Bartaman Patrika
কলকাতা
 
 

রবিবার ‘বর্তমান ভবন’-এ সরস্বতী পূজা। ছবি: কাজল দাস

চুঁচুড়ায় রাজনাথের পাল্টা সভা তৃণমূলের

বিএনএ, চুঁচুড়া: রাজনৈতিক লড়াইয়ে এরাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তার বিরুদ্ধে লড়াই করা সম্ভব নয় জেনেই স্বৈরতন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনের আগে সিবিআইকে লেলিয়ে দিয়ে তাঁকে ভয় দেখানোর চেষ্টা করছে। তাই বিজেপির মুখে গণতন্ত্রের কথা মানায় না। বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেসের চুঁচুড়া বিধানসভার উদ্যোগে ডিআই মাঠে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পাল্টা সভায় এভাবেই বিজেপিকে কটাক্ষ করলেন অনগ্রসর শ্রেণিকল্যাণ মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। রাজীববাবু বলেন, পশ্চিমবঙ্গে গণতন্ত্র আছে বলেই প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী সহ একাধিক বিজেপির নেতানেত্রীরা এসে এরাজ্যে মিটিং মিছিল করতে পারছেন। রাস্তায় ওদের পতাকা পতপত করে উড়ছে। ওদের পার্টি অফিস খুলে দলের নেতারা কাজকর্ম পরিচালনা করছে। শুধু বিজেপিই নয় অন্য বিরোধী দলগুলিও তাদের কর্মসূচি নিজেদের মতো করে পালন করছে। আমাদের কর্মীরা ইচ্ছে করলেই এসব কয়েক মুহূর্তে ধুয়েমুছে সাফ করে দিতে পারত। আমরা গণতন্ত্রে বিশ্বাসী বলেই তা করিনি।
সভায় বক্তব্য রাখতে গিয়ে রাজীববাবু বলেন, সিবিআইকে নরেন্দ্র মোদি নিজের হাতের পুতুল বানিয়ে রেখেছেন। বিভিন্ন সময়ে তাদের তদন্ত করতে দেওয়া মামলাগুলি সমাধান না করে জিইয়ে রাখছে। আর প্রতিটি নির্বাচনের আগে সিবিআইকে দিয়ে বিভিন্ন রাজ্যে স্বৈরতন্ত্র কায়েম করার চেষ্টা করছেন। রাজীববাবু বলেন, পাঁচ বছর ধরে চিটফান্ড মামলা চলছে। কিন্তু, বিজেপি সরকারের নির্দেশে সিবিআই তা বন্ধ করে দেয়। অথচ ঠিক লোকসভা নির্বাচনের আগেই এই ইস্যু নিয়ে সিবিআইকে দিয়ে বিজেপি হাওয়া গরম করে মানুষকে বোকা বানানোর চেষ্টা করছে।
অন্যদিকে, এদিনের সভায় বক্তব্য রাখতে গিয়ে তৃণমূল বিধায়ক তাপস রায় বলেন, আসন্ন নির্বাচনে কেন্দ্রে প্রধানমন্ত্রীর আসনে আপনারা কাকে বসাবেন তা ঠিক করতে হবে। সভায় বক্তব্য রাখতে গিয়ে তপন দাশগুপ্ত বলেন, লোকসভা নির্বাচনের আগে বিজেপির রাজ্য বা কেন্দ্রীয় নেতৃত্ব যে মাঠে সভা করতে তার ৪৮ ঘণ্টার মধ্যেই আমরা পাল্টা সভা করব। শুধু তাই নয় আমি চ্যালেঞ্জ করছি বিজেপি যাকে নিয়েই সভা করুক না কেন, হুগলি জেলার তিনটি আসনেই তৃণমূল কংগ্রেস প্রার্থীরা জয়ী হবেন।

08th  February, 2019
 দমদম স্টেশনে শৌচাগারকাণ্ডে ধৃতের মেডিক্যাল পরীক্ষা হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তারি পরীক্ষাতেও প্রমাণ মিলল দমদম স্টেশনের মহিলা ‘পে অ্যান্ড ইউজ টয়লেট’-এ মহিলা সেজে কাজ করতেন এক পুরুষই। রেল পুলিস সূত্রের খবর, গত বুধবার রাতেই ধৃতের মেডিক্যাল পরীক্ষা করানো হয়। তাতেই এই বিষয়টি স্পষ্ট হয়েছে।
বিশদ

08th  February, 2019
ভাসুরপোর হাতে খুন কাকিমা

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পারিবারিক বিবাদের জেরে খুন হলেন এক মহিলা। বৃহস্পতিবার বিকেলে ঘটনাটি ঘটেছে কাশীপুর থানার স্বরূপনগরে। মৃতার নাম নারায়ণী দাসমণ্ডল (৫৫)। পুলিস জানিয়েছে, ডাব কাটার দা দিয়ে মৃতার ভাসুরপো অজয় মণ্ডল হামলা চালায়।
বিশদ

08th  February, 2019
নিউ টাউনে বাজারে আগুন,
ভস্মীভূত ৩০টি দোকান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোররাতে ভয়াবহ আগুনে ভস্মীভূত সাপুরজি বাজার। পুড়ে ছাই বাজারের কমপক্ষে ৩০টি দোকান। জখম হয়েছেন দু'জন। তাঁদের মধ্যে একজন দমকল কর্মী ও অপরজন একটি দোকানের মালিক। জানা গিয়েছে, এদিন ভোর রাতে সম্ভবত একটি খাবারের দোকান থেকে আগুন ছড়ায়।
বিশদ

07th  February, 2019
ফাঁকা সিরিঞ্জ দিয়ে ভ্যাকসিন দিতে
যাওয়া নিয়ে তুমুল বিক্ষোভ দেগঙ্গায়

বিএনএ, বারাসত: ওষুধ ছাড়াই ফাঁকা সিরিঞ্জ দিয়ে পাঁচ বছরের শিশুকে ভ্যাকসিনের ইঞ্জেকশন দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে বুধবার ব্যাপক উত্তেজনা ছড়াল দেগঙ্গার বেলগাছিয়া উপ স্বাস্থ্যকেন্দ্রে। অভিযুক্ত নার্সসহ স্বাস্থ্যকর্মীদের আটকে উপ স্বাস্থ্যকেন্দ্রে তালা ঝুলিয়ে তুমুল বিক্ষোভ দেখান এলাকার লোকজন।
বিশদ

07th  February, 2019
মেরামতির কারণে পুরোপুরি বন্ধ থাকবে পণ্যবাহী গাড়ি
কাল থেকে সোমবার পর্যন্ত সাঁতরাগাছি
ব্রিজে যান নিয়ন্ত্রণ, ব্যাপক জটের আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জরুরি মেরামতির কারণে আগামীকাল, শুক্রবার থেকে আগামী সোমবার পর্যন্ত সাঁতরাগাছি ব্রিজ দিয়ে কোনও পণ্যবাহী লরি চলাচল করতে দেওয়া হবে না। এই ক’দিন সেতুর একটি লেন দিয়ে ছোট গাড়ি, রুটের বাস ও বাইক চালানো হবে। ২ নম্বর জাতীয় সড়ক দিয়ে আসা পণ্যবাহী লরিকে কোনা এক্সপ্রেসওয়ে মোড় থেকে ঘুরিয়ে বাঁকড়া হয়ে নতুন রাস্তা হয়ে বেলেপোল থেকে ফের কোনা এক্সপ্রেসওয়েতে তোলা হবে।
বিশদ

07th  February, 2019
বইতে ছাড় নয়, ভিড় টানছে অনুষ্ঠান-সাহিত্যিক-সেলিব্রিটিরা

সৌম্য নিয়োগী, কলকাতা: বই বিক্রি হচ্ছে ভালোই। তবুও কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ভিড় টানছেন সেই সেলিব্রিটিরাই। বুধবার বইমেলার ষষ্ঠ দিনে যত বিকেল গড়িয়েছে, ততই বেড়েছে মানুষের আনাগোনা। সেই ভিড়ের মূল অভিমুখ কিন্তু ছিল বিভিন্ন স্টলে হওয়া অনুষ্ঠান, ক্যুইজ ও স্টলের সামনে বই প্রকাশ করতে আসা সেলিব্রিটিরাই।
বিশদ

07th  February, 2019
চন্দননগরে ৮টি ঔপনিবেশিক স্থাপত্য সংস্কারে উদ্যোগী ফ্রান্স

 বিএনএ, চুঁচুড়া: একদা নিজেদের উপনিবেশ শহর চন্দননগরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা স্থাপত্যগুলিকে সংস্কারের উদ্যোগ নিল ফ্রান্স। এজন্য চন্দননগর কলেজ, রেজিস্ট্রি অফিস, চার্চ, কানাইলাল বিদ্যামন্দিরের ইংরেজি ও ফরাসি বিভাগ, দুর্গাচরণ রক্ষিতের বাড়ি, লিবার্টি গেট সহ মোট ৮টি স্থাপত্যকে কয়েক দফায় পরিদর্শনের পর ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ও হেরিটেজ কমিশনের সদস্য এবং জেলা প্রশাসনিক আধিকারিকরা চিহ্নিত করেছেন।
বিশদ

07th  February, 2019
জোড়া উড়ালপুল পাচ্ছে
দক্ষিণ কলকাতা

চিড়িয়াখানা-টালিগঞ্জ, জজ কোর্ট-বালিগঞ্জ ফাঁড়ি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতাকে আরও গতিময় করে তুলতে নতুন দু’টি উড়ালপুল তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। একটি হবে আলিপুরে গোপালনগরের কাছে সরকারের অতিথিশালা ‘সৌজন্য ভবন’ থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। অপরটি আলিপুর চিড়িয়াখানা থেকে টলি ক্লাব। এই দু’টি উড়ালপুল তৈরির জন্য ফিজিবিলিটি এবং বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) বানাতে উদ্যোগী হয়েছে পূর্ত দপ্তর।
বিশদ

07th  February, 2019
দমদমে গাড়িতে আগুন, চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম পূর্ব সিঁথির মালির মাঠে পরপর গাড়িতে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ছড়াল। মঙ্গলবার গভীর রাতে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনাস্থলে আসে দমকলের তিনটি ইঞ্জিন। আসে দমদম থানার পুলিস। দক্ষিণ দমদম পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডে অবস্থিত ওই মাঠে বিক্ষিপ্তভাবে প্রায় ২০টির বেশি গাড়ি থাকে।
বিশদ

07th  February, 2019
অবৈধ সম্পর্কের জেরে গুপ্তিপাড়ায়
একই দড়িতে যুগলের আত্মহত্যা

 বিএনএ, চুঁচুড়া: বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে টানাপোড়েনের জেরে বাড়ি থেকে বেরিয়ে গিয়ে পাশে পরিত্যক্ত ঘরে একই দড়ির দু’পাশে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন প্রেমিক ও প্রেমিকা। মঙ্গলবার রাতে বলাগড় থানার গুপ্তিপাড়া স্টেশন সংলগ্ন কারাকৃষ্ণপল্লিতে মর্মান্তিক এই ঘটনা ঘটেছে।
বিশদ

07th  February, 2019
  শিশুকন্যা খুনে গ্রেপ্তার সৎ বাবা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ময়দানে দু’বছরের শিশুকন্যাকে খুনের ঘটনায় সৎ বাবাকে গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার রাতে তাকে ময়দান এলাকা থেকে ধরা হয়। ঘটনার পর থেকেই সে পলাতক ছিল। ধৃত জেরায় খুনের কথা স্বীকার করেছে বলে পুলিসের দাবি।
বিশদ

07th  February, 2019
 মহিলা সেজে টয়লেটের দায়িত্বে পুরুষ! ধুন্ধুমার দমদম স্টেশনে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেখে বোঝার এতটুকু উপায় নেই। পরনে শাড়ি-ব্লাউজ। সেজেগুজে দিব্যি মহিলাদের ‘পে অ্যান্ড ইউজ’ টয়লেটে টাকা সংগ্রহ করছিল সে। কিন্তু বিপত্তি বাধল বুধবার। মেয়েকে নিয়ে যখন এক মহিলা প্রকৃতির ডাকে সাড়া দিতে টয়লেটে ঢুকেছিলেন, সেই সময় লুকিয়ে দেখার চেষ্টা করে টাকা সংগ্রহের কাজে নিযুক্ত ওই ‘মহিলা’।
বিশদ

07th  February, 2019
বাগদায় নাবালিকাকে খুন করে আত্মঘাতী হওয়ার চেষ্টা যুবকের

 বিএনএ, বারাসত: প্রেমের জন্য চাপ দেওয়ার পর বিয়ে করার জন্য চাপ দিচ্ছিল এলাকারই এক যুবক। কিন্তু, নাবালিকা স্কুলছাত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছিল, সে বিয়ে করতে পারবে না। তারই জেরে ছাত্রীর বাড়িতে গিয়ে তাকে খুন করার পর আত্মহত্যার চেষ্টা করল ওই যুবক।
বিশদ

07th  February, 2019
ডেঙ্গুপ্রবণ ওয়ার্ড চিহ্নিত করে কাজ শুরু করল পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরের ডেঙ্গুপ্রবণ ১৮টি ওয়ার্ডকে চিহ্নিত করে এখন থেকেই প্রতিরোধের কাজ শুরু করে দিল কলকাতা পুরসভা। গত বছর শহরের যেসব এলাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি পাওয়া গিয়েছে, সেই এলাকা ধরেই হয়েছে এই চিহ্নিতকরণের কাজ।
বিশদ

07th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM