার হয়েছে এক কোটি টাকা। এই টাকা কার কাছে পাঠানো হচ্ছিল, তা তদন্ত করে দেখা হচ্ছে।
বিশদ

 নিউটাউনে অস্বাভাবিক মৃত্যু শিশুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউন থানা এলাকার আদর্শপল্লি, প্রমোদগড়ের এক শিশুর অস্বাভাবিক মৃত্যু হল। বুধবার সকালে জ্যোতিনগরে একটি পুকুরে তার দেহ ভেসে ওঠে। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বিধাননগর মহকুমা হাসপাতালে পাঠিয়েছে। মৃতের নাম জয় সাঁতরা (৮)।
বিশদ

মহেশতলায় পুড়ে ছাই ৩৫টি ঝুপড়ি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয়ে গেল ৩০-৩৫টি ঝুপড়ি। মঙ্গলবার মহেশতলার ১১ নম্বর ওয়ার্ডের ১৬ বিঘা জমিতে। ঘটনায় একটি গোরু মারা গিয়েছে। স্থানীয় মানুষ জানিয়েছেন, এদিন রাতে প্রথমে কটি ঝুপড়ি থেকে আগুন বেরতে দেখা যায়।
বিশদ

ট্যুইটার অ্যাকাউন্টে বিদ্যাসাগরের ছবি দিলেন মমতা  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার কলেজ স্ট্রিট চত্বরে বিদ্যাসাগর কলেজে মূর্তি ভাঙার ঘটনার প্রতিবাদে এবার নিজের ট্যুইটার হ্যান্ডেলের প্রোফাইল ছবিতে বিদ্যাসাগরের মুখ বসালেন মুখ্যমন্ত্রী।   বিশদ

15th  May, 2019
হিংসার প্রতিবাদে একই রুটে
আজ পদযাত্রা করবেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহের রোড শো চলাকালীন বিধান সরণীতে বহিরাগত দুষ্কৃতীদের তাণ্ডব, বিদ্যাসাগর কলেজে হামলা এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে আজ, বুধবার ধর্মতলা থেকে সিমলা স্ট্রিট পর্যন্ত একই রুটে পদযাত্রা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM