Bartaman Patrika
কলকাতা
 
 

রবিবার ‘বর্তমান ভবন’-এ সরস্বতী পূজা। ছবি: কাজল দাস

বড়বাজারে কাপড়ের গুদামে আগুন, ফিরল বাগরির আতঙ্ক  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরির আতঙ্ক আবার ফিরে এল রবিবার রাতে। দগ্ধ বাগরির থেকে কিছুটা দূরে অবস্থিত বড়বাজারের আর্মেনিয়ান স্ট্রিটের একটি কাপড়ের গুদামে অগ্নিকাণ্ডের জেরে ব্যাপক আতঙ্ক ছড়াল। তবে এবার বাগরির মতো বাড়বাড়ন্তের আগেই ব্যবসায়ীরা আগুন নেভানোর কাজে ঝাঁপিয়ে পড়েন। খবর পেয়ে পর পর প্রায় পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে চলে আসে। প্রায় দেড়-দু’ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন দমকলের কর্মী-আধিকারিকরা। এদিকে, খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে চলে আসেন দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, ঘিঞ্জি এলাকা হলেও দমকল কর্মীরা দক্ষতার সঙ্গে কাজ করছেন। শহরের সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে। সচেতনতা বাড়ানোর কাজও চলছে। দমকলের শীর্ষকর্তারা ঘটনাস্থলে দাঁড়িয়ে বলেন, ওই মার্কেটের অগ্নি নির্বাপণ ব্যবস্থা পর্যাপ্ত ছিল কি না, তা খতিয়ে দেখা হবে। তবে কী কারণে এই আগুন লেগেছিল, তা সবকিছু খতিয়ে দেখার পরই জানা যাবে। যদিও প্রাথমিক কারণ হিসেবে শর্ট সার্কিটের কথাই বলেছেন তাঁরা। এদিকে, অগ্নিদগ্ধ গুদামের মালপত্র বের করা হয়। রাত পর্যন্ত সেই কাজ করেন মার্কেটের অন্যান্য ব্যবসায়ী। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাত আটটা-সাড়ে আটটা নাগাদ ওই মার্কেটের একটি কাপড়ের গুদাম থেকে আচমকাই আগুন বেরতে দেখেন ব্যবসায়ীরা। তাঁদের কথায়, আগুনের ফুলকি প্রথমে দেখা যায়। তারপরই আগুনের বড় লেলিহান শিখা দেখতে পেতেই আতঙ্ক তৈরি হয়। রবিবার সন্ধ্যায় ছুটির দিন থাকায় মার্কেটের প্রায় সব দোকানই বন্ধ ছিল। কিন্তু অগ্নিকাণ্ডের খবর পেয়ে প্রত্যেকেই ছুটে আসেন। তাঁরাও আগুন নেভানোর কাজে হাত লাগান। তাঁরা প্রথমে ওই গুদাম থেকে মালপত্র সরাতে থাকেন। তারপর গুদামের আশপাশের দোকান থেকে মালপত্র সরিয়ে আনেন। তাঁদের কথায়, প্রথম দিকে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়। কারণ, সেখানে দাহ্য বস্তু ঠাসা অবস্থায় ছিল। একবার ছড়িয়ে পড়লে তা নিয়ন্ত্রণে আনা অসম্ভব হত। তাই কাপড় সরানোর কাজ চলতে থাকে।
দমকলের আধিকারিকরা জানিয়েছেন, রাস্তা থেকে অনেকটা দূরেই ওই গুদাম। গলির ভিতরে থাকায় সমস্যা হয়েছিল জলের পাইপ নিয়ে যেতে। রাস্তাও সঙ্কীর্ণ। সব অবরুদ্ধ হয়ে রয়েছে। যেকারণে পাইপ নিয়ে যেতে গিয়ে সমস্যার মুখে পড়তে হয়। দমকলমন্ত্রী জানিয়েছেন, অগ্নি নির্বাপণ যন্ত্র কী অবস্থায় রয়েছে, তা খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছি। তবে আগুন দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভবপর হয়েছে। যদিও আতঙ্ক থেকে বেরতে পারেননি ব্যবসায়ীরা। তাঁদের কথায়, তাঁরা অনেক সতর্ক রয়েছেন। বাগরিতে কী ঘটেছিল, প্রত্যেকেই জানেন। তাই তাঁরাও যথেষ্ট ব্যবস্থা নিয়েছেন। 

হুগলির তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার দাদপুর থানার তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার। পুলিস সূত্রে খবর মৃতের নাম রিতেশ রায়(৫২)। তাঁর বাড়ি কাঁথির মারিশদা এলাকায়। জানা গিয়েছে, মৃতের গলা, থুতনি সহ বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। রিতেশবাবু পূর্ব মেদিনীপুর জেলার মাজদিয়া থানা এলাকার দুরমুঠ অঞ্চল তৃণমূলের সভাপতি। তৃণমূলের অভিযোগ, বিজেপি অপহরণ করে তাঁকে খুন করেছে।
বিশদ

ব্যাঙ্ক প্রতারণার শিকার অভিনেতা দেবের বাবা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার ব্যাঙ্ক প্রতারণার শিকার হলেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারীর (দেব) বাবা গুরুদাস অধিকারী। এব্যাপারে সাংসদ যাদবপুর থানায় অভিযোগ দায়ের করেছেন। তিনি পুলিসের কাছে অভিযোগে বলেছেন, তাঁর বাবার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। 
বিশদ

‘স্যার, একটু আপনার রেটিংটা দিয়ে দেবেন’ 
ছাত্রের পোস্টে ঝড় সোশ্যাল মিডিয়ায়

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: ‘একটি অ্যাপ থেকে খাবার অর্ডার করে সম্ভবত এই প্রথম আমার অনুশোচনা হল।’ কলেজ পড়ুয়া এক কিশোরের এই পোস্ট ঘিরে ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়। তবে এই অনুশোচনা বা আক্ষেপ খাবারের মান নিয়ে নয়। তাহলে কী এমন ঘটল! নিজের পোস্টে তার জবাবও দিয়েছেন সৌভিক দত্ত নামে স্নাতকস্তরের ওই ছাত্র।
বিশদ

১০০টি সেঞ্চুরির তারিখের সঙ্গে নম্বরের মিল থাকা ১০ টাকার নোট সংগ্রহ করে রেকর্ড শহরের শচীন ভক্তের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ক্রিকেটার শচীনের পদবীকে ইংরেজি উচ্চারণ করলে দাঁড়ায় ‘টেনডুলকার’। প্রথম দু’টি অক্ষর ‘টেন’। সংখ্যাটি নিয়েই একদা মাথায় ভূত চেপেছিল শচীনের অন্ধ ভক্ত মণীশ আগরওয়ালের। বেহালার বাসিন্দা মণীশবাবু এক অসাধ্য সাধনের চ্যালেঞ্জ নিয়েছিলেন শচীনের প্রতি ভালোবাসা বোঝাতে।
বিশদ

 ছুটির দিনে ভিড় উপচে পড়লেও বই বিক্রি কম, দেখাদেখিই বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ রবিবার, তার উপর সরস্বতী পুজো। সব মিলিয়ে এদিন ব্যাপক ভিড় হল কলকাতা বইমেলায়। কিন্তু উৎসব আর আড্ডার আবহে এদিন বিক্রিবাট্টার হার ছিল কিছুটা কম। শাড়ি-পাঞ্জাবিতে কয়েক হাজার সেলফি উঠল। কয়েক বছরের ট্রেন্ড মেনে ফুড স্টলেও ভিড় উপচে পড়ল, ব্যাগ এবং সস্তার গয়নাগাটিও বিক্রি হল বিস্তর।
বিশদ

 হাঁস পিটিয়ে মারায় উত্তেজনা হেমনগরে, সংঘর্ষ

 বিএনএ, বারাসত: সরস্বতী পুজোর দিন দেবীর বাহন হাঁসকে পিটিয়ে মারার ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়াল হেমনগর উপকূলবর্তী থানার যোগেশগঞ্জ মাধবকাটি এলাকায়। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুরে এক ব্যক্তির ভেড়িতে একটি হাঁস ঢুকে পড়েছিল। অভিযোগ, ওই সামান্য কারণে সেই হাঁসটি পিটিয়ে মেরে ফেলে। 
বিশদ

চুঁচুড়া কলেজিয়েট স্কুল
চালক অসুস্থ হলে থামবে ট্রেন, বার্তা কন্ট্রোল রুমেও, বিজ্ঞান প্রদর্শনীতে দুই খুদের কীর্তি

বিএনএ, চুঁচুড়া: কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে স্বয়ংক্রিয় ব্রেক কষে থেমে যাবে ট্রেন। পাশাপাশি ট্রেনের নম্বর ও ঘটনাস্থল চিহ্নিত করে কন্ট্রোল রুমে চলে যাবে এসএমএস। কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে ট্রেন দুর্ঘটনা এড়াতে স্কুলের বিজ্ঞান প্রদর্শনীতে এমনই একটি ভাবনাকে তুলে ধরেছে চুঁচুড়া কলেজিয়েট স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র অভিজ্ঞানকিশোর দাস ও অর্কদীপ দাস।
বিশদ

বেলেঘাটায় ‘হিট প্যাড’ থেকে ঘরে আগুন, দমবন্ধ হয়ে মৃত্যু দুই ভাইয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘরের ভিতরে আগুন লেগে ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হল দুই বৃদ্ধ ভাইয়ের। শনিবার গভীর রাতে এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে বেলেঘাটা থানার রাজা রাজেন্দ্রলাল মিত্র রোডে। পুলিস জানিয়েছে, মৃত দুই ভাইয়ের নাম শ্যামসুন্দর ঘোষ (৮২) ও গোলকবিহারী ঘোষ (৭৮)।
বিশদ

ফের বিজ্ঞাপন দেওয়ার ভাবনা কলকাতার
গান্ধীজির নামে চেয়ার প্রফেসর পদে আগ্রহ নেই অধ্যাপকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ইঙ্গিতই মিলেছে।
বিশদ

 গুজরাতে কাজে যাওয়া যুবকের দেহ উদ্ধার ওড়িশায় লাইনের ধারে, রহস্য

 বিএনএ, বারাসত: গাইঘাটা থেকে গুজরাতে কাজে গিয়েছিলেন তিনি। শেষবার ফোনে বাড়ির লোকজনকে জানিয়েছিলেন, ওরা হয়ত আমাকে আর বাঁচতে দেবে না। আমাকে মেরে ফেলবে। ওই ফোনের পরদিনই ওড়িশার রাজগণপুর এলাকায় রেল লাইনের ধার থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করল জিআরপি। এই রহস্য মৃত্যুতে এলাকায় উদ্বেগ তৈরি হয়েছে।
বিশদ

বহুদিনের দাবি পূরণ
লেকটাউন পুরনো থানা সংলগ্ন জমিতে দমকল কেন্দ্র গড়ে উঠছে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ দমদম পুরসভা এলাকায় দমকল কেন্দ্র গড়ার দাবি দীর্ঘদিনের। প্রায় ৫ লক্ষের বেশি মানুষ বসবাস করেন এই পুরসভা এলাকায়। কিন্তু, এখানে কোনও দমকল কেন্দ্র নেই। দমদমে দমকলের দুটি ইঞ্জিন থাকলেও তা এলাকার পরিধি হিসেবে পর্যাপ্ত নয়। আগুন লাগলে বারাসত থেকে দমকলের ইঞ্জিন আনতে হয়।
বিশদ

বিতর্ক ন্যাশনালে
‘রে’ দেওয়ার যন্ত্র নেই, ‘যন্ত্রী’ চলে এলেন ন্যাশনালে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কের যেন আর এক নাম হয়ে দাঁড়িয়েছে পার্ক সার্কাসের ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ। সেখানে যন্ত্র ও পরিষেবা না থাকা সত্ত্বেও ‘যন্ত্রী’ বা মেডিক্যাল টেকনোলজিস্টের চলে আসার ঘটনা ঘটল।
বিশদ

 টিএমসিপি’র সাংগঠিনক বিবাদ, কলকাতার আলিপুর ক্যাম্পাসে দু’টি সরস্বতী পুজো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজো নিয়ে তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী বিবাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে। রবিবার আলিপুর ক্যাম্পাসে টিএমসিপি’র দুই গোষ্ঠী পৃথকভাবে বাগদেবীর আরাধনার আয়োজন করে। আর তা নিয়েই কর্মিমহলে কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

 শালিমারে বিজেপি কর্মীকে বোমা, অভিযুক্ত তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বিজেপি কর্মীকে বোমা মেরে খুনের চেষ্টার ঘটনায় উত্তেজনা ছড়াল শালিমারে। রবিবার রাতে এই ঘটনা ঘটেছে। আহত ওই কর্মীকে হাওড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিস জানিয়েছে, ওই বিজেপি কর্মীর নাম সুনীল পাঠক। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM