Bartaman Patrika
কলকাতা
 

১৭ বছরেও কিনারা হয়নি, থমকে শুনানি
ছেলের রহস্য মৃত্যুর বিচার চেয়ে আদালতের দরজায় অসহায় মা

সুকান্ত বসু, কলকাতা: ১৭ বছর পরেও ছেলের রহস্যজনক মৃত্যুর বিচার পেলেন না মা। বিচার প্রক্রিয়া থমকে থাকায় বাঘাযতীনের রাজা সুবোধ মল্লিক রোডের বাসিন্দা বৃদ্ধা শীলা সেন এখন আদালতের দরজায় দরজায় ঘুরে বেড়াচ্ছেন। তাঁর বক্তব্য, কোর্ট ও প্রশাসনের দরজায় দরজায় ঘুরে আজ আমি ক্লান্ত। এই বয়সে আর টানতে পারছি না। মামলা যে কবে শেষ হবে কে জানে। জানি না, জীবিত অবস্থায় এই মামলার রায় জেনে যেতে পারব কি না?
২০০২ সালের ২৬ আগস্ট রহস্যজনকভাবে নিখোঁজ হন সরকারি কর্মী প্রবীর সেন (৩০)। তাঁর বাড়ির লোকজন খোঁজখবর করে না পেয়ে থানায় নিখোঁজ ডায়েরি করেন। কয়েকদিন বাদে গড়িয়া ফাঁড়িতে প্রবীরবাবুর ছবি নিয়ে তাঁর মা ও ভাই যান খোঁজ নিতে। সেখানে জানতে পারেন, এমন দেখতে একজনকে গড়িয়ার ৫ নং বাস স্ট্যান্ড থেকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে বাঙ্গুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শেষ অবধি তাঁরা বাঙ্গুর হাসপাতালে গিয়ে খোঁজ প্রবীরবাবুর। তবে ততক্ষণে তিনি মারা গিয়েছেন। বেডেই শোয়ানো রয়েছে মৃতদেহ। ময়না তদন্তের রিপোর্টে জানা যায়, ভারী কিছু দিয়ে আঘাতের ফলেই তাঁর মৃত্যু হয়েছে। প্রবীরবাবুর ভাইয়ের অভিযোগ, পুলিস তাঁদের জানিয়েছিল যে, তাঁর দাদাকে হাত বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছিল।
যাদবপুর থানায় অভিযোগ জানানোর পর পুলিস একটি অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করে। কিন্তু অভিযুক্তদের গ্রেপ্তারের ক্ষেত্রে গড়িমসি করায় মৃতের মা আদালতের দ্বারস্থ হন। পরবর্তী সময় পুলিস এই মামলায় দু’জনকে গ্রেপ্তার করে। যদিও তারা পরবর্তীকালে জামিন পেয়ে যায়। তদন্ত শেষে পুলিস আলিপুর আদালতে চার্জশিট পেশ করে। মামলাটি বিচারের জন্য যায় আলিপুরের দায়রা আদালতে। সেখানেই চার্জ গঠন করে শুরু হয় বিচার প্রক্রিয়া। কিন্তু সেখানে সরকারপক্ষের হয়ে মাত্র তিনজন সাক্ষ্য দেওয়ার পর নানা আইনি গেরোয় থমকে যায় শুনানি।
প্রবীরবাবুর ভাই সোমনাথ সেন বলেন, বর্তমানে এই মামলায় কোনও সরকারি আইনজীবী নেই। শুধু তাই নয়, মামলার শুনানিও বন্ধ হয়ে পড়ে রয়েছে। কয়েক মাস অন্তর শুধু তারিখ নেওয়া ছাড়া আর কিছুই হচ্ছে না। দাদার অস্বাভাবিক মৃত্যু মামলার বিচার থমকে থাকায় আমাদের পরিবার একটা ভয়ঙ্কর মানসিক যন্ত্রণার মধ্যে রয়েছে।
আদালত সূত্রের খবর, বর্তমানে মামলাটি রয়েছে আলিপুর জজ কোর্টের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারকের এজলাসে। ইতিমধ্যে বেশ কয়েকজন বিচারক ও তিনজন সরকারি আইনজীবী বদল হয়েছেন। কেন নতুন কোনও সরকারি আইনজীবী নিয়োগ করা হচ্ছে না? এ প্রসঙ্গে দক্ষিণ ২৪ পরগনার সহকারী মুখ্য সরকারি আইনজীবী শিবনাথ অধিকারী বলেন, আমরা এ নিয়ে বিশদে খোঁজ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করব।

14th  May, 2019
 অমিত শাহর রোড শো-এ ব্যাপক উচ্ছ্বাস জলে গেল, তাল কাটল শেষ লগ্নে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন অকাল দুর্গাপুজোর বিসর্জনের উন্মাদনা। কেবল বিজেপি কর্মী-সমর্থকদের ভিড়ই নয়, মঙ্গলবার ধর্মতলা থেকে বিবেকানন্দ মোড় পর্যন্ত অমিত শাহর প্রায় আড়াই ঘণ্টার যাত্রাপথে সাধারণ মানুষের বাঁধ না মানা উচ্ছ্বাস ছিল লক্ষ্যণীয়।
বিশদ

15th  May, 2019
জয়ের হ্যাটট্রিক নিয়ে
আত্মবিশ্বাসী কাকলি

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: দিদি এবার হ্যাটট্রিক চাই....। ভিড় ঠাসা জনসভা অথবা প্ল্যাকার্ড, স্লোগানে ভরা মিছিল। তাঁকে সামনে পেলেই দৃপ্তকণ্ঠে সকলের এই একটাই আবদার—হ্যাটট্রিক। কর্মীদের কথায়, তাঁর ‘নির্বাচনী পিচ’ সাজানো। দু’দফায় ১০ বছর ধরে উন্নয়নের ব্যাট ধরে কাজের নিরিখে শুধু ছক্কা হাঁকিয়ে চলেছেন।
বিশদ

15th  May, 2019
লাফ দিয়ে বাইকে উঠেই ইভটিজারকে পাকড়াও করলেন ‘ক্লাইম্বার’ তরুণী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তায় গতিতে মোটরবাইকে ছুটছে হেলমেট পরা এক যুবক। আর তাঁর পিছনে বসে থাকা বয়স একুশের এক তরুণী তার গলা জড়িয়ে ঘুসি মেরেই চলেছে। এটা কোনও সিনেমার দৃশ্য নয়। সোমবার রাতে এভাবেই ওই যুবককে মেরে বাইক থেকে রাস্তায় ফেললেন ওই তরুণী। পরে পুলিসের হাতে তুলেও দিলেন অভিযুক্তকে।
বিশদ

15th  May, 2019
হরিপালে বেসরকারি স্কুলে বিক্ষোভ ছাত্রছাত্রীদের

সংবাদদাতা, হরিপাল: ২০১৮ সালের সিবিএসই পরীক্ষার রেজাল্ট হাতে পায়নি ছাত্রছাত্রীরা। এর প্রতিবাদে মঙ্গলবার স্কুলের গেট বন্ধ করে বিক্ষোভ দেখাল হরিপালের পানিশেওলা ইন্দিরা স্মৃতি বিদ্যাপীঠ সিবিএসই বোর্ডের অন্তর্গত বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীরা।
বিশদ

15th  May, 2019
বিজেপি মস্তানি করলে জবাব সেই ভাষাতেই দেওয়া হবে: অভিষেক

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রে বিজেপি হিংসা ছড়িয়ে গোলমাল পাকালে ও মস্তানি করলে তার জবাব সেই ভাষাতেই দেওয়ার হুঁশিয়ারি দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি এও জানিয়ে দিলেন, ভদ্রভাবে এখানে থেকে রাজনীতি করলে তৃণমূল কোনও সংঘাতে যাবে না।
বিশদ

15th  May, 2019
 রোড শো’র দৌলতে দিনভর যানজটে নাকাল শহরবাসী

  নিজস্ব প্রতিনিধি,কলকাতা: বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর রোড শো’র জেরে ধর্মতলা থেকে শ্যামবাজার কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে। দুপুর সওয়া ২টো নাগাদ বিজেপি কর্মী-সমর্থকদের জমায়েতের জেরে লেনিন সরণী, মতি শীল স্ট্রিটে পুলিস যান চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয়।
বিশদ

15th  May, 2019
 বিধাননগর-রাজারহাট-নিউটাউনে রুটমার্চ শুরু কেন্দ্রীয় বাহিনীর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের প্রাক্কালে এলাকা নিয়ন্ত্রণে মঙ্গলবার সকাল থেকেই বিধাননগর কমিশনারেট এলাকায় রুট মার্চ শুরু করল কেন্দ্রীয় বাহিনী। আগামী ১৯ মে বারাসত এবং দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধাননগর, রাজারহাট-গোপালপুর এবং রাজারহাট-নিউটাউনে ভোট রয়েছে।
বিশদ

15th  May, 2019
 যাদবপুরে বিকাশের সমর্থনে বুদ্ধিজীবীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর লোকসভা কেন্দ্রের সিপিএম তথা বামফ্রন্ট প্রার্থী আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের সমর্থনে এবার সমাজের বিশিষ্ট কিছু ব্যক্তি এগিয়ে এলেন। তাঁদের মধ্যে যেমন বামপন্থী শিক্ষাবিদ পবিত্র সরকার রয়েছে, তেমনই মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানার পদত্যাগী অ্যাডভোকেট জেনারেল বিমল চট্টোপাধ্যায়ের নামও রয়েছে।
বিশদ

15th  May, 2019
দমদমের প্রচারে ফের ঝড় তুলতে আজ পানিহাটি আসছেন মমতা

 বিএনএ, বারাকপুর: গত বিধানসভায় কামারহাটি, উত্তর দমদম পুরসভায় তৃণমূল হেরেছিল। দু’টিতেই সিপিএম প্রার্থী জয়ী হয়েছিলেন। ফলে, এই দু’টি বিধানসভার কর্মী, সমর্থকদের চাঙ্গা করতে দু’দিন আগে তৃণমূল প্রার্থী সৌগত রায়ের সমর্থনে বেলঘরিয়ার রথতলা থেকে নিমতা থানা পর্যন্ত মুখ্যমন্ত্রী পদযাত্রা করেছেন।
বিশদ

15th  May, 2019
পরীক্ষায় ফেল ৪৬ ছাত্রী
অভিভাবকরা হুমকি দিচ্ছেন, প্রধান শিক্ষিকার ফেসবুক পোস্ট ঘিরে তোলপাড় শ্রীরামপুর

বিএনএ, চুঁচুড়া: একাদশ শ্রেণীর বাৎসরিক পরীক্ষায় অকৃতকার্য হওয়া ছাত্রীদের অভিভাবকরা স্কুলের প্রধান শিক্ষিকার বাড়িতে গিয়ে হুমকি দিচ্ছেন। তাই তিনি যে কোনও সময়ে খুন হয়ে যেতে পারেন। তাঁর এই আশঙ্কার কথা জানিয়ে মঙ্গলবার ফেসবুকে একটি পোস্ট করেন রিষড়ার সরকারি সাহায্যপ্রাপ্ত রিষড়া গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা স্বাতী চক্রবর্তী।
বিশদ

15th  May, 2019
 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা।
বিশদ

15th  May, 2019
অস্ত্র-টাকা পাচারের অভিযোগ ভিত্তিহীন, দাবি বিজেপির
বারাসতে তিন তারা লাগানো গাড়িসহ ৫টি গাড়ি বাজেয়াপ্ত, গ্রেপ্তার ৩ চালক

বিএনএ, বারাসত: তিন তারা লাগানো গাড়ি সহ একাধিক গাড়ি করে বিজেপি নেতা-কর্মীরা অস্ত্র ও টাকা পাচার করছিল বলে অভিযোগ উঠেছিল। সোমবার রাতে এই ঘটনাকে কেন্দ্র করে বারাসত শহরে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। ওই ঘটনায় তিন তারা গাড়ি সহ পাঁচটি গাড়ি বারাসত থানার পুলিস বাজেয়াপ্ত করেছে।
বিশদ

15th  May, 2019
ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত কলকাতার একটি ব্যবসায়ী গোষ্ঠীর সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে প্রতারণার অভিযোগে কলকাতার একটি বড় ব্যবসায়ী গোষ্ঠীর সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যার মধ্যে রয়েছে একটি শপিং মলও। এই টাকা ভুয়ো কোম্পানি খুলে পাচার করা হয় বলে অভিযোগ। সব মিলিয়ে প্রায় ৪৮৩ কোটি টাকার সম্পত্তি ‘অ্যাটাচ’ করা হয়েছে বলে ইডি সূত্রে খবর।
বিশদ

15th  May, 2019
 অর্জুন সিংয়ের গতিবিধি নিয়ন্ত্রণের দাবি জানাল তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার ভাটপাড়া বিধানসভার উপনির্বাচনে বিজেপি নেতা অর্জুন সিংয়ের গতিবিধি নিয়ন্ত্রণ করা ও তাঁর ভাইপো সৌরভ সিংকে নজরবন্দি করার দাবি জানাল তৃণমূল। সেই সঙ্গে ২৭ জন দুষ্কৃতীর নামের তালিকা তুলে দিয়ে তাদের গ্রেপ্তারির দাবিও জানাল তৃণমূল।
বিশদ

15th  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM