Bartaman Patrika
কলকাতা
 

হাওড়ায় ট্রাফিক পুলিসের কড়া পদক্ষেপ
গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বলায়
১৫ জনের লাইসেন্স ৩ মাসের জন্য বাতিল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গাড়ি চালানোর সময় কানে মোবাইল ফোন নিয়ে কথা বলার অভিযোগে হাওড়া শহরে ১৫ জনের ড্রাইভিং লাইসেন্স ৩ মাসের জন্য বাতিল করল হাওড়া ট্রাফিক পুলিস। এই অভিযান আগামীদিনে আরও জোর দিয়ে করা হবে বলে ট্রাফিক পুলিসের কর্তারা জানিয়েছেন। কানে মোবাইল ফোন নিয়ে কথা বলার সময় গাড়ি চালাতে গিয়ে গত কয়েকদিনে অনেকগুলি দুর্ঘটনা ঘটেছে। সেই কারণেই এই ব্যাপারে হাওড়া ট্রাফিক পুলিস অভিযান শুরু করেছে।
পুলিসের পক্ষ থেকে বলা হয়েছে, এবার হাওড়ার সমস্ত ট্রাফিক গার্ডকে এই ব্যাপারে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সেফ ড্রাইভ সেভ লাইফ স্লোগানকে সামনে রেখেই এই অভিযান চালানো হচ্ছে। প্রসঙ্গত, পথ দুর্ঘটনা কমাতে এর মধ্যেই হাওড়া ট্রাফিক পুলিস বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে। ইতিমধ্যেই শহরে ফোরশোর রোডের ধারে একটি ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ পার্ক তৈরি করেছে পুলিস। সেখানে অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে ট্রাফিক সচেতনতা পাঠ দেওয়া হচ্ছে। এছাড়াও শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে গাড়িগুলির গায়ে এই স্লোগানের স্টিকার সেঁটে দেওয়া হচ্ছে।
হাওড়া সিটি পুলিসের এক কর্তা জানিয়েছেন, গত কয়েকদিন ধরেই গাড়ি চালানোর সময় ফোন করার বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছিল। সেইমতো আমরা ১৫ জনকে ধরে তাঁদের লাইসেন্স বাজেয়াপ্ত করেছিলাম। তাঁদের শুনানিতে ডাকা হয়েছিল। তাঁদের সেখানে অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে কানে ফোন নিয়ে কথা বলতে বলতে গাড়ি চালালে কী ধরনের দুর্ঘটনা হতে পারে, তার পাঠ দেওয়া হয়েছে। তারপর তাঁদের লাইসেন্স ৩ মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। আগামী দিনে এই অভিযান আরও কঠোর হবে। এখন যাঁদের লাইসেন্স সাসপেন্ড হয়েছে, তাঁরা আগামীদিনে একই অপরাধে ধরা পড়ে, তখন তাঁদের আরও কঠোর শাস্তির সামনে পড়তে হবে।
ট্রাফিক পুলিসের পক্ষ থেকে জানানো হয়েছে, হাওড়া সিটি পুলিস এলাকায় দুর্ঘটনা এড়াতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। গাড়িগুলির গতি মাপার জন্য বসানো হয়েছে স্পিড গান। এছাড়াও কোনা এক্সপ্রেসওয়ে ও ৬ নম্বর জাতীয় সড়কে বসানো হয়েছে একাধিক ক্যামেরা। এখন কোনও গাড়ি হঠাৎ করে লেন পরিবর্তন করে আগে যাওয়ার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে তার সামনে থাকা ট্রাফিক পুলিসের অফিসাররা সেই গাড়ি ধরে জরিমানা আদায় করছে। এর ফলে দুর্ঘটনা কিছুটা এড়ানো সম্ভব হয়েছে। তবে গাড়ি চালানোর সময় কানে ফোন নিয়ে কথা বলতে গিয়ে বেশ কিছু দুর্ঘটনা হচ্ছিল। সেই কারণে এই ব্যাপারে ট্রাফিক পুলিসের অফিসাররা গুরুত্ব দেওয়া শুরু করেন। তারপরই গত কয়েকদিন শহরের কয়েকটি পয়েন্টে এই নিয়ে অভিযান শুরু করা হয়। তাতে ১৫ জনকে পুলিস ধরে। তাঁদেরই লাইসেন্স সাসপেন্ড করা হয়েছে।
পুলিস জানিয়েছে, আগামীদিনে শহরের সর্বত্র এই অভিযান চালানো হবে। এছাড়াও ট্রাফিক পুলিসের অফিসাররা বিভিন্ন পয়েন্টে আচমকা হানা দেবেন। সেখানে যদি কোনও বাইক আরোহী বা অন্য গাড়ির চালক ফোনে কথা বলতে বলতে গাড়ি চালান, সঙ্গে সঙ্গে তাঁর লাইসেন্স বাজেয়াপ্ত করে শুনানিতে ডাকা হবে। প্রথমবার এই ঘটনায় ধরা পড়লে তিনমাস লাইসেন্স সাসপেন্ড করা হলেও পরবর্তীকালে একই অপরাধে ধরা পড়লে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

সোদপুরে গাড়ি করে এসে তৃণমূল
কর্মীকে গুলি, অভিযুক্ত বিজেপি

 বিএনএ, বারাকপুর: বুধবার রাতে খড়দহ থানার সোদপুরে বিটি রোডের ধারে এক তৃণমূল কর্মীকে প্রকাশ্যে গুলি চালানোর ঘটনা ঘটেছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক তৈরি হয়েছে। গুলিবিদ্ধ তৃণমূল কর্মীর নাম পরিতোষ দাস। তাঁর বাড়ি ঘোলা এলাকায়।
বিশদ

পদ্মফুল হাতে নিয়ে জিততে পারবেন না অর্জুন,
দীনেশ ২ লাখের ব্যবধানে জিতবেন: অভিষেক

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পদ্মফুল হাতে নিয়ে দাঁড়িয়ে অর্জুন সিং বারাকপুর লোকসভা কেন্দ্রে জিততে পারবে না। দলের প্রার্থী দীনেশ ত্রিবেদির কাছে কয়েক লাখ ভোটের ব্যবধানে হেরে যাবে।
বিশদ

এবার লোকসভা নির্বাচনে হাওড়া
জেলায় মোট ভোটার প্রায় ৩৮ লক্ষ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ জন বধির এবং ৯৮৫৭ জন অন্যান্য প্রতিবন্ধী। জেলা প্রশাসন সূত্রে এই খবর জানা গিয়েছে। বিশদ

ভোটের ঢাকে কাঠি পড়তেই বড়বাজারে শুরু
হয়ে গেল প্রতীক আঁকা পতাকার বেচাকেনা

 সুকান্ত বসু, কলকাতা: ভোটের ঢাকে কাঠি পড়তেই শুরু হয়ে গেল বিভিন্ন দলীয় পতাকার বেচাকেনা। রাজ্যের রাজনৈতিক দলগুলির মধ্যে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেস প্রার্থী তালিকা ঘোষণা করে দেওয়ায় ঘাসফুলের পতাকার বরাত আসতে শুরু করেছে বড়বাজারে।
বিশদ

দিদি বলেছেন জিতে
এসো, সেই লক্ষ্যে এগচ্ছি

প্রচারে নেমেই বললেন নুসরত

বিএনএ, মধ্যমগ্রাম: তিনি টলিউডের জনপ্রিয় অভিনেত্রী। সেলিব্রেটি। অভিনেত্রী থেকে এখন সরাসরি ভোটের ময়দানে। বাড়ির সব কাজ সামলেই বাইরে অভিনয় করেন। দশভুজার মতো কাজে অভ্যস্ত তিনি। তাই রাজনীতিতে সময় দেওয়া তাঁর কাছে জটিল বিষয় নয়। তিনি নুসরত জাহান।
বিশদ

বিজেপিতে যোগ দিলেন অর্জুন সিং,
প্রার্থী হতে পারেন বারাকপুর থেকে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ মার্চ: বিজেপিতে যোগ দিলেন তৃণমূল বিধায়ক অর্জুন সিং। গেরুয়া শিবিরে এসেই মমতা বন্দ্যোপাধায় এবং তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে তীব্র তোপ দেগে আজ অর্জুনবাবু বলেছেন, ‘তৃণমূলের মা-মাটি-মানুষ স্লোগানের তিন ‘এম’ এখন শুধুই মানি-মানি-মানি হয়ে গিয়েছে।
বিশদ

মঞ্জুলদের আপাতত
গ্রেপ্তার নয়: হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মতুয়া শীর্ষ পরিবারের কোন্দল এল এবার কলকাতা হাইকোর্টে। একটি চিঠিকে কেন্দ্র করে জালিয়াতির অভিযোগে অভিযুক্ত শান্তনু ও মঞ্জুলকৃষ্ণ ঠাকুরের আগাম জামিনের আবেদন বৃহস্পতিবার শুনানির জন্য উঠলেও নিষ্পত্তি হল না।
বিশদ

ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন
বয়সে নবীন হলেও এখানকার ছাত্রীরা
একদিন দেশের নজর কাড়বে: রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, ডায়মন্ডহারবার: উত্তর-পূর্ব ভারতের একমাত্র ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় বয়সে নবীন হলেও আগামী দিনে এখানকার পড়ুয়ারা সারা দেশের নজর কাড়বে। শুধু তাই নয়, উচ্চশিক্ষা, গবেষণা থেকে শুরু করে ক্ষমতায়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য স্বাক্ষর রাখতে পারবে বিশ্ববিদ্যালয়ের মেয়েরা।
বিশদ

অর্জুন বিজেপিতে যোগ দেওয়ায় বারাকপুর শিল্পাঞ্চলের রাজনৈতিক সমীকরণ দু’নৌকায়

 বিএনএ, বারাকপুর: ভাটপাড়ার বিধায়ক অর্জুন সিং তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ায় বারাকপুর শিল্পাঞ্চলের রাজনৈতিক সমীকরণ এখন দু’নৌকায়। অর্জুন সিং ভাটপাড়া বিধানসভার বিধায়কের পাশাপাশি ওই পুরসভার চেয়ারম্যানও।
বিশদ

২০১৪-র চক্রান্ত ফাঁস হল, অর্জুনের দলত্যাগে মন্তব্য তৃণমূলের
বীজপুর থেকেই দলকে সব থেকে বেশি
লিড দেব, জানালেন বিধায়ক শুভ্রাংশু

 বিএনএ, বারাকপুর: দল আমাকে দায়িত্ব দিলে বীজপুর থেকে সব থেকে বেশি ভোটে লিড দেব। বৃহস্পতিবার সন্ধ্যায় কাঁচরাপাড়া ৬ নম্বর ওয়ার্ড অফিসে সাংবাদিক বৈঠক ডেকে বীজপুরের বিধায়ক শুভ্রাংশু রায় এই মন্তব্য করেন। তিনি বলেন, আমি তৃণমূলে ছিলাম, আছি এবং তৃণমূলে থাকব।
বিশদ

নবম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বসিরহাটে গ্রেপ্তার ২ যুবক

 বিএনএ, বারাসত: নবম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে গ্রেপ্তার করল বসিরহাট থানার পুলিস। এক অভিযুক্তকে পাকড়াও করে এলাকার লোকজন মারধরও করে। বুধবার রাতে প্রথমে একজনকে গ্রেপ্তার করা হয় এবং বৃহস্পতিবার ভোররাতে আরও একজনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

ছ’টি হাসপাতালে ঘুরপাক খাওয়া অগ্নিদগ্ধ দিয়াকে বাঁচানো গেল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষপর্যন্ত বাঁচানো গেল না ছোট্ট দিয়াকে। বৃহস্পতিবার ভোরে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় পাঁচ বছরের দিয়া দাসের। গত শুক্রবার বাড়িতেই পুজোর সময় মোমবাতির আগুনে অগ্নিদগ্ধ হয় মছলন্দপুরের বাসিন্দা রঞ্জিত দাস ও চায়না দাসের মেয়ে দিয়া।
বিশদ

  সুন্দরবনে অধিকার আদায়ে জলপথে অবরোধ মৎস্যজীবীদের, বিপাকে পর্যটকরা

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের নদী ও খাঁড়িতে মাছ ধরার পুরুষানুক্রমিক অধিকার খর্ব করে হাজার হাজার মৎস্যজীবী ও তাঁদের পরিবারকে আর্থিক অনটনের মুখে ঠেলে দেওয়া হয়েছে। এমন অভিযোগ মৎস্যজীবীদের।
বিশদ

 বাবাকে ছুরি মেরে খুন
করল মদ্যপ ছেলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের টাকা না পেয়ে প্রাক্তন অধ্যাপক বাবাকে ছুরি মেরে খুন করার অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। বুধবার রাত ৯টা নাগাদ ঘটনাটি ঘটেছে রাজারহাট রোডে সলুয়ার স্বরাজপার্ক এলাকায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম সুনীতি কুমার মুখোপাধ্যায় (৭৪)।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM